রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 Whatsapp Icon সার্ভিস চ্যাট: +91 75072 45858

Claim Assistance
  • অ্যাসিস্টেন্স নম্বর ক্লেম করুন

  • হেলথ টোল ফ্রি নম্বর 1800-103-2529

  • 24x7 রোডসাইড অ্যাসিস্টেন্স 1800-103-5858

  • মোটর ক্লেম রেজিস্ট্রেশন 1800-209-5858

  • মোটর অন দ্য স্পট 1800-266-6416

  • গ্লোবাল ট্রাভেল হেল্পলাইন +91-124-6174720

  • বর্ধিত ওয়্যারেন্টি 1800-209-1021

  • এগ্রি ক্লেম 1800-209-5959

Get In Touch

বাইকের ইনস্যুরেন্স

বাজাজ অ্যালিয়ান্সের সাথে চিন্তা-মুক্ত রাইড করুন
Bike Insurance

চলুন, শুরু করা যাক

অনুগ্রহ করে প্যান কার্ড অনুযায়ী আপনার নাম লিখুন
বৈধ মোবাইল নম্বর লিখুন
/motor-insurance/two-wheeler-insurance-online/buy-online.html
একটি কোটেশান পান
পুনরায় কোটেশান পান
অনুগ্রহ করে বৈধ কোটেশান রেফারেন্স ID লিখুন
বৈধ মোবাইল নম্বর লিখুন

এখানে আপনার জন্য কী রয়েছে

feature

আজকে টাকা দ্বারা সেরা মোটর ইনস্যুরেন্স পুরস্কৃত

Two wheeler insurance claim settlement

মোটর অন স্পট সার্ভিসের সাথে 20 মিনিটের মধ্যে ক্লেম সেটলমেন্ট পেয়ে যান

Immediate Claim settlements

আপনার পলিসি আরও সমৃদ্ধ জন্য অ্যাড অন কভারের বিস্তৃত রেঞ্জ

বাইক ইনস্যুরেন্স কী?

Bike Insurance is a safety plan that protects bike owners from any liability to third parties, arising due to the usage of two-wheelers. Two wheeler insurance is a contract in which the insurance firm covers financial aspects related to any loss or damage to a bike.

Third party bike insurance is mandatory to everyone owning two-wheelers, under Motor Vehicle Act, 1988 Two wheeler Insurance covers you financially when accidents cause damage to the vehicle by paying for the repairs. It minimises the blow due to natural calamities or third party liabilities / personal accidents as well. 

...আরও দেখুন কম দেখান
<

← সোআইপ/স্ক্রোল →

>

আপনার বাইক ইনস্যুরেন্স পলিসি কেন প্রয়োজন?

ইনস্যুরেন্স ছাড়া বাইক চালানো হল আইনের চোখে একটি শাস্তিযোগ্য অপরাধ. ভারতে টু হুইলার ইনস্যুরেন্স বাধ্যতামূলক এবং এটি খুবই সুবিধাজনক হিসাবে প্রমাণিত হয়েছে.

টু হুইলার হল অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ অংশ, এর কারণ হল এটি পরিবহণের সবচেয়ে সুবিধাজনক পদ্ধতি. টু হুইলার ইনস্যুরেন্স খুবই প্রয়োজন যাতে, সাধারণ ভাবে রাস্তায় চলাচল করার ক্ষেত্রে সৃষ্টি হওয়া ঝুঁকিগুলি হ্রাস করা যায়. নিম্নলিখিতগুলি হল, বাইক ইনস্যুরেন্স পলিসি থাকার কিছু সুবিধা এবং তথ্য:

  • প্রাকৃতিক দুর্যোগের কভারেজ

    ভূমিকম্প এবং বন্যার প্রকোপ খুব কম হলেও; এটি এমন একটি বিষয়, যা আপনার বাইক ইনস্যুরেন্স পলিসি কভার করে. যদি আপনি অনিশ্চয়তার শিকার হন, তাহলে লোকসানের জন্য বাইক ইনস্যুরেন্স পলিসির অধীনে ক্লেম চাইতে পারেন.

  • থার্ড-পার্টি কভারেজ

    থার্ড পার্টি আবার 'অ্যাক্ট অনলি' ইনস্যুরেন্স হিসাবেও পরিচিত এবং টু হুইলার ইনস্যুরেন্সের অধীনে সবার জন্য বাধ্যতামূলক. এটি একটি বাইক ইনস্যুরেন্স কভার যাতে টু-হুইলার ইনস্যুরেন্স ফার্ম থার্ড পার্টির লোকসান কভার করে থাকে, এটি ইনসিওর করা বাইক এবং ব্যক্তিকে থার্ড পার্টির প্রতি আইনী দায়বদ্ধতার হাত থেকে সুরক্ষা প্রদান করে থাকে.

  • ব্যক্তিগত কভারেজ

    বাইক ইনস্যুরেন্স পলিসি বাইকের মালিককে-ও কভার প্রদান করে এবং বাইক দুর্ঘটনার কারণে কোনও রকম আঘাতের ক্ষেত্রে ক্ষতিপূরণ প্রদান করে থাকে. ব্যক্তিটি সেই টাকা ব্যবহার করতে পারেন, বাইক ইনস্যুরেন্স ক্লেমের পরিমাণ বিভিন্ন পরিস্থিতিতে ভিন্ন রকমের হতে পারে.

  • আইন অনুযায়ী বাধ্যতামূলক

    আইন হল সর্বপ্রধান চালনাকারী কর্তৃপক্ষ এবং নাগরিকদের তা মেনে চলতে হবে. বাইক ইনস্যুরেন্স পলিসি ভারতীয় আইনের একটি বাধ্যতামূলক দিক. মোটর ভেহিকেল আইনের অধীনে, প্রতিটি গাড়ির মালিকের অন্তত একটি থার্ড-পার্টি টু-হুইলার ইনস্যুরেন্স কভার থাকতে হবে.

  • আর্থিক কভার

    যে কোনও দুর্ঘটনাই মানুষের জীবন এবং গাড়িকে চরম ক্ষতিগ্রস্ত করে তুলতে পারে. বাইক ইনস্যুরেন্স পলিসি সহ আর্থিক কভারেজ হল পলিসিহোল্ডারদের জন্য একটি সুরক্ষা কবচ. এর ফলে, কোনও দুর্ঘটনায় আপনার গাড়ির কোনওরকম ক্ষতি হলে আপনাকে আর্থিকভাবে নিঃস্ব হতে হবে না.

  • মানব-নির্মিত দুর্যোগ থেকে কভারেজ

    চুরি, ডাকাতি, দাঙ্গা, ধর্মঘট, সন্ত্রাসবাদী কার্যকলাপ, রাস্তা, রেল, লিফট বা এলিভেটরের মাধ্যমে পরিবহণে ক্ষতি হওয়ার মতো মানুষের তৈরি দুর্যোগ থেকে বাইক ইনস্যুরেন্স ক্লেম-এর অধীনে কভারেজ প্রদান করা হয়.

উপরে উল্লিখিতগুলি হল টু হুইলার ইনস্যুরেন্স পলিসির অধীনে থাকা সবচেয়ে সাধারণ বিষয়, যেগুলি কভার করা হয়. তারা আপনার জন্য এটিকে সহজতর করে তোলার জন্য প্রায় প্রতিটি প্রধান বিষয়কে অন্তর্ভুক্ত করেছে.

6 THINGS TO KNOW WHILE BUYING BAJAJ ALLIANZ BIKE INSURANCE ONLINE

টু হুইলার ইনস্যুরেন্স মার্কেট প্রতিটি উত্তীর্ণ বছরের সাথে নতুন নিয়ম এবং শর্তাবলী যোগ করে চলেছে. আপনি যদি আপনার জন্য সেরা বাইক ইনস্যুরেন্স পলিসি চান, তাহলে এখানে উপলব্ধ বাইক ইনস্যুরেন্স সম্পর্কে আপনার 6টি জিনিস জেনে রাখা উচিত:

প্রতিটি টু হুইলার ইনস্যুরেন্সের 6 টি জিনিস:

  • পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার:

    Every bike owner can claim a personal accident cover of Rs.15 lakh under their two wheeler insurance policy. It is an inbuilt feature of the two-wheeler insurance policy, not an add on. IRDA has made it mandatory from Rs.1 lakh to Rs. 15 lakh.
  • বিকল্প কভারেজ:

    টু হুইলার ইনস্যুরেন্স ফার্মগুলির দ্বারা অফার করা অ্যাড অনগুলি হল ঐচ্ছিক কভারেজ. আপনাকে এগুলির জন্য অতিরিক্ত পে করতে হবে, এবং এই বিকল্পগুলি হল পিলিয়ন রাইডার কভার, জিরো ডেপ্রিশিয়েশান ইত্যাদি.
  • ডিসকাউন্ট এবং ছাড়:

    ইনসিওর্ড ব্যক্তি যাদের অ্যান্টি-থেফ্ট ডিভাইস রয়েছে এবং যাদের স্বীকৃত অটোমোটিভ অ্যাসোসিয়েশনের সদস্যপদ আছে তাদের জন্য আইআরডিএ দ্বারা ছাড় অনুমোদিত হয়. ভাল ড্রাইভিং রেকর্ড সহ মালিকরাও এনসিবি-র ক্ষেত্রে ছাড় পেতে পারেন.
  • অনলাইনে কেনার জন্য দ্রুত রেজিস্ট্রেশন:

    অনলাইন সিস্টেম সবকিছু খুব সহজ করে তুলেছে. ইনস্যুরাররা তাদের ওয়েবসাইটে কেনা এবং রিনিউ করার জন্য অনলাইন টু হুইলার পলিসি তৈরি করেছেন. সম্পূর্ণ গোপনীয়তা এবং ডেটা নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সহজ এবং বোঝা সহজ.
  • নো ক্লেম বোনাসের সহজ ট্রান্সফার:

    আপনি একটি নতুন টু হুইলার গাড়ি কিনলে নো ক্লেম বোনাস ছাড় সহজেই ট্রান্সফার করা হয়. এটি মালিক/পলিসিহোল্ডারদের জন্য একটি বোনাস রিওয়ার্ড যা নিজের গাড়ির জন্য নয়. এটি এমন একটি বোনাস যা নিরাপদ ড্রাইভিং স্কিলকে উৎসাহিত করে এবং পলিসির বিরুদ্ধে টু হুইলার ইনস্যুরেন্স ক্লেম চাই না.
  • দায়বদ্ধতার কভারেজ:

    এটি উপলব্ধ কভারেজের ধরন থেকে নির্বাচন করার রাইডারের পছন্দের উপর নির্ভর করে, হয় কম্প্রিহেন্সিভ বা শুধুমাত্র টু হুইলার ইনস্যুরেন্স প্ল্যান, যা থার্ড পার্টি প্ল্যান বা পলিসি হিসাবেও পরিচিত. 3য়rd পার্টি ইনস্যুরেন্স প্ল্যানে কম প্রিমিয়াম রয়েছে কম্প্রিহেন্সিভ অনলাইন 2 হুইলার ইনস্যুরেন্সের তুলনায়. 

এই ছোট কিন্তু নির্ধারিত পয়েন্টগুলির মাধ্যমে বাইকের জন্য সম্পূর্ণ টু হুইলার ইনস্যুরেন্স পলিসির সারাংশ প্রদান করা হয়েছে.

বাজাজ অ্যালিয়ান্স বাইক ইনস্যুরেন্স পলিসির মূল সুবিধাগুলি

শর্ট টার্ম টু হুইলার ইনস্যুরেন্স 2015 পর্যন্ত ভারতে বৈধ ছিল. প্রতি বছর সকলকে টু-হুইলার ইনস্যুরেন্স রিনিউ করতে হত. এখনও, ভারতীয় বীমা এবং নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (IRDA)-এর অনুমতি সহ, লং টার্ম ইনস্যুরেন্স প্ল্যানগুলি বাস্তবায়িত করা যেতে পারে.

লং টার্ম কভারেজ প্ল্যানে সর্বাধিক তিন বছরের জন্য টু হুইলার ইনস্যুরেন্স পলিসি অন্তর্ভুক্ত রয়েছে. কাজের চাপ আর ব্যস্ততার কারণে প্রত্যেক বার আপনার পলিসি রিনিউ করার জন্য এজেন্টের কাছে যাওয়া খুব সহজ ব্যাপার নয়. অনলাইনে উপলব্ধ টু-হুইলার ইনস্যুরেন্সের সুবিধা নির্বাচন করুন.

বাজাজ অ্যালিয়ান্স টু হুইলার ইনস্যুরেন্সের সুবিধাগুলি হল:

  • কন্ট্যাক্টলেস ক্রয় এবং রিনিউয়াল:

    Bajaj Allianz’s online 2 wheeler insurance purchase and renew options prevents contacting either by a telephone or in-person the insurance representative. The online method is safe, faster, and more efficient.
    আপনি ওয়েবসাইটে টু হুইলার ইনস্যুরেন্স কেনা এবং রিনিউয়াল সম্পর্কে সম্পূর্ণ তথ্য পাবেন. যদি সাহায্যের প্রয়োজন হয়, তাহলে কল বা ইমেলের মাধ্যমে কাস্টোমার সার্ভিস প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ করুন.
  • OTS Claim Settlement in 20 Mins*:

    With Bajaj Allianz two wheeler insurance, you can get a settlement of claim up to INR 10,000 within just 20 minutes* of the submission. This helps us provide priority support and assistance while ensuring speedy claims processing for lower amounts.
    এই পদক্ষেপটি কাস্টোমারদের জন্যও সুবিধাজনক কারণ তাঁদের টু হুইলার ইনস্যুরেন্স ক্লেমের অনুমোদন পাওয়ার জন্য বহু দিন ধরে অপেক্ষা করতে হয় না. এটি ক্লেমের অনুমোদন বা প্রত্যাখ্যান সম্পর্কে অনিশ্চয়তা-হীন উন্নততর জীবন পেতে সাহায্য করে.
  • লং টার্ম কভার:

    According to the IRDA, a hike of 20% is a must for third party two wheeler insurance. In situations like these, opt for the long term plan for 3 years, and one can be safe from hiking premiums as well.
  • 24x7 রোডসাইড অ্যাসিস্টেন্স:

    Especially for the two wheeler riders who frequent in and out of town on a daily basis, the roadside two wheeler insurance assistance is essential. After getting the 24x7 roadside assistance add on coverage, you can travel with a peace of mind and shun the fear of getting stranded on the road.
    রোডসাইড টু হুইলার ইনস্যুরেন্স অ্যাসিস্ট্যান্ট প্যাকেজে ইলেক্ট্রিকাল বা মেকানিকাল ব্রেকডাউন, ফ্ল্যাট টায়ার, টোয়িং, জরুরি মেসেজ রিলে এবং ফুয়েল অ্যাসিস্টেন্স সংক্রান্ত বিষয়ে সাহায্য নিশ্চিত করা হয়েছে.
  • পরিদর্শন ছাড়াই রিনিউ করুন:

    বাজাজ অ্যালিয়ান্সের মোবাইল অ্যাপ্লিকেশনটি ইউজারদের গাড়ির অবস্থা স্ব-সত্যাপিত করে এবং অ্যাপ্লিকেশনের মাধ্যমে ছবিগুলি জমা দিয়ে বিদ্যমান টু হুইলার ইনস্যুরেন্স পলিসিগুলি রিনিউ করার অনুমতি দেয়.
  • ক্যাশলেস ক্লেম:

    বাজাজ অ্যালিয়ান্স টু হুইলার ইনস্যুরেন্স পলিসি দুর্ঘটনার ক্ষেত্রে পার্টনার গ্যারেজে ক্ষতির মেরামত করার জন্য ক্যাশলেস ক্লেম অফার করে. ইনসিওর্ড ব্যক্তির এখানে কোনও দায়বদ্ধতা নেই এবং ইনস্যুরেন্স কভারের অধীনে সুরক্ষিত আইটেমগুলির জন্য কোনও পরিমাণ পে করতে হবে না.

এগুলি হল আপনার সেই সকল প্রধান মূল সুবিধাগুলি যা আপনি ইনস্যুরেন্স পলিসিতে অন্তর্ভুক্ত করতে পারেন. এটি আপনাকে আর্থিকভাবে রাস্তায় সুরক্ষিত রাখে.

বাজাজ অ্যালিয়ান্স বাইক ইনস্যুরেন্স কেন বেছে নেবেন?

মূল ফিচারগুলি বাজাজ অ্যালিয়ান্স টু হুইলার ইনস্যুরেন্সের সুবিধা
ঝঞ্ঝাট-মুক্ত রিনিউয়াল 2 হুইলার ইনস্যুরেন্সের রিনিউয়াল হল কোনও ইনস্পেকশন এবং প্রশ্ন ছাড়াই একটি মসৃণ প্রক্রিয়া
দ্রুত ক্লেম নিষ্পত্তি প্যান-ইন্ডিয়া এবং টু-হুইলার ইনস্যুরেন্স ক্লেম সেটেলমেন্ট
নেটওয়ার্ক গ্যারেজ সমগ্র দেশজুড়ে বাজাজ অ্যালিয়ান্স দ্বারা স্বীকৃত গ্যারেজ থেকে টু হুইলার ইনস্যুরেন্সের সাথে অগ্রাধিকার অনুযায়ী সার্ভিস লাভ করুন
অ্যাড-অন কভার আপনার বাইক এবং তার সাথে যুক্ত বিষয়গুলির জন্য ব্ল্যাঙ্কেট কভারেজ প্রদান করার ক্ষেত্রে অতিরিক্ত টু হুইলার ইনস্যুরেন্স অ্যাড-অন কভারের একটি বিস্তৃত রূপ
নিজস্ব-ক্ষতির কভার টু হুইলার ইনস্যুরেন্স পলিসির মধ্যে আগুন, চুরি, দুর্ঘটনা ইত্যাদির বিরুদ্ধে সুরক্ষা উপলব্ধ রয়েছে
এনসিবি ট্রান্সফার হ্যাঁ, 50% পর্যন্ত
ক্লেম সেটেলমেন্ট রেশিও 98%
অন-দ্য-স্পট সেটলমেন্ট সাবধানে আপনার অ্যাপ ব্যবহার করুন

ভারতে বাইক ইনস্যুরেন্সের ধরন

ইনস্যুরেন্স হল একটি আর্থিক কভার যা একটি দুর্ঘটনায় হওয়া ক্ষতি এবং লোকসানের দায়িত্ব গ্রহণ করে থাকে. টু হুইলার ইনস্যুরেন্স পলিসি হল ভারতে একটি আইনী দায়বদ্ধতা. বাইক ইনস্যুরেন্স পলিসির কভারের ধরন এবং প্রিমিয়ামের পরিমাণ আপনার নির্বাচিত কভারেজ প্ল্যানের উপর নির্ভরশীল.

প্রধানত সেখানে দুটি টু হুইলার ইনস্যুরেন্সের প্রকার রয়েছে ভারতে. টু হুইলার সংক্রান্ত বেশিরভাগ পলিসি এগুলির উপর ভিত্তি করে তৈরি হয়. এই অফারে কিছু চার্জযোগ্য সুবিধা যোগ করার মাধ্যমে, আপনি আপনার সম্পত্তির উপর সেরা অফার পাওয়ার যোগ্য হবেন.

কম্প্রিহেন্সিভ টু হুইলার ইনস্যুরেন্স পলিসি

এই ধরনের টু হুইলার ইনস্যুরেন্স প্ল্যানে, থার্ড পার্টির তার পাশাপাশি রাইডার/পলিসিহোল্ডার/মালিক/গাড়িও ইনসিওর করা হয়. এগুলি একটি একক পলিসিতে সুবিধাপ্রাপ্ত, এবং অতিরিক্ত সংযোজনগুলিও অতিরিক্ত প্রিমিয়াম খরচে প্রযোজ্য.

কম্প্রিহেন্সিভ টু হুইলার ইনস্যুরেন্স পলিসিগুলি প্রত্যেকটি ইনস্যুরেন্স ফার্ম দ্বারা স্থির এবং তৈরি করা হয়. কম্প্রিহেন্সিভ পলিসি কভারের উপর ভিত্তি করে তাদের প্রত্যেকটির বিভিন্ন অফার রয়েছে. এই ধরনের টু-হুইলার ইনস্যুরেন্সের অধীনে প্রিমিয়াম চার্জ বেশি হয়.

একটি কম্প্রিহেন্সিভ পলিসি IRDA দ্বারা নিয়ন্ত্রিত নয়. এটি শুধুমাত্র ইনস্যুরেন্স কোম্পানিগুলি দ্বারা পরিবর্ধন এবং পরিবর্তন করা যেতে পারে.

থার্ড-পার্টি টু হুইলার ইনস্যুরেন্স পলিসি

এই ধরনের টু হুইলার ইনস্যুরেন্সে, দুর্ঘটনায় জড়িত শুধুমাত্র থার্ড পার্টিকে কভার করা হয় এবং ক্ষতিপূরণ প্রদান করা হয়. এটি চালক বা মালিকের জন্য আইনী দায়বদ্ধতার ক্ষেত্রে সুবিধাজনক, কারণ থার্ড পার্টি টু-হুইলার ইনস্যুরেন্স তাঁদের এবং ঘটনার সাথে জড়িত অন্যান্য পক্ষগুলিকে রক্ষা করে. প্রতিটি টু-হুইলারে অবশ্যই থাকতে হবে একটি বাইকের জন্য থার্ড পার্টি ইনস্যুরেন্স.

এটি বীমা নিয়ন্ত্রক এবং উন্নয়ন কর্তৃপক্ষ দ্বারা অনুমোদিত একটি আইনীভাবে নিয়ন্ত্রিত এবং বাধ্যতামূলক ইনস্যুরেন্স পলিসি. বাইক ইনস্যুরেন্স প্রিমিয়াম কম্প্রিহেন্সিভ পলিসি প্রিমিয়ামের চেয়ে সস্তা, কিন্তু এর কভারেজও কম.

থার্ড পার্টি টু হুইলার ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে মালিক/পলিসিহোল্ডার বা গাড়িটি সুরক্ষিত নয়. যদি কোনও দুর্ঘটনার কবলে পড়ে, তাহলে তাদের কোনও ক্ষতিপূরণ দেওয়া হবে না. এই নীতি সম্পর্কিত নিয়ম এবং শর্তাবলী গোটা দেশে এক রকম.

স্ট্যান্ডঅ্যালোন টু হুইলার ইনস্যুরেন্স পলিসি

স্ট্যান্ডঅ্যালোন নিজস্ব ক্ষতি কভারের অধীনে, দুর্ঘটনা, চুরি, প্রাকৃতিক বা মানুষ দ্বারা তৈরি সমস্যা সংক্রান্ত ক্ষতির ক্ষেত্রে আপনি ক্লেমের সুবিধা পাবেন. এই ধরনের টু হুইলার ইনস্যুরেন্স কভার কম্প্রিহেন্সিভ বাইক ইনস্যুরেন্সের সাথে যুক্ত করা যেতে পারে অথবা লং টার্ম টু হুইলার ইনস্যুরেন্স পলিসি.

তবে, বাইকের জন্য একটি স্ট্যান্ডঅ্যালোন ইনস্যুরেন্স পলিসি 3য়-পক্ষের লায়াবিলিটির ক্ষেত্রে কভার প্রদান করতে পারবে না. এর পাশাপাশি, আপনি ডেপ্রিসিয়েশন, বৈদ্যুতিক ক্ষতি, যান্ত্রিক সমস্যা/ব্রেকডাউন এবং ডিইউআই-এর কারণে হওয়া লোকসান, মাদক সেবন এবং নাবালকদের গাড়ি চালানোর ফলে হওয়া ক্ষতির জন্য কোনও কভারেজ পাবেন না.

চালকের পাশাপাশি গাড়ির নিরাপত্তার জন্যও টু হুইলার ইনস্যুরেন্স প্রয়োজন. প্রতিটি ইনস্যুরেন্স ফার্মের কাছে তার কাস্টোমারদের অফার করার জন্য কিছু আলাদা জিনিস থাকে. তাই সবসময় আগে থেকেই টু হুইলার ইনস্যুরেন্স পলিসিগুলির তুলনা করুন, কারণ, এই ধরনের সিদ্ধান্ত নিতে কখনও তাড়াহুড়ো করবেন না. প্রধান কিছু টু হুইলার ইনস্যুরেন্স পলিসি-তে অন্তর্ভুক্ত সুবিধাগুলি হল:

ফিন্যান্সিয়াল চাপ হ্রাস করা: আগে যেমন আলোচনা করা হয়েছে, টু হুইলার ইনস্যুরেন্স পলিসির ক্ষেত্রে আর্থিক সুবিধা পলিসিহোল্ডারকে অবাঞ্ছিত চাপ থেকে রক্ষা করে. একটি সুরক্ষিত এবং বুদ্ধিমান 2 হুইলার ইনস্যুরেন্স প্ল্যান আর্থিক দায়বদ্ধতা হ্রাস করতে পারে কারণ ক্ষতিপূরণটি ইনস্যুরেন্স ফার্ম দ্বারা পরিচালিত এবং বহন করা হয়.

আইনী সুরক্ষা প্রদান করে: যদি কোনও দুর্ঘটনার সম্মুখীন হন, তাহলে তৃতীয় ব্যক্তির হওয়া আঘাত আপনাকে আইনী বিপদ এবং বোঝার মধ্যে ফেলে দিতে পারে. সাধারণত এটি সমাধান করার জন্য, আইআরডিএ নিম্নলিখিত টু হুইলার ইনস্যুরেন্স থাকার নিয়ম তৈরি করেছে. এটি চালক এবং পলিসিহোল্ডারকে আইনী লড়াই থেকে সুরক্ষিত রাখে.

উপরোক্ত দুই ধরনের কভারের উপর ভিত্তি করে, এর সুবিধাজনক বৈশিষ্ট্যগুলির সাথে তিন ধরনের কম্প্রিহেন্সিভ টু হুইলার ইনস্যুরেন্স রয়েছে:

ফিচার 3-বছরের দীর্ঘমেয়াদী প্ল্যান 2-বছরের মেয়াদী প্ল্যান 1-বছরের প্যাকেজ প্ল্যান
কভারের সময়সীমা তিন বছর দুই বছর এক বছর
এনসিবি-এর সুবিধা টার্মের অতিরিক্ত সুবিধা টার্মের অতিরিক্ত সুবিধা চার্ট অনুযায়ী ট্যারিফ নির্দিষ্ট
রিনিউয়াল ফ্রিকোয়েন্সি প্রতি তিন বছর প্রতি দুই বছর প্রতি বছর
ক্লেম করার পরে এনসিবি সুবিধা বোনাস কমানো হয়েছে কিন্তু বন্ধ করা হয়নি কম করা নেই শূন্য ইনস্যুরেন্সের জন্য ক্লেম করার পর, এনসিবি বন্ধ করা হয়েছে
মধ্যমেয়াদী বাতিলকরণ তহবিল পলিসি ক্লেমের পরেও আনুপাতিক রিফান্ড পলিসি ক্লেমের পরেও আনুপাতিক রিফান্ড যদি ক্লেম করা হয় তাহলে কোন রিফান্ড দেওয়া হবে না
প্রিমিয়াম বৃদ্ধি পলিসির সময়কালে থার্ড পার্টির প্রিমিয়ামের উপর কোনও প্রভাব পড়বে না পলিসির সময়কালে থার্ড পার্টির প্রিমিয়ামের উপর কোনও প্রভাব নেই থার্ড পার্টির প্রিমিয়াম প্রতি বছর বৃদ্ধি পায়

বাজাজ অ্যালিয়ান্স দ্বারা অফার করা বাইক ইনস্যুরেন্স কভারেজ

প্রতিটি টু হুইলার ইনস্যুরেন্স পলিসি বিভিন্ন দিক কভার করে. যেমন থার্ড পার্টি কভার শুধুমাত্র অন্যদের সুবিধা প্রদান করে এবং কমপ্রিহেন্সিভ প্ল্যানের মতো বীমা সকলকে সুবিধা প্রদান করে.

আমাদের বাইক ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে অন্তর্ভুক্তির তালিকা

  • পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার: চালক যেখানে আঘাত পেয়ে সম্পূর্ণ বা আংশিক ভাবে অক্ষম হয়ে পড়তে পারেন, তার জন্য ₹15 লাখ পর্যন্ত ক্ষতিপূরণ অনুমোদিত হয়. এটি অঙ্গহানি থেকে শুরু করে আংশিক অক্ষমতা অবধি, যে কোনও কিছু হতে পারে.
  • কম্প্রিহেন্সিভ টু হুইলার ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে কভার করে:
    • চুরি হওয়া বাইকের কারণে আর্থিক ক্ষতি হয়েছে.
    • আপনার বাইকের কারণে থার্ড পার্টির সম্পত্তি ক্ষতিগ্রস্ত হওয়ার কারণে দায়বদ্ধতা তৈরি হলে.
    • বাইকের পরিবহণের কারণে আর্থিক ক্ষতি.
    • একটি বাইক দুর্ঘটনার কারণে একজন ব্যক্তির শারীরিক ক্ষতির কারণে উদ্ভূত দায়বদ্ধতা.
  • চুরি বা ডাকাতি: যখন একটি ইনসিওর করা বাইক এবং অন্য কোনও টু হুইলার চুরি হয়ে যায়, তখন ইনস্যুরেন্স কোম্পানি মালিককে ক্ষতিপূরণ প্রদান করে থাকে.
  • প্রাকৃতিক দুর্যোগ থেকে ক্ষতি: ঝড়, ভূমিকম্প, সাইক্লোন, টাইফুন, শিলাবৃষ্টি, প্লাবন, বজ্রবিদ্যুৎ ইত্যাদির মত প্রাকৃতিক দুর্যোগের উপর কারোর নিয়ন্ত্রণ থাকে না. প্রকৃতির কারণে হওয়া যে কোনও ক্ষতি ইনস্যুরেন্স প্রদানকারীর দ্বারা টু হুইলার ইনস্যুরেন্স পলিসির অধীনে পূরণ করা হয়.
  • মানুষের দ্বারা তৈরি দুর্যোগ থেকে ক্ষতি: প্রাকৃতিক দুর্যোগের মতো, মানুষের দ্বারা তৈরি কিছু ঘটনাও আমাদের আয়ত্তের বাইরে থাকে. মানুষের দ্বারা তৈরি কিছু দুর্যোগের উদাহরণ হল দাঙ্গা, সন্ত্রাসী আক্রমণ, ক্ষতিকর কাজ ইত্যাদি, যদি টু- হুইলার ইনস্যুরেন্স পলিসির অধীনে ক্ষতি এবং লোকসান হয়, তাহলে বাইক ইনস্যুরেন্স কোম্পানির দ্বারা কভার করা হয়.
  • থার্ড পার্টি টু হুইলার ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার:
    • দায়বদ্ধতা, যখন বাইক দুর্ঘটনার কারণে যখন থার্ড পার্টিকে বাতিল করা হয়, তখন
    • দুর্ঘটনার ফলে যখন কোনও থার্ড পার্টি শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হন.
  • আইআরডিএআই এর নিয়মের পরে আপডেট করা টু হুইলার ইনস্যুরেন্স কভার

    আগস্ট 1, 2020 থেকে নতুন টু হুইলার ইনস্যুরেন্স পলিসি কভার কার্যকর করা হবে. নতুন নিয়মগুলিতে উল্লিখিত মূল নির্দেশিকাগুলি জেনারেল ইনস্যুরেন্স কোম্পানিগুলিকে 3য় পার্টির ক্ষেত্রে (3 থেকে 5 বছর) দীর্ঘমেয়াদী ইনস্যুরেন্স প্যাকেজ এবং নিজস্ব-ক্ষতির কভার প্রত্যাহার করতে বলে.

    নতুন পলিসি অনুযায়ী মূল পরিবর্তনগুলি এখানে রয়েছে;

    ইনস্যুরেন্স কভার আইআরডিএআই নিয়মাবলী - 2018 আইআরডিএআই নিয়মাবলী - 2020
    দীর্ঘমেয়াদী ইনস্যুরেন্স কভার 3-বছরের প্ল্যানে 3rd-পার্টির এবং নিজস্ব ক্ষতির কভার করার জন্য প্রযোজ্য. এই নিয়মটি নতুন পলিসিতে স্ক্র্যাপ করা হয়েছে.
    বান্ডলড প্যাকেজ 3rd পার্টি কভার - 3 বছরের নিজস্ব ক্ষতির কভার - 1 বছর অপরিবর্তিত
    বেসিক ইনস্যুরেন্স কভার 3য়-পার্টি - 3 বছরের কভার অপরিবর্তিত

বাজাজ অ্যালিয়ান্সের টু হুইলার ইনস্যুরেন্স প্ল্যানগুলি তুলনা করুন

থার্ড পার্টি এবং কমপ্রিহেন্সিভ টু হুইলার ইনস্যুরেন্সের মধ্যে পার্থক্য জানুন

পার্থক্যের ভিত্তি কম্প্রিহেন্সিভ টু হুইলার ইনস্যুরেন্স পলিসি থার্ড-পার্টি টু হুইলার ইনস্যুরেন্স কভার পলিসি
কভারেজের অধীনে এটি পলিসিহোল্ডার ও টু-হুইলারের সঙ্গে ঘটা লোকসান এবং থার্ড পার্টিকে প্রদান করার জন্য সম্পূর্ণ সেটলমেন্ট-কে কভার করে. এটি শুধুমাত্র থার্ড পার্টির লিগাল লায়াবিলিটি কভার করে. তারা শুধুমাত্র ক্ষতিগ্রস্ত থার্ড পার্টিকে ক্ষতিপূরণ প্রদান করে.
প্রিমিয়ামের রেট ইনস্যুরেন্স ফার্ম নিজেই কম্প্রিহেন্সিভ পলিসির অধীনে প্রিমিয়ামের হার ঠিক করে. এগুলি হার একটু বেশি এবং প্রতিটি ইনস্যুরেন্স ফার্মের জন্য আলাদা হয়ে থাকে. প্রিমিয়ামের রেটগুলি ভারতের বীমা নিয়ন্ত্রক এবং উন্নয়ন কর্তৃপক্ষ দ্বারা নির্দিষ্ট করে দেওয়া হয়. এগুলি সমস্ত দেশ এবং সমস্ত ফার্মে একই রকম.
অ্যাড অনস আপনার প্রয়োজনীয়তার উপর ভিত্তি করে, বাইক ইনস্যুরেন্সের সাথে, টু হুইলার ইনস্যুরেন্স অ্যাড অন নির্বাচন এবং পে করা যেতে পারে. থার্ড পার্টি টু হুইলার ইনস্যুরেন্স পলিসিতে কোনও অ্যাড অন উপলব্ধ নেই.
কভারেজের সীমা বাইক ইনস্যুরেন্সের জন্য নির্বাচিত টু হুইলার ইনস্যুরেন্স পলিসি, ডিক্লেয়ার্ড পলিসির ইনসিওর্ড ভ্যালুর মধ্যে কভারেজ সীমিত. এর অধীনে পলিসিহোল্ডার এবং ইনসিওর করা গাড়িগুলি কভার করা হয় না. শুধুমাত্র থার্ড পার্টির কভারের ক্ষেত্রে ক্ষতিপূরণ প্রদান করা হয়.
ছাড় পলিসিহোল্ডার দ্বারা নির্বাচিত টু হুইলার ইনস্যুরেন্স পলিসির উপর নির্ভর করে ছাড় প্রদান করা হয়. এখানে প্রযোজ্য নয়.
প্রিমিয়াম গণনা প্রিমিয়ামের গণনা বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে, যেমন বাইকের মডেল, ইঞ্জিনের কিউবিক ক্ষমতা, ইনসিওর্ড ডিক্লেয়ার্ড ভ্যালু এবং আরও অনেক কিছু. থার্ড পার্টি টু হুইলার ইনস্যুরেন্স পলিসিতে প্রিমিয়ামের গণনা শুধুমাত্র ইঞ্জিনের ক্ষমতার উপর নির্ভর করে.
কভারেজের মেয়াদ এটি বার্ষিক, 2 বছর বা 3 বছরের জন্য হতে পারে. 2018 এর পরে কেনা নতুন বাইকের জন্য লং টার্ম টু হুইলার ইনস্যুরেন্স পলিসি প্রযোজ্য নয়. এটি বার্ষিক ভিত্তিতে বা 2 থেকে 3 বছরের মতো লং টার্মের জন্য এবং সেপ্টেম্বর 2018 এর পরের বাইকগুলির জন্য - 5 বছরের হতে পারে
নো ক্লেম বোনাস একটি পলিসি বছরের মধ্যে কোনও ক্লেম করা না হলে এনসিবি প্রযোজ্য প্রযোজ্য নয়
প্রয়োজন এটি বাধ্যতামূলক নয় এবং প্রয়োজন হলে কেনা যেতে পারে. IRDA দ্বারা এটি বাধ্যতামূলক.
  একটি কোটেশান পান একটি কোটেশান পান

আপনার জন্য কোন বাজাজ অ্যালিয়ান্স বাইক ইনস্যুরেন্স পলিসি কভারটি সবচেয়ে উপযুক্ত?

গাড়ি এবং তার মালিকের জন্য কোন ধরনের বাইক ইনস্যুরেন্স কভার সঠিক হবে, তা নির্ভর করে গাড়ির অবস্থার উপরে. 

টু-হুইলারের প্রকার আদর্শ ইনস্যুরেন্স কভার
পুরানো টু-হুইলার (>5 বছর) 3য় পার্টি কভার
পুরোনো গাড়ি কম্প্রিহেন্সিভ কভার
প্রায়শই বন্যা হয়, এমন এলাকায় গাড়িটি চালানো হলে ইঞ্জিন প্রোটেকশান অ্যাড-অনের সাথে কম্প্রিহেন্সিভ কভার.
টু-হুইলার যা দীর্ঘ দূরের গাড়ি চালানোর অভ্যাস 24x7 রোড অ্যাসিস্টেন্স অ্যাড-অনের সাথে কম্প্রিহেন্সিভ কভার.
বিলাসবহুল বা আমদানিকৃত বাইক 3 টি অ্যাড-অনগুলির সাথে কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স;
1 মূল্যহ্রাস শিল্ড
2 ইঞ্জিন সুরক্ষা
3 ভোগ্য ব্যয়
নতুন টু-হুইলার কম্প্রিহেন্সিভ কভার এবং ডেপ্রিসিয়েশন শিল্ড অ্যাড অন কভারেজ.

বাইক ইনস্যুরেন্সে এনসিবি কি?

একজন ইনসিওর্ড ব্যক্তির ক্লেম-হীন পলিসির মেয়াদ থাকলে, সেক্ষেত্রে ক্লেম বোনাস প্রযোজ্য হয়, এনসিবি হল প্রদত্ত বা পলিসিহোল্ডারকে প্রিমিয়ামের উপরে প্রদান করা ছাড়.

যদি আপনি একজন বাইক ইনস্যুরেন্স হোল্ডার হন এবং আপনার বাইকের জন্য কোনও ধরনের ক্লেম দাবি না করেন, তাহলে পলিসির মেয়াদের শেষে নো ক্লেম বোনাস হিসেবে 20-50% পরিমাণ পর্যন্ত ছাড় পেতে পারেন.

যদি বাইকটি বিক্রি করা হয় বা তার জায়গায় একটি নতুন বাইক থাকে, তাহলেও পলিসিহোল্ডারদের জন্য এনসিবি একই রকম স্থির থাকবে এবং বাইকে ট্রান্সফার করা হবে না. যদি একটি নতুন বাইক এবং একটি নতুন পলিসি কেনা হয়, তাহলে আপনার পূর্ববর্তী টু হুইলার ইনস্যুরেন্স পলিসি থেকে নো ক্লেম বোনাস নতুনটির সাথে সংযুক্ত করা হবে.

নো ক্লেম বোনাস হিসেবে সংগৃহীত সর্বাধিক পরিমাণ হল 50% পর্যন্ত.

নিয়ম বা শর্তাবলী অনুযায়ী সংখ্যাগুলি পরিবর্তিত হতে পারে:

এনসিবি রেট গ্রিড শতাংশ
একটি ক্লেম-বিহীন বছরের পরে 20%
দুটি ক্লেম বিহীন বছর পরে 25%
তিনটি ক্লেম-বিহীন বছর পরে 35%
চারটি ক্লেম-বিহীন বছর পরে 45%
পাঁচটি ক্লেম-বিহীন বছর পরে 50%

বাইক ইনস্যুরেন্সে আইডিভি কি?

যে ক্ষেত্রে বাইকটি ক্ষতিগ্রস্ত বা চুরি হয়ে গিয়েছে, সেখানে আইডিভি হল একজন ইনসিওর্ড ব্যক্তির, বাইক ইনস্যুরেন্স পলিসি থেকে প্রাপ্ত সর্বাধিক আর্থিক পরিমাণ.

আইডিভি-এর অর্থ হল ইনস্যুর্ড ডিক্লেয়ার্ড ভ্যালু; এর অর্থ হল যে যদি আপনার টু-হুইলার ইনস্যুরেন্সের আইডিভি বেশি হয়, তাহলে আপনার প্রিমিয়ামের পরিমাণও বেশি হবে. গাড়ির বয়স এবং আইডিভি-তে ডেপ্রিসিয়েশন, আপনার বাইক ইনস্যুরেন্সের প্রিমিয়াম পরিশোধ করার পরিমাণ কম করতে পারে.

আপনার বাইকের জন্য সেরা টু হুইলার ইনস্যুরেন্স পলিসি নির্বাচন করার সময়, পলিসিতে দেওয়া আইডিভি-এর উপর নজর রাখুন, শুধুমাত্র পরিশোধযোগ্য পরিমাণের উপর নয়.

আইডিভি হল আপনার গাড়ির মূল্যহ্রাসের উপর ভিত্তি করে গড়ে ওঠা একটি ধারণা, যা গাড়ির বয়সের সাথে পরিবর্তিত হতে থাকে. অন্য কথায় বলা যেতে পারে, টু হুইলারের বয়সের আইডিভি -এর সম্পর্ক হল ব্যস্তানুপাতিক.

যাদের পর্যাপ্ত জ্ঞান নেই তারা বাইক ইনস্যুরেন্সের প্রিমিয়াম কমানোর চেষ্টা করেন, এবং এরফলে তারা গাড়ির আইডিভি হ্রাস করে ফেলেন. যদি গাড়িটি চুরি হয়ে যায়, তাহলে আইডিভি-এর মূল্যটি ক্ষতিপূরণ দেওয়ার জন্য বিবেচিত হয়, বাজারের মূল্যটি নয়. যদি আপনার আইডিভি কম হয়, তাহলে আপনি আপনার টু হুইলারের চুরি বা মোট ক্ষতির ক্ষেত্রে আরও লোকসান করবেন. 

বাইক ইনস্যুরেন্স পলিসিতে শূন্য মূল্যহ্রাস

বাইক ইনস্যুরেন্স পলিসিতে জিরো ডেপ্রিসিয়েশন হল এমন একটি অ্যাড-অন কভার যা অতিরিক্ত প্রিমিয়াম খরচ করে কেনা উচিত. এই পলিসিটি 1 বছরের জন্য প্রযোজ্য, এবং এটি আপনার টু হুইলার ডেপ্রিসিয়েশন ফ্যাক্টর বিবেচনা না করে কভার করে.

যখন একটি নতুন গাড়ি শোরুমের বাইরে আসে, তখন তার মূল্য হ্রাস পেতে শুরু করে. গাড়ির ব্যবহারের সময়ে, ব্যবহারের ফলে হওয়া ক্ষয় এটির মূল্য আরও হ্রাস করতে পারে. বাইক ইনস্যুরেন্সে জিরো ডেপ্রিসিয়েশন এই ধরনের খরচ পেতে সাহায্য করে. যদি কোনও দুর্ঘটনার সম্মুখীন হন, তাহলে কভারের ক্ষেত্রে জিরো ডেপ্রিসিয়েশন অ্যাড অন-এর মাধ্যমে, আপনি লোকসানের জন্য সম্পূর্ণ খরচ পাবেন.  

টু হুইলারের বয়স আইডিভি এর জন্য মূল্যহ্রাস
6 মাসের বেশি হবে না 5%
6 মাসের বেশি কিন্তু 1 বছরের বেশি নয় 15%
1 বছরের বেশি কিন্তু 2 বছরের বেশি নয় 20%
2 বছরের বেশি কিন্তু 3 বছরের বেশি নয় 30%
3 বছরের বেশি কিন্তু 4 বছরের বেশি নয় 40%
4 বছরের বেশি কিন্তু 5 বছরের বেশি নয় 50%
শূন্য মূল্যহ্রাসের অন্তর্ভুক্তি শূন্য মূল্যহ্রাসের বাদ
একটি টু হুইলার ইনস্যুরেন্স পলিসির মেয়াদের মধ্যে বার্ষিক 1টি ক্লেম বা দুটি ক্লেম পর্যন্ত বৈধ. টু হুইলার ইনস্যুরেন্সের মাধ্যমে ব্যবহার করার ফলে ক্ষয়ে যাওয়ার জন্য হওয়া সাধারণ ক্ষতির জন্য ক্লেম করা হয় না.
নতুন এবং রিনিউ করা টু হুইলার ইনস্যুরেন্স পলিসির জন্য জিরো ডেপ্রিসিয়েশন কভার. ইনসিওর করা নয়, এমন আইটেম যেমন টায়ার, গ্যাস কিট এবং ফুয়েল কিট এর মধ্যে অন্তর্ভুক্ত নয়.
বিলাসবহুল বাইক, গাড়ির জন্য জিরো ডেপ্রিসিয়েশন সবচেয়ে উপযুক্ত. যান্ত্রিক ব্রেকডাউন এই স্কিমের অংশ নয়.

অ্যাড অন বেনিফিট পাওয়ার জন্য জিরো ডেপ্রিসিয়েশন পলিসির কোনও অংশ নয়! টু হুইলার ইনস্যুরেন্স পলিসির মেয়াদ শেষ হওয়ার পর যত তাড়াতাড়ি সম্ভব এটি রিনিউ করুন.

বাইক ইনস্যুরেন্সে বাধ্যতামূলক এবং স্বেচ্ছাসেবী কেটে নেওয়া অত্যাবশ্যক

কেটে নেওয়ার যোগ্যতা হল এমন একটি পরিমাণ যা ইনসিওর্ড ব্যক্তিকে অতিরিক্ত চার্জ করা হয় ও তিনি সেটি পরিশোধ করেন এবং তারপর টু হুইলার ইনস্যুরেন্স কভারেজ কাজ শুরু করে. কেটে নেওয়ার যোগ্য এই পরিমাণ হল ইনস্যুরেন্স কোম্পানিগুলির জন্য সহায়তা সংক্রান্ত খরচ.

  • বাধ্যতামূলকভাবে কেটে নেওয়া হবে:

    এটি হল আপনার পকেট থেকে আপনাকে যে ক্ষতি বা লোকসানের জন্য পে করতে হবে তার পরিমাণ. এরপর, ইনস্যুরেন্স কোম্পানি কার্যকর হয় এবং ব্যালেন্স পে করে. বাধ্যতামূলক কেটে নেওয়ার পরিমাণটি সেটেলমেন্টের পরিমাণে নিষ্পত্তি করা হয়েছে.
  • ভলান্টারি ডিডাক্টিবেল:

    এটি হল সেই অ্যামাউন্ট যা আপনি টু হুইলার ইনস্যুরেন্স ক্লেম অ্যামাউন্ট থেকে পে করার সিদ্ধান্ত নিয়েছেন. আপনি আগে থেকেই আপনার টু-হুইলারের মেরামতে অবদান রাখেন এবং পে করা অ্যামাউন্টটি কম প্রিমিয়ামের পরিমাণের সাথে ক্ষতিপূরণ প্রদান করা হয়.
বাধ্যতামূলকভাবে কেটে নেওয়া হবে ভলান্টারি ডিডাক্টিবেল
সমস্ত ইনসিওর্ড পার্টির জন্য বাধ্যতামূলক. এটি বৈকল্পিক
এর জন্য কোনও ছাড় সম্পন্ন করে না কেটে নেওয়া পরিমাণটি পলিসিতে ছাড় দেওয়া হয়েছে.
পরিমাণটি ন্যূনতম এবং আপনাকে তা প্রভাবিত করে না. এর পরিমাণ ইনসিওর্ড ব্যক্তির দ্বারা নির্ধারিত. এটি আর্থিক অবস্থান অনুযায়ী স্থির করা হয়.

আপনার বাইক ইনস্যুরেন্স প্রিমিয়ামের 10 উপাদান

বাইক সবচেয়ে সহজ উপায় হতে পারে, কিন্তু তারা পরিবহণের ক্ষেত্রে সবচেয়ে বিপজ্জনক পদ্ধতিগুলির মধ্যে অন্যতম. এগুলি সুবিধাজনক হলেও, দুর্ঘটনা এবং ক্ষতির ক্ষেত্রে বেশ ঝুঁকিপূর্ণ. এই কারণেই বাইক ইনস্যুরেন্স প্রয়োজন, যা আপনাকে সম্পূর্ণরূপে সুরক্ষিত রাখে.

সম্পূর্ণ কভারেজের জন্য, কম্প্রিহেন্সিভ বাইক ইনস্যুরেন্স সবচেয়ে উপযুক্ত. থার্ড পার্টি কভার IRDA দ্বারা বাধ্যতামূলক হিসেবে ঘোষিত, এবং এটির প্রিমিয়াম IRDA দ্বারা নির্ধারণ করা হয়. কিন্তু কম্প্রিহেন্সিভ কভারের প্ল্যান এবং নির্ধারণ করা হয় ইনস্যুরেন্স ফার্মের দ্বারা.

টু হুইলার ইনস্যুরেন্স প্রিমিয়াম গণনায় জড়িত উপাদানগুলি হল:

  • অ্যাড-অন:

    কম্প্রিহেন্সিভ বাজাজ অ্যালিয়ান্সের টু হুইলার ইনস্যুরেন্স পলিসির সাথে অ্যাড-অন বিকল্পটি উপলব্ধ রয়েছে. অ্যাড-অনগুলি হল অতিরিক্ত সুবিধা যা প্রিমিয়ামের খরচ বাড়ায় কারণ এগুলি পলিসির অংশ নয়.
  • আইডিভি:

    মূল্যহ্রাস এবং সবকিছুর পরে গাড়ির বর্তমান বাজার মূল্য. IDV-এর অর্থ হল ইন্সিওরড ডিক্লেয়ার্ড ভ্যালু. এটি আইডিভি ক্যালকুলেটর বা ফর্মুলা ব্যবহার করে গণনা করা হয়:
    আইডিভি = (নির্মাতার দ্বারা উল্লেখিত তালিকাভুক্ত মূল্য - মূল্যহ্রাস) + (অতিরিক্ত অ্যাক্সেসারিজ - মূল্যহ্রাস)
  • এনসিবি:

    নো ক্লেম বোনাস হল একটি বোনাস বা বাইক ইনস্যুরেন্স কোম্পানি দ্বারা পলিসিহোল্ডারকে প্রদত্ত ছাড়ের ক্ষেত্রে যা টু হুইলার ইনস্যুরেন্স পলিসির মেয়াদের মধ্যে ক্লেম না করার জন্য প্রয়োজন. টু হুইলার ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার সময় এনসিবি দেওয়া হয়.
  • ডিডাক্টিবেল:

    বাধ্যতামূলক ডিডাক্টেবল প্রয়োজন এবং বাধ্যতামূলক কিন্তু টু হুইলার ইনস্যুরেন্স পলিসির প্রিমিয়ামকে মূলত প্রভাবিত করে না. যদিও, বাইক ইনস্যুরেন্স প্রিমিয়াম গণনার ক্ষেত্রে ভলান্টারি ডিডাক্টিবেল বিশাল পার্থক্যের সুবিধা প্রদান করতে পারে কারণ এটি খরচের পরিমাণ কম করে.
  • অ্যান্টি-থেফট ফিচার:

    ইন-বিল্ট অ্যান্টি-থেফ্ট ফিচার সহ একটি গাড়ির জন্য কম টু হুইলার ইনস্যুরেন্স প্রিমিয়াম দিতে হয় কারণ গাড়িটি চুরি হওয়ার ঝুঁকি কম থাকে. তুলনায়, কোনও অ্যান্টি-থেফ্ট ফিচার ছাড়া একটি টু-হুইলারের জন্য উচ্চ প্রিমিয়াম দিতে হয়.
  • মেক এবং মডেল:

    একটি ব্র্যান্ড এবং মডেল হল বাইক ইনস্যুরেন্স প্রিমিয়ামের সিদ্ধান্তকারী উপাদান. কিউবিক ক্যাপাসিটির মতোই, ইনস্যুরারকে টু হুইলার ইনস্যুরেন্স পলিসির প্রিমিয়াম গণনার জন্যও বাইকের রেজিস্ট্রেশন বছর প্রয়োজন. একটি স্পোর্টস বাইকের ইকোনমিক বাইকের চেয়ে বেশি ইনস্যুরেন্স প্রিমিয়াম থাকে.
  • বয়স:

    এটি টু হুইলার ইনস্যুরেন্স ফার্মের উপর নির্ভর করে যে, তারা গাড়ির মালিকের বয়সকে ইনস্যুরেন্স প্রিমিয়ামের ক্ষেত্রে একটি বিষয় হিসাবে বিবেচনা করে কিনা.
  • অবস্থান:

    লোকেশানের উপাদানটি একটি অঞ্চলের ট্রাফিক ঘনত্বের উপর ভিত্তি করে হয়. ট্রাফিকের ঘনত্ব যত বেশি, রাস্তায় দুর্ঘটনার সম্ভাবনা তত বেশি এবং বিপরীতটি. মেট্রো শহরগুলিতে বাইক ইনস্যুরেন্স পলিসিগুলির অন্যান্য কম ঘনত্ব এবং কম জনসংখ্যাবিশিষ্ট শহরগুলির তুলনায় উচ্চ প্রিমিয়ামের পরিমাণ রয়েছে.
  • কিউবিক ক্যাপাসিটি:

    কিউবিক ক্যাপাসিটি হল বাইক ইনস্যুরেন্সে প্রিমিয়ামের পরিমাণ বৃদ্ধি এবং কম করার একটি গুরুত্বপূর্ণ বিষয়. কিউবিক ক্যাপাসিটি যত বেশি, টু হুইলার ইনস্যুরেন্সের জন্য প্রিমিয়ামের পরিমাণ তত বেশি হয়. কিউবিক ক্যাপাসিটি যত কম, প্রিমিয়ামের পরিমাণও তত কম.
  • অতিরিক্ত ছাড়/ বিশেষ বাজাজ অ্যালিয়ান্স ছাড়:

    কাস্টোমারের অভিজ্ঞতা আরও ভালো করার জন্য, বাজাজ অ্যালিয়ান্স তার কাস্টোমারদের সময়মত ঐচ্ছিক ছাড় প্রদান করে.

অনলাইনে বাজাজ অ্যালিয়ান্স বাইক ইনস্যুরেন্স প্রিমিয়াম গণনা করার ধাপগুলি

পলিসি কেনার বা রিনিউ করার আগে অনলাইনে বাইক ইনস্যুরেন্স প্রিমিয়াম গণনা করার পদক্ষেপগুলি হল:

ধাপ 1:

আমাদের এখানে যান টু হুইলার ইনস্যুরেন্স প্রিমিয়াম ক্যালকুলেটর

ধাপ 2:

মেনু থেকে, আপনার টু-হুইলারের মেক অ্যান্ড মডেল লিখুন.

ধাপ 3:

গাড়ির লোকেশন এবং ইনস্যুরেন্স রেজিস্ট্রেশন নির্বাচন করুন.

ধাপ 4:

আগের বছরের নো ক্লেম বোনাসের সাথে সম্পর্কিত তথ্য পূরণ করুন.

ধাপ 5:

বিবরণ পূরণ করার পর, আপনি ইনস্যুরেন্স প্রিমিয়ামের সঠিক পরিমাণ জানতে পারবেন.

আপনার টু হুইলার ইনস্যুরেন্স প্রিমিয়াম কম করার টিপস

ন্যূনতম প্রিমিয়ামের সাথে সর্বাধিক হারের কভারেজ প্রদানকারী একটি প্ল্যান সহ বাইক ইনস্যুরেন্স কিনতে সকলেই পছন্দ করে থাকেন. বিভিন্ন উপাদান হল বাইক ইনস্যুরেন্স পলিসির অংশ. একটি পলিসি কেনা বা রিনিউ করার আগে, একটি টু হুইলার ইনস্যুরেন্স পলিসিতে উপস্থিত সমস্ত উপাদান সম্পর্কে জেনে নিন, এটি আপনাকে সরাসরি বা পরোক্ষভাবে কতটা প্রভাবিত করবে, সেই বিষয়ে সম্পূর্ণ জ্ঞান থাকলে তবেই আপনি সঠিক বিকল্পটি নির্বাচন করতে পারবেন.

টু হুইলার ইনস্যুরেন্স প্রিমিয়াম কম করার টিপস হল:

  • সঠিক আইডিভি সেট করুন:

    আইডিভি টু হুইলার ইনস্যুরেন্স পলিসির প্রিমিয়াম নির্ধারণ করতে সাহায্য করে. প্রিমিয়াম সেট করার আগে, ইনস্যুরেন্স প্রোভাইডার সংশ্লিষ্ট আইডিভি-এর সাথে গাড়ির মার্কেট ভ্যালু চেক করেন. যদি পূর্ববর্তীটি পরবর্তীটির চেয়ে কম হয়, তাহলে বাইক ইনস্যুরেন্স প্রিমিয়াম কম হবে.
  • উচ্চ ভলিন্টারি ডিডাক্টেবল বেছে নিন:

    যদি আপনি প্যাকেজে ডিডাক্টেবল অন্তর্ভুক্ত করতে চান, তাহলে টু হুইলার ইনস্যুরেন্স প্রিমিয়াম বেশি হবে. বিপরীতভাবে, একটি উচ্চ ভলিন্টারি ডিডাক্টেবল যোগ করলে তা ইনস্যুরারকে উপকৃত করবে, এবং তারা কম প্রিমিয়ামের পরিমাণ দেবেন.
  • সেফটি ডিভাইস ইনস্টল করুন:

    কার্যকরী নিরাপত্তা ডিভাইস ইনস্টলেশন সহ একটি টু-হুইলার ছাড়যুক্ত প্রিমিয়াম পেতে পারে.
  • এনসিবি পাওয়ার জন্য ছোট ছোট ক্লেম করা এড়িয়ে চলুন:

    পূর্ববর্তী বছরগুলিতে ছোট ক্লেম ছেড়ে দিলে তা এনসিবি-তে যোগ হতে পারে, যা পরবর্তী বছরের জন্য টু হুইলার ইনস্যুরেন্স প্রিমিয়াম হ্রাস করবে.

অনলাইনে টু হুইলার ইনস্যুরেন্স কেনা/রিনিউ করার সুবিধা

বাইক বা অন্যান্য টু-হুইলার কেনার সময় টু-হুইলার ইনস্যুরেন্স একটি প্রাথমিক প্রয়োজন. এটি আগে একটি লম্বা এবং বিস্তারিত পদ্ধতি ছিল. কিন্তু এখন এটি দ্রুত এবং ঝামেলামুক্ত প্রক্রিয়ায় পরিণত হয়েছে, শুধু আপনাকে ডিভাইসের সামনে বসতে হবে এবং অনলাইনে প্রয়োজনীয় বিবরণগুলি পূরণ করতে হবে.

যখন একটি টু হুইলার ইনস্যুরেন্স পলিসির প্রসঙ্গ আসে, তখন অনেকগুলি বিকল্প উপলব্ধ থাকে, তবে ভারতে একটি থার্ড পার্টি কভার থাকা বাধ্যতামূলক. একটি বাইক ইনস্যুরেন্স পলিসি ক্রয় করা লাভজনক, কারণ এটি আপনার মনে শান্তি দেয়. এগুলি হল অনলাইনে টু-হুইলার ইনস্যুরেন্স কেনার সুবিধা:

  • সহজে বাইকের ইনস্যুরেন্স তুলনা করুন সঠিক পলিসি উপলব্ধ করার জন্য একটি পলিসির দাম এবং ফিচারগুলি সম্পর্কে অনলাইন ব্যবস্থাপনা. অনলাইনে টু হুইলার ইনস্যুরেন্স কেনার সময় এই সব কিছু আপনি নিজের সুবিধা মতো করতে পারেন
  • টু হুইলার ইনস্যুরেন্স ক্লেমের জন্য রেজিস্টার করার প্রক্রিয়াটি ম্যানুয়ালি না করার ফলে খুবই সহজ হয়ে গিয়েছে.
  • সবচেয়ে বিশ্বস্ত সাইট এবং বিশ্বাসযোগ্য মোডের মাধ্যমে অনলাইনে বাইক ইনস্যুরেন্সের প্রিমিয়ামের জন্য পে করুন.
  • প্রদান করা ইমেল অ্যাড্রেসে বাইক ইনস্যুরেন্স পলিসির নথিগুলি সরাসরি ইমেল করে দিন.
  • আপনার টু হুইলার ইনস্যুরেন্স পলিসির প্রিমিয়ামের স্ব-গণনা যে কোনও মোবাইল ডিভাইস বা ডেস্কটপে করা সম্ভব এবং সেগুলির মধ্যে তুলনাও করা যেতে পারে.

বিদ্যমান বাইক ইনস্যুরেন্স অনলাইন পলিসি রিনিউ করার সুবিধা:

  • সময়-সাশ্রয়ী:ইনস্যুরেন্স প্রতিনিধিদের সাথে দেখা করতে যাওয়া এবং অ্যাপয়েন্টমেন্ট বুক করার প্রয়োজন নেই. অনলাইনে বাইক ইনস্যুরেন্স নিয়ে কাজ করা একটি সাফল্যমন্ডিত বিষয় হয়ে দাঁড়িয়েছে. অফিসে বসে এবং বিরতির সময়, একজন ব্যক্তি সহজেই টু হুইলার ইনস্যুরেন্স পলিসি রিনিউ করতে পারেন এবং সময় এবং টাকা বাঁচাতে পারেন.
  • ইতিমধ্যে কাস্টমাইজ করা হয়েছে: রিনিউয়াল পলিসিহোল্ডারদের সম্পূর্ণ প্ল্যানটি কাস্টমাইজ করতে হবে না বরং তাদের সবচেয়ে বেশি সুবিধা প্রদান করতে পারে এমন কয়েকটি অ্যাড-অন যোগ করার জন্য কাস্টমাইজ করতে হবে. নতুন যুক্ত করাগুলি স্ক্রিনে দেখা যাবে, এবং আপনাকে শুধুমাত্র নতুন হারে বিন্যাসিত অর্থ পে করতে হবে.
  • স্বচ্ছ প্রক্রিয়া: অনলাইনে বাইক ইনস্যুরেন্সের সাথে কাজ করা একটি সরাসরি এবং ঝঞ্ঝাট-মুক্ত প্রক্রিয়া. এটিতে ভুল বোঝা ভুল তথ্য পাওয়ার কোন সম্ভবনা নেই এবং যেটি অত্যন্ত স্বচ্ছ. এখানে কাস্টোমারকে ওয়েবসাইটে সম্পূর্ণ তথ্যের গ্যামাটের সাথে উপস্থাপন করা হয়েছে. আপনি যা দেখতে পাচ্ছেন, তাই আপনি পাবেন.
  • কাগজহীন কাজ: অনলাইনে বাইক ইনস্যুরেন্সে সম্পর্কিত কোনও কাগজের কাজ জড়িত নেই. শুধুমাত্র কয়েকটি ক্লিক এবং পদক্ষেপ গ্রহণ করতে হবে এবং আপনি আপনার টু হুইলার ইনস্যুরেন্স রিনিউ করতে পারবেন.
  • নিরাপদ প্রক্রিয়া: আপনার বাইক ইনস্যুরেন্স অনলাইনে রিনিউ করা সবচেয়ে নিরাপদ প্রক্রিয়া. যেখানে কোনও এজেন্টের দরকার নেই, এবং আপনি নিজের জন্য সিদ্ধান্ত নিতে পারেন এবং এটি নির্বাচন করতে পারেন এবং চূড়ান্ত করতে পারেন. কোনও কমিশন নেই, কোনও ব্যাখ্যা নেই. যাইহোক, যদি আপনার প্রয়োজন হয়, তবে বাজাজ অ্যালিয়ান্স কাস্টোমার সার্ভিসটি সবসময় স্ট্যান্ডবাই অবস্থায় চালু থাকে, যাতে আপনি প্রক্রিয়াটির মাধ্যমে কাজ করতে পারেন.

বাজাজ অ্যালিয়ান্সের মোটরসাইকেল ইনস্যুরেন্স কেনার সময় যে বিষয়গুলি বিবেচনা করতে হবে

প্রতিবার যখন কিছু কেনার জন্য বাইরে যাওয়া হয়, তখন এর খরচ এবং সুবিধাগুলি বিবেচনা করাও একইসঙ্গে প্রয়োজনীয়. এই একই পদ্ধতি টু হুইলার ইনস্যুরেন্স কেনার প্রক্রিয়ার ক্ষেত্রেও প্রযোজ্য. বাইক ইনস্যুরেন্স অনলাইন পলিসি কেনা হল সবচেয়ে সহজ পদ্ধতি, এবং একজন ব্যক্তি তাড়াতাড়ি এবং নিরাপদভাবে তাদের মোটরসাইকেল সুরক্ষিত করতে পারেন.

টু হুইলার ইনস্যুরেন্স পলিসি কেনার সময় বিবেচিত কারণগুলি হল:

  • পর্যাপ্ত কভারেজ / সঠিক পলিসির ধরন:

    বর্তমান পরিস্থিতিতে, দুই ধরনের টু হুইলার বা বাইক ইনস্যুরেন্স পলিসি রয়েছে. থার্ড পার্টি, যা সরকার এবং কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স দ্বারা অনুমোদিত একটি বাধ্যতামূলক প্ল্যান, যা ইনস্যুরেন্সের ক্ষেত্রে সমস্ত বিষয়গুলিকে কভার করে.
  • ক্লেম প্রক্রিয়া:

    পর্যাপ্ত বাইক ইনস্যুরেন্স সেটলমেন্টের পরিমাণ সহজেই ক্লেম করার দক্ষতার সাথে আসে. ক্লেম প্রক্রিয়াটি সহজ হওয়া উচিত,যাতে ইনসিওর্ড ব্যক্তিকে এই পরিস্থিতিতে আর কিছু ঝামেলা পোহাতে না হয়. একটি টু-হুইলার পলিসি কেনার আগে, অনলাইনে ক্লেম সেটলমেন্টের অনুপাত চেক করুন.
  • বাইক ইনস্যুরেন্সের কোটেশান:

    প্রিমিয়ামের রেট সাধারণত কম্প্রিহেন্সিভ প্ল্যানের ক্ষেত্রে বেশি এবং থার্ড পার্টির কভারের ক্ষেত্রে কম. প্রিমিয়ামের ধারণা এবং রেট টু হুইলারের ইঞ্জিনের ক্ষমতার দ্বারা প্রভাবিত হয়.
    ইঞ্জিনের ক্ষমতা যত বেশী, প্রিমিয়ামও তত বেশী হবে. আপনি যে জায়গায় বাস করেন সেগুলির দ্বারা প্রিমিয়াম ক্যাটাগরি আরও প্রভাবিত হয়. জোন এ-তে প্রিমিয়ামের পরিমাণ জোন বি-এর তুলনায় বেশী, যেগুলির দ্বারা কম প্রিমিয়ামযুক্ত শহরাঞ্চল এবং শহর বোঝায়.

অনলাইনে টু হুইলার ইনস্যুরেন্স কিনতে/রিনিউ করার পদক্ষেপ

যখন আপনি একটি নতুন টু হুইলার কেনেন, তখন আপনি চান যে, রক্ষণাবেক্ষণ এবং মেরামত করার অতিরিক্ত খরচ ছাড়াই যেন আপনি এটি দীর্ঘ সময়ের জন্য নিরাপদভাবে ব্যবহার করতে পারেন. কিন্তু রাস্তায় নিরাপত্তা নিয়ে নিঃসংকোচ থাকা অনেকটা আপনার পরবর্তী খাবারের মতই অনিশ্চিত.

টু হুইলার ইনস্যুরেন্স বাধ্যতামূলক, কিন্তু এটি কোনওভাবেই চাপে পড়ে কেনা উচিত নয় বরং অন্যদের জন্য এবং আপনার নিজের নিরাপত্তার প্রতি দায়িত্ব হিসাবে এটি কেনা উচিত.

অনলাইনে বাইক ইনস্যুরেন্স কেনা হল সবথেকে সহজ উপায়, যেখানে ফার্মে যাওয়া বা এজেন্টদের সাথে আলাদা করে কথা বলার কোনও প্রয়োজন পড়ে না. কোভিড মহামারীতে, অনলাইন সিস্টেম প্রতিটি ক্ষেত্রে তার মূল্য প্রমাণিত করেছে. অনলাইনে ইনস্যুরেন্স কেনার সময় এই ধাপগুলি বিবেচনা করুন:

অনলাইনে টু হুইলার ইনস্যুরেন্স কেনার পদক্ষেপগুলি হল:

  • Requirement and Research: Based on your requirement, research for the policy options and plans available. After studying the plans, benefits and other procedures, compare them with the other policies with different insurance firms. Once finalised the firm visits the site to buy the bike insurance cover.
  • Selection and Setup: Selection is never easy. After comparing different sites and options, it becomes easy to select which type of policy you need for your two-wheelers. Visit the website and fill in the details of your two-wheelers. Select the insurance policy you want to buy:

এখান থেকে নির্বাচন করার জন্য দুটি বিকল্প হল:

 

1. Comprehensive cover policy: This bike insurance policy covers the overall settlement, which includes third party, policyholder, rider and damage repair of the vehicle.

2. Third-party cover policy: Here, the bike insurance company only covers the liability arising from the third party and is compulsory in India by IRDA.

নির্বাচন করার পরে, টু-হুইলারের ইনস্যুর্ড ডিক্লেয়ার্ড ভ্যালু সেট করুন, যা আপনাকে প্রদেয় প্রিমিয়ামের পরিমাণের কাছাকাছি একটি হিসাব প্রদান করবে.

  • যদি প্রয়োজন হয় তাহলে অ্যাড-অন: অ্যাড-অনগুলি যোগ করা হয় কম প্রিমিয়াম খরচে সর্বাধিক কভারেজ পাওয়ার জন্য. কভারে তাদের অন্তর্ভুক্ত করার পরে আপনি একটি চূড়ান্ত কোটেশান পাবেন. যদি আপনি ডকুমেন্ট বা কিছু নিয়ে বিভ্রান্ত হন, তাহলে আমাদের কাস্টোমার সার্ভিস প্রতিনিধির সাথে যোগাযোগ করুন. তারা এই বিষয়ে আপনাকে গাইড করবে.

আপনার সিদ্ধান্ত নিয়েছেন? আপনার পলিসি কিনুন এখানে

একটি নতুন পলিসি কেনা যতটা সহজ, ঠিক সেরকমই পুরনো পলিসি রিনিউ করাও খুবই সহজ. প্রতি বছর রিনিউয়ালের ঝামেলার হাত থেকে বাঁচার জন্য দীর্ঘমেয়াদী পলিসিগুলির বেছে নিতে চেষ্টা করুন.

অনলাইনে টু হুইলার ইনস্যুরেন্স রিনিউ করার ধাপগুলি হল:

  • একটি পলিসি কেনার মত, পলিসির রিনিউয়ালও সহজেই অনলাইনে করা যায়. আপনাকে শুধুমাত্র আমাদের এখানে যেতে হবে টু হুইলার ইনস্যুরেন্স রিনিউয়াল পেজ এবং অনুরোধ করা বিবরণগুলি পূরণ করুন
  • টু হুইলারের বিভিন্নতা এবং আগেকার পলিসি এবং ইনস্যুরেন্সটি যে শহরের সেগুলির বিবরণ পূরণ করুন.
  • আপনি রিনিউয়ালের জন্য আপনার বাইক ইনস্যুরেন্স পলিসি পরিবর্ধন এবং পরিবর্তন করতে পারেন. একবার বিষয়গুলি যোগ করা হলে, একটি নতুন প্রিমিয়াম কোটেশান চূড়ান্ত করা হবে. ট্রানজ্যাকশানটি সম্পূর্ণ করার জন্য আর্থিক পরিমাণটি পে করুন, এবং আপনার বাইক ইনস্যুরেন্স পলিসি রিনিউ করা হবে.
  • ডকুমেন্টগুলি রেজিস্টার করা ইমেল অ্যাড্রেসে মেল করা হবে.

বাজাজ অ্যালিয়ান্সে বাইক ইনস্যুরেন্স ক্লেম করার প্রক্রিয়া

বাজাজ অ্যালিয়ান্স অনেক ধরনের বাইক ইনস্যুরেন্স পলিসি প্রদান করে থাকে এবং ক্লেমের জন্য সবচেয়ে সহজ পদ্ধতির মাধ্যমে অ্যাড অন বেনিফিট কভার করে. যখন একটি পলিসি ক্লেম করার কথা আসে, তখন সেই সময়টিকে অনেকটা কঠিন বলে মনে হয়, এবং যাদের এই বিষয়ে কোনও ধারণা নেই, তাঁরা অসহায় অনুভব করতে পারেন. টু-হুইলার ইনস্যুরেন্স ক্লেম প্রক্রিয়া সহজতর করে তোলার জন্য, নিম্নলিখিত ধাপগুলি আপনি অনুসরণ করতে পারেন:

ধাপ 1: আপনার ক্লেম রেজিস্টার করুন

বাজাজ অ্যালিয়ান্স ক্লেমটি রেজিস্টার করার জন্য কাস্টোমারদের তিনটি উপায় রয়েছে.

  • বিকল্প 1: আপনি সাইট পরিদর্শন করে অনলাইনে একটি টু হুইলার ইনস্যুরেন্সের জন্য রেজিস্টার করতে পারেন > মোটর ইনস্যুরেন্স ক্লেম > আপনার ক্লেম রেজিস্টার করুন
  • বিকল্প 2: তাদের প্রতিনিধির সাথে কথা বলার মাধ্যমে ক্লেম রেজিস্টার করুন. টোল-ফ্রি নম্বর 1800-209-5858-এ কল করুন এবং একজন প্রতিনিধি আপনাকে সাহায্য করবেন.
  • বিকল্প 3: এটি ইনস্যুরেন্সের ওয়ালেট অ্যাপের মাধ্যমে মোটর ওটিএস (অন-দ্য-স্পট)-এর ফিচার. এটি ₹10,000 এর চেয়ে কম ক্ষতির ক্ষেত্রে প্রযোজ্য.

ধাপ 2: ক্লেম ফাইল করার সময় ডকুমেন্ট এবং ক্লেম সম্পর্কিত বিস্তারিত বিবরণ তৈরি অবস্থায় থাকতে হবে:

  • আপনার কন্ট্যাক্ট তথ্য
  • গাড়ি পরিদর্শনের ঠিকানা
  • গাড়ি দ্বারা ভ্রমণ করা কিলোমিটার পড়ার জন্য.
  • দুর্ঘটনার বিবরণ এবং অবস্থান
  • দুর্ঘটনার তারিখ এবং সময়
  • পলিসি এবং টু-হুইলার রেজিস্ট্রেশন নম্বর

ধাপ 3: করবেন না এবং করবেন না

করতে হবে:

  • গাড়ির দুর্ঘটনাগ্রস্থ ছবি এবং দুর্ঘটনা হওয়ার সময়ের ছবি ক্লিক করুন. ছবির মধ্যে আশেপাশের জায়গাগুলি এবং তার পাশাপাশি গাড়ির সেই সময়কার অবস্থান অন্তর্ভুক্ত থাকতে হবে.
  • যদি আপনি আহত ব্যক্তিদের চিকিৎসা প্রদান করেন/ তাহলে হাসপাতাল এবং ডাক্তার যারা চিকিৎসার সঙ্গে জড়িত ছিলেন তাঁদের ব্যাপারে নোট নিন.

করবেন না:

  • যদি আপনার টু-হুইলারের ক্ষতি বাড়ার সম্ভাবনা থাকে, তাহলে দুর্ঘটনার পরে গাড়িটি সরাবেন না. ক্যাশলেস ক্লেমের সুবিধা পেতে আমাদের নেটওয়ার্ক গ্যারেজের সাথে যোগাযোগ করুন.
  • থার্ড পার্টির জড়িত থাকার ক্ষেত্রে: একটি পুলিশ রিপোর্ট অবিলম্বে ফাইল করুন এবং মেল অ্যাড্রেসে ফরওয়ার্ড করুন এবং আমাদের টোল-ফ্রি নম্বরে কল করুন. দুর্ঘটনাস্থল থেকে কোনও পদক্ষেপ গ্রহণ করতে যাবেন না বা সেখান থেকে পালিয়ে যাবেন না.

একবার রেজিস্টার করা হলে, একটি রেফারেন্স ক্লেম নম্বর গৃহীত হবে, এবং ইনসিওর করা ব্যক্তিকে এসএমএস-এর মাধ্যমে আপডেট করা হবে. আপনি কাস্টোমার সার্ভিসের সাথে আপনার ক্লেম রেফারেন্স নম্বর প্রদান করে যে কোনও সময় আপনার ক্লেমের অবস্থা যাচাই করতে পারেন.

ক্যাশলেস বাইক ইনস্যুরেন্স ক্লেম

সংযুক্ত গ্যারেজের কারণে, কাস্টোমারদের আমাদের পার্টনার গ্যারেজে পে করতে হবে না. আপনি তালিকাভুক্ত গ্যারেজে যেতে পারেন, কাজটি সম্পন্ন করতে পারেন, এবং পলিসির অধীনে কভার করা আইটেমগুলির জন্য আপনাকে পে করতে পারবেন না. ইনস্যুরেন্স প্রদানকারী সরাসরি গ্যারেজে পে করবেন.

রিইম্বার্সমেন্ট বাইক ইনস্যুরেন্স ক্লেম

রিইম্বার্সমেন্ট ক্লেম একইভাবে কাজ করে থাকে, যেমন বেশিরভাগ ইনস্যুরেন্স ক্লেমগুলি করে থাকে. আপনাকে এই মুহূর্তে পে করতে হবে এবং সমস্ত বিল সংগ্রহ করতে হবে, যা আগে ব্যয় করা টাকা ক্লেম করার জন্য ব্যবহার করা যেতে পারে.

অনলাইনে সেকেন্ড-হ্যান্ড বাইক ইনস্যুরেন্স

সেকেন্ড-হ্যান্ড বাইকগুলি অনেক কম দামে এবং কোনও ঝামেলা ছাড়াই বাজারে উপলব্ধ. অন্যান্য টু-হুইলার ইনস্যুরেন্সের মতো, সেকেন্ড-হ্যান্ড বাইকের ক্ষেত্রেও ইনস্যুরেন্স একটি প্রাথমিক এবং বাধ্যতামূলক বিষয়. এটি শুধুমাত্র অন্যান্য পলিসিগুলির মতো যা আপনাকে এবং আপনার বাইককে থার্ড পার্টির ক্ষতি এবং লোকসান থেকে রক্ষা করে.

একটি সেকেন্ড-হ্যান্ড বাইকের জন্য বাইক ইনস্যুরেন্স পলিসি নেওয়ার আগে, পূর্ববর্তী মালিকের কোনও ইনস্যুরেন্স পলিসি আছে কিনা, তা যাচাই করে নিন. যদি উত্তর হ্যাঁ হয়, তাহলে নিশ্চিত করুন যে আপনি কেনার 14-দিনের মধ্যে যেন সেই ইনস্যুরেন্স আপনার নামে ট্রান্সফার করা হয়.

  • এছাড়াও, গাড়ির আগেকার ইনস্যুরেন্স সম্পর্কিত বিবরণের সাথে নিজেকে পরিচিত করুন.
  • কিছু ক্ষেত্রে, যদি আপনার নামসহ অন্য একটি বাইকের জন্য বাইক ইনস্যুরেন্স পলিসি উপলব্ধ থাকে, তাহলে আপনি বিদ্যমান ইনস্যুরেন্স পলিসিতে এনসিবি ট্রান্সফার করতে পারেন.

ভারতে পুরনো টু হুইলার ইনস্যুরেন্স পলিসি পান

যখন একটি টু-হুইলার কেনা হয়, তখন মূল্যহ্রাস বৃদ্ধি হওয়ার সীমা. এমন একটি বাইকের জন্য কভারেজ ক্রয় করা যা বেশ কিছু বছর ধরে ব্যবহার করা হয়েছে এবং যেটির মূল্যহ্রাস করা হয়েছে, সেটিকে পুরনো টু হুইলার ইনস্যুরেন্স হিসাবে বিবেচনা করা হয়. থার্ড-পার্টি ইনস্যুরেন্স বা কম্প্রিহেন্সিভ বাইক ইনস্যুরেন্স নির্বাচন করা সম্পূর্ণরূপে আপনার সিদ্ধান্ত.

একটি পুরোনো বাইক ইনসিওর করার আগে যে বিষয়গুলি বিবেচনা করা প্রয়োজন:

  • ডেপ্রিসিয়েশন:

    পুরানো বাইকের বয়স বাড়ার সাথে সাথে, ডেপ্রিসিয়েশনের পরিমাণও বেশি হয়. যে কোনও বাইক ইনস্যুরেন্স পলিসি কেনার আগে, মূল্যের উপর প্রযোজ্য মূল্যহ্রাসের পরিমাণটি চেক করুন. দুর্ঘটনার ক্ষেত্রে, ক্ষতিপূরণটি মূল্যহ্রাসের উপর নির্ভর করবে.
  • তুলনা:

    যে কোনও বাইক ইনস্যুরেন্স কেনার আগে, উপলব্ধ বিভিন্ন বিকল্পগুলি দেখে নিশ্চিত করুন. আপনি বর্তমান এজেন্টদের মাধ্যমে অনলাইনে বা অফলাইনে টু হুইলার ইনস্যুরেন্সের জন্য বিভিন্ন কোটেশান চেক করতে পারেন. ভুল বোঝাবুঝি এড়াতে নির্দিষ্ট নিয়ম ও শর্তাবলী স্পষ্ট এবং সম্পূর্ণ হতে হবে. সমস্ত বিকল্পগুলির মধ্যে তুলনা করুন এবং আপনার জন্য সবচেয়ে উপযুক্তটি সিদ্ধান্ত নিন.
  • উপযোগ:

    যে কোনও কিছুর ব্যবহার তার মালিক সবচেয়ে ভালো জানেন. যখন একটি পুরনো বাইকের কথা আসে, তখন সঠিকভাবে বেছে না নেওয়া পর্যন্ত ইনস্যুরেন্স আপনার জন্য দামী হতে পারে. যখন গাড়িটি পুরানো হয়, তখন আইডিভি-এর পাশাপাশি প্রিমিয়ামের পরিমাণও কম হয়. একটি ইনস্যুরেন্স প্ল্যান নির্বাচন করার জন্য ইউটিলিটির সাথে আইডিভি ম্যাচ করুন.
  • পলিসিগুলি:

    ভারতের বাইক ইনস্যুরেন্স কোম্পানিগুলির তালিকা অনেক বড়. প্রত্যেকের বাইক ইনস্যুরেন্স পলিসির সাথে ভিন্ন ভিন্ন নিয়ম ও শর্তাবলী রয়েছে. একটি নির্দিষ্ট প্ল্যান নির্বাচন করার আগে, আপনার বিকল্পগুলি বিশ্লেষণ করুন এবং আপনার প্রয়োজনীয়তার সাথে সেরা সুবিধা পেতে তাদের সাথে ম্যাচ করুন. প্রথম বিকল্পের সাথে কখনও তাড়াহুড়ো করবেন না.

প্রতি মাইল আপনার হাসি সুরক্ষিত করুন

একটি কোটেশান পান

বাজাজ অ্যালিয়ান্সে বাইক ইনস্যুরেন্সের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট

ডকুমেন্টেশন রেকর্ড হল অনলাইনে বাইক ইনস্যুরেন্সের ভিত্তি. প্রয়োজনীয় ডকুমেন্টগুলির তালিকা হল:

  • পরিচয়পত্রের প্রমাণ (রেশন কার্ড/ভোটার আইডি, ড্রাইভিং লাইসেন্স/পাসপোর্ট)
  • বাইকের রেজিস্ট্রেশন সার্টিফিকেট
  • এনসিবি এর জন্য পুরনো পলিসি নম্বর, যদি থাকে.
  • ঠিকানার প্রমাণ (ভোটার আইডি কার্ড/পাসপোর্ট/আধার)

টু হুইলার ইনস্যুরেন্স কেন? আরো জানতে ভিডিওটি দেখুন.

আপনার টু হুইলার আপনাকে স্বাধীনতার ভাবনা দেয় এবং আমাদের বাজাজ অ্যালিয়ান্স দীর্ঘমেয়াদী ইনস্যুরেন্স পলিসি 3 বছর ধরে আপনাকে সুরক্ষিত রাখার জন্য ডিজাইন করা হয়েছে. আরও জানতে এই ভিডিওটি দেখুন!

long term motor insurance video icon

আপনার টু হুইলার ইনস্যুরেন্স পলিসির জন্য বাজাজ অ্যালিয়ান্স অ্যাড-অন কভারগুলি

অ্যাড অনগুলি অতিরিক্ত, কম্প্রিহেন্সিভ টু হুইলার ইনস্যুরেন্স পলিসির অধীনে চার্জযোগ্য সুবিধাগুলি কভার করা হয়. এগুলি পলিসিহোল্ডারের পছন্দ এবং পলিসিহোল্ডারের প্রয়োজনীয়তার অনুযায়ী নির্বাচন করা যেতে পারে. এগুলি বাইক ইনস্যুরেন্স প্রিমিয়ামের পরিমাণ অনুযায়ী চার্জ করা হয়. বিশেষ অ্যাড অনগুলি তাঁদের জন্য যাঁরা আরও ভালো সুবিধা পেতে অতিরিক্ত চার্জ দিতে ইচ্ছুক. সবচেয়ে বেশি বার ব্যবহৃত অ্যাড অনগুলি হল:
Zero depreciation cover

জিরো ডেপ্রিসিয়েশন অ্যাড অন

বয়স এবং ব্যবহারের সাথে, টু হুইলারের দাম কমতে থাকে. তারপর ক্লেম উৎপন্ন হওয়ার সময় কমে যাওয়া দামটি কেটে নেওয়া হয়, এবং ইনসিওর করা ব্যক্তি কম পরিমাণে ক্লেম সেটলমেন্ট লাভ করেন এবং এক্ষেত্রে পকেটের খরচও দেখতে হবে. আরও পড়ুন

জিরো ডেপ্রিসিয়েশন অ্যাড অন

বয়স এবং ব্যবহারের সাথে, টু হুইলারের দাম কমতে থাকে. তারপর ক্লেম উৎপন্ন হওয়ার সময় কমে যাওয়া দামটি কেটে নেওয়া হয়, এবং ইনসিওর করা ব্যক্তি কম পরিমাণে ক্লেম সেটলমেন্ট লাভ করেন এবং এক্ষেত্রে পকেটের খরচও দেখতে হবে.

টু হুইলার ইনস্যুরেন্স পলিসির অধীনে একটি জিরো ডেপ্রিসিয়েশন কভার, ক্লেম সেটলমেন্টের ক্ষেত্রে উপযোগী হিসাবে প্রমাণিত হয়েছে. এই অতিরিক্ত কভারের অধীনে, মূল্যহ্রাস গণনা করা হয় না, এবং ক্লেমের জন্য বাকি সম্পূর্ণ পরিমাণ ক্ষতিপূরণ হিসাবে প্রদান করা হয়. বাইক ইনস্যুরেন্স কোম্পানি মূল্যহ্রাস হওয়ার কারণে কোনও ক্ষতি ছাড়াই ইতিমধ্যে সমস্ত খরচ হওয়া পরিমাণের জন্য পে করে থাকে.

Two wheeler long test

এনসিবি প্রোটেক্ট অ্যাড অন

যেহেতু অধিকাংশ পলিসিহোল্ডার নো ক্লেম বোনাস সম্পর্কে সচেতন, তাই টু হুইলার ইনস্যুরেন্সের ক্ষেত্রে বোনাস দেওয়া হয়. যে কোনও টু হুইলার ইনস্যুরেন্স পলিসির অধীনে এই বোনাস আপনার বাইক ইনস্যুরেন্স রিনিউ করার সময় প্রিমিয়ামের উপর ছাড় প্রদান করে. আরও পড়ুন

এনসিবি প্রোটেক্ট অ্যাড অন

যেহেতু অধিকাংশ পলিসিহোল্ডার নো ক্লেম বোনাস সম্পর্কে সচেতন, তাই টু হুইলার ইনস্যুরেন্সের ক্ষেত্রে বোনাস দেওয়া হয়. যে কোনও টু হুইলার ইনস্যুরেন্স পলিসির অধীনে এই বোনাস আপনার বাইক ইনস্যুরেন্স রিনিউ করার সময় প্রিমিয়ামের উপর ছাড় প্রদান করে.

যদি কোনও পলিসিহোল্ডার টু হুইলার ইনস্যুরেন্স পলিসিতে কোনও ক্লেম না চান, তাহলে প্রতি বছরে বোনাসের শতকরা হার বাড়ানো হয়. কিন্তু যদি একবার ক্লেম হয়, তাহলে এনসিবি হারিয়ে যায়. এই অ্যাড-অনটি আপনার নো ক্লেম বোনাস সুরক্ষিত করে এবং একটি ক্লেম তৈরি করার পরেও আপনার বোনাস নিরাপদ থাকে.

24x7 Roadside Assistance Cover

24x7 রোডসাইড অ্যাসিস্টেন্স অ্যাড অন

রোডসাইড অ্যাসিস্টেন্স টু হুইলার ইনস্যুরেন্স কভার অ্যাড অন সেইসকল চালকদের জন্য সুবিধাজনক, যারা অন্যদের থেকে বেশি দূরত্ব সফর করেন. যদি আপনার বাইক রাস্তার মাঝখানে খারাপ হয়ে যায় এবং আপনার গ্যারেজে নিয়ে যেতে কোনও উপায় না থাকে, তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন. আরও পড়ুন

24x7 রোডসাইড অ্যাসিস্টেন্স অ্যাড অন

রোডসাইড অ্যাসিস্টেন্স টু হুইলার ইনস্যুরেন্স কভার অ্যাড অন সেইসকল চালকদের জন্য সুবিধাজনক, যারা অন্যদের থেকে বেশি দূরত্ব সফর করেন. যদি আপনার বাইক রাস্তার মাঝখানে খারাপ হয়ে যায় এবং আপনার গ্যারেজে নিয়ে যেতে কোনও উপায় না থাকে, তাহলে আমাদের সাথে যোগাযোগ করুন.

অ্যাড অন আপনাকে যে কোনও অবস্থায় রাস্তায় 24*7 সহায়তা প্রদান করে. টায়ার বসে যাওয়ার ক্ষেত্রে রোডসাইড অ্যাসিস্টেন্স টু হুইলার ইনস্যুরেন্স অ্যাড-অন ক্ষতিপূরণ, বাইক হঠাৎ করে স্টার্ট হয়ে যাওয়া, খারাপ হয়ে যাওয়া এবং অন্যান্য বৈদ্যুতিক সমস্যা, ফুয়েল সংক্রান্ত বিষয়ে সহায়তা করা, বৈদ্যুতিক বা যান্ত্রিক সমস্যা, টোয়িং, ইতিমধ্যে সারানো টু-হুইলারের ডেলিভারি, যত তাড়াতাড়ি সম্ভব মেসেজ পাঠানো ইত্যাদি.

Engine Protection Icon

ইঞ্জিনের সুরক্ষা

অনেক ব্যক্তি ইঞ্জিন সুরক্ষা টু হুইলার ইনস্যুরেন্স কভারের বদলে বেসিক বাইক ইনস্যুরেন্স প্যাকেজ নির্বাচন করেন. তবে, অতিরিক্ত কভারেজ কার্যক্রম চলা বিষয়গুলির উপর নির্ভর করতে পারে. আরও পড়ুন

ইঞ্জিনের সুরক্ষা

অনেক ব্যক্তি ইঞ্জিন সুরক্ষা টু হুইলার ইনস্যুরেন্স কভারের বদলে বেসিক বাইক ইনস্যুরেন্স প্যাকেজ নির্বাচন করেন. তবে, অতিরিক্ত কভারেজ কার্যক্রম চলা বিষয়গুলির উপর নির্ভর করতে পারে. আমাদের ইঞ্জিন সুরক্ষা টু হুইলার ইনস্যুরেন্স পলিসি কভার আপনাকে অন্যান্য পরিষেবার পাশাপাশি জল ঢুকে যাওয়া, গিয়ারবক্সের ক্ষতি এবং লুব্রিকেন্ট লিকেজের ক্ষেত্রে সুরক্ষা প্রদান করে থাকে.

এর পাশাপাশি, আপনি ইঞ্জিনের প্রধান অংশগুলি পাল্টানো বা মেরামত করার জন্য সুরক্ষা পাবেন. পিস্টন, সিলিন্ডার হেড, ক্র্যাঙ্কশাফটের মতো জিনিসগুলি এই বাইক ইনস্যুরেন্স প্যাকেজের অধীনে কভার করা হয়.

Consumable Expenses Icon

ভোগ্য ব্যয়

মোটর গাড়ির কোনওরকম ক্ষতি হলে, উপভোগ্য খরচ ছাড়াও, অ্যাড-অন টু হুইলার ইনস্যুরেন্স কভার সমস্ত ধরনের মোটর গাড়ির তেল, রেফ্রিজারেন্ট, কুলান্ট-এর জন্য কভারেজ প্রদান করে থাকে, আরও পড়ুন

ভোগ্য ব্যয়

মোটর গাড়ির যদি কোনও ক্ষতি হয়, তাহলে উপভোগ্য খরচ সহ অ্যাড-অন টু হুইলার ইনস্যুরেন্স কভার সমস্ত ধরনের মোটর গাড়ির তেল, রেফ্রিজারেন্ট, কুলান্ট, ইলেক্ট্রোলাইট, ফ্লুইড, নাট, বোল্ট, স্ক্রু, ফিল্টার, বিয়ারিং, ওয়াশার, ক্লিপ এবং এই ধরনের অন্যান্য আইটেমগুলির জন্য কভারেজ প্রদান করবে, যেগুলি গাড়ির একটি অংশ. 

Global Personal Guard Accidental Hos

পিলিয়ন রাইডারের জন্য পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার

পিলিয়ন রাইডারের নিরাপত্তা আপনার নিরাপত্তার মতই আপনার ওপর নির্ভর করে. বাইক ইনস্যুরেন্স পলিসির অধীনে এই পিলিয়ন রাইডার কভারটি সুবিধাজনক যখন দ্বিতীয় চালক আপনার সাথে যাত্রা করার সময় একটি দুর্ঘটনার সম্মুখীন হয়ে আহত হন. আরও পড়ুন

পিলিয়ন রাইডারের জন্য পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার

পিলিয়ন রাইডারের নিরাপত্তা আপনার নিরাপত্তার মতই আপনার ওপর নির্ভর করে. বাইক ইনস্যুরেন্স পলিসির অধীনে এই পিলিয়ন রাইডার কভারটি তখনই লাভজনক যখন দ্বিতীয় চালক আপনার সাথে যাত্রা করার সময় একটি দুর্ঘটনায় আহত হন. টু হুইলার ইনস্যুরেন্স পলিসি অ্যাড-অন সহ-যাত্রী বা পিলিয়ন রাইডারের জন্য চিকিৎসার খরচ কভার করে.

টু হুইলার ইনস্যুরেন্স ডকুমেন্ট ডাউনলোড করুন

আপনার পূর্ববর্তী পলিসির মেয়াদ এখনও শেষ হয়নি?

রিনিউয়াল রিমাইন্ডার সেট করুন

আপনার মেয়াদ শেষ হওয়া বাজাজ অ্যালিয়ান্স বাইক ইনস্যুরেন্স অবিলম্বে কেন রিনিউ করা উচিত?

সবকিছু সংগৃহীত সুবিধাগুলি এবং তার অভাবের উপর নির্ভর করে. একটি মেয়াদ শেষ হওয়া বাইক রিনিউ করার জন্য আপনার টু-হুইলার ইনস্যুরেন্স সঙ্গে সঙ্গে পেয়ে যাওয়া আপনার নিরাপত্তা এবং মনের শান্তির জন্য হয়. একটি মেয়াদ শেষ হওয়া বাইক ইনস্যুরেন্স পলিসি রিনিউ করা আজকাল খুব সহজ এবং এটি শুধুমাত্র কয়েকটি ধাপ এবং কয়েকটি ক্লিক দূরে মাত্র. শুধু আপনার বিস্তারিত বিবরণটি লিখুন.

বাইক ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার পদক্ষেপ :

1 মেয়াদ শেষ হওয়া বাইক ইনস্যুরেন্সের ক্ষেত্রে রিনিউয়াল প্রিমিয়ামের জন্য অনলাইনে টু হুইলার ইনস্যুরেন্স কোট চেক করুন.
2 আপনার প্রয়োজন অনুযায়ী আপনার বাইক ইনস্যুরেন্স বদলান.
3 যে বিবরণগুলি জিজ্ঞাসা করা হয়েছে সেগুলি এবং আপনার পূর্ববর্তী পলিসির তথ্যগুলি পূরণ করুন.
4 আইডিভি এবং অ্যাড অন সেট করুন.
5 তাৎক্ষণিকভাবে এর জন্য অনলাইনে পে করুন.

মেয়াদ শেষ হওয়া বাইক ইনস্যুরেন্স রিনিউ করার কারণগুলি হল :

1. শাস্তিযোগ্য অপরাধ: বাধ্যতামূলক থার্ড-পার্টি বাইক ইনস্যুরেন্স বা কোনও ইনস্যুরেন্স ছাড়াই গাড়ি চালানো একটি শাস্তিযোগ্য অপরাধ. যদি পলিসির মেয়াদ শেষ হয়ে যায়, এমনকি সংগৃহীত এনসিবি-এর সুবিধা থাকলেও, মেয়াদ শেষ হওয়া ইনসিওর্ড গাড়ি কোনও দুর্ঘটনায় পড়লে তার জন্য ইনস্যুরেন্স ফার্মগুলি দায়বদ্ধ থাকবে না.

2. পলিসি বাতিল হতে পারে: যদি আপনার বাইক ইনস্যুরেন্সের মেয়াদ শেষ হয়ে যায় ও তা রিনিউ করা না হয়, তাহলে আপনার পলিসি বাতিল হয়ে যেতে পারে এবং তখন ইনস্যুরেন্স কোম্পানি কোনও কিছুর জন্য দায়ী থাকবে না.

3. নো ক্লেম বোনাস: যদি মেয়াদ শেষ হওয়ার তারিখের 90 দিনের মধ্যে 2 হুইলার ইনস্যুরেন্স রিনিউ না করা হলে নো ক্লেম বোনাসের সুবিধাগুলি বাতিল হয়ে যাবে.

...আরও দেখুন কম দেখান

অনলাইনে বাইক ইনস্যুরেন্স কেনার আগে যে গুরুত্বপূর্ণ পয়েন্টগুলি নোট করতে হবে সেগুলো হল

  • অন্তর্ভুক্ত
  • বহির্ভূত
  • প্রাকৃতিক দুর্যোগের কারণে ক্ষতি এবং ক্ষতি

    প্রকৃতির উপর কারোর কোনও নিয়ন্ত্রণ নেই. আমাদের টু হুইলার ইনস্যুরেন্স পলিসি প্রাকৃতিক দুর্যোগের কারণে যেমন অগ্নিকাণ্ড, বিস্ফোরণ, সেল্ফ-ইগনিশন, টাইফুন, বন্যা, হারিকেন, ঝড়, টেম্পেস্ট, সাইক্লোন, ফ্রস্ট, ধস এবং রকস্লাইড থাকে তার কারণে হওয়া ক্ষতির কভার করে.

  • মানব-নির্মিত দুর্যোগের কারণে হওয়া ক্ষতি এবং ক্ষতি

    দ্রুত নগরীকরণ যেখানে উন্নতিতে সাহায্য করেছে, তখনই আবার এটি আমাদের মনুষ্যসৃষ্ট দুর্যোগের সামনে অসহায় করে তুলেছে. আমাদের বাইক ইনস্যুরেন্স পলিসি চুরি, ডাকাতি, দাঙ্গা, ধর্মঘট, সন্ত্রাসবাদী কার্যকলাপ বা বহিরাগত কারণে দুর্ঘটনার ক্ষেত্রে কভারেজ প্রদান করে. আপনার বাইককে সবজায়গায় সুরক্ষিত করা, আমাদের পলিসি রেলপথ, সড়কপথে, আকাশপথে, অভ্যন্তরীণ জলপথ, লিফট এবং এলিভেটরের মাধ্যমে পরিবহণের সময় সমস্যার ক্ষতিও কভার করে.

  • পার্সোনাল অ্যাক্সিডেন্ট

    আমাদের ₹15 লক্ষের ব্যক্তিগত দুর্ঘটনা কভার আপনাকে, মালিক-চালক, আপনার বাইকের সাথে জড়িত দুর্ঘটনার পর চিকিৎসার খরচ বহন করার জন্য আর্থিক সাহায্য করে. যখন আপনি বাইক চালাচ্ছেন, এটিতে চড়ে ভ্রমণ করছেন, এটি থেকে মাউন্টিং বা ডিসমাউন্ট করছেন তখন দুর্ঘটনার জন্য কভারেজ অফার করা হয়. আরও কি আছে, আপনি আমাদের পলিসির সাথে পিলিয়ন রাইডারের জন্য একটি ব্যক্তিগত দুর্ঘটনা কভারও যোগ করতে পারেন. 

  • থার্ড পার্টির লিগাল লায়াবিলিটি

    ভারতীয় রাস্তায় চলছে এমন সমস্ত গাড়ির জন্য থার্ড পার্টি কভার থাকা বাধ্যতামূলক, আমাদের কম্প্রিহেন্সিভ টু হুইলার ইনস্যুরেন্স পলিসি আপনাকে থার্ড পার্টির কোনও রকম ক্ষতি, আঘাত বা মৃত্যুর ক্ষেত্রে আর্থিক কভারেজ প্রদান করে.

  • গাড়ির বয়স

    ব্যবহার করার ফলে সাধারণ ক্ষয়ে যাওয়া বাইক ইনস্যুরেন্স পলিসির অধীনে অন্তর্ভুক্ত নয়. 

  • যান্ত্রিক ব্রেকডাউন

    একটি যান্ত্রিক দোকানে একটি পরিদর্শন বাদ দেওয়া হয়েছে. 

  • স্টান্ট পারফর্মেন্স

    স্টান্ট করার ফলে বাইকের যে কোনওরকম ক্ষতি টু হুইলার ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হয় না.

  • লাইসেন্স ছাড়া দুর্ঘটনা

    যদি কোনও বৈধ লাইসেন্স ছাড়াই বাইক চালানো হয়, তাহলে কোনও লোকসানের জন্য ক্ষতিপূরণ প্রদান করা হবে না. 

  • মাদকাসক্ত অবস্থায় গাড়ি চালালে

    মাদক এবং অ্যালকোহল সেবনের পরে গাড়ি চালানোর সময় কোনও দুর্ঘটনা ঘটলে তা অন্তর্ভুক্ত নয়. 

কাস্টোমারের রিভিউ এবং রেটিং

গড় রেটিং:

 4.6

(16,977 রিভিউ এবং রেটিং-এর উপর ভিত্তি করে)

Faiz Siddiqui

ফৈজ সিদ্দিকি

বাজাজ অ্যালিয়ান্সের এক্সিকিউটিভ খুবই সাহায্য করেছে এবং ব্যবহার করাও সহজ. এই পরিষেবায় আমার কখনও সমস্যা হয়নি.

Rekha Sharma

রেখা শর্মা

ব্যবহার করা খুব সহজ, ব্যবহার করা সহজ ও চ্যাটে দ্রুত প্রতিক্রিয়া পান এবং চ্যাট করতে করতে অনলাইন প্রক্রিয়া সম্পূর্ণ করুন.

Susheel Soni

সুশীল সোনি

বাজাজ অ্যালিয়ান্স-এর কাছ থেকে একটি নতুন বাই ইনস্যুরেন্স কেনার সময়ে কাস্টমার কেয়ারের সাথে কথা বলে খুবই ভালো অভিজ্ঞতা হয়েছে. ধন্যবাদ

Simplify Icon

টু হুইলার ইনস্যুরেন্স সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

আমাকে কেন আমার টু হুইলার ইনসিওর করতে হবে?

সরকার রাস্তায় চলমান প্রতিটি টু হুইলারের জন্য ইনস্যুরেন্স পাওয়া বাধ্যতামূলক করেছে. ইনস্যুরেন্স তার পাশাপাশি নিম্নলিখিত সুবিধাগুলিও প্রদান করে;

  • দুর্ঘটনার সময় হওয়া চিকিৎসার খরচ কভার করে.
  • এটি গাড়ির যে কোনও অংশের খরচ এবং মেরামত কভার করে.
  • চুরি, আগুনের দুর্ঘটনা এবং প্রাকৃতিক দুর্যোগের বিরুদ্ধে আর্থিক সুরক্ষা প্রদান করে.

টু হুইলার ইনস্যুরেন্স কি 5 বছরের জন্য বাধ্যতামূলক?

সরকার টু হুইলার ইনস্যুরেন্সকে বাধ্যতামূলক হিসেবে ঘোষণা করেছে, কারণ এটি দুর্ঘটনার কারণে হওয়া সম্ভাব্য ক্ষতির হাত থেকে আহতকে রক্ষা করে. চুরি, আগুন, দুর্ঘটনা, দাঙ্গা, বিস্ফোরণ এবং ধস, বন্যা, ভূমিকম্প, ঝড় ইত্যাদির মতো প্রাকৃতিক দুর্যোগের কারণে হওয়া ক্ষতির ক্ষেত্রেও গাড়িকে সুরক্ষা প্রদান করে.

ভারতে কোন ধরনের টু হুইলার ইনস্যুরেন্স রয়েছে?

ইনস্যুরেন্স কোম্পানিগুলি মূলত দুই ধরনের টু হুইলার ইনস্যুরেন্স প্ল্যান অফার করে.

  • থার্ড পার্টি ইনস্যুরেন্স: এটি আপনাকে কোনও থার্ড পার্টি এবং তাদের গাড়িতে যে সমস্ত আর্থিক ক্ষতির ক্ষেত্রে ইনসিওর করে. এই বাইক ইনস্যুরেন্সের জন্য কোনও ব্যতিক্রম নেই, এবং সরকার এটি নেওয়া বাধ্যতামূলক বলে ঘোষণা করেছে.
  • কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স: এর মধ্যে থার্ড পার্টি ইনস্যুরেন্স অন্তর্ভুক্ত রয়েছে, যা দুর্ঘটনা, আগুন, চুরি, প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে টু হুইলারকে কভার করে এবং দুর্ঘটনাগ্রস্থ ব্যক্তির চিকিৎসার খরচও কভার করে. কম্প্রিহেন্সিভ বাইক ইনস্যুরেন্স কভার আপনার বাইকের মূল্য হ্রাস হওয়ার ক্ষেত্রে কোনও রকম ভূমিকা পালন করে না (ব্যবহার করার ফলে ক্ষয়ে যাওয়া). আপনি জিরো-ডিপ্রেসিয়েশন অ্যাড অন নির্বাচন করে মূল্য হ্রাস হওয়ার সম্ভাবনা দূর করতে পারেন.

বাইক ইনস্যুরেন্স পলিসির অধীনে কোন ঝুঁকিগুলি কভার করা হয়?

ইনসিওর্ড ব্যক্তি দ্বারা নির্বাচিত পলিসির ধরনের উপর নির্ভর করে কভারেজ পরিবর্তিত হতে পারে.

থার্ড-পার্টি ইনস্যুরেন্স:

  • থার্ড-পার্টির লায়াবিলিটি
  • থার্ড-পার্টির সম্পত্তির ক্ষতি
  • পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার

কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স: উপরে উল্লিখিতগুলি ছাড়াও নিম্নলিখিতগুলি কভার করা হয়.

  • নিজের ক্ষতি
  • গাড়ির চুরি
  • প্রাকৃতিক/ মানুষ তৈরি দুর্যোগ

ঝুঁকির ক্ষেত্রে কভার বাড়ানোর জন্য এই পলিসিগুলিতে কেউ বিভিন্ন অ্যাড-অন রাইডার অন্তর্ভুক্ত করতে পারে.

আমি কেন কম্প্রিহেন্সিভ বাইক ইনস্যুরেন্স পলিসি কিনব, যখন আইন অনুযায়ী শুধুমাত্র থার্ড পার্টির ক্ষতি, আঘাত এবং মৃত্যু বা সম্পত্তির ক্ষতির ক্ষেত্রে ইনস্যুরেন্স বাধ্যতামূলক?

থার্ড পার্টির বাইক ইনস্যুরেন্সের তুলনায়, বাইকের কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স পলিসি ইনস্যুরারকে অনেক বেশি ও ব্যাপক কভারেজ প্রদান করে, বেশীরভাগ ক্ষেত্রে নিম্নলিখিতগুলি কম্প্রিহেন্সিভ পলিসির অধীনে কভার করা হয়.

  • দুর্ঘটনার কারণে গাড়ির ক্ষতি
  • চুরি, ভাঙচুর, প্রাকৃতিক দুর্যোগ
  • থার্ড পার্টির আইনী দায়বদ্ধতা
  • পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার
  • থার্ড পার্টির ক্ষতি ইত্যাদি.

যদি আমার টু হুইলার ইনসিওর করা না হয় তাহলে কি আমাকে জরিমানা করা হতে পারে?

টু হুইলার ইনস্যুরেন্স ছাড়া বাইক চালানোর জরিমানা এখন ₹ 2000 এবং/অথবা 3 মাস পর্যন্ত জেল খাটা ধার্য করা হয়েছে. শুধুমাত্র জরিমানা নয় বরং সরকার মৃত্যু (5 লক্ষ) বা গুরুতর আঘাতের (2.5 লক্ষ) ক্ষেত্রেও কঠোর শাস্তি প্রদান করে; সুতরাং আইন মেনে বাইক চালানো এবং নিয়ম সংক্রান্ত অসুবিধা এড়াতে কমপক্ষে থার্ড পার্টি ইনস্যুরেন্স রাখার পরামর্শ দেওয়া হয়.

টু হুইলার ইনস্যুরেন্সে ক্যাশলেস এবং নন ক্যাশলেস/রিইম্বার্সমেন্ট ক্লেম কী?

ক্যাশলেস রিইম্বার্সমেন্ট ক্লেমের অর্থ হল ইনস্যুরেন্স কোম্পানি দুর্ঘটনার পরই আপনার গাড়ি মেরামত করে দেবে এবং ক্ষতির জন্য আপনাকে পে করবে না. ক্যাশলেস রিইম্বার্সমেন্ট ক্লেমের অর্থ হল ইনসিওর করা ব্যক্তি গাড়ির সম্পূর্ণ মেরামতের জন্য প্রথমে অর্থপ্রদান করবেন এবং ইনস্যুরেন্স কোম্পানির কাছে নথি এবং বিল জমা দেবেন. এরপরে কোম্পানি ইনসিওর করা ব্যক্তিকে আর্থিক পরিমাণটি পে করে.

থার্ড-পার্টি লায়াবিলিটি কভার কি? এটি কি আমার বাইক ইনস্যুরেন্স পলিসির অংশ?

থার্ড পার্টি লায়াবিলিটি কভার, এর নাম অনুযায়ী, সেই থার্ড পার্টির প্রতি আইনী দায়বদ্ধতাকে কভার করে যে আঘাত পেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে কিংবা যাদের সম্পত্তি ক্ষতিগ্রস্ত হয়েছে. 2 হুইলার ইনস্যুরেন্স নির্বাচন করার সময়, একজনকে কম্প্রিহেন্সিভ এবং থার্ড পার্টি পলিসির মধ্যে যে কোনও একটি নির্বাচন করতে হবে. কম্প্রিহেন্সিভ পলিসি শুধুমাত্র থার্ড পার্টি লায়াবিলিটি কভার করে না বরং তার পাশাপাশি আপনার গাড়ির ক্ষতিকেও কভার করে.

টু হুইলার ইনস্যুরেন্সে পিএ কভার কী? এটি কি বাধ্যতামূলক?

PA কভার একটি ব্যক্তিগত দুর্ঘটনা কভার. বাইক ইনস্যুরেন্স পলিসির অন্তর্গত, দুর্ঘটনাজনিত কারণে আঘাত, শরীরের কোনও অঙ্গের স্থায়ী প্রতিবন্ধকতা বা মৃত্যুর জন্য ক্ষতিপূরণ প্রদান করা হবে. হ্যাঁ, একটি টু হুইলার চালক এবং মালিকের একটি পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার থাকা বাধ্যতামূলক.

একটি দীর্ঘমেয়াদী টু হুইলার ইনস্যুরেন্স কী ? এবং এর সুবিধাগুলি কী ?

2019 সালে, ভারতের বীমা নিয়ন্ত্রক এবং উন্নয়ন কর্তৃপক্ষ, যা IRDA হিসাবেও পরিচিত, দীর্ঘমেয়াদী 2 চাকার গাড়ির ইনস্যুরেন্স পলিসিগুলিকে প্রায় তিন বছরের সময় জানানোর অনুমতি দেওয়া হয়েছে. এখানে 30% ছাড়, বার্ষিক রিনিউয়ালের প্রয়োজন নেই, গাড়ির বার্ষিক যাচাইকরণ নেই এবং আরও অনেক কিছু.

টু হুইলার ইনস্যুরেন্সে অ্যাড-অন কভার কি?

অ্যাড-অন কভারের অর্থ হল সেই সমস্ত অতিরিক্ত কভারেজ যেগুলি কেনা হয় অতিরিক্ত পেমেন্টের বিরুদ্ধে সুরক্ষা নিশ্চিত করার জন্য. যে কোনও স্ট্যান্ডার্ড পলিসির এই অ্যাড-অনগুলি হল বিকল্প, কিন্তু এগুলি খুবই সুবিধাজনক এবং অতিরিক্ত নিরাপত্তা প্রদান করে. এগুলি পলিসিকে বর্ধিত রূপ প্রদান করে; তাছাড়াও, এগুলি স্ট্যান্ডঅ্যালোন ওন-ড্যামেজ বাইক ইনস্যুরেন্স এবং কম্প্রিহেন্সিভ বাইক ইনস্যুরেন্সের মতো পলিসি প্ল্যানের সাথে কেনা যেতে পারে.

অ্যাড-অন কভারগুলি কীভাবে আমার বাইক ইনস্যুরেন্স পলিসির প্রিমিয়ামে প্রভাব ফেলতে পারে?

অ্যাড-অন আপনাকে যে কোনও রকম ক্ষতির পরিস্থিতিতে ক্লেমের সর্বাধিক পরিমাণ লাভ করার সুযোগ প্রদান করার মাধ্যমে আপনার বাইক ইনস্যুরেন্স পলিসির প্রিমিয়ামের প্রভাব কভার করে. একজন পলিসিহোল্ডারকে এই অ্যাড-অনগুলি যে পরিমাণ সুবিধা ও যে পর্যায়ের নিরাপত্তা প্রদান করে এবং তার বিনিময়ে যে পরিমাণ অর্থ দিতে হয়, তা আরও একটি অতিরিক্ত প্রিমিয়ামের তুলনায় নগণ্য.  

টু হুইলার ইনস্যুরেন্সের অধীনে বাম্পার টু বাম্পার কভারেজ কী ?

একটি বাম্পার টু বাম্পার ইনস্যুরেন্স কভার হল টু হুইলারের মালিকের জন্য একটি গুরুত্বপূর্ণ অ্যাড-অন কভার. ব্যবহার করার ফলে সাধারণ ক্ষয়ে যাওয়ার ক্ষেত্রে এটি গাড়ির ক্লেম প্রদান করে, যার ফলে তার মূল্য হ্রাস হয়. এই অ্যাড-অন কভারেজ ছাড়া, ক্লেমটি ইনসিওরকারীকে প্রদান করা হয় না.

আমার বাইক ইনস্যুরেন্স কভারেজ কি প্যান ইন্ডিয়ার জন্য বৈধ?

টু হুইলার পলিসি নেওয়ার সময়, একজনকে সেই অঞ্চল বা অবস্থান নির্দিষ্ট করতে হবে যেখানে প্রিমিয়ামের পরিমাণ হিসাব করার জন্য গাড়িটি চালিত হবে. কিন্তু ইনস্যুরেন্স পলিসি ক্লেমের জন্য দায়বদ্ধ এমনকি যদি কোনও অঞ্চলে দুর্ঘটনা বা ক্ষতি হয় কারণ সমগ্র ভারতে ইনস্যুরেন্স কভারেজ বৈধ থাকে. এটি গ্রহণ করার আগে যে কোনও পলিসির অধীনে এটি পড়তে হবে. 

টু হুইলার ইনস্যুরেন্স প্রিমিয়াম কি?

টু হুইলার ইনস্যুরেন্স প্রিমিয়াম হল সেই পরিমাণ যা ইনস্যুরেন্স করা ব্যক্তিকে তাদের গাড়ির জন্য ভবিষ্যতে দায়বদ্ধতা কভারেজ থেকে সুরক্ষিত করার জন্য ইনস্যুরেন্স কোম্পানিকে পে করতে হবে. এই পরিমাণটি গাড়ির মডেল, কোন শহরে গাড়িটি চালাবেন, অ্যাড-অন কভার, বৈদ্যুতিক/অ-বৈদ্যুতিক সরঞ্জাম, রেজিস্ট্রেশনের তারিখ ইত্যাদির মতো বিভিন্ন বেসের উপর নির্ভর করে হিসাব করা হয়.

টু হুইলার মডেল কি টু হুইলার ইনস্যুরেন্সের খরচকে প্রভাবিত করে ?

হ্যাঁ, টু হুইলারের মডেল টু হুইলার ইনস্যুরেন্সের খরচকে প্রভাবিত করে. সাধারণত, সাধারণ টু হুইলার মডেলের জন্য চার্জ করা প্রিমিয়াম বিভিন্ন দামী বাইকের সাম্প্রতিক মডেলের চেয়ে কম. এটি এমন কারণ কোম্পানি ইনসিওর করা টু হুইলারের ক্লেম পাস করবে কিন্তু মেরামতের জন্য নয়.

অনলাইনে টু হুইলার ইনস্যুরেন্স কেনার সময় কোন বিষয়গুলি বাইক ইনস্যুরেন্স প্রিমিয়ামের কোটের উপরে প্রভাব ফেলবে/কমিয়ে দেবে?

অনলাইনে টু হুইলার ইনস্যুরেন্স কেনার সময়, বাইক ইনস্যুরেন্স প্রিমিয়ামকে প্রভাবিত/কম করার বিষয়গুলি হল পেমেন্টের পদ্ধতি. ডিজিটাল পেমেন্ট, ছাড় হিসাবে প্রিমিয়ামের পরিমাণ হ্রাস করবে, এবং যদি থার্ড পার্টি পলিসির সীমা বাড়ায়, তাহলে প্রিমিয়াম কমানো হবে. বাকি সমস্ত প্রাথমিক কারণ যা সাধারণত বাইক ইনস্যুরেন্সকে প্রভাবিত করে.

বাইক ইনস্যুরেন্সের জন্য পেমেন্টের বিভিন্ন পদ্ধতিগুলি কী কী ?

একজন কাস্টোমার বাইক ইনস্যুরেন্স কেনার জন্য বিভিন্ন ধরনের পেমেন্ট করার বিকল্প নির্বাচন করতে পারেন. সাধারণত, ইনস্যুরেন্স কোম্পানি ফিজিক্যাল এবং ডিজিটাল দুটি ধরনের পেমেন্টের বিকল্প প্রদান করে থাকে. ক্যাশ, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড এবং চেক ডিপোজিট এবং ডিজিটাল পেমেন্ট যেমন Google pay, অনলাইন ক্রেডিট/ডেবিট কার্ড ট্রানজ্যাকশান ইত্যাদি. 

অনলাইনে বাইক ইনস্যুরেন্স কেনার জন্য কোন ডকুমেন্টগুলি প্রয়োজন ?

অনলাইনে একটি টু হুইলার ইনস্যুরেন্স কেনার সুবিধা হল যে এর জন্য ন্যূনতম ডকুমেন্টেশন এবং সহজ প্রক্রিয়া প্রয়োজন. প্রস্তাবকারীকে ইনস্যুরেন্স করতে হবে এমন টু হুইলারের সাধারণ ব্যক্তিগত বিবরণ এবং বিবরণ প্রদান করতে হবে (ইঞ্জিন নম্বর, চ্যাসিস নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, গাড়ি তরি হওয়ার বিবরণ ইত্যাদি).

টু হুইলার ইনস্যুরেন্স পলিসির অধীনে আমার দুর্ঘটনাজনিত হাসপাতালের খরচ কীভাবে কভার করা হয়?

মালিক-চালকের জন্য বাধ্যতামূলক ব্যক্তিগত দুর্ঘটনা (সিপিএ) যুক্ত করে ব্যক্তিগতভাবে হাসপাতালের খরচ পরিশোধ করা যেতে পারে. যে কোনও ব্যক্তির আঘাত, আংশিক অক্ষমতা, স্থায়ী সম্পূর্ণ অক্ষমতা বা মৃত্যুর জন্য চিকিৎসা খরচ ক্লেম করা যেতে পারে. এটি আইনের অধীনেও বাধ্যতামূলক.

যদি ইনসিওরকারী ব্যক্তি দুর্ঘটনার ফলে আঘাত পেয়ে থাকেন এবং হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হয়, তাহলে সেক্ষেত্রে খরচগুলি পূরণ করার জন্য ইনসিওর্ড ব্যক্তিকে ক্যাশ অ্যালাওয়েন্স প্রদান করা হবে. হাসপাতালে ভর্তি হওয়ার তারিখ থেকে 50 দিন পর্যন্ত ক্যাশ অ্যালাওয়েন্স পাওয়া যেতে পারে.

যদি লোন নিয়ে আমার টু হুইলার কিনি, তাহলে কোন বাইক ইনস্যুরেন্স পলিসিটি উপযুক্ত হবে ?

একটি কম্প্রিহেন্সিভ টু হুইলার ইনস্যুরেন্স পলিসি হল সবচেয়ে উপযুক্ত প্ল্যান যা চালকদের কেনা উচিত কারণ এটি আপনার গাড়ির ক্ষতির পাশাপাশি থার্ড পার্টির গাড়ি বা সম্পত্তির ক্ষতির ক্ষেত্রে ব্যাপক সুরক্ষা প্রদান করে. এটি পলিসিহোল্ডারকে চুরি, টু হুইলার হারিয়ে যাওয়া এবং বিভিন্ন দুর্যোগের ক্ষেত্রে গাড়ির জন্য সুরক্ষার কভার প্রদান করে.

আমার বয়স এবং পেশার ভিত্তিতে টু হুইলার ইনস্যুরেন্সে ছাড় পাওয়ার জন্য আমার কোন ডকুমেন্টগুলি জমা দিতে হবে ?

ইনস্যুরেন্স রেগুলেটারি অ্যান্ড ডেভেলপমেন্ট (IRDA) দ্বারা অনুমোদিত ইনস্যুরেন্স কোম্পানিগুলি অনুমোদিত সিস্টেম যেমন অ্যান্টি-থেফ্ট ডিভাইসের সাথে ফিট করা গাড়ির জন্য কম প্রিমিয়াম প্রদান করে, যেটি প্রতিষ্ঠিত অটোমোটিভ অ্যাসোসিয়েশনের মেম্বার. সদস্যপদ প্রমাণ করা এবং গাড়িতে চুরি-রোধী যন্ত্রগুলি ইনস্টল করার ক্ষেত্রে ডিসকাউন্ট পাওয়ার জন্য জমা দিতে হবে.

কিছু বাইক ইনস্যুরেন্স কোম্পানি ক্রেডিট কার্ড বা নির্দিষ্ট অ্যাপগুলি ব্যবহার করে অনলাইনে পলিসি কেনার ক্ষেত্রেও ছাড় প্রদান করে.

যদি আমি আমার গাড়ি বিক্রি করি, তাহলে আমি কি আমার বাইক ইনস্যুরেন্স পলিসি নতুন মালিকের কাছে ট্রান্সফার করতে পারব? এটি করার পদ্ধতি কী?

হ্যাঁ, বাইকের জন্য ইনস্যুরেন্স পলিসি সহজেই নতুন মালিকের কাছে ট্রান্সফার করা যেতে পারে. বাইকের নতুন মালিককে রেজিস্ট্রেশন ট্রান্সফারের 14 দিনের মধ্যে ইনস্যুরেন্স কোম্পানিতে একটি আবেদন জমা দিতে হবে. প্রয়োজনীয় ডকুমেন্টগুলি হল:

  • বাইকের আরসি.
  • বাইকের আসল ডকুমেন্ট.
  • নতুন মালিকের ঠিকানার প্রমাণ.
  • নতুন মালিকের পাসপোর্ট সাইজের ছবি.

এই ডকুমেন্ট এবং ট্রান্সফার চার্জ জমা দেওয়ার পর, ইনস্যুরেন্স কোম্পানি ট্রান্সফার প্রক্রিয়া শুরু করবে.

পিলিয়ন রাইডার কি একটি থার্ড পার্টি?

একজন পিলিয়ন হলেন এমন একজন ব্যক্তি যারা কোনও টু হুইলার/বাইকে আপনার পিছনে বসে থাকেন. পিলিয়ন রাইডারকে একজন থার্ড পার্টি হিসাবে বিবেচনা করা হয় এবং একটি দুর্ঘটনা সংক্রান্ত ইনস্যুরেন্স পলিসির নিয়ম ও শর্তাবলীর অধীনে কভার করা হবে. 

আমার মৃত্যু হলে আমার টু হুইলার ইনস্যুরেন্স পলিসির কী হবে ?

পলিসিহোল্ডারের মৃত্যুর ক্ষেত্রে, ইনস্যুরেন্স পলিসি পলিসিহোল্ডারের আইনী উত্তরাধিকারীকে কিংবা নমিনিকে ট্রান্সফার করা হয়.

যদি পলিসিতে কোনও নমিনি তালিকাভুক্ত না হয়, তাহলে পলিসিটি আইনী উত্তরাধিকারীকে স্থানান্তরিত করা হবে. এটি করার জন্য, পলিসিহোল্ডারের পরিবারকে উপযুক্ত পদক্ষেপ নেওয়ার জন্য ইনস্যুরেন্স কোম্পানিকে জানাতে হবে.

বাইকের ইনস্যুরেন্স পলিসির অধীনে কোন ঝুঁকিগুলি কভার করা হয় না ?

অনেক ঝুঁকি যা একটি টু হুইলার ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হয় না যেমন যুদ্ধের দ্বারা হওয়া ক্ষতি, মূল্যহ্রাস, ব্যবহার করার ফলে সাধারণ ক্ষতি, মদ বা মাদক জাতীয় পদার্থের প্রভাবে গাড়ি চালানোর কারণে হওয়া ক্ষতি, লাইসেন্সহীন চালকের দ্বারা করা ক্ষতি ইত্যাদি. 

টু হুইলার ইনস্যুরেন্সে বৈদ্যুতিক এবং অ-বৈদ্যুতিক অ্যাক্সেসারি কী? আপনি কীভাবে তাদের মূল্য গণনা করবেন?

ইলেকট্রিকাল অ্যাক্সেসারিজ যেমন ফগ লাইট, যেগুলি ফ্যাক্টরি ফিটেড নয়, এবং অ-বৈদ্যুতিক অ্যাক্সেসারিজের মধ্যে লেদার সিট এক্ষেত্রে অন্তর্ভুক্ত রয়েছে. সরঞ্জাম এবং মার্জিনের শতকরা হারের উপর নির্ভর করে প্রিমিয়ামের জন্য পরিমাণটি হিসাব করা হয়. ইনস্যুরেন্স কোম্পানি সাধারণত এই অ্যাক্সেসারিজগুলির মূল্যের উপর ভিত্তি করে ভিন্নভাবে সেট করে.

জিএসটি কিভাবে টু হুইলার ইনস্যুরেন্স প্ল্যানকে প্রভাবিত করে?

প্রিমিয়াম হিসাব করার পরে, জিএসটি এর উপরে @18% ট্যাক্স প্রয়োগ করা হয়, যে কারণে কাস্টোমার দ্বারা প্রদত্ত প্রিমিয়ামের পরিমাণ বৃদ্ধি পায়. প্রিমিয়াম গণনা করার পর, অ্যাড-অন সহ সমস্ত বৈদ্যুতিক এবং অ-বৈদ্যুতিক অ্যাক্সেসারি অন্তর্ভুক্ত করে একদম শেষে জিএসটি প্রয়োগ করা হয়.

আমি কি কিস্তির মাধ্যমে টু হুইলার ইনস্যুরেন্স প্রিমিয়াম পে করতে পারি?

না, আপনি কিস্তির মাধ্যমে টু হুইলার ইনস্যুরেন্স প্রিমিয়াম পে করতে পারবেন না. এর কারণ হল, ইনসিওরকারী ব্যক্তি সম্পূর্ণ প্রিমিয়ামের আর্থিক পরিমাণ প্রদান করেন না, তখন যে কোনও লোকসানের ক্ষেত্রে ক্লেম করার সম্ভবনা. এই অবস্থায়, ইনসিওরকারী ব্যক্তির ক্ষতির জন্য ইনস্যুরেন্স কোম্পানি দায়বদ্ধ থাকবে যদিও তিনি সম্পূর্ণ প্রিমিয়াম পে করেননি.

আমি কীভাবে আমার টু হুইলার ইনস্যুরেন্সের ক্লেম রেজিস্টার করব?

প্রথমে, একজনকে অনলাইনে ফর্মটি পূরণ করতে হবে বা ইনস্যুরেন্স কোম্পানির অফিস থেকে ক্লেম ইন্টিমেশন ফর্ম পেতে হবে. দুর্ঘটনা, গাড়ির নম্বর, চালকের লাইসেন্স, আরসি কপি, ইনস্যুরেন্স পলিসির কপি ইত্যাদি সম্পর্কিত সমস্ত কলাম এবং বিবরণ পূরণ করুন. ইনস্যুরেন্স ক্লেম করার প্রক্রিয়ায় এগিয়ে যাওয়ার ক্ষেত্রে এটি হল প্রথম পদক্ষেপ.

বাইক ইনস্যুরেন্স ক্লেম রেজিস্টার করার সময় কোন বিস্তারিত বিবরণগুলি প্রস্তুত রাখতে হবে?

বাইক ইনস্যুরেন্স ক্লেম রেজিস্টার করার সময় প্রয়োজনীয় বিবরণ/ডকুমেন্টগুলি হল আরসি-এর একটি ফটোকপি, ইনস্যুরেন্স পলিসির ফটোকপি, অ্যাফিডেভিট, যদি এফআইআর করা হয়ে থাকে তাহলে তার কপি, চালকের লাইসেন্স, মেডিকেল রিপোর্ট, ক্ষতিগ্রস্থ হওয়া গাড়ির ফটোগ্রাফ ইত্যাদি. ক্লেমের মাধ্যমে এগিয়ে যাওয়ার জন্য এই সমস্ত ডকুমেন্টগুলি খুবই প্রয়োজনীয়.

আমার মোটরসাইকেল হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে আমাকে কী করতে হবে ? আমি কী আমার বাইক ইনস্যুরেন্স পলিসির জন্য কোনও সুবিধা পাব ?

চুরি হয়ে গেলে বা হারিয়ে যাওয়া মোটরসাইকেলের ক্ষেত্রে, নিকটবর্তী পুলিশ স্টেশনের সাথে তৎক্ষণাৎ একটি এফআইআর রেজিস্টার করুন এবং তারপর ইনস্যুরেন্স প্রদানকারীর সাথে যোগাযোগ করুন. ক্লেম চাওয়ার সময়, নিম্নলিখিত ডকুমেন্টগুলি জমা করতে হবে;;

  • ক্লেম অ্যাসেসমেন্ট ফর্ম
  • এফআইআর-এর অরিজিনাল কপি
  • ডিএল, আরসি, এবং ইনস্যুরেন্স ডকুমেন্টের কপি
  • আরটিও থেকে পেপার ট্রান্সফার করুন
  • বাইকের চাবি

শেষ পর্যন্ত, একটি নো ট্রেস সার্টিফিকেট পাওয়া অপরিহার্য, যা চুরির এক মাসের পরে পুলিশ থেকে পাওয়া যেতে পারে.

সুবিধাগুলির জন্য, শুধুমাত্র একটি কমপ্রিহেন্সিভ ইনস্যুরেন্স পলিসি ইনসিওর্ড ব্যক্তিকে চুরির ঘটনার ক্ষেত্রে কভার প্রদান করতে পারে.

বাইকের ক্ষতির ক্লেমের জন্য আমি কত টাকা পাব?

বাইকের ক্ষতির ক্লেমের বিভিন্ন কেস রয়েছে. স্থির ক্ষতির ক্ষেত্রে, কোম্পানি হয় ক্যাশলেস/নন-ক্যাশলেস পরিশোধের বিকল্প নির্বাচন করে. উভয় ক্ষেত্রে, প্রায় সমস্ত ক্ষতি কোম্পানির দ্বারা কভার করা হয়. বাইকের মোট ক্ষতির ক্ষেত্রে, কোম্পানি মোট পরিমাণের 60% পরিশোধ করে, কিন্তু এটি বিভিন্ন ইনস্যুরেন্স পলিসির অধীনে ভিন্ন.

যদি আমার চাকরি এবং অবস্থান পরিবর্তিত হয়, তাহলে আমার টু হুইলার ইনস্যুরেন্স পলিসির কী হবে?

অন্য জায়গাতে গেলেও পলিসিটি প্রভাবিত হবে না. যাইহোক, ঠিকানা পরিবর্তন এবং যোগাযোগের বিবরণ আপডেট করতে হবে, যা অনলাইনে বা নিকটবর্তী শাখায় করা যেতে পারে. এছাড়াও, টু হুইলার ইনস্যুরেন্স প্রিমিয়াম রেজিস্ট্রেশন জোনের উপর নির্ভর করে পরিবর্তন করতে পারে কারণ মেট্রোপলিটানদের বাকি দেশের চেয়ে বেশি প্রিমিয়াম রেট রয়েছে.

আমি কি একই সময়ে একই গাড়ির জন্য 2 বিভিন্ন কোম্পানির থেকে বাইক ইনস্যুরেন্স পলিসি নিতে পারি?

না, একটি বাইকের জন্য একজন ব্যক্তির শুধুমাত্র 1 টু হুইলার ইনস্যুরেন্স পলিসি থাকতে পারে. যদি কোনও ব্যক্তির 2 পলিসি থাকে, তাহলে তাদের যে কোনও একটি ইনস্যুরেন্স কোম্পানি থেকে 1 বাতিল করতে হবে.

আমি কি আমার বর্তমান টু হুইলার ইনস্যুরেন্স পলিসিতে একটি নতুন গাড়ি প্রতিস্থাপন করতে পারি ?

হ্যাঁ, আপনি আপনার বর্তমান টু হুইলার ইনস্যুরেন্স পলিসিতে একটি নতুন গাড়ি রিপ্লেস করতে পারেন. বর্তমান টু হুইলার ইনস্যুরেন্স পলিসিতে এই রকমের কোনও উল্লেখযোগ্য পরিবর্তন করার জন্য পলিসিহোল্ডারকে ইনস্যুরেন্স কোম্পানির কোঅর্ডিনেটরদের সাথে যোগাযোগ করতে হবে.

পলিসির মেয়াদের মধ্যে আমি কি বাইক ইনস্যুরেন্স বাতিল করতে পারি ?

হ্যাঁ, নিম্নলিখিত পরিস্থিতির অধীনে পলিসি বছরে বাইক ইনস্যুরেন্স পলিসি বাতিল করা যেতে পারে:

  • মালিকানা বদলের ক্ষেত্রে, বিদ্যমান পলিসিটি কেবলমাত্র তখনই বাতিল করা সম্ভব যখন সেই ইনস্যুরেন্সকে সমর্থন করার জন্য গৃহীত বিকল্প ব্যবস্থার প্রামাণ্য ডকুমেন্ট দেখানো হয়.
  • ইনসিওর করা ব্যক্তি কভারেজের ব্যবস্থা অবশ্যই করবেন, অন্তত তৃতীয় পক্ষের দায়বদ্ধতা এবং প্রমাণসাপেক্ষ ডকুমেন্ট দাখিল করতে সক্ষম হওয়া উচিত.

আমি কি কোনও মেয়াদ শেষ হওয়া বাইক ইনস্যুরেন্স পলিসির জন্য এনসিবি পেতে পারি?

এনসিবি, নো ক্লেম বোনাস হিসাবে উল্লেখ করা হয়, যদি বাইক ইনস্যুরেন্স পলিসি চলাকালীন তারা কোনও ক্লেম না চায় তাহলে ইনসিওর্ড ব্যক্তির দ্বারা গৃহীত হয়. এনসিবি বা নো ক্লেম বোনাস এগিয়ে নিয়ে যাওয়া যেতে পারে যদি পূর্ববর্তী পলিসির মেয়াদ শেষ হওয়ার তারিখের 90 দিনের মধ্যে পলিসি রিনিউ করা হয়

যদি আমার টু হুইলার ইনস্যুরেন্সের মেয়াদ শেষ হয়ে যায় তাহলে কী হবে?

যদি আপনার টু হুইলার ইনস্যুরেন্সের মেয়াদ শেষ হয়ে যায়, তাহলে আপনি অনলাইনে পেমেন্ট করে পলিসি রিনিউ করতে পারেন, এবং পলিসির সময়কাল পেমেন্ট পাওয়ার 3 দিন পরে শুরু হবে. যখন আপনি সময়মত পলিসিটি রিনিউ করার জন্য প্রিমিয়াম পরিশোধ করবেন না তখন পলিসিটি বাতিল হয়ে যাবে. পলিসি রিনিউ করার জন্য 90 দিনের অতিরিক্ত সময়সীমা রয়েছে. নো ক্লেম বোনাস (এনসিবি)-এর মতো সুবিধাগুলি হারিয়ে যাবে যদি পলিসিটি 90 দিনের বেশি সময় ধরে ব্যর্থ হয়ে থাকে.

ইনস্যুরেন্সে ব্রেক কী? ইনস্যুরেন্সে ব্রেক হলে আমাকে কী করতে হবে?

পলিসির মেয়াদ শেষ হওয়া এবং পলিসির রিনিউ করার মধ্যে সময়ের ব্যবধানটি ব্রেক-ইন পিরিয়ড হিসাবে পরিচিত. এটি চলাকালীন আপনার পলিসি নিষ্ক্রিয় থাকবে, এবং যদি আপনার গাড়ি কোনও সমস্যার সম্মুখীন হয়, তাহলে এটি পলিসিতে কভার করা হবে না. নো ক্লেম বোনাস (এনসিবি) শক্তিশালী হয়ে যায়, এবং পলিসি 90 দিনের অতিরিক্ত সময়ের মধ্যে রিনিউ না করা হলে ইনস্যুরেন্স কোম্পানি পরবর্তী সময়কালের জন্য আপনার প্রিমিয়াম বাড়াতে পারে.

ব্রেক-ইন-এর ক্ষেত্রে, আপনি সহজেই অনলাইনে আপনার ব্রেক-ইন পলিসি রিনিউ করতে পারেন, এবং এটি তৎক্ষণাৎ সক্রিয় হয়. পলিসির একটি সফ্ট কপি আপনার রেজিস্টার করা ইমেল অ্যাড্রেসে পাঠানো হবে, এবং পলিসি পেমেন্টের তারিখ থেকে কিছু দিন পরে সম্পূর্ণরূপে সক্রিয় হবে.

আমার বাইক ইনস্যুরেন্স পলিসির মেয়াদ শেষ হয়ে গেছে. আমার পলিসির ব্রেক-ইন-এর ক্ষেত্রে আমি কীভাবে তা রিনিউ করতে পারি ?

ব্রেক-ইন পিরিয়ডের ক্ষেত্রে মেয়াদ শেষ হওয়া পলিসি রিনিউ করার দুটি উপায় রয়েছে, অর্থাৎ অনলাইন এবং অফলাইন.

অনলাইন মোড:

  • ইনস্যুরেন্স কোম্পানির অফিশিয়াল ওয়েবসাইটে লগইন করুন.
  • গাড়ির রেজিস্ট্রেশন নম্বর, পলিসির বিবরণ ইত্যাদির মতো প্রয়োজনীয় বিবরণগুলি লিখুন.
  • উপলব্ধ পেমেন্ট পদ্ধতি ব্যবহার করে পেমেন্ট করুন এবং ট্রানজ্যাকশান সম্পূর্ণ করুন.
  • একবার করা হয়ে গেলে, পলিসির একটি সফ্ট কপি আপনার রেজিস্টার করা ইমেল অ্যাড্রেসে পাঠানো হবে, এবং পলিসি পেমেন্টের তারিখ থেকে কিছু দিন পরে সম্পূর্ণরূপে সক্রিয় হবে.

অফলাইন মোড:

ইনস্যুরেন্স কোম্পানির শাখায় গিয়ে এবং প্রয়োজনীয় নথিগুলি জমা দিয়ে পলিসিটি রিনিউ করা যেতে পারে. এই ক্ষেত্রে, ডকুমেন্ট যাচাইকরণের সাথে বাইকের ইনস্পেকশন করা হবে.

আমি কি একজন ইনসিওরকারীর থেকে অন্য ইনসিওরকারীর কাছে এনসিবি ট্রান্সফার করতে পারি?

পলিসিহোল্ডারকে এনসিবি বা নো ক্লেম বোনাস দ্বারা পুরস্কৃত করা হয়. এটি একজন ইনসিওর্ড ব্যক্তির কাছ থেকে অন্য একজনের কাছে সেই একই রেটে ট্রান্সফার করা যেতে পারে, যা আপনি পলিসি রিনিউয়ালের উপর পূর্ববর্তী ইনস্যুরেন্স কোম্পানি থেকে পাওয়ার অধিকারী ছিলেন. এনসিবি উপলব্ধ করা যেতে পারে, যদি আপনি প্রমাণ দেখান যে আপনি আপনার পূর্ববর্তী ইনস্যুরেন্স কোম্পানিতে এনসিবি পাওয়ার যোগ্য ছিলেন.

আমি কি আমার টাকা/অব্যবহৃত 2 হুইলার ইনস্যুরেন্স প্রিমিয়াম রিফান্ড পেতে পারি?

না, কাস্টোমারকে তার টাকা/তার অব্যবহৃত প্রিমিয়াম ফেরত পাওয়ার জন্য এমন কোনও বিকল্প প্রদান করা হয়নি. যদিও ইনসিওরকারী ব্যক্তি পলিসি চলাকালীন কোনও ক্লেম করেননি, তবুও পলিসি রিনিউ করার সময় তাদের প্রিমিয়ামে এনসিবি ছাড় দেওয়া হয়.

রিনিউয়ালের সময় আমার বাইক ইনস্যুরেন্সের প্রিমিয়াম কেন পরিবর্তিত হয় ?

মূল্যহ্রাস, অ্যাড-অন কভার, মডেল, অতিরিক্ত সরঞ্জাম ইত্যাদির কারণে রিনিউয়ালের সময় বাইক ইনস্যুরেন্স প্রিমিয়াম পরিবর্তন হয়. এই কারণে প্রিমিয়াম প্রতি বছর বাড়তে পারে.

টু হুইলার ইনস্যুরেন্স রিনিউয়ালের সময় এনসিবি কীভাবে হিসাব করা হয়?

রিনিউয়ালের সময় নো ক্লেম বোনাস ধারাবাহিক বছরের সংখ্যার উপরে নির্ভর করে যখন ইনসিওর্ড ব্যক্তি কোনও ক্লেমের জন্য আবেদন জানাননি. নো ক্লেম বোনাস ডিসকাউন্ট প্রিমিয়ামের হার সর্বাধিক সীমা 50% পর্যন্ত কমাতে পারে. এর ছাড়ের শতকরা হার প্রতি বছর বৃদ্ধি পায়.

কোনও রকম দুর্ঘটনা বা প্রাকৃতিক দুর্যোগের কারণে তছনছ বা ক্ষতিগ্রস্ত হলে, আমি কীভাবে টু হুইলার ইনস্যুরেন্স ক্লেম করব?

ধ্বংসাত্মক কারণে সৃষ্টি হওয়া অবস্থা, দুর্ঘটনার কারণে হওয়া ক্ষতির ঘটনা, বা প্রাকৃতিক দুর্যোগ ইত্যাদি, নিজের দ্বারা করা লোকসান সম্পর্কিত ক্লেমের অধীনে আসে. এই ক্ষেত্রে, ইনসিওরকারী ব্যক্তিকে অবিলম্বে ইনস্যুরেন্স কোম্পানিকে জানাতে হবে, এবং কোম্পানি একজন সার্ভেয়ারকে পরিস্থিতি পর্যালোচনা করতে বলবে.

সার্ভেয়ারের পর্যবেক্ষণ এবং বিশ্লেষণের উপর ভিত্তি করে, ক্লেমটি প্রক্রিয়া করা যেতে পারে. তবে, বাজাজ অ্যালিয়ান্স ক্যাশলেস সার্ভিসের ক্ষেত্রে, ইনসিওর করা গ্যারেজে বাইকটি নিয়ে যাতে পারেন এবং কোনও অতিরিক্ত খরচ না করেই মেরামত করতে পারেন. কাজ শেষের পরে কোম্পানি ওই পার্টনার গ্যারেজকে সেই বাবদ ক্ষতিপূরণ প্রদান করবে.

আমি কীভাবে আমার 2 হুইলার ইনস্যুরেন্স ক্লেম বাতিল করতে পারি?

আপনি যে ইনস্যুরেন্স এজেন্টের মাধ্যমে ক্লেমটি ফাইল করেছেন তার সাথে যোগাযোগ করতে পারেন. কিন্তু, কিছু ক্ষেত্রে, একবার ক্লেমটি ফাইল করা হয়ে গেলে আপনার ইনস্যুরেন্স পলিসিতে সেটি প্রদর্শিত হবে, এবং তা স্বত্বেও, স্কোরটি নীচের দিকে নেমে যেতে পারে. 

আমি আমার বাইক ইনস্যুরেন্স পলিসিতে কতগুলি অ্যাড-অন কভার যুক্ত করতে পারি?

যেহেতু অ্যাড-অন কভারগুলি কেনার একমাত্র লক্ষ্য হল যে কোনও দায়বদ্ধতার পাশাপাশি বিস্তারিত কভারেজ, তাই বাজাজ অ্যালিয়ান্স -এ টু হুইলার ইনস্যুরেন্সের সাথে অনেক রকমের অ্যাড-অন উপলব্ধ রয়েছে. একজন তাঁর ইনস্যুরেন্স পলিসির সাথে কত রকমের অ্যাড-অন কিনতে পারেন, তার কোনও ঊর্ধ্বসীমা নেই.

আমি কি আমার 2 হুইলার ইনস্যুরেন্স পলিসির মেয়াদের মধ্যে নতুন অ্যাক্সেসারিজ কিনতে পারি?

বাইক ইনস্যুরেন্সের ক্ষেত্রে, খুব কম ক্ষেত্রে, পরে যোগ করা অ্যাক্সেসারিগুলি পুনরায় ইনস্পেকশন করা হয়. যদিও, একটি ক্লেম লাভ করার ক্ষেত্রে, সাধারণত, সেগুলির দায়িত্ব নির্দিষ্ট অ্যাড-অন কভারের অধীনে কভার করা হয়. কোম্পানি ইনস্যুরেন্স-বিহীন দামী অ্যাক্সেসারির জন্য ক্লেম প্রদান করতে দায়বদ্ধ নয়.

2 হুইলার ইনস্যুরেন্সে কত হারে এনসিবি ট্রান্সফার করা হয়?

নো ক্লেম বোনাস (এনসিবি) হল ইনস্যুরেন্স কোম্পানির দ্বারা বাইকের মালিককে দেওয়া একটি পুরস্কার যদি তারা পলিসির মেয়াদের মধ্যে কোনও ক্লেম রেজিস্টার না করে. এনসিবি-র সীমা নিজের ক্ষতির প্রিমিয়ামের উপর 20% থেকে এবং প্রতিটি ক্রমাগত ক্লেম-বিহীন বছরে বৃদ্ধির সাথে 50% পর্যন্ত বৃদ্ধি পায়.

পলিসি রিনিউ করার সময় আপনি পূর্ববর্তী ইনস্যুরেন্স প্রদানকারীর কাছ থেকে পাওয়া একই হারে এনসিবি স্থানান্তর করা হবে. আপনাকে নিম্নলিখিত ডকুমেন্টগুলি প্রদান করতে হবে:

  • পূর্ববর্তী ইনস্যুরেন্স কোম্পানির কাছ থেকে এনসিবি অধিকার নিশ্চিত করার চিঠি.
  • একটি লিখিত ঘোষণা এবং পুনর্নবীকরণ নীতির ডকুমেন্ট.

কোন ক্ষেত্রে, গাড়ির ইনস্পেকশন বাধ্যতামূলক?

একটি নতুন টু হুইলার ইনস্যুরেন্স পলিসি কেনার সময় বা রিনিউয়ালের সময় ইনস্পেকশন প্রক্রিয়াটি সম্পন্ন করা হয়. ইনস্পেকশন করার অন্যান্য বিষয়গুলি হল:

  • যখন কোনও ক্ষতির বিরুদ্ধে ক্লেমটি রেজিস্টার করা হয়.
  • যখন পলিসির ধরন পরিবর্তন করা হয়.
  • যখন নতুন অ্যাক্সেসারি বা সরঞ্জাম যোগ করা হয় বা মালিকানায় কোনও পরিবর্তন থাকে তবে.

একবার অনলাইনে পরিদর্শনের অনুরোধ উত্থাপন করা হলে, বাইক ইনস্যুরেন্স পাওয়ার জন্য কতক্ষণ সময় লাগে

একবার অনলাইনে ইনস্পেকশনের অনুরোধ উত্থাপন করা হলে, মালিকের কাছে সার্ভেয়ার অনলাইন সুপারিশ করার পরে, ইনস্পেকশন 24 থেকে 48 ঘন্টার মধ্যে হবে.

48 ঘন্টার মধ্যে, আপনাকে ওয়েবসাইটে লগ-ইন করতে হবে এবং আপনার পলিসি রূপান্তরিত করতে হবে. সময়সীমার মধ্যে টু হুইলার ইনস্যুরেন্স পলিসি রূপান্তরিত করতে ব্যর্থ হলে, আপনাকে পুরো প্রক্রিয়াটি আবার দেখতে হবে.

আমি কীভাবে আমার টু হুইলার ইনস্যুরেন্সের ডুপ্লিকেট কপি অনলাইনে পাব? সফ্ট কপির প্রিন্টআউট কি আসল ডকুমেন্ট হিসাবে কাজ করবে ?

বিভিন্ন পোর্টাল ইউজারদের অনলাইনে টু হুইলার ইনস্যুরেন্সের কপি ডাউনলোড করার সুবিধা দেয়. আপনাকে শুধুমাত্র ইনস্যুরেন্স ওয়েবসাইটে লগইন করতে হবে এবং আপনার প্রোফাইলে ক্লিক করতে হবে. ডাউনলোড করার জন্য একটি সফ্ট কপি উপলব্ধ থাকবে, এবং সেই ডকুমেন্টের প্রিন্টআউটই মূল পলিসির ডকুমেন্ট হিসাবে কাজ করবে.

বাইক ইনস্যুরেন্সের প্রিমিয়াম বিয়ারিং এন্ডোর্সমেন্ট কী ?

এনডোর্সমেন্ট প্রদানকারী একটি বাইক ইনস্যুরেন্স প্রিমিয়াম হল টু হুইলার ইনস্যুরেন্স পলিসিতে সম্মত পরিবর্তনের প্রমাণ, যা আপনার ইনস্যুরেন্স পলিসির ডক্যুমেন্টে পরিবর্তনের জন্য অতিরিক্ত প্রিমিয়াম প্রদান করবে, যেমন মালিকানার হস্তান্তর, আরটিও-এর পরিবর্তন ইত্যাদি.

বাইক ইনস্যুরেন্সে একটি নন-প্রিমিয়াম বিয়ারিং এন্ডোর্সমেন্ট কী ?

একটি নন-প্রিমিয়াম বিয়ারিং এন্ডোর্সমেন্ট হল এক ধরনের এন্ডোর্সমেন্ট, যেখানে আপনাকে আপনার ইনস্যুরেন্স পলিসির নথিতে পরিবর্ধন বা পরিবর্তনের জন্য পে করতে হবে না. যেমন যোগাযোগের বিবরণ সংশোধন, নাম সংশোধন, ইঞ্জিন বা চ্যাসিস নম্বর সংশোধন, বন্ধক রাখা সংক্রান্ত বিষয়ে কোনও সংযোজন ইত্যাদি.

আমার বাইক ইনস্যুরেন্স পলিসি নম্বর কীভাবে খুঁজে পাবেন?

আপনি নিম্নলিখিত উপায়ে আপনার বাইক ইনস্যুরেন্স পলিসি নম্বর খুঁজে পাবেন:

  • আপনার ব্রোকার/এজেন্টের সাথে যোগাযোগ করুন যার থেকে আপনি পলিসি কিনেছেন.
  • আপনার পলিসির ডকুমেন্ট দেখুন.
  • আপনার ইমেলটি দেখুন, কারণ পলিসির বিবরণও আপনাকে ইমেলের মাধ্যমে পাঠানো হয়েছে.
  • ইনস্যুরেন্স প্রদানকারীর ওয়েবসাইটে লগইন করুন.
  • ইমেল, চ্যাট বা টেলিফোনের মাধ্যমে কাস্টোমার পরিষেবার সাথে যোগাযোগ করুন.

বাইক ইনস্যুরেন্সের স্থিতি কিভাবে যাচাই করবেন?

টু হুইলার ইনস্যুরেন্স পলিসির অবস্থা যাচাই করা আজকাল অনেক সহজ হয়ে গেছে. এটি নিম্নলিখিত পদ্ধতিগুলি দ্বারা করা যেতে পারে.

  • আপনি পোর্টালে আপনার রেজিস্টার করা ইউজার-আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে পারেন এবং অনলাইনে বাইক ইনস্যুরেন্সের অবস্থা যাচাই করতে পারেন.
  • আপনি ইমেলের মাধ্যমে আপনার পরিষেবা প্রদানকারীর কাস্টোমার সার্ভিস দলের সাথেও যোগাযোগ করতে পারেন বা পলিসির অবস্থা জানতে কল করতে পারেন.
  • আপনার সেই ব্রোকার বা এজেন্টের সাথে যোগাযোগ করুন যিনি আপনাকে পলিসি বিক্রি করেছেন.
  • আপনি ইনস্যুরেন্স ইনফরমেশন ব্যুরো (আইআইবি)-এর মাধ্যমেও অবস্থা যাচাই করতে পারেন.
  • ইনস্যুরেন্স পলিসির স্ট্যাটাস বাহন ই-সার্ভিসের মাধ্যমে যাচাই করা যেতে পারে.
  • পলিসির স্থিতি সহ সমস্ত বিবরণ যাচাই করার জন্য আপনি আপনার জেলা আরটিও অফিসে যেতে পারেন.

একটি দুর্ঘটনায় থার্ড-পার্টি কারা?

একটি দুর্ঘটনার ক্ষেত্রে, থার্ড পার্টি বলতে সেই ব্যক্তিকে বোঝানো হয় যিনি আপনি নন, ফার্স্ট পার্টি হলেন ইনসিওর্ড ব্যক্তি, সেকেন্ড পার্টি হলেন ইনস্যুরার, এবং থার্ড পার্টি হলেন দুর্ঘটনায় জড়িত ব্যক্তি. 

যদি অন্য কেউ আমার বাইক ধার করে, তাহলে সেক্ষেত্রে একটি টু হুইলার ইনস্যুরেন্স কীভাবে কাজ করবে?

টু হুইলার ইনস্যুরেন্স কোম্পানি শুধুমাত্র আপনার বাইকের জন্য কভার করবে, যা আপনার নামের অধীনে রেজিস্টার করা আছে. বাইক ইনস্যুরেন্স কোম্পানি ক্লেম নিষ্পত্তি করবে না যদি অন্য কেউ আপনার বাইক চালাচ্ছিল এবং এই প্রক্রিয়ায় ক্ষতিগ্রস্ত হয়ে থাকে.

অন্য কারও বাইক চালানোর জন্য কি আমার মোটরসাইকেল ইনস্যুরেন্স প্রয়োজন?

হ্যাঁ, অন্য কারো বাইক চালানোর জন্য টু হুইলার ইনস্যুরেন্স প্রয়োজন, কারণ বাইকটি চালানোর সময়, যদি আপনি কোনও দুর্ঘটনার সম্মুখীন হন, তাহলে আপনি একটি দুর্ঘটনার ক্লেমের যোগ্য হবেন না, কারণ আপনি বাইকের রেজিস্টার করা ব্যবহারকারী নন. আপনার নামে বাইক ইনস্যুরেন্স রাখা সবচেয়ে ভাল কারণ এটি আপনাকে সমস্ত আর্থিক দায়বদ্ধতা থেকে সুরক্ষিত করতে পারে. 

একবার আপনি বাইক ইনস্যুরেন্স পেলে, আপনি সমস্ত পলিসির সুবিধা পেতে পারেন এবং আপনার যদি বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকে তাহলে চুরি এবং দুর্ঘটনার ক্ষেত্রে সহজেই ক্লেমের জন্য আবেদন করতে পারেন.

ডকুমেন্ট হাতে পাওয়ার পরে আমি কীভাবে আমার টু হুইলার ইনস্যুরেন্স পলিসিতে পরিবর্তন করতে পারি?

বাইক ইনস্যুরেন্স পলিসির ডকুমেন্টে পরিবর্তন নিম্নলিখিত পরিস্থিতিতে করা যেতে পারে,

  • নাম, রেজিস্ট্রেশন নম্বর, ইঞ্জিন নম্বর, চ্যাসিস নম্বর বা মডেল নম্বর সংশোধন করার জন্য.
  • ঠিকানা বা ঠিকানা পরিবর্তন
  • গাড়ি, আরটিও বা রেজিস্ট্রেশনে পরিবর্তন.

ইনস্যুরেন্স প্রদানকারীকে লিখিত অনুরোধ প্রদান করে এই পরিবর্তনগুলি করা যেতে পারে, যেমন, শাখায় অনুরোধ, কাস্টোমার সার্ভিস বা কাস্টোমার সার্ভিস পোর্টালের মাধ্যমে অনুরোধ.

2 হুইলার ইনস্যুরেন্সে মোট কনস্ট্রাক্টিভ লস (টিসিএল) কি

মোট ক্ষতিও TCL হিসাবে উল্লেখ করা হয়. এর অর্থ হল, কোনও রকম ক্ষতির ক্ষেত্রে গাড়ি মেরামত করার খরচ, গাড়ির খরচ বা ইনসিওর করার অর্থের সীমা অতিক্রম করবে.

যদি আমার টু হুইলার ইনস্যুরেন্স পলিসিটি হারিয়ে যায় তাহলে কী হবে

যদি আপনার টু হুইলার ইনস্যুরেন্স হারিয়ে যায়, তাহলে আপনি এটি ইনস্যুরেন্স প্রদানকারীর কাছ থেকে পুনরায় ইস্যু করতে পারেন. আপনি অফলাইনে একটি ডুপ্লিকেট কপির জন্য অনুরোধ জানাতে পারেন.

  • আপনার ইনস্যুরেন্স কোম্পানিকে জানান
  • একটি প্রথম তথ্য রিপোর্ট ফাইল করুন (এফআইআর)
  • সংবাদপত্রে বিজ্ঞাপন
  • আপনার ইনস্যুরেন্স প্রদানকারীকে একটি আবেদন লিখুন
  • ক্ষতিপূরণের বন্ড স্বাক্ষর করুন

অনলাইন প্রক্রিয়া

  • আপনার ইনস্যুরেন্স প্রদানকারীর অনলাইন পোর্টাল বা ওয়েবসাইটে যান.
  • পলিসির বিবরণ যেমন পলিসি নম্বর ইত্যাদি লিখুন.
  • আপনি এখন আপনার বাইক ইনস্যুরেন্স পলিসি অনলাইনে দেখতে, প্রিন্ট করতে পারেন বা ডাউনলোড করতে পারেন.

আমি কি অনলাইনে বাইক ইনস্যুরেন্স রিনিউ করতে পারি?

হ্যাঁ, বাইক ইনস্যুরেন্স অনলাইনে রিনিউ করা যেতে পারে, একজন ইনস্যুরেন্স কোম্পানির পোর্টাল বা বিভিন্ন পোর্টাল / মোবাইল অ্যাপগুলিতে সরাসরি লগইন করে এই বৈশিষ্ট্যটি উপলব্ধ করতে পারেন, যা অনলাইন ইনস্যুরেন্স সুবিধা প্রদান করে.

আমার বাইক ইনস্যুরেন্স রিনিউ করার জন্য আমার কোন কোন ডকুমেন্ট প্রয়োজন ?

টু হুইলার ইনস্যুরেন্স রিনিউয়ালের জন্য প্রয়োজনীয় ডকুমেন্টগুলি হল:

  • ঠিকানার প্রমাণপত্র (ড্রাইভিং লাইসেন্স/পাসপোর্ট/পাসবুক).
  • সাম্প্রতিক পাসপোর্ট-সাইজের ছবি.
  • পুরানো ইনস্যুরেন্স পলিসি নম্বর.
  • টু হুইলার রেজিস্ট্রেশন সার্টিফিকেট নম্বর এবং রেজিস্ট্রেশন নম্বর.
  • পরিচয়পত্রের প্রমাণ (আধার/পাসপোর্ট/রেশন কার্ড/ভোটার আইডি ইত্যাদি).

এই সমস্ত নথি ইনস্যুরেন্স রিনিউয়াল ফর্মের সাথে জমা দিতে হবে.

করোনাভাইরাস লকডাউনের সময় আমার টু হুইলার ইনস্যুরেন্স রিনিউ করার জন্য কি করা যেতে পারে

যদি করোনা ভাইরাস লকডাউন চলাকালীন আপনার টু হুইলার ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার প্রয়োজন হয়, তাহলে আপনাকে অবিলম্বে আপনার ইনস্যুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ করতে হবে এবং রিনিউয়াল প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে. অনলাইনে পলিসি রিনিউ করা হল লকডাউনের সময় সেরা রিনিউয়াল পদ্ধতি, যেহেতু এই প্রক্রিয়াটি অনলাইনে একদম নিরাপদে, ঝামেলামুক্ত এবং টাচ-ফ্রি পদ্ধতিতে সম্পূর্ণ করা যায়.

বর্তমান মেয়াদ চলাকালীন টিপি প্রিমিয়াম সংশোধন হয়ে থাকলে, গ্রাহকের কাছ থেকে কি অতিরিক্ত টু হুইলার ইনস্যুরেন্স প্রিমিয়াম সংগ্রহ করা হবে

না, পলিসি চলাকালীন সময়ে কোনও তৃতীয় পক্ষের প্রিমিয়াম সংশোধন করা হলেও, অতিরিক্ত প্রিমিয়াম কাস্টোমারের কাছ থেকে সংগ্রহ করা হবে না. তবে, পরবর্তী ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার সময়, তৃতীয় পক্ষের ইনস্যুরেন্স পলিসিতে সংশোধন অনুযায়ী প্রিমিয়াম চার্জ করা হবে.

বাণিজ্যিক এবং বেসরকারী টু হুইলারের জন্য কি একই ভাবে প্রিমিয়াম গণনা করা হয় ?

না, প্রিমিয়ামের হিসাব করার লজিকটি বাণিজ্যিক এবং ব্যক্তিগত গাড়ির জন্য একই নয়. বাণিজ্যিক গাড়িগুলি প্রায়শই খুব বেশী ব্যবহার করা হয় এবং খুব বেশী পরিমাণে ঝুঁকির সম্ভাবনা রয়েছে. সুতরাং এর জন্য চার্জ করা প্রিমিয়াম হিসাব করার যুক্তি ব্যক্তিগত গাড়ির জন্য চার্জ করা প্রিমিয়ামটি হিসাব করার যুক্তির চেয়ে ভিন্ন এবং সামান্য বেশি.

ARAI কী?

ARAI অর্থাৎ Automotive research association of india. যে কোনও ধরনের অটোমোটিভ এবং নন-অটোমোটিভ উদ্দেশ্যে ব্যবহার করা হয়, এমন বিভিন্ন ধরনের সব ইঞ্জিন বা গাড়ি, এই এজেন্সি দ্বারা সার্টিফায়েড এবং অথেন্টিকালি টেস্টেড. এটি হল ভারতের অনুমোদিত একটি এজেন্সি, যা এই ধরনের বিষয়গুলি সহ আরও অনেক কিছু পরিচালনা করতে পারে.

আমি ARAI-এর সদস্য হলে কি আমার বাইক ইনস্যুরেন্স প্রিমিয়ামে ছাড় পাওয়ার যোগ্য হব?

না, ইনস্যুরেন্স প্রিমিয়ামে ভারতের অটোমোবাইল অ্যাসোসিয়েশনের সদস্যদের এমন কোনও ছাড় দেওয়া হয় না. তারা লোনের উপর অনেক ইনসেন্টিভ এবং ছাড় পায় কিন্তু ইনস্যুরেন্স পলিসিতে নয়.

ক্লেম করার পরে কি আমার বাইক ইনস্যুরেন্স প্রিমিয়াম বাড়বে ?

প্রতি বছরে এনসিবি ছাড়ের হারের অধীনে একটি টু হুইলারের জন্য প্রিমিয়াম ছাড় দেওয়া হয়. যদি কেউ ক্লেম গ্রহণ করে থাকে, তাহলে এই ডিসকাউন্ট অ্যাকাউন্টটি ফাঁকা করা হবে, এবং পলিসি রিনিউ করার সময় ইনস্যুরকারী ব্যক্তিকে মূল হারে প্রিমিয়াম দিতে হবে. হ্যাঁ, ডিসকাউন্ট প্রয়োগ না করেই প্রিমিয়াম বৃদ্ধি হবে.

আমি কখন পুলিশের কাছে রিপোর্ট করব?

দুর্ঘটনার পরে, ইনস্যুরকারী ব্যক্তি যত তাড়াতাড়ি সম্ভব পুলিশের কাছে রিপোর্ট করার জন্য দায়বদ্ধ থাকবেন. ইনস্যুরকারী ব্যক্তি যদি কঠিন আঘাতের দ্বারা আহত হন, তাহলে দুর্ঘটনার 24 ঘন্টার মধ্যে সেই ব্যক্তি বা তাদের পরিচিত ব্যক্তিকে রিপোর্ট করতে হবে.

আমি আমার শহরের ক্যাশলেস গ্যারেজের তালিকা কোথায় দেখতে পাব ?

যে গ্যারেজগুলির তালিকা ইনস্যুরেন্স কোম্পানিগুলির ক্যাশলেস রিইম্বারসমেন্ট পদ্ধতি এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তাদের সঙ্গে টাই-আপ রয়েছে, সেগুলি সাধারণত অনলাইন বাইক ইনস্যুরেন্সের ক্ষেত্রে অথবা তাদের অফিসের ব্যাপারে অনুসন্ধান করতে পারেন. 

টু হুইলার ইনস্যুরেন্স ক্লেম ফাইল করার জন্য কি কোনো নির্দিষ্ট সময়সীমা রয়েছে ?

হ্যাঁ, একটি টু হুইলার ইনস্যুরেন্স ক্লেম ফাইল করার জন্য একটি সময়সীমা রয়েছে. দাবির তথ্য রেজিস্টার করার এবং জমা দেওয়ার সময়সীমা হল 24 ঘন্টা. শুধুমাত্র গুরুতর শারীরিক অবস্থার ক্ষেত্রে, এই সময়সীমা বাড়ানো যেতে পারে, কিন্তু এমনিতে এটি 24 ঘন্টা.

বাইক ইনস্যুরেন্স ক্লেম প্রক্রিয়ার সময় সার্ভেয়ার কী পরীক্ষা করেন ?

সার্ভেয়ার সম্পূর্ণ ঘটনা সম্পর্কে জিজ্ঞাসা করে. যদি এফআইআর করা থাকে এবং যদি থার্ড পার্টির কোনও ক্ষতি না হয়, তাহলে তিনি ক্ষতিগ্রস্ত গাড়ির ছবিগুলি গ্রহণ করবেন, ড্রাইভারের লাইসেন্স, আরসি কপি, ইনস্যুরেন্স কপি, অ্যাফিডেভিট যাচাই করবেন. শেষ পর্যন্ত, সার্ভেয়ার কেস রিপোর্ট গঠন করবে এবং পরে ক্লেম প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কোম্পানির কাছে জমা দিবেন.

টু হুইলার ইনস্যুরেন্সের ক্লেমের প্রক্রিয়া শুরু করার জন্য ন্যূনতম পরিমাণ কত হতে হবে?

ক্লেমের তথ্য প্রক্রিয়া করার জন্য ক্লেমের ন্যূনতম পরিমাণ 1000-1200 টাকা থেকে শুরু হয়, কিন্তু এটি খুব কম ক্ষেত্রে ঘটে. এটির কারণ হল, ক্লেম অর্থাৎ নো ক্লেম বোনাস ডিসকাউন্টের সুবিধাগুলি না নেওয়া, যা ইনস্যুরকারী ব্যক্তি পলিসি রিনিউ করার সময় গ্রহণ করবেন.

একটি পলিসির মেয়াদ বর্তমান থাকাকালীন কতগুলি বাইকের ইনস্যুরেন্স ক্লেম বাবদ রিইম্বার্সমেন্ট পাওয়া যেতে পারে ?

পলিসির মেয়াদ চলাকালীন কত সংখ্যক ক্লেমের রিইম্বার্সমেন্ট পাওয়া যাবে তা নির্ভর করছে পলিসির সময়কালের উপরে. একটি বার্ষিক পলিসিতে, যে কোনও ব্যক্তি 3 টি ক্লেম উপলব্ধ করতে পারেন. দীর্ঘমেয়াদী পলিসিতে, প্রতি বছর মোট সংখ্যা 9, 3 যদি ক্লেমের সংখ্যা বছরে 3-এর বেশি হয়, তাহলে ইনস্যুর্ড ব্যক্তি কোনও সিকিওরিটি অ্যামাউন্ট গ্রহণ করবেন না.

আমার 2 হুইলার ইনস্যুরেন্স পলিসির জন্য সেটেলমেন্ট ক্লেম করতে কত সময় লাগে?

ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া সম্পন্ন করতে প্রয়োজনীয় সময় বিভিন্ন উপাদানগুলির কারণে ভিন্ন হয়. যদি সমস্ত নথি জমা দেওয়া হয়, এবং আদালতের প্রক্রিয়ায় কোনও বিলম্ব না হয়, তাহলে সেটেলমেন্টের জন্য সর্বাধিক সময় হল 10-15 দিন. অন্যথায়, সেটেলমেন্টটি 30-45 দিন পর্যন্ত সময় নিতে পারে.

আমি আমার টু হুইলার ইনস্যুরেন্সের অধীনে কোন পরিস্থিতিতে পিএ ক্লেম করতে পারি ?

PA শব্দের অর্থ হল পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স ক্লেম. ইনস্যুরেন্স পলিসির চলাকালীন বিভিন্ন পরিস্থিতিতে, যদি ইনস্যুরেন্সকারী ব্যক্তি দুর্ঘটনার সম্মুখীন হন এবং কোনও আঘাত পেয়ে থাকেন, কোনও স্থায়ী প্রতিবন্ধকতার সৃষ্টি হয়, অথবা তাঁর মৃত্যু হয়ে থাকে, তাহলে যে কোনও ব্যক্তি PA ক্লেম উত্থাপন করতে পারেন.

যদি মেরামতির চার্জ খুব বেশি হয়, তাহলে আমি কি কিছু অগ্রিম চাইতে পারি ?

না, আপনি বেশী পরিমাণে মেরামতসংক্রান্ত চার্জের ক্ষেত্রেও অগ্রিম হিসাবে কোনওরকম অর্থ চাইতে পারবেন না, ক্যাশলেস পদ্ধতিতে পরিশোধ করার অন্তর্ভুক্ত, আপনাকে প্রথমে মেরামতের জন্য বিল পরিশোধ করতে হবে এবং প্রয়োজনীয় নথি এবং বিল জমা দিতে হবে, তারপর আপনি ক্লেম পাবেন.

যদি ক্ষতি ন্যূনতম হয়, তাহলে কি আমি ক্লেম না করার বিকল্প বেছে নিতে পারি ? এর ফলে আমি কী সুবিধা পাব ?

হ্যাঁ, যদি খুব কম পরিমাণে ক্ষতি হয়, তবে আপনি ক্লেম করতে না করাও নির্বাচন করতে পারেন. এটি নো ক্লেম বোনাস থেকে ছাড় উপলব্ধ করা. পলিসি রিনিউ করার সময় নো ক্লেম বোনাস ছাড় দেওয়া হয়. সবচেয়ে কমটির জন্য ক্লেম উপভোগ করার চেয়ে প্রিমিয়ামের ক্ষেত্রে ছাড় বেশি লাভদায়ক.

গ্রেস পিরিয়ড চলাকালীন যদি আমার টু হুইলার দুর্ঘটনার সম্মুখীন হয়, তাহলে আমি কি কোনও ক্লেম উত্থাপন করতে পারি ?

হ্যাঁ, অতিরিক্ত সময়ে যদি আপনার টু হুইলার দুর্ঘটনার সম্মুখীন হয়, তাহলে আপনি একটি ক্লেম উত্থাপন করতে পারেন. অতিরিক্ত সময়ের অর্থ হল ইনস্যুরেন্স কোম্পানি দ্বারা প্রদত্ত আপনার পলিসির সময়সীমা পলিসির বাধা ছাড়াই প্রিমিয়াম পে করার জন্য প্রদত্ত সময়. ইনস্যুরেন্স কোম্পানির পলিসির উপর নির্ভর করে এই সময়কাল 30 দিন অথবা 24 ঘন্টার মতো কম হতে পারে.

 Written By : Bajaj Allianz - Updated : 22nd Apr 2024

কল ব্যাক করার জন্য অনুরোধ করুন

অনুগ্রহ করে পুরো নাম এণ্টার করুন
+91
বৈধ মোবাইল নম্বর লিখুন
2 হুইলার
অনুগ্রহ করে বৈধ বিকল্প নির্বাচন করুন
অনুগ্রহ করে বৈধ বিকল্প নির্বাচন করুন
অনুগ্রহ করে চেকবক্স নির্বাচন করুন

অনুগ্রহ করে বৈধ কোটেশান রেফারেন্স ID লিখুন

আমাদের সাথে যোগাযোগ করা সহজ

আমাদের সাথে চ্যাট করুন