রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Vehicle Scrappage Policy in India
জানুয়ারি 31, 2023

ভারতে গাড়ির স্ক্র্যাপেজ পলিসি

প্রধানমন্ত্রী গুজরাটের একটি বিনিয়োগকারী সামিটে ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি 2021 চালু করেছেন. ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি চালু হওয়ার ফলে আমাদের দেশের উন্নয়নের দিকে যাত্রা আরও এক ধাপ এগিয়ে যাবে আশা করা হচ্ছে. নিতিন গড়কড়ী ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসির লক্ষ্য হল দেশের অটোমোটিভ এবং ম্যানুফ্যাকচারিং শিল্পকে অতি প্রয়োজনীয় সমর্থন প্রদান করা.

ভারতের নিউ ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি কী?

রাস্তায় চলাচলের উপযুক্ত নয় এমন গাড়ি চিহ্নিত করতে সাহায্য করবে ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি 2021. এই নতুন স্ক্র্যাপেজ পলিসির অধীনে সব ধরনের পুরনো এবং অনুপযুক্ত গাড়ি, যেগুলি দূষণ তৈরি করে এবং পরিবেশকে ক্ষতিগ্রস্ত করে, সেগুলি স্ক্র্যাপ বা বর্জন করা হবে. গাড়ির রেজিস্ট্রেশন শেষ হওয়ার সাথে সাথেই ভেহিকেল স্ক্র্যাপ পলিসি চালু হয়ে যাবে. একটি নির্ধারিত সময়ের পরে, গাড়ির ফিটনেস টেস্ট করা হবে. দেশের মোটর ভেহিকেল অ্যাক্ট অনুযায়ী, একটি গাড়ি শুধুমাত্র 15 বছরের জন্য উপযুক্ত হিসাবে বিবেচিত হয়. যে কোনও নতুন গাড়ির তুলনায় 15 বছরের বেশি পুরোনো গাড়ি অনেক বেশি হারে পরিবেশ দূষিত করে. ফিটনেস টেস্টে ব্যর্থ হলে যথাক্রমে 15 এবং 20 বছরের বেশি পুরোনো কমার্সিয়াল এবং প্যাসেঞ্জার গাড়িগুলিকে নির্দ্বিধায় স্ক্র্যাপ করা হবে.

ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি 2021-এর উদ্দেশ্য কী?

নতুন স্ক্র্যাপেজ পলিসির মূল উদ্দেশ্য হল পুরোনো ও অনুপযুক্ত গাড়িগুলিকে খুঁজে বের করা এবং নির্দিষ্ট পদ্ধতিতে সেগুলি রিসাইকেল করা. স্ক্র্যাপ পলিসির প্রধান উদ্দেশ্য হল, এই ধরনের গাড়ির কারণে হওয়া পরিবেশ দূষণ হ্রাস করা. অনুপযুক্ত গাড়ি ব্যবহারের ফলে দূষণ বৃদ্ধি হল দেশের উন্নয়নের পথে একটি বড় বাধা. এই ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি দূষণ কমাবে এবং তার সাথে অন্যান্য সুবিধা প্রদান করবে. এর অর্থ হল, স্টিল, প্লাস্টিক এবং অন্যান্য ধাতুর মতো জিনিসগুলি রিসাইকেল করা সম্ভব হবে. ম্যানুফ্যাকচার করার খরচ কমে যাবে. ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসির মাধ্যমে, আশা করা হচ্ছে যে গাড়ির বিক্রি বৃদ্ধি পাবে. সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল, গাড়ির স্ক্র্যাপেজ পলিসি সফলভাবে বাস্তবায়িত হলে পুরনো গাড়ি রিসাইকেল করার পাশাপাশি একটি নতুন গাড়ি কেনার জন্য উৎসাহ প্রদান করা যাবে.

ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি কখন কার্যকর হবে?

ভারতের সড়ক, পরিবহণ ও হাইওয়ে মন্ত্রক দেশজুড়ে রেজিস্টার করা গাড়ি স্ক্র্যাপিং ফেসিলিটি সেটিং-আপ প্রচার করার পরিকল্পনা করছে. এটি এই ধরনের কেন্দ্র খোলার ক্ষেত্রে বেসরকারী এবং সরকারী অংশগ্রহণকে উৎসাহিত করা হবে. নীচের টেবিলে প্রস্তাবিত ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি 2021 প্রয়োগের জন্য আনুমানিক সময়সীমা দেখানো হয়েছে:
দিক সম্ভাব্য তারিখ
ফিটনেস টেস্টের নিয়ম এবং স্ক্র্যাপিং সেন্টার 01 অক্টোবর 2021
15 বছরের বেশি বয়সী সরকারি এবং পিএসইউ গাড়ির স্ক্র্যাপিং 01 এপ্রিল 2022
হেভি কমার্সিয়াল ভেহিকেলের জন্য ফিটনেস টেস্টিং 01 এপ্রিল 2023
অন্যান্য বিভাগের জন্য ফিটনেস টেস্টিং 01 জুন 2024
  20 বছরের বেশি বয়সী গাড়ির ক্ষেত্রে 01 জুন 2024 থেকে প্রাইভেট গাড়িগুলিকে ডিরেজিস্টার করা হবে. এটি শুধুমাত্র তখনই করা হবে যখন তারা টেস্টে ব্যর্থ হবে কিংবা যদি রেজিস্ট্রেশন সার্টিফিকেট ইস্যু করা না হয়. 15 বছরের বেশি বয়সী কমার্শিয়াল গাড়িগুলিকে একইভাবে 01 এপ্রিল 2023 থেকে ডিরেজিস্টার করা হবে.

ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি 2021-এর সুবিধাগুলি কী কী?

এখন, আসুন নতুন স্ক্র্যাপেজ পলিসির প্রত্যাশিত সুবিধাগুলি দেখে নিই:
  • অনুপযুক্ত গাড়ি স্ক্র্যাপ করার অর্থ হল বায়ুর গুণগত মানের উন্নতি এবং কম বায়ু দূষণ
  • যেহেতু পুরানো গাড়িগুলি স্ক্র্যাপ করা হবে, তাই নতুন গাড়ির চাহিদা তৈরি হবে
  • ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি বাস্তবায়িত হলে, চাকরির সুযোগ তৈরি হবে. উদাহরণস্বরূপ, গাড়ি স্ক্র্যাপ করার জন্য প্রচুর শ্রমিকের প্রয়োজন হবে
  • পুরনো গাড়ি স্ক্র্যাপ করার সময় গাড়ির মালিকরা ইনসেন্টিভ হিসাবে কর ছাড়ের সুবিধাও পেতে পারেন
  • রিসাইক্লিং ইন্ডাস্ট্রি উচ্চ হারে রাজস্ব আয়ে সাহায্য করবে
  • পুরানো গাড়ির তুলনায় নতুন গাড়ি নিরাপদ থাকবে

স্ক্র্যাপেজ পলিসির জন্য গাড়ির ক্যাটাগরাইজেশন কী?

ভারতীয় রাস্তায়, বিভিন্ন ধরনের গাড়ি চলতে দেখা যায়. এই বৈচিত্র্যের কারণে সমস্ত গাড়ির ক্ষেত্রে একই নিয়ম প্রয়োগ করা সম্ভব নয়. সুতরাং, ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি 2021 বাস্তবায়িত করার জন্য গাড়িগুলিকে কয়েকটি বিভাগে শ্রেণীভুক্ত করা প্রয়োজন.

বাণিজ্যিক গাড়ি

বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহৃত সমস্ত গাড়ি যেমন বাস বা পরিবহণের কাজে ব্যবহৃত যে কোনও গাড়িকে কমার্সিয়াল ভেহিকেল বিভাগে অন্তর্ভুক্ত করা যেতে পারে. গাড়ি বয়স 15 বছর হয়ে গেলে, সেটির ফিটনেস টেস্ট করাতে হবে. যদি গাড়িটি অনুপযুক্ত হয়, তাহলে ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি 2021-এর নিয়ম অনুযায়ী গাড়িটি স্ক্র্যাপ করা হবে.

সরকারী গাড়ি

জানুয়ারি 2021 তে, সরকারী গাড়ির জন্য ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি অনুমোদিত হয়েছিল. যদি কোনও যানবাহন কেন্দ্রীয় ও রাজ্য সরকারের কাজে ব্যবহৃত হয় এবং সেটির বয়স 15 বছরের বেশি হলে, গাড়িটি স্ক্র্যাপ করা হবে. এটি আগামী বছর থেকে কার্যকর হবে. এর জন্য এখনও পর্যন্ত, 01 এপ্রিল, 2022 তারিখ নির্ধারণ করা হয়েছে.

প্রাইভেট গাড়ি

প্রায় প্রতিদিন এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার জন্য ব্যবহৃত গাড়িগুলি পার্সোনাল ভেহিকেল বিভাগে পড়ে. আরসি রিনিউ করার অযোগ্য বা ব্যর্থ হলে প্রাইভেট গাড়িগুলি 20 বছর পরে ডি-রেজিস্টার করা হবে. তবে, নিরুৎসাহ করার জন্য প্রাথমিক রেজিস্ট্রেশনের তারিখ থেকে 15 বছর পর থেকে গাড়ির জন্য বর্ধিত হারে রি-রেজিস্ট্রেশন ফি চার্জ করা হবে.

ভিন্টেজ গাড়ি

সাধারণ গাড়ির তুলনায় ভিন্টেজ গাড়ি অনেক বেশি পুরোনো হয়. তবে, ভিন্টেজ গাড়িগুলি কম পরিমাণে চালানো হয় তবে ভালোভাবে রক্ষণাবেক্ষণ করা হয়. সুতরাং, এটি একটি পৃথক বিভাগ এবং এই ধরনের গাড়ি স্ক্র্যাপ করার নির্দেশাবলীর ক্ষেত্রে তাদের প্রকৃতি বিবেচনা করা হবে.

ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসির অধীনে ফিটনেস টেস্ট কী?

  • গাড়িটি প্রযুক্তিগত জীবনচক্র অতিক্রম করার পরেও চলার উপযুক্ত রয়েছে কিনা, তা নির্ধারণ করে এই ফিটনেস টেস্ট. ফিটনেস টেস্ট হল একটি বিস্তারিত পরীক্ষা, যেখানে খতিয়ে দেখা হয় যে গাড়িটি রাস্তায় চলার যোগ্য রয়েছে কিনা.
  • এখানে খতিয়ে দেখা হয় যে, গাড়িটির জন্য পরিবেশ দূষণ হচ্ছে কিনা. পুরোনো গাড়ির নিরাপত্তা সম্পর্কিত বিভিন্ন পরীক্ষা করা হয়, যেমন ইঞ্জিনের পারফরমেন্স, ব্রেকিং এবং অন্যান্য নানা রকম পরীক্ষা. ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসির অধীনে স্বয়ংক্রিয়ভাবে ফিটনেস টেস্ট সেন্টারে ফিটনেস টেস্ট করা হবে.
  • আমরা প্রায়শই পলিউশন আন্ডার কন্ট্রোল টেস্টের মাধ্যমে গাড়ির এমিশন লেভেল পরীক্ষা করি. একইভাবে, এখন আপনাকে একটি নির্ধারিত সময়ের পরে গাড়িটির অটোমেটেড ফিটনেস টেস্ট করাতে হবে.
  • এই ধরনের পরীক্ষার বৈধতা পাঁচ বছর. এর পরে, গাড়িটি আবার পরীক্ষা করাতে হবে.
  • গ্রীন সেস আনুমানিক. রোড ট্যাক্সের 10-25 শতাংশ চার্জ করা হতে পারে, এই হার লোকেশন অনুযায়ী পরিবর্তিত হতে পারে. পুরানো গাড়িগুলির রেজিস্ট্রেশন রিনিউ করার জন্য অনেক বেশি খরচ করতে হবে.
  • ফিটনেস টেস্ট ব্যর্থ হওয়ার অর্থ হল গাড়ির রেজিস্ট্রেশন রিনিউ করার সময় সমস্যা হবে. কোনও গাড়ি এই পরীক্ষায় ব্যর্থ হলে তাকে স্ক্র্যাপ পলিসির অধীনে রেজিস্টার করা নেই হিসাবে বিবেচনা করা হবে. আইন অনুযায়ী, ভারতীয় রাস্তায় যে কোনও রেজিস্টার না করা গাড়ি চালানো দণ্ডনীয় অপরাধ.
  • এই ধরনের ক্ষেত্রে গাড়ির মালিকের জন্য স্বাভাবিক বিকল্প হল গাড়িটি স্ক্র্যাপ করে দেওয়া. যদি তা না হয়, তাহলে গাড়িটি মেরামত করতে হবে যাতে সেটি ফিটনেস টেস্ট পাস করে. এই প্রক্রিয়াটি অনুসরণ করুন এবং রেজিস্ট্রেশন রিনিউ করার জন্য পেমেন্ট করুন.

কোথায় আমার গাড়ি টেস্ট বা স্ক্র্যাপ করা উচিত?

গাড়ির আরসি-এর মেয়াদ শেষ হওয়ার তারিখ চেক করুন. যদি তারিখটি নিকটবর্তী হয়, এবং আপনি যদি গাড়িটি রাখতে চান তাহলে একটি রেজিস্টার করা অটোমেটেড ভেহিকেল ইন্সপেকশন সেন্টারে যান. অথবা গাড়িটি না রাখতে চাইলে একটি স্ক্র্যাপিং স্টেশন পরিদর্শন করার জন্য সুপারিশ করা হচ্ছে. ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি 2021 বাস্তবায়নের প্রাথমিক পর্যায়ের জন্য সরকার উপযুক্ত পরিদর্শন কেন্দ্র স্থাপনের পরিকল্পনা করেছে. কিছু কেন্দ্র ইতিমধ্যে খোলা হয়ে গিয়েছে. যদি কেউ তাঁর গাড়িটি স্ক্র্যাপ করতে চান, তাহলে রেজিস্টার করা স্ক্র্যাপিং সেন্টারের জন্য অপেক্ষা করুন. স্ক্র্যাপিং ফেসিলিটি এবং পরিদর্শন কেন্দ্রগুলি বাহন ডেটাবেসের সাথে সংযুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে. এখনও পর্যন্ত, গাড়ির স্ক্র্যাপেজ পলিসির জন্য সম্পূর্ণ পরীক্ষার পদ্ধতি এখনও বর্ণনা করা হয়নি. এই পরিদর্শন পদ্ধতি অন্যান্য দেশের সেফ্টি এবং এমিশন টেস্টের প্রক্রিয়ার মতো একই রকম. আপনার গাড়ির সেফ্টি ইকুইপমেন্ট চেক করা হতে পারে, যেমন এয়ারব্যাগ, সিটবেল্ট, পলিউশন টেস্ট এবং অন্যান্য পরীক্ষা যেমন হেডলাইন অ্যালাইনমেন্ট চেক. কর্তৃপক্ষ আপনার গাড়ির ব্রেক এবং ইঞ্জিনের উপাদান, ইলেকট্রনিক উপাদান বা কাঠামোগত ক্ষতি এবং জং পড়েছে কিনা, তা পরীক্ষা করতে পারেন.

গাড়িটি স্ক্র্যাপ করার প্রক্রিয়া কী?

বিভিন্ন শহর এবং নগরে অটোমোটিভ স্ক্র্যাপইয়ার্ড রয়েছে. ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি 2021 এর অধীনে ইনসেন্টিভ পাওয়ার জন্য, অনুমোদিত স্ক্র্যাপিং স্টেশনে গাড়িটি রেজিস্টার করতে হবে. গাড়ি সম্পর্কিত তথ্য বাহন ডেটাবেসে দেখা হবে. পরিচয় চেক করা হবে এবং তাই অবশ্যই গাড়ি সম্পর্কিত সমস্ত গুরুত্বপূর্ণ কাগজপত্র সাথে রাখুন. ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার পরে, স্ক্র্যাপিং-এর একটি সার্টিফিকেট আপনার হাতে দেওয়া হবে. রেজিস্টার করা স্ক্র্যাপিং ফেসিলিটি আপনার গাড়ির স্ক্র্যাপ ভ্যালু ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেবে. ব্যাঙ্ক চেক হিসেবেও এই পরিমাণটি পেতে পারেন.

সীমার বাইরে থাকা সমস্ত গাড়ি কি স্ক্র্যাপ করা হবে?

সমস্ত গাড়ি স্ক্র্যাপ করতে হবে. যখন গাড়ি তার নির্ধারিত সীমা সম্পূর্ণ করে, তখন তাকে একটি ফিটনেস টেস্ট দিতে হবে. সহজ ভাষায়, ফিটনেস নির্ধারণ করবে যে সেই গাড়িটি চালানোর জন্য উপযুক্ত রয়েছে কিনা. যদি গাড়িটি সেই ফিটনেস টেস্টে পাস করতে না পারে, তাহলে সেটি রিনিউয়াল সার্টিফিকেট পাবে না এবং ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি অনুযায়ী সেটি আর ভারতের রাস্তায় চলাচল করতে পারবে না. এবং যদি গাড়িটি এই টেস্ট পাস করে, তখন সেটি একটি রিনিউয়াল সার্টিফিকেট পাবে এবং প্রতি পাঁচ বছর অন্তর এই ফিটনেস টেস্ট করাতে হবে.

স্ক্র্যাপিং ফেসিলিটি-তে গাড়ির কী করা হয়?

স্ক্র্যাপিং ফেসিলিটি-তে, গাড়িটি ভেঙে ফেলা হয় এবং তার বিভিন্ন পার্টস আলাদা করে রাখা হয়. এছাড়াও জ্বালানী, ইঞ্জিন অয়েল, ব্রেক অয়েল ইত্যাদির মতো তরল পদার্থগুলি বের করে দেওয়া হয়. এর পরে, টায়ার, চাকা এবং ব্যাটারি সরিয়ে দেওয়া হয়. ইনফোটেনমেন্ট সিস্টেম, ইঞ্জিন, অল্টারনেটর, ট্রান্সমিশন এবং মেকানিকাল বা ইলেকট্রনিক সাব-অ্যাসেম্বলিগুলির পরিষেবা প্রদান করার ক্ষমতা থাকতে পারে এবং পরে বিক্রি করা যেতে পারে. এটি মানুষের পক্ষে শ্রম-সাপেক্ষ কাজ. এই কাজ সঠিকভাবে করা হলে অবশ্যই স্ক্র্যাপিং সেন্টারের লাভের মার্জিন বৃদ্ধি পায়. যখন গাড়িটির অধিকাংশ অংশ ভাঙা হয়ে যায়, তখন পরবর্তী প্রক্রিয়াকরণ সম্পন্ন হয়. পাইপ, এসি ইউনিট এবং একটি হিটার কোর, যা প্রায়শই অক্ষত থাকে, সেগুলিও উদ্ধার করা যেতে পারে. প্লাস্টিক এবং কাঁচের সমস্ত অংশ অপসারণ করা হয় এবং গাড়িররং ঘষে তুলে দেওয়া হয়. অবশিষ্ট শেল অংশ ক্রাশ করে দেওয়া হয়, তারপর শ্রেড করা হয় এবং নতুন ধাতু গঠনের জন্য পুনর্ব্যবহার করা হয়.

যদি গাড়িটি ফিটনেস টেস্ট পাস করতে না পারে, তাহলে কী হবে?

যদি গাড়িটি ফিটনেস টেস্টে ব্যর্থ হয়, তাহলে এটি ইওএলভি-এর অধীনে পড়বে. এর অর্থ হল, এন্ড অফ লাইফ ভেহিকেল বা গাড়ির জীবন শেষ. গাড়ির মালিককে কোনও রেজিস্টার করা ভেহিকেল স্ক্র্যাপিং ফেসিলিটি-তে সেই গাড়িটি স্ক্র্যাপ করার বিকল্প দেওয়া হবে. এখনও পর্যন্ত, যে কোনও গাড়ির তিনবার ফিটনেস টেস্ট করানো যেতে পারে. এর পরে, গাড়িটিকে ইওএলভি হিসাবে বিবেচনা করা হবে.

পুরানো গাড়ি স্ক্র্যাপ করার জন্য কী ইনসেন্টিভ পাওয়া যাবে?

পুরনো এবং অনুপযুক্ত গাড়িগুলি স্ক্র্যাপ করার জন্য সরকার বিভিন্ন ইনসেন্টিভ ঘোষণা করেছে. আসুন, ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসির অধীনে নিম্নলিখিত ইনসেন্টিভ বেনিফিটগুলি দেখে নিই:
  • পুরানো এবং অনুপযুক্ত গাড়ির মালিকরা একটি স্ক্র্যাপ ভ্যালু পাবেন, যা নতুন গাড়ির এক্স-শোরুম খরচের 4-6% এর সমান.
  • যদি মালিক ডিপোজিট সার্টিফিকেট দেখান তাহলে নতুন গাড়ি কেনার সময়ে কোনও রেজিস্ট্রেশন ফি চার্জ করা হবে না.
  • রাজ্য সরকারকে মোটর ভেহিকেল ট্যাক্সের ক্ষেত্রে ছাড় দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে. ট্রান্সপোর্ট/কমার্সিয়াল ভেহিকেলের জন্য, 15% পর্যন্ত ছাড় পাওয়া যেতে পারে এবং নন-ট্রান্সপোর্ট/প্রাইভেট গাড়ির ক্ষেত্রে এই ছাড়ের পরিমাণ 25% পর্যন্ত হতে পারে.
  • ডিপোজিট সার্টিফিকেটের সাপেক্ষে নতুন গাড়ি কেনার উপর 5% ছাড় প্রদান করার জন্য গাড়ি নির্মাতাদের পরামর্শ দেওয়া হচ্ছে.
  • একটি নতুন গাড়ি কিনলে তা রক্ষণাবেক্ষণ করার জন্য কম খরচ হবে. এর অর্থ হল, গ্রাহকরা জ্বালানী বাবদ অনেক টাকা বাঁচাতে পারবেন.

পুরনো গাড়ি ধরে রাখলে কী কী অসুবিধা হতে পারে?

15 বছরের বেশি বয়সী গাড়ি ধরে রাখতে চাইলে তার খরচ অনেকাংশে বৃদ্ধি পেতে চলেছে. এছাড়াও, রাজ্য রোড ট্যাক্সের উপরে গ্রীন ট্যাক্স আরোপ করবে যা প্রত্যেক গাড়ির মালিককে পরিশোধ করতে হবে.

পুরানো গাড়ি রাখার জন্য কতটা খরচ হবে?

পুরনো গাড়ি রিনিউ করা এবং বাধ্যতামূলক ফিটনেস টেস্ট করানো মিলিয়ে সামগ্রিক ভাবে খরচ অনেকটাই বেশি হবে. একটি সুবিধাজনক বিকল্প হল পুরানো গাড়িটি স্ক্র্যাপ করা. পরবর্তী সময়ে, ফি কিছুটা বৃদ্ধি পেতে পারে এবং মুদ্রাস্ফীতির কথা বিবেচনা করে এটি নির্দিষ্ট সময় অন্তর ধার্য করা হতে পারে. প্রাইভেট গাড়ির বয়স 15 বছরের বেশি হলে এই খরচগুলি বহন করতে হতে পারে:
  • রেজিস্ট্রেশন রিনিউ করার জন্য ফি
  • ফিটনেস টেস্টের জন্য ফি
  • রোড ট্যাক্স
  • গ্রীন সেস

রেজিস্ট্রেশন রিনিউ করার জন্য ফি

নীচের টেবিলে 15 বছরের পুরানো প্রাইভেট গাড়ির জন্য নতুন রেজিস্ট্রেশন রিনিউয়াল চার্জ দেখা যাবে:
গাড়ি রেগুলার রেজিস্ট্রেশন চার্জ রিনিউয়াল চার্জ
গাড়ি/জিপ ₹600 ₹5,000
মোটরসাইকেল ₹300 ₹1,000
থ্রি-হুইলার/কোয়াড্রিসাইকেল ₹600 ₹2500
আমদানি করা মোটর ভেহিকেল ₹5,000 ₹40,000
  অস্বীকারোক্তি: অনুগ্রহ করে অফিশিয়াল ওয়েবসাইটটি দেখুন. কারণ সংখ্যাগুলি পরিবর্তিত হতে পারে. নীচের টেবিলে, 15 বছরের পুরানো কমার্সিয়াল ভেহিকেলের ফিটনেস সার্টিফিকেটের জন্য রিনিউয়াল ফি হাইলাইট করা হল:
গাড়ি রেগুলার রেজিস্ট্রেশন চার্জ রিনিউয়াল চার্জ
ট্যাক্সি/ক্যাব ₹1000 ₹7,000
মোটরসাইকেল ₹500 ₹1,000
থ্রি-হুইলার/কোয়াড্রিসাইকেল ₹1000 ₹3500
ভারী পণ্য/যাত্রী ₹1500 ₹12,500
মাঝারি পণ্য/যাত্রী ₹13,000 ₹10,000
  অস্বীকারোক্তি: অনুগ্রহ করে অফিশিয়াল ওয়েবসাইটটি দেখুন. কারণ সংখ্যাগুলি পরিবর্তিত হতে পারে.

ফিটনেস টেস্ট এবং ফিটনেস সার্টিফিকেট অনুমোদনের জন্য সংশোধিত ফি-এর স্ট্রাকচার

নীচের টেবিলে 15 বছরের চেয়ে পুরোনো গাড়ির জন্য ফিটনেস সার্টিফিকেট প্রদান বা রিনিউয়ালের উদ্দেশ্যে গাড়ির টেস্ট করতে যে ফি লাগবে তার স্ট্রাকচার দেখা যাবে:
গাড়ির প্রকার বিদ্যমান ফি সংশোধিত ফি
হালকা মোটর গাড়ি ₹600 ₹1,000
মাঝারি পণ্য/যাত্রীবাহী গাড়ি ₹1,000 ₹1,300
ভারী পণ্য/যাত্রীবাহী গাড়ি ₹1,000 ₹1,500
  অস্বীকারোক্তি: অনুগ্রহ করে অফিশিয়াল ওয়েবসাইটটি দেখুন. কারণ সংখ্যাগুলি পরিবর্তিত হতে পারে. 15 বছরের চেয়ে পুরোনো গাড়ির জন্য ফিটনেস সার্টিফিকেট প্রদান বা রিনিউ করা:
গাড়ির প্রকার বিদ্যমান ফি সংশোধিত ফি
হালকা মোটর গাড়ি ₹200 ₹7,500
মাঝারি পণ্য/যাত্রীবাহী গাড়ি ₹200 ₹10,000
ভারী পণ্য/যাত্রীবাহী গাড়ি ₹200 ₹12,500
  অস্বীকারোক্তি: অনুগ্রহ করে অফিশিয়াল ওয়েবসাইটটি দেখুন. কারণ সংখ্যাগুলি পরিবর্তিত হতে পারে. নীচের টেবিলে সেই সমস্ত হালকা মোটর গাড়ির পুনরায় রেজিস্ট্রেশন, ফিটনেস টেস্ট এবং সার্টিফিকেটের জন্য সংশোধিত ফি দেখা যাবে যেগুলি নন-ট্রান্সপোর্ট:
মানদণ্ড বর্তমান রেজিস্ট্রেশন/রিনিউয়াল চার্জ সংশোধিত রেজিস্ট্রেশন এবং রিনিউয়াল চার্জ
সার্টিফিকেট রেজিস্ট্রেশন ইস্যু বা রিনিউয়াল ₹600 (নতুন এবং রেজিস্ট্রেশন রিনিউয়ালের জন্য) ₹600 (নতুন রেজিস্ট্রেশনের জন্য) ₹5,000 (15 বছর পরে রেজিস্ট্রেশন রিনিউয়াল করার জন্য)
15 বছরের চেয়ে পুরোনো গাড়ির ফিটনেস সার্টিফিকেট রিনিউয়ালের জন্য গাড়ির টেস্ট করানোর জন্য ₹600 ₹1,000 (অটোমেটেড টেস্টিং)
  অস্বীকারোক্তি: অনুগ্রহ করে অফিশিয়াল ওয়েবসাইটটি দেখুন. কারণ সংখ্যাগুলি পরিবর্তিত হতে পারে.

স্ক্র্যাপিং কীভাবে কার ইনস্যুরেন্স পলিসিকে প্রভাবিত করে?

ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি 2021 অনুযায়ী, 20 বছরের বেশি বয়সী প্রাইভেট গাড়ি এবং 15 বছরের বেশি বয়সী কমার্সিয়াল গাড়িগুলি অপসারণ করা হবে. যে সমস্ত গাড়ি এই পরীক্ষাটি পাস করবে, সেগুলি পুনরায় রেজিস্টার করা যেতে পারে. কিন্তু যে গাড়িগুলি পাস করতে পারবে না, সেগুলি স্ক্র্যাপ করতে হবে. আসুন বুঝে নিই যে, গাড়ির স্ক্র্যাপ করা কীভাবে প্রভাবিত করে কার ইনস্যুরেন্স পলিসি:
  • গাড়ি নির্মাতাদের কাছে ইস্পাত, অ্যালুমিনিয়াম, রবার, প্লাস্টিক এবং তামার মতো ইন্ডাস্ট্রিয়াল উপাদানের অ্যাক্সেস থাকবে, যা অনুপযুক্ত গাড়ির স্ক্র্যাপেজ থেকে পাওয়া যাবে. এখন, গাড়ি তৈরি করার জন্য প্রয়োজনীয় উপাদান যদি কম খরচে অ্যাক্সেস করা যায় তাহলে, ম্যানুফ্যাকচারার-রা অনায়াসে গাড়ির উৎপাদনের খরচ কমিয়ে দিতে পারবেন.
  • যখন নতুন গাড়ির মূল্য কমে যাবে, তখন সম্ভবত গাড়ির ইনস্যুরেন্সের খরচও কম হতে পারে. গাড়ির মার্কেট ভ্যালু আইডিভি নির্ধারণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে গাড়ির ইনস্যুরেন্সের দাম.
  • থার্ড-পার্টি কার ইনস্যুরেন্স প্রিমিয়ামের ক্ষেত্রে কিছু নিয়মাবলী রয়েছে. ওন ড্যামেজ ইনস্যুরেন্স ক্লেমের তুলনায় থার্ড পার্টির ক্লেম বেশি হয়. নিশ্চিতভাবে, ড্রাইভিং অযোগ্য গাড়ি হল থার্ড পার্টির ক্লেমের পরিমাণ বাড়াতে পারে. গাড়ির স্ক্র্যাপ পলিসি বাস্তবায়িত হলে, আশা করা হচ্ছে যে থার্ড পার্টির ক্লেমের সংখ্যা কমে যাবে কারণ অনুপযুক্ত গাড়িগুলি স্ক্র্যাপ করা হবে.
আপনার গাড়ির প্রিমিয়াম গণনা করার জন্য ব্যবহার করুন আমাদের অনলাইন কার ইনস্যুরেন্স ক্যালকুলেটর মিনিটের মধ্যে.
  • অনুপযুক্ত এবং পুরনো গাড়িগুলির জন্য অবশ্যই ইনস্যুরেন্স কোম্পানির কাছে অনেক বেশি হারে ক্লেম জানানো হয়. ক্লেম রেশিও কথাটির অর্থ হল, ক্লেমের মোট মূল্যের অনুপাত বনাম একটি আর্থিক বছরে প্রাপ্ত প্রিমিয়ামের সম্পূর্ণ মূল্য. সুতরাং, যেহেতু অনুপযুক্ত গাড়িগুলি স্ক্র্যাপ করা হবে, তাই আইসিআর কমে যাবে.
ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম ও শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে বিক্রয় সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

আমার গাড়ি স্ক্র্যাপ করার আগে কি আমাকে কার ইনস্যুরেন্স বাতিল করতে হবে?

পলিসি বাতিল করার বিষয়ে কার ইনস্যুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ করার আগে, আপনাকে গাড়ির আরসি বাতিল করতে হবে. আরটিও থেকে রেজিস্ট্রেশন সার্টিফিকেট বাতিল করতে হবে. গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট বাতিল করার পরে, কার ইনস্যুরেন্স পলিসি বাতিল করার বিষয়টি ইনস্যুরারকে জানান. পলিসি রিফান্ডের ক্ষেত্রে, এটি প্রো-রেটা ভিত্তিতে গণনা করা হবে. তবে, যদি বর্তমান পলিসি বছরে কোনও ক্লেম করে থাকেন, তাহলে কার ইনস্যুরেন্স পলিসি বাতিল করা যাবে না.

যদি আমি কার ইনস্যুরেন্স পলিসি বাতিল না করি এবং গাড়িটি স্ক্র্যাপ করি, তাহলে কী হবে?

গাড়িটি স্ক্র্যাপ করার আগে আরটিও-তে গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট বাতিল করা জরুরি. আসুন আমরা জেনে নিই যে, গাড়ির আরসি বাতিল করা এবং গাড়ির স্ক্র্যাপেজ সম্পর্কে ইনস্যুরেন্সকে জানানো কেন জরুরি.
  • গাড়ি চুরি প্রতিরোধ: যদি আরসি বাতিল না হয়, তাহলে কোনও দুষ্কৃতী চোরাই গাড়ির জন্য আপনার স্ক্র্যাপ করা গাড়ির ডকুমেন্ট ব্যবহার করতে পারে. সুতরাং, আপনি গাড়ির আরসি বাতিল করে দিলে, গাড়ি চুরির সম্ভাবনা এড়ানো যেতে পারে.
  • গাড়ির ডকুমেন্ট অপব্যবহার করা: গাড়ি স্ক্র্যাপ করা হয়ে গেলে, রেজিস্ট্রেশন সার্টিফিকেট অবিলম্বে বাতিল করতে হবে. যদি আরসি বাতিল না হয়, তাহলে প্রতারণার উদ্দেশ্যে যে কেউ গাড়ির ডকুমেন্টের অপব্যবহার করতে পারেন. এই ডকুমেন্টগুলি যে কোনও অবৈধ কার্যকলাপ বা চোরাই গাড়ির ভুয়ো ডকুমেন্ট হিসেবে ব্যবহার করা যেতে পারে.

একটি স্ক্র্যাপ করা গাড়ির জন্য, আমি কি কার ইনস্যুরেন্স থেকে কোনও রিফান্ড পাব?

অবশ্যই মনে রাখুন, গাড়ি স্ক্র্যাপ করার সময় সেটির আরসি বাতিল করতে হবে. যখন রিজিওনাল ট্রান্সপোর্ট অফিস আরসি বাতিল করে দেবে, তখন আপনি আপনার পলিসি বাতিল করার প্রক্রিয়া শুরু করতে পারেন. প্রো-রেটা ভিত্তিতে রিফান্ড দেওয়া হবে. যদি পলিসির মেয়াদের মধ্যে সেই মুহুর্তে কোনও ক্লেম জানানো হয়, তাহলে কোনও রিফান্ড পাওয়া যাবে না. তবে কোনও ক্লেম জানানো হোক বা না হোক, পলিসি বাতিল করার বিষয়টি নিশ্চিত করুন. গাড়ির রেজিস্ট্রেশন বাতিল হওয়ার সময় কার ইনস্যুরেন্স পলিসি নিষ্ক্রিয় করতে হবে.

ভিন্টেজ গাড়ির মালিকদের জন্য নিউ স্ক্র্যাপেজ পলিসির অর্থ কী?

ভিন্টেজ গাড়ির ঐতিহ্য প্রচার করার জন্য, ভারতের সড়ক, পরিবহণ এবং হাইওয়ে মন্ত্রক ভারতে ভিন্টেজ মোটর গাড়ির রেজিস্ট্রেশনের আনুষ্ঠানিক প্রক্রিয়া চালু করেছে. নতুন স্ক্র্যাপ পলিসির সাথে, এটি একটি ঝামেলামুক্ত প্রক্রিয়া হতে চলেছে. প্রধান বৈশিষ্ট্যগুলির মধ্যে ইতিমধ্যে রেজিস্টার করা গাড়িগুলির পুরানো নম্বর এবং ভিএ সিরিজে নতুন রেজিস্ট্রেশন অন্তর্ভুক্ত রয়েছে. 'ভিএ' সিরিজ একটি অনন্য রেজিস্ট্রেশন চিহ্ন হবে. যে কোনও ভিন্টেজ মোটর ভেহিকেল-কে ভারতীয় রাস্তায় ভিন্টেজ গাড়ির র‍্যালি-তে অংশগ্রহণ করা, কিছু প্রযুক্তিগত গবেষণা, রিফুয়েলিং, রক্ষণাবেক্ষণ, যে কোনও প্রদর্শনী বা শুধুমাত্র প্রদর্শন করার অনুমতি দেওয়া হয়.

গাড়ি স্ক্র্যাপ হিসাবে বিক্রি করার জন্য ভারতে আরটিও-এর নিয়মগুলি কী কী?

রিজিওনাল ট্রান্সপোর্ট অফিসে পুরনো গাড়ি স্ক্র্যাপ করার জন্য নির্ধারিত কিছু নিয়ম রয়েছে. পুরানো গাড়ি স্ক্র্যাপ করা একটি বুদ্ধিদীপ্ত এবং নিরাপদ বিকল্প. গাড়িটি স্ক্র্যাপ করার অর্থ হল এটি টুকরো করে রিসাইকেল করা হবে. এর ফলে, যে কোনও অননুমোদিত কার্যকলাপের সম্ভাবনা দূর করা সম্ভব হয়. ভারতের স্ক্র্যাপিং প্রক্রিয়া সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ বিষয় এখানে উল্লেখ করা হল:
  • স্ক্র্যাপ রিসাইক্লিং-এর জন্য পাঠানোর আগে গাড়ির চ্যাসিস নম্বরটি বের করা হয়.
  • গাড়ির মালিককে একজন অনুমোদিত স্ক্র্যাপ ডিলারের সাথে যোগাযোগ করতে হবে. ডিলারদের নিশ্চিত করতে হবে যেন, গাড়িটি এমন ভাবে নিরাপদভাবে স্ক্র্যাপ করা হয় যাতে পরিবেশের উপরে কুপ্রভাব না পড়ে.
  • গাড়ির মালিককে আরটিও-এর সাথে যোগাযোগ করতে হবে এবং তাদের স্ক্র্যাপিং সম্পর্কে জানাতে হবে. এছাড়াও গাড়িটি ডিরেজিস্টার করার বিকল্প রয়েছে.
  • স্ক্র্যাপ ডিলার ফিজিকাল ইনস্পেকশন করবেন এবং সেখানেই গাড়ির ওজনের ভিত্তিতে দাম সম্পর্কে জানাবেন. চুক্তির পর্যায়ে পৌঁছনোর পরে, স্ক্র্যাপ ডিলার তারপর গাড়ির অংশগুলি অপসারণ করবেন. এটি প্লাস্টিক, রবার, লোহা এবং আরও অনেক কিছুতে বিভক্ত করা হবে.
  • নিশ্চিত করুন যেন, গাড়িটি স্ক্র্যাপ ডিলার দ্বারা স্ক্র্যাপ করা হয়. ভবিষ্যতে সহায়তার জন্য স্ক্র্যাপিং চলাকালীন কিছু ছবি তুলুন.
অস্বীকারোক্তি: নিয়মগুলি পরিবর্তন সাপেক্ষ.

পুরানো গাড়ির ডিরেজিস্ট্রেশন এবং স্ক্র্যাপিং-এর জন্য আরটিও-এর কী কী নিয়ম আছে?

পুরানো গাড়ির ডিরেজিস্ট্রেশন এবং স্ক্র্যাপিং সম্পর্কে আরটিও-র কী কী নিয়ম রয়েছে সেই সম্পর্কে জেনে নেওয়া যাক:
  • কার স্ক্র্যাপিং সম্পর্কে আরটিও-কে জানানোর জন্য একটি চিঠি লিখুন.
  • চ্যাসিস নম্বরের সাথে গাড়ির আসল রেজিস্ট্রেশন সার্টিফিকেট সারেন্ডার করুন.
  • লেটারহেডে অনুমোদিত স্ক্র্যাপ ডিলারের নিশ্চিতকরণ. অবশ্যই এখানে একটি সম্পূর্ণ ঠিকানা উল্লেখ করতে হবে. এছাড়াও, আপনি এর সাথে গাড়ির ছবি জমা দিতে পারেন.
  • গাড়ির মালিককে ডিরেজিস্ট্রেশন এবং স্ক্র্যাপের আবেদন-সহ একটি এফিডেভিট জমা দিতে হবে. সেই এফিডেভিটে অবশ্যই উল্লেখ করতে হবে যে, গাড়িটি কোনও ইনস্যুরেন্স ক্লেম, লোন, মুলতুবি থাকা কোর্ট কেস, বা কোনও চুরি সংক্রান্ত কার্যকলাপের সাথে জড়িত নয়.
আরটিও এই ডকুমেন্টগুলি যাচাই করবে এবং পরবর্তী পদক্ষেপগুলি প্রদান করবে. ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো এবং ট্রাফিক পুলিশের কাছ থেকে ডিলিজেন্স রিপোর্ট পাওয়ার পরেই এই পদক্ষেপ গ্রহণ করা হবে. আরটিও অফিসে গাড়ি কেনা বা বিক্রির সাথে সম্পর্কিত রেকর্ড বজায় রাখার জন্য এই ভেরিফিকেশন করা হয়. যখন সমস্ত রেকর্ড সন্তোষজনক হয়, তখন আরটিও গাড়িটি ডিরেজিস্টার করবে. অস্বীকারোক্তি: নিয়মগুলি পরিবর্তন সাপেক্ষ.

ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি 2021 সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. আমাকে কি 15 বছর পরে আমার গাড়ি স্ক্র্যাপ করতে হবে?

15 বছরের বেশি বয়সী গাড়িগুলির ফিটনেস টেস্ট করাতে হবে. যদি কোনও গাড়ি ফিটনেস টেস্টে ব্যর্থ হয় শুধুমাত্র তাহলেই নতুন ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি অনুযায়ী সেটি স্ক্র্যাপ করতে হবে.
  1. আমরা কি 15 বছর পুরনো গাড়ি বা বাইক ব্যবহার করতে পারি?

সেন্ট্রাল মোটর ভেহিকেল রুলস্ অনুযায়ী, প্রাইভেট গাড়িগুলি 15 বছর এবং বাণিজ্যিক গাড়িগুলি 20 বছর পরে পুনরায় রেজিস্টার করতে হবে, আরও 5 বছর ব্যবহার করার জন্য. ফিটনেস টেস্টে ব্যর্থ না হওয়া পর্যন্ত এই গাড়িগুলি ভারতীয় রাস্তায় চলাচল করতে পারে.
  1. ফিটনেস টেস্ট কি বিনামূল্যে করা যাবে?

নিতিন গড়কড়ি ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি 2021 অনুযায়ী, ফিটনেস পরীক্ষার জন্য নির্ধারিত ফি প্রদান করতে হবে. এর পরিমাণ ₹40,000 পর্যন্ত হতে পারে এবং এটি ভবিষ্যতে পরিবর্তন সাপেক্ষ. এখনও পর্যন্ত, ফিটনেস টেস্ট করার জন্য গাড়ির ধরনের উপর নির্ভর করে ফি ₹200 থেকে ₹1,000 পর্যন্ত হতে পারে.
  1. ফিটনেস টেস্টের জন্য কোন প্যারামিটারগুলি খতিয়ে দেখা হয়?

ভারতীয় রাস্তায় চলাচল করা গাড়ির ফিটনেস যাচাই করার জন্য এই ফিটনেস টেস্টটি পরিচালনা করা হবে. এবং দেখা হবে যে গাড়িটি পরিবেশকে প্রতিকূলভাবে প্রভাবিত করছে কিনা. অনুপযুক্ত গাড়ি স্ক্র্যাপ করার মানে হল দূষণ কম হওয়া এবং ভারতের অটোমোবাইল সেক্টরের বৃদ্ধির সুযোগ.
  1. গাড়ির স্ক্র্যাপ পলিসিটি কি ডিজেল এবং পেট্রোল উভয় গাড়ির জন্য প্রযোজ্য?

হ্যাঁ, ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসি ডিজেল এবং পেট্রোল উভয় গাড়ির ক্ষেত্রেই প্রযোজ্য.
  1. পুরনো গাড়ি স্ক্র্যাপ করা কি আইন অনুযায়ী বাধ্যতামূলক?

এখন পর্যন্ত, কোনও পুরানো গাড়ি স্ক্র্যাপ করা বাধ্যতামূলক নয়. গাড়িটি যদি উপযুক্ত না হয়, তাহলে স্ক্র্যাপ করার পরামর্শ দেওয়া হয়.
  1. গাড়ির স্ক্র্যাপেজ পলিসি থেকে কারা সুবিধা পাবেন?

গাড়ির স্ক্র্যাপেজ পলিসি বর্তমানে 20 বছরের বেশি বয়সী প্রায় 51 লক্ষ লাইট মোটর ভেহিকেল (এলএমভি) এবং অনুযায়ী 15 বছরের বেশি বয়সের 34 লক্ষ এলএমভি উপকৃত হবে, বলেই মনে করছেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রী নিতিন গড়কড়ি. অটোমোবাইল সেক্টরের জন্য গাড়ির স্ক্র্যাপ পলিসির মূল হাইলাইটগুলি নীচে তালিকাভুক্ত করা হয়েছে:
  • দূষণ কমাতে সাহায্য করে
  • নতুন গাড়ির বিক্রি
  • চাকরির সুযোগ
  1. স্ক্র্যাপেজ পলিসি কি ভলান্টারি?

গাড়ির স্ক্র্যাপেজ পলিসি ভলান্টারি. যদি কোনও গাড়ি ফিটনেস টেস্টে পাস না করে এবং অনুমোদিত রিটেস্ট ব্যর্থ হয়, তাহলে সেটিকে ইওএলভি হিসাবে ঘোষণা করা হবে যার অর্থ হল, গাড়ির জীবদ্দশা শেষ হয়ে গেছে.
  1. কী কী যোগ্যতার কারণে গাড়িটি স্ক্র্যাপ করা যেতে পারে?

নিম্নলিখিত শর্তগুলির অধীনে, যে কোনও গাড়ি স্ক্র্যাপ করার যোগ্য:
  • যখন গাড়ির আরসি-এর মেয়াদ শেষ হবে
  • যখন গাড়িটি রেজিস্টার করা ইনস্পেকশন সেন্টারের ফিটনেস টেস্টে ব্যর্থ হবে.
  • যদি কোনও দুর্ঘটনা বা প্রাকৃতিক দুর্যোগের কারণে গাড়িটির অ-মেরামতযোগ্য ক্ষতি হয়
  • গাড়িটি বাজেয়াপ্ত করা হয়
এগুলি ছাড়াও, পরিত্যক্ত গাড়ি বা ডিকমিশন করা সরকারী গাড়িগুলিও স্ক্র্যাপ করা যেতে পারে. গাড়ির স্ক্র্যাপিং ভলান্টারি, তবে; যদি এটি ইনস্পেকশনের সময়ে ব্যর্থ হয় তাহলে এটি আর রাস্তায় চালানো যাবে না.
  1. আপনি কোথায় আপনার গাড়ি স্ক্র্যাপ বা টেস্ট করাতে পারেন?

ফিটনেস টেস্ট করার জন্য একটি রেজিস্টার্ড অটোমেটেড গাড়ির ইনস্পেকশন সেন্টার পরিদর্শন করুন. এবং গাড়িটিকে কোনও রেজিস্টার করা স্ক্র্যাপিং স্টেশনে নিয়ে গিয়ে গাড়িটি বর্জন করুন.
  1. ভেহিকেল স্ক্র্যাপেজ পলিসির অধীনে গাড়ি বাতিল করার জন্য আপনি কি কোনও সার্টিফিকেট পাবেন?

হ্যাঁ, গাড়ির স্ক্র্যাপেজ পলিসির অধীনে গাড়ি বাতিল করার জন্য আপনি একটি সার্টিফিকেট পাবেন.
  1. স্ক্র্যাপেজ পরীক্ষায় পাস করেছেন?? এখানে জেনে নিন আপনাকে এর পরে কী করতে হবে.

রেজিস্ট্রেশন সার্টিফিকেট রিনিউ করতে হবে. নিরন্তর ব্যবহারের জন্য রেজিস্ট্রেশনের মেয়াদ শেষ হওয়ার ষাট দিন আগে এটি করে ফেলতে হবে. নিম্নলিখিতগুলি নির্দেশিকাগুলি মেনে চলতে হবে:
  • ফর্ম 25 এ রেজিস্ট্রেশন সার্টিফিকেট রিনিউয়ালের জন্য আবেদন করুন. এটি সেই রেজিস্টার-কারী কর্তৃপক্ষের কাছে করা উচিত যার অধিকারের আওতায় গাড়িটি রয়েছে এবং মেয়াদ শেষের তারিখের অন্তত ষাট দিন আগে এই আবেদন করতে হবে.
  • গাড়ির সমস্ত বকেয়া ট্যাক্স পে করুন.
  • সেন্ট্রাল মোটর ভেহিকেল নিয়ম 1989 এর রুল 81 এর অধীনে, উপযুক্ত ফি পরিশোধ করুন.
নীচের টেবিলে প্রয়োজনীয় সমস্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্টের তালিকা রয়েছে:
আবেদন করতে হবে ফর্ম 25 এ
পিইউসি
ফিটনেস সার্টিফিকেট*
রেজিস্ট্রেশান সার্টিফিকেট*
ইনস্যুরেন্স সার্টিফিকেট*
আরসি বুক*
এখনও পর্যন্ত পে করা রোড-ট্যাক্স পেমেন্টের প্রমাণ*
ইঞ্জিন পেন্সিল এবং চ্যাসিস প্রিন্ট*
প্যান কার্ড বা ফর্ম 60/61 এর কপি*
স্বাক্ষর সনাক্তকরণ*
  অস্বীকারোক্তি: কিছু রাজ্যে, অ্যাস্টেরিস্ক দ্বারা চিহ্নিত ডকুমেন্ট প্রয়োজন. সেন্ট্রাল মোটর ভেহিকেল রুলস অনুসরণ করে, গাড়িটিকে যতক্ষণ ফিট হিসাবে বিবেচনা করা হবে ততক্ষণ প্রতিটি প্রাইভেট গাড়িকে প্রতি পাঁচ বছরের অন্তর 15 পুনরায় রেজিস্টার করতে হবে. নীচে প্রয়োজনীয় মূল ডকুমেন্টগুলি তালিকাভুক্ত করা হয়েছে এবং গাড়ির রি-রেজিস্ট্রেশন প্রক্রিয়াটিও বুঝে নিতে পারবেন:
  • যথাযথভাবে পূরণ করা ফর্ম 25
  • অরিজিনাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট
  • ইনস্যুরেন্স সার্টিফিকেট
  • পলিউশন আন্ডার কন্ট্রোল সার্টিফিকেট
পরিদর্শনের জন্য, গাড়িটি তারপর রেজিস্টারকারী কর্তৃপক্ষের সামনে প্রস্তুত করতে হবে. রেজিস্ট্রেশনের ফি কাউন্টারে পে করতে হবে এবং তার জন্য একটি রসিদ ইস্যু করা হবে. সংশ্লিষ্ট বিভাগ একটি নতুন রেজিস্ট্রেশন সার্টিফিকেট ইস্যু করবে.
  1. যদি আপনি আপনার গাড়ি স্ক্র্যাপ করেন তাহলে কি আপনার ইনস্যুরারকে বিষয়টি জানাতে হবে?

হ্যাঁ, যখন আপনি গাড়িটি স্ক্র্যাপ করার সিদ্ধান্ত নেবেন, তখন ইনস্যুরারকে জানানো গুরুত্বপূর্ণ. ইনস্যুরেন্স কোম্পানি সেই কার ইনস্যুরেন্স প্ল্যানটি বাতিল করবে, কারণ গাড়িটি আর পাবলিক রোডে ব্যবহারের জন্য রেজিস্টার করা হবে না.
  1. আপনার গাড়ি স্ক্র্যাপ করার পর কি আপনাকে রেজিস্ট্রেশন সার্টিফিকেট বাতিল করতে হবে?

হ্যাঁ, গাড়ি স্ক্র্যাপ করার পর রেজিস্ট্রেশন সার্টিফিকেট বাতিল করা গুরুত্বপূর্ণ. যে কোনও অবৈধ কার্যকলাপ করার জন্য অনেকে স্ক্র্যাপ করা গাড়ির বিদ্যমান ডকুমেন্ট ব্যবহার করতে পারেন. এর ফলে আইনী জটিলতা হতে পারে. আরসি বাতিল করার ফলে এই ধরনের সম্ভাব্য কার্যকলাপ প্রতিরোধ করা সম্ভব হবে. এর অর্থ হল, কেউ নিজের সুবিধার জন্য গাড়ির পরিচয় বা তথ্য অপব্যবহার করতে পারবেন না.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়