Claim Assistance
  • অ্যাসিস্টেন্স নম্বর ক্লেম করুন

  • হেলথ টোল ফ্রি নম্বর 1800-103-2529

  • 24x7 রোডসাইড অ্যাসিস্টেন্স 1800-103-5858

  • গ্লোবাল ট্রাভেল হেল্পলাইন +91-124-6174720

  • বর্ধিত ওয়্যারেন্টি 1800-209-1021

  • এগ্রি ক্লেম 1800-209-5959

Get In Touch

বাজাজ অ্যালায়ান্স ইনস্যুরেন্স পলিসিতে আপনার আগ্রহের জন্য ধন্যবাদ, একজন কাস্টোমার সাপোর্ট প্রতিনিধি প্রক্রিয়াটির মাধ্যমে আপনাকে সাহায্য করার জন্য শীঘ্রই আপনাকে কল করবে.

কল ব্যাক করার জন্য অনুরোধ করুন

অনুগ্রহ করে নাম এন্টার করুন
+91
বৈধ মোবাইল নম্বর লিখুন
অনুগ্রহ করে বৈধ বিকল্প নির্বাচন করুন
অনুগ্রহ করে চেকবক্স নির্বাচন করুন

অস্বীকারোক্তি

আমি এতদ্বারা বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কো. লিমিটেডকে একটি সুবিধাজনক সময়ে কলব্যাক করার জন্য নির্দিষ্ট অনুরোধ সহ ওয়েবসাইটে আমার দ্বারা প্রদান করা যোগাযোগ করার নম্বরে কল করার জন্য অনুমতি দিচ্ছি. আমি আরও ঘোষণা করছি যে, আমার যোগাযোগের নম্বরটি সম্পূর্ণভাবে বা আংশিকভাবে ব্লকড বিভাগের ন্যাশনাল কাস্টমার প্রেফারেন্স রেজিস্টারে (এনসিপিআর) রেজিস্টার করলেও, আমার অনুরোধের জবাবে যে কোনও কল করা বা এসএমএস পাঠানো-কে অনিচ্ছাকৃত বাণিজ্যিক যোগাযোগ হিসাবে গণ্য করা হবে না, এমনকি যদি কলটির বিষয়বস্তু বিভিন্ন ইনস্যুরেন্স প্রোডাক্ট এবং পরিষেবা বা ইনস্যুরেন্স ব্যবসার অনুরোধ এবং আহরণ ব্যাখ্যা করার উদ্দেশ্যে করা হতে পারে. এছাড়াও, আমি বুঝতে পারছি যে এই কলগুলি গুণমান এবং প্রশিক্ষণের জন্য রেকর্ড করা হবে ও পর্যবেক্ষণ করা হবে, এবং যদি প্রয়োজন হয় তাহলে আমার জন্য উপলব্ধ করা যেতে পারে.

ট্রাভেল ইনস্যুরেন্স

আপনার নিজের জন্য এবং আপনার পরিবারকে সুরক্ষিত করার জন্য অনলাইনে সর্বশ্রেষ্ঠ ট্রাভেল ইনস্যুরেন্স পান. কোভিড-19 কভার করা হয়েছে *

Buy Travel Insurance Online | Bajaj Allianz
  • কভার
    ব্যাগেজ/পাসপোর্টের ক্ষতি

  • ইন-হাউস টিম (HAT)
    দ্রুত ক্লেম প্রক্রিয়াকরণের জন্য

  • চিকিৎসা/হাসপাতালে ভর্তি কভার করে
    বিদেশ ভ্রমণের সময় খরচ

  •  

    What is Travel Insurance?

    ট্রাভেল ইনস্যুরেন্স কী?

    ট্রাভেল ইনস্যুরেন্স চিকিৎসার খরচের মতো বিভিন্ন ধরনের জরুরি খরচের বিরুদ্ধে কভারেজ প্রদান করে. চিকিৎসা খরচের মধ্যে মেডিকেল ইভ্যালুয়েশন এবং চিকিৎসার পর দেশে ফেরত, চেক-ইন লাগেজ আটকে রাখার খরচ বা চেক-ইন ব্যাগেজের সম্পূর্ণ ক্ষতি, ভুলে যাওয়া জিনিস, ইমার্জেন্সি ফিন্যান্সিয়াল সহায়তা ইত্যাদি. 

    একটি ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি হল একটি গুরুত্বপূর্ণ ডকুমেন্ট যা বিদেশ ভ্রমণের সময় আপনার জন্য অত্যন্ত উপকারী. আপনি যাত্রা করা তারিখগুলি কভার করার জন্য অবশ্যই একটি ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কিনতে হবে. শুধু তাই নয়, বরং ট্রাভেল ইনস্যুরেন্স আপনাকে কোনও বাধা ছাড়াই আপনার যাত্রা উপভোগ করার স্বাধীনতাও দেয়. 

    তাই, সবসময় নিশ্চিত করুন যেন আপনার কাছে এমন একটি উপযুক্ত ইনস্যুরেন্স পলিসি থাকে যা আপনার সমস্ত প্রয়োজনকে কভার করে এবং অনলাইনে কেনা যেতে পারে. অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স কিনলে তা আপনাকে যে কোনও দুর্ঘটনার ক্ষেত্রে সুরক্ষিত থাকতে সহায়তা করবে. বাজাজ অ্যালিয়ান্স অ্যাডভেঞ্চার প্রিয় ট্রাভেলার এবং বরিষ্ঠ নাগরিকদের জন্য ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান অফার করে. আপনার প্রয়োজন এবং বাজেটের উপর নির্ভর করে একাধিক বা একক ট্রিপের জন্য ট্রাভেল ইনস্যুরেন্স পাওয়া যেতে পারে. 

    যারা প্রায়ই ঘুরতে যান এমন ট্রাভেলারদের জন্য মাল্টি-ট্রিপ ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান সুবিধাজনক এবং এটি নির্দিষ্ট সময়ের মধ্যে হওয়া সকল ট্রিপ ইনসিওর করে. ট্রাভেল ইনস্যুরেন্সের ব্যয় এবং কভারেজ ট্রিপের ধরণের উপর নির্ভর করে. 

    সবসময় মনে রাখবেন যে একটি ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি হল একটি ইনভেস্টমেন্ট কারণ এটি এমন ইনস্যুরেন্স যা আপনি নিজের জন্য এবং আপনার প্রিয়জনদের নিরাপদ রাখার জন্য করছেন. এখন, আপনি আপনার বাড়িতে আরামে বসে অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি বেছে নিতে পারেন. আমরা ভারতের সেরা ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের সাথে মাত্র এ ক্লিক দূরে আপনার জন্য অপেক্ষা করছি. 

     

    আপনার ট্রাভেল ইনস্যুরেন্স কেন প্রয়োজন?

    বিভিন্ন কারণে আপনার একটি ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি প্রয়োজন যেমন -

     

    ✓ বিদেশে কোনও মেডিকাল জরুরি অবস্থা

    ✓ বিলম্বিত ফ্লাইট

    ✓ দেশ/ভিসার প্রয়োজনীয়তা

    ✓ লাগেজের ক্ষতি/বিলম্ব

    ✓ প্রাকৃতিক দুর্যোগ বা মনুষ্য সৃষ্ট দুর্যোগের জন্য কভার

    ✓ ফ্লাইট মিস / ট্রিপ বাতিল হলে

    ✓ স্টাডি ইন্টারাপশন

    ✓ বিমান হাইজ্যাক হলে

     

    আপনার কি একটি ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি প্রয়োজন? : যদি আপনার মনে এমন কোনও প্রশ্ন থেকে থাকে তাহলে তার উত্তর জানার জন্য পড়ুন! বিদেশে চিকিৎসা খরচ সাধারণত আমাদের দেশের তুলনায় 3 থেকে 5 গুণ বেশি. প্রতি বছর প্রায় 25 মিলিয়ন ব্যাগেজ এয়ারলাইন্স থেকে হারিয়ে যায়. যেসব দেশে প্রচুর সংখ্যক ট্যুরিস্ট আসে, সেই সমস্ত দেশে ট্রাভেল স্ক্যাম একটি খুবই সাধারণ ঘটনা. 

    সুতরাং, শুধুমাত্র একটি ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান কেনাই গুরুত্বপূর্ণ নয় বরং একটি সঠিক প্ল্যান বেছে নেওয়াটাও গুরুত্বপূর্ণ. আপনি যদি অনলাইনে কোনও ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান কেনেন, তাহলে আপনি সব ধরণের ফিন্যান্সিয়াল ক্ষতির বিরুদ্ধে আপনার ট্রিপকে সুরক্ষিত করছেন. ফিন্যান্সিয়াল ব্যাকআপ সাথে রাখুন এবং কোনও পর্যাপ্ত ইনস্যুরেন্স কভারেজ ছাড়া বিদেশে ঘুরে বেড়ানোর অভ্যাস ছেড়ে দিন, কারণ কোনও দুর্ভাগ্যজনক ঘটনার ক্ষেত্রে এটি মারাত্মক প্রমাণিত হতে পারে. 

    একজন ট্যুরিস্টের জন্য পাসপোর্ট হারিয়ে যাওয়া বা ফ্লাইট মিস হয়ে যাওয়ার মতো ঘটনা হল একটি অত্যন্ত ভয়ঙ্কর পরিস্থিতি. ইনস্যুরেন্স কভার ছাড়া যে কেউ যে কোনও পরিস্থিতিতে হতাশ হয়ে যেতে পারে, তাই সবসময় ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির একটি ব্যাকআপ রাখুন. 

     

     

    ভারত ভ্রমণ সংক্রান্ত ইনস্যুরেন্সের ফিচারগুলি

    এখন যেহেতু আপনি ট্রাভেল ইনস্যুরেন্স কেনার গুরুত্ব বুঝতে পেরেছেন, তাই কভারেজ প্রদান করার জন্য এর কার্যকারিতা বোঝাও গুরুত্বপূর্ণ. সুতরাং, ভারতে ট্রাভেল ইনস্যুরেন্স কীভাবে আপনার ছুটি উপভোগ করতে সাহায্য করতে পারে তা বোঝানোর জন্য নিচে প্রয়োজনীয় ফিচারগুলি দেওয়া হল. 

    • Coverage for Flight Related Issues

      বিমান সম্পর্কিত সমস্যার জন্য কভারেজ:

       যদিও ভ্রমণের সবচেয়ে নিরাপদ উপায়গুলির মধ্যে একটি হিসেবে বিমানকে বিবেচনা করা হয়, তারপরও দুর্ঘটনা কখনও আগাম খবর দিয়ে আসে না. ফ্লাইট সম্পর্কিত সমস্যাগুলির মধ্যে বিলম্বিত ভ্রমণ বা হাইজ্যাক অন্তর্ভুক্ত রয়েছে, প্রতিকূল পরিস্থিতি উদ্ভুত হওয়া খরচের জন্য ইনস্যুরেন্স প্ল্যান আপনাকে কভার করবে. 

    • Cashless Treatment

      ক্যাশলেস ট্রিটমেন্ট:

      যদিও আমরা ছুটি কাটানোর সময় হাসপাতালে যেতে চাই না, কিন্তু আসলে সেখানে যদি যেতে হয় তাহলে আপনার প্রচুর খরচ হয়ে যেতে পারে. তবে, আপনি ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান এবং ক্যাশলেস সুবিধার অধীনে কভার পেতে পারেন. আপনি ইনস্যুরেন্স প্রোভাইডারের প্যানেলভুক্ত হাসপাতালে গিয়ে এই পরিষেবা পেতে পারেন. 

    • Trip Related Adversities

      ট্রিপ-সম্পর্কিত প্রতিকূল অবস্থা: 

      এমন অনেক কারণ রয়েছে যার জন্য আপনাকে ট্রিপ বাতিল করতে হতে পারে, ফিরে আসতে হতে পারে এবং আরও গুরুত্বপূর্ণ কাজে অংশগ্রহণ করতে হতে পারে. এই সব ক্ষেত্রে একটি ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান আপনাকে আর্থিক ক্ষতির হাত থেকে রক্ষা করতে পারে. এর মধ্যে নন-রিফান্ডেবল বিমানের টিকিট, হোটেল বুকিং ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে. 

    • A Plan for Every Age

      সব রকম বয়সের জন্য একটিই প্ল্যান

      ট্রিপ নিয়ে বিভিন্ন বয়সের লোকদের মধ্যে ভিন্ন রকম পছন্দ রয়েছে. বেশি বয়সী ব্যক্তিদের ক্ষেত্রে ভ্রমণের সময় বেশি পরিমাণে সহায়তার প্রয়োজন হয় এবং তারা চুরি ও এই ধরনের অন্যান্য ঘটনা নিয়েও ঝুঁকির মধ্যে থাকেন. ভালো দিকটি হল এই যে আপনি আপনার বয়স গ্রুপ অনুযায়ী প্রয়োজনীয় সুবিধা এবং কভারেজ সহ নির্দিষ্ট ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কিনতে পারবেন. 

    • Emergency Cash Advance

      ইমার্জেন্সি অ্যাডভান্স ক্যাশ: 

      আপনার ট্রাভেল ইনস্যুরেন্স পলিসিতে ইমার্জেন্সি পরিস্থিতিতে অ্যাডভান্স ক্যাশ পাওয়ার সুবিধাও অন্তর্ভুক্ত রয়েছে. হাসপাতালে ভর্তি হওয়া, ক্রেডিট কার্ড/ক্যাশ এবং ট্রাভেলার্স চেক হারানোর কারণে বিদেশে আটকে গেলে ঝামেলা সৃষ্টি করতে পারে. একটি ইনস্যুরেন্স পলিসির মাধ্যমে আপনি নির্দিষ্ট সময়ের পরে অ্যাডভান্স ক্যাশ পেতে পারেন. 

    • Coverage for Baggage Passport Loss

      ব্যাগেজ/পাসপোর্ট হারালে তার জন্য কভারেজ

      যে কোনও ট্রিপ চলাকালীন আপনার ব্যাগেজ বা পাসপোর্ট হারানোর চেয়ে বেশি ভয়ঙ্কর এবং বিপজ্জনক আর কিছু হতে পারে না. আপনার বেছে নেওয়া ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি আপনার পাসপোর্ট বা ব্যাগেজ পুনরুদ্ধার করতে পারবে না, কিন্তু ক্যাশ বা এই ধরনের ক্ষতির জন্য আপনাকে কভার প্রদান করবে. এর পাশাপাশি, এটি নতুন পাসপোর্ট পাওয়ার জন্য যে খরচ হবে, তা-ও কভার করবে. 

    • Emergency Evacuation Plans for Frequent Flyers

      ফ্রিকোয়েন্ট ফ্লায়ারদের জন্য ইমার্জেন্সি ইভাকুয়েশন প্ল্যান: 

      কিছু ইনস্যুরেন্স প্রদানকারী প্রায়ই ভ্রমণ করেন এমন ফ্রিকোয়েন্ট ফ্লায়ারদের জন্য সম্পূর্ণ বছরের কভারেজ প্ল্যান অফার করে. বার বার ইনস্যুরেন্স পলিসি করার খরচ এড়াতে ফ্রিকোয়েন্ট ফ্লায়াররা টানা এক বছর বা একাধিক ট্রিপের জন্য সুবিধা পাবেন. 

    • Secures You Against Home Burglary

      বাড়ির ডাকাতির বিরুদ্ধে আপনাকে সুরক্ষিত করে

      ডাকাতেরা প্রায়শই এমন সব বাড়ি খুঁজে বের করে যেখানে পরিবারের লোকেরা ট্রিপে যাওয়ার পরে বাড়িটি খালি অবস্থায় রয়েছে, কিন্তু এই দুশ্চিন্তার কারণে আপনার ট্রাভেল প্ল্যান নষ্ট হতে দেবেন না. হোম বার্গলারি কভারেজ নিশ্চিত করে যাতে আপনার অনুপস্থিতিতে বাড়িতে কোনও চুরি হলে আপনি উপযুক্ত ক্ষতিপূরণ পান.  

    • One Cover for the Entire Family

      পুরো পরিবারের জন্য একটি কভার

       এটি খুবই সহজ এবং পয়সা-উসুল. বিভিন্ন বয়স গ্রুপের জন্য বিভিন্ন প্ল্যান কেনার পরিবর্তে সম্পূর্ণ পরিবারের জন্য একটি ইনস্যুরেন্স প্ল্যান কেনা সাশ্রয়ী.

    • Automatic Claim Settlement With Trip Delay Delight

      ট্রিপ ডিলে ডিলাইটের সাথে অটোমেটিক ক্লেম সেটেলমেন্ট

      ইনস্যুরেন্সের সুবিধা পাওয়ার জন্য আপনাকে কোনও ক্লেম জমা দিতে হবে না. যাত্রায়-বিলম্ব বা ফ্লাইট বাতিলকরণের মতো ঘটনাগুলোর জন্য কভার করা পরিমাণটি অটোমেটিক সেটল করা হবে. .

     

     

    বাজাজ অ্যালিয়ান্স ট্রাভেল ইনস্যুরেন্স কেন নির্বাচন করবেন?

    ফিচার বাজাজ অ্যালিয়ান্স ট্রাভেল ইনস্যুরেন্সের সুবিধা
    প্রিমিয়ামের পরিমাণ ₹206 থেকে শুরু
    ক্লেম প্রক্রিয়া স্মার্টফোন-সক্ষম ক্লেম সেটলমেন্ট, পেপারলেস
    ক্লেম সেটলমেন্ট  উপলব্ধ 24x7, মিসড কল পরিষেবাও উপলব্ধ
    কভার করা দেশের সংখ্যা বিশ্বজুড়ে 216 টি দেশ এবং দ্বীপপুঞ্জ
    বিমান দেরি করার জন্য কভারেজ চার ঘন্টা বা তার বেশি সময়ের জন্য ফ্লাইটে দেরি হলে তার জন্য ক্ষতিপূরণ পাবেন ₹500 থেকে ₹1,000 
    ছাড়ের অন্তর্ভুক্তি কোনও কেটে নেওয়ার যোগ্য পরিমাণ নেই
    অ্যাড-অন বেনিফিট অ্যাডভেঞ্চার স্পোর্টস, হাসপাতালে ভর্তি করার খরচ, ব্যাগেজ চেক-ইনে বিলম্ব, পাসপোর্ট হারিয়ে যাওয়া, অ্যাডভান্স ইমার্জেন্সি ক্যাশ, ট্রিপ বাতিলকরণ কভার ইত্যাদি. 

     

    ভারতে ভ্রমণ ইনস্যুরেন্সের ধরন

    ভাল এবং ইউজার-ওরিয়েন্টেড ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান আপনার ট্রিপকে একটি অসাধারণ ভ্যাকেশন বানিয়ে দেবে. এটি আপনাকে বিভিন্ন পর্যায়ে সুরক্ষিত করে, যার মধ্যে অগ্রাধিকার হিসাবে রয়েছে ফিন্যান্সিয়াল কভারেজ. 

    আপনার পরিবারের জন্য এবং নিজের জন্য সেরা ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি বেছে নেওয়ার সময় তাড়াহুড়ো করবেন না. ঝঞ্ঝাট-মুক্ত এবং নিরাপদ যাত্রার জন্য, আপনার দেখা প্রথম বিকল্পটি বেছে না নিয়ে, বরং যাচাই করে বেছে নিন এবং আপনার টাকা বাঁচান. 

    একটি ট্রাভেল ইনস্যুরেন্স হল এমন একটি নিরাপত্তা ব্যবস্থা যা আপনাকে যে কোনও আঘাত থেকে রক্ষা করার মাধ্যমে আপনার ট্রিপকে আরও আনন্দদায়ক এবং স্মরণীয় করে তোলে. 

     

    • Individual Travel Insurance

      ইন্ডিভিজুয়াল ট্রাভেল ইনস্যুরেন্স

      কোনও সোলো ট্রিপে যাচ্ছেন? অথবা বিদেশে আপনার পরিবারের সাথে দেখা করার জন্য যাচ্ছেন? একা ভ্রমণ করার সময় আপনার অতিরিক্ত সুরক্ষা এবং তাৎক্ষণিক সহায়তার জন্য অ্যাক্সেস প্রয়োজন, বিশেষ করে হাসপাতালে ভর্তি বা অন্যান্য জরুরি পরিস্থিতির ক্ষেত্রে. 

      ইন্ডিভিজুয়াল ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে সুবিধাসমূহ: বেশির ভাগ প্ল্যানের সমস্ত কভার একই ধরণের, অথবা কিছুটা অন্য কভারের মতোই, কিন্তু নিয়ম এবং শর্তাবলী ভিন্ন ভিন্ন হয়. এর মধ্যে দুর্ঘটনাজনিত জরুরি অবস্থা, দুর্ঘটনাজনিত মৃত্যু, চিকিৎসা সংক্রান্ত সার্ভিসের খরচ, দাঁতের চিকিৎসার খরচ এবং অন্যান্য নন-মেডিকেল ফ্যাক্টর যেমন ব্যাগেজ হারিয়ে যাওয়া, পাসপোর্ট হারিয়ে যাওয়া এবং আরও অনেক কিছু অন্তর্ভুক্ত রয়েছে. 

    • Family Travel Insurance

      ফ্যামিলি ট্রাভেল ইনস্যুরেন্স

      একটি ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান সাধারণত একসাথে ভ্রমণ করা পরিবারের জন্য বিশেষভাবে প্ল্যান করা হয়. ইনস্যুরেন্স প্ল্যানটি ফ্যামিলি ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে পলিসিহোল্ডারের পরিবারকে কভার করে. পলিসিহোল্ডার, তাঁর স্বামী/স্ত্রী এবং সন্তান. 

      ফ্যামিলি ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে কভারেজ: পলিসি হোল্ডারের ইনসিওর করা পরিবারের সদস্যদের চিকিৎসা খরচ, ব্যাগেজ হারিয়ে যাওয়া, ব্যক্তিগত দায়বদ্ধতা, পাসপোর্ট হারিয়ে যাওয়া, ব্যাগেজ পেতে বিলম্ব এবং আরও অনেক কিছুর জন্য কভার প্রদান করা হয়. 

    • Senior Citizen Travel Insurance

      বয়স্ক নাগরিকদের জন্য ট্রাভেল ইনস্যুরেন্স

      হেলথ ইনস্যুরেন্স প্ল্যানটি যেভাবে বয়স অনুযায়ী তৈরি করা হয়েছে, ঠিক সেভাবেই বরিষ্ঠ নাগরিকদের জন্য ভ্রমণ ইনস্যুরেন্স  70 বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্যও এটি সেরা. বয়স্ক মানুষেরা অবসর গ্রহণ করার পরে ভ্রমণ করতে পছন্দ করেন এবং প্রায়শই একা বা শুধু দম্পতিরা বেড়াতে চলে যান. এই ধরনের প্ল্যান তাঁদের সব রকম অনিশ্চয়তা থেকে রক্ষা করে.

      সিনিয়র সিটিজেন ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে কভার: একটি সিনিয়র সিটিজেন ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের সুবিধাগুলির মধ্যে মৃত্যুজনিত ক্ষতি, মেডিকেল বিল, ব্যাগেজ চেক-ইন করার সময় ক্ষতি বা বিলম্ব, ইমার্জেন্সি মেডিকেল ইভ্যাকুয়েশন এবং ইনস্যুরেন্স ফার্মের উপর ভিত্তি করে আরও অনেক সুবিধা রয়েছে.

    • Corporate Travel Insurance

      কর্পোরেট ট্রাভেল ইনস্যুরেন্স

      যে ব্যবসায়ীরা কর্পোরেট কাজের জন্য প্রায়ই ভ্রমণ করেন তাদের জন্য কর্পোরেট ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান সেরা সুবিধা দিয়ে থাকে. এই প্ল্যানের অধীনে সুবিধাভোগী ব্যক্তিরা এক বছর ধরে সুবিধা এবং পলিসি কভারেজ উপভোগ করতে পারেন, যা আপনাকে দেশের ভিতরে এবং বাইরে মানসিক শান্তির সাথে ভ্রমণ করতে দেয়.

      কর্পোরেট ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে কভার: কর্পোরেট ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে কভারেজগুলো হল বেসিক চিকিৎসা খরচ, ফ্লাইটে বিলম্ব, ব্যাগেজ হারিয়ে যাওয়া, কানেকটিং ফ্লাইট মিস হয়ে যাওয়া ইত্যাদি.

    • Student Travel Insurance

      স্টুডেন্ট ট্রাভেল ইনস্যুরেন্স

      এই প্ল্যানটি বিশেষভাবে শিক্ষার্থীদের জন্য তৈরি করা হয়েছে. এতে নিৰ্দিষ্ট সময় পর্যন্ত, বিশেষ করে 2 বছর পর্যন্ত মেয়াদ বৃদ্ধি করার একটি বিশেষ ফিচার রয়েছে.

      এর অধীনে কভারগুলি হল স্টুডেন্ট ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান: এটি বেসিক ওভারসীজ ট্রাভেল ইনস্যুরেন্স কভারগুলোকে কভার করে এবং কিছু অ্যাড-অনও দিয়ে থাকে. জামিনের বন্ড, মেডিকেল ইভাকুয়েশন, পড়াশোনার ক্ষেত্রে বাধা, স্পনসরের ক্ষেত্রে সুরক্ষা এবং এরকম আরও অনেক কভার.

    • Group Travel Insurance

      গ্রুপ ট্রাভেল ইনস্যুরেন্স

      গ্রুপে ভ্রমণ করা মানুষের জন্য ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কাস্টমাইজ করা হয়েছে. এই ধরনের ট্রাভেল ইনস্যুরেন্স বেশিরভাগ ক্ষেত্রে ট্যুর অর্গানাইজার অর্গানাইজ করে থাকে. ঐতিহাসিক গন্তব্য, মিউজিয়াম, শিল্প প্রশিক্ষণের জন্য ট্যুর হল গ্রুপ ট্রাভেলের আওতাভুক্ত.

      গ্রুপ ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে প্রাপ্ত কভারগুলি: গ্রুপ ট্রাভেল ইনস্যুরেন্সের অধীনে ভারতের সেই ভ্রমণকারী দল-কে কভার করা হয় যারা বিদেশে বা দেশের অভ্যন্তরে ভ্রমণ করছেন. এর মধ্যে পার্সোনাল অ্যাক্সিডেন্ট থেকে শুরু করে ব্যাগেজ কভারেজ পর্যন্ত কভার করা হয়, তবে এটি নির্ভর করছে গ্রুপে কতজন ব্যক্তি রয়েছে তার উপরে.

    • Domestic Travel Insurance

      ডোমেস্টিক ট্রাভেল ইনস্যুরেন্স

      ভারতের ভৌগোলিক সীমার মধ্যে ভ্রমণ করার সময়, ডোমেস্টিক ট্রাভেল ইনস্যুরেন্স এটি একটি উপকারী সঙ্গী. এটি আপনাকে বিভিন্ন ধরনের পরিস্থিতি এবং জরুরি অবস্থা থেকে রক্ষা করে (আর্থিক এবং অন্য যে কোনও জরুরি অবস্থা).

      ডোমেস্টিক ট্রাভেল ইনস্যুরেন্সের অধীনে কভার: মেডিকেল কভারেজ, পার্সোনাল অ্যাক্সিডেন্ট এবং ব্যাগেজ হারিয়ে যাওয়া এই ইনস্যুরেন্সের সুবিধাগুলোর একটি অংশ.

       

    • International Travel Insurance

      আন্তর্জাতিক ভ্রমণ ইনস্যুরেন্স

      অনেক ব্যাপক পরিসরে কভার করার সাথে সাথে আন্তর্জাতিক ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান বিদেশে ভ্রমণ, ট্রিপ, ছুটি, পরিবারের সাথে সাক্ষাৎ, স্টাডি, ব্যবসায়িক মিটিং এবং আরও অনেক কিছু কভার করে. এছাড়াও এটি ইনস্যুরেন্স কোম্পানির প্রদত্ত প্ল্যানের উপর নির্ভর করে.

      আন্তর্জাতিক ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে কভার: এটি বিভিন্ন ফ্যাক্টরকে কভার করে - মেডিকেল এবং ডেন্টাল খরচ, ব্যাগেজ এবং পাসপোর্ট হারিয়ে যাওয়া, ট্রিপ বাতিলকরণ, ফ্লাইটের বিলম্ব ইত্যাদি.

    • Schengen Travel Insurance

      শেঞ্জেন ট্রাভেল ইনস্যুরেন্স

      শেঞ্জেন দেশে ভ্রমণ করা মানুষদের জন্য, একটি বিশেষ ইনস্যুরেন্স পলিসি প্রয়োজন, অর্থাৎ শেঞ্জেন ট্রাভেল ইনস্যুরেন্স নীতি. তারা আপনাকে যে কোনও ধরনের ফিন্যান্সিয়াল ক্ষতি থেকে সুরক্ষিত করে

      শেঞ্জেন ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে কভার: মেডিকাল কভারেজ, পাসপোর্ট হারিয়ে যাওয়া, চেক-ইন করার সময় ব্যাগেজ আসায় দেরি, চেক-ইন করার সময় ব্যাগেজ হারিয়ে যাওয়া, দুর্ঘটনাজনিত মৃত্যু এবং ডিজমেম্বারমেন্ট, পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার এবং ব্যক্তিগত দায়বদ্ধতা. এগুলি হল শেঞ্জেন ট্রাভেল ইনস্যুরেন্সের প্ল্যানের অধীনে কভার করা সবচেয়ে কমন কভার.

    • Single Trip Travel Insurance

      সিঙ্গল ট্রিপ ট্রাভেল ইনস্যুরেন্স

      সিঙ্গেল ট্রিপ ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান তাদের জন্য উপযোগী যারা হঠাৎ কখনও একবার বিদেশে ভ্রমণ করেন. পলিসিহোল্ডার এবং তাঁর সাথে ভ্রমণ করা সহযোগীদের যাত্রার শুরুর সময় থেকে শুরু করে দেশে ফিরে না আসা পর্যন্ত এই প্ল্যানটি ইনস্যুরেন্স কভারেজ দিয়ে থাকে.

      সিঙ্গেল ট্রিপ ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে কভার: আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে ইন্টারন্যাশনাল ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানটি চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থা, ব্যাগেজ হারিয়ে যাওয়া বা ব্যাগেজ চেক-ইন করতে বিলম্ব, নন-মেডিকাল কভার ইত্যাদির মতো অন্যান্য ফ্যাক্টরের জন্য হোস্ট কভারের সাথে বেছে নেওয়া যায়.

    • Multi-Trip Travel Insurance

      মাল্টি-ট্রিপ ট্রাভেল ইনস্যুরেন্স

      মাল্টি-ট্রিপ ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানটি সেই যাত্রীদের জন্য কাস্টমাইজ করা হয় যারা প্রায়শই বা এক বছরে কয়েক বার ভ্রমণ করেন. এটি একটি নির্দিষ্ট সময়ের জন্য রাউন্ড ট্রিপের ভ্রমণকে কভার করে, যা সাধারণত এক বছরের জন্য হয়.

      মাল্টি-ট্রিপ ট্রাভেল ইনস্যুরেন্সের এই প্ল্যানটি ব্যবসায়ী এবং কর্পোরেট সেক্টরের লোকেরা পছন্দ করেন, কারণ আপনার ভ্রমণের জন্য এই পলিসিটি বেছে নিলে এটি আপনাকে যথেষ্ট পরিমাণ টাকা সাশ্রয় করতে সাহায্য করে.

      মাল্টি-ট্রিপ ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে কভার: মাল্টি-ট্রিপ ট্রাভেল ইনস্যুরেন্সের জন্য কভার অন্যান্য আন্তর্জাতিক ট্রাভেল ইনস্যুরেন্স কভারের মতোই. চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থা এবং নন-মেডিকেল যেমন পাসপোর্ট হারিয়ে যাওয়া, ব্যক্তিগত দায়বদ্ধতা, ইমার্জেন্সি মেডিকেল ইভ্যাকুয়েশন, ব্যাগেজ চেক-ইন করতে ক্ষতি বা বিলম্ব এবং ইনস্যুরেন্স ফার্ম কর্তৃক এই প্ল্যানের অধীনে উল্লেখ করা অন্যান্য কভার.

    • Additional Tips for Opting the Best Travel Insurance Plans

      সেরা ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান বেছে নেওয়ার জন্য অতিরিক্ত টিপস

      প্ল্যান করার সময় নিজের জন্যও সেরা ট্রাভেল ইনস্যুরেন্স বেছে নেওয়ার চেষ্টা করুন. ট্রাভেল ইনস্যুরেন্স আপনাকে সমস্ত অনিশ্চিত পরিস্থিতি থেকে রক্ষা করে যা ঘটতে পারে এবং আপনাকে আর্থিকভাবেও সুরক্ষিত করে.

      বিদেশ ভ্রমণের সময় আপনার ইনস্যুরেন্স কোম্পানির সেরা প্ল্যানটি বেছে নেওয়া খুব কঠিন ব্যাপার নয়. যাচাই করে, ভেবে-চিন্তে বেছে নিন যাতে আপনার ট্রিপ বা যাত্রা স্মরণীয় হয়ে ওঠে. আপনার জন্য সেরা কভারগুলি বেছে নিন. না জেনে-শুনে কখনওই কিছু করবেন না, কারণ কোনও কিছুই আগে থেকে নির্ধারিত নয় এবং আপনার ইনস্যুরেন্স সংক্রান্ত পরামর্শদাতা হিসাবে আমরা আপনাকে সবসময় সুরক্ষিত রাখতে চাই. 

     

    ট্রাভেল ইনস্যুরেন্স কভারেজ

    • Baggage Covers

      ব্যাগেজ হারিয়ে গেলে

      আপনি যে লাগেজ নিয়ে ভ্রমণ করছিলেন সেই লাগেজ চেক-ইন করা লাগেজ রাখার স্থান থেকে হারিয়ে গেলে আপনাকে এই স্থায়ী ক্ষতির জন্য ক্ষতিপূরণ দেওয়া হবে. ব্যাগবিহীন অবস্থায় যদি আপনি আটকা পড়েন তাহলে অত্যন্ত অসহায় এবং বিরক্ত বোধ করতে পারেন, কিন্তু লাগেজ কভারটি আপনাকে প্রয়োজনীয় খরচ করার সুবিধা দেয় এবং এগুলি পলিসির আওতায় কভার করা হয়. 

       

    • Baggage Delay:

      লাগেজ পেতে বিলম্ব হলে

      লাগেজ দেরিতে পেলে কাপড়, টয়লেট্রিজ, অন্যান্য প্রয়োজনীয় জিনিসের মতো সামগ্রী কেনার জন্য ট্রাভেল ইনস্যুরেন্স কভারের অধীনে ক্ষতিপূরণ প্রদান করা হয়. প্রয়োজনের সময় লাগেজ পেতে দেরি হলে মানসিক চাপের সৃষ্টি হতে পারে এবং কখনও কখনও শেষ পর্যন্ত লাগেজ হারিয়েও যেতে পারে. 

    • Flight Delay

      ফ্লাইটে বিলম্ব হলে

      ফ্লাইটে বিলম্ব হলে এবং পুনরায় একটি নতুন ফ্লাইট বুক করার মতো পরিস্থিতি আসলে, এই ধরনের অপরিকল্পিত অতিরিক্ত খরচগুলো ইনস্যুরেন্স কোম্পানি দ্বারা ক্ষতিপূরণ করা হয় বা বুক করা হয়, যদি সম্ভব হয় সেক্ষেত্রে.. কিছু কিছু ক্ষেত্রে ফ্লাইট যদি দেরি হয় তাহলে ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানি আপনাকে একটি নতুন ফ্লাইট বুক করার অফার দিতে পারে, তবে আপনাকে ইনস্যুরারকে তৎক্ষণাৎ জানাতে হবে. 

    • Trip Cancellation/ Curtailment

      ট্রিপ বাতিলকরণ/ কাটছাঁট করা

      বিভিন্ন কারণে একটি ট্রিপ বাতিল বা তাতে কাটছাঁট করা হতে পারে. ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির সাথে আপনি নিশ্চিত থাকতে পারেন যে আপনার টিকিটের খরচ কভার করা হবে এবং আপনি যা পে করেছেন তা ফেরত পেতে পারেন. যখন আপনি এমন কোনও টিকিট বুক করেন যা নন-রিফান্ডেবল, তখন এই ধরনের কভার আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে যায়.

      দাঙ্গা, প্রতিবাদ মিছিল, ধর্মঘট, প্রাকৃতিক দুর্যোগ, পরিবারে কারও মৃত্যু, খারাপ আবহাওয়া এবং আরও অনেক কিছু. যে কোনও ধরনের জরুরি পরিস্থিতিতে ট্রিপ বাতিল করা বা কাটছাঁট করা হতে পারে. কিন্তু ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির সাহায্যে আপনি টিকিট খরচের জন্য পে করা অর্থ ফেরত পেতে পারেন. 

    • Bounced Flight/ Hotel Booking

      বাউন্সড ফ্লাইট/হোটেল বুকিং

      এরকম পরিস্থিতিতে, যাত্রীর দ্বারা ইতিমধ্যে বুক করা হোটেল বা ফ্লাইটের সিট আর উপলব্ধ থাকবে না. এই রকম ক্ষেত্রে, পৌঁছনোর পর যদি পছন্দ অনুযায়ী থাকার জায়গা না পাওয়া যায় তাহলে ইনসিওর্ড ব্যক্তিকে আগে থেকে বুক করা হোটেল রুম বা এয়ারলাইন বুকিং-এর জন্য পে করা হয়. যদি ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির অধীনে বেছে নেওয়া হয় তাহলে ট্রাভেল ইনস্যুরেন্স কভারেজটি ক্লেম করা যেতে পারে. 

    • Loss of Passport

      পাসপোর্ট হারালে

      ব্যাগ চুরি হলে এবং আপনার পাসপোর্ট হারিয়ে গেলে আপনাকে ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হয়. সাম ইনসিওর্ড করা সীমা পর্যন্ত একটি নতুন পাসপোর্ট পাওয়ার খরচ ইনস্যুরেন্স কোম্পানি বহন করে থাকে.

    • Hijacking

      হাইজ্যাকিং

      বিরল কিছু ক্ষেত্রে, যদি কোনও ট্রিপের সময় আপনার প্লেনটি হাইজ্যাক হয়ে যায়, তাহলে পলিসির এই কভারটি থাকলে আপনার ইমোশনাল মানসিক চাপের জন্য পলিসিটি আপনাকে ক্ষতিপূরণ করতে পারে.. এই ধরনের পলিসি কভারগুলি সাধারণত পলিসিহোল্ডার নিজে থেকে বেছে নেয় না কিন্তু যখন অজানা গন্তব্যে ভ্রমণ করা হয়, তখন এই কভারটি বেশি সাহায্য করতে পারে.

    • Credit Card Theft

      ক্রেডিট কার্ড চুরি

      ক্রেডিট কার্ড থেফ্ট কভার হল এমন একটি কভার, যা বিদেশ ভ্রমণের সময় অবশ্যই থাকা উচিত. যদি এবং যখন আপনার ক্রেডিট কার্ড চুরি হয়ে যায় বা হারিয়ে যায়, তখনই আপনার ইনস্যুরারকে জানান. ইনস্যুরেন্স প্রোভাইডারকে জানানো হলে তা আপনাকে অ্যাডভান্স ইমার্জেন্সি ক্যাশ পাওয়ার যোগ্য করে তোলে. এর বিবরণ আপনাকে কনসাল্টিং এজেন্টের মাধ্যমে দেওয়া হবে বা বেনিফিশিয়ারির সাথে তথ্য যথাযথভাবে শেয়ার করা হবে. 

    • Home Burglary

      বাড়িতে চুরি-ডাকাতি

      ট্রাভেল ইনস্যুরেন্স কভারেজের এই পয়েন্টের অধীনে, যদি আপনি ছটি কাটানোর বা ব্যবসায়িক ট্রিপের জন্য বাইরে থাকেন এবং সেই সময় আপনার বাড়িতে ডাকাতি হয়, তাহলে আপনার ইনস্যুরেন্স প্রোভাইডার আপনার বাড়িতে ডাকাতি হওয়ার কারণে উদ্ভুত ক্ষতি এবং লোকসানের জন্য পে করবে. তবে, আপনি কত পরিমাণ টাকা পাবেন তা আপনার ইনস্যুরেন্স পলিসি এবং কভারের সীমার উপর নির্ভর করে

    • Personal Liability

      পার্সোনাল লায়াবিলিটি

      ব্যক্তিগত দায়বদ্ধতার ধারা আপনাকে কোনও রকম শারীরিক আঘাত, সম্পত্তির ক্ষতি বা অন্য ব্যক্তির ক্ষতির কারণে আপনার বিরুদ্ধে করা ক্লেম থেকে আপনাকে সুরক্ষা দেয়. যখন আপনি আপনার বাড়ির নিরাপত্তা ব্যবস্থা থেকে দূরে থাকেন, তখন কোনও একটি অজানা জায়গা থেকে এমন জটিল পরিস্থিতি সেটল করা খুব কঠিন হয়ে যায়. পার্সোনাল লায়াবিলিটির কভার আপনাকে এই ধরনের অপ্রত্যাশিত এবং অসুরক্ষিত পরিস্থিতির হাত থেকে রক্ষা করে.  

    • Medical Covers

      ব্যক্তিগত আঘাত

      ট্রিপের সময় হওয়া ব্যক্তিগত আঘাতের ক্ষতিপূরণ বা খরচগুলো ইনস্যুরেন্স কোম্পানি দ্বারা পূরণ করা হয়. মাদক বা মদের নেশার কারণে কোনও আঘাত পেলে তা কভার করা হয় না.

    • Interruption of Studies

      পড়াশোনায় বাধা

      স্টুডেন্ট ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে, বহু ইনস্যুরেন্স প্রদানকারী আপনার বিদেশে পড়াশোনার খরচ এবং ব্যয় করা অর্থ কভার করে. ইনস্যুরেন্স কোম্পানি ইনসিওর্ড ব্যক্তিকে টিউশন ফি পরিশোধ করে, যা ইনসিওর্ড ব্যক্তি ইনস্টিটিউশনকে অগ্রিম পে করেন. 

    • Dental Treatment

      মেডিকেল ইভাকুয়েশন

      রেগুলার ট্রাভেল ইনস্যুরেন্স ইমার্জেন্সি মেডিকেল ইভাকুয়েশন কভার করে. এর মধ্যে এয়ারলিফ্ট অথবা নিজের দেশে ফিরে আসার জন্য ফ্লাইট মেডিকেল যন্ত্রপাতি দিয়ে সজ্জিত করার জন্য খরচ অন্তর্ভুক্ত করা হয়েছে. 

    • Accidental Death

      দুর্ঘটনাজনিত মৃত্যু হলে

      দুর্ঘটনাজনিত মৃত্যুর কভার হল ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক. বিদেশে ভ্রমণকারী যে কোনও ব্যক্তি বা পলিসিহোল্ডারের পরিবারের সদস্যের তাদের ট্রাভেল ইনস্যুরেন্স পলিসিতে এই দুর্ঘটনাজনিত মৃত্যুর ধারা যোগ করা উচিত. এই কভারে দুর্ঘটনাজনিত মৃত্যুর ক্ষেত্রে, ভ্রমণের সময় কোনও ব্যক্তির মৃত্যু হলে মৃতের পরিবারকে নির্দিষ্ট সীমা পর্যন্ত ইনসিওর্ড সাম ক্ষতিপূরণ দেওয়া হয়. 

    ট্রিপের আগে বা ট্রিপের সময় ঘটে যাওয়া কোনও আর্থিক ক্ষতি কম্প্রিহেন্সিভ কভার হিসাবে ট্রাভেল ইনস্যুরেন্স কভারেজের আওতায় কভার করা হয়. অপ্রত্যাশিত কিছু পরিস্থিতির কারণে অতি দ্রুত এবং সহজেই আপনার ট্রিপে বড় কোনও বিপদ দেখা দিতে পারে, যার ফলে আপনাকে আর্থিক ক্ষতি করতে পারে. এখানেই ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি আপনাকে নিরাপত্তা বেষ্টনী প্রদান করে থাকে এবং আপনার যাত্রাকে সুরক্ষিত করে তোলে. 

    করোনাভাইরাসের জন্য বিদেশ ভ্রমণ ইনস্যুরেন্স কভারেজ (কোভিড-19)

     

    নভেল করোনাভাইরাস বা কোভিড-19 দুনিয়াকে দৈনন্দিন জীবনযাত্রাকে থামিয়ে দিয়েছে এবং সামাজিক দূরত্ববিধির মতো নিয়মগুলো এখন সবাইকে একটি নতুন সাধারণ জীবনধারার দিকে নিয়ে গেছে. লক্ষ লক্ষ লোক ভাইরাসের কারণের স্বাস্থ্য সম্পর্কিত সমস্যার মুখোমুখি হয়েছেন এবং আরও লক্ষ লক্ষ লোক এই রোগের পার্শ্ব প্রতিক্রিয়ার শিকার হয়েছেন যার কোনও নিশ্চিত নিরাময় নেই.

    সার্বভৌম সরকার নাগরিকদের উপর বেশ কিছু বিধিনিষেধ আরোপ করেছে এবং ভাইরাস যাতে ছড়াতে না পারে তার চেষ্টা করেছে. ভাইরাসের ছড়িয়ে পড়া রুখতে বিভিন্ন পদক্ষেপের মধ্যে একটি হল, ভ্রমণের উপর নিষেধাজ্ঞা আরোপ করা.

    এক্ষেত্রে একটি প্রশ্ন ওঠে যে, বর্ডার পুনরায় খোলার পর ইনস্যুরেন্স কোম্পানিগুলো কী ধরনের কভারেজ প্রদান করবে. ভারতে করোনা ভাইরাসের প্রভাব, ট্রাভেল ইনস্যুরেন্সের উপর কীভাবে প্রভাব বিস্তার করবে সেই বিষয়ে আমাদের আলোচনা করা প্রয়োজন.

    ট্রাভেল ইনস্যুরেন্স কি ভারতের করোনা ভাইরাস (কোভিড-19) রোগকে কভার করে?

    হ্যাঁ, বিভিন্ন ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানিগুলো ভারতে করোনা ভাইরাস সম্পর্কিত ট্রাভেল ইনস্যুরেন্স কভারেজ প্ল্যান তৈরি করেছে. এই ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির সুবিধাভোগী ব্যক্তিরা চিকিৎসার জন্য (ক্যাশলেস বা রিইম্বার্সমেন্ট), বিলম্ব বা বাতিলকরণ চার্জ, হারিয়ে যাওয়া লাগেজ ইত্যাদির জন্য ক্ষতিপূরণ পেতে পারেন.

    বাজাজ অ্যালিয়ান্সের এর মাধ্যমে আপনি প্যানেলভুক্ত হাসপাতালে চিকিৎসা পাওয়ার জন্য আর্থিক ক্ষতিপূরণ এবং সহায়তা লাভ করতে পারেন. এছাড়াও, এই হাসপাতালগুলোতে আপনি ইনস্যুরেন্স কভারের মাধ্যমে ক্যাশলেস চিকিৎসা সুবিধাও পেতে পারেন.

    • ওভারসিজ ট্রাভেল পলিসিটি পলিসির নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী কোয়ারেন্টাইনে থাকাকালীন হওয়া চিকিৎসা খরচ সহ ভারতের বাইরে কোভিড-19-এর কারণে উদ্ভূত চিকিৎসা খরচ কভার করে.
    • কোয়ারেন্টাইন পিরিয়ডের বাসস্থান এবং নন-মেডিকেল আনুসাঙ্গিক খরচ আওতাভুক্ত নয়.

    এটি অবশ্যই মনে রাখতে হবে যে, ইনসিওর্ড ব্যক্তিকে ভ্রমণের 72 ঘন্টা আগে একটি কোভিড নেগেটিভ রিপোর্ট দেখাতে হবে. যদি এটি না থাকে, তাহলে ইনসিওর্ড ব্যক্তিকে ইনস্যুরেন্স কভারেজ শুরু হওয়ার জন্য 7 দিন পর্যন্ত অপেক্ষা করতে হবে.

    তবে, যদি আপনি বিদেশে ট্রিপের সময় থাকাকালীন পলিসি কভারেজের মেয়াদ বাড়াতে চান, তাহলে ব্রেক-ইন পিরিয়ড শুরু হওয়ার আগেই আপনাকে এটি করতে হবে. যদি আপনি ব্রেক-ইন পিরিয়ডের পরে পলিসিটি বাড়ানোর সিদ্ধান্ত নেন, তাহলে একই 7-দিনের স্বাভাবিক নিয়ম প্রযোজ্য হবে এবং 7 দিন পরেই এই কভারেজ শুরু হবে.

     

    কোভিড-19 এর জন্য পরিস্থিতি-ভিত্তিক ট্রাভেল ইনস্যুরেন্স কভারেজ

    পরিস্থিতি বা ঘটনা বাজাজ অ্যালিয়ান্সের ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কীভাবে কাজ করে?
    ভ্রমণের আগে আপনি একটি নেগেটিভ রিপোর্ট পাওয়ার পরে পুনরায় কোভিড-19-এর লক্ষণ দেখা দিলে.  আপনি এই পলিসির অধীনে ক্ষতিপূরণ পাওয়ার যোগ্য
    যাত্রার আগে যদি কোভিড-19-এর লক্ষণ দেখা দেয় বা আপনি যাত্রার 14 দিন আগে করোনা পজিটিভ ব্যক্তির সাথে সরাসরি সংস্পর্শে এসে থাকেন..  তাহলে আপনি এই পলিসির অধীনে ক্ষতিপূরণ পাওয়ার যোগ্য নন.

    ট্রাভেল ইনস্যুরেন্স পলিসিতে অ্যাড-অন কভার / অপশনাল কভার

     

    অ্যাড-অন হল এমন অতিরিক্ত ফিচার বা সুবিধা, যেগুলি আপনি ট্রাভেল ইনস্যুরেন্সকে আরও ব্যাপক এবং এয়ারটাইট করার জন্য যোগ করেন. অ্যাড-অন কভার সাধারণত দুর্ঘটনার সময় দেখা দিতে পারে এমন আর্থিক বোঝা কম করার জন্য যোগ করা হয়.

    সুতরাং, আপনি আপনার পলিসিতে যত অ্যাড-অন যোগ করবেন, তার জন্য আপনাকে তত বেশি প্রিমিয়াম পে হবে. তাই এমন ফিচার যোগ করার পরামর্শ দেওয়া হয় যা পলিসিতে একটি বাড়তি মূল্য যোগ করে. বেশিরভাগ সময়, যাঁরা ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি প্ল্যান বেছে নেন তাঁরা সন্দেহ প্রকাশ করে থাকেন যে, এটি কী কভার করে. 

    ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি বেছে নেওয়ার আগে আপনার অবশ্যই কিছু জিনিস জানা উচিত. আসুন যাত্রা বীমা পলিসির অধীনে অ্যাড-অন এবং ঐচ্ছিক কভারগুলি দেখে নিন যেগুলি আমরা অফার করি- 

    • যাত্রায় বিলম্বের আনন্দ: আপনি জেনে খুশি হবেন যে যাত্রার বিলম্বের কারণে হওয়া বা কোনও ধরনের যাত্রা বাতিল হওয়ার কারণে হওয়া আর্থিক ক্ষতি এই পলিসির লিমিট পর্যন্ত এই পলিসির আওতায় পে করা হয়. একক ট্রিপ, রাউন্ড ট্রিপ বা একাধিক ট্রিপের জন্য ভিন্ন ভিন্ন লিমিট রয়েছে
    • শেঞ্জেন কভার এটি মূলত চিকিৎসার কারণে বিদেশে যাওয়ার সাথে সম্পর্কিত বা জরুরি স্বাস্থ্য পরিস্থিতি যেমন হাসপাতালে ইমার্জেন্সি চিকিৎসা বা ব্যক্তির মৃত্যু সংক্রান্ত ব্যয়কে কভার করে. 
    • পরিবারের সদস্যদের সহানুভূতিপূর্ণ ভিজিট অতিথিদের বাড়িতে ফিরে যেতে হবে না কারণ তাদের সহানুভূতিপূর্ণ ভিজিট ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির আওতায় কিছু সীমা পর্যন্ত কভার করা হবে. যখন এর অনেক সুবিধা আছে, তাহলে কেন যাবেন না?
    • পরিবারের সদস্যদের থাকার জন্য জরুরি হোটেলের ব্যবস্থা কোনও জরুরি পরিস্থিতিতে যেখানে পরিবারের সদস্যদের থাকার জন্য জরুরি হোটেলের ব্যবস্থার প্রয়োজন হয়, আপনি কোনও ঝামেলার সম্মুখীন হবেন না কারণ অনলাইন ট্রাভেল ইনস্যুরেন্স পলিসিএটিও কভার করবে. 
    • ইনসিওর্ড এবং পরিবারের সদস্যের থাকার জন্য জরুরি হোটেলের ব্যবস্থা শুধুমাত্র পরিবারের সদস্য নয় বরং ইনসিওর্ড ব্যক্তিকে এই ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির প্ল্যানের আওতায় থাকা ‘ইনসিওর্ড ব্যক্তি ও তাঁর পরিবারের সদস্যদের থাকার জন্য জরুরি ভিত্তিতে হোটেলের ব্যবস্থা'-এর অধীনে কিছু সীমা পর্যন্ত কভার করা হবে. 
    • ছোট বাচ্চার জন্য এস্কর্ট যদি আপনি আপনার সাথে কোনও অল্পবয়স্ক বা শিশুকে ফ্লাইটে নিয়ে যান, তবে এর খরচও 'এস্কর্ট অফ মাইনর চাইল্ড' বিভাগের অধীনে কিছু সীমা পর্যন্ত কভার করা হবে.
    • ব্যক্তিগত জিনিসপত্রের ক্ষতি বাবদ কভার আপনার লাগেজ বা পাসপোর্ট, যেটাই হারিয়ে যাক না কেন, সবচেয়ে ভালো ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি সবসময় আপনাকে আপনার কঠিন সময়ে সাহায্য করার জন্য ব্যক্তিগত জিনিসপত্র হারানোর অধীনে এই রকমের ক্ষতি কভার করবে.
    • কর্মচারীদের রিপ্লেসমেন্ট এবং রিঅ্যারেন্জমেন্ট আবারও একটি অপ্রত্যাশিত পরিস্থিতি এবং তা ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হয়. ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান বেছে নেওয়ার আগে কয়েকটি সীমাবদ্ধতা, বিধিনিষেধ এবং অন্যান্য বাধ্যবাধকতাগুলো বিবেচনা করে নেওয়া উচিত. 
    • অপশনাল কভার

      এগুলি মূলত আপনার বিদ্যমান ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির সাথে আরও আকর্ষণীয় ফিচার যোগ করার জন্য ডিজাইন করা অপশনাল কভার. এটি সেই ব্যক্তিদের জন্য একটি বোনাস কভারের মতো যাঁরা বিভিন্ন ধরনের ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি বেছে নেন.
    • আগে থেকে বিদ্যমান রোগের জন্য কভারেজ অপশনাল কভার সম্পর্কে সেরা বিষয়টি হল যে এটি আগে থেকে বিদ্যমান অসুস্থতা কভার করে. এর মানে হল এমন রোগ বা একটি শারীরিক অবস্থা, অসুস্থতা বা সমস্যা যা আপনার ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কেনার সময়ে ইতিমধ্যে বিদ্যমান রয়েছে. ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি প্ল্যান কীভাবে কার্যকরীভাবে কাজ করে তা ভেবে অবাক লাগছে না?
    • HIV এবং এইডস এটি যে কোনও বয়সের লোকের জন্য একটি অপশনাল কভার যাদের আগে থেকেই কোনও শারীরিক অসুস্থতা রয়েছে যার মধ্যে HIV এবং এইডসও রয়েছে. এটি এই রোগের আওতাভুক্ত যে কোনও শারীরিক অসুস্থতার কারণে দেখা দিতে পারে এমন সমস্ত জটিল অবস্থা অন্তর্ভুক্ত করে. এটি যথাযথ ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি ছাড়াই বিদেশে ভ্রমণ করা সকল মানুষের জন্যও ঝুঁকি তৈরি করে. এই কারণেই যাত্রীদের অধিক চিকিৎসা বিলের ঝুঁকি এড়ানোর জন্য একটি অপশনাল কভার তৈরি করা হয়.
    • প্রথম দিন থেকেই ম্যাটারনিটি এবং বেবি কভার সুতরাং গর্ভবতী মায়েদের জন্য অতিরিক্ত সুবিধা রয়েছে! যাত্রীর তালিকায় কোনও গর্ভবতী মহিলা থাকলে তাঁর জন্য প্রথম দিন থেকেই প্রেগন্যান্ট মহিলা এবং বেবির কভার রয়েছে. তাই, আপনি যদি গর্ভবতী অবস্থায় বিমানে চড়েন, তাহলে আপনার আর চিন্তার প্রয়োজন নেই. আপনার অভিজ্ঞতা যাতে ভালো হয় তা নিশ্চিত করার জন্যই আমরা এখানে রয়েছি.
    • মানসিক অসুস্থতা এবং অ্যালকোহল-সম্পর্কিত রোগের কভার শারীরিক সমস্যা ছাড়াও, অ্যালকোহল সেবনের ফলে হওয়া সমস্যা বা মানসিক অসুস্থতার মতো বিভিন্ন রোগগুলিও ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির অপশনাল কভারের অধীনে কভার করা হয়. তাই, এমন একটি প্ল্যান বেছে নিন যা আপনার জন্য সবচেয়ে উপযুক্ত.
    •  

    বাজাজ অ্যালিয়ান্স দ্বারা অফার করা ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান

    অ্যাস্পেক্ট বা ফাংশন ব্যাক্তিগত পরিবার বিদ্যার্থী
    এর জন্য সেরা উপযুক্ত একক ভ্রমণকারী নিজের, স্বামী বা স্ত্রী এবং দুই সন্তানের জন্য
    পিতামাতার বয়স: 60 বছর পর্যন্ত
    বাচ্চাদের বয়স: 21 বছরের কম
    16 থেকে 35 বছর বয়সের শিক্ষার্থীদের লক্ষ্য হল বিদেশে পড়াশোনা করা
    35 বছরের বেশি বয়সের শিক্ষার্থীদের জন্য উপযুক্ত নয়.
    প্রিমিয়ামের পরিমাণ ₹308 থেকে শুরু ₹1470 থেকে শুরু ₹624 থেকে শুরু
    মেডিকেল কভারেজ  $1 মিলিয়ন পর্যন্ত উচ্চ মেডিকেল কভারেজ উচ্চ মেডিকেল কভারেজ
    কভার করা খরচ ✓ ট্রিপ বাতিলকরণ
    ✓ মেডিকেল খরচ
    ✓ ট্রিপ ছোট হয়ে যাওয়া
    ✓ যাত্রা বিলম্ব (12 ঘন্টা পর্যন্ত)
    ✓ মেডিকাল কারণে দেশে ফেরানো
    ✓ পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার
    ✓ বাড়িতে চুরির কভারেজ
    ✓ ইমার্জেন্সি ক্যাশ অ্যাডভান্স
    ✓ দৈনিক ভাতা (হাসপাতাল)
    ✓ পাসপোর্ট হারিয়ে যাওয়া এবং ব্যাগেজ বিলম্ব কভার
    ✓ হাইজ্যাক কভারেজ
    ✓ ট্রিপ বাতিলকরণ
    ✓ মেডিকেল খরচ
    ✓ ট্রিপ ছোট হয়ে যাওয়া
    ✓ যাত্রা বিলম্ব (12 ঘন্টা পর্যন্ত)
    ✓ মেডিকেল ইভ্যাকুয়েশন
    ✓ ইমার্জেন্সি ডেন্টাল পেন
    ✓ পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার
    ✓ মেডিকাল কারণে দেশে ফেরানো
    ✓ পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার
    ✓ বাড়িতে চুরির কভারেজ
    ✓ ইমার্জেন্সি ক্যাশ অ্যাডভান্স
    ✓ দৈনিক ভাতা (হাসপাতাল)
    ✓ পাসপোর্ট হারিয়ে যাওয়া এবং ব্যাগেজ বিলম্ব কভার
    ✓ হাইজ্যাক কভারেজ

     


    ✓ মেডিকেল খরচ
    ✓ পাসপোর্ট হারালে
    ✓ ল্যাপটপের ক্ষতি
    ✓ টিউশন ফি পরিশোধ
    ✓ বেল বন্ড কভারেজ
    ✓ মেডিকাল কারণে দেশে ফেরানো ($6500)
    ✓ মেডিকেল ইভ্যাকুয়েশন
    ✓ হাসপাতালে ভর্তি হওয়ার ভাতা
    ✓ মৃত্যু বা দুর্ঘটনার কভার
    ✓ হাইজ্যাকের বিরুদ্ধে কভার
    ✓ ব্যাগেজ হারিয়ে গেলে
    অতিরিক্ত সুবিধা ইন-হাউস ক্লেম সেটেলমেন্ট ইন-হাউস ক্লেম সেটেলমেন্ট $10,000 পর্যন্ত স্পনসর সুরক্ষা
           

    ট্রিপের ক্লাসিফিকেশনের উপরে ভিত্তি করে কভারেজ;

    সোলো ট্রিপ এবং ফ্যামিলি ট্রিপ

     

    প্রদত্ত সুবিধাদি সোলো এবং ফ্যামিলি ট্রিপের জন্য কভারেজ
    কভার করা খরচ
    ● মেডিকেল
    ● পাসপোর্ট হারালে
    ● ব্যাগেজ হারিয়ে গেলে
    ● ট্রিপ ডিলে ক্ষতিপূরণ
    ● ট্রিপ বাতিলকরণ
    ● বাড়ির ডাকাতি
    কভার করা অঞ্চল


    ● এশিয়া
    ● নর্থ আমেরিকা
    ● শেঞ্জেন
    ● সাউথ আমেরিকা
    ● অস্ট্রেলিয়া
    ● ইউনাইটেড কিংডম
    ● মিডল ইস্ট
    যে খরচ কভার করা হয় না ● প্রাণঘাতী রোগ (না জানানো কোনও অবস্থার কারণে উদ্ভূত) আত্মহত্যা
    ● মানসিক রোগ
    ● নিজেকে আঘাত করা আঘাত
    ● ডিপ্রেশন বা স্ট্রেস
    ● HIV/এইডস
    ● পদার্থ অপব্যবহার

     

    ভারতে ভ্রমণ ইনস্যুরেন্স পলিসির জন্য যোগ্যতার মানদণ্ড

    ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের প্রকার যোগ্যতার মানদণ্ড
    ফ্যামিলি ট্রাভেল ইনস্যুরেন্স নিজের, তাঁর জীবনসঙ্গী এবং 2জন সন্তান (নির্ভরশীল, 21 বছরের কম বয়সী)
    প্রাপ্তবয়স্কদের বয়স 18 থেকে 60 বছরের মধ্যে হতে হবে.
    বাচ্চাদের বয়স 6 মাস থেকে 21 বছরের মধ্যে হতে হবে)
    বয়স্ক নাগরিকদের জন্য ট্রাভেল ইনস্যুরেন্স বয়স 70 বছর হতে হবে
    স্টুডেন্ট ট্রাভেল ইনস্যুরেন্স ইনসিওর্ড ব্যক্তির বয়স 16 থেকে 35 বছরের মধ্যে হতে হবে

    গ্রুপ ট্রাভেল ইনস্যুরেন্স

    ন্যূনতম প্রয়োজনীয় সদস্য: 10

    ট্রাভেল ইনস্যুরেন্স পলিসিতে অন্তর্ভুক্ত নয়

    ভারতের সমস্ত ধরনের ট্রাভেল ইনস্যুরেন্সের অধীনে, ইনসিওর্ড ব্যক্তি নিম্নলিখিত শর্ত/ঘটনা/পরিস্থিতিতে কভারেজ পাবে না:

    • পদার্থ অপব্যবহার: অ্যালকোহল বা ড্রাগ.
    • মনুষ্য-সৃষ্ট পরিস্থিতি: যুদ্ধ, গৃহ যুদ্ধ, সন্ত্রাসবাদ.
    • চিকিৎসার আওতা বহির্ভূত: HIV/এইডস, বিকল্প চিকিৎসা, কসমেটিক চিকিৎসা, আগে থেকে বিদ্যমান অবস্থা বা রোগ, ডাক্তারের চিকিৎসা সংক্রান্ত পরামর্শ মেনে না চলা, আত্মহত্যা বা নিজেই নিজেকে আঘাত করা
    • ব্যাগেজ বা পাসপোর্ট: মনের ভুলে পাসপোর্ট কোথাও ফেলে এলে, ভারতে ট্রাভেল ইনস্যুরেন্সের অধীনে পাসপোর্ট হারানো জন্য কভার পাওয়া যায় না. এছাড়াও, যদি ইনসিওর্ড ব্যক্তি ছাড়া আলাদা ভাবে ব্যাগেজ পাঠানো হয়, তার জন্যও কোনও কভারেজ পাওয়া যায় না.
    • অ্যাডভেঞ্চার স্পোর্টসে অংশগ্রহণের কারণে কোনও আঘাত লাগলে তা ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কভার করবে না.

     

    শেঞ্জেন ট্রাভেল ইনস্যুরেন্সে যেগুলি বাদ / অ্যাড-অন বিকল্পগুলি

    নীচে আপনি শেঞ্জেন দেশে ভ্রমণের সময় জমা করা ইনস্যুরেন্স ক্লেমে ছাড় পাবেন.

    • অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স কেনার আগে ইনসিওর্ড ব্যক্তির স্বাস্থ্যের অবস্থা
    • শেঞ্জেন দেশগুলিতে কোনও রকম অ্যাডভেঞ্চার স্পোর্টসে অংশ নেওয়ার কারণে আহত হলে বা প্রাণ সংশয় হলে
    • উচ্চ-ঝুঁকিপূর্ণ দেশ বা কোনও রেড জোন হিসাবে নির্ধারিত এলাকায় ভ্রমণ করলে

    ট্রাভেল ইনস্যুরেন্স প্রিমিয়ামকে প্রভাবিত করার মাপকাঠি

     

    ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির গতিশীল প্রকৃতির কারণে, প্রতিটি ট্রাভেল ইনস্যুরেন্স পলিসিতে ভিন্ন ভিন্ন শর্ত রয়েছে. তাই, এর প্রতিটি প্ল্যানের জন্য ট্রাভেল ইনস্যুরেন্স প্রিমিয়ামও ভিন্ন ভিন্ন হয়.
    আপনার ট্রাভেল ইনস্যুরেন্স প্রিমিয়ামকে প্রভাবিত করে এমন বিষয়গুলি নীচে দেওয়া হল.

    • বয়স: তরুণ ব্যক্তিদের ইনস্যুরেন্সের প্রিমিয়াম বয়স্ক সুবিধাভোগী ব্যক্তিদের তুলনায় কম হয়. এর কারণ খুবই সহজ, 21 বছর বয়সী গ্র্যাজুয়েটদের তুলনায় প্রাপ্তবয়স্ক এবং বয়স্ক ব্যক্তিদের প্রাণঘাতী ঝুঁকির প্রবণতা বেশি হয়.

    • যাত্রার গন্তব্য : ইনস্যুরেন্সের সাথে ঝুঁকি ওতপ্রোতভাবে জড়িত. যদি আপনি কোনও হাই-রিস্ক এলাকায় ভ্রমণ করেন, তাহলে একটি অনিশ্চিত দুর্ঘটনার সম্মুখীন হওয়ার সম্ভাবনাও বেশি হয়. তুলনামূলকভাবে স্থিতিশীল কোনও এলাকা বা দেশে ঘুরতে গেলে যে পরিমাণ প্রিমিয়াম দিতে হয়, হাই-রিস্ক এলাকায় ভ্রমণের ক্ষেত্রে তার তুলনায় প্রিমিয়ামের পরিমাণ বেশি হয়.

    • যাত্রার সময়কাল: আপনি কতদিন বাইরে থাকবেন তার উপরেও ট্রাভেল ইনস্যুরেন্সের প্রিমিয়াম নির্ভর করে.

    • যাত্রী সংখ্যা:যেহেতু প্রিমিয়াম যাত্রার সময়সীমার উপর নির্ভর করে, তাই প্রিমিয়ামের পরিমাণ যাত্রীদের সংখ্যা অনুযায়ী বৃদ্ধি পায়. কিন্তু, একাধিক যাত্রীর ক্ষেত্রে, আপনি গ্রুপ ইনস্যুরেন্স বা ফ্যামিলি ইনস্যুরেন্সও বেছে নিতে পারেন.

    • অ্যাড-অন:নিরাপত্তা ফিচার এবং জিরো ডেপ্রিসিয়েশন, প্যাসেঞ্জার কভার ইত্যাদির মতো কভার যোগ করা হলে তা প্রিমিয়ামের পরিমাণ বাড়াবে.

    • অ্যাড-অন: অতিরিক্ত কভার সুরক্ষামূলক শিল্ড বাড়িয়ে দেয় কিন্তু এর বিনিময়ে অধিক পরিমাণে প্রিমিয়াম পে করতে হয়. সুতরাং, যদি আপনি হোম বার্গলারি কভার বা স্টাডি ইন্টারাপশন কভার যোগ করার জন্য বেছে নিতে চান, তাহলে প্রিমিয়ামের পরিমাণও বাড়বে.

    ট্রাভেল ইনস্যুরেন্স প্রিমিয়াম অনলাইনে গণনা করার পদক্ষেপ

    আপনি অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স কেনার আগে বাজাজ অ্যালিয়ান্স আপনাকে কয়েকটি ধাপে ইনস্যুরেন্স প্রিমিয়াম হিসাব করার সুযোগ দেয়.

    • ধাপ 1: আমাদের সাথে যোগাযোগ করুন ট্রাভেল ইনস্যুরেন্স প্রিমিয়াম ক্যালকুলেটর

    • ধাপ 2: আপনার মোবাইল নম্বর, নাম এবং ইমেল অ্যাড্রেস শেয়ার করার মাধ্যমে শুরু করুন

    • ধাপ 3: এর পরে, আপনি যে দেশে বাস করেন সেই দেশের নাম লিখতে বলা হবে

    • পদক্ষেপ 4: উত্তরের উপর ভিত্তি করে, আপনি একটি কনফার্মেশন এবং একটি প্রিমিয়াম কোট পাবেন

    বাজাজ অ্যালিয়ান্সের একটি সাধারণ ইনস্যুরেন্স প্রিমিয়াম ক্যালকুলেটর রয়েছে যা নির্দিষ্ট উদ্দেশ্য ভিত্তিক প্রিমিয়াম কোটেশান বের করে দেয়.

    একটি ইনস্যুরেন্স পলিসি কেনার সময় অবশ্যই আপনার লক্ষ্য হতে হবে ন্যূনতম পরিমাণ খরচ করা এবং অধিক পরিমাণে সুবিধা পাওয়া. একটি ইনস্যুরেন্স প্রিমিয়াম ক্যালকুলেটর আপনাকে এই বিষয়টি নির্ধারণ করতে সাহায্য করে. এর মাধ্যমে আপনি শুধুমাত্র আপনার মাসিক পেমেন্টই দেখতে পাবেন না বরং আপনার প্রয়োজন এবং বাজেট অনুযায়ী পলিসি-ভিত্তিক ফিচারও কাস্টমাইজ করতে পারবেন.

    ইন্টারনেট-ভিত্তিক ক্যালকুলেটরের মাধ্যমে আপনি পলিসির বিভিন্ন কম্বিনেশন ব্যবহার করার এবং একটি উপযুক্ত ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি পাওয়ার জন্য আপনার প্রতিক্রিয়াও জানাতে পারেন. ট্রাভেল ইনস্যুরেন্স প্রিমিয়াম হিসেব করার জন্য, আমাদের ক্যালকুলেটর আপনাকে গন্তব্য, মেয়াদ এবং ভ্রমণের তারিখের মতো অতিরিক্ত বিকল্প দিয়ে থাকে.

    আপনাকে ন্যূনতম ত্রুটি সহ সর্বোত্তম কোটেশান দেওয়াই এটির উদ্দেশ্য. অনলাইন ক্যালকুলেটরে যাত্রীর বিবরণও (মানুষ এবং বয়সের সংখ্যা) দেওয়া যাবে.

    অনলাইন ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি প্রিমিয়াম ক্যালকুলেটর ব্যবহার করার আরেকটি গুরুত্বপূর্ণ সুবিধা হল, আপনি বিভিন্ন ধরনের পলিসি এবং কোম্পানির প্রিমিয়াম তুলনা করতে পারবেন.

    আপনার ভ্রমণ ইনস্যুরেন্সের প্রিমিয়াম কম করার জন্য টিপস

     

    ভারতে ট্রাভেল ইনস্যুরেন্স কেনার গুরুত্ব অজানা নয়. এখন আপনি অবশ্যই বুঝতে পেরেছেন যে ট্রাভেল ইনস্যুরেন্স কেনা আপনার ভ্যাকেশন বাজেটের জন্য কোনো অতিরিক্ত বোঝা নয়, বরং এটি আপনাকে মানসিক শান্তি দিতে পারে যা আপনার যাত্রা উপভোগ করার জন্য প্রয়োজনীয়.

    ট্রাভেল ইনস্যুরেন্স গুরুত্বপূর্ণ, কিন্তু আপনি প্রিমিয়াম কম করার জন্য বিভিন্ন পদ্ধতি গ্রহণ করতে পারেন;

    • একটি মাল্টি ট্রিপ কভার বেছে নিন: ঘন ঘন ভ্রমণ করা যাত্রীদের জন্য সেরা বিকল্পগুলির মধ্যে একটি, মাল্টি-ট্রিপ কভার আপনাকে একটি নির্দিষ্ট সময়ের জন্য সুরক্ষিত রাখে (বেশিরভাগ ক্ষেত্রে, এটি এক বছরের জন্য হয়). তাই, আপনি দেশের ভিতরে ও বাইরে বেশ কয়েকটি ট্রিপে যেতে পারেন এবং একটি মাত্র পলিসিই আপনাকে এবং আপনার আগ্রহ সুরক্ষিত রাখতে পারেন.
    • আগে ইনস্যুরেন্স কিনুন: আগে থেকে ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান নেওয়া হলে তা একাধিক দিক থেকে উপকারী হয়. প্রথমত, এটি দেখায় যে আপনি আপনার দায়িত্বগুলি বুঝতে পারেন. দ্বিতীয়ত, যদি আপনি আপনার যাত্রা বাতিল করতে চান বা এমন কোনও পরিস্থিতি ঘটে যা আগে কখনও ঘটে নি, তাহলে আগে থেকে নেওয়া ইনস্যুরেন্স আপনাকে প্রয়োজনীয় পরিবর্তন করতে সাহায্য করে.
    • টেলর-মেড ইনস্যুরেন্স পলিসি: আমরা চাই আপনি আগের পয়েন্ট "আগে থেকে ট্রাভেল ইনস্যুরেন্স নিন"-সাথে এই পয়েন্টটি যোগ করুন. আপনি যদি আগেই নেওয়ার জন্য চিন্তা-ভাবনা শুরু করে থাকেন, তাহলে আপনি বিভিন্ন কম্বিনেশনের ফিচার গুলো যাচাই করে দেখতে পারেন এবং বিভিন্ন ইনস্যুরেন্স প্রোভাইডারদের অফার করা সুবিধাগুলোও যাচাই করে দেখতে পারেন. এটি আপনাকে ভুল পলিসি কভারেজ বেছে নেওয়া এবং কম সুবিধার জন্য বেশি পে করার মতো পরিস্থিতির হাত থেকে আপনাকে বাঁচায়.
    • গ্রুপ ইনস্যুরেন্স বেছে নিন: গ্রুপ ইনস্যুরেন্স প্যাক একসাথে অনেক সার্ভিসের একটি পাঞ্চ, একাধিক সদস্য যোগ করার সুবিধা, অনেক সুবিধা অফার করে এবং প্রিমিয়ামের পরিমান তুলনামূলকভাবে কম হয়.

     

    আপনার অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স কেন কিনতে হবে?

    গতিশীল শহুরে জীবনযাত্রার কারণে সবসময়ই আমাদের হাত সব সময় ব্যস্ত থাকে এবং আমাদের মন নানা কর্তব্য ও দায়িত্বের বেড়াজালে বন্দি থাকে. এই সমস্ত ঝামেলার জন্য, আপনার অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স কেনা উচিত. সহজ আবেদন পদ্ধতির পাশাপাশি, অনলাইন প্রক্রিয়াটির আরও বেশ কয়েকটি সুবিধা রয়েছে. 

    • সহজ অনলাইন তুলনা: এমন কোনও ইনস্যুরেন্স প্রদানকারী নেই যারা ট্রাভেল-সম্পর্কিত কভারেজ পলিসি এবং প্ল্যান অফার করে না. এটি একটি বদ্ধ মার্কেট, আপনি দেখতে পাবেন যে বিভিন্ন ইনস্যুরেন্স প্রদানকারী একই রকম পলিসি দিচ্ছেন. এটি অত্যন্ত আনন্দের একটি বিষয় হতে পারে, কিন্তু যদি আপনি এটি সঠিক সিদ্ধান্ত নেন, তবে মার্কেটের এই প্রতিযোগিতা আপনার জন্য উপকারী হতে পারে.
      যখন আপনি ট্রাভেল ইনস্যুরেন্স তুলনা করুন অনলাইনে, আপনার ট্রাভেল প্ল্যানের জন্য নির্দিষ্ট সার্ভিস এবং সুবিধা অফার করে এমন সম্ভাব্য ইনস্যুরেন্স প্রদানকারীদের একটি তালিকা খুব সহজেই তৈরি করে ফেলা সম্ভব.
      ভারতে অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানগুলির তুলনা করলে অনেক সময় বাঁচবে এবং বিভিন্ন বিকল্পগুলি খুব দ্রুত দেখে নেওয়াও সম্ভব হয়.
    • সুবিধাজনক: আপনার পছন্দের ট্রাভেল ইনস্যুরেন্স অনলাইনে পাওয়ার জন্য আপনাকে শুধুমাত্র আপনার ফোনের মাধ্যমে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে হবে, ফর্মটি পূরণ করতে হবে এবং তাহলেই আপনি আপনার ট্রিপের জন্য কভার পেয়ে যাবেন. আপনার সুবিধা মতো সময়ে বিভিন্ন ইনস্যুরেন্স প্ল্যানগুলো ব্রাউজ করে নিন.
    • কোন এজেন্ট নেই: ভালো ইনস্যুরেন্স এজেন্ট রেফার করার জন্য আপনার বন্ধু বা আত্মীয়দের জিজ্ঞাসা করার পরিবর্তে, অনলাইনে যান এবং নিজের বিষয়টি নিজেই দেখুন. এছাড়াও, এজেন্টদের সাথে কথা না বললে আপনার অনেক সময় বাঁচবে এবং কমিশন হিসেবে প্রদত্ত অর্থের সাশ্রয় হবে.
    • কন্ট্যাক্টলেস ক্রয়: বাজাজ অ্যালিয়ান্সের অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স কেনার বিকল্পের সাথে, ব্রাঞ্চ ভিজিট করার এবং পেপার জমা দেওয়ার প্রয়োজন নেই. আপনি তাৎক্ষণিকভাবে ওয়েবসাইটে ডকুমেন্টগুলি আপলোড করতে পারবেন এবং আপনার ইমেলে ইনস্যুরেন্স কনফার্মেশন লেটার পাবেন.
    • যে কোনও জায়গায়, যে কোনও সময় ইনস্যুরেন্স পান: অফিস ব্রেকের সময় ইনস্যুরেন্স প্ল্যান কিনতে ভুলে গেছেন? কোনও সমস্যা নেই. আপনি বাড়িতে ফেরার পথে, রেস্তোরাঁয় বসে বা সিনেমা দেখার সময়ও এটি করতে পারেন. ফর্মটি পূরণ করা থেকে শুরু করে পে করা পর্যন্ত সব কিছু যে কোনও সময়, যে কোনও জায়গায় বসে অনলাইনে করা যেতে পারে.
    • ইনস্ট্যান্ট ইস্যু করা পলিসি: আপনি যখনই পেমেন্ট করবেন, তখনই আপনি আপনার মেলে ইনস্যুরেন্স পেপার পাবেন. আপনার কনফার্মেশন লেটার বা বীমার কাগজপত্র পাওয়ার জন্য এজেন্টের পেছনে দৌড়ানোর প্রয়োজন নেই.

    ট্রাভেল ইনস্যুরেন্স কেন দরকার?

     

    Why Travel Insurance?

     

     

    অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স কেনার সময় বিবেচনা করতে হবে

    আপনার ইনস্যুরেন্স প্ল্যানের সর্বাধিক সুবিধা পেতে, আপনার যাত্রার ফিচারগুলি বিশ্লেষণ করার সময় আপনাকে অবশ্যই কিছু বিষয়ে গবেষণা করতে হবে এবং একটি সুবিধাজনক ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান বেছে নিতে হবে. 

    বয়স: ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান বিভিন্ন বয়স গ্রুপের জন্য ভিন্ন ভিন্ন হয়. যেখানে প্রবীণ নাগরিকদের জন্য ঝুঁকি বেশি, তাই তরুণদের তুলনায় তাদের প্রিমিয়ামও একটু বেশি হয়.

    গন্তব্য: যে কোনও হাই-রিস্ক গন্তব্যে যাত্রা করা এমন সব পরিস্থিতি বা বিপদের সম্মুখীন করতে পারে যা আগে কখনও ঘটেনি. ঝুঁকি ছাড়াও, ইনস্যুরেন্স কোম্পানিগুলো গন্তব্য দেশের চিকিৎসা খরচের পাশাপাশি সেখানকার প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি এবং সেই ঝুঁকির সম্মুখীন হওয়ার বিষয়গুলিও বিবেচনা করে.

    সময়কাল: ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির সুবিধা এবং প্রিমিয়ামের উপর যাত্রার সময়কাল সরাসরি প্রভাব ফেলে. এখানে, যাওয়ার আরও ভালো একটি উপায় হল মাল্টি-ট্রিপ ইনস্যুরেন্স কেনা যদি আপনি পরবর্তী 12 মাসে ঘন ঘন যাত্রা করেন. এছাড়াও, যদি আপনি একটি ভ্যাকেশনে যান কিন্তু তা যদি দীর্ঘ সময়ের জন্য হয়, তাহলে প্রিমিয়ামের পরিমাণও বেশি হবে

    ট্রিপের প্রকার: আপনার ইনস্যুরেন্স প্রোভাইডার ট্রিপের প্রকার বিশ্লেষণ করার জন্য আপনি কোন পথে যাবেন তা যাচাই করে দেখবেন. একটি বীচে শুয়ে আরাম করার ট্রিপ বা পাহাড়ে বসে বই পড়ার মতো একটি ট্রিপের তুলনায় একটি অ্যাকশন-প্যাক ভ্যাকেশন যার মধ্যে অ্যাড্রেনালিন-পাম্পিং বা অনেক উত্তেজক কার্যক্রম এবং অ্যাডভেঞ্চার থাকবে এমন একটি ট্রিপের প্রিমিয়ামের পরিমাণ বেশি হবে.

    অ্যাড-অন: অ্যাড-অন ট্রিপের সময় বা বাড়িতে ফিরে যাওয়ার সময় অপ্রত্যাশিত ঘটনাগুলির জন্য অতিরিক্ত কভারেজ প্রদান করে. সাধারণ অ্যাড-অনগুলোর মধ্যে রয়েছে হোম বার্গলারি সুরক্ষা, ফায়ার ইনস্যুরেন্স, স্টাডি ইন্টারাপশান কভারেজ. এই অতিরিক্ত সার্ভিসগুলোর জন্য অতিরিক্ত পে করতে হয় যা ট্রাভেল ইনস্যুরেন্সের প্রিমিয়াম বাড়িয়ে দেয়.

    সাম ইনসিওর্ড: মোট ইনস্যুরেন্সের পরিমাণটি আপনার প্রিমিয়ামের উপর সরাসরি প্রভাব ফেলে. এমন একটি ইনস্যুরেন্স পলিসি কেনা যা আপনার জন্য বিস্তৃত সার্ভিস কভার করে এবং যার ইনসিওর করা পরিমাণও বেশি, সেই পলিসির প্রিমিয়ামের পরিমাণও বেশি হবে. কিন্তু আপনার জন্য সবসময় বেশি পরিমাণ সাম ইনসিওর্ড-এর দিকে যাওয়া উচিত নয়, আপনার প্রয়োজনগুলোর একটি তালিকা তৈরি করুন এবং সেই মতো উপযুক্ত কভারেজ প্ল্যান খুঁজুন.

    কভারেজ: কেবল একজন ইনস্যুরেন্স প্রোভাইডারের উপরই নির্ভর করবেন না. কিছু বিষয় গবেষণা এবং বিশ্লেষণ করুন যেকোন ইনস্যুরেন্স প্রোভাইডার সবচেয়ে কম প্রিমিয়ামে সবচেয়ে বেশি সুবিধা দিচ্ছে. এর পাশাপাশি, প্রথমে আপনার প্রয়োজনগুলো বিবেচনা করুন এবং তারপর প্যাকেজগুলি দেখুন.

    ক্লেম সেটলমেন্টের অনুপাত: আপনি যে কোনও ধরনের ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান কেনার আগে, বিভিন্ন ইনস্যুরারের ক্লেম সেটলমেন্ট করার অনুপাত চেক করুন. যদি কোম্পানির সেটলমেন্ট করার অনুপাত বেশি হয়, তাহলে তার মানে হল তারা অন্যদের থেকে বেশি ক্লেম পূরণ করেছে এবং সেই কোম্পানিকে অগ্রাধিকার দেওয়া উচিত.

    সাশ্রয়ী/প্রিমিয়াম: যে কোনও ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান কেনার সময় একটি স্মার্ট পদক্ষেপ হল একই স্কেলে সাশ্রয়যোগ্যতা এবং প্রিমিয়ামের পরিমাণ যাচাই করা. একটি একজন ইনস্যুরারের থেকে পলিসি নিন যা অধিক পরিমাণে ক্ষতিপূরণ করে, একটি সাশ্রয়ী প্রিমিয়ামের বিনিময়ে দ্রুত ক্লেম প্রক্রিয়াকরণ করে.

    ক্লেম করার প্রক্রিয়া: আপনার ক্লেম প্রক্রিয়াকরণ এবং সেটল করার জন্য যদি বিভিন্ন জায়গায় ঘুরতে হয় তাহলে কম কম প্রিমিয়ামের বিনিময়ে সেই পলিসি কেনার কোনও মানেই হয় না.ধাপে ধাপে যাওয়ার ক্ষেত্রে, আপনি অন্যান্য দিকগুলি বিশ্লেষণ করে কিছু ট্রাভেল ইনস্যুরেন্স প্রদানকারী বেছে নেওয়ার পরে, তাদের ক্লেম সেটলমেন্ট পদ্ধতিটিও দেখে নিন. এমন একটি কোম্পানি বেছে নিন যারা অনলাইনে ক্লেম জমা নেয় এবং যার প্রক্রিয়াকরণ ঝঞ্ঝাট-মুক্ত.

    শেঞ্জেন চেক: শেঞ্জেন দেশগুলির জন্য ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির কথা আসলে কিছু অদ্ভুত বিষয় লক্ষ্য করা যায়. অন্যান্য দেশের ভিসা থেকে একটি শেঞ্জেন ভিসার ইনস্যুরেন্স ভিন্ন হয়. আপনার শর্টলিস্ট করা ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি প্রদানকারীর সাথে সবসময় এই বিষয়টি ভেরিফাই করে নিন, যাতে শেষ মুহূর্তে কোনও রকম বাধা-বিপত্তি তৈরি না হয়.

    আওতা-বহিৰ্ভূত বিষয়: বীমা কোম্পানিগুলির কিছু সীমাবদ্ধতাও থাকতে পারে এবং কিচু কিছু ঘটনার জন্য কভার প্রদান নাও করতে পারে. আপনার আদর্শ ট্রাভেল ইনস্যুরেন্স প্রোভাইডার নিয়ে গবেষণা করার সময়,সেই আওতা-বহিৰ্ভূত বিষয়গুলো দেখুন. যে বিষয়গুলি ঘটলে, যে শর্তাবলী সাপেক্ষে বা যে পরিস্থিতিতে পে করা হবে না.

    মেডিকেল কন্ডিশন: কোন কোন শারীরিক রোগ বা অবস্থার জন্য আপনার ইনস্যুরেন্স প্রদানকারী পে করতে দায়বদ্ধ থাকবে না, তা জানতে যোগ্যতার শর্তগুলি চেক করুন.

    ব্যক্তিগত জিনিস: বেশিরভাগ ট্রাভেল ইনস্যুরেন্স প্রদানকারী পাসপোর্ট, ক্যাশ, লাগেজ এবং অন্যান্য বস্তুর ক্ষতি কভার করেন. কিন্তু কোনও কোম্পানিই আপনার নিজের জিনিসের প্রতি আপনার অবহেলা এবং যত্ন না নেওয়ার কারণে ক্ষতি হলে তার জন্য ক্ষতিপূরণ দেবে না. তাই ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান কেনার আগে এটি জানার পরামর্শ দেওয়া হচ্ছে যে কী পরিমাণ আচরণগত অবহেলার জন ক্ষতিপূরণ প্রদান করা হবে না.

    এই প্রধান দিকগুলি ছাড়াও, ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির সুযোগ-সুবিধাগুলো সম্পূর্ণভাবে বুঝতে ইনস্যুরেন্স কোম্পানির সচ্ছলতার অনুপাত এবং আপনার ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির সাথে অফার করা অতিরিক্ত সুবিধাগুলি দেখতে পারেন. 

    অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স কেনার পদক্ষেপ

    বাজাজ অ্যালিয়ান্স থেকে অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স কেনার তিনটি পদ্ধতি রয়েছে:

    ● অফিশিয়াল ওয়েবসাইট থেকে

    ● সাবধানে আপনার মোবাইল অ্যাপ থেকে

    ● অফলাইন

    বাজাজ অ্যালিয়ান্স ওয়েবসাইট থেকে অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স কিনুন

    • ধাপ 1 : আমাদের ওয়েবসাইট ভিজিট করুন এবং আপনি যে ধরনের ইনস্যুরেন্স পেতে চান তা বেছে নিয়ে এগিয়ে যান. আপনি ইন্ডিভিজুয়াল, ফ্যামিলি, বিজনেস বা স্টুডেন্ট থেকে বেছে নিতে পারেন..

    • ধাপ 2 : নির্ধারিত কলামে আপনার সম্পূর্ণ নাম লিখুন এবং তারপর পলিসির ধরন বেছে নিন. তিনটি বিকল্পে, লিজার, বিজনেস মাল্টি-ট্রিপ এবং স্টুডেন্ট-এর মধ্যে থেকে একটি বেছে নিন. এটি আপনার আগের বেছে নেওয়া বিকল্পের উপর ভিত্তি করে বেছে নেওয়া হয়. 

    • ধাপ 3 : আপনাকে আপনার জন্ম তারিখ, প্রস্থান এবং ফিরে আসার তারিখ, গন্তব্য এবং আপনার বর্তমান পিনকোড দিতে বলা হবে. 

    • ধাপ 4 : বাজাজ অ্যালিয়ান্স আপনার বেছে নেওয়া ভ্যালু বিশ্লেষণ করে আপনার ফোনে একটি কোটেশান পাঠাবে এবং তারপর আপনাকে একটি প্ল্যান বেছে নেওয়ার বিকল্প দেবে.

    • ধাপ 5: আপনি যে প্ল্যানটি চান তা বেছে নিন, তারপর প্রদত্ত বিকল্প থেকে কিছু অ্যাড-অন যোগ করে সেই অনুযায়ী পেমেন্ট করুন.

    • ধাপ 6: পেমেন্ট কনফার্ম হওয়ার জন্য অপেক্ষা করুন এবং আপনি তাৎক্ষণিকভাবে আপনার মেইলে অনুমোদন পত্র এবং ইনস্যুরেন্সের ডকুমেন্ট পাবেন.

       

    আপনার মোবাইল থেকে অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স কিনুন

    • ধাপ 1 : অ্যাপটি ডাউনলোড করুন এবং আপনি একই লগইন ID এবং পাসওয়ার্ড ব্যবহার করে "কেয়ারিংলি ইয়োর্স" মোবাইল অ্যাপ্লিকেশনটি ব্যবহার করা শুরু করতে পারেন.

    • ধাপ 2 : ট্রাভেল ইনস্যুরেন্স বেছে নিন এবং আপনার নাম, জন্মতারিখ, যাত্রার বিবরণ, ভ্রমণের তারিখ এবং আপনার পিনকোড সহ বিবরণগুলি পূরণ করুন.

    • ধাপ 3 :অ্যাপ্লিকেশনটিকে আপনার উত্তরগুলি প্রক্রিয়া করার জন্য সময় দিন এবং আপনি ফোনে ইনস্যুরেন্সের কোটেশান পাবেন

    • ধাপ 4 : আপনার ভ্রমণের যাত্রাপথের সাথে উপযুক্ত প্ল্যানটি বেছে নিন, অ্যাড-অন (অপশনাল) যোগ করুন এবং প্ল্যানের জন্য পে করুন. 

    • ধাপ 5 : আপনি যে প্ল্যানটি চান তা বেছে নিন, উল্লেখিত বিকল্পগুলি থেকে কিছু অ্যাড-অন যোগ করে পেমেন্ট করুন

    • ধাপ 6 : কনফার্মেশন রসিদ এবং ইনস্যুরেন্স ডকুমেন্টের জন্য অপেক্ষা করুন যা আপনি আপনার ইমেল অ্যাড্রেসের ইনবক্সে পাবেন. 

    ট্রাভেল ইনস্যুরেন্স ক্লেম করার প্রক্রিয়া

     

    আপনি বিদেশে যাওয়ার সময় আপনাকে ট্রাভেল ইনস্যুরেন্স ক্লেম প্রক্রিয়াটি বুঝতে হবে. ক্লেম ফাইল করার সেরা উপায় হল আপনার মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে অনলাইনে ক্লেম ফাইল করা বা ক্লেম প্রক্রিয়ার জন্য ওয়েবসাইট চেক করা.

    আপনি বাজাজ অ্যালিয়ান্স দ্বারা অফার করা তিন ধরনের ক্লেম পদ্ধতি নিচে দেখতে পাবেন

     

    • ক্যাশলেস ট্রাভেল ইনস্যুরেন্স ক্লেম:

      বাজাজ অ্যালিয়ান্সের ট্রাভেল ইনস্যুরেন্স ক্যাশলেস ক্লেম বিদেশে হাসপাতালে ভর্তির খরচের জন্য প্রযোজ্য. তবে, এটি অবশ্যই মনে রাখতে হবে যে যদি খরচ USD 500 এর চেয়ে বেশি হয় তাহলে ক্লেম করতে হবে. USD 500 এর কম পরিমাণের জন্য, আপনি একটি রিইম্বার্সমেন্ট ক্লেম করতে পারেন.

      • ● শুরুতে ভেরিফিকেশনের জন্য আপনাকে অনলাইনে ডকুমেন্ট জমা দিতে হবে.
      • ● ক্লেম জমা দেওয়া এবং ভেরিফাই করা হয়ে গেলে, আপনি এবং আপনার কেয়ার-প্রোভাইডার (হাসপাতাল) পেমেন্টের জন্য একটি গ্যারান্টি লেটার পাবেন.
      • ● যদি প্রদত্ত তথ্য অসম্পূর্ণ বা অনুপস্থিত হয়, তাহলে আপনাকে ফর্মালিটি সম্পূর্ণ করতে বলা হবে এবং ক্লেম প্রক্রিয়া চলতে থাকবে.
    • ট্রাভেল ইনস্যুরেন্স রিইম্বার্সমেন্ট ক্লেম:

      যদি আপনি ডকুমেন্টেশন সম্পূর্ণ করেন এবং সঠিকভাবে কাগজ জমা করেন তাহলে রিইম্বার্সমেন্ট ক্লেম প্রক্রিয়াটি প্রায় 10 দিনের মতো সময় নেয়.

      • ● প্রথমে, আপনাকে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্ট সংগ্রহ করতে হবে এবং BAGIC HAT-এ আসল কপি জমা দিতে হবে.
      • ● পরীক্ষা-নিরীক্ষা এবং ভেরিফিকেশনের পর, আপনি NEFT এর মাধ্যমে আপনার ভারতীয় ব্যাঙ্ক অ্যাকাউন্টে 10 দিনের মধ্যে পেমেন্ট পাবেন.
      • ● যদি কিছু ডকুমেন্ট অনুপস্থিত বা অসম্পূর্ণ থাকে, তাহলে আপনি প্রয়োজনীয় ডকুমেন্ট সম্পর্কে একটি তথ্য পাবেন, যা আপনাকে 45 দিনের মধ্যে জমা করতে হবে.
      • ● বাজাজ অ্যালিয়ান্স আপনাকে ফর্মালিটি সম্পূর্ণ করার কথা মনে করিয়ে দেওয়ার জন্য প্রতি 15 দিন পর পর তিনটি রিমাইন্ডার পাঠায়.
      • ● 45 দিনের পরে যদি ডকুমেন্টগুলো সম্পূর্ণ না হয় তাহলে ক্লেম প্রক্রিয়া বাতিল হয়ে যাবে.
    • মোবাইল অ্যাপ ক্লেম সেটলমেন্ট: অটোমেটিক উইথ ট্রিপ ডিলে ডিলাইট:

      বাজাজ অ্যালিয়ান্স এর মাধ্যমে আপনি ট্রিপে কোনও রকম দেরি হলে তার জন্য অটোমেটিক ক্লেম সেটলমেন্টের একটি বিশেষ সার্ভিস পাবেন.

      যদি আপনি কেয়ারিংলি ইয়োর্স মোবাইল অ্যাপ্লিকেশনটি ব্যবহার করেন, তাহলে ট্রিপে বিলম্ব হওয়ার জন্য ক্লেম করার কোনও প্রয়োজন নেই. অ্যাপ্লিকেশনটি নিজেই আপনার ফ্লাইট ট্র্যাক করবে এবং যদি দেরি হয় তাহলে প্রয়োজনীয় পে-আউট অটোমেটিক প্রক্রিয়া করা হবে.

    • ট্রাভেল ইনস্যুরেন্স ক্লেমের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট

      জরুরি চিকিৎসার সংক্রান্ত ডকুমেন্ট (ক্লেম ফর্মের সাথে সংযুক্ত করতে হবে):

      • ● পলিসির ডকুমেন্ট (নম্বর, ইনসিওর্ড ব্যক্তির নাম এবং যোগাযোগের বিবরণ)
      • ● রোগ নির্ণয়কারী রিপোর্টগুলি
      • ● ঘটনার স্থান এবং দেশ
      • ● ফিজিশিয়ান'স স্টেটমেন্টে অংশগ্রহণ (APS)
    • ব্যাগেজ হারিয়ে গেলে:

      • ● ক্লেম ফর্ম
      • ● ব্যাগেজ ট্যাগের কপি
      • ● এয়ারলাইন্স কর্তৃপক্ষের কাছ থেকে লাগেজ হারিয়ে যাওয়ার কনফার্মেশন লেটার.
      • ● প্রপার্টি ইরেগুলারিটি রিপোর্ট
    • লাগেজ পেতে বিলম্ব হলে:

      • ● ক্লেম ফর্ম
      • ● ব্যাগেজ ট্যাগের কপি
      • ● এয়ারলাইন্স কর্তৃপক্ষের কাছ থেকে লাগেজ হারিয়ে যাওয়ার কনফার্মেশন লেটার.
      • ● বিলম্বের সময় কোনও কেনাকাটা করার চালান.
    • যাত্রা বাতিল/বাধা পেলে/কানেক্টেড ফ্লাইট মিস করলে:

      • ● ক্লেম ফর্ম
      • ● নির্ধারিত আগমন এবং প্রস্থান সম্পর্কে এয়ারলাইন্স থেকে কনফার্মেশন
      • ●এয়ারলাইন্স থেকে বিলম্বের প্রমাণ স্বরূপ পাঠানো যোগাযোগের চিঠি
      • ● দেরি হওয়ার কারণের বর্ণনা-সহ একটি স্টেটমেন্ট এবং তার সাথে সেই কারণের সমর্থনে কিছু প্রয়োজনীয় ডকুমেন্টেশন করতে হবে.
      • ● টিকিট (আসল কপি)
      • ● খরচের চালান বা রসিদ এবং বাতিলকরণ চার্জের প্রমাণপত্র.
    • পাসপোর্ট হারালে:

      • ● আপনার নতুন পাসপোর্ট এবং পুরনো পাসপোর্টের ফটোকপি জমা দিন (যদি থাকে).
      • ● নতুন পাসপোর্টের জন্য খরচের রসিদ এবং চালানের আসল কপি
      • ● FIR বা পুলিশ রিপোর্টের ফটোকপি
    • হাইজ্যাক পরিস্থিতিতে:

      • ● ক্লেম ফর্ম
      • ● হাইজ্যাকের সময় যে ঘটনাগুলি ঘটেছিল তার পুরো বিবরণ
      • ● বিমানসংস্থার কাছ থেকে সংশ্লিষ্ট চিঠি
      • ● টিকিট এবং বোর্ডিং পাসের ফটোকপি
    • দুর্ঘটনাজনিত মৃত্যু হলে:

      • ● ক্লেম ফর্ম
      • ● মৃত্যুর সার্টিফিকেটের আসল কপি
      • ● করোনা আক্রান্ত ব্যক্তির রিপোর্টের ফটোকপি, FIR পোস্ট-মর্টেম রিপোর্ট
    • স্টাডি ইন্টারাপশনের ক্ষেত্রে:

      • ● ডাক্তারদের দ্বারা প্রমাণিত মেডিকেল রিপোর্টগুলো জমা দিন
      • ● আগে পে করা বিশ্ববিদ্যালয়ের ফি-এর বিল এবং রসিদ

     

    অনলাইন / অফলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স রিনিউ করার পদক্ষেপ

    অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স রিনিউ করুন
    যাঁরা অফলাইন প্রক্রিয়ায় বেশি সময় নষ্ট করতে চান না, তাঁরা অবশ্য়ই অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স রিনিউ করতে পারেন. এই পদ্ধতির মাধ্যমে আপনি প্রচুর সময় এবং কিছু পরিমাণ টাকাও বাঁচাতে পারবেন, যা আপনার ব্রাঞ্চে যাওয়ার জন্য বা এজেন্টের সাথে কথা বলার জন্য খরচ হত.

    • ধাপ 1 : বাজাজ অ্যালিয়ান্স ওয়েবসাইট ভিজিট করুন এবং আপনার ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি পেজে গিয়ে রিনিউ করুন-এ ক্লিক করুন এবং আপনি যদি কভারেজের অন্যান্য সুবিধাগুলো যোগ করতে চান এবং পলিসি আপডেট করতে চান তাহলে তা শনাক্ত করার পাশাপাশি বিদ্যমান সুবিধাগুলি পড়ুন.
    • ধাপ 2: প্রযোজ্য ক্ষেত্রে, অতিরিক্ত ডকুমেন্ট জমা দিন. যদি না থাকে, তাহলে আপনি সরাসরি পেমেন্ট পেজে যান এবং ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে এটি শুরু করতে পারেন.
    • ধাপ 3: পেমেন্ট নিশ্চিত হওয়ার পর আপনার ইমেল অ্যাড্রেসে আপনি আপনার ইনস্যুরেন্স পলিসির সফ্ট কপি পাবেন.

    ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি অফলাইনে রিনিউ করুন
    অফলাইন রিনিউয়ালের অর্থ হল যে আপনাকে হয় আপনার এজেন্টের সাথে যোগাযোগ করতে হবে বা ব্রাঞ্চে যেতে হবে এবং সেখানে ফর্মালিটি সম্পূর্ণ করতে হবে. 

    • ধাপ 1: বিদ্যমান ইনস্যুরেন্স পলিসির মেয়াদ শেষ হওয়ার আগেই এজেন্টের সাথে যোগাযোগ করুন বা শাখায় যান. আপনার বর্তমান পলিসি এবং তার সুবিধাগুলি রিভিউ করার জন্য সময় নিন. যদি আপনি কভারেজে কিছু যোগ করতে চান, তাহলে এজেন্টকে তা করতে বলুন.
    • ধাপ 2: ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি রিভিউ করার পরে, প্রযোজ্য ক্ষেত্রে অ্যাড-অন সংক্রান্ত অতিরিক্ত ফর্ম বা আবেদনগুলির বিষয়ে জিজ্ঞাসা করুন. প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দিন (এজেন্ট বা ব্রাঞ্চের প্রতিনিধিকে এর জন্য জিজ্ঞাসা করুন).
    • ধাপ 3:  ভারতে ট্রাভেল ইনস্যুরেন্স কেনার সময় প্রিমিয়াম পে করার আগে পলিসির ডকুমেন্ট, শর্তাবলী এবং গাইডলাইন যত্ন সহকারে রিভিউ করুন. 
    • ধাপ 4: অফলাইনে প্রক্রিয়া করার ক্ষেত্রে, আপনাকে চেকের মাধ্যমে পেমেন্ট করতে হবে. নিশ্চিত করুন যে চেকের সুবিধাভোগী ব্যক্তি হলেন ইনস্যুরার, আপনি যার সাথে পরামর্শ করছেন সেই এজেন্ট বা প্রতিনিধি নয়.

    যে দেশগুলিতে ভ্রমণ ইনস্যুরেন্স বাধ্যতামূলক

    যদিও বিদেশে যাওয়ার জন্য ইন্টারন্যাশনাল ট্রাভেল ইনস্যুরেন্স থাকা বাধ্যতামূলক নয়, তবে আপনার চাওয়া-পাওয়াগুলো সুরক্ষিত করার জন্য একটি পলিসির মাধ্যমে তা সুরক্ষিত করে রাখার জন্য এটি সাথে রাখার সুপারিশ করা হয়. বিদেশে, যেখানে আপনি সবার কাছে অপরিচিত এবং যেখানে মানুষ আপনাকে সাহায্য করতে ততটা আগ্রহী নয়, সেখানে নিজেকে সুরক্ষিত রাখার জন্য আপনার কাছে অবশ্যই কিছু থাকা প্রয়োজন.

    এই কারণেই, আমরা আপনাকে উপযুক্ত ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কেনার পরামর্শ দিচ্ছি. এর পাশাপাশি, এমন কিছু দেশ আছে যেখানে প্রত্যেক অ-নাগরিক ব্যক্তিকে সেই দেশে ভ্রমণের জন্য ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির সুরক্ষা থাকা বাধ্যতামূলক. ইনস্যুরেন্সের কনফার্মেশন জমা না দিলে আপনি এইসব দেশের জন্য ভিসা পাবেন না.

    • ● অ্যান্টার্কটিকা
    • ● কিউবা
    • ● ইকুয়েডর
    • ● কাতার
    • ● রাশিয়া
    • ● শেঞ্জেন দেশগুলি
    • ● তুরস্ক
    • ● সংযুক্ত আরব আমিরশাহী
    • ● আমেরিকা যুক্তরাষ্ট্র

    আন্তর্জাতিক ট্রাভেল ইনস্যুরেন্সের মেয়াদ কীভাবে বাড়াবেন?

     

    আপনি কোনও ট্রিপে থাকাকালীন তার মেয়াদ তিনটি পরিস্থিতিতে বাড়াতে পারেন, প্রি-পলিসির এক্সটেনশন বা মেয়াদ শেষ হওয়ার আগে, পোস্ট-পলিসি এক্সটেনশন বা মেয়াদ শেষ হওয়ার পর এবং ইমার্জেন্সি এক্সটেনশন. এর মধ্যে যে কোনও একটি পরিস্থিতি তৈরি হলে, সেই সম্পর্কে ইনস্যুরারকে যথাযথভাবে জানানোর মাধ্যমে আপনি আপনার ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির মেয়াদ বাড়াতে পারবেন.

    পলিসির মেয়াদ শেষ হওয়ার আগে:এটি এমন একটি পরিস্থিতি যখন আপনি যে দেশে ভ্রমণ করছেন সেই দেশে জরুরি কোনও কারণে অথবা চিকিৎসার জন্য আরও কয়েকদিন থাকতে চান. যখন আপনাকে রিটার্ন ট্রাভেল টিকিট, বাসস্থান এবং আপনার নিজের অন্যান্য খরচের ব্যবস্থা করতে হবে, তখন ইনস্যুরেন্স আপনাকে বর্ধিত সময়ের জন্য এক্সটেনশনের অনুমোদন সাপেক্ষে কভার করবে.

    • ধাপ 1: বাজাজ অ্যালিয়ান্স টিমের সাথে অনলাইনে যোগাযোগ করুন বা ট্রিপের এক্সটেনশন সংক্রান্ত বিবরণ দেওয়ার জন্য আমাদের সাথে কলের মাধ্যমে যোগাযোগ করুন.
    • ধাপ 2: প্রতিনিধি আপনাকে একটি 'গুড হেলথ ফর্ম' পূরণ করে যত তাড়াতাড়ি সম্ভব এটি জমা দিতে বলবে.
    • ধাপ 3: আপনার ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি বাড়ানোর অনুরোধটি আন্ডাররাইটারদের পাঠানো হবে যারা এটি যাচাই করবে এবং পরবর্তীতে এক্সটেনশনের বিবরণ সংক্রান্ত আরও সহায়তা করবে.

    পলিসির মেয়াদ শেষ হওয়ার পরে: যদি আপনি বিদ্যমান পলিসির মেয়াদ শেষ হওয়ার পরে ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের কভারেজ বাড়ানোর সিদ্ধান্ত নেন, তাহলে এটি পোস্ট-পলিসি এক্সটেনশনের আওতাভুক্ত হয়.

    • ধাপ 1: বাজাজ অ্যালিয়ান্স টিমের সাথে যোগাযোগ করুন এবং অতিরিক্ত সময়ের জন্য থাকার ব্যাপারে তাদেরকে জানান. আপনাকে এক্সটেনশনের জন্য একটি কারণ জানাতে হবে.
    • ধাপ 2: প্রাথমিক জিজ্ঞাসার পরে আপনার অনুরোধটি আন্ডাররাইটারদের কাছে পাঠানো হবে যারা সিদ্ধান্তটি যাচাই করবেন এবং এক্সটেনশনের বিষয়ে আপনাকে সাহায্য করবেন.

    প্রি-পলিসি এবং পোস্ট-পলিসি ট্রাভেল ইনস্যুরেন্স এক্সটেনশনের উভয়ই প্ল্যান করা এক্সটেনশনের আওতাভুক্ত. ইনস্যুরেন্স পলিসি এক্সটেনশনের জন্য বৈধ কারণ থাকতে হবে এবং আপনাকে এক্সটেনশনের জন্য অতিরিক্ত প্রিমিয়ামও দিতে হবে.

    ইমার্জেন্সি ট্রিপ এক্সটেনশন: যদি আপনি বিদ্যমান পলিসির মেয়াদ শেষ হওয়ার পরেও ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের কভারেজ বাড়ানোর সিদ্ধান্ত নেন, তাহলে এটি পোস্ট-পলিসি এক্সটেনশনের আওতায় আসে.

    এই পরিস্থিতিতে, আপনি আপনার ট্রাভেল ইনস্যুরেন্স পলিসিতে এক্সটেনশন পেতে পারেন এবং ইনসিওর্ড ব্যক্তি এবং পরিবারের সদস্যদের জন্য হোটেলে ইমার্জেন্সি থাকার খরচও কভার করতে পারেন.

    • ধাপ 1: আপনি আমাদের একটি কল করে বা ট্রাভেল ইনস্যুরেন্স কভার বাড়ানোর জন্য অনুরোধ জানিয়ে ইমার্জেন্সি পরিস্থিতির ব্যাখ্যা সহ একটি ইমেল পাঠিয়ে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন.
    • ধাপ 2: এই কারণ জানানোর পাশাপাশি, আপনাকে ফ্লাইট বাতিল করার কারণ উল্লেখ করে এয়ারলাইন্স থেকে প্রাপ্ত একটি চিঠিও পেশ করতে হতে পারে.

    আমরা জানি যে একটি ইমার্জেন্সি কোনও পরিস্থিতিতে বিদেশে আটকে যাওয়ার ফলে আগে থেকেই অনেক মানসিক চাপ সৃষ্টি হতে পারে. বাজাজ অ্যালিয়ান্সে, আমরা আপনার চিন্তা আরও বাড়াতে চাই না এবং আমরা আপনাকে দ্রুত ও দক্ষভাবে সাহায্য করতে চাই.

    ট্রাভেল ইনস্যুরেন্স পোর্টেবিলিটি

     

    ট্রাভেল ইনস্যুরেন্স পোর্টেবিলিটি আপনাকে বিদ্যমান পলিসির সাথে সম্পৃক্ত যে কোনও সুবিধা না হারিয়েই ইনস্যুরার পাল্টানোর স্বাধীনতা দেয়. বাজাজ অ্যালিয়েন্স আপনার পছন্দের স্বাধীনতাকে সম্মান করে এবং আপনাকে ইনস্যুরার পরিবর্তন করার পাশাপাশি আমাদের পলিসি থেকে সুরক্ষা পাওয়ার ক্ষেত্রে সবাইকে স্বাগত জানায়.

    তবে, একজন ইনস্যুরেন্স প্রোভাইডারের কাছ থেকে পাল্টে অন্য একজন ইনস্যুরেন্স প্রোভাইডারের কাছে কোনও ঝামেলা ছাড়াই যাওয়ার জন্য আপনাকে অবশ্যই একটি প্রক্রিয়া ফলো করতে হবে.

    • অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে পোর্টেবিলিটির প্রয়োজনীয়তা সম্পর্কে আমাদের জানান.
    • আপনাকে অবশ্যই বিদ্যমান ইনস্যুরেন্স প্রোভাইডারকে 45 দিন আগে জানাতে হবে.

    আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে একই ধরণের ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের প্রিমিয়ামের পরিমাণ নতুন ইনস্যুরারের বিবেচনার ভিত্তিতে নির্ধারিত হবে.

    লেখক: বাজাজ অ্যালিয়ান্স - আপডেট করা হয়েছে: 16শে মে 2022

     

    কাস্টোমারদের অভিজ্ঞতা

     

    গড় রেটিং:

     4.75

    (3,912 রিভিউ এবং রেটিং-এর উপর ভিত্তি করে)

     

    মদনমোহন গোবিন্দরাজুলু

    অনলাইনে সরাসরি ট্রাভেল ইনস্যুরেন্সের কোট এবং মূল্য পেয়েছি. পে করা এবং কেনা খুব সহজ

    পায়েল নায়ক

    অত্যন্ত ইউজার ফ্রেন্ডলি এবং সুবিধাজনক. বাজাজ অ্যালিয়ান্স টিমকে অনেক ধন্যবাদ.

    কিঞ্জল বোঘারা

    সাশ্রয়ী প্রিমিয়াম সহ খুব সুন্দর ট্রাভেল ইনস্যুরেন্স সার্ভিস

    সোনাল গোপুজকর

    অসাধারণ প্রক্রিয়া!! ব্যবহার করা খুবই সহজ এবং তাৎক্ষণিক আউটপুট

    ঊষাবেন পিপালিয়া

    খুব দ্রুত এবং পেশাদার পরিষেবা. বাজাজ অ্যালিয়ান্সের কাস্টোমার পরিষেবা দলের সাথে অনুগ্রহ করে আনন্দিত.

    কে.ভি.রঙ্গরেড্ডি

    সুন্দর এবং কাস্টমাইজ করা ওয়েবসাইট. বাজাজ অ্যালায়েন্সের ওয়েবসাইটে অভিজ্ঞতা ভালোবাসেন.

     

    ট্রাভেল ইনস্যুরেন্স সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

     

     

     

       ট্রাভেল ইনস্যুরেন্স বাধ্যতামূলক?

    না, সকল দেশের জন্য ট্রাভেল ইনস্যুরেন্স বাধ্যতামূলক নয়. তবে, অস্ট্রেলিয়া, শেঞ্জেন দেশের মতো কিছু এটি দেশ বাধ্যতামূলক করেছে.

       কেটে নেওয়া যায় কি? এটি কেন প্রয়োজন?

    কেটে নেওয়া যায় এমন টাকার পরিমাণ যা আপনি কোনও খরচের জন্য পে করতে সম্মত হন

    ট্রাভেল ইনস্যুরেন্সে ক্লেম করার আগে কভার নিয়ে নিন. অধিকাংশ ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির ক্ষেত্রে, ইমার্জেন্সি মেডিকাল কেয়ার খরচের ক্ষেত্রে কেটে নেওয়ার যোগ্য পরিমাণ প্রযোজ্য হয়. এটি

    লাগেজ বা ট্রিপ বাতিলকরণ/ইন্টারাপশান কভারেজ পর্যন্ত বাড়ানো হতে পারে.

       আমি যদি বিদেশে কোনও ওয়ার্ক পারমিট নিয়ে যাই তাহলে কি আমি ইনস্যুরেন্স নিতে পারি?

    ভারতের বেশিরভাগ ট্রাভেল ইনস্যুরেন্স প্রোভাইডাররা বিদেশে ভ্রমণকারী মানুষদেরকে ট্রাভেল ইনস্যুরেন্স প্রদান করে না. ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কেনার আগে আপনার ট্রাভেল ইনস্যুরেন্স প্রোভাইডারের সাথে এই বিষয়ে যথাযথ খোঁজ নেওয়ার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে.

       কোনও 'বিজনেস ট্রাভেলার' কি ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির জন্য যোগ্য?

    হ্যাঁ, বিজনেস ট্রাভেলাররা ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির জন্য উপযুক্ত, তবে

    কোম্পানির কোন ধরনের কভারের সাথে সম্মত হয়েছে এটি তার উপর নির্ভর করবে

    ইনস্যুরার, আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে পলিসিটি বিদেশের জন্য যোগ্য কিনা তা

    নিশ্চিত করা অপরিহার্য.

       আমার যদি ইমিগ্রেশন ভিসা থাকে তাহলে কি আমি ইনস্যুরেন্স কিনতে পারি?

    হ্যাঁ, আপনি যদি কোনও ইমিগ্রেশন ভিসা নিয়ে ভ্রমণ করেন তবুও আপনি অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স কিনতে পারবেন. আপনার পলিসির সর্বাধিক মেয়াদ কেবল 180 দিন হতে পারে. 180 দিন পরে, আপনি যে দেশে ইমিগ্রেট করছেন সেই দেশ থেকে আপনাকে পলিসি কিনতে হবে. কিছু ইনস্যুরেন্স কোম্পানি ইমিগ্র্যান্টদের 90 দিনের জন্য এবং কিছু ইনস্যুরেন্স কোম্পানি 180 দিনের জন্য কভারেজ প্রদান করে, তাই আপনি সেই অনুযায়ী প্ল্যানটি বেছে নিতে পারেন.

       ইমার্জেন্সি অ্যাসিস্টেন্স সার্ভিস প্রোভাইডার কি?

    ইমার্জেন্সি অ্যাসিস্টেন্স হল এমন একটি সার্ভিস যা ভ্রমণের সময় চিকিৎসা সংক্রান্ত যেকোনও জরুরি পরিস্থিতিতে বা আপনার যখন জরুরি সহায়তার প্রয়োজন হবে তখন সহায়তা প্রদান করে. প্রথমে অ্যাসিস্টেন্স সার্ভিস প্রোভাইডারকে ফোন করা যেতে পারে অথবা সেই পলিসিহোল্ডারকে স্থানীয় জরুরি সার্ভিসের মাধ্যমে হাসপাতালে নেওয়ার পরে ফোন করা যেতে পারে. আপনার ট্রাভেল ইনস্যুরেন্স প্রোভাইডারের কন্ট্যাক্ট পেজে ইমার্জেন্সি সহায়তার জন্য কন্ট্যাক্ট সংক্রান্ত তথ্য পাওয়া যাবে.

       আমাকে কি একই যাত্রার জন্য একটির বেশি পলিসি ইস্যু করা যাবে?

    না, ইনস্যুরেন্স কোম্পানির দ্বারা ইনস্যুরারকে প্রতিটি ট্রিপের জন্য শুধুমাত্র একটি ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি ইস্যু করা হবে.

       পলিসি কেনার সময় গ্রাহকের কি ভারতে থাকা বাধ্যতামূলক?

    হ্যাঁ, কাস্টোমারের জন্য ভারতে থাকা বাধ্যতামূলক কারণ আপনি একবার ভারত থেকে চলে গেলে আর ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কিনতে পারবেন না.

       ভারতে অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স কেনার জন্য কী কী পেপারওয়ার্ক প্রয়োজন?

    ভারতে অনলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স কেনার জন্য কোনও পেপারওয়ার্কের প্রয়োজন নেই কারণ এটি অনলাইনে কেনা যেতে পারে.

       আমি কিভাবে আমার ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি বাতিল করতে পারি?

    আপনার ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি বাতিল করার জন্য, আপনাকে সরাসরি ট্রাভেল ইনস্যুরেন্স প্রোভাইডারের সাথে যোগাযোগ করতে হবে. যদি আপনি আপনার ট্রিপ বাতিল করেন এবং কোন ক্লেম না করেন, তাহলে আপনি যে ট্রিপের জন্য কোনও ভ্রমণ করেন নি তার প্রমাণ হিসেবে শুধুমাত্র আপনাকে আপনার পাসপোর্ট জমা দিতে হবে. পলিসি শুরু হওয়ার 14 দিনের মধ্যে বাতিলকরণের অনুরোধ বিবেচনা করা হয়.

       আমি যদি আমার ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি বাতিল করি তাহলে কি আমি রিফান্ড পাব?

    যদি প্রস্থানের তারিখের আগে বাতিল করা হয় তাহলে বাতিলকরণের চার্জ বাদ দিয়ে সম্পূর্ণ রিফান্ড করা হবে. এটি যদি শুরুর তারিখের পরে এবং প্রস্থান করার আগে হয়, তাহলে আপনাকে আপনার ভ্রমণ না করার প্রমাণ দিতে হবে এবং বাতিলকরণের চার্জ বাদ দিয়ে সম্পূর্ণ রিফান্ড করা হবে. আপনি যদি ভ্রমণ শুরু হওয়ার পরে পলিসি বাতিল করে থাকেন বা ব্যবহার করা প্রিমিয়ামের ভিত্তিতে আপনার যাত্রার মাঝ পথে আপনার দেশে ফেরত চলে যান, তবে বাতিলকরণের চার্জ বাদ দিয়ে বাকি প্রিমিয়াম পে করা হবে.

       আমরা কতবার পলিসি বাড়াতে পারি?

    হ্যাঁ, আপনি যতবার চান ততবার ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি বাড়াতে পারেন. কিন্তু যদি পলিসির মোট মেয়াদ 360 দিনের সমান বা তার কম হয় তবে কেবল এটি সম্ভব হবে.

       যদি কাস্টোমার নির্ধারিত সময়ের আগে বাড়ি ফিরে আসেন, তাহলে তিনি কি ট্রাভেল ইনস্যুরেন্সের আংশিক রিফান্ড পেতে পারেন?

    ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানিগুলি দৈনিক ভিত্তিতে যাত্রীদের কাছ থেকে প্রিমিয়াম চার্জ করে বা সম্পূর্ণ পেমেন্ট আগেই নিয়ে নেয়. যদি ইনসিওর্ড ব্যক্তি নির্ধারিত সময়ের আগেই বাড়ি ফিরে আসেন ও সেই বাবদ সমস্ত প্রিমিয়াম যদি আগে থেকেই পে করে দেওয়া হয় এবং সেই মেয়াদের মধ্যে কোনও ক্লেম করা না হয়, তাহলে তিনি আংশিক রিফান্ডের যোগ্য হবেন.

       আমি সর্বোচ্চ কত দিনের জন্য ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি নিতে পারব?

    মেয়াদের সময়সীমা প্রতিটি ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানির ক্ষেত্রে ভিন্ন ভিন্ন হয়. কোনও একটি ট্রিপের ক্ষেত্রে ভ্রমণের সর্বোচ্চ সংখ্যক ইনসিওর করা দিন হবে 182 দিন.

       বিভিন্ন দেশ থেকে যোগাযোগের বিবরণ? তালিকা বা নম্বর?

    আপনি আপনার ইমার্জেন্সি সহায়তা প্রদানকারীর সাথে যোগাযোগ করতে পারেন. TPA-এর সমস্ত যোগাযোগের বিবরণ ট্রাভেল পলিসির শিডিউলে উল্লেখ করা আছে.

       সাম ইনসিওর্ড মানে কী?

    একটি নির্দিষ্ট সুবিধার অধীনে আপনি যে সর্বোচ্চ কভারেজ পাবেন সেটিই হল সাম ইনসিওর্ড. এই সুবিধাটি আপনার পলিসির শিডিউলে উল্লেখ করা হয়েছে এবং এটি মেডিকাল প্রয়োজন, লাগেজ হারিয়ে যাওয়া, ট্রিপ বাতিলকরণ ইত্যাদি ক্ষেত্রে সুবিধা প্রদান করে.

       TPA/ ইমার্জেন্সি সহায়তা প্রদানকারী কোন?

    ইমার্জেন্সি অ্যাসিস্টেন্স প্রোভাইডার/ TPA (থার্ড পার্টি অ্যাসিস্টেন্স) হল ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানি কর্তৃক ভাড়া করা একটি সার্ভিস প্রোভাইডার, যা তাদের কাস্টোমারদের প্রশাসনিক সার্ভিস এবং ক্যাশলেস সার্ভিস প্রদানের জন্য নিযুক্ত করা হয়. এখানে TPA একজন মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে এবং ক্লেম প্রসেসর ও তথ্য প্রদানকারী হিসাবে সেবা দিয়ে থাকে এবং নেটওয়ার্কিংয়ের ক্ষেত্রেও সাহায্য করে.

       কোনও জরুরি অবস্থার ক্ষেত্রে বিদেশে থাকাকালীন আমি কার সাথে যোগাযোগ করব?

    যে কোনও জরুরি অবস্থার ক্ষেত্রে আপনি আপনার ইমার্জেন্সি অ্যাসিস্টেন্স প্রোভাইডার/TPA-এর সাথে যোগাযোগ করতে পারেন. TPA-এর সমস্ত যোগাযোগের বিবরণ ট্রাভেল পলিসির শিডিউলে উল্লেখ করা আছে.

       আমি কোথা থেকে নেটওয়ার্ক হাসপাতালের তালিকা অ্যাক্সেস করতে পারি?

    নেটওয়ার্ক হাসপাতালের এমন কোনও নির্দিষ্ট লিস্ট নেই যা সরাসরি ইনসিওর্ড ব্যক্তিকে দেওয়া যেতে পারে. জরুরি পরিস্থিতিতে ট্রাভেল পলিসি সমস্ত হাসপাতাল এবং পরিষেবা প্রদানকারীদের কভার করে. আপনাকে ইমার্জেন্সি অ্যাসিস্টেন্স প্রোভাইডারের সাথে যোগাযোগ করতে হবে. 

       বিদেশে আমি অসুস্থ হয়ে পড়লে প্রথমে আমাকে কী করতে হবে?

    যদি আপনি বিদেশে ভ্রমণ করার সময় অসুস্থ হয়ে পড়েন, তাহলে আপনি যে কোনও হাসপাতাল যেতে পারেন এবং রিইম্বার্সমেন্ট ক্লেম রেজিস্টার করার জন্য হাসপাতালে যাওয়ার পরে তা আপনি আপনার ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানিকে জানাতে পারেন.

       আমি কীভাবে সব রকম খরচের ঊর্ধ্বসীমা সম্পর্কে জানতে পারব? কোন খরচ কভার করা হয় বা কোনটি হয় না?

    সমস্ত ধরনের ঊর্ধ্বসীমা এবং খরচগুলো আপনার ট্রাভেল ইনস্যুরেন্সের অনলাইন পোর্টালে লিস্ট আকারে রাখা হয়েছে. সমস্ত বিবরণের জন্য আপনাকে পলিসির শর্তাবলী দেখার পরামর্শ দেওয়া হচ্ছে, এখানে পলিসির যাবতীয় বিষয় সুস্পষ্ট প্রিন্ট রয়েছে.

       ব্যক্তিগত দুর্ঘটনা এবং ব্যক্তিগত দায়বদ্ধতার অধীনে কী কী কভার করা হয়?

    ব্যক্তিগত দায়বদ্ধতার অধীনে ইনসিওর্ড ব্যক্তির কর্তৃক হওয়া দুর্ঘটনার ফলে অন্য কোনও ব্যক্তিকে শারীরিকভাবে আহত হলে

    তার সম্পত্তির ক্ষতি এবং চিকিৎসা খরচের জন্য ইনসিওর্ড ব্যক্তির বিরুদ্ধে আইনগতভাবে ফাইল করা ক্লেম-এর ক্ষতি কভার করে. ব্যক্তিগত দুর্ঘটনা কভারের ক্ষেত্রে আপনি ট্রাভেল পলিসির শর্তাবলীতে উল্লেখিত ক্ষতির টেবিলটি দেখে নিতে পারেন. মৃত্যু এবং স্থায়ী অক্ষমতার কভার ছাড়াও আপনি আংশিক এবং অস্থায়ী অক্ষমতার জন্যও কভার পাবেন

       আমার ট্রাভেল ইনস্যুরেন্স ক্লেম করার জন্য কত দিনের মধ্যে আমাকে ডকুমেন্ট জমা দিতে হবে?

    আপনাকে ভারতে ফিরে আসার তারিখ থেকে বা ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির মেয়াদ শেষ হওয়ার তারিখের মধ্যে যেই তারিখটি আগে আসবে, সেই তারিখ থেকে 30 দিনের মধ্যে ট্রাভেল ইনস্যুরেন্স ক্লেম-এর ডকুমেন্ট সংগ্রহ করে জমা দিতে হবে.

       মেডিকেল সার্ভিস পাওয়ার ক্ষেত্রে হাসপাতালে দেখানোর জন্য আমি কি কোনও কার্ড পাব?

    না, এক্ষেত্রে কোনও কার্ড দেওয়া হবে না, আপনাকে শুধুমাত্র হাসপাতালে আপনার ট্রাভেল পলিসির কপি জমা দিতে হবে এবং একই সাথে ক্লেম করার জন্য আপনার ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানির পরিষেবা প্রদানকারীর সাথে যোগাযোগ করতে হবে.

       যদি আমরা ডাক্তারের সাথে পরামর্শ না করেই কেবল ফার্মাসিস্টদের কাছ থেকে ওষুধ কিনি, তাহলে কি আপনি কভার করবেন?

    না, ফার্মেসি থেকে সরাসরি কেনা ওষুধের জন্য কভার করা হয় না. তবে যদি আগে সেই সমস্যা নিয়ে ডাক্তারের পরামর্শ গ্রহণ করে থাকেন এবং ওই একই ওষুধ প্রেসক্রিপশনে লেখা থাকে, তাহলে বিষয়টি বিবেচনা করা যেতে পারে. আপনাকে প্রথমে পে করতে হবে এবং ডাক্তারের কাছ থেকে পাওয়া সাপোর্টিং কনসাল্টেশন নোট এবং প্রেসক্রিপশন সহ রিইম্বার্সমেন্টের জন্য একটি ক্লেম ফাইল করতে হবে.

       যদি আমি সমস্ত আসল ডকুমেন্ট হারিয়ে যাই তাহলে কী হবে?

    আপনার ক্লেম অনুমোদনের জন্য ট্রাভেল ইনস্যুরারকে সমস্ত সহায়ক ডকুমেন্ট প্রদান করা খুবই গুরুত্বপূর্ণ. কিন্তু আপনি যদি আসল ডকুমেন্ট জমা দিতে না পারেন, তাহলে আপনার ক্লেম বাতিল করা হতে পারে এবং আপনি ক্লেম করা টাকা পাবেন না.

       হাসপাতালে ভর্তি হওয়ার আগে কি কোন প্রি-অ্যাপ্রুভাল প্রয়োজন আছে?

    হাসপাতালে ভর্তি হওয়ার কোনও পরিকল্পনা করার ক্ষেত্রে, আপনাকে আগে থেকেই আপনার চিকিৎসা সম্পর্কে ট্রাভেল ইনস্যুরার TPA-কে জানাতে হবে. এছাড়াও, যদি আপনি ক্যাশলেস ক্লেমের সুবিধা পেতে চান তাহলে আপনাকে ভর্তি হওয়ার আগেই আপনার ট্রাভেল ইনস্যুরারের কাছ থেকে আপনাকে তার জন্য অনুমতি নিতে হবে.

       আমি কি ট্রাভেল ইনস্যুরেন্সের একটি ফ্রি লুক পিরিয়ড পেতে পারি?

    ফ্রি-লুক পিরিয়ড বার্ষিক মাল্টি-ট্রিপ বিকল্পে পাওয়া যাবে যেখানে আপনি ওই পলিসি রিভিউ করার জন্য 15 দিন পাবেন. বেশিরভাগ ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির ক্ষেত্রে কোনও ফ্রি লুক-ইন পিরিয়ড থাকে না. তবে, ভারতীয় কিছু ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানি, যারা বার্ষিক মাল্টি-ট্রিপ বা স্টুডেন্ট ট্রাভেল ইনস্যুরেন্স নিতে চান তাদেরকে একটি ফ্রি-লুক পিরিয়ড অফার করা হয়.

       আমি কি ডোমেস্টিক/ইন্টারন্যাশনাল ট্রাভেল ইনস্যুরেন্সের জন্য কোনও গ্রেস পিরিয়ড পেতে পারি?

    ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানি সাধারণত আপনার মেয়াদ শেষ হয়ে যাওয়া পলিসিতে কোনও ক্লেম না থাকলে আপনার ট্রাভেল মেডিকেল ইনস্যুরেন্স পলিসির মেয়াদ বাড়ানোর জন্য তিন দিনের গ্রেস পিরিয়ড দিয়ে থাকে. 

       আমি কি দেশ ছেড়ে যাওয়ার পর ট্রাভেল ইনস্যুরেন্স কিনতে পারি?

    না, আপনি দেশ বেরিয়ে যাওয়ার পর আর আপনার ভ্রমণের জন্য অনলাইনে বা অফলাইনে ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কিনতে পারবেন না. বহু ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানি যাত্রীদের তাঁদের ভ্রমণের দিনেও ট্রাভেল ইনস্যুরেন্স কেনার অনুমতি দেয় না.

       আমার পলিসির স্ট্যাটাস দেখার জন্য আমাকে কী করতে হবে?

    আপনি ট্রাভেল ইনস্যুরেন্স পোর্টালে রেজিস্টার করে এবং আপনার ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করে আপনার ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির স্ট্যাটাস চেক করতে পারেন. এটি আপনাকে আপনার ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি সম্পর্কিত সমস্ত তথ্য দেবে.

        সর্বোচ্চ এবং সর্বনিম্ন কত সময়সীমার জন্য ইনস্যুরেন্স কেনা যেতে পারে?

    আপনি আপনার ট্রিপে যাওয়ার আগের দিন পর্যন্ত ট্রাভেল ইনস্যুরেন্স কিনতে পারেন. আপনার ট্রিপের জন্য ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির কভারেজ তখনই শুরু হবে যখন আপনি আপনার যাত্রা শুরু করবেন এবং আপনি আপনার শহরে ফিরে আসার সাথে সাথেই তা শেষ হবে. প্রতিটি যাত্রার সময়কাল 30-60 দিনের মধ্যে সীমাবদ্ধ

       কোন ক্রেডিট কার্ড বিনামূল্যে ট্রাভেল ইনস্যুরেন্স অফার করে?

    প্রিমিয়াম ক্রেডিট কার্ড ট্রাভেল ইনস্যুরেন্স সহ ভ্রমণের অনেক সুবিধা অফার করে.

    ট্রাভেল ইনস্যুরেন্স অফার করা ক্রেডিট কার্ডগুলি হল:-

    ● HDFC রেগালিয়া ক্রেডিট কার্ড

    ● স্ট্যান্ডার্ড চার্টার্ড ভিসা ইনফিনিট ক্রেডিট কার্ড

    ● অ্যাক্সিস ব্যাঙ্ক প্রিভিলেজ ক্রেডিট কার্ড

    ● ইন্ডাসইন্ড ব্যাঙ্ক প্ল্যাটিনাম অরা ক্রেডিট কার্ড

       আপনি কি আপনার যাত্রা শুরু করার পর ইনস্যুরেন্স কিনতে পারেন?

    না, আপনি আপনার যাত্রা শুরু করার পরে আর ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কিনতে পারবেন না. আপনি আপনার যাত্রা শুরু হওয়ার আগে যে কোনও সময় ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কিনতে পারবেন.

       ইন্টারন্যাশনাল ট্রাভেল পলিসি ইস্যু করার জন্য কি কাস্টোমারের ভারতে থাকা বাধ্যতামূলক?

    হ্যাঁ, বাজাজ অ্যালিয়ান্স বা অন্য কোনও ইনস্যুরেন্স প্রদানকারীর কাছ থেকে যে কোনও ধরনের ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কেনার জন্য আপনাকে অবশ্যই ভারতে উপস্থিত থাকতে হবে. 

       আমি ইতিমধ্যেই ইনস্যুরেন্স কিনেছি, কিন্তু আমার ভ্রমণের তারিখে কিছু পরিবর্তন হতে পারে বলে মনে হচ্ছে. আমি কি পলিসিতে আমার ভ্রমণের তারিখ পরিবর্তন করতে/বদলাতে পারি?

    হ্যাঁ, ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ করার পর ট্রাভেল পলিসিতে ভ্রমণের তারিখ পরিবর্তন করা যেতে পারে.

       আমি একজন OCI কার্ডহোল্ডার (ভারতের অনাবাসী নাগরিক). আমি কি একটি ট্রাভেল পলিসি কিনতে পারি?

    হ্যাঁ, OCI কার্ড হোল্ডাররা ট্রাভেল পলিসি কিনতে পারেন কিন্তু আপনার একটি বৈধ ভারতীয় পাসপোর্ট থাকতে হবে এবং আপনার ভারতে ফিরে আসার ইচ্ছা থাকতে হবে.

       আমি চাই আমার বাবা-মা আমার সাথে দেখা করতে আসুক. আমি কি তাঁদের প্রস্তাবক হতে পারি এবং তাঁদের জন্য পলিসি কিনতে পারি?

    হ্যাঁ, আপনি একজন প্রস্তাবক হিসাবে আপনার বাবা-মায়ের পক্ষ থেকে একটি ট্রিপ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারেন.

       কভারেজের জন্য আমাকে কি কোনও মেডিকেল পরীক্ষা করতে হবে?

    অনেক ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানি মেডিকেল চেক-আপ ছাড়াই কভার অফার করে, তবে কিছু বয়সের গ্রুপের জন্য মেডিকেল টেস্ট প্রয়োজন এবং আপনি যদি এমন কোনও দেশে যান, যেখানে যাওয়ার আগে কিছু মেডিকেল টেস্ট বাধ্যতামূলক তাহলে আপনাকে অবশ্যই মেডিকেল চেক-আপ করতে হবে. এক্ষেত্রে ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানির গাইডলাইন চেক করার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে.

    আপনি এটি রিনিউ করার পরিবর্তে তার মেয়াদ শেষ হওয়ার আগে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসিটি বাতিলও করতে পারেন. যদি আপনি একটি নির্দিষ্ট সংখ্যক বছর ধরে কোনও বিরতি ছাড়াই এটি রিনিউ করার পরে আপনার পলিসি সারেন্ডার করেন, তাহলে আপনি কিছু সুবিধা পাওয়ার যোগ্য হতে পারেন. আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীর সাথে যোগাযোগ করতে পারেন এবং আপনার মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যান বাতিল করার জন্য সম্পূর্ণ বিবরণ জানতে পারেন.

       আমি যদি আমার ফ্লাইট বাতিল করি তাহলে কি ট্রাভেল ইনস্যুরেন্স আমাকে কভার করবে?

    হ্যাঁ, আপনার ট্রাভেল ইনস্যুরার প্রস্থানের তারিখের আগে ফ্লাইট বাতিল হওয়ার কারণে হওয়া সমস্ত খরচ এবং ক্ষতি কভার করবে. তবে, আপনাকে বাতিল করার জন্য বৈধ কারণ জানাতে হবে.

       ভ্রমণ সহায়তা অংশীদার কারা?

    ট্রাভেল অ্যাসিস্টেন্স পার্টনাররা প্রয়োজনীয় তথ্য প্রদান করে যা কাস্টোমারদের প্রশাসনিক প্রয়োজনীয়তা, চিকিৎসা সংক্রান্ত প্রয়োজনীয়তা, নিরাপত্তা সংক্রান্ত তথ্য, মেডিকাল কারণে দেশে ফেরানো ইত্যাদি সহ তাদের ভ্রমণ অর্গানাইজ করতে সাহায্য করে. 

       আমি ইনস্যুরেন্সের প্রমাণ হিসাবে কোন ডকুমেন্ট পাব?

    আপনি ইনস্যুরারের কাছ থেকে পলিসির সুবিধার বিবরণ সহ ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির একটি কপি পাবেন. 

       ট্রাভেল ইনস্যুরেন্স কি ক্রেডিট কার্ডের ক্ষতি কভার করে?

    হ্যাঁ, ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি ক্রেডিট কার্ডের ক্ষতি কভার করে, ক্রেডিট কার্ডের ক্ষতির কভারের সুবিধা সহ একটি ট্রাভেল পলিসি, ক্রেডিট কার্ডের রিপ্লেসমেন্ট ব্যয় এবং যে কোনও প্রতারণামূলক ট্রানজ্যাকশানের জন্য ক্ষতিপূরণ পেতে সহায়তা করে. 

       ট্রাভেল ইনস্যুরেন্সের অধীনে ফেরতযোগ্য নয় কি টিকিট কভার করা হয়?

    হ্যাঁ, আপনার ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির অধীনে নন-রিফান্ডেবল টিকিটও কভার করা হয়. কিন্তু, ক্ষতিপূরণের পরিমাণ আপনার ইনস্যুরেন্স পলিসি এবং এর শর্তাবলীর উপর নির্ভর করে.

       মেডিকাল কারণে দেশে ফেরানো বলতে কী বোঝানো হয়েছে?

    মেডিকেল ইমারজেন্সি স্থিতিশীল হওয়ার পরেও যদি মেডিকেল ইমারজেন্সির প্রয়োজন হয় তাহলে নিজের বাড়িতে ফিরে আসার খরচও কভার করে. এর মধ্যে প্রয়োজনের সময় ব্যবহারের জন্য মেডিকেল ট্রান্সপোর্ট অন্তর্ভুক্ত রয়েছে. যদি আরও খারাপ কোনও ঘটনা ঘটে এবং একজন ইনসিওর্ড যাত্রী দেশের বাইরে ভ্রমণের সময় মারা যান, তবে এই সার্ভিসটি তাঁর দেহাবশেষ বাড়িতে ফিরিয়ে আনবে.

       ইমার্জেন্সি ক্যাশ অ্যাডভান্স কি?

    চুরি/লাগেজ ডাকাতি/টাকা চুরি/ চুরি বা আটক করার মতো ঘটনা ঘটার পর যদি ইমার্জেন্সি ক্যাশের প্রয়োজন হয় তাহলে এই সার্ভিসটি সহায়তা করবে. আপনার জন্য দুটি জনপ্রিয় ইমার্জেন্সি ক্যাশ অ্যাডভান্স সার্ভিস রয়েছে, যার মধ্যে ইমার্জেন্সি লোন এবং ট্রাভেলার্স চেক অন্তর্ভুক্ত রয়েছে. ইমার্জেন্সি ক্যাশ অ্যাডভান্সের যোগ্য হওয়ার জন্য, আপনাকে অবশ্যই নির্দিষ্ট ঘটনার জন্য একটি অফিশিয়াল পুলিশ রিপোর্ট দেখাতে হবে.

     

     

       আমি যদি কোনও দুর্ঘটনার সম্মুখীন হই এবং তার জন্য আহত হই / কোনও ক্ষতি হয়, তাহলে আমাকে কীভাবে কভার করা হবে?

    ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কভার আপনার ভ্রমণের সময় ঘটে যাওয়া দুর্ভাগ্যজনক ক্ষতি বা পরিণামের জন্য আপনাকে ক্ষতিপূরণ দেবে. কোনও আঘাত/ক্ষতির ক্ষেত্রে, আপনাকে আপনার ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির সাম ইনসিওর্ড মূল্য পর্যন্ত কভার করা হবে. হাসপাতালে ভর্তি সহ আপনার সমস্ত চিকিৎসা খরচ এবং বিল আপনার ট্রাভেল ইনস্যুরার কভার করবে.

       ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির অধীনে কী ধরনের ঝুঁকি কভার করা হয়?

    একটি ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি আপনাকে ফিন্যান্সিয়াল ক্ষতি বৃদ্ধি পাওয়ার ঝুঁকি থেকে রক্ষা করে

    ট্রিপ চলাকালীন কোনও দুর্ঘটনা, মেডিকেল ইমার্জেন্সি ইত্যাদির কারণে উদ্ভুত ক্ষতি. ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা সবচেয়ে সাধারণ ঝুঁকি হল:-

    ● দুর্ঘটনাজনিত মৃত্যু এবং আঘাত

    ● বিদেশে শেষকৃত্যের খরচ

    ● মেডিকেল খরচ

    ● চুরি

    ● ব্যাগেজ পেতে বিলম্ব/ক্ষতি

    ● বিদেশী দাঁতের চিকিৎসা

    ● পাসপোর্ট হারালে

    ● বাড়িতে ডাকাতির ক্ষেত্রে ইনস্যুরেন্স

       মেডিকেল ইমার্জেন্সির ক্ষেত্রে আমি এই ইনস্যুরেন্স কোম্পানি থেকে কী কী সুবিধা পাব?

    মেডিকেল ইমার্জেন্সির ক্ষেত্রে, আপনি ট্রাভেল ইনস্যুরেন্সের পক্ষ থেকে নিম্নলিখিত সুবিধাগুলি পাবেন:

    ● হঠাৎ কোনও অসুস্থতা বা আঘাতের জন্য হওয়া খরচ.

    ● ভারতে মেডিকাল ইভাকুয়েশন.

    ● মৃত্যুর পরে দেহাবশেষ ভারতে ফিরিয়ে আনার জন্য হওয়া পরিবহণের খরচ.

    ● যাত্রার সময় দুর্ঘটনাজনিত শারীরিক আঘাত.

    ● কারও আকস্মিক মৃত্যু হলে শেষকৃত্য করার জন্য ব্যয়.

       আমি কোনও পেশাদার ক্রীড়াবিদ নই. বেলুনে ওড়ার সময়/গ্লাইডিং করার সময় যদি আমি কোনও দুর্ঘটনার সম্মুখীন হই তাহলে কি আমাকে কভার করা হবে?

    আপনি যদি বেলুনে ওড়ার সময়/গ্লাইডিং করার সময় কোনও দুর্ঘটনার মুখোমুখি হন তাহলে আপনাকেই সেই চিকিৎসার খরচ বহন করতে হবে. এর কারণ হল অনেক ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানি অ্যাডভেঞ্চার স্পোর্টস জাতীয় অ্যাক্টিভিটি কভার করে না, যতক্ষণ না আপনি অ্যাডভেঞ্চার স্পোর্টসের জন্য অতিরিক্ত কভার কিনবেন. আপনার ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানির কাছ থেকে এই বিষয়টি নিয়ে নিশ্চিত ভাবে জেনে নেওয়াই সবচেয়ে ভাল উপায়.

       ট্রাভেল হেলথ ইনস্যুরেন্স পলিসি কি ডেন্টাল চিকিৎসার জন্য কভার করে?

    হ্যাঁ, ট্রাভেল ইনস্যুরেন্স ভ্রমণের সময় ঘটে যাওয়া আঘাত বা দুর্ঘটনা কভার করে. তাই আপনি যদি আপনার ভ্রমণের সময় কোনও ধরনের দুর্ঘটনার সম্মুখীন হন এবং চিকিৎসা নেওয়ার মতো জরুরি অবস্থা তৈরি হয়, তাহলে চিকিৎসার সময় হওয়া সমস্ত খরচ পলিসির অধীনে কভার করা হবে.

       ভারতের হেলথ ইনস্যুরেন্স কি MRI, এক্স-রে বা শরীরের অন্য কোনও অংশ স্ক্যান করার মতো কোনও রকমের ডায়াগনস্টিক চার্জ কভার করে?

    হ্যাঁ, রোগী হিসেবে হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে আপনার পলিসিতে উল্লিখিত নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী ভারতের হেলথ ইনস্যুরেন্স কিছু মেডিকেল টেস্ট এবং স্ক্যানের খরচ কভার করে.

       আমার পাসপোর্ট হারালে আমার পলিসি আমাকে কীভাবে সাহায্য করবে?

    ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির অধীনে আমরা একটি নতুন বা ডুপ্লিকেট পাসপোর্টের জন্য আবেদন করার সুযোগ পাই. একটি নতুন পাসপোর্টের জন্য আবেদন করার সময়ে যে সমস্ত খরচ হতে পারে তা ট্রাভেল ইনস্যুরেন্সের অধীনে কভার করা হয়. সুতরাং, আমরা ব্যাঙ্ক থেকে সেই সমস্ত খরচগুলো ক্লেম করতে পারি.

       যদি আমি আমার লাগেজ সময় মতো না পাই তাহলে কি হবে? তাহলে আমার পলিসি কি কোনওভাবে আমাকে সাহায্য করবে?

    যদি লাগেজ ডেলিভারি করতে 12 ঘন্টার বেশি সময় লাগে তাহলে ট্রাভেল ইনস্যুরেন্সের অধীনে আমরা আপনার লাগেজের সমস্ত খরচ কভার করি. এই প্রক্রিয়ার মধ্যে আপনি ভ্রমণ করেছেন এমন এয়ারলাইনসের পক্ষ থেকে লাগেজ দেরি হওয়ার জন্য রিপোর্ট করাও অন্তর্ভুক্ত রয়েছে. এটি লাগেজ দেরি হওয়ার প্রমাণ হিসাবে কাজ করে এবং কর্তৃপক্ষকে এটি ট্র্যাক করতেও সাহায্য করে. 

       এয়ারলাইন্সের মাধ্যমে ভ্রমণের সময় যদি কোনও হ্যান্ডব্যাগ হারিয়ে যায়, তাহলে কি এটি কভার করা হবে?

    ভ্রমণের সময় যদি কোনও হ্যান্ডব্যাগ হারিয়ে যায়, তাহলে তা ট্রাভেল ইনস্যুরেন্সের অধীনে কভার করা হয় না. পলিসিটি শুধুমাত্র এয়ারলাইন্স দ্বারা লাগেজ পৌঁছনোর ক্ষেত্রে কোনও রকম দেরি হলে তা কভার করে. তবে, এই সুবিধাটি পাওয়ার জন্য আপনাকে লাগেজ আসতে দেরি হয়েছে তা প্রমাণ করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট দেখাতে হবে.

       যদি অন্য কোনও দেশের রেলে/জাহাজে ভ্রমণ করার সময় আমার কোনও ক্ষতি হয়, তাহলে কি আমার ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি আমাকে কোনওভাবে সাহায্য করবে?

    হ্যাঁ, যদি আপনি কোনও বাণিজ্যিক মাধ্যমে ভ্রমণ করেন তাহলে আপনি আপনার পলিসিতে উল্লিখিত পয়েন্টের জন্য প্রয়োজনীয় কভার পাবেন. পলিসি কেনার সময় কভার করা খরচ এবং শর্তাবলীগুলি অবশ্যই দেখুন. 

       যদি আমি ভ্রমণ করার সময় কোনও গাড়ি ভাড়া নিই এবং দুর্ঘটনার সম্মুখীন হই, তাহলে কি পলিসি আমাকে কভার করবে?

    যে কোনও পরিস্থিতিতে আপনি যে কোনও ধরনের আঘাত, স্বাস্থ্যগত সমস্যা সম্মুখীন হলে বা এমনকি মৃত্যু হলেও তা এই পলিসির অধীনে কভার করা হয়. ট্রাভেল ইনস্যুরেন্সের মধ্যে ব্যক্তিগত দায়বদ্ধতা অন্তর্ভুক্ত থাকার কারণে যাত্রার সময় হওয়া এই রকমের সমস্ত খরচ এটি কভার করে. এছাড়াও, যে কোনও থার্ড পার্টির সম্পত্তির ক্ষতি হলে তা এই পলিসির অধীনে কভার করা হয়

       যদি আমার কাছে ক্যাশ না থাকে, তাহলে কি আমি জরুরি আর্থিক সহায়তা পেতে পারি?

    ক্যাশ না থাকার কারণে ক্ষতিপূরণ কেবলমাত্র বিশেষ পরিস্থিতিতে প্রদান করা হয় এবং আপনি চুরি বা ডাকাতির শিকার হলে শুধুমাত্র তখনই এটি প্রযোজ্য হবে. কিন্তু, ট্রিপে থাকাকালীন আপনার ক্যাশ শেষ হয়ে গেলে আপনি কোনও সাহায্য পাবেন না.

       যদি আমার বিমান হাইজ্যাক করা হয় তাহলে কী হবে? আমার ইনস্যুরেন্স পলিসি কি কোন সাহায্যের হবে?

    আপনি যে ফ্লাইটে যাচ্ছেন তা যদি যদি কোনও ক্ষেত্রে 12 ঘন্টার বেশি সময়ের জন্য হাইজ্যাক করা হয়. এই সময়ের সমস্ত খরচ ট্রাভেল ইনস্যুরেন্সের অধীনে কভার করা হবে. 

       আমার বাড়ি কয়েক মাসের জন্য লক করা অবস্থায় থাকবে. এই সময়ে যদি কোনও রকম ডাকাতি/চুরি হয় বা আগুন লেগে যায়, তাহলে কি ইনস্যুরেন্স পলিসি আমাদের পরিশোধ করবে?

    হ্যাঁ, আপনি এই ধরণের ঘটনার জন্য ক্ষতিপূরণ পাবেন, কিন্তু তার জন্য আপনাকে হোম বার্গলারি কভার নিতে হবে. এই অতিরিক্ত ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কভারের মাধ্যমে আপনি আসল ডাকাতির জন্য বা ডাকাতির প্রচেষ্টার জন্য ক্ষতিপূরণ পেতে পারেন. তবে, আগুন বা অন্য কোন ঘটনার ক্ষেত্রে আপনি প্রয়োজনীয় সাহায্য পাবেন না. 

       একজন ছাত্র হিসাবে, অসুস্থ হওয়ার কারণে যদি আমাকে একটি সেমিস্টার আবার দিতে হয় তাহলে কি আমার ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি আমাকে কোনওভাবে সাহায্য করবে?

    আপনার পড়াশোনার ক্ষেত্রে কোনও বাধা আসলে ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি আপনাকে স্টাডি ইন্টারাপশন কভারের মাধ্যমে সাহায্য করতে পারে. কিন্তু যদি কারণটি বৈধ হয় এবং আপনাকে এক মাসের বেশি সময়ের জন্য হাসপাতালে ভর্তি থাকতে হয়, শুধুমাত্র তখনই এটি সম্ভব হতে পারে. কারণটি কোনও অসুস্থতা বা আঘাত, রোগ বা যে কোনও চিকিৎসা সংক্রান্ত বিষয় হতে পারে.

       প্রেগন্যান্সি বা প্রেগন্যান্সির কারণে উদ্ভূত রোগ/জটিলতা কি কভার করা হয়?

    প্রেগন্যান্সির কারণে উদ্ভূত রোগ/জটিলতার জন্য ট্রাভেল ইনস্যুরেন্স কভার পে করে না. প্রেগন্যান্সিতে অপ্রত্যাশিত জটিলতা সংক্রান্ত কিছু পরিস্থিতিতে অথবা প্রেগন্যান্সির পূর্বেই ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান কেনা হলে সেক্ষেত্রে কিছু পরিস্থিতিতে কভার করা হতে পারে.

       পলিসির শেষ দিনে যদি আমার কোনও ক্ষতি হয় এবং আমি বিদেশে চিকিৎসা চালিয়ে যেতে থাকি তাহলে কি পলিসিটির মেয়াদ ক্ষতি কভার করার জন্য অটোমেটিক বাড়ানো হবে?

    হ্যাঁ, যদি কোনও কভার করা সময়ে কোনও ক্ষতি হয় তাহলে ইনসিওর্ড ব্যক্তি ক্লেমটি পাবেন. কিন্তু পলিসিটির মেয়াদ বর্ধিত হবে না. ক্ষতির সমস্ত খরচ কভার করা হবে.

       যদি বিদেশে থাকাকালীন পলিসির মেয়াদের মধ্যে কোনও ক্ষতি হয় এবং তার ফলে ভারতে আসার পর মৃত্যু বা অক্ষমতা দেখা দেয়. তাহলে কি সেটি কভার করা হবে?

    হ্যাঁ, যদি পলিসির মেয়াদ থাকাকালীন কোনও ক্ষতি হয় কিন্তু এর ফলস্বরূপ ভারতে আসার পরে মৃত্যু বা অক্ষমতা দেখা দেয় তাহলে ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির নিয়ম এবং শর্তাবলীর অধীনে তা কভার করা হবে.

       দুর্ঘটনাজনিত মৃত্যু এবং ডিজমেম্বারমেন্ট-কমন ক্যারিয়ার বলতে কী বোঝায়?

    দুর্ঘটনাজনিত মৃত্যু এবং ডিজমেম্বারমেন্ট -কমন ক্যারিয়ার হল এমন একটি ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কভার যা কভার করা ট্রিপের সময় ঘটে যাওয়া কোনও দুর্ঘটনায় ইনস্যুরারের মৃত্যু বা অঙ্গহানি হলে, তার জন্য এটি ক্যাশ প্রদান করে.

       এই ট্রাভেল ইনস্যুরেন্স পলিসিটি কম্প্যাশনেট ভিজিটের অধীনে কী কভার করে?

    এই ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি ইনসিওর্ড ব্যক্তির স্বাস্থ্যগত ক্ষতির জন্য কিছু কভার করা ছাড়াও কম্প্যাশনেট ভিজিটের অধীনে ইনসিওর্ড ব্যক্তির কোনও একজন পরিবারের সদস্য বা বন্ধুর ভ্রমণের খরচকে কভার করে.

       ইন্টারন্যাশনাল ট্রাভেল ইনস্যুরেন্স বাড়ি এবং বাড়ির জিনিসপত্রের জন্য কী কভার অফার করে?

    একটি স্ট্যান্ডার্ড ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি বাড়ি বা বাড়ির জিনিসপত্রের জন্য কোনও ধরনের কভার প্রদান করে না. এই কভার পাওয়ার জন্য আপনাকে আপনার ইনস্যুরেন্স পলিসিতে একটি অ্যাড-অন কভার নিতে হবে. 

       অন্তর্দেশীয় ট্রাভেল কভার করার জন্যও কি বিদ্যমান আন্তর্জাতিক ট্রাভেল পলিসির মেয়াদ বাড়িয়ে নেওয়া যাবে?

    না, আপনি আপনার অন্তর্দেশীয় ট্রাভেল কভার করার জন্য বিদ্যমান আন্তর্জাতিক ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির মেয়াদ বাড়াতে পারবেন না. দেশের ভিতরে ভ্রমণ সুরক্ষিত করার জন্য, আপনাকে অন্য একটি অন্তর্দেশীয় ট্রাভেল পলিসি নিতে হবে বা প্রয়োজনীয় কভারেজ পাওয়ার জন্য আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির উপর নির্ভর করতে হবে. 

       পলিসিটি কি ভারতে নতুন পাসপোর্ট হারিয়ে যাওয়া সংক্রান্ত ক্ষতির খরচ কভার করবে?

    না, ইন্টারন্যাশনাল ট্রাভেল ইনস্যুরেন্স ভারতে নতুন পাসপোর্ট হারিয়ে যাওয়া সংক্রান্ত ক্ষতির খরচ কভার করবে না কিন্তু যদি ট্রাভেল ইনস্যুরেন্সে দেশের ভেতরের যে কোনও ট্রিপ অন্তর্ভুক্ত থাকে, তাহলে কিছু ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে ক্ষতিটি কভার করা হবে.

       আপনি কি অ্যাম্বুলেন্স চার্জও কভার করেন?

    হ্যাঁ, কভার করা ট্রিপের সময় কোনও দুর্ঘটনার ঘটলে সেক্ষেত্রে, অ্যাম্বুলেন্স চার্জ সহ সমস্ত খরচ ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হয়.

       আমার পরিবার কি একটি পলিসির অধীনে কভার করা যাবে নাকি পরিবারের প্রতিটি সদস্যের ভ্রমণের জন্য আলাদা পলিসি এবং আলাদা আলাদা ক্লেম ডকুমেন্টের প্রয়োজন হবে?

    আপনার সম্পূর্ণ পরিবারকে কভার করার জন্য যে কেউ ফ্যামিলি ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি নিতে পারেন. এই পলিসির অধীনে প্রতিটি পরিবারের সদস্যের জন্য আলাদা আলাদা কোনও ক্লেম ডকুমেন্টের প্রয়োজন নেই.

       আমি হাইপারটেনশন/ডায়াবেটিস থেকে ভুগছি. আমি কি একটি ট্রাভেল পলিসি কিনতে পারি?

    হ্যাঁ, যদি কেউ হাইপারটেনশন বা ডায়াবেটিসে ভোগে তাহলেও তিনি ট্রাভেল ইনস্যুরেন্স কিনতে পারবেন কিন্তু ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কেনার আগে তাকে অবশ্যই এই তথ্যটি জানাতে হবে.

       শেঞ্জেন দেশে ভ্রমণ করার সময় আমার কত সাম ইনসিওর্ড বেছে নেওয়া উচিত?

    শেঞ্জেন দেশে ভ্রমণের জন্য ন্যূনতম সাম ইনসিওর্ড প্রায় €30000 যা প্রায় 2,692,890 ভারতীয় টাকার সমান. ন্যূনতম সাম ইনসিওর্ড বিভিন্ন ট্রাভেল ইনস্যুরেন্সের জন্য ভিন্ন ভিন্ন হতে পারে, তবে এটি একটি সাধারণ আনুমানিক হিসেব.

       আমি অনলাইনে ইনস্যুরেন্স কেনার পর পলিসির কাগজপত্র হাতে পেতে কতক্ষণ সময় লাগবে?

    যখন কেউ ট্রাভেল ইনস্যুরেন্স অনলাইনে কেনেন, তখন সাথে সাথেই একটি কনফার্মেশন পাওয়া যায়. এই কনফার্মেশনের সাথে একটি ID কার্ডও পাঠানো হয় যা প্রিন্ট করা যায়. যে কোনও ক্লেম করার জন্য এই ID কার্ডটি যথেষ্ট. 

       যদি কোনও স্টুডেন্ট ট্রাভেল পলিসি 2 বছরের জন্য ইস্যু করা হয়, তাহলে সাম ইনসিওর্ড কি প্রতি বছর হিসেবে প্রযোজ্য হবে নাকি সামগ্রিকভাবে প্রযোজ্য হবে?

    একজন শিক্ষার্থীর ক্ষেত্রে 2 বছরের জন্য ইস্যু করা ট্রাভেল ইনস্যুরেন্স পলিসিটি শিক্ষার্থী কর্তৃক নেওয়া পলিসিটির সম্পূর্ণ মেয়াদের জন্য প্রযোজ্য. সাম ইনসিওর্ড প্রতি বছরের জন্য প্রযোজ্য নয়.

       আমার ইন্টারন্যাশনাল ট্রাভেল ইনস্যুরেন্স কি OPD-এর ভিত্তিতে জরুরি চিকিৎসার ক্ষেত্রে আমাকে কভার করবে?

    হ্যাঁ, ইন্টারন্যাশনাল ট্রাভেল ইনস্যুরেন্স OPD-এর ভিত্তিতে জরুরি চিকিৎসার ক্ষেত্রে ইনসিওর্ড ব্যক্তিকে কভার করে. OPD, আঘাত, স্থানীয় ইমার্জেন্সি ইত্যাদির জন্য ট্রাভেল ইনস্যুরেন্স কভার করে. তবে যদি আপনি নিজেই নিজের ক্ষতি করেন এবং সেই ক্ষতির কারণে অসুস্থ হয়ে পড়েন, তাহলে তা কভার করা হয় না.

     

     

       আপনার ট্রাভেল ইনস্যুরেন্সের মেয়াদ বাড়ানোর জন্য কি আপনাকে অতিরিক্ত প্রিমিয়াম দিতে হবে?

    যদি আপনি আপনার ট্রিপের সময় বাড়াতে চান, তাহলে আপনার ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের মেয়াদ বাড়ানোর পরামর্শ দেওয়া হয়, যার অর্থ হল অটোমেটিক অতিরিক্ত প্রিমিয়াম পে করতে হবে. পলিসির মেয়াদ বাড়ানোর জন্য অনলাইনে এক্সটেনশন ফর্ম পূরণ করতে হবে বা কাউকে নিকটবর্তী ব্রাঞ্চে গিয়ে ফর্মটি পূরণ করতে হবে.

       পেমেন্টের পদ্ধতি কি?

    ট্রাভেল ইনস্যুরেন্স সরাসরি এবং ডিজিটাল পেমেন্ট, দুই পদ্ধতিতে কেনা যেতে পারে. সরাসরি পদ্ধতির ক্ষেত্রে তারা ক্যাশ, চেক, ডেবিট এবং ক্রেডিট কার্ড গ্রহণ করে. ডিজিটাল মোড বলতে Google pay, Paytm এবং অন্যান্য বিকল্পগুলো বোঝায়.

       ভ্রমণ করার সময় আমার ট্রাভেল ইনস্যুরেন্সের কোন বিষয়গুলি প্রয়োজন হবে তা আমি কীভাবে স্থির করব, নাকি এই বিষয়ে ইনস্যুরেন্স কোম্পানি সিদ্ধান্ত নেবে?

    ট্রাভেল ইনস্যুরেন্সের ক্ষেত্রে কোন কোন সুবিধার প্রয়োজন হবে, সেই বিষয়ে পলিসি গ্রহণকারী ব্যক্তি নিজেই সিদ্ধান্ত নিতে পারেন. ইনস্যুরার তাঁদেরকে সেই ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানটি দিতে পারেন, যা তাঁদের প্রয়োজন অনুযায়ী সমস্ত বিষয়গুলিকে কভার করবে. ইনস্যুরেন্স কোম্পানি কেবল আপনাকে অ্যাড-অন সহ আরও ভালো একটি প্ল্যান বেছে নেওয়ার পরামর্শ দিতে পারে কিন্তু আপনার জন্য কোনও সুবিধা নির্ধারণ করবে না.

        আমি কি আমার প্রিমিয়াম অ্যামাউন্টের উপরে ছাড় পেতে পারি? কীভাবে?

    আপনার প্রিমিয়ামের পরিমাণে কোনও ধরনের ছাড় দেওয়ার কোনও নিয়ম নেই. 

       ট্রাভেল ইনস্যুরেন্স প্রিমিয়াম কী?

    ট্রাভেল ইনস্যুরেন্সের প্রিমিয়াম হল পলিসির নিয়ম, প্ল্যান এবং শর্তাবলীর অধীনে লিস্ট অনুযায়ী কিছু অনিশ্চিত দুর্ঘটনা ঘটার ক্ষেত্রে কভারের সুবিধা পাওয়ার জন্য যে পরিমাণ টাকা পরিশোধ করা হয় তার পরিমাণ. এই পরিমাণটি বার্ষিকভাবে পে করতে হয়.

     

     

       বাজাজ অ্যালিয়ান্সের ট্রাভেল ইনস্যুরেন্স কীভাবে বিদেশে এর ক্লেমগুলি নিষ্পত্তি করে?

    যদি এমন কোনও ঘটনা ঘটে যা পলিসির অধীনে কভার করা হয় তবে চিকিৎসা, সার্ভিস, হাসপাতালে ভর্তি সহ যেই খরচই হোক না কেন তা কোম্পানি কভার করে এবং কিছু কিছু পরিস্থিতিতে অগ্রিম ক্যাশও প্রদান করে.

       দুর্ঘটনা ঘটার পর থেকে কি কোনও নির্দিষ্ট সময়ের মধ্যে ক্লেম দায়ের বা ফাইল করতে হবে?

    হ্যাঁ, ট্রাভেল ইনস্যুরেন্স 30 দিনের সময়সীমা উল্লেখ করে. এই নির্ধারিত সময়ের অধীনে, ক্লেম পূরণ করতে হবে যাতে ক্লেম পদ্ধতি শুরু করতে পারে. এই সময়সীমার পরে ক্লেমটি প্রক্রিয়া করা হবে না. ইনসিওর্ড ব্যক্তি যদি ক্লেম ডকুমেন্ট পূরণ করতে না পারেন তবে তার পরিবারের সদস্যকে এই বিষয়ে কাজ করতে হবে.

       আমাকে কি ডাক্তার/হাসপাতাল/পরিষেবা প্রদানকারীকে পে করতে হবে, নাকি বাজাজ অ্যালিয়ান্স তাদের পে করবে?

    না, আপনাকে কোনও ডাক্তার/হাসপাতাল/পরিষেবা প্রদানকারীকে পে করতে হবে না. এই সমস্ত খরচ ট্রাভেল ইনস্যুরেন্সের অধীনে কভার করা হয় এবং বাজাজ অ্যালিয়ান্সের মাধ্যমে এগুলো পে করা হবে. এই খরচগুলো ছাড়াও ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি কিছু ক্ষেত্রে কম্প্যাশনেট ভিজিটের জন্যও পে করে.

       যে কোনও ক্লেম সেটল করার জন্য কত সময় লাগে?

    সমস্ত ফর্মালিটি এবং ডকুমেন্ট সম্পূর্ণ হওয়ার পর, ইনসিওর্ড ব্যক্তির মৃত্যু, টিকিট বাতিল, পাসপোর্ট হারিয়ে যাওয়া ইত্যাদি ঘটনার ক্ষেত্রে ক্ষেত্রে হয় ক্যাশের মাধ্যমে, বা বিদেশে কোনও রকম আঘাত বা অসুস্থতার ক্ষেত্রে সরাসরি পরিষেবা প্রদানকারী, হাসপাতাল, এবং ডাক্তারকে পে করার মাধ্যমে ক্লেমের নিষ্পত্তি করা হয়

       একটি ট্রাভেল ইনস্যুরেন্স ক্লেম করার সময় কোন ধরনের ডকুমেন্ট প্রয়োজন হয়?

    ট্রাভেল ইনস্যুরেন্স ক্লেম পাওয়ার জন্য অল্প সংখ্যক প্রয়োজনীয় ডকুমেন্টের প্রয়োজন হয় যা এই প্রক্রিয়াটিকে সহজ করে তোলে. অনলাইনে কেনার ক্ষেত্রে যে প্রয়োজনীয় ডকুমেন্টের প্রয়োজন হয় তা হল ID কার্ড এবং পরিচয়ের ডকুমেন্ট. এছাড়াও, FIR-এর কপির প্রয়োজন হয়.

       ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানগুলি কি আগে থেকে বিদ্যমান রোগগুলিকে কভার করে?

    না, কোনও ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান ডায়াবেটিস, দুশ্চিন্তা, মানসিক রোগ, HIV/এইডসের মতো আগে থেকে বিদ্যমান রোগগুলি, নিজেই নিজের ক্ষতি করার ফলে হওয়া অসুস্থতা, অধিক পরিমাণে অ্যালকোহল/ড্রাগ সেবন, ডাক্তার বা ফিজিশিয়ানের প্রেসক্রিপশন না মেনে ভ্রমণ করার মতো বিষয়গুলিকে কভার করবে না. ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান কভার না করা ক্ষতি এবং পরিস্থিতিগুলি গোপন করে না.

       কোনও চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার ক্ষেত্রে কি হাসপাতালে ভর্তি হওয়ার আগে অনুমতি নেওয়ার প্রয়োজন আছে? যদি আগে থেকে অনুমতি নেওয়ার প্রয়োজন হয় তাহলে সেক্ষেত্রে কোন পদ্ধতি মেনে চলতে হবে?

    যে কোনও চিকিৎসা সংক্রান্ত জরুরি ক্ষেত্রে, যে কোনও ব্যক্তিকে অবশ্যই ইনস্যুরারের TPA-এর সাথে যোগাযোগ করতে হবে যাতে তারা ক্যাশলেস ক্লেমের জন্য আলোচনা করতে পারেন. যে কোনও ক্ষেত্রে, এই ক্যাশলেস ক্লেমটি অস্বীকার করা হলে মেডিকেল বিল পে করার উদ্দেশ্যে ক্যাশ ক্লেমের রিইম্বার্সমেন্টের জন্য ফর্ম পূরণ করতে পারেন. 

       সাব-লিমিট কী?

    সাব-লিমিট নাম থেকে বোঝা যাচ্ছে, বিষয়টি হল সীমাবদ্ধতা. ট্রাভেল ইনস্যুরেন্সের ক্ষেত্রে, সাব-লিমিট বলতে কভারেজের পরিমাণের সীমাবদ্ধতা বোঝায় যার জন্য ইনসিওর্ড ব্যক্তির কাছে ইনস্যুরেন্স কোম্পানি দায়বদ্ধ থাকে. এখানে কভারেজ পরিমাণের নির্দিষ্ট সীমাবদ্ধতা রয়েছে যা নির্দিষ্ট কোনও প্রকার বা ক্ষতির পর্যায় অনুযায়ী কভারের সীমা নির্ধারণ করে.

       আমি কি ভারতে ফিরে আসার পর ট্রাভেল ইনস্যুরেন্স ক্লেম ফাইল করতে পারব?

    হ্যাঁ, ইনসিওর্ড ব্যক্তি ভারতে ফিরে আসার পর ট্রাভেল ইনস্যুরেন্স ক্লেম ফাইল করতে পারবেন. নির্দিষ্ট সময়সীমা হল 30 দিন বা আপনার ট্রিপ শেষ হলে. কিন্তু এটি সম্পূর্ণভাবে আপনার ট্রাভেল ইনস্যুরেন্স এজেন্সি এবং আপনার কেনা ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানের উপর নির্ভর করে.

       কীভাবে রিইম্বার্সমেন্ট দেওয়া হবে? আমি কি স্থানীয় মুদ্রায় টাকা পাব নাকি USD $-তে?

    পলিসি রিইম্বার্সমেন্ট কেউ কেউ ক্যাশ আকারে পেতে পারেন অথবা ক্লেমটি ক্যাশলেস হিসেবেও সেটল করা হতে পারে. কেউ যদি ক্যাশ আকারে রিইম্বার্সমেন্ট পান তাহলে এটি অবস্থান এবং পরিস্থিতির ভিত্তিতে স্থানীয় মুদ্রা বা USD-তে হতে পারে.

       আমি কি আমার অ্যাকাউন্টে সরাসরি বা চেকের মাধ্যমে রিইম্বার্সমেন্টের টাকা পাব?

    বিজনেস ট্রাভেল এক্সপেন্স পলিসির অধীনে বলা হয়েছে যে, ট্রাভেল এবং রিইম্বার্সমেন্টের জন্য অ্যাডভান্স ক্যাশ পে না করে চেকের মাধ্যমে পে করতে হবে. সুতরাং ইনসিওর্ড ব্যক্তি রিইম্বার্সমেন্টের টাকা চেক আকারে পাবেন.

       আমি কি আমার দেশে ফিরে আসার পর ভারতে চিকিৎসার জন্য ক্লেম করতে পারি?

    হ্যাঁ, যদি ভারতের কোনও নির্দিষ্ট ডাক্তার চিকিৎসার জন্য প্রেসক্রাইব করেন বা শুধুমাত্র ভারতেই প্রয়োজনীয় চিকিৎসার সুযোগ থাকে সেক্ষেত্রে আপনি দেশে ফিরে আসার পর ভারতে চিকিৎসা নেওয়ার জন্য ক্লেম করতে পারবেন. কিন্তু বাস্তবে এই ধরণের ঘটনা ঘটে না বললেই চলে.

       আমি যদি রিইম্বার্সমেন্টের জন্য আসল ডকুমেন্ট জমা দিতে না পারি তাহলে কি হবে?

    রিইম্বার্সমেন্টের জন্য যে কোনও ইনসিওর্ড ব্যক্তিকে আসল ডকুমেন্ট জমা দিতে হবে বা কোনও ক্ষেত্রে যদি কেউ সেগুলো জমা দিতে না পারেন, যেমন হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে, তখন তাকে সেগুলির কপির ব্যবস্থা করতে হবে বা রিইম্বার্সমেন্ট পাওয়ার জন্য সেগুলি নতুন করে তৈরি করাতে হবে.

       আমার যদি ইতিমধ্যে কোনও প্রক্রিয়াধীন ক্লেম থাকে তাহলে কি আমি ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির মেয়াদ বাড়াতে পারব?

    হ্যাঁ, ইতিমধ্যে কোনও প্রক্রিয়াধীন ক্লেম থাকলেও যে কোনও ইনসিওর্ড ব্যক্তি ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির মেয়াদ বাড়াতে পারবেন. বর্ধিত ট্রাভেল ইনস্যুরেন্সের প্রিমিয়াম ভিন্ন হবে এবং এটি বর্তমান প্ল্যান এবং ইনস্যুরেন্স কোম্পানির উপরও নির্ভর করবে.   

       ক্লেম সেটল করার জন্য কতদিন সময় লাগে?

    ক্লেম সেটল করার জন্য আপনাকে প্রয়োজনীয় ডকুমেন্ট জমা দিতে হবে এবং শুধুমাত্র সেগুলি গ্রহণ করার পরেই প্রক্রিয়াটি শুরু হবে. এটি প্রক্রিয়া করতে প্রায় 15 কর্মদিবস সময় লাগে এবং তারপর ক্লেমটি অনুমোদিত হয়.

        কোনও দুর্ঘটনা ঘটলে তার জন্য কি FIR করার প্রয়োজন আছে?

    হ্যাঁ, কোনও দুর্ঘটনার ঘটলে তার জন্য FIR প্রয়োজন. ক্লেম করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টগুলোর মধ্যে FIR একটি এবং অবশ্যই এই মর্মে একটি এফিডেফিট প্রদান করতে হবে যে, কোনও থার্ড পার্টির ক্লেম ছিল না, এবং যদি তা থাকে, তাহলে সেটি অবশ্যই উল্লেখ করতে হবে.

     

     

       যে দেশগুলিতে ট্রাভেল ইন্স্যুরেন্স কভারেজ বর্ধিত হয় না সেই দেশগুলির বর্তমান অস্বীকৃত তালিকা কী?

    এটি আপনার ট্রাভেল ইনস্যুরেন্সের প্যাকেজের উপর নির্ভর করে. বিশ্বব্যাপী, আমেরিকা ছাড়া সারা বিশ্ব, শেঞ্জেন দেশসমূহ, এশিয়া, জাপান এবং কোরিয়া ছাড়া এশিয়া ইত্যাদির মতো বিভিন্ন ধরনের প্যাকেজ রয়েছে. যে দেশগুলিতে কোনও রকম ক্ষতি হলে ইনস্যুরেন্স কোম্পানি ক্ষতি কভার করবে এবং যে দেশগুলিতে ক্ষতির জন্য কভার করবে না, সেই সমস্ত দেশগুলির নাম এই তালিকায় উল্লেখ করা থাকবে.

       কোভিড -19-এর চিকিৎসার উদ্দেশ্যে হওয়া কোনও খরচের জন্য কি আমাকে কভার করা হবে?

    হ্যাঁ, আপনাকে কোভিড-19 এর চিকিৎসার উদ্দেশ্যে করা খরচের জন্য কভার করা হবে কিন্তু ট্রাভেল ইনস্যুরেন্সের মাধ্যমে আইসোলেশন এবং কোয়ারেন্টাইনের খরচ কভার করা হবে না. এই ক্লেমটি কিছু শর্ত সাপেক্ষে মঞ্জুর করা হবে যার মধ্যে একটি হল সময়সীমা. 

       যদি আমার কোভিড-19 রোগটি ধরা পড়ে, তাহলে আমাকে কি ট্রিপ বাতিল করার জন্য কভার করা হবে?

    হ্যাঁ, যদি যাত্রার 14 দিনের মধ্যে আপনার কোভিড-19 ধরা পড়ে তাহলে আপনি ট্রিপ বাতিল করার জন্য কভারেজ পেতে পারেন. যদিও এটি সম্পূর্ণভাবে ইনস্যুরার এবং কোনও ব্যক্তির কেনা ট্রাভেল ইনস্যুরেন্সের উপর নির্ভর করে.

       বিশ্বের উচ্চ ঝুঁকি সম্পন্ন অংশে ভ্রমণ করার জন্য ট্রাভেল ইনস্যুরেন্স কীভাবে সহায়তা করতে পারে?

    ট্রাভেল ইনস্যুরেন্স বিশ্বের বিভিন্ন অংশে ভ্রমণের জন্য বিভিন্ন প্ল্যান অফার করে সহায়তা করে. এই প্ল্যানগুলি বিশ্বের বিভিন্ন অংশে ভ্রমণের সময় কভারেজ প্রদান করে কিন্তু এক্ষেত্রে প্রিমিয়ামের পরিমাণ অন্যান্য দেশের তুলনায় বেশি হয়. 

       যদি আমাকে কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেওয়া হয়; তাহলে কি আমার যেকোনও থাকার বাসস্থান বা রি-বুকিং খরচ কভার করা হবে?

    না, ট্রাভেল ইনস্যুরেন্স পলিসির কোনও ইনস্যুরার আইসোলেশন এবং কোয়ারেন্টাইনের খরচ কভার করে না. বাসস্থানের খরচ আপনাকে নিজে পে করতে হবে. তবে, রি-বুকিং করার খরচ কোনও কোনও ইনস্যুরার কভার করতেও পারে আবার নাও করতে পারে.

       কোভিড-19 কভার কি যে কোনও দেশে প্রযোজ্য?

    হ্যাঁ, সব দেশেই কোভিড-19-এর কভার প্রযোজ্য. এছাড়াও, অসুস্থতা এবং অন্যান্য খরচ পে করার জন্য কোভিড-19 হেলথ ইনস্যুরেন্স দেওয়া হয় যার জন্য বেশি খরচ করতে হয় না. ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি নিজেই সমস্ত সুবিধা প্রদান করতেও পারে আবার নাও পারে.

       কোভিড-19-এর ক্লেম ফাইল করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্টগুলি কী কী?

    ক্লেমটি পাওয়ার জন্য, কোনও ব্যক্তিকে অবশ্যই কিছু ডকুমেন্ট দিতে হবে যেমন পরিচয়ের ডকুমেন্ট, পাসপোর্ট, কোভিড-19-এর জন্য পজিটিভ ঘোষণা করে দেওয়া রিপোর্টের কপি, ডাক্তার কর্তৃক হাসপাতালে ভর্তি হওয়ার প্রেসক্রিপশন লেটার, ইনস্যুরেন্স ডকুমেন্ট ইত্যাদি. এগুলি হল কোভিড-19-এর ক্লেম ফাইল করার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট.

       করোনা ভাইরাস কভারের ক্ষেত্রে কি কোনও সাধারণ আওতা বহির্ভুত বিষয় আছে?

    হ্যাঁ, করোনা ভাইরাস কভারের ক্ষেত্রে কিছু সাধারণ আওতা বহির্ভুত বিষয় আছে. এই সাধারণ আওতা বহির্ভুত বিষয়ের মধ্যে হোম কোয়ারেন্টাইন, অ-স্বীকৃত কোয়ারেন্টাইন সেন্টার, ডাক্তারের সুপারিশ ছাড়াই হাসপাতালে ভর্তি হওয়া ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে.

       আমি কোভিড-19-এ আক্রান্ত হলেও কি এখনও আমার পলিসির মেয়াদ বাড়াতে পারব?? আমি বিদেশে আটকে যাওয়ার কারণে আমার পলিসির এক্সটেনশন পেতে চাই - আমি কীভাবে এটি করব?

    হ্যাঁ, আপনি কোভিড-19-এ আক্রান্ত হলেও আপনার পলিসির মেয়াদ বাড়াতে পারবেন. আপনাকে এক্সটেনশন ফর্ম ডাউনলোড করে পূরণ করতে হবে, এজন্য তাদের মধ্যে থেকে কোনও একজনকে অবস্থাটি প্রকাশ করতে হবে. আপনি আক্রান্ত হওয়ার সাথে সাথে তা ইনস্যুরারকে জানাতে হবে. 

       করোনা ভাইরাসের ক্ষেত্রে ডোমেস্টিক ট্রাভেল ইনস্যুরেন্স কভারেজের উপর কি কোনও সীমাবদ্ধতা/গাইডলাইন রয়েছে?

    আন্তর্জাতিক এবং দেশীয় ভ্রমণের জন্য করোনা ভাইরাসের কারণে নির্ধারিত শর্তগুলি একই রকম. যাত্রার আগে আপনার রিপোর্ট পজিটিভ থাকলে আপনি কোনও ধরনের কভারেজের অধীনে সুরক্ষার যোগ্য হবেন না. 

     

    অস্বীকারোক্তি

    আমি এতদ্বারা বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কো. লিমিটেডকে একটি সুবিধাজনক সময়ে কলব্যাক করার জন্য নির্দিষ্ট অনুরোধ সহ ওয়েবসাইটে আমার দ্বারা প্রদান করা যোগাযোগ করার নম্বরে কল করার জন্য অনুমতি দিচ্ছি. আমি আরও ঘোষণা করছি যে, আমার যোগাযোগের নম্বরটি সম্পূর্ণভাবে বা আংশিকভাবে ব্লকড বিভাগের ন্যাশনাল কাস্টমার প্রেফারেন্স রেজিস্টারে (এনসিপিআর) রেজিস্টার করলেও, আমার অনুরোধের জবাবে যে কোনও কল করা বা এসএমএস পাঠানো-কে অনিচ্ছাকৃত বাণিজ্যিক যোগাযোগ হিসাবে গণ্য করা হবে না, এমনকি যদি কলটির বিষয়বস্তু বিভিন্ন ইনস্যুরেন্স প্রোডাক্ট এবং পরিষেবা বা ইনস্যুরেন্স ব্যবসার অনুরোধ এবং আহরণ ব্যাখ্যা করার উদ্দেশ্যে করা হতে পারে. এছাড়াও, আমি বুঝতে পারছি যে এই কলগুলি গুণমান এবং প্রশিক্ষণের জন্য রেকর্ড করা হবে ও পর্যবেক্ষণ করা হবে, এবং যদি প্রয়োজন হয় তাহলে আমার জন্য উপলব্ধ করা যেতে পারে.

    অনুগ্রহ করে বৈধ কোটেশান রেফারেন্স ID লিখুন

    • নির্বাচন করুন
      অনুগ্রহ করে নির্বাচন করুন
    • অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন

    আমাদের সাথে যোগাযোগ করা সহজ

    • কাস্টমার লগইন

      গো
    • পার্টনারের লগইন

      গো
    • কর্মচারী লগইন

      গো
    আমাদের সাথে চ্যাট করুন