Claim Assistance
  • অ্যাসিস্টেন্স নম্বর ক্লেম করুন

  • হেলথ টোল ফ্রি নম্বর 1800-103-2529

  • 24x7 রোডসাইড অ্যাসিস্টেন্স 1800-103-5858

  • গ্লোবাল ট্রাভেল হেল্পলাইন +91-124-6174720

  • বর্ধিত ওয়্যারেন্টি 1800-209-1021

  • এগ্রি ক্লেম 1800-209-5959

Get In Touch

বাজাজ অ্যালায়ান্স ইনস্যুরেন্স পলিসিতে আপনার আগ্রহের জন্য ধন্যবাদ, একজন কাস্টোমার সাপোর্ট প্রতিনিধি প্রক্রিয়াটির মাধ্যমে আপনাকে সাহায্য করার জন্য শীঘ্রই আপনাকে কল করবে.

কল ব্যাক করার জন্য অনুরোধ করুন

অনুগ্রহ করে নাম লিখুন
+91
বৈধ মোবাইল নম্বর লিখুন
অনুগ্রহ করে বৈধ বিকল্প নির্বাচন করুন
অনুগ্রহ করে চেকবক্স নির্বাচন করুন

অস্বীকারোক্তি

আমি এতদ্বারা বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কো. লিমিটেডকে একটি সুবিধাজনক সময়ে কলব্যাক করার জন্য নির্দিষ্ট অনুরোধ সহ ওয়েবসাইটে আমার দ্বারা প্রদান করা যোগাযোগ করার নম্বরে কল করার জন্য অনুমতি দিচ্ছি. আমি আরও ঘোষণা করছি যে, আমার যোগাযোগের নম্বরটি সম্পূর্ণভাবে বা আংশিকভাবে ব্লকড বিভাগের ন্যাশনাল কাস্টমার প্রেফারেন্স রেজিস্টারে (এনসিপিআর) রেজিস্টার করলেও, আমার অনুরোধের জবাবে যে কোনও কল করা বা এসএমএস পাঠানো-কে অনিচ্ছাকৃত বাণিজ্যিক যোগাযোগ হিসাবে গণ্য করা হবে না, এমনকি যদি কলটির বিষয়বস্তু বিভিন্ন ইনস্যুরেন্স প্রোডাক্ট এবং পরিষেবা বা ইনস্যুরেন্স ব্যবসার অনুরোধ এবং আহরণ ব্যাখ্যা করার উদ্দেশ্যে করা হতে পারে. এছাড়াও, আমি বুঝতে পারছি যে এই কলগুলি গুণমান এবং প্রশিক্ষণের জন্য রেকর্ড করা হবে ও পর্যবেক্ষণ করা হবে, এবং যদি প্রয়োজন হয় তাহলে আমার জন্য উপলব্ধ করা যেতে পারে.

হেলথ ইনস্যুরেন্স

ক্যাশলেস চিকিৎসা 8,000 + নেটওয়ার্ক হাসপাতালে

ইন-হাউস হেলথ অ্যাডমিনিস্ট্রেশন টিম

হেলথ প্রাইম রাইডার-সহ 09টি প্ল্যান/বিকল্প কভার

*IRDAI অনুমোদিত ইনস্যুরেন্স প্ল্যান অনুযায়ী ইনস্যুরার সমস্ত সেভিংস দিয়ে থাকে. স্ট্যান্ডার্ড নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

 

What is Health Insurance

হেলথ ইনস্যুরেন্স কী?

হেলথ ইনস্যুরেন্স বা মেডিকেল ইনস্যুরেন্স হল এমন একটি ইনস্যুরেন্স প্রোডাক্ট যা অসুস্থতা বা আঘাতের ক্ষেত্রে খরচের জন্য কভারেজ প্রদান করে. হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি হাসপাতালে ভর্তি, ওষুধ, পরামর্শ এবং আরও অনেক কিছুর খরচের জন্য আপনার কষ্ট করে উপার্জন করা ফান্ডগুলিকে সুরক্ষিত রাখে. একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনার এবং আপনার ইনস্যুরারের মধ্যে একটি চুক্তি হিসাবেও দেখা যেতে পারে যা যে কোনও চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার ক্ষেত্রে আপনাকে আর্থিকভাবে কভার করার জন্য তাদেরকে বাধ্য করে.

ভারতে বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্স পলিসি রয়েছে. নিজের এবং আপনার পরিবারের জন্য উপযুক্ত পলিসি নির্বাচন করা প্রয়োজন যাতে আপনি অধিক চিকিৎসা বিল পে করার ক্ষেত্রে খানিকটা স্বস্তি পেতে পারেন. আপনি শুধুমাত্র আপনার পলিসির সাথে চিকিৎসার খরচের জন্যই কভার পাবেন না, বরং একটি প্রতিষ্ঠিত নেটওয়ার্ক হাসপাতালে ক্যাশলেস চিকিৎসা এবং গুণমানসম্পন্ন স্বাস্থ্যসেবার মতো সুবিধাও পাবেন.

 

2023 সালে হেলথ ইনস্যুরেন্সের কী প্রয়োজন রয়েছে?

একটি কার্যকরী মেডিকেল ইনস্যুরেন্স পলিসি প্রয়োজনীয় কারণ ওষুধ এবং হাসপাতালের চিকিৎসার মূল্য প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে. যদি কোনও দুর্ঘটনা বা গুরুতর অসুস্থতা আপনার সম্মুখীন হয়, তাহলে এর ফলে আপনার এবং আপনার উপর নির্ভরশীলদের জন্য একটি বিশাল আর্থিক বোঝা হতে পারে. একটি কঠিন সত্য হল যে, হাসপাতালে ভর্তি হওয়ার পরিকল্পনা করা হোক বা না হোক, এটি একটি অপ্রীতিকর আশ্চর্য হিসাবে আসে, এবং এটি নিশ্চিতভাবে আপনাকে অনেক খরচ করতে হয়. সুতরাং, একটি হেলথ ইনস্যুরেন্স পলিসির সুরক্ষা থাকা ভালো, যা আপনাকে আপনার ফাইন্যান্স ম্যানেজ করতে সাহায্য করার পাশাপাশি আপনাকে খুব সাশ্রয়ী প্রিমিয়ামের হারে অন্যান্য বেনিফিটও প্রদান করে. আপনি অনলাইনে বিভিন্ন হেলথ ইনস্যুরেন্সের কোটেশান দেখতে পারেন যা আপনার বাজেটের জন্য সবচেয়ে উপযুক্ত হয়.

 

এখানে 5টি কারণ রয়েছে যা আপনাকে সঠিক হেলথ ইনস্যুরেন্স প্ল্যান থাকার গুরুত্ব বুঝতে সাহায্য করবে:

  • ফিন্যান্সিয়াল হেল্প: একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনার পকেট থেকে বিশাল মেডিকেল বিল পে করার বোঝা কমাবে. মেডিকেল কেয়ারে এর একটি বিশাল অংশ খরচ করার পরিবর্তে আপনি আপনার জীবনযাপনের জন্য কষ্ট করে উপার্জন করা টাকা বাঁচাতে পারেন. যদি আপনি প্রিমিয়ামের রেট সম্পর্কে চিন্তিত হন, তাহলে অনুগ্রহ করে নিশ্চিত থাকুন যে আপনি পকেট-ফ্রেন্ডলি খরচে পর্যাপ্ত ইনস্যুরেন্স কভার পেতে পারেন. আপনি পারিবারিক ডিসকাউন্টের মতো ডিসকাউন্টও পাবেন, যা আপনাকে তুলনামূলকভাবে কম প্রিমিয়ামে মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যান কেনার অনুমতি দেবে.

  • কোয়ালিটি মেডিকেল কেয়ার: নেটওয়ার্ক হাসপাতালে চিকিৎসা নেওয়া হলে আপনি ক্যাশলেস ক্লেম এবং কোয়ালিটি মেডিকেল কেয়ারের সুবিধা পেতে পারেন. নেটওয়ার্ক হাসপাতাল হল এমন একটি হাসপাতাল যার সাথে হেলথ ইনস্যুরেন্স কোম্পানির চুক্তি রয়েছে, যা আপনাকে আপনার পকেট থেকে মোটা টাকা খরচ না করেই সেরা চিকিৎসা পাওয়ার সুবিধা প্রদান করে.

  • ট্যাক্স সেভিং: ভারতে, আয়কর আইনের ধারা 80ডি-এর অধীনে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির জন্য আপনি যে পেমেন্ট করেন, তা ট্যাক্স ছাড়ের জন্য যোগ্য. যদি আপনি নিজের এবং আপনার প্রিয়জনদের জন্য একটি পলিসি কেনেন, এবং যদি আপনি ও আপনার বাবা-মা বয়স্ক নাগরিক হন, তাহলে আপনি সর্বাধিক ₹1 লক্ষ ট্যাক্স ছাড় পেতে পারেন.

  • ব্যাপক কভারেজ: হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি শুধুমাত্র হাসপাতালে ভর্তি হওয়ার খরচের বিরুদ্ধে কভার প্রদান করে না, বরং গুরুতর অসুস্থতা, দুর্ঘটনাজনিত আঘাত, মাতৃত্ব-সম্পর্কিত খরচ, কনসাল্টেশন, চেক-আপ এবং আরও অনেক কিছুর জন্যও কভার প্রদান করে. এই ব্যাপক কভারেজটি বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্স পলিসির মাধ্যমে অফার করা হয়.

  • মনের শান্তি: যদি আপনি ফিন্যান্সিয়াল ভাবে সুরক্ষিত থাকেন, তাহলে হাসপাতালে গেলেও মানসিক চাপ খুব বেশি হবে না. মেডিকেল ইনস্যুরেন্স আপনাকে এমন মানসিক শান্তি দেয় যা আপনাকে একটি জটিল পরিস্থিতিতেও রিল্যাক্স করতে সাহায্য করবে.

দেশের বিভিন্ন কোম্পানিগুলির দ্বারা অফার করা হেলথ ইনস্যুরেন্সের সাথে বিভিন্ন ফিচার এবং সুবিধা রয়েছে. আপনাকে এই পলিসিগুলি মূল্যায়ন করতে হবে এবং তাদের মধ্য থেকে সেরা হেলথ ইনস্যুরেন্স পলিসি নির্বাচন করতে হবে.

 

ভারতে হেলথ ইনস্যুরেন্সের ধরন

একটি হেলথ ইনস্যুরেন্স কভার কেনা গুরুত্বপূর্ণ. তবে, এমন সময় আছে যখন মানুষ একটি উপযুক্ত কভার কেনার জন্য আগ্রহী. প্রায়শই, মানুষ বিভ্রান্ত হয় বিভিন্ন বিশেষ ধরনের হেলথ ইনস্যুরেন্স যে পলিসিগুলি উপলব্ধ রয়েছে.

একটি পলিসি কেনার সময়, আপনার প্রয়োজনগুলি পূরণ করে এমন একটি হেলথ কভার বেছে নেওয়া গুরুত্বপূর্ণ. আসুন আমরা ইন্ডিভিজুয়াল এবং ফ্যামিলি ফ্লোটার পলিসির মধ্যে মূল পার্থক্যগুলি বোঝার মাধ্যমে শুরু করি:

তুলনার পয়েন্ট

ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স পলিসি

ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স

সংজ্ঞা

ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স হল এমন এক ধরনের পলিসি যেখানে প্রস্তাবকারী এবং পরিবারের সদস্যদের একই প্ল্যানে কভার করা যেতে পারে. তবে, পলিসির প্রতিটি ইনসিওর্ড সদস্যের জন্য সাম ইনসিওর্ড পৃথক (অর্থাৎ, শেয়ার করা হয় না).

ফ্যামিলি ফ্লোটার পলিসি হল এক ধরনের হেলথ ইনস্যুরেন্স পলিসি যেখানে পরিবারের একাধিক সদস্যকে একটি প্ল্যানের অধীনে কভার করা যেতে পারে. এখানে, একটি প্ল্যানে পরিবারের সমস্ত সদস্যদের মধ্যে সাম ইনসিওর্ড শেয়ার করা হয়.

সাম ইনসিওর্ড

প্রতিটি ইনসিওর্ড সদস্যের জন্য সাম ইনসিওর্ড পৃথক হবে.

সম্পূর্ণ পরিবারকে একটি সাম ইনসিওর্ডের অধীনে কভার করা হয়

কভারেজ

ইনস্যুরেন্সের সুবিধাটি প্রাথমিক ইনসিওর্ড সদস্য এবং নির্ভরশীল পরিবারের সদস্যদের জন্য বাড়ানো হয়েছে, যার মধ্যে রয়েছেন আপনি নিজে, আপনার স্বামী/স্ত্রী, সন্তান, বাবা-মা, শ্বশুর-শাশুড়ি, বোন, ভাই, নাতি-নাতনি, পিসি বা মাসি এবং মামা বা কাকা. তবে, প্রতিটি ইনসিওর্ড সদস্যের জন্য নিজস্ব সাম ইনসিওর্ড থাকবে.

পলিসির সুবিধাটি প্রাথমিক ইনসিওর্ড সদস্য এবং নির্ভরশীল পরিবারের সদস্যদের জন্য বাড়ানো হয়েছে, যার মধ্যে স্বামী/স্ত্রী এবং নির্ভরশীল সন্তান, নির্ভরশীল বাবা-মা অন্তর্ভুক্ত রয়েছে.

প্রিমিয়াম

যেহেতু, কোনও ইন্ডিভিজুয়াল পলিসিতে, সাম ইনসিওর্ড পরিবারের প্রত্যেক সদস্যের জন্য পৃথক এবং তাই সাম ইনসিওর্ড, বেছে নেওয়া কভারেজ এবং প্রতিটি সদস্যের বয়সের ভিত্তিতে প্রিমিয়ামের পরিমাণ নির্ধারণ করা হয়.

এই ধরনের প্ল্যানটি সাশ্রয়ী, কারণ এখানে পরিবারের সকল সদস্যের জন্য একটি প্রিমিয়াম পে করা হয়. প্ল্যানের অধীনে কভার করা সবচেয়ে বড় সদস্যের বয়স অনুযায়ী প্রিমিয়াম নির্ধারণ করা হয়.

 

  • Individual Health Insurance

    ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স

    ইন্ডিভিজুয়াল হেলথ পলিসির অধীনে, প্রোপোজার এবং নির্ভরশীল পরিবারের সদস্যদের একটি পৃথক সাম ইনসিওর্ড সহ প্ল্যানে কভার করা যেতে পারে. সুতরাং, যদি আপনি আপনার পরিবারের সদস্যদের সাথে নিজেকে সুরক্ষিত করতে চান যেখানে আপনাকে আপনার সাম ইনসিওর্ড শেয়ার করতে হবে না, তাহলে একটি ইন্ডিভিজুয়াল ইনস্যুরেন্স প্ল্যান বেছে নিতে বিবেচনা করুন. আপনি আমাদের ইনস্যুরেন্স প্ল্যানের মাধ্যমে 8000+টিরও বেশি নেটওয়ার্ক হাসপাতালে ক্যাশলেস চিকিৎসা পেতে পারেন.

    এর কিছু মূল বৈশিষ্ট্য ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স

     

    • একাধিক সাম ইনসিওর্ডের বিকল্প
    • হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচের জন্য কভার
    • ডে-কেয়ার পদ্ধতি, বর্ধিত পরিবারকে কভার করে
    • আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথিক চিকিৎসা কভার করে
    • রোড অ্যাম্বুলেন্স কভার
    • ডেইলি ক্যাশ বেনিফিট

     

  • Family Health Insurance

    ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স

    চিকিৎসার খরচ কোনও সতর্কবার্তার দিয়ে আসে না. সুতরাং, আপনার পোর্টফোলিওর অংশ হিসাবে একটি শক্তিশালী হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ. ফ্যামিলি ফ্লোটার পলিসি আপনাকে একটি মাত্র প্রিমিয়াম পেমেন্টের জন্য একই ইনস্যুরেন্স প্ল্যানের মধ্যে একাধিক পরিবারের সদস্যকে অন্তর্ভুক্ত করার অনুমতি দেয়. এই ধরনের পলিসির অধীনে, প্ল্যানে কভার করা সমস্ত সদস্যদের সাম ইনসিওর্ড শেয়ার করে, যার ফলে পরিবারকে একটি সম্ভাব্য ইনস্যুরেন্স প্রিমিয়ামে সুরক্ষিত করা যায়.

    এর কিছু মূল বৈশিষ্ট্য ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স

    • নির্ভরশীল পরিবারের সদস্যদের জন্য কভার
    • ডে-কেয়ার পদ্ধতির কভার
    • হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরে
    • কনভালেসেন্স সম্পর্কিত সুবিধা
    • বেরিয়াট্রিক সার্জারির জন্য কভার
    • সাম ইনসিওর্ড রিইনস্টেটমেন্ট
  • Health Insurance for Senior Citizens

    প্রবীণ নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স

    একজন ব্যক্তির বয়স যত বাড়ে তত শরীরে বিভিন্ন লক্ষণ দেখা দিতে শুরু করে যা বয়স সম্পর্কিত সমস্যার কারণে হতে পারে এমন রোগগুলিকে নির্দেশ করে. সুতরাং, সোনালী দিনগুলির জন্য প্রস্তুত থাকা জরুরি. সিনিয়র সিটিজেনদের জন্য হেলথ ইনস্যুরেন্স বয়স্ক বয়সের সময় এই ধরনের কোনও চিকিৎসা পরিস্থিতির ক্ষেত্রে একটি সুরক্ষা হিসাবে কাজ করে এবং এগুলিকে আর্থিক সমস্যায় ফেলে না.

    এর কিছু মূল বৈশিষ্ট্য প্রবীণ নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স

    • আগে থেকে বিদ্যমান রোগের জন্য কম ওয়েটিং পিরিয়ড
    • কো-পেমেন্ট ওয়েভার
    • সর্বোচ্চ বয়সের সীমা
    • সঞ্চিত বোনাস
    • বিনামূল্যে হেলথ চেক-আপ
  •  Critical Illness Insurance

    ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স

    একটি রেগুলার হেলথ প্ল্যান সবসময় যে কোনও গুরুতর অসুস্থতা সম্পর্কিত খরচ কভার করতে পারে না. একটি ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স প্ল্যান অত্যন্ত সহায়ক কারণ এটি প্রাণঘাতী রোগের বিরুদ্ধে উচ্চ খরচের চিকিৎসার জন্য কভার প্রদান করে. ক্রিটিকাল ইলনেস পলিসির প্রধান সুবিধা হল একটি লামসাম বেনিফিট শুধুমাত্র তালিকাভুক্ত গুরুতর রোগ নির্ণয়ের ক্ষেত্রে প্রদেয় হয়, হাসপাতালে ভর্তি হওয়া বাধ্যতামূলক নয়

    আমাদের ক্রিটিকাল ইলনেস প্ল্যান, ক্রিটি কেয়ার, নিম্নলিখিতগুলি সহ 43টি প্রাণঘাতী রোগের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে:

    • এওর্টার মেজর সার্জারি
    • ক্যান্সার
    • ওপেন চেস্ট সিএবিজি
    • নির্দিষ্ট তীব্রতার সাথে প্রথম হার্ট অ্যাটাক
    • কিডনি বিকল হয়ে যাওয়া
    • মেজর অর্গান ট্রান্সপ্ল্যান্ট
    • স্থায়ী লক্ষণ সহ একাধিক স্ক্লেরোসিস
    • যেকোনও অঙ্গের স্থায়ী প্যারালাইসিস
    • স্ট্রোক যার ফলস্বরূপ স্থায়ী লক্ষণ দেখা দেয়, ইত্যাদি. 

    এর কিছু মূল বৈশিষ্ট্য ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স

    • আপনাকে এবং আপনার পরিবারের সদস্যদের কভার করে.
    • তালিকাভুক্ত গুরুতর রোগ নির্ণয়ের ক্ষেত্রে 100% পে-আউট.
    • একাধিক সাম ইনসিওর্ডের বিকল্প

     

  • Critical Illness Insurance for Women

    মহিলাদের জন্য ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স

    মহিলাদের জন্য ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স বিশেষভাবে এমন 8টি প্রাণঘাতী অবস্থার ঝুঁকি থেকে রক্ষা করার জন্য ডিজাইন করা হয়েছে যেগুলি একজন মহিলাকে প্রতিকূলভাবে প্রভাবিত করে. প্রাণঘাতী রোগ নির্ণয় করার সময় এই সুবিধাটি গ্যারান্টিযুক্ত ক্যাশ সাম হিসেবে উপলব্ধ করা যেতে পারে.

    মহিলাদের জন্য ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্সের অধীনে কভার করা 08টি প্রাণঘাতী অসুস্থতা নীচে তালিকাভুক্ত করা হয়েছে:

    • ব্রেস্ট ক্যান্সার 
    • ফ্যালোপিয়ান টিউব ক্যান্সার 
    • সার্ভিকাল/ গর্ভাশয়ের ক্যান্সার 
    • ওভারিয়ান ক্যান্সার 
    • ভ্যাজাইনাল ক্যান্সার 
    • যেকোনও অঙ্গের স্থায়ী প্যারালাইসিস
    • মাল্টি-ট্রমা
    • অগ্নিদগ্ধ হওয়া

    মহিলাদের জন্য ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্সের কিছু অতিরিক্ত ফিচার

    • চাকরি হারানো সংক্রান্ত কভার
    • জন্মগত অক্ষমতা সম্পর্কিত সুবিধা
    • সন্তানদের শিক্ষার জন্য বোনাস
  •  Top Up Health Insurance

    টপ-আপ হেলথ ইনস্যুরেন্স

    একটি টপ-আপ হেলথ পলিসি নিশ্চিত করে যে, বেস মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যানের সাম ইনসিওর্ড শেষ হলেও, আপনাকে এখনও কভার করা হয়. একটি টপ-আপ পলিসি বিদ্যমান ইনস্যুরেন্স পলিসিতে একটি অতিরিক্ত বা "টপ-আপ" কভার প্রদান করে.

    এর কিছু মূল বৈশিষ্ট্য হেলথ ইনস্যুরেন্স-এর টপ আপ

    • ম্যাটারনিটি কভার
    • হাসপাতালে ভর্তি হওয়ার আগের এবং পরের খরচ
    • সম্পূর্ণ পরিবারের জন্য ফ্লোটার কভার
    • আগে থেকে বিদ্যমান রোগের জন্য কম ওয়েটিং পিরিয়ড
    • ডে-কেয়ার পদ্ধতি

     

  • Personal Accident Insurance

    পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স

    পার্সোনাল অ্যাক্সিডেন্ট পলিসিটি যে কোনও প্রতিকূলতার বিরুদ্ধে আপনার এবং পরিবারের সদস্যদের যত্ন নেয়. এটি দুর্ঘটনার ক্ষেত্রে এবং সংকটকালীন সময়ে সহায়তার জন্য কম্প্রিহেন্সিভ কভার প্রদান করে. আপনি যে কোনও অপ্রত্যাশিত দুর্ঘটনার খরচ থেকে নিজেকে রক্ষা করতে পারেন. এটি দুর্ঘটনার কারণে হওয়া যে কোনও শারীরিক আঘাত, মৃত্যু অক্ষমতার ক্ষেত্রে আপনাকে এবং পরিবারকে কভার করে

    এর কিছু মূল বৈশিষ্ট্য পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স

    • ₹ 25 কোটি পর্যন্ত সাম ইনসিওর্ড
    • ফ্যামিলি কভার
    • শিশুদের শিক্ষার জন্য বোনাস
    • অ্যাডভেঞ্চার স্পোর্টস বেনিফিট, অ্যাক্সিডেন্টাল হসপিটালাইজেশন, কোমা কেয়ার, ফ্র্যাকচার কেয়ার ইত্যাদির মতো অ্যাড অন বেনিফিট.
  • Group Health Insurance

    গ্রুপ হেলথ ইনস্যুরেন্স

    চিকিৎসা খরচ বৃদ্ধির এই কঠিন সময়ে, গ্রুপ ইনস্যুরেন্স পলিসি হল কর্মচারী এবং তাদের পরিবারের জন্য সঠিক সুরক্ষা. এটি দুর্ঘটনা বা অসুস্থতা থেকে হাসপাতালে ভর্তি হওয়ার সময় হওয়া চিকিৎসার দায়িত্ব নেয়.

    গ্রুপ হেলথ ইনস্যুরেন্সের কিছু মূল ফিচার হল:

    • হাসপাতালে ভর্তি হওয়ার খরচ
    • নার্সিং চার্জ
    • পেসমেকার এবং একই ধরনের খরচ

     

  • Health Insurance for Vector-borne Diseases

    ভেক্টর-জনিত রোগের জন্য হেলথ ইনস্যুরেন্স

    ভেক্টর-জনিত রোগের জন্য হেলথ ইনস্যুরেন্স হল এমন একটি প্ল্যান যা ভেক্টর-জনিত রোগের জন্য হাসপাতালে ভর্তি হওয়ার কারণে হওয়া আর্থিক ক্ষতির দায়িত্ব নেয়. সহজভাবে বলতে গেলে, আপনার দুশ্চিন্তাগুলি আমাদের উপর ছেড়ে দিন কারণ পরিবারের জন্য এই পলিসিটি বিশেষভাবে ভেক্টর-বাহিত রোগ যেমন ডেঙ্গু, ম্যালেরিয়া, চিকনগুনিয়া, জিকা ভাইরাস ইত্যাদিকে কভার করে.

    ভেক্টর-জনিত রোগের জন্য হেলথ ইনস্যুরেন্সের কিছু মূল ফিচার:

    • স্বামী/স্ত্রী, নির্ভরশীল সন্তান এবং বাবা-মায়ের জন্য কভার
    • ক্যাশলেস সুবিধা
    • বিভিন্ন ধরণের সাম ইনসিওর্ডের বিকল্প
    • লাইফটাইম রিনিউ করার বিকল্প

 

অনলাইন হেলথ ইনস্যুরেন্স প্ল্যান

নীচের তালিকাটি বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কোম্পানির অনলাইন মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যানগুলি দেখায়, যা তাদের মূল ফিচার এবং গুরুত্বপূর্ণ দিকগুলি হাইলাইট করে:

প্ল্যানের ধরন এবং উপযুক্ততা

প্ল্যানের নাম

সাম ইনসিওর্ড

মূল ফিচারগুলি

মনে রাখার মতো জিনিস

ভ্যালু-অ্যাডেড বেনিফিট

ইন্ডিভিজুয়াল এবং ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স (অসুস্থতা/আঘাতের সাথে সম্পর্কিত বৃহত্তর খরচের জন্য একটি কম্প্রিহেন্সিভ রেঞ্জ এবং কভার)

হেলথ গার্ড

(ব্যক্তিগত এবং ফ্লোটার পলিসি)

সিলভার প্ল্যান : ₹ 1.5/2 লক্ষ

গোল্ড প্ল্যান : ₹ 3/4/5/7.5/10/15/20/25/30/35/40/45/50 লক্ষ

প্ল্যাটিনাম প্ল্যান : ₹ 5/7.5/10/15/20/25/30/35/40/45/50/75 লক্ষ/1 কোটি

হাসপাতালে ভর্তি হওয়া রোগীর চিকিৎসা

হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরে

রোড অ্যাম্বুলেন্স

ডে-কেয়ার পদ্ধতি

অঙ্গ দাতার খরচ

কনভালেসেন্স সম্পর্কিত সুবিধা

ডেইলি ক্যাশ বেনিফিট

সাম ইনসিওর্ড রিইনস্টেটমেন্ট বেনিফিট

প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষা

বেরিয়াট্রিক সার্জারির জন্য কভার

আয়ুর্বেদিক/হোমিওপ্যাথিক

শুধুমাত্র গোল্ড এবং প্ল্যাটিনাম প্ল্যানের জন্য হাসপাতালে ভর্তি হওয়ার খরচ

শুধুমাত্র গোল্ড এবং প্ল্যাটিনাম প্ল্যানের জন্য মাতৃত্বকালীন খরচ

শুধুমাত্র গোল্ড এবং প্ল্যাটিনাম প্ল্যানের জন্য নবজাতক শিশুর কভার

শুধুমাত্র প্ল্যাটিনাম প্ল্যানের জন্য সুপার কিউমুলেটিভ বোনাস

শুধুমাত্র প্ল্যাটিনাম প্ল্যানের জন্য রিচার্জের সুবিধা

আগে থেকে বিদ্যমান রোগের ওয়েটিং পিরিয়ড: 36 মাস

নির্দিষ্ট ওয়েটিং পিরিয়ড: 24 মাস

প্রাথমিক ওয়েটিং পিরিয়ড: 30 দিন

মাতৃত্বকালীন ওয়েটিং পিরিয়ড: 72 মাস

হেলথ প্রাইম রাইডার

নন-মেডিকেল এক্সপেন্স রাইডার

ওয়েলনেস বেনিফিট

চিকিৎসার খরচ বহন করার জন্য কম্প্রিহেন্সিভ বেনিফিট, কম্প্রিহেন্সিভ প্রিমিয়ামে আনলিমিটেড সাম ইনসিওর্ড

হেলথ ইনফিনিটি (ইন্ডিভিজুয়াল পলিসি)

সাম ইনসিওর্ডের কোনও সীমা নেই

হাসপাতালে ভর্তি হওয়ার রোগীর চিকিৎসা

হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরে 

রোড অ্যাম্বুলেন্স

ডে-কেয়ার পদ্ধতি

প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষা

প্রাথমিক ওয়েটিং পিরিয়ড: 30 দিন

আগে থেকে বিদ্যমান রোগ: 36 মাস

নির্দিষ্ট ওয়েটিং পিরিয়ড: 24 মাস

পেআউটগুলি হল ক্ষতিপূরণের ভিত্তিতে পেমেন্ট

প্রদেয় ক্লেমের পরিমাণ নির্বাচিত রুম ভাড়ার সীমার 100 গুণ বেশি হলে আপনার দ্বারা নির্বাচিত কো-পেমেন্ট ট্রিগার করা হবে

কো-পেমেন্ট রুম ভাড়ার সীমার 100 গুণ বেশি ক্লেমের পরিমাণের উপর প্রযোজ্য হবে এবং সম্পূর্ণ ক্লেমের উপর নয়

Arogya Sanjeevani Policy (A plan that protects you from the financial burden during hospitalisation)

আরোগ্য সঞ্জীবনী

(ব্যক্তিগত এবং ফ্লোটার পলিসি)

হাসপাতালে ভর্তি: ₹ 1 লক্ষ থেকে ₹ 25 লক্ষ

আয়ুষ চিকিৎসা : ₹ 1 লক্ষ থেকে ₹ 25 লক্ষ

চোখের ছানির চিকিৎসা প্রতিটি চোখের জন্য সাম ইনসিওর্ডের 25% পর্যন্ত বা ₹ 40,000, যেটি কম হবে সেই পরিমাণ কভার করা হয়

আধুনিক চিকিৎসা পদ্ধতি: হাসপাতালে ভর্তি হওয়ার সাম ইনসিওর্ডের 50%

হাসপাতালে ভর্তি হওয়ার খরচ

হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচ

ডে-কেয়ার পদ্ধতি

আয়ুষ কভারেজ

চোখের ছানির চিকিৎসার খরচ

অ্যাম্বুলেন্স চার্জ/শুল্ক

প্রাথমিক ওয়েটিং পিরিয়ড: 30 দিন

আগে থেকে বিদ্যমান রোগ: 48 মাস

নির্দিষ্ট ওয়েটিং পিরিয়ড: 24/48 মাস

5% কো-পে সমস্ত ক্লেমের জন্য

সঞ্চিত বোনাস

ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স (একটি বেনিফিট পলিসি যা প্রাণঘাতী অসুস্থতা কভার করে. তালিকাভুক্ত গুরুতর রোগ নির্ণয়ের উপর লামসাম অ্যামাউন্ট পে করতে হবে)

ক্রিটিকাল ইলনেস

বয়স গ্রুপের জন্য 06 বছর থেকে 60 বছর: ₹ 1 লক্ষ থেকে ₹ 50 লক্ষ

বয়স গ্রুপের জন্য 61 বছর থেকে 65 বছর: ₹ 1 লক্ষ থেকে ₹ 10 লক্ষ

গুরুতর অসুস্থতার জন্য কভার করা হয় যেমন:

প্রথম হার্ট অ্যাটাক (মায়োকার্ডিয়াল ইনফ্র্যাকশন)

নির্দিষ্ট মাত্রার গুরুতর ক্যান্সার

ওপেন চেস্ট সিএবিজি (করোনারি আর্টারি ডিজিজ যার জন্য সার্জারির প্রয়োজন)

স্ট্রোকের যার ফলে স্থায়ী লক্ষণগুলি দেখা দেয়

স্থায়ী লক্ষণ সহ একাধিক স্ক্লেরোসিস

এওর্টা সার্জারি

পালমোনারি আর্টিরিয়াল হাইপারটেনশনের প্রাথমিক অবস্থা

যেকোনও অঙ্গের স্থায়ী প্যারালাইসিস

কিডনি ফেলিওর যার জন্য নিয়মিত ডায়ালিসিস প্রয়োজন

কোনও মেজর অঙ্গ প্রতিস্থাপন

ওয়েটিং পিরিয়ড: পলিসি শুরু হওয়ার প্রথম 90 দিনের মধ্যে রোগ নির্ণয় করা গুরুতর রোগ

 

ক্রিটি কেয়ার

(ব্যক্তিগত ভিত্তিতে সাম ইনসিওর্ড)

প্রবেশের বয়স 18 বছর থেকে 65 বছরের মধ্যে: ₹ 1 লক্ষ

প্রবেশের বয়স 60 বছর পর্যন্ত: ₹ 50 লক্ষ/বিভাগ

প্রতি সদস্য পিছু ₹ 2 কোটি পর্যন্ত

61 বছর থেকে 65 বছরের মধ্যে প্রবেশের বয়সের জন্য: ₹ 10 লক্ষ/বিভাগ

43টি গুরুতর অসুস্থতা কভার করা হয়

লাইফটাইম রিনিউ করার সুবিধা

ক্যান্সার কেয়ার

কার্ডিওভাস্কুলার কেয়ার

কিডনি কেয়ার

নিউরো কেয়ার

ট্রান্সপ্ল্যান্ট কেয়ার

সেন্সরি অরগ্যান কেয়ার

 

ডায়ালিসিস কেয়ার

ক্যান্সার রিকনস্ট্রাক্টিভ সার্জারি

কার্ডিয়াক নার্সিং

ফিজিওথেরাপি কেয়ার

সেন্সরি কেয়ার

ওয়েলনেস ডিসকাউন্ট

Personal Accident Insurance (A plan that covers the insured against bodily injury/death/disability due to an accident and offers a high sum insured)

গ্লোবাল পার্সোনাল গার্ড

₹ 50,000 থেকে ₹ 25 কোটি

সন্তানের শিক্ষার ক্ষেত্রে সুবিধা

হাসপাতালে থাকাকালীন ভাতা

দুর্ঘটনাজনিত কারণে হাসপাতালে ভর্তির খরচ

হাসপাতালের ক্যাশ বেনিফিট

এয়ার অ্যাম্বুলেন্স কভার

সন্তানের শিক্ষার ক্ষেত্রে সুবিধা

কোমা কভার

EMI পেমেন্ট কভার

ফ্র্যাকচার কেয়ার

   

Top-Up Health Insurance (This policy can be taken as an add-on cover to the existing hospitalisation medical expenses policy)

 

এক্সট্রা কেয়ার

(ফ্লোটার পলিসি)

সাম ইনসিওর্ড (কেটে নেওয়ার পরিমাণ বাদ দিয়ে)

প্রতিবার হাসপাতালে ভর্তি হওয়ার জন্য ডিডাক্টিবেল

₹ 10 লক্ষ

₹ 3 লক্ষ

₹ 12 লক্ষ

₹ 4 লক্ষ

₹ 15 লক্ষ

₹ 5 লক্ষ

হাসপাতালে ভর্তি হওয়ার খরচ

হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচ

অ্যাম্বুলেন্স খরচ

প্রযুক্তিতে আধুনিক চিকিৎসা পদ্ধতি এবং উন্নতি

প্রাথমিক ওয়েটিং পিরিয়ড: 30 দিন

নির্দিষ্ট ওয়েটিং পিরিয়ড: 48 মাস

আগে থেকে বিদ্যমান রোগ: 48 মাস

 

এক্সট্রা কেয়ার প্লাস

(ফ্লোটার পলিসি)

সাম ইনসিওর্ড

মোট ডিডাক্টিবেল বিকল্প

₹ 3 লক্ষ

₹ 2 লক্ষ

     

₹ 5 লক্ষ

₹ 2 লক্ষ

₹ 3 লক্ষ

   

₹ 10 লক্ষ

₹ 2 লক্ষ

₹ 3 লক্ষ

₹ 5 লক্ষ

 

₹ 15 লক্ষ

 

₹ 3 লক্ষ

₹ 5 লক্ষ

 

₹ 20 লক্ষ

 

₹ 3 লক্ষ

₹ 5 লক্ষ

₹ 10 লক্ষ

₹ 25 লক্ষ

 

₹ 3 লক্ষ

₹ 5 লক্ষ

₹ 10 লক্ষ

₹ 50 লক্ষ

 

₹ 3 লক্ষ

₹ 5 লক্ষ

₹ 10 লক্ষ

হাসপাতালে ভর্তি হওয়ার খরচ

হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচ

ডে-কেয়ার চিকিৎসা

চিকিৎসার আধুনিক পদ্ধতি

মাতৃত্বকালীন খরচ

অ্যাম্বুলেন্স খরচ

অঙ্গ দাতার খরচ

বিনামূল্যে মেডিকেল চেক-আপ

প্রাথমিক ওয়েটিং পিরিয়ড: 30 দিন

নির্দিষ্ট ওয়েটিং পিরিয়ড: 12 মাস

আগে থেকে বিদ্যমান রোগ: 12 মাস

মাতৃত্বকালীন ওয়েটিং পিরিয়ড: 12 মাস

অপশনাল এয়ার অ্যাম্বুলেন্স কভার

সাধারণ ভেক্টর-বাহিত অসুস্থতার জন্য একটি ওয়ান-স্টপ সমাধান

এম-কেয়ার

(ব্যক্তিগত এবং ফ্লোটার পলিসি)

₹ 25000

₹ 50000

₹ 75000

এর জন্য লামসাম বেনিফিট:

ডেঙ্গু জ্বর

ম্যালেরিয়া

ফিলেরাইসিস

কালা জ্বর

চিকুনগুনিয়া

জাপানীজ এনসেফালাইটিস

জিকা ভাইরাস

পলিসি শুরু হওয়ার তারিখ থেকে প্রথম 15 দিনের মধ্যে নির্ণয় করা তালিকাভুক্ত কোনও ভেক্টর-বাহিত রোগ বাদ দেওয়া হবে.

যদি তালিকাভুক্ত ভেক্টর-বাহিত রোগ হওয়ার পরে পলিসিটি নির্বাচন করা হয়, তাহলে পূর্ববর্তী ভর্তির তারিখ থেকে নির্দিষ্ট রোগের জন্য একটি 60-দিনের ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য হবে

তবে, পলিসির মেয়াদের মধ্যে পলিসির শিডিউলের অধীনে একবার বেনিফিট পে করা হয়ে গেলে এবং ইনসিওর্ড ব্যক্তি রিনিউ করলে, রিনিউয়াল পলিসির ক্ষেত্রে পূর্ববর্তী ভর্তির তারিখ থেকে 60-দিনের একটি ওয়েটিং পিরিয়ড বিশেষ অসুস্থতার জন্য প্রযোজ্য হবে, যার জন্য ক্লেম পে করা হয়েছে.

অনলাইনে কেনার সময় 20% ছাড় প্রযোজ্য

 

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সুবিধাগুলি

একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার সবথেকে বড় কারণ হল মেডিকাল কেয়ারের সাথে যুক্ত খরচ উত্তরোত্তর বৃদ্ধি পাওয়া. এবং, পর্যাপ্ত হেলথ কভারে বিনিয়োগ করার সুবিধা হল এগুলি আপনাকে হাসপাতালের বিল পরিশোধের ক্ষেত্রে স্থিরতা প্রদান করে, এমনকি যদি এটি সহজ ডে-কেয়ার পদ্ধতি বা প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষার জন্য প্রযোজ্য.

নিম্নলিখিতগুলি হল কিছু মূল সুবিধা:

  • Cashless Treatment

    ক্যাশলেস ট্রিটমেন্ট:

    আপনি এই সুবিধা পেতে পারেন ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স প্ল্যান যদি আপনি চিকিৎসার জন্য কোনও নেটওয়ার্ক হাসপাতালে যান. এর অর্থ হল উন্নত মানের স্বাস্থ্যসেবা পাওয়ার সময় আপনাকে আপনার পকেট থেকে ফান্ডের ব্যবস্থা করতে হবে না. আপনাকে শুধুমাত্র আপনার পলিসি নম্বর সম্পর্কে নেটওয়ার্ক হাসপাতালে ইনস্যুরেন্স ডেস্ককে জানাতে হবে. তারা আপনার ইনস্যুরেন্স কোম্পানির কাছ থেকে প্রি-অথরাইজেশন চিঠির ব্যবস্থা করবে, এবং হাসপাতালের বিল সেটলমেন্ট হাসপাতাল এবং আপনার ইনস্যুরার মসৃণভাবে গ্রহণ করবে.

     

  • Tax Benefits

    ট্যাক্স বেনিফিটগুলি:

    আপনি আপনার ইনস্যুরেন্স পলিসির জন্য প্রিমিয়াম পে করে ট্যাক্স বেনিফিট পেতে পারেন. আপনি নিজের জন্য বা আপনার পরিবারের জন্য একটি পলিসি কিনলে, আয়কর আইনের ধারা 80D অনুযায়ী আপনি ট্যাক্স ছাড় পাবেন. যদি আপনার বয়স 60 বছরের কম হয় তাহলে আপনি নিজের জন্য পে করা হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের জন্য প্রতি বছর ₹ 25,000 পর্যন্ত ট্যাক্স ছাড় ক্লেম করতে পারেন এবং ₹ 50,000 পর্যন্ত ছাড় পাবেন যদি আপনি একজন সিনিয়র সিটিজেন হন.

  • Daily Hospital Cash

    ডেইলি হসপিটাল ক্যাশ*:

    যদি আপনার কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকে, তাহলে আপনি এর সুবিধা পেতে পারেন ডেইলি হসপিটাল ক্যাশ. This means that your insurance company will pay you a certain fixed sum of money daily (up to a limited number of days), which you can use to get reasonable accommodation for your family member/caretaker.

    *এই ফিচারটি ইন্ডিভিজুয়াল হেলথ গার্ড, ফ্যামিলি ফ্লোটার হেলথ গার্ড এবং হেলথ কেয়ার সুপ্রিম-এ উপলব্ধ.

  • Cumulative Bonus

    সঞ্চিত বোনাস

    If you renew your policy without any break and there has been no claim in the preceding year, then your Sum Insured (SI) increases by 5% for the first year and 10% for every successful claim-free policy renewal. This increment in the sum insured is limited to 50% at max.

    এই ফিচারটি সমস্ত হেলথ ইনস্যুরেন্স প্রোডাক্টের জন্য উপলব্ধ.

  • Free Health Check-Ups

    বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা

    চিকিৎসার চেয়ে প্রতিরোধ ভালো. আপনার সাথে একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকলে তার মাধ্যমে আপনি প্রিভেন্টিভ কেয়ারের সুবিধা পেতে পারেন. আপনি চিকিৎসার বিল পে করার ব্যাপারে চিন্তা না করে নিয়মিতভাবে স্বাস্থ্য পরীক্ষা করতে পারেন.

  • Life Long Renewability

    জীবনভর রিনিউ করার সুযোগ

    একবার আপনি আপনার বার্ষিক পলিসি কিনলে, আপনাকে প্রতি বছর মেয়াদ শেষ হওয়ার আগে এটি রিনিউ করতে হবে হেলথ ইনস্যুরেন্সের সুবিধা দীর্ঘ সময়ের জন্য. আপনি আপনার পরিবারের আকার এবং রিনিউ করার সময় কভারেজের প্রয়োজন অনুযায়ী কিছু প্রয়োজনীয়তা যোগ করতে পারেন.

 

হেলথ প্রাইম রাইডার

হেলথ প্রাইম রাইডার কী?

হেলথ প্রাইম নির্বাচিত রিটেল এবং গ্রুপ হেলথ/PA প্রোডাক্টের জন্য একজন রাইডার. সাধারণ অবস্থায় কভার করা হয় না, চিকিৎসা পরিষেবা সংক্রান্ত এমন সমস্ত খরচ কভার করে হেলথ প্রাইম নামের এই রাইডারটি.

 

কারা হেলথ প্রাইম রাইডার নির্বাচন করতে পারেন?

যে কোনও ব্যক্তি যাঁর বাজাজ অ্যালিয়ান্স রিটেল ইনস্যুরেন্স পলিসি বা পিএ পলিসি রয়েছে, তাঁরা এটি কিনতে পারেন হেলথ প্রাইম রাইডার নিজেদের বা তাঁদের পরিবারের সদস্যদের জন্য. এই রাইডারে মোট 9টি প্ল্যান/বিকল্প রয়েছে.

 

হেলথ প্রাইম রাইডার নির্বাচন করার জন্য যোগ্যতার মানদণ্ড

 

এন্ট্রির উপযুক্ত বয়স নির্বাচিত বেস পলিসি অনুযায়ী
পলিসির মেয়াদ

বেস প্ল্যানের মেয়াদ অনুযায়ী 1 বছর, 2 বছর বা 3 বছর

গ্রুপ প্রোডাক্টের ক্ষেত্রে, বেস পলিসির মেয়াদ অনুযায়ী পলিসির মেয়াদ সর্বাধিক 5 বছর পর্যন্ত হতে পারে

প্রিমিয়াম

The instalment premium option of the base policy shall mutatis mutandis apply to the instalment premium

অস্বীকারোক্তি: সম্পূর্ণ নিয়ম এবং শর্তাবলীর জন্য অনুগ্রহ করে পলিসির শর্তাবলীগুলি মনোযোগ সহকারে পড়ুন

 

 

হেলথ প্রাইম রাইডারের সুবিধা

আমাদের হেলথ প্রাইম রাইডার সম্পূর্ণ স্বাস্থ্য পরিষেবার সমাধান প্রদান করে. আমাদের হেলথ প্রাইম রাইডারের সুবিধাগুলি সম্পর্কে জানতে পড়ুন.

 

টেলি-কনসাল্টেশন কভার

যদি ইনসিওর্ড সদস্য কোনও অসুস্থতায় ভোগেন বা আঘাত পান, তাহলে তারা সহজেই ভিডিও, অডিও বা চ্যাট চ্যানেলের মাধ্যমে ডিজিটাল প্ল্যাটফর্মে তালিকাভুক্ত মেডিকাল প্র্যাকটিশনার/ফিজিশিয়ান/ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন. 

 

ডাক্তারের কনসাল্টেশান কভার

যে কোনও অসুস্থতা বা আঘাতের কারণে ইনসিওর্ড ব্যক্তি সহজেই নির্ধারিত নেটওয়ার্ক সেন্টার থেকে চিকিৎসক/ফিজিশিয়ান/ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন. প্রয়োজন হলে, নিয়ম এবং শর্তাবলীতে উল্লেখিত সীমা পর্যন্ত যে কেউ নির্ধারিত নেটওয়ার্ক সেন্টারের বাইরেও পরামর্শ করতে পারেন.

 

ইনভেস্টিগেশন কভার - প্যাথোলজি এবং রেডিওলজির খরচ

যে কোনও অসুস্থতা বা আঘাতের জন্য ইনসিওর্ড ব্যক্তি নির্ধারিত নেটওয়ার্ক সেন্টার বা তার বাইরে প্যাথোলজি বা রেডিওলজি পরীক্ষার জন্য এই পরিষেবাটি উপলব্ধ করতে পারেন. নিয়ম এবং শর্তাবলীতে উল্লেখিত সীমা পর্যন্ত এটি থাকবে. 

 

অ্যানুয়াল প্রিভেন্টিভ হেলথ চেকআপ কভার

ইনসিওর্ড ব্যক্তি নিম্নলিখিতগুলির জন্য প্রতিটি পলিসি বছরে একবার বিনামূল্যে প্রিভেন্টিভ হেলথ চেকআপ করাতে পারেন: 

  • ✓ ব্লাড সুগার - ফাস্টিং
  • ✓ ব্লাড ইউরিয়া
  • ✓ ECG
  • ✓ HbA1C
  • ✓ হেমোগ্রাম এবং ইএসআর
  • ✓ লিপিড প্রোফাইল
  • ✓ লিভার ফাংশন টেস্ট
  • ✓ সিরাম ক্রিয়েটিনিন
  • ✓ T3/T4/TSH
  • ✓ ইউরিন রুটিন

হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারের যে কোনও নির্ধারিত তালিকায় সহজেই ক্যাশলেস ভিত্তিতে হেলথ চেক-আপ করানো যেতে পারে. এটি শুধুমাত্র রাইডারের মেয়াদের মধ্যেই উপলব্ধ করতে হবে. রাইডারের মেয়াদ শেষ হওয়ার পরে এই কভারটি বাড়ানো যাবে না. 

 

হেলথ প্রাইম রাইডারে উপলব্ধ বিকল্প

রাইডার পিরিয়ডের অধীনে প্রতিটি পলিসি বছরের মধ্যে, ইনসিওর্ড সদস্য নিচের টেবিল থেকে নির্বাচিত প্ল্যান অনুযায়ী একটি কভারেজের অধিকারী. রাইডারের অধীনে কভার করা প্রতিটি ইনসিওর্ড সদস্যের জন্য আলাদাভাবে প্ল্যানটি নির্বাচন করতে হবে. বেস পলিসি কোনও ইন্ডিভিজুয়াল সাম ইনসিওর্ড প্ল্যান বা ফ্লোটার প্ল্যান, যে কোনও একটি হতে পারে. রাইডারের জন্য প্রতি বছর এক বছরের বেশি সময়ের জন্য এই কভার প্রয়োগ করা হবে. 

 

ইন্ডিভিজুয়াল পলিসি :

সুবিধা বিকল্প 1 (₹-তে) বিকল্প 2 (₹-তে) বিকল্প 3 (₹-তে) বিকল্প 4 (₹-তে) বিকল্প 5 (₹-তে) বিকল্প 6 (₹-তে)
টেলি-কনসাল্টেশন কভার অসীমিত অসীমিত অসীমিত অসীমিত অসীমিত অসীমিত
(জিপিএস) (সমস্ত স্পেশ্যালিটি) (সমস্ত স্পেশ্যালিটি) (সমস্ত স্পেশ্যালিটি) (সমস্ত স্পেশ্যালিটি) (সমস্ত স্পেশ্যালিটি)
ডাক্তারের কনসাল্টেশান কভার প্রযোজ্য নয় 1500 3000 5000 7000 15000
ইনভেস্টিগেশন কভার - প্যাথোলজি এবং রেডিওলজির খরচ প্রযোজ্য নয় প্রযোজ্য নয় 1000 2000 3000
বার্ষিক প্রিভেন্টিভ হেলথ চেক-আপ কভার হ্যাঁ হ্যাঁ হ্যাঁ হ্যাঁ হ্যাঁ হ্যাঁ
(1 ভাউচার) (1 ভাউচার) (1 ভাউচার) (1 ভাউচার) (1 ভাউচার) (1 ভাউচার)

 

পারিবারিক ফ্লোটার :

সুবিধা বিকল্প 1 (₹-তে) বিকল্প 2 (₹-তে) বিকল্প 3 (₹-তে)
টেলি-কনসাল্টেশন কভার অসীমিত অসীমিত অসীমিত
(সমস্ত স্পেশ্যালিটি) (সমস্ত স্পেশ্যালিটি) (সমস্ত স্পেশ্যালিটি)
ডাক্তারের কনসাল্টেশান কভার   10,000 20,000 25,000
ইনভেস্টিগেশন কভার - প্যাথোলজি এবং রেডিওলজির খরচ  
বার্ষিক প্রিভেন্টিভ হেলথ চেক-আপ কভার হ্যাঁ হ্যাঁ হ্যাঁ
(2টি ভাউচার) (2টি ভাউচার) (2টি ভাউচার)

 

হেলথ প্রাইম রাইডারের অধীনে আওতা বহির্ভূত বিষয়গুলি

আসুন প্রথমে হেলথ প্রাইম রাইডারের অধীনে যে সাধারণ বিষয়গুলি অন্তর্ভুক্ত নয় সেগুলি সম্পর্কে বুঝে নিই

  • ✓ 30-দিনের ওয়েটিং পিরিয়ড শুধুমাত্র রাইডার পিরিয়ডের প্রথম বছরে প্রযোজ্য. তবে, বিরতি ছাড়াই রিনিউয়ালের ক্ষেত্রে এই বহির্ভূত বিষয়টি প্রযোজ্য নয়.
  • ✓ যদি রাইডারের মেয়াদ থাকাকালীন পলিসির বছরে কোনও কভারেজ গ্রহণ না করা হয়, তাহলে রাইডারের মেয়াদ শেষের পরে পরবর্তী পলিসি বছরে আর এই সুবিধাটি নেওয়া যাবে না.

এগিয়ে যাওয়ার মাধ্যমে, আসুন হেলথ প্রাইম রাইডারের অধীনে নির্দিষ্ট আওতা বহির্ভূত বিষয়গুলি বুঝে নিই.

 

টেলি-কনসাল্টেশন কভারের জন্য

ডিজিটাল প্ল্যাটফর্মের বাইরে টেলিকনসাল্টেশন রাইডারের দ্বারা কভার করা হয় না. বেস পলিসির অধীনে সদস্যকে কভার না করা হলে এবং এই রাইডারের জন্য নির্বাচন না করা পর্যন্ত টেলি কনসাল্টেশনের সুবিধাটি অন্য কোনও সদস্যের কাছে ট্রান্সফার করা হবে না. 

 

ডাক্তারের কনসাল্টেশান কভারের জন্য

অন্য কোনও পরীক্ষা, ওষুধ, পদ্ধতি বা কোনও চিকিৎসা/অ-চিকিৎসা সম্পর্কিত আইটেমের খরচ কভার করা হয় না.

 

ইনভেস্টিগেশান কভারের জন্য- প্যাথোলজি এবং রেডিওলজি খরচ

যদি সংশ্লিষ্ট পলিসি বছরে ইনভেস্টিগেশন কভার গ্রহণ না করা হয়, তাহলে রিনিউ করার পরবর্তী পলিসি বছরে এই সুবিধাটি নেওয়া যাবে না. এছাড়াও, প্রথম 30-দিনের ওয়েটিং পিরিয়ড শুধুমাত্র প্রথম রাইডার বছরে অসুস্থতা সম্পর্কিত ইনভেস্টিগেশন কভার প্যাথোলজি এবং রেডিওলজি খরচের জন্য প্রযোজ্য. বিরতি ছাড়া রিনিউয়ালের জন্য এই ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য নয়.

 

বার্ষিক প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষার কভারের জন্য

হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারের নির্ধারিত তালিকার বাইরে প্রিভেন্টিভ হেলথ চেক-আপ করানো যাবে না. নির্বাচিত লোকেশনে, হোম কালেকশন সুবিধা উপলব্ধ করা যেতে পারে. যে সমস্ত জায়গায় হোম স্যাম্পেল কালেকশানের সুবিধা উপলব্ধ নেই, সেখানে গ্রাহককে সশরীরে টেস্ট করানোর জন্য যেতে হবে. উপরে উল্লিখিত সমস্ত পরীক্ষা একটি মাত্র অ্যাপয়েন্টমেন্টে সম্পূর্ণ করতে হবে. 

 

হেলথ ইনস্যুরেন্স রাইডার

রাইডার হল অতিরিক্ত কভারেজ যা সুবিধাগুলি উপলব্ধ করার জন্য কেনা যেতে পারে এবং প্ল্যানটিকে আরও কম্প্রিহেন্সিভ করে তুলতে পারে. খরচটি বয়স, কভারেজের ধরণ, সাম ইনসিওর্ড এবং আরও অনেক কিছুর উপর নির্ভর করে.

আসুন কিছু গুরুত্বপূর্ণ রাইডারদের দেখে নিই যা পলিসি কেনার সময় বিবেচনা করা উচিত:

 

নন-মেডিকেল এক্সপেন্স রাইডার

পলিসির মেয়াদের মধ্যে কোনও অসুস্থতা বা দুর্ঘটনাজনিত আঘাতের কারণে ইনসিওর্ড ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হলে নন-মেডিকেল খরচে রাইডার সহায়ক হবে. কোম্পানি নির্দিষ্ট যুক্তিসঙ্গত এবং কাস্টমারি নন-মেডিকেল খরচের জন্য ইনসিওর্ড ব্যক্তিকে পে করবে. স্বাস্থ্য ক্ষতিপূরণ প্রোডাক্টের অধীনে, নির্বাচিত ₹ 5 লক্ষ বা তার বেশির সাম ইনসিওর্ড বিকল্পের মাধ্যমে নন-মেডিকেল খরচ রাইডার উপলব্ধ করতে পারে. এটি মনে রাখতে হবে যে পলিসির মেয়াদ চলাকালীন এই রাইডারটি বেছে নিতে পারবেন না. সমস্ত রিনিউয়ালের সময় রাইডার নিতে হবে..

এই রাইডারটি নির্বাচন করার সময় প্রদেয় কিছু নন-মেডিকেল আইটেম নিচে তালিকাভুক্ত করা হল:

· বেল্ট/ব্রেস

· ঠান্ডা/গরম প্যাক

· নেবুলাইজার কিট

· স্টিম ইনহেলার

· স্পেসার

· থার্মোমিটার, ইত্যাদি.

Respect- Senior Care Rider

রেসপেক্ট- সিনিয়র কেয়ার রাইডারের জন্য এই নম্বরে মিসড কল দিন : 9152007550

 

আমরা যত আমাদের ব্যক্তিগত এবং প্রফেশানাল লক্ষ্যগুলি পূরণ করার আরও কাছাকাছি আসি, তখন আমরা সাফল্যের কক্ষে এতটা বুঁদ হয়ে থাকি যে আমাদের অন্য যে কোনও কিছুর জন্য সময় থাকে না. এই প্রক্রিয়ার সময় আপনি আপনার বাবা-মায়ের বিভিন্ন স্বাস্থ্যসেবা সংক্রান্ত প্রয়োজনীয়তাগুলির যত্ন নেওয়ার সুযোগ পাবেন.

আপনি তাদের সাথে থাকুন বা অন্য কোনও রাজ্য/দেশে বসবাস করুন, আপনি আপনার ব্যস্ত সময়সূচীর মধ্যেও বয়স্ক নাগরিকদের জন্য ক্রমাগত যত্নশীল সহযোগী হিসেবে থাকতে পারেন. বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্সে আমরা যে কাজগুলো করি তার মূল লক্ষ্য হল যত্ন করা এবং আমরা নিয়ে এসেছি রেসপেক্ট- সিনিয়র কেয়ার রাইডার. বাবা-মায়ের জন্য এমন একটি হেলথ ইনস্যুরেন্স রাইডার যা যত্ন নেওয়াকে আরও স্মার্ট এবং সহজ করে তুলেছে.

রেসপেক্ট- সিনিয়র কেয়ার রাইডার কী?

রেসপেক্ট- সিনিয়র কেয়ার রাইডার হল সিনিয়র-কেয়ার সম্পর্কিত সমস্ত প্রয়োজনের জন্য একটি ওয়ান-স্টপ সমাধান. এটি হল বয়স্ক নাগরিকদের জন্য এমন একটি হেলথ ইনস্যুরেন্স রাইডার যা সময়মত যত্ন এবং সহায়তা প্রদান করে. 

আমরা বুঝতে পারছি যে বাবা-মায়ের যত্ন নেওয়া ততটা সহজ নয় যতটা মনে হচ্ছে. দৈনিক কাজকর্মে সাহায্য করার জন্য সব সময়ে তাঁদের পাশে না থাকতে পারার জন্য নিজেকে দোষারোপ করা ঠিক নয়. এখন রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডারের সাথে আপনি সহজেই পুনরায় সার্বক্ষণিক নিরাপত্তার অভিজ্ঞতা পেতে পারেন

 

সিনিয়র কেয়ার রাইডার নির্বাচন করার জন্য যোগ্যতার মানদণ্ড

নীচের টেবিলটি রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার-এর জন্য যোগ্যতার মানদণ্ড দেখায়:

 

প্যারামিটার

বিবরণ

এন্ট্রির উপযুক্ত বয়স

50 বছর বা তার বেশি

পলিসির মেয়াদ

বেস হেলথ ইনস্যুরেন্স পলিসির মেয়াদ অনুযায়ী. এছাড়াও, বেস পলিসির মেয়াদ চলার মাঝে কোনও রাইডার বেছে নেওয়া যাবে না

প্রিমিয়াম

নির্বাচিত প্ল্যান অনুযায়ী

 

মনে রাখবেন: আরও তথ্যের জন্য, অনুগ্রহ করে পলিসির শর্তাবলী মনোযোগ সহকারে পড়ুন.

 

সিনিয়র কেয়ার রাইডারের অধীনে কোন প্ল্যানগুলি উপলব্ধ রয়েছে

আপনি যদি বাজাজ অ্যালিয়ান্সের হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার প্ল্যান করে থাকেন, তাহলে আপনার বাবা-মায়ের সর্বোত্তম সুরক্ষার জন্য আপনাকে রেসপেক্ট- সিনিয়র কেয়ার রাইডার যুক্ত করার বিষয়টি নিয়ে ভাবা উচিত. আপনি যদি একজন বিদ্যমান কাস্টোমার হন, তাহলে রিনিউয়ালের সময় আপনি এই রাইডারটি অন্তর্ভুক্ত করতে পারেন.

রেসপেক্ট- সিনিয়র কেয়ার রাইডার বিভিন্ন ফিচার-সহ তিনটি প্ল্যান অফার করে. এমন একটি প্ল্যান বেছে নিন যা বয়স্ক নাগরিকদের প্রয়োজনীয়তা পূরণ করে. নীচের গ্রিডটি প্রতিটি প্ল্যানের ক্ষেত্রে রেসপেক্ট- সিনিয়র কেয়ার রাইডারের সুবিধাগুলি দেখায়: 

 

কভারেজ করে

প্ল্যান 1

প্ল্যান 2

প্ল্যান 3

ইমার্জেন্সি রোড অ্যাম্বুলেন্স সার্ভিস

✓  

প্ল্যান করা রোড অ্যাম্বুলেন্স পরিষেবা

স্মার্ট ঘড়ির মাধ্যমে ফল ডিটেকশন প্রযুক্তি

না

না

✓  

বাড়িতে ফিজিওথেরাপি পরিষেবা

না

বাড়িতে নার্সিং কেয়ার

না

মানসিক পরিষেবার জন্য টেলি-কনসাল্টেশন পরিষেবা

না

কনসার্জ অ্যাসিস্টেন্স সার্ভিসেস

✓  

✓  

প্রিমিয়াম (বহির্ভূত. GST)

710 টাকা

2088 টাকা

7497 টাকা

অপশনাল কভারের জন্য অতিরিক্ত প্রিমিয়াম (. জিএসটি ব্যতীত) আনলিমিটেড মেডিকেল টেলি-কনসাল্টেশন সার্ভিসেস

197 টাকা

197 টাকা

217 টাকা

 

 

মনে রাখবেন: আরও তথ্যের জন্য, অনুগ্রহ করে পলিসির শর্তাবলী মনোযোগ সহকারে পড়ুন.

 

রেসপেক্ট-সিনিয়র কেয়ার রাইডারের সুবিধা

আমাদের সাথে, আপনি সিনিয়র সিটিজেনদের জন্য স্মার্ট কেয়ার পাবেন. আসুন, এখন আমরা সংশ্লিষ্ট রেসপেক্ট- সিনিয়র কেয়ার রাইডারের অধীনে অফার করা সুবিধাগুলি সংক্ষিপ্তভাবে বুঝে নিই:

· অ্যাম্বুলেন্স পরিষেবা

✓ ইমার্জেন্সি রোড অ্যাম্বুলেন্স সার্ভিস (প্রতি ইনসিওর্ড ব্যক্তির জন্য এক বছরে 2 বার পর্যন্ত অ্যাম্বুলেন্স সার্ভিসেস)

✓ প্ল্যান করা রোড অ্যাম্বুলেন্স সার্ভিস (প্রতি ইনসিওর্ড ব্যক্তির জন্য এক বছরে 2 বার পর্যন্ত অ্যাম্বুলেন্স সার্ভিসেস)

· স্মার্ট ঘড়ির মাধ্যমে ফল ডিটেকশন প্রযুক্তি

· বাড়িতে ফিজিওথেরাপি সার্ভিস (প্রতিদিন 1-ঘন্টা পর্যন্ত সেশন সহ বছরে 5 দিন পর্যন্ত)

· বাড়িতে নার্সিং কেয়ার (বছরে 5 দিন, প্রতিদিন 12 ঘন্টা করে)

· আনলিমিটেড মেডিকেল টেলি-কনসাল্টেশন সার্ভিস

· মানসিক পরিস্থিতির জন্য টেলি-কনসাল্টেশন সার্ভিস (বছরে 2টি পর্যন্ত কনসাল্টেশন)

· কনসার্জ অ্যাসিস্টেন্স সার্ভিস

✓ ডেইলি কেয়ার / হোম অ্যাসিস্টেন্স 

-  বাড়িতে ফিজিওথেরাপির ব্যবস্থা করার জন্য সহায়তা

-  বাড়িতে নার্সিং করার ব্যবস্থা করার জন্য সহায়তা

-  হাসপাতাল/ল্যাবরেটরিতে অ্যাপয়েন্টমেন্ট বুকিং অ্যাসিস্টেন্স

-  এয়ার কন্ডিশনিং/ওয়াটার পিউরিফায়ার/ওয়াশিং মেশিন মেরামত এবং রক্ষণাবেক্ষণ সার্ভিস বুকিংয়ের জন্য সহায়তা

-  ইলেকট্রিশিয়ান, প্লাম্বার এবং কার্পেন্টার সার্ভিস বুক করার জন্য সহায়তা

-  পেস্ট কন্ট্রোল পরিষেবা বুক করার জন্য সহায়তা

-  গাড়ির ওয়াশ/স্যানিটাইজেশন সার্ভিস বুক করার জন্য সহায়তা

✓ সাইবার অ্যাসিস্টেন্স

-  ডেবিট/ক্রেডিট কার্ড কীভাবে ব্লক করবেন তার জন্য সহায়তা

-  মোবাইল ফোন এবং তাদের ব্যবহার সম্পর্কে বোঝার জন্য সহায়তা

-  ওটিটি (ওভার দ্য টপ) মিডিয়া, পেমেন্ট করা ইত্যাদি ডাউনলোড করার ক্ষেত্রে সহায়তা.

-  ই-কমার্স প্ল্যাটফর্ম থেকে গ্যাজেট/অ্যাপ ব্যবহারের ক্ষেত্রে সহায়তা যেমন ল্যাব এবং ওষুধের অর্ডার, সিনিয়র কেয়ার সম্পর্কিত প্রোডাক্ট ইত্যাদি 

✓ ট্রাভেল অ্যাসিস্টেন্স

-  ট্রাভেল বুকিং-এর ক্ষেত্রে সহায়তা প্রয়োজন

✓ আইনী সহায়তা

-  উইল, সম্পত্তির চুক্তি যাচাইকরণ ইত্যাদি সম্পর্কে আইনী পরামর্শ চাওয়ার জন্য সহায়তা.

*এটি একটি সম্পূর্ণ তালিকা নয়.

মনে রাখবেন: *স্ট্যান্ডার্ড নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য. আরও তথ্যের জন্য, অনুগ্রহ করে পলিসির শর্তাবলী মনোযোগ সহকারে পড়ুন.

 

আপনার বাবা-মাকে একই রকম যত্ন, সহানুভূতি এবং ভালোবাসা দিন, যা তাঁরা আপনাকে দিয়েছেন. একসাথে আমরা এমন একটি ইকোসিস্টেম তৈরি করার পথে এগিয়ে যাব যেখানে বয়স্ক নাগরিকদের কাছে আমাদের যত্ন পৌঁছে যাবে. 

 

আপনি কেন বাজাজ অ্যালিয়ান্স থেকে হেলথ ইনস্যুরেন্স কিনবেন?

যখন হেলথ ইনস্যুরেন্সের কথা আসে, তখন বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্সের নাম দেশের বিভিন্ন ধরনের কস্ট-ইফেক্টিভ হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সাথে সামনের সারিতে থাকে. এখন, আপনি আপনার প্রয়োজন অনুযায়ী এই প্ল্যানগুলি কাস্টমাইজ করতে পারেন.

আমরা সময়ের গুরুত্ব এবং আপনার কষ্ট করে উপার্জন করা টাকার গুরুত্ব বুঝি. সুতরাং, একে রক্ষা করা খুবই জরুরি. যে কোনও সময়ে প্রতিকূল পরিস্থিতি তৈরি হতে পারে. আমরা আপনাকে আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে নিম্নলিখিত ফিচারগুলি অফার করি:

ক্যাশলেস হাসপাতাল

8,000+ দেশে উপস্থিতি

ক্লেম সেটেলমেন্টের সময়

ক্যাশলেস ক্লেমের ক্ষেত্রে 60 মিনিটের মধ্যে

ক্লেম করার প্রক্রিয়া

ক্যাশলেস এবং রিইম্বার্সমেন্ট প্রক্রিয়া

 

দ্রুত ক্লেম প্রক্রিয়াকরণের জন্য ইন-হাউস হেলথ অ্যাডমিনিস্ট্রেশন টিম

সঞ্চিত বোনাস

যদি পূর্ববর্তী বছরে কোনও ক্লেম না করেই কোনও বিরতি ছাড়াই পলিসি রিনিউ করা হয়, তাহলে প্রথম 2 বছরের জন্য সাম ইনসিওর্ড 50% বাড়ানো হয়

এবং পরবর্তী 5 বছরের জন্য প্রতি বছর 10%. সর্বাধিক 150% সাম ইনসিওর্ডে 

সমস্ত হেলথ ইনস্যুরেন্স প্রোডাক্টের জন্য উপলব্ধ ফিচার.

হেলথ সিডিসি

ডাইরেক্ট ক্লিকের হেলথ ক্লেম হল একটি অ্যাপ-ভিত্তিক ফিচার যা পলিসিহোল্ডারদের সহজেই ক্লেম শুরু করার এবং ট্র্যাক করার অনুমতি দেয়. পলিসিহোল্ডাররা ₹ 20,000 পর্যন্ত চিকিৎসা খরচের জন্য ক্লেম করতে পারেন

সাম ইনসিওর্ড

একাধিক সাম ইনসিওর্ডের বিকল্প

আমাদের কাছ থেকে হেলথ ইনস্যুরেন্স কেন কিনবেন?

 

Why Buy Health Insurance With Us

 

 

আমাদের হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি ওমিক্রন এবং কোভিড-19 ভেরিয়েন্টগুলি কভার করে

আমরা এমন একটা সময়ে বসবাস করছি, যেখানে মেডিকেল ইনস্যুরেন্স থাকা কোনও বিলাসিতা নয় বরং একটি জরুরি প্রয়োজন. এই মহামারী প্রতিরোধমূলক ইনস্যুরেন্স কভারেজের গুরুত্বকে হাইলাইট করে এর বিষয়ে সচেতনতা বৃদ্ধি করেছে. 

কোভিড-19 হল একটি ক্লাসিক উদাহরণ, যা থেকে বোঝা যায় যে ইমার্জেন্সি কখনও আগাম জানিয়ে আসে না. এছাড়াও, তবে এটি আর্থিকভাবে সুরক্ষিত হওয়া গুরুত্বপূর্ণ, এর মতো একটি চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থা সহজেই আর্থিক চাপ সৃষ্টি করতে পারে যদি প্রস্তুত না থাকে. বাজাজ অ্যালিয়ান্সের পলিসির মাধ্যমে, আপনি নিশ্চিত করতে পারেন যে আপনার কাছে উপযুক্ত ইনস্যুরেন্স কভারেজ আছে. 

বাজাজ অ্যালিয়ান্সের জিআইসি-তে আমরা আপনার প্রয়োজনের প্রতি অত্যন্ত যত্ন নিই এবং আপনার কোনও রকম মানসিক চাপ হোক, তা চাই না. আমাদের ইনস্যুরেন্স প্ল্যানগুলি করোনাভাইরাসের কারণে কস্ট-এফেক্টিভ প্রিমিয়াম রেটে আপনার চিকিৎসা এবং খরচ কভার করে.

বাজাজ অ্যালিয়ান্সের সেই সকল হেলথ ইনস্যুরেন্স প্ল্যান তালিকাভুক্ত করা হল, যা করোনাভাইরাসকে কভার করে:

  • বাজাজ অ্যালিয়ান্স ইন্ডিভিজুয়াল হেলথ গার্ড
  • বাজাজ অ্যালিয়ান্স ফ্যামিলি ফ্লোটার হেলথ গার্ড
  • বাজাজ অ্যালিয়ান্সের সিলভার হেলথ ইনস্যুরেন্স প্ল্যান
  • বাজাজ অ্যালিয়ান্সের আরোগ্য সঞ্জীবনী প্ল্যান
  • বাজাজ অ্যালিয়ান্সের করোনা কবচ পলিসি

*অনুগ্রহ করে মনে রাখবেন যে, এটি একটি সম্পূর্ণ তালিকা নয়. সমস্ত বাজাজ অ্যালিয়ান্সের হেলথ ইনডেমনিটি পলিসিতে কোভিড-সম্পর্কিত চিকিৎসা কভার করা হয়

আপনি বেস প্ল্যানে হেলথ প্রাইম রাইডার যোগ করার বিষয়টিও বিবেচনা করতে পারেন. টেলিকনসাল্টেশন কভারের সুবিধা উপলব্ধ করুন. এখানে, ইনসিওর্ড সদস্য যখন অসুস্থ থাকবেন, তখন সহজেই ভিডিও, অডিও বা চ্যাট চ্যানেলের মাধ্যমে তালিকাভুক্ত ডাক্তারদের সাথে পরামর্শ করতে পারেন.

করোনা কবচ পলিসি হল আপনার জন্য একটি COVID-19-specific হেলথ ইনস্যুরেন্স প্ল্যান. এটি তাঁদের জন্য উপকারী যাঁরা নভেল করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত থাকতে চান. এই প্ল্যানটি কোভিড-19 এর সাথে সম্পর্কিত সমস্ত প্রধান চিকিৎসার প্রয়োজনীয়তাগুলি কভার করে, যা সাধারণত, একটি নিয়মিত হেলথ পলিসি কভার করতে পারে না.

কোভিড-19 এর চিকিৎসার কথা বললে, একজন সংক্রমিত ব্যক্তিকে বাড়িতে বা হাসপাতালে চিকিৎসা করা যেতে পারে. আপনাকে উভয় ধরনের চিকিৎসার জন্য কভারেজ দেওয়া হয়. এই প্ল্যানটি কোভিড-19 এর জন্য হাসপাতালে ভর্তি, হোম-কেয়ার চিকিৎসার খরচ, আয়ুষ চিকিৎসা এবং হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচের জন্য কভারেজ প্রদান করে. এটি সাম ইনসিওর্ড পর্যন্ত কোভিডের চিকিৎসার সাথে যে কোনও কমোর্বিডিটির চিকিৎসার জন্য হওয়া খরচও কভার করে.

কোভিড হাসপাতালে ভর্তি হওয়ার খরচের অধীনে ক্লেম গ্রহণযোগ্য হলে করোনা কবচ পলিসি পিপিই কিট, অক্সিজেন এবং গ্লাভস এর জন্য খরচ কভার করে. আসুন আমরা করোনা কবচ পলিসির অধীনে অফার করা ফিচারগুলি চেক করি:

প্রবেশের বয়স (সর্বাধিক)

65 বছর

পলিসির মেয়াদ

3.5/6.5/9.5 মাস

ওয়েটিং পিরিয়ড

15 দিন

প্রিমিয়াম পেমেন্ট করার সময় সীমা

একক

প্রি-পলিসি মেডিকেল

প্রযোজ্য নয়

2023 সালে সেরা হেলথ ইনস্যুরেন্স পলিসি নির্বাচন করার কাজে আপনাকে সাহায্য করার জন্য 7টি প্রশ্ন

1. কোন ধরনের হেলথ ইনস্যুরেন্স পলিসি আমার প্রয়োজনীয়তা অনুযায়ী সবচেয়ে উপযুক্ত?

পলিসি শূন্য করার আগে, প্রয়োজনীয়তাগুলি মূল্যায়ন করা গুরুত্বপূর্ণ. আপনার সমস্ত চিকিৎসার প্রয়োজনীয়তা পূরণ করার জন্য সঠিক ধরনের পলিসি নির্বাচন করুন.

 

2. আমার চিকিৎসার প্রয়োজনীয়তাগুলি পূরণ করার জন্য কি আমার কাছে পর্যাপ্ত কভারেজ আছে?

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে মেডিকেল মুদ্রাস্ফীতি বিবেচনা করুন. আপনার পকেটের জন্য উপযুক্ত এবং সমস্ত পূর্বশর্তগুলি পূরণ করার জন্য একটি সাম ইনসিওর্ড বেছে নিন.

 

3 Will this health insurance plan be easy on my pocket?

একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকার মূল সুবিধা প্রচুর. একটি ইনস্যুরেন্স কভার থাকলে তা আপনাকে আপনার কষ্ট করে উপার্জন করা সেভিংস না করেই প্রয়োজনের সময় সেরা মেডিকেল কেয়ার পেতে সাহায্য করবে. একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি হাসপাতালে ভর্তি হওয়ার খরচের চেয়ে বেশি কভারেজ প্রদান করে.

 

4. ইনস্যুরার কি নেটওয়ার্ক হাসপাতালের বিস্তীর্ণ রেঞ্জ এবং দ্রুত ক্লেম প্রক্রিয়া অফার করে?

নেটওয়ার্ক হাসপাতালগুলি এমন একটি গুরুত্বপূর্ণ দিক যা একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি শূন্য হওয়ার সময় মূল্যায়ন করা উচিত. মূল কারণটি হল নেটওয়ার্ক হাসপাতালগুলি ক্যাশলেস সুবিধা অফার করে এবং কোয়ালিটি ট্রিটমেন্ট পেতে সাহায্য করে. যেহেতু আপনাকে ক্যাশলেস চিকিৎসার জন্য ডিডাক্টিবেল বাদ দিয়ে অন্য কোনও বড় পরিমাণ পে করতে হবে না, তাই আপনার কাছাকাছি নেটওয়ার্ক হাসপাতাল থাকলে বিষয়টি খুবই সহজ হয়ে যায়.

বাজাজ অ্যালিয়ান্স জিআইসি-তে আমাদের সারা ভারত জুড়ে 8000+ নেটওয়ার্ক হাসপাতাল রয়েছে. আমরা আপনাকে এবং আপনার কষ্ট করে উপার্জন করা টাকার সুরক্ষায় বিশ্বাস করি. আমাদের গড় ক্লেম সেটেলমেন্টের সময় প্রায় 1 ঘন্টা. এটি ইনস্যুরেন্স ইন্ডাস্ট্রির সবচেয়ে দ্রুত ক্লেম সেটলমেন্টের সময়কালগুলির মধ্যে একটি.

 

5 Does the plan also cover treatment with alternative therapies?

বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্সে, আমরা আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথিক হাসপাতালে ভর্তির জন্য কভারেজ প্রদান করি. তবে, ন্যাচারোপ্যাথি, অ্যাকুপাঙ্কচার, ম্যাগনেটিক থেরাপি ইত্যাদির মতো অন্যান্য চিকিৎসাগুলি হেলথ ইনস্যুরেন্স প্ল্যানে কভার করা হয় না. তবে, এটি ইনস্যুরার প্রতি এবং প্ল্যান অনুযায়ী ভিন্ন ভিন্ন হতে পারে. সুতরাং, প্ল্যানটি যত্ন সহকারে দেখার, প্রয়োজনীয়তাগুলি মূল্যায়ন করার পরামর্শ দেওয়া হয়, এবং শুধুমাত্র তারপরই, ক্রয় সম্পর্কিত সিদ্ধান্ত গ্রহণ করুন.

 

6 Will this medical insurance policy continue to be right if my needs change?

পলিসির শিডিউলে উল্লিখিত নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী আপনি আপনার বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স কভারেজে পরিবর্তন করতে পারেন. 

 

7. পলিসির সাথে কি কোনও ভ্যালু-অ্যাডেড পরিষেবা অফার করা হয়?

ভ্যালু-অ্যাডেড পরিষেবাগুলি প্ল্যানের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন হয়. আপনি যে কোনও একটি প্ল্যান শূন্য করার আগে, সর্বাধিক সুবিধা পাওয়ার জন্য পলিসি, তার অন্তর্ভুক্তি এবং আওতা বহির্ভূত বিষয়গুলি বুঝে নেওয়া ভালো.

হেলথ ইনস্যুরেন্স কভারেজ

  • In Patient Hospitalization

    রোগীর হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে

    আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি অত্যন্ত যত্ন সহকারে কোনও অসুস্থতা, দুর্ঘটনা বা আঘাতের জন্য হাসপাতালে করা যে কোনও চিকিৎসা সংক্রান্ত খরচের জন্য কভারেজ প্রদান করে.

  • Pre & Post Hospitalization expenses

    হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচ

    যদি এই খরচগুলি আপনার প্রাপ্ত চিকিৎসার সাথে সম্পর্কিত হয়, তাহলে আপনাকে যথাক্রমে 60 এবং 90 দিন পর্যন্ত হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচের জন্য কভার করা হয়.

  • Organ donor expenses

    অঙ্গ দাতার খরচ

    কারও জীবন বাঁচানোর জন্য একটি অঙ্গ দান করা একটি মহান উদ্দেশ্য, এবং বাজাজ অ্যালিয়ান্সে আমরা এই মহান কাজের জন্য আপনাকে যতটা সম্ভব ততটা সমর্থন করি. আমাদের বেশিরভাগ প্ল্যান আপনাকে অঙ্গ দান সম্পর্কিত সার্জারি/চিকিৎসা পদ্ধতির জন্য আর্থিকভাবে কভার করে.

  • Day care procedures

    ডে-কেয়ার পদ্ধতি

    প্রযুক্তিগত উন্নতির সাথে, ছোটখাটো চিকিৎসা পদ্ধতির জন্য আপনাকে 24 ঘন্টার বেশি সময় হাসপাতালে থাকার প্রয়োজন নেই, অর্থাৎ ডে-কেয়ার পদ্ধতি. এবং, আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি এই চিকিৎসাগুলির জন্যও আপনাকে কভার প্রদান করে.

  • Ambulance Charges

    অ্যাম্বুলেন্স চার্জ/শুল্ক

    বাজাজ অ্যালিয়ান্সে, আমরা আপনাকে অ্যাম্বুলেন্স চার্জের জন্য কভার করে থাকি, যা আপনার হাসপাতালে যাওয়ার সময় বা হাসপাতাল থেকে ফিরে আসার সময় খরচ হতে পারে.

  • Convalescence Benefit

    কনভালেসেন্স সম্পর্কিত সুবিধা

    বাজাজ অ্যালিয়ান্সের হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে, আপনি 10 দিন বা তার বেশি সময়ের জন্য ক্রমাগত হাসপাতালে ভর্তি থাকলে বার্ষিক ₹ 5,000 পে-আউটের জন্য যোগ্য হবেন.

  • Ayurvedic / Homeopathic expenses

    আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথিক খরচ

    আপনি যদি আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথিক চিকিৎসার মতো বিকল্প কোনও থেরাপির চিকিৎসা পেতে চান, তাহলে সেই সংক্রান্ত খরচের জন্য আমরা কভার প্রদান করি.

  • Maternity expenses and new born baby cover

    মাতৃত্বকালীন খরচ এবং নবজাতক শিশুর কভার

    আমাদের হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি কিছু নিয়ম ও শর্তাবলীর সাপেক্ষে নবজাতক শিশুর চিকিৎসার জন্য মাতৃত্বকালীন খরচ এবং চিকিৎসা খরচের জন্য আপনাকে কভার করে.

  • Daily Cash Benefit

    ডেইলি ক্যাশ বেনিফিট

    আপনি আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলির মাধ্যমে ডেইলি ক্যাশ বেনিফিট উপভোগ করতে পারেন, হাসপাতালে আপনার সাথে যিনি রয়েছেন তাঁর থাকার খরচ হিসেবে আপনি এই টাকা খরচ করতে পারেন.

যদিও এটি আপনাকে ইনস্যুরেন্স কভারেজের বিষয়ে একটি ধারণা দিতে পারে, তবে আপনাকে সবসময় হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলির সাথে যোগাযোগ করতে হবে, যাতে তারা যে বিভিন্ন অতিরিক্ত সুবিধা প্রদান করে তা সম্পর্কে আপনি আরও জানতে পারেন. এছাড়াও, কোনগুলি অন্তর্ভুক্ত এবং কোনগুলি অন্তর্ভুক্ত নয়, তার বিস্তারিত তালিকা পর্যবেক্ষণ করার জন্য, এটি দেখুন হেলথ ইনস্যুরেন্স পলিসির নিয়মাবলী

 

বহির্ভূত

হেলথ ইনস্যুরেন্স পলিসির সাধারণ আওতা বহির্ভূত বিষয়গুলি হল:

  • যুদ্ধ:

    আমাদের হেলথ পলিসিগুলি যুদ্ধের কারণে হওয়া চিকিৎসার খরচের জন্য উত্থাপিত যে কোনও ক্লেমের জন্য আপনাকে কভার করে না.

  • দাঁতের চিকিৎসা:

    আমাদের ইনস্যুরেন্স পলিসিগুলি আপনাকে দাঁতের চিকিৎসার জন্য কভার করে না যদি না এটি কোনও তীব্র আঘাত বা ক্যান্সারের চিকিৎসার জন্য প্রয়োজন হয়.

  • বাহ্যিক সরঞ্জাম/ডিভাইস:

    চশমা, কন্ট্যাক্ট লেন্স, হিয়ারিং এইড, ক্রাচ, কৃত্রিম হাত, ডেঞ্চার, কৃত্রিম দাঁত ইত্যাদির খরচও হেলথ ইনস্যুরেন্স প্ল্যান দ্বারা প্রদত্ত কভারেজ থেকে বাদ দেওয়া হয়.

  • ইচ্ছাকৃতভাবে নিজেকে আঘাত করা:

    আপনার যত্ন নেওয়া আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার এবং আমরা আপনাকে আঘাত পাওয়া অবস্থায় দেখতে চাই না, বিশেষ করে নিজেকে নিজে আঘাত করার মাধ্যমে. সুতরাং, আমাদের পলিসিগুলি ইচ্ছাকৃতভাবে নিজেকে আঘাত করার জন্য কভারেজ প্রদান করে না.

  • প্লাস্টিক সার্জারি:

    ক্যান্সার, অগ্নিদগ্ধ হওয়া বা দুর্ঘটনাজনিত শারীরিক আঘাতের চিকিৎসার জন্য প্রয়োজনীয় না হওয়া পর্যন্ত যে কোনও ধরনের কসমেটিক সার্জারি আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসির কভারেজ থেকে বাদ দেওয়া হয়.

  • ভারতের বাইরে চিকিৎসা:

    আমাদের ইনস্যুরেন্স পলিসিগুলি ভারতের বাইরে আপনি কোনও চিকিৎসা করলে তার কভার অফার করে না.

একটি মেডিকেল ইনস্যুরেন্স পলিসি কেনার সময় এই ভুলগুলি এড়ান

আপনার মনে হতে পারে যে একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা গুরুত্বপূর্ণ নয়. আমরা প্রায়শই এমন একটি সাধারণ জিনিস নিয়ে চিন্তা করি:

  • আপনার কর্পোরেট পলিসির কারণে একটি কম্প্রিহেন্সিভ হেলথ কভার স্কিপ করা হচ্ছে

    যদি আপনি মনে করেন যে শুধুমাত্র একটি কর্পোরেট হেলথ ইনস্যুরেন্স পলিসি মেডিকেল খরচ সুরক্ষিত করার জন্য যথেষ্ট, তাহলে আপনি ভুল করেছেন. একটি কর্পোরেট হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনাকে শুধুমাত্র চাকরির মেয়াদের জন্য কভার করবে. সুতরাং, যখনই আপনি চাকরি ছেড়ে দেবেন বা কোম্পানি পরিবর্তন করবেন, তখনই আপনি হেলথ ইনস্যুরেন্সের সুবিধাগুলি হারাবেন. কিছু কোম্পানি প্রোবিশন পিরিয়ডের সময় ইনস্যুরেন্স কভারেজ অফার করে না. কর্পোরেট মেডিকেল ইনস্যুরেন্স পলিসি সাধারণত কম সাম ইনসিওর্ড অফার করে এবং কম্প্রিহেন্সিভ কভারেজ প্রদান করে না. সুতরাং, একটি কম্প্রিহেন্সিভ হেলথ ইনস্যুরেন্স পলিসি বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয়.

  • কম সাম ইনসিওর্ড বেছে নেওয়া

    যদি আপনি কোনও মেট্রো শহরে বসবাস করেন, তাহলে এই ধরনের শহরগুলিতে চিকিৎসা খরচ বেশি হওয়ার কারণে বিবেচনা করে উচ্চ সাম ইনসিওর্ড বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয়. শুধুমাত্র এই ভাবেই, অপর্যাপ্ত কভারেজ সহ একটি পলিসি কেনা দীর্ঘ মেয়াদে কোনও কাজে লাগবে না. প্রয়োজনীয়তা অনুযায়ী চিকিৎসা খরচ কভার করার জন্য সাম ইনসিওর্ড নির্বাচন করুন. যদি আপনার উপর নির্ভরশীল কোন সদস্য থাকেন, তাহলে তাদের প্রয়োজন, চিকিৎসা সংক্রান্ত মুদ্রাস্ফীতি এবং একটি উপযুক্ত সাম ইনসিওর্ড মূল্যায়ন করে একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বেছে নিন.

  • কভারেজ মূল্যায়ন না করেই একটি কম-খরচের প্ল্যান বেছে নেওয়া

    শুধুমাত্র কম প্রিমিয়ামে উপলব্ধ হওয়ার কারণে কোন পলিসি কিনবেন না. পলিসিতে অফার করা কভারেজ এবং সুবিধাগুলি দেখা গুরুত্বপূর্ণ. এই দিকটি কোনও ভাবে উপেক্ষা করা উচিত নয়. যদি আপনি কম প্রিমিয়ামের বিনিময়ে একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনেন, তাহলে আপনার গুরুতর কভারেজ মিস করার সম্ভাবনা রয়েছে. এমন একটি প্ল্যান নির্বাচন করুন যা মূল্য অনুযায়ী ভাল এবং যা আপনার জীবনযাত্রাকে বিবেচনা করে বৃদ্ধিশীল চিকিৎসার প্রয়োজনীয়তাগুলির প্রতি খেয়াল রাখতে পারে.

  • শুধুমাত্র ট্যাক্সের জন্য হেলথ ইনস্যুরেন্স কেনা

    মনে রাখবেন, একটি কম্প্রিহেন্সিভ হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকা শুধুমাত্র ট্যাক্স বাঁচানোর চেয়ে অনেক বেশি কিছু. একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান নিশ্চিতভাবে আপনাকে আয়কর আইনের ধারা 80ডি-এর অধীনে কর ছাড় পাওয়ার সুবিধা দেয়. তবে, আপনার কাছে অবশ্যই মেডিকেল ইনস্যুরেন্স থাকতে হবে যাতে আপনি কমপক্ষে আর্থিকভাবে গুরুতর সময়ে চিন্তা-মুক্ত থাকতে পারেন. যদি আপনার পরিবারের যত্ন নিতে হয়, তাহলে একটি ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স পলিসি বেছে নিন.

ভারতে হেলথ ইনস্যুরেন্সের জন্য যোগ্যতার মানদণ্ড

যখন একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার কথা আসে, তখন অবশ্যই বিভিন্ন বিষয়ের প্রতি খেয়াল রাখতে হবে. নীচের তালিকাটি এমন সাধারণ যোগ্যতার মানদণ্ড দেখায় যা একটি উপযুক্ত হেলথ ইনস্যুরেন্স কভার নির্বাচন করার সময় বিবেচনা করতে হবে: 

 

বয়সের মানদণ্ড

বয়স হল এমন একটি গুরুত্বপূর্ণ দিক যা মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যান কেনার সময় বিবেচনা করা উচিত. বাচ্চা, প্রাপ্তবয়স্ক এবং বয়স্ক নাগরিকদের জন্য একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনা যেতে পারে.

ব্যক্তির বয়স অনুযায়ী নির্দিষ্ট প্ল্যান রয়েছে. সাধারণত, একটি স্ট্যান্ডার্ড প্ল্যান 18 থেকে 65 বছরের মধ্যে বয়সী ব্যক্তিদের কভার করে.

এরপরে, বয়স্ক নাগরিকদের হেলথ ইনস্যুরেন্স প্ল্যান রয়েছে যেগুলি 60 বছর বা তার বেশি বয়সী ব্যক্তিদের প্রয়োজনীয়তা পূরণ করে.

আগে থেকে বিদ্যমান রোগ

প্রি-এক্সিস্টিং রোগটি ওয়েটিং পিরিয়ড সম্পূর্ণ হওয়ার পরই কভার করা হয়. হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার সময়, ইনস্যুরার আবেদনকারীকে কিডনির সমস্যা, ব্লাড প্রেসার এবং আরও অনেক কিছু বর্তমান চিকিৎসা পরিস্থিতি সম্পর্কে জিজ্ঞাসা করেন. 

ধূমপানের অভ্যাস

একজন ব্যক্তির জীবনযাত্রারও এই ক্রয় প্রক্রিয়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে. উদাহরণস্বরূপ, ধূমপায়ীদের তুলনায় একজন অ-ধূমপায়ীর প্রিমিয়াম তুলনামূলকভাবে কম.

মেডিকেল চেক-আপ

মেডিকেল চেক-আপ হল পলিসির একটি অংশ, বিশেষ করে, যদি আপনার বয়স 45 বছর বা তার বেশি হয়. সুতরাং, মেডিকেল ইনস্যুরেন্স পলিসি ইস্যু করার আগে, এই ব্যক্তিদের মেডিকেল স্ক্রিনিং করাতে হতে পারে.

 

আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামকে প্রভাবিত করে যে বিষয়গুলি

কিছু বিষয় আপনার পলিসির প্রিমিয়াম নির্ধারণ করে সেগুলি হল:

  • নির্বাচিত সাম ইনসিওর্ড: আপনার ইনস্যুরেন্স প্রিমিয়াম আপনার বেছে নেওয়া কভারেজ এবং আপনার দ্বারা নির্বাচিত সাম ইনসিওর্ডের উপরও নির্ভর করে.

  • কভার করা সদস্যদের সংখ্যা: ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের মতো আরও বেশি সংখ্যক সদস্যকে অন্তর্ভুক্ত করার সাথে সাথে আপনার পলিসির প্রিমিয়ামে পরিবর্তন হয়.

  • বয়স: তরুণ ব্যক্তিরা বয়স্ক ব্যক্তিদের চেয়ে সুস্থ এবং তাদের সাথে যুক্ত ঝুঁকি কম. সুতরাং, যদি আপনি অল্পবয়সী ব্যক্তি হন এবং একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনেন, তাহলে প্রিমিয়াম কম হবে.

  • ✓ Body mass index (BMI): BMI is the ratio of your height and weight. If your BMI is beyond the normal limit, then you might have to pay a higher insurance premium.

  • মেডিকেল হিস্ট্রি: যদি কোনও নির্দিষ্ট অসুস্থতা আপনার পরিবারে থেকে থাকে অথবা আপনার যদি কোনও জটিল মেডিকেল হিস্ট্রি থাকে, তাহলে আপনাকে উচ্চতর প্রিমিয়াম দিতে হতে পারে.

  • তামাক ব্যবহার: যদি আপনি ধূমপান করেন বা তামাক এবং তামাক যুক্ত পণ্য খান, তাহলে প্রিমিয়াম বেশি হতে পারে.

  • লিঙ্গ: মহিলাদের পুরুষদের তুলনায় বেশি প্রিমিয়াম দিতে হতে পারে, কারণ তাদের বেশিবার হাসপাতালে যাওয়ার প্রয়োজন হয়.

এটি আপনার মেডিকেল ইনস্যুরেন্স পলিসির প্রিমিয়ামের উপর সবচেয়ে বড় প্রভাব, তবে, আপনি যে কভারেজটি বেছে নিয়েছেন. তার কভারেজ যত বেশি হবে, আপনার হেলথ ইনস্যুরেন্সের কোটেশান তত বেশি হবে.

 

অনলাইনে আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম গণনা করার ধাপগুলি

 

আপনি বাজাজ অ্যালিয়ান্সের ফ্রি হেলথ ইনস্যুরেন্স ক্যালকুলেটর ব্যবহার করে আপনার পলিসির জন্য আনুমানিক প্রিমিয়ামের পরিমাণ জানতে পারেন. অনলাইনে আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম জানার জন্য দ্রুত এবং সহজ পদক্ষেপগুলি হল:

  • ধাপ 2: আপনার ব্যক্তিগত বিবরণ যেমন নাম, আপনার জন্ম তারিখ, আপনি যে ইনস্যুরেন্স পলিসি কিনতে চান এবং নির্বাচিত প্ল্যান, আপনার পিন কোড এবং যোগাযোগ নম্বরের অধীনে আপনি যে অন্যান্য পরিবারের সদস্যদের কভার করতে চান তাদের বিবরণ লিখুন.

  • ধাপ 3: 'আমার কোটেশান পান' বোতামে ক্লিক করুন.

  • ধাপ 4: আপনার প্রিমিয়ামের বিবরণ প্রদর্শিত হবে যেখানে আপনি আপনার সুবিধা অনুযায়ী কো-পেমেন্ট নির্বাচন করতে পারেন, এবং তারপর অনলাইনে উপযুক্ত পলিসি কেনার জন্য 'প্ল্যান নিশ্চিত করুন' বোতামে ক্লিক করুন.

Once you receive the insurance quotes & make the online payment of your premium, you will get your health insurance policy (softcopy) immediately.

 

অনলাইনে হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি কেন তুলনা করবেন?

মেডিকেল ইনস্যুরেন্স পলিসিগুলি তুলনা করলে স্বাস্থ্যসেবার প্রয়োজনীয়তাগুলি পূরণ করার জন্য সেরাটি বেছে নিতে সাহায্য করে. একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি নির্বাচন করা প্রায়শই একটি বড় কাজ হিসাবে বিবেচনা করা হয়. আমরা বুঝতে পারি, যে অনেক বিকল্প উপলব্ধ রয়েছে, তাই আপনি বিভ্রান্ত হতে পারেন. 

 সুতরাং, আসুন আমরা অনলাইনে পলিসিগুলি তুলনা করার কিছু মূল সুবিধা সম্পর্কে জেনে নিই:

 

  • অ্যাক্সেসযোগ্য এবং সময়-সাশ্রয়ী:

    আপনার পলিসি সম্পর্কিত প্রতিটি গুরুত্বপূর্ণ তথ্য মাত্র কয়েকটি ক্লিকেই পাওয়া যায়. এটি আপনার সময় বাঁচাতে সাহায্য করে যেখানে আপনাকে একটি জায়গায় সঠিক এবং নির্ভরযোগ্য তথ্যের সাথে ইনস্যুরেন্স এজেন্টের সাথে কথা বলতে হবে.

 
  • বিনামূল্যে কোটেশান/নো-কস্ট:

    আপনি অনলাইন ক্যালকুলেটরের সাথে হেলথ ইনস্যুরেন্সের কোটেশান তুলনা করতে পারেন এবং আপনার পকেট এবং প্রয়োজনীয়তার জন্য সবচেয়ে উপযুক্ত একটি বেছে নিতে পারেন. এর জন্য কোনও ব্রোকারেজ বা এজেন্ট ফি নেই. সর্বোপরি, অনলাইন প্রিমিয়াম পেমেন্ট সাশ্রয়ী হারে পলিসি পেতে সাহায্য করবে.

 
  • সহজেই একাধিক প্ল্যান তুলনা করুন:

    অনলাইনে হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি তুলনা করার ক্ষমতা সুবিধাজনক এবং ঝঞ্ঝাট-মুক্ত. আপনি প্ল্যানগুলি দেখতে পারেন এবং তাদের ফিচার, সুবিধা এবং প্রিমিয়ামগুলি তুলনা করতে পারেন. এছাড়াও, যখন আপনার পলিসি কেনা বা রিনিউ করার কথা আসে, তখন পেপারওয়ার্কের কোনও ঝামেলা ছাড়াই এটি ডিজিটালভাবে করা যেতে পারে.

 
  • কাস্টোমারের রিভিউগুলি চেক করুন:

    মার্কেটে উপলব্ধ অনেক হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সাথে, অনলাইন রিভিউগুলি ইনস্যুরারকে নির্বাচন করতে সাহায্য করে, এবং এছাড়াও, সেই কোম্পানির ক্লেম সেটলমেন্টের অনুপাত দেখুন. মার্কেটে একটি ভাল নাম রয়েছে এমন একজন ইনস্যুরার নির্বাচন করলে তা একটি দ্রুত ক্লেম সেটলমেন্ট নিশ্চিত করে.

 

হেলথ ইনস্যুরেন্স ক্লেম করার পদ্ধতি

হেলথ ইনস্যুরেন্স ক্লেম ক্যাশলেস বা রিইম্বার্সমেন্ট ক্লেম দ্বারা সেটল করা যেতে পারে. আপনার হেলথ ইনস্যুরেন্স ক্লেম সেটল করার উভয় উপায়ই সহজ, দ্রুত এবং সুবিধাজনক.

  • ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স ক্লেম সেটেলমেন্ট

    ক্যাশলেস ক্লেমের অধীনে আপনার রোগের চিকিৎসা আপনার থেকে কোন টাকা খরচ না করেই করা সম্ভব. তবে, আপনি যদি কোনও নেটওয়ার্ক হাসপাতালে ভর্তি হন তবেই এই সুবিধাটি পাওয়া যাবে.

    আপনার পলিসিতে উল্লিখিত নিয়ম ও শর্তাবলী অনুযায়ী আপনার ইনস্যুরারের কাছে সরাসরি নেটওয়ার্ক হাসপাতালের দ্বারা মেডিকেল বিল সেটেল করা হবে. ভারতের বেশিরভাগ হেলথ ইনস্যুরেন্স কোম্পানি একটি হেলথ কার্ড প্রদান করে যা নেটওয়ার্ক হাসপাতালে ক্যাশলেস চিকিৎসা পাওয়ার জন্য ব্যবহার করা যেতে পারে.

  • রিইম্বার্সমেন্ট হেলথ ইনস্যুরেন্স ক্লেম সেটেলমেন্ট

    যদি আপনি কোনও নন-নেটওয়ার্ক হাসপাতালে আপনার রোগের চিকিৎসা পেতে চান, অথবা যদি আপনার পছন্দের হাসপাতাল কোনও নেটওয়ার্ক হাসপাতাল না হয়, তাহলে আপনি রিইম্বার্সমেন্ট ইনস্যুরেন্স ক্লেম ফাইল করতে পারেন. ক্লেমটি রেজিস্টার করার জন্য, আপনাকে আপনার ইনস্যুরেন্স কোম্পানির কাছে প্রাসঙ্গিক হাসপাতালের বিল এবং মেডিকেল রেকর্ড জমা দিতে হবে. এই ডকুমেন্টগুলি যাচাই করা হয়ে গেলে, ক্লেমের পরিমাণটি আপনার রেজিস্টার করা ব্যাঙ্ক অ্যাকাউন্টে সেটল করা হবে.

  • পরিকল্পিতভাবে হাসপাতালে ভর্তি হওয়া

    যদি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি ছানির সার্জারির মতো চিকিৎসা পদ্ধতিগুলি কভার করে, তাহলে আপনি কোনও রকম টাকা পে না করেই সার্জারি করার জন্য ক্যাশলেস ক্লেম সুবিধা ব্যবহার করতে পারেন. আপনাকে শুধুমাত্র একটি নেটওয়ার্ক হাসপাতালে একটি প্রি-অথরাইজেশন ফর্ম পূরণ করতে হবে এবং তারা এই ফর্মটি আপনার ইনস্যুরেন্স প্রোভাইডারের কাছে পাঠাবে, যারা প্রয়োজনীয় বিবরণগুলি ভেরিফাই করবে এবং ক্যাশলেস চিকিৎসার জন্য অনুমোদন প্রদান করবে.

  • ইমার্জেন্সি হাসপাতালে ভর্তি

    ইমার্জেন্সির ক্ষেত্রে, যেমন দুর্ঘটনা, আপনি আপনার ইনস্যুরেন্স কোম্পানির দ্বারা প্রদত্ত হেলথ কার্ডটি ব্যবহার করতে পারেন এবং প্রি-অথরাইজেশন লেটারের সাথে এটি জমা দিতে পারেন. যদি অনুমোদন পাওয়া যায়, তাহলে আপনি ক্যাশলেস ক্লেমের সুবিধা পেতে পারেন. যদি না হয়, তাহলে আপনি রিইম্বার্সমেন্ট ক্লেম সেটেলমেন্ট প্রক্রিয়াটি বেছে নিতে পারেন.

  • হেলথ সিডিসি

    Health CDC (Claim by Direct Settlement) is a feature provided by Bajaj Allianz for settling your health insurance claims up to ₹ 20,000 instantly using our mobile app - Caringly Yours.

হেলথ ইনস্যুরেন্সে নেটওয়ার্ক হাসপাতাল কী?

নেটওয়ার্ক হাসপাতাল হল এমন একটি হাসপাতাল যার মধ্যে আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানির সাথে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে. হাসপাতাল এবং আপনার ইনস্যুরেন্স প্রদানকারীর মধ্যে এই টাই-আপটি আপনাকে ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স ক্লেমের সুবিধা পেতে অনুমতি দেয়. আপনি অনলাইনে বাজাজ অ্যালিয়ান্সের নেটওয়ার্ক হাসপাতালের তালিকা দেখতে পারেন.

আপনি হাসপাতালের নাম বা যে শহরে আপনি স্বাস্থ্য সংক্রান্ত চিকিৎসা লাভ করতে চান, সেখানে আমাদের ওয়েবসাইটে নেটওয়ার্ক হাসপাতালের জন্য অনুসন্ধান করতে পারেন. আপনি একবার অনুসন্ধান করার ক্রাইটেরিয়া-তে পৌঁছে গেলে, আপনাকে 'হাসপাতাল খুঁজুন' বোতামে ক্লিক করতে হবে. আপনাকে আপনার অনুসন্ধানের ক্রাইটেরিয়া অনুযায়ী নেটওয়ার্ক হাসপাতালের একটি তালিকা দেখানো হবে.

 

আপনার বা আপনার পরিবারের সদস্যদের চিকিৎসার জন্য একটি নেটওয়ার্ক হাসপাতাল নির্বাচন করার সুবিধাগুলি হল:

 

  • আপনি ক্যাশলেস ক্লেমের সুবিধা পাবেন, যাতে আপনাকে আগে থেকে চিকিৎসার জন্য পে করতে না হয়.

  • আপনি সুপ্রশিক্ষিত ডাক্তার, সাম্প্রতিক চিকিৎসা সরঞ্জাম এবং সেরা হাসপাতালের সাথে চিকিৎসার জন্য কোয়ালিটি অ্যাসিওরেন্স পাবেন.

  • যখন আপনার হেলথ ইনস্যুরেন্স প্রোভাইডার আপনার মেডিকেল বিলের পেমেন্ট করেন, তখন আপনি নিশ্চিন্তে থাকতে পারেন.

  • হাসপাতালে ভর্তি হওয়ার সময় এবং হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের চিকিৎসার জন্য আপনি প্রয়োজনীয় যত্ন পাবেন.

হেলথ ইনস্যুরেন্স বাবদ আয়কর ছাড়ের সুবিধা

আয়কর আইন, 1961-এর ধারা 80D, হেলথ ইনস্যুরেন্স পলিসির জন্য পে করা প্রিমিয়ামের উপর ছাড় পেতে করদাতাদের অনুমতি দেয়. এটি টপ-আপের জন্য পে করা প্রিমিয়ামের পাশাপাশি ক্রিটিকাল ইলনেস প্ল্যানের জন্যও নিয়মিত ইনস্যুরেন্স প্রিমিয়ামের ক্ষেত্রে উপলব্ধ করা যেতে পারে.

আপনি এর অধীনে কেটে নেওয়ার সুবিধা পেতে পারেন ধারা 80ডি আপনার জন্য, নির্ভরশীল সন্তান, স্বামী/স্ত্রী এবং বাবা-মায়ের জন্য একটি পলিসি কেনার জন্য পে করা প্রিমিয়ামের উপর.

প্রদত্ত প্রিমিয়ামটি প্রতিটি আর্থিক বছরে ধারা 80ডি-এর অধীনে ₹ 25,000 পর্যন্ত ছাড়ের জন্য যোগ্য হয়. যদি আপনার বাবা-মা বা তাদের মধ্যে কোনও একজন প্রবীণ নাগরিক হন, তাহলে একটি ফিন্যান্সিয়াল বছরে কেটে নেওয়া পরিমাণ ₹ 50,000 পর্যন্ত হবে.

2021-22 অনুযায়ী ধারা 80ডি-এর অধীনে একজন ব্যক্তির জন্য উপলব্ধ ট্যাক্স ছাড়গুলি বুঝতে নীচের টেবিলটি দেখুন:

যাঁদের কভার করা হয়েছে

প্রিমিয়াম পে করা হয়েছে

কর মুক্তি

 

নিজে, সন্তান এবং পরিবার

বাবা-মা

 

কোনও ব্যক্তি এবং তাঁর বাবা-মা যাঁদের বয়স 60 বছরের কম

₹ 25,000

₹ 25,000

₹ 50,000

কোনও ব্যক্তি এবং তাঁর পরিবারের বয়স 60 বছরের কম কিন্তু বাবা-মায়ের বয়স 60 বছরের বেশি

₹ 25,000

₹ 50,000

₹ 75,000

কোনও ব্যক্তি, তাঁর বাবা-মা এবং পরিবারের বয়স 60 বছরের বেশি

₹ 50,000

₹ 50,000

₹ 1,00,000

এইচইউএফ-এর সদস্য এবং প্রবাসী ব্যক্তি

₹ 25,000

₹ 25,000

₹ 25,000

অস্বীকারোক্তি: বিদ্যমান আইন অনুযায়ী করের সুবিধাগুলি পরিবর্তন সাপেক্ষ.

মেডিক্লেম পলিসি কী?

চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থা কিছু না বলেই আসে. যদি আপনার কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসি না থাকে, তাহলে আপনি অনেক বেশি মেডিকেল বিল পে করতে পারেন. বাড়তি স্বাস্থ্যসেবার খরচ সত্ত্বেও, মানুষ প্রায়শই উপযুক্ত মেডিক্লেম পলিসির সাথে নিজেদের বা তাদের পরিবারকে সুরক্ষিত করার গুরুত্বকে অতিক্রম করে.

মেডিক্লেম পলিসি হল সেই ইনস্যুরেন্স কভারেজ যা হাসপাতালে ভর্তি হওয়ার কারণে হওয়া চিকিৎসা খরচের বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে. একটি মেডিক্লেম পলিসি অসুস্থতা/দুর্ঘটনার ক্ষেত্রে হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হলে আপনাকে আর্থিকভাবে সুরক্ষিত রাখে. আপনি সময়মত প্রিমিয়াম পরিশোধ করে এর সুবিধাগুলি পেতে থাকতে পারেন.

হেলথ ইনস্যুরেন্সের সাধারণ শর্তাবলী, যেগুলি আপনার জানা উচিত

✓ Sum Insured (SI): Sum Insured is the maximum amount that your health insurance company is liable to pay. If the expenses of your medical treatment exceed the Sum Insured opted by you, then you will have to pay the amount over the such Sum Insured on your own. Thus, you should opt for plan with a higher Sum Insured.

 

✓ আগে থেকে বিদ্যমান রোগ: If you are suffering from an ailment before buying an insurance policy, then that ailment is classified as a আগে থেকে বিদ্যমান রোগ.

 

✓ Waiting period: It is the time span that you need to wait before some or all of the coverage for your health insurance policy begins. For instance, many policies have a fixed waiting period before they provide coverage for pre-existing diseases.

 

✓ সাব-লিমিট: Sub-limits are limitations that your health insurance providers place to restrict the expenses that they need to pay for a particular ailment. This is mainly done to reduce the cases of fraudulent claims. Most insurance companies have sub-limits on room rents, common ailments, pre-planned procedures, ambulance expenses, and doctor’s fees. সাব-লিমিট can be a fixed percentage of the Sum Insured opted by you, or a fixed amount as agreed with the insurer.

 

✓ কো-পেমেন্ট: Co-payment or co-pay is a fixed percentage of the claim amount that you need to pay before the insurance company pays for the same. You can opt for the co-payment clause when you buy or renew your health insurance policy. Since it is the amount that you need to pay from your own pocket, it helps to reduce the premium amount.

 

✓ Deductible: Deductible is the concept of cost-sharing between you and your insurance company for paying for your health care expenses. It is a fixed amount that you, the policyholder, need to pay every time you raise an insurance claim. A plan with a high deductible can be beneficial if your visits to a doctor/hospital are less frequent. Also, a higher deductible also helps to lower the overall insurance premium.

 

✓ Room rent limit: Room rent limit is the maximum coverage your health insurance policy provides for each day of room charges in case you are admitted to a hospital.

 

✓ Coinsurance: If you have multiple health insurance policies, then you can file a claim with all of them. The claim amount will be reimbursed by all such insurance companies as per a fixed percentage decided by you. This concept is called coinsurance.

So, if you decide the coinsurance between two insurance companies, A and B, as 40% and 60% respectively, then on a claim of ₹ 1 lakh, company A will reimburse ₹ 40,000 to you and company B will reimburse ₹ 60,000 to you, as per the terms and conditions of the health insurance policies.

 

✓ Free-look period: Health insurance companies offer a free-look period. This period is usually 15 days for the policies purchased offline and 30 days for those purchased online. In this period, you can check your policy and decide whether it is best suited for you or not.

If you think that isn’t adequate for you, then you can cancel this policy within the said period. No cancellation charges will be applicable during the ফ্রি-লুক পিরিয়ড. However, a premium will be charged on pro-rata basis for the days the coverage was active.

 

✓ গ্রেস পিরিয়ড: After the expiry of your health insurance policy, you have a time span of 30 days to renew it. This 30-day period is the গ্রেস পিরিয়ড.

If you renew your policy within these 30 days, then you will get the benefits of your medical insurance policy, like waiting period, coverage for pre-existing diseases etc., reinstated. Any claims made during the grace period will not be covered by the insurer.

হেলথ ইনস্যুরেন্স এবং মেডিক্লেম ইনস্যুরেন্সের মধ্যে পার্থক্য

একটি সাধারণ ভুল যা মানুষ প্রায়শই করে তা হল যে তারা মনে করে মেডিক্লেম হেলথ ইনস্যুরেন্সের মতোই একই. তবে, তা মোটেই নয়. আসুন আমরা হেলথ ইনস্যুরেন্স এবং মেডিক্লেম ইনস্যুরেন্সের মধ্যে পার্থক্যগুলি বুঝি.

 

প্যারামিটার হেলথ ইনস্যুরেন্স মেডিক্লেম পলিসি
কভারেজ

একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান হাসপাতালে ভর্তি হওয়া, চিকিৎসার আগে এবং পরের খরচ, অ্যাম্বুলেন্স চার্জ ইত্যাদির জন্য কভারেজ প্রদান করে.

হাসপাতালে ভর্তি, দুর্ঘটনা সম্পর্কিত চিকিৎসা এবং আগে থেকে বিদ্যমান রোগের একটি পূর্ব-নির্ধারিত সীমা পর্যন্ত কভারটি অফার করে.

নমনীয়তা

এটি একটি নামমাত্র প্রিমিয়াম পে করে প্ল্যান বাড়ানোর সুবিধা প্রদান করে.

কভারেজের ক্ষেত্রে, একটি মেডিক্লেম পলিসির ফ্লেক্সিবিলিটি নেই.

অ্যাড-অন কভার

একাধিক অ্যাড-অন অফার করে.

কোনও অ্যাড-অন কভার উপলব্ধ নেই.

ক্রিটিকাল ইলনেস কভার

এটি 10 টিরও বেশি প্রাণঘাতী রোগের জন্য কভারেজ প্রদান করে.

গুরুতর অসুস্থতার জন্য কভার উপলব্ধ নয়. 

কম বয়সে মেডিকাল ইনস্যুরেন্স কেনার সুবিধা

কম বয়সে মেডিকাল ইনস্যুরেন্স কেনা খুবই উপকারী কারণ আপনি যে কোনও মেডিকেল বিল পে করার ব্যাপারে কিছুটা কম চিন্তিত থাকেন. যখন আপনি যত কম বয়স থেকে উপার্জন শুরু করেন, তখন থেকে ভবিষ্যতের জন্য সাশ্রয় করা গুরুত্বপূর্ণ. 

 

কম বয়সে মেডিকেল ইনস্যুরেন্স কেনার সুবিধাগুলি এখানে দেওয়া হল:

  • যে কোনও স্বাস্থ্য সংক্রান্ত ইমার্জেন্সি অবস্থার জন্য কম্প্রিহেন্সিভ কভারেজ অফার করে, যা আপনাকে অন্যথায় ফিন্যান্সিয়াল সমস্যায় ফেলবে.

  • আগে থেকে বিদ্যমান কোনও রোগের ক্ষেত্রে, আপনার ওয়েটিং পিরিয়ড আগে শেষ হয়ে যাবে এবং চিকিৎসার সময় আপনার স্বাস্থ্যের সাথে আপোষ করা হবে না.

  • কম বয়সে, আপনি কম অসুস্থ হন বা রোগের আশঙ্কা কম থাকে. সুতরাং, এই সময়ে, ইনস্যুরেন্স প্রিমিয়াম সাশ্রয়ী হয়.

  • The tax benefits under Section 80D enable savings on income and directs your money toward secured future planning.

  • হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি একটি কিউমুলেটিভ বোনাস প্রদান করে যা প্রতিটি ক্লেম-মুক্ত বছরের জন্য সাম ইনসিওর্ড বাড়াতে সাহায্য করে. যেহেতু আপনি কম বয়সে মেডিকাল ইনস্যুরেন্স পলিসি কিনছেন, তাই ক্লেম ফাইল করার সম্ভাবনা কম হতে পারে. এটি আপনাকে দীর্ঘমেয়াদে উচ্চ সাম ইনসিওর্ড পেতে সাহায্য করতে পারে.

  • আপনি অ্যাড-অন রাইডার ব্যবহার করে ইনস্যুরেন্স কভারেজ বৃদ্ধি করতে পারেন. এই রাইডাররা হেলথ ইনস্যুরেন্স প্ল্যানটিকে আরও কম্প্রিহেন্সিভ করে তোলে.

যখন আপনি কম বয়সী থাকেন, তখন আপনি যে কোনও দীর্ঘস্থায়ী অসুস্থতা বা রোগের সমস্যায় কম সম্মুখীন হন. এটা বলা হচ্ছে কারণ, আপনি তরুণ এবং সুস্থ থাকাকালীন ফিন্যান্সিয়াল ইনভেস্টমেন্ট করা বুদ্ধিমানের কাজ. এটি আপনাকে সারা জীবন ধরে গুরুত্বপূর্ণ সুবিধাগুলি উপভোগ করার সুযোগ দেয়.

স্বাস্থ্য হল, প্রকৃতপক্ষে, সবচেয়ে বড় সম্পদ. এই ব্যস্ত লাইফস্টাইল, বেড়ে যাওয়া দূষণ এবং এই ধরনের অন্যান্য কারণের সাথে স্বাস্থ্য একটি প্রধান উদ্বেগ. কম্প্রিহেন্সিভ হেলথ ইনস্যুরেন্স কভারেজ থাকলে তা জরুরি অবস্থার সময় চিকিৎসার খরচ বহন করতে সাহায্য করবে.

ভারতে হেলথ ইনস্যুরেন্স কেনার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট

1.     পাসপোর্ট-সাইজের ছবি

2.     পলিসির প্রপোজাল ফর্ম

3. ঠিকানার প্রমাণ: আপনার ঠিকানার প্রমাণ হিসাবে নিম্নলিখিত ডকুমেন্টগুলির যে কোনও একটি জমা দিতে পারেন:

✓ ভোটার ID

✓ আধার কার্ড

✓ পাসপোর্ট

✓ বিদ্যুতের বিল

✓ ড্রাইভিং লাইসেন্স

✓ রেশন কার্ড

 

4. বয়সের প্রমাণ: নিম্নলিখিত যে কোনও ডকুমেন্ট যা আপনার বয়সের প্রমাণ হিসাবে যথেষ্ট:

✓ পাসপোর্ট

✓ আধার কার্ড

✓ জন্ম সার্টিফিকেট

✓ প্যান কার্ড

✓ 10ম এবং 12ম শ্রেণীর মার্কশিট

✓ ভোটার ID

✓ ড্রাইভিং লাইসেন্স

 

5. পরিচয়ের প্রমাণ: নীচে উল্লিখিত যে কোনও ডকুমেন্ট আপনার পরিচয়ের প্রমাণ হিসাবে ব্যবহার করা যেতে পারে:

✓ আধার কার্ড

✓ ড্রাইভিং লাইসেন্স

✓ পাসপোর্ট

✓ প্যান কার্ড

✓ ভোটার ID

আপনার দ্বারা নির্বাচিত কভারেজের উপর ভিত্তি করে, আপনার বয়স, চিকিৎসা সংক্রান্ত বিবরণ, বর্তমান লাইফস্টাইলের পছন্দ এবং আপনার আবাসিক ঠিকানা, আপনাকে আরও কিছু ডকুমেন্ট জমা দিতে বলা হতে পারে.

অনলাইন হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনার পদক্ষেপ

 

যদি আপনি অনলাইনে মেডিকাল ইনস্যুরেন্স কিনতে চান, তাহলে আর কিছু দেখার প্রয়োজন নেই. আপনি নিম্নলিখিত পদক্ষেপের সাহায্যে অনলাইনে দ্রুত এবং সুবিধাজনকভাবে বাজাজ অ্যালিয়ান্সের হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারেন:

  • ধাপ 1

    পেজের উপরের ডানদিকের কোণে উপস্থিত 'আমি কিনতে চাই'-এ ক্লিক করুন.

  • ধাপ 2

    আপনি যে হেলথ ইনস্যুরেন্স পলিসিটি কিনতে চান তা নির্বাচন করুন.

  • ধাপ 3

    আপনার নাম, আপনার জন্ম তারিখ, আপনি যে মেডিকাল ইনস্যুরেন্স পলিসি কিনতে চান তা এবং নির্বাচিত হেলথ ইনস্যুরেন্স পলিসি, আপনার পিন কোড এবং যোগাযোগ নম্বরের অধীনে আপনি যে সকল পরিবারের সদস্যদের কভার করতে চান তাদের বিবরণ লিখুন.

  • ধাপ 4

    'আমার কোটেশান পান' বোতামে ক্লিক করুন.

  • ধাপ 5

    আপনার হেলথ ইনস্যুরেন্সের কোটেশান এবং প্রিমিয়ামের বিবরণ স্ক্রিনে দেখানো হবে. এখানে আপনি আপনার সুবিধা অনুযায়ী কো-পেমেন্ট বিকল্প নির্বাচন করতে পারেন. তারপর, অনলাইনে একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার জন্য 'প্ল্যান নিশ্চিত করুন' বোতামে ক্লিক করুন.

আপনি একবার প্রিমিয়ামের অনলাইন পেমেন্ট করলে, আপনি অবিলম্বে হেলথ ইনস্যুরেন্স পলিসির সফ্টকপি পাবেন.

ভারতের বেশিরভাগ হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলির একটি ওয়েবসাইট রয়েছে যা তাদের পলিসিগুলি ফিচার করে. বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স সহ কিছু কোম্পানির কাছে আপনার অনলাইন ইনস্যুরেন্সের প্রয়োজনীয়তাগুলি পূরণ করার জন্য একটি অ্যাপও রয়েছে.

আপনি আমাদের মোবাইল অ্যাপ - কেয়ারিংলি ইয়োর্স ডাউনলোড করে আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিও কিনতে পারেন, আমাদের WhatsApp নম্বর: +91 75072 45858-এ লিখুন 'Hi' বা +91 80809 45060-তে মিসড কল দিয়ে আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারেন.

সময়মতো হেলথ ইনস্যুরেন্স রিনিউয়ালের গুরুত্ব

আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি দ্বারা প্রদত্ত কভারেজের ধারাবাহিকতা বজায় রাখার জন্য ইনস্যুরেন্স রিনিউয়াল প্রয়োজন. সুতরাং, আপনার ইনস্যুরেন্স প্ল্যানের মেয়াদ শেষ হওয়ার আগে রিনিউ করা উচিত. যদি আপনি মেয়াদ শেষ হওয়ার পরেও আপনার পলিসি রিনিউ করতে ব্যর্থ হন, তাহলে ইনস্যুরার আপনাকে 30 দিনের গ্রেস পিরিয়ড প্রদান করবে হেলথ ইনস্যুরেন্সের রিনিউয়াল . However, during this period of 30 days, you will not be covered for any health insurance claims. Lastly, if you miss renewing the policy even during the grace period, then any accumulated benefits such as the NCB (No-Claim Bonus), waiting period, etc. are lost.

আপনার বাজাজ অ্যালিয়ান্স-এর হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার জন্য, আপনি আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন বা আমাদের মোবাইল অ্যাপ 'কেয়ারিংলি ইয়োর্স' ডাউনলোড করতে পারেন. আপনি আমাদের WhatsApp নম্বর (+91 75072 45858)-এ একটি 'Hi' লিখে পাঠাতে পারেন এবং আমাদের কাস্টোমার সাপোর্ট টিম আপনার প্রয়োজন অনুযায়ী সাহায্য করতে পারেন.

হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটি

হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটি আপনার বিদ্যমান ইনস্যুরেন্স পলিসির সুবিধাগুলি না হারিয়েই আপনাকে আপনার ইনস্যুরেন্স প্রোভাইডার পরিবর্তন করার অনুমতি দেয়. সুতরাং, যদি আপনি আপনার বর্তমান মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানে সন্তুষ্ট না হন, অথবা আপনি আপনার পলিসিতে আরও কিছু খুঁজছেন, তাহলে আপনি আপনার ইনস্যুরার পরিবর্তন করতে পারেন অথবা আপনার বর্তমান পলিসিতে আপনি যে সমস্ত ক্রেডিট পেয়েছেন তার সাথে একই ইনস্যুরেন্স কোম্পানির কাছ থেকে অন্য একটি পলিসি পেতে পারেন.

 

আপনি যখন আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি পরিবর্তন করার সিদ্ধান্ত নেন তখন আপনার কাছে নিম্নলিখিত বিকল্পগুলি রয়েছে:

  • আপনি একজন ইনস্যুরেন্স প্রোভাইডারের কাছ থেকে অন্য ইনস্যুরেন্স প্রোভাইডারের কাছে পরিবর্তন করতে পারেন.
  • আপনি একই হেলথ ইনস্যুরেন্স কোম্পানির সাথে প্ল্যানে পরিবর্তন করতে পারেন.
  • আপনি একজন ব্যক্তি থেকে একটি ফ্লোটার পলিসিতে মাইগ্রেট করতে পারেন, এবং উল্টোটিও.
  • You can apply for a revised Sum Insured (SI) with the new insurer.
  • আপনি আপনার বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে প্রদত্ত কভারেজ বাড়াতে পারেন. তবে, আপনাকে কিছু চিকিৎসা পরীক্ষা করাতে হতে পারে এবং এই কভারেজের জন্য নতুন ওয়েটিং পিরিয়ড থাকতে পারে.

 

হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটির মাপকাঠি:

  • আপনি শুধুমাত্র রিনিউ করার সময় আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি পরিবর্তন করতে পারেন.
  • আপনার বিদ্যমান পলিসির মেয়াদ শেষ হওয়ার কমপক্ষে 45 দিন আগে আপনার নতুন হেলথ ইনস্যুরেন্স প্রোভাইডারের সাথে যোগাযোগ করুন.
  • ইনস্যুরেন্স রিনিউয়াল প্রক্রিয়ায় কোনও বিরতি আছে কিনা তা নিশ্চিত করুন.
  • মেডিকেল ইনস্যুরেন্স পোর্টেবিলিটির জন্য নিম্নলিখিত ডকুমেন্টগুলি জমা দিন:

      ✓ পূর্ববর্তী হেলথ ইনস্যুরেন্স পলিসি

      ✓ ক্লেম অভিজ্ঞতার বিস্তারিত বিবরণ

      ✓ প্রোপোজাল ফর্ম

      ✓ বয়সের প্রমাণ

      ✓ যে কোনও পজিটিভ ঘোষণা - ডিসচার্জ কার্ড, তদন্তের রিপোর্ট, সাম্প্রতিক প্রেসক্রিপশন এবং ক্লিনিকাল অবস্থা

      ✓ ইনস্যুরারের দ্বারা অনুরোধ করা অন্য যে কোনও ডকুমেন্ট

লিখেছেন: বাজাজ অ্যালিয়ান্স - আপডেট করা হয়েছে: 11 জানুয়ারি 2023

 

কাস্টোমারদের অভিজ্ঞতা

 

গড় রেটিং:

 4.75

(3,912 রিভিউ এবং রেটিং-এর উপর ভিত্তি করে)

 

আশিস ঝুনঝুনওয়ালা

আমি আনন্দিত এবং সন্তুষ্ট যে, আমার ক্লেম সেটলমেন্ট 2 দিনের মধ্যে অনুমোদিত হয়েছিল ...

সুনিতা এম আহুজা

লকডাউনের সময়ে ভীষণ তাড়াতাড়ি ইনস্যুরেন্সের কপি পাঠানো হয়েছিল. বাজাজ অ্যালিয়ান্স টিমকে কুর্নিশ জানাই.

রেনি জর্জ

আমি বাজাজ অ্যালিয়ান্স বরোদার টিমকে ধন্যবাদ জানাতে চাই, বিশেষত শ্রীমান হার্দিক মাকওয়ানা এবং শ্রীমান আশিস গুপ্তাকে...

সতীশ চন্দ কাতোচ

পলিসি নেওয়ার সময় আমরা ওয়েবের মাধ্যমে ঝঞ্ঝাট-মুক্ত উপায়ে সমস্ত বিকল্প বিবেচনা করতে পারি.

আশিস মুখার্জী

যে কোনও ব্যক্তির জন্য সবচেয়ে সহজ, ঝামেলামুক্ত, কোনও বিভ্রান্তি নেই. অসাধারণ কাজ. শুভকামনা.

জয়কুমার রাও

ব্যবহার করা খুবই সহজ. আমি 10 মিনিটের কম সময়ে আমার পলিসি পেয়েছি.

 

হেলথ ইনস্যুরেন্স সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

 

 

 

   ভারতে হেলথ ইনস্যুরেন্স কেনা কী প্রয়োজনীয়?

ভারতে হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা বাধ্যতামূলক নয়. কিন্তু যে কোনও ধরনের চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থা সামলানোর জন্য একজনের কাছে এই রকম আর্থিক সুরক্ষা থাকা খুবই গুরুত্বপূর্ণ.

    আমি বাজাজ অ্যালিয়ান্সের হেলথ ইনস্যুরেন্স পলিসির মাধ্যমে কী পাব?

আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসির মাধ্যমে আপনি হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচের ক্ষেত্রে যথাক্রমে 60 এবং 90 দিন পর্যন্ত কভারেজ উপভোগ করতে পারবেন. এই পলিসিটি হাসপাতালের খরচ, অ্যাম্বুলেন্স চার্জ, রুমের ভাড়া এবং বোর্ডিংয়ের খরচও কভার করে (বেছে নেওয়া প্রোডাক্টের উপর ভিত্তি করে কভারেজগুলি ভিন্ন ভিন্ন হবে). আপনি সারা ভারত জুড়ে 8,000+ হাসপাতালে ক্যাশলেস চিকিৎসা গ্রহণ করতে পারেন. আমরা স্বাস্থ্য সংক্রান্ত পরীক্ষা, চিকিৎসকের ফি/ চিকিৎসকের পরামর্শ গ্রহণ করার ফি এবং অ্যাম্বুলেন্সের খরচ কভার করে থাকি, যা আপনাকে সম্পূর্ণরূপে চাপ-মুক্ত করে রাখতে সাহায্য করে!

   আমার কি অনলাইনে হেলথ ইনস্যুরেন্স কেনা উচিত?

যদি আপনি দ্রুত ও ঝামেলা-হীন পদ্ধতিতে কিনতে চান, তাহলে অনলাইনে কিনে নিতে পারেন. আমরা আপনাকে সহজে এবং দক্ষভাবে হেলথ ইনস্যুরেন্স কিনতে সাহায্য করব. আমাদের একাধিক পেমেন্ট বিকল্প আপনার পেমেন্ট সংক্রান্ত সমস্ত দুশ্চিন্তা দূর করবে.

আপনার মেডিকেল ইনস্যুরেন্স পলিসি অনলাইনে ইস্যু করা হয়েছে, এর ফলে আপনাকে আর কষ্ট করে এর হার্ড কপি বহন করতে হবে না. সক্রিয় কাস্টোমার সাপোর্টের পাশাপাশি এই কারণগুলি অনলাইনে একটি পলিসি কেনাকে একটি উন্নত বিকল্পে পরিণত করেছে.

   আমি কীভাবে হেলথ ইনস্যুরেন্সের মাধ্যমে আয়কর বাঁচাতে পারি?


বাজাজ অ্যালিয়ান্সের হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনার পে করা প্রিমিয়ামের জন্য আপনাকে ধারা 80ডি-এর অধীনে ₹ 1 লক্ষ পর্যন্ত ট্যাক্স বাঁচাতে সাহায্য করে. আপনি কীভাবে ট্যাক্স বাঁচাতে পারবেন টি এখানে দেওয়া হল:

নিজের, স্বামী/স্ত্রী, সন্তান এবং আপনার বাবা-মায়ের জন্য পে করা প্রিমিয়ামের জন্য আপনি আপনার ট্যাক্সযোগ্য আয় থেকে বার্ষিক ₹ 25,000 ছাড় পেতে পারেন (যদি আপনার বয়স 60 বছরের বেশি না হয়). 

যদি আপনি আপনার বাবা-মায়ের জন্য প্রিমিয়াম পরিশোধ করে থাকেন এবং তাঁরা যদি প্রবীণ নাগরিক (বয়স 60 বা তার বেশি) হন, তাহলে হেলথ ইনস্যুরেন্স বাবদ আয়করের ক্ষেত্রে সর্বাধিক ₹50,000 পর্যন্ত ছাড় পেতে পারেন.

সুতরাং, একজন করদাতা হিসাবে, যদি আপনার বয়স 60 বছরের কম হয় এবং আপনার বাবা-মা যদি প্রবীণ নাগরিক হন, তাহলে আপনি ধারা 80ডি-এর অধীনে মোট ₹ 75,000 পর্যন্ত আয়করে ছাড় পেতে পারেন. 

তবে, যদি আপনার বয়স 60 বছরের বেশি হয় এবং আপনার বাবা-মার জন্য মেডিকেল ইনস্যুরেন্স প্রিমিয়াম পরিশোধ করেন, তাহলে ধারা 80ডি-এর অধীনে সর্বাধিক ₹ 1 লক্ষ ট্যাক্স বেনিফিট পাবেন.

   কারা হেলথ ইনস্যুরেন্স কেনার যোগ্য?

যদি আপনি একজন ভারতীয় নাগরিক হন এবং আপনার বয়স 18 বছরের বেশি হয় তবে আপনি ভারতে একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারবেন. যদি আপনি অল্পবয়সী (18 বছরের কম বয়স) হন, তাহলে আপনার বাবা-মা তাঁদের ইনস্যুরেন্স পলিসির অধীনে আপনাকে কভার করতে পারেন.

   হেলথ ইনস্যুরেন্স দ্বারা কী কভার করা হয়?

হাসপাতালে ভর্তি হওয়া, হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচ, ডাক্তারের কনসাল্টেশন ফি এবং ইন-পেশেন্ট খরচ সহ খরচের জন্য হেলথ ইনস্যুরেন্স কভারেজ প্রদান করে.

   আমি ইতিমধ্যে লাইফ ইনস্যুরেন্সে বিনিয়োগ করেছি. আমার কি এখনও হেলথ ইনস্যুরেন্স প্রয়োজন?

লাইফ ইনস্যুরেন্স হল একটি অসাধারণ ইনভেস্টমেন্ট এবং মৃত্যু সংক্রান্ত কভারের বিকল্প, কিন্তু বাড়তি চিকিৎসা খরচ পরিশোধ করার জন্য এটি কাজে আসবে না. হেলথ ইনস্যুরেন্স হল হাসপাতালে ভর্তি হওয়ার এবং অত্যধিক চিকিৎসা খরচ পে করার একটি সমাধান. সুতরাং, হেলথ পলিসিগুলি হল অপ্রত্যাশিত স্বাস্থ্য সম্পর্কিত খরচের ক্ষেত্রে আপনার কভার যা আপনার সেভিংস কমিয়ে দিতে পারে.

   এন্ট্রি এজ এবং এক্সিট এজ বলতে কী বোঝায়?

এন্ট্রির বয়স নির্দিষ্ট করে যে, আপনার বয়স অন্ততপক্ষে একটি নির্দিষ্ট বয়সের হওয়া উচিত, যাতে আপনি একটি হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভারেজ পেতে পারেন. 

অন্যদিকে, এক্সিট এজ, মানে হল একটি নির্দিষ্ট বয়সের সীমা অতিক্রম করার পরে আপনাকে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হবে না. 

এন্ট্রি এজ এবং এক্সিট এজ বিভিন্ন পলিসির জন্য ভিন্ন.

   'ফ্রি-লুক পিরিয়ড' কী?

দেশের হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি আপনাকে একটি ফ্রি-লুক পিরিয়ড অনুমোদন করে, যে সময়, আপনি যে পলিসিটি কিনেছেন তা বিশ্লেষণ করতে পারেন. যদি আপনি মনে করেন এই ধরনের প্ল্যানটি আপনার জন্য উপযুক্ত নয়, তাহলে আপনার ইনস্যুরেন্স পলিসিটি এই সময়ে বাতিল করা যেতে পারে কোনও বাতিলকরণ শুল্ক প্রদান না করেই.

   কাদের 'নির্ভরশীল' হিসাবে বিবেচনা করা হয়?

আপনার সন্তান, স্বামী/স্ত্রী, বাবা-মা এবং শ্বশুর-শাশুড়িকে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসিতে নির্ভরশীল হিসাবে যোগ করা যেতে পারে.

   'কো-পেমেন্ট' কী? 'কেটে নেওয়ার যোগ্য বা ডিডাক্টিবেল' কী?

কো-পেমেন্ট হল ক্লেমের পরিমাণের নির্দিষ্ট শতকরা হার যা আপনাকে প্রতিটি ইনস্যুরেন্স ক্লেমের জন্য পে করতে হবে. 

অন্যদিকে, কেটে নেওয়ার যোগ্য পরিমাণটি হল একটি নির্দিষ্ট পরিমাণ যা আপনাকে কোনও হেলথ ইনস্যুরেন্স ক্লেম করার সময় পে করতে হবে.

   সাম ইনসিওর্ড 'রিস্টোরেশন' বা 'রিইনস্টেটমেন্ট' করার মানে কী?

সাম ইনসিওর্ডের রিস্টোরেশন বা রিইনস্টেটমেন্টের অর্থ হল যে, যদি আপনি আপনার বিদ্যমান এসআই সম্পূর্ণ করে ফেলেন, তাহলে এটি অটোমেটিকভাবে একই পলিসি বছরে পরবর্তী হাসপাতালে ভর্তি হওয়ার খরচের জন্য আপনাকে কভার করার জন্য রিপ্লেনিস করা হবে. তবে, আপনি রিস্টোরেশনের সুবিধাটি ক্যারি ফরওয়ার্ড করতে পারবেন না, এবং আপনার পলিসি বছরে একবার ক্লেম করেছেন এমন একই ধরনের অসুস্থতা/আঘাতের জন্য আপনি এটি ব্যবহার পুনরায় ব্যবহার করতে পারবেন না.

   হেলথ ইনস্যুরেন্সে ডে-কেয়ারের সুবিধা কী?

প্রযুক্তিগত উন্নতির সাথে, আপনাকে সেপ্টোপ্লাস্টি বা লিথোট্রিপসির মতো পদ্ধতির জন্য হাসপাতালে ভর্তি হতে হবে না. কিন্তু এই পদ্ধতি সম্পর্কিত চিকিৎসার খরচ অনেক ব্যয়বহুল. ডে-কেয়ার কভারেজ-সহ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান থাকা অত্যন্ত কার্যকরী, যেখানে আপনি এই ধরনের সার্জারি বা চিকিৎসা পদ্ধতির জন্য 24 ঘণ্টার কম সময় হাসপাতালে ভর্তি থাকলেও কভারেজ প্রদান করা হয়.

   'যে কোনও অসুস্থতা' কী?

যে কোনও অসুস্থতার অর্থ হল, ক্রমাগত অসুস্থতার সময়সীমা, যার মাধ্যমে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী নির্দিষ্ট সংখ্যক দিনের মধ্যে একই রোগ ফিরে আসার ফলে পুনরায় অসুস্থ হয়ে পড়াকে বোঝায়.

   হেলথ চেক-আপের সুবিধায় ইনস্যুরেন্স কীভাবে সাহায্য করে?

যদি আপনি 4 বছর ধরে কোনও হেলথ ইনস্যুরেন্স ক্লেম না করেন এবং আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি টানা রিনিউ করেন. এই স্বাস্থ্য পরীক্ষার খরচ আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানি বহন করবে.

   পলিসির ন্যূনতম এবং সর্বাধিক মেয়াদ কত?

আপনি 1, 2, বা 3 বছরের জন্য একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারেন. যদি আপনি একটি লং-টার্ম হেলথ ইনস্যুরেন্স প্ল্যান (1 বছরের বেশি) ক্রয় করেন, তাহলে আপনি অনেক বেশি ছাড় পেতে পারেন.

   হেলথ ইনস্যুরেন্স সম্পর্কে বহুল প্রচলিত ভুল ধারণাগুলি কী কী?

হেলথ ইনস্যুরেন্স-এর সাথে যুক্ত কিছু ভুল ধারণা হল:

✓ আপনি কোনও হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কিনলে শুধুমাত্র প্যানেলভুক্ত হাসপাতালগুলিতেই যেতে পারবেন.

✓ নিয়োগকর্তার দ্বারা প্রদত্ত হেলথ ইনস্যুরেন্স আপনাকে কভার করার জন্য যথেষ্ট.

✓ যদি আপনার হেলথ ইনস্যুরেন্স থাকে, তাহলে আপনার সমস্ত চিকিৎসা সংক্রান্ত খরচ কভার করা হবে.

✓ আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির সুবিধা পাওয়ার জন্য আপনাকে অন্তত 3 ঘণ্টার জন্য হাসপাতালে ভর্তি হতে হবে.

✓ আপনি যদি সুস্থ থাকেন, তাহলে আপনার হেলথ ইনস্যুরেন্স-এর প্রয়োজন নেই.

✓ যাঁরা ধূমপান করেন তাঁরা হেলথ ইনস্যুরেন্স কিনতে পারবেন না.

 

    প্রি-এক্সিস্টিং রোগ এবং ওয়েটিং পিরিয়ড সম্পর্কে আমার কী জানা উচিত?

প্রি-এক্সিস্টিং রোগ হল এমন সমস্ত রোগ যাতে আপনি একটি মেডিকেল ইনস্যুরেন্স পলিসি কেনার আগে থেকে ভুগতে পারেন. সুতরাং, আপনাকে কেনার সময় প্রি-এক্সিস্টিং যে কোনও রোগ/অবস্থা সম্পর্কে আগাম জানাতে হবে.

মনে রাখার মতো মূল বিষয়গুলির মধ্যে একটি হল আগে থেকে বিদ্যমান রোগগুলির জন্য একটি ওয়েটিং পিরিয়ড থাকে এবং এটি ইনস্যুরেন্স কোম্পানিগুলি অনুযায়ী ভিন্ন ভিন্ন হয়. সুতরাং, কম বয়সে একটি পলিসি কেনার মাধ্যমে আপনি আশা করতে পারেন যে, আপনার যদি আগে থেকে বিদ্যমান ক্যাটাগরির অধীনে কোনও রোগ নির্ণয় করা হয়, তাহলে আপনার ওয়েটিং পিরিয়ড সম্পূর্ণ হবে. এছাড়াও, কম বয়সে পলিসি কেনা নিশ্চিত করে যে আপনি আপনার মেডিকাল ইনস্যুরেন্স পলিসির সম্পূর্ণ সুবিধাগুলি উপভোগ করার যোগ্য.

   সাব-লিমিট অ্যামাউন্টে কোন খরচ অন্তর্ভুক্ত রয়েছে?

সাব-লিমিট হল, সেই সর্বাধিক আর্থিক পরিমাণ, যা আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনার চিকিৎসার খরচ বাবদ পরিশোধ করবে. সাব-লিমিট সাধারণত রুম ভাড়া, হাসপাতালে ভর্তি হওয়ার পরের খরচ, অ্যাম্বুলেন্স চার্জ, অক্সিজেন সরবরাহ, ডাক্তারের ফি, ডায়াগনস্টিক টেস্ট এবং এরকম চার্জের উপর রাখা হয়.

   হেলথ ইনস্যুরেন্স এবং পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্সের মধ্যে কী পার্থক্য রয়েছে?

হেলথ ইনস্যুরেন্সের ক্ষেত্রে যেখানে আপনি একটি ক্লেম ফাইল করতে পারেন এবং আপনার ইনস্যুরেন্স প্রদানকারী আপনাকে সাম ইনসিওর্ড পরিমাণ পর্যন্ত ক্লেমের পরিমাণ পরিশোধ করবে. অন্যদিকে, আপনি ক্লেম ফাইল করলে পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স প্ল্যান আপনাকে সমস্ত সাম ইনসিওর্ড পরিমাণ প্রদান করে.

    ফ্যামিলি ফ্লোটার এবং ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স পলিসির মধ্যে পার্থক্য কী?

ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স পলিসিতে পলিসির অধীনে কভার করা সমস্ত সদস্যদের জন্য বিভিন্ন সাম ইনসিওর্ড রয়েছে, অন্যদিকে সমস্ত ইনসিওর্ড সদস্যদের ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে একটি সাধারণ সাম ইনসিওর্ড থাকে.

   মহিলাদের জন্য কী কী হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি উপলব্ধ রয়েছে?

বাজাজ অ্যালিয়ান্স বিশেষ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান অফার করে যা মহিলাদের বিশেষ স্বাস্থ্য সমস্যা সম্পর্কিত চিকিৎসা খরচ বহন করে. আমাদের ক্রিটিকাল ইলনেস প্ল্যান হল মহিলাদের জন্য একটি বিশেষ পলিসি. এটি পুড়ে যাওয়া, স্তন ক্যান্সার এবং যোনির ক্যান্সারের মতো 8টি গুরুতর অসুস্থতার ঝুঁকির ক্ষেত্রে কভার করে.

   ভারতে ম্যাটারনিটি ইনস্যুরেন্স প্ল্যানের জন্য ওয়েটিং পিরিয়ড এবং সাম অ্যাশিওর্ড কত?

মাতৃত্বকালীন খরচ কভার করার জন্য 72 মাসের ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য. যদি আপনি ₹3 লক্ষ থেকে ₹7.5 লক্ষ পর্যন্ত সাম ইনসিওর্ড নির্বাচন করেন, তাহলে সাধারণ ডেলিভারির জন্য ₹15,000 এবং সিজারিয়ান ডেলিভারির জন্য ₹25,000 কভারেজ সীমাবদ্ধ, এবং যদি আপনি ₹10 লক্ষ থেকে ₹50 লক্ষ পর্যন্ত সাম ইনসিওর্ড নির্বাচন করেন, তাহলে এটি সাধারণ ডেলিভারির জন্য ₹25,000 এবং সি-সেকশন ডেলিভারির জন্য ₹35,000 পর্যন্ত সীমাবদ্ধ. প্রতিটি প্রোডাক্টের জন্য ম্যাটারনিটি কভারেজের ওয়েটিং পিরিয়ড প্রোডাক্টের নিয়ম এবং শর্তাবলীর উপর ভিত্তি করে ভিন্ন হবে.

   আমি কীভাবে আমার বর্তমান ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্সে একজন নতুন সদস্য যোগ করতে পারি?

আপনি বিদ্যমান ফ্যামিলি ফ্লোটার ইনস্যুরেন্স পলিসিতে একজন নতুন সদস্যকে কভার করার জন্য অতিরিক্ত প্রিমিয়ামের সাথে একটি হেলথ ডিক্লারেশন এবং এন্ডোর্সমেন্ট ফর্ম পূরণ করতে পারেন.

    পলিসির ডকুমেন্ট পাওয়ার পর আমি কীভাবে আমার হেলথ ইনস্যুরেন্স পলিসির বিবরণে পরিবর্তন করব?

আপনি আমাদের ওয়েবসাইট ভিজিট করে অনলাইনে আপনার বিবরণ পরিবর্তন করতে পারেন বা আমাদের কাস্টোমার সার্ভিসের প্রতিনিধির সাথে যোগাযোগ করতে পারেন, যারা আপনাকে প্রয়োজনীয় পরিবর্তনগুলি করতে সাহায্য করবেন.

   আমি কীভাবে আমার পলিসির স্থিতি চেক করব?

আপনি অনলাইনে আপনার পলিসির স্থিতি দেখতে পারেন. আপনার ইউজার আইডি এবং পাসওয়ার্ড দিয়ে আমাদের ওয়েবসাইটে লগ অন করুন এবং স্ট্যাটাস চেক করার জন্য আপনার পলিসির বিশদ বিবরণ - (পলিসি নম্বর) লিখুন. এছাড়াও, আপনি আমাদের 'কাস্টোমার পোর্টাল' অ্যাপ ডাউনলোড করতে পারেন এবং আপনার পলিসির স্ট্যাটাস চেক করতে পারেন.

    আমি কি একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারি?

হ্যাঁ, আপনি একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারেন. তবে, এগুলি সাধারণত হ্যান্ডেল করা খুবই কষ্টকর হয়ে যায়. আমরা আপনাকে কম সাম ইনসিওর্ড সহ একাধিক পলিসি কেনার পরিবর্তে উচ্চ সাম ইনসিওর্ড সহ একটি মাত্র পলিসি কেনার পরামর্শ দিচ্ছি.

   যদি আমি এক বছর পরে আমার হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করতে চাই তাহলে কী হবে?

আপনি এক বছর পরে আপনার পলিসি রিনিউ করতে পারেন. কিন্তু, যদি আপনার হেলথ ইনস্যুরেন্স রিনিউয়ালে কোনও বিরতি থাকে, তাহলে আপনাকে কাস্টোমার সাপোর্ট টিমের সাথে যোগাযোগ করতে হতে পারে, যারা আপনাকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার জন্য গাইড করতে পারেন.

   যখনই আমি আমার পলিসি রিনিউ করব, তখনই কি আমাকে মেডিকেল চেক-আপ করতে হবে?

না, আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার সময় আপনাকে কোনও মেডিকেল চেক-আপ করতে হবে না. তবে, যদি ইনস্যুরেন্স রিনিউ করার ক্ষেত্রে কোনও বিরতি থাকে, বা আপনি যদি রিনিউ করার সময় আপনার মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যানের কভারেজ আপগ্রেড করে থাকেন, তাহলে আপনাকে মেডিকেল চেক-আপ করাতে হতে পারে.

   আমার কাছে ইতিমধ্যেই হেলথ ইনস্যুরেন্স রয়েছে এবং আমি এর সাম ইনসিওর্ড বাড়াতে চাই, আমার কী করা উচিত?

আপনি আমাদের কাস্টোমার সাপোর্ট টিমের সাথে যোগাযোগ করতে পারেন এবং সাম ইনসিওর্ড বৃদ্ধি করার জন্য আপনাকে যে পদক্ষেপগুলি গ্রহণ করতে হবে, তার সম্পূর্ণ বিবরণ পাবেন.

   যদি মেয়াদ শেষের তারিখের আগে আমার পলিসি রিনিউ না করা হয়, তাহলে কি আমাকে তার রিনিউয়াল প্রত্যাখ্যান করা হবে?

আপনার পলিসি শেষ হওয়ার পর আপনাকে 30 দিনের গ্রেস পিরিয়ড দেওয়া হয় এবং আপনি যদি এই সময়ের মধ্যে পলিসিটি রিনিউ করেন, তাহলে আপনি আবার সমস্ত সুবিধা ফিরে পাবেন. তবে, যদি আপনি গ্রেস পিরিয়ডের সময় আপনার পলিসি রিনিউ না করেন, তাহলে নিজেকে কভার করার জন্য আপনাকে আবার প্রথম থেকে শুরু করতে হতে পারে.

   রিনিউ করার সুবিধাগুলি না হারিয়ে কি আমার পলিসি এক ইনস্যুরেন্স কোম্পানি থেকে অন্য কোনও কোম্পানিতে ট্রান্সফার করতে পারব?

হ্যাঁ, হেলথ ইনস্যুরেন্স পলিসিতে পোর্টেবিলিটি ফিচার আপনাকে আপনার ইনস্যুরেন্স কোম্পানি পরিবর্তন করার অনুমতি দেয়.

   স্বাস্থ্যপরীক্ষা করা কি সবার জন্য বাধ্যতামূলক?

না. সাধারণত, 45 বছরের কম বয়সী ব্যক্তিদের জন্য মেডিকেল টেস্ট বাধ্যতামূলক নয়. তবে, আপনার জমা দেওয়া মেডিকেল হিস্ট্রি এবং বেছে নেওয়া হেলথ ইনস্যুরেন্স পলিসির উপরে নির্ভর করে আপনার ইনস্যুরেন্স কোম্পানি আপনাকে কিছু মেডিকেল টেস্ট করার কথা বলতে পারে.

   স্বাস্থ্য পরীক্ষার জন্য কে পে করবে?

আপনার অর্থাৎ পলিসিহোল্ডারের, একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে চিকিৎসা পরীক্ষার খরচ বহন করতে হবে. পলিসির নিয়ম এবং শর্তাবলীর উপর নির্ভর করে এটি ইনস্যুরার দ্বারা রিইম্বার্স করা যেতে পারে.

   আমার হেলথ ইনস্যুরেন্স পলিসি কি সারা ভারতে বৈধ?

হ্যাঁ, আপনার পলিসির নিয়ম এবং শর্তাবলীর সাপেক্ষে সারা দেশে আপনার ইনস্যুরেন্স প্রোভাইডার আপনাকে সমস্ত স্বাস্থ্য সম্পর্কিত জরুরি অবস্থার জন্য কভার প্রদান করবে.

   একটি হেলথ পলিসি কেনার আগে আমার কী কী ধরনের ফাইন প্রিন্ট জানা উচিত?

কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে, আপনাকে নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখতে হবে:

✓ আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি দ্বারা প্রদত্ত সঠিক কভারেজগুলি দেখুন.

✓ ওয়েটিং পিরিয়ড এবং বহির্ভূত বিষয়গুলি মনে রাখবেন.

✓ প্রি-এক্সিস্টিং রোগের মতো বিষয়গুলি আপনার ইনস্যুরেন্স প্রোভাইডারের কাছ থেকে লুকাবেন না.

✓ ইনস্যুরেন্স কোম্পানির অনলাইন প্রক্রিয়াগুলি চেক করুন.

✓ পলিসি বাতিলকরণ, পলিসি ল্যাপ্স এবং পলিসি রিনিউ করার মতো বিষয়গুলি সম্পর্কে আপনার ইনস্যুরারের সাথে ভালোভাবে কথা করুন.

✓ আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের ব্রেক-আপ দেখুন এবং পেমেন্ট করার আগে আপনার সমস্ত সন্দেহ দূর করুন.

 

   হেলথ কার্ডের মানে কী?

ভারতের হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি আপনাকে আপনার ইনস্যুরেন্স পলিসির সাথে একটি হেলথ কার্ড প্রদান করে, যা আপনি ক্যাশলেস চিকিৎসার সুবিধা পেতে নেটওয়ার্ক হাসপাতালগুলিতে ব্যবহার করতে পারেন.

   যদি আমি আসল পলিসিটি হারিয়ে ফেলি তাহলে কি ডুপ্লিকেট পলিসি ইস্যু করা হবে?

হ্যাঁ, যদি আপনি আসলটি হারিয়ে ফেলেন তাহলে আপনি একটি ডুপ্লিকেট মেডিকেল ইনস্যুরেন্স পলিসির জন্য অনুরোধ করতে পারেন. তবে, আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির ডুপ্লিকেট কপি পাওয়ার জন্য আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ পে করতে হতে পারে.

   আমি কীভাবে আমার হেলথ ইনস্যুরেন্স পলিসি বাতিল করব?

যদি আপনি সবেমাত্র আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনে থাকেন, তাহলে আপনি কোনও বাতিলকরণ ফি ছাড়াই ফ্রি-লুক পিরিয়ডের সময় এটি বাতিল করতে পারেন. কিন্তু পলিসিটি সক্রিয় থাকা দিনের সংখ্যার জন্য আপনাকে প্রো-রেটা ভিত্তিতে প্রিমিয়াম পে করতে হবে.

আপনি এটি রিনিউ করার পরিবর্তে তার মেয়াদ শেষ হওয়ার আগে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসিটি বাতিলও করতে পারেন.

যদি আপনি একটি নির্দিষ্ট সংখ্যক বছর ঘরে কোনও বিরতি ছাড়াই ক্রমাগত রিনিউ করার পরে পলিসিটি সারেন্ডার করেন, তাহলে আপনি কিছু সুবিধার জন্য যোগ্য হতে পারেন. আপনি আপনার মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যান বাতিল করার জন্য আপনার ইনস্যুরেন্স প্রদানকারীর সাথে যোগাযোগ করতে পারেন এবং সম্পূর্ণ বিবরণ জানতে পারেন.

 

 

   আমার কতটা কভারেজ প্রয়োজন?

কভারেজের পরিমাণটি আপনার জীবনযাত্রা, চিকিৎসা সংক্রান্ত ব্যাকগ্রাউন্ড, আগে থেকে বিদ্যমান রোগ, পরিবারের সদস্য, বার্ষিক আয়, আবাসিক ঠিকানা এবং বয়সের উপর নির্ভর করে.

   আমাকে হাসপাতালে ভর্তি হওয়ার আগের এবং পরের চিকিৎসা খরচ সম্পর্কে বলুন যা আপনি কভার করেন.

হাসপাতালে ভর্তি হওয়ার আগের খরচ বলতে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হওয়ার আগে যথাক্রমে পরীক্ষা এবং প্রয়োজনীয় ওষুধ গ্রহণ করা বোঝায়. একইভাবে, হাসপাতালে ভর্তি হওয়ার পরে রিকভারি এবং ওষুধের জন্য খরচ হতে পারে, যা হাসপাতালে চিকিৎসার পরে গ্রহণ করা প্রয়োজন. পলিসির নিয়ম এবং শর্তাবলীর উপর নির্ভর করে হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের কভারেজ যথাক্রমে 60 এবং 90 দিনের জন্য প্রদান করা হয়.

যখন আপনি অসুস্থ হয়ে পড়েন, তখন আপনি সাধারণত আপনার পরিবারের চিকিৎসকের সাথে পরামর্শ করেন এবং প্রাসঙ্গিক তদন্ত সম্পন্ন করেন. আপনার চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, যদি প্রয়োজন হয়, তাহলে আপনি আরও চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি হতে পারেন. হাসপাতালে ভর্তি হওয়ার আগে হওয়া এই খরচগুলিকে হাসপাতালে ভর্তি হওয়ার আগের খরচ বলা হয়. হাসপাতালে ভর্তি হওয়ার পরের খরচের মধ্যে ডিসচার্জ হওয়ার পরে বা হাসপাতালে ভর্তি হওয়ার চিকিৎসা হওয়ার পরে আপনার সমস্ত খরচ বা চার্জ অন্তর্ভুক্ত রয়েছে. উদাহরণস্বরূপ, আপনার শারীরিক উন্নতি বা অস্ত্রোপচারের পরে উন্নতি নিশ্চিত করার জন্য পরামর্শকারী চিকিৎসক কিছু নির্দিষ্ট স্বাস্থ্যপরীক্ষা করার নির্দেশ দিতে পারেন.

   ডোমিসিলিয়ারি হসপিটালাইজেশন কথাটির মানে কী?? এটি কী কী কভার করে?

ডোমিসিলিয়ারি হসপিটালাইজেশন-এর অর্থ হল এমন একটি পরিস্থিতি যেখানে আপনি কোনও চিকিৎসা করছেন বা হাসপাতালের পরিবর্তে বাড়িতে চিকিৎসা সংক্রান্ত পরিচর্যার অধীনে রয়েছেন, এবং তা সত্ত্বেও ইনস্যুরার বিষয়টিতে হাসপাতালে ভর্তি হওয়ার সমতুল্য হিসেবে বিবেচনা করছে. আপনার হয়তো বাড়িতে চিকিৎসার প্রয়োজন হতে পারে, কারণ সেখানে কোনও হাসপাতালে বেড/ঘর উপলব্ধ নেই, অথবা হয়তো আপনি চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যাওয়ার মতো অবস্থায় নেই.

হাসপাতালের পরিবর্তে বাড়িতে যে কোনও রকম অসুস্থতা/রোগ/আঘাতের জন্য আপনি যে চিকিৎসা পাবেন, ডোমিসিলিয়ারি হসপিটালাইজেশন সেই খরচের জন্য কভার প্রদান করে.

   আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে অ-পরিশোধযোগ্য আইটেম কী কী?

হেয়ার রিমুভাল ক্রিম, হ্যান্ড ওয়াশ, কোজি টাওয়েল, বেবি বোতল, ব্রাশ, পেস্ট, ময়েশ্চারাইজার, টুপি, আই প্যাড, চিরুনি, ক্র্যাডল বাড ইত্যাদির মতো নন-মেডিকেল আইটেমগুলি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে পরিশোধযোগ্য নয়. অ-পরিশোধযোগ্য আইটেমের বিস্তারিত তালিকার জন্য, অনুগ্রহ করে পলিসির শর্তাবলী মনোযোগ সহকারে পড়ুন.

   হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি কি ডায়াবেটিস রোগীদের কভারেজ অফার করে?

হ্যাঁ, ডায়াবেটিস রোগীদের হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হয়. তবে, কভারেজ পাওয়ার আগে আপনাকে কিছু স্বাস্থ্য পরীক্ষা করতে হতে পারে. এছাড়াও, আপনার চিকিৎসা সংক্রান্ত রিপোর্ট অনুযায়ী কিছু ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য হতে পারে. *এগুলি UW স্বীকৃতির উপরে নির্ভরশীল

   হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কি কোনও ডায়াগনস্টিক চার্জ, যেমন এমআরআই, এক্স-রে বা অন্য কোনও বডি স্ক্যান ইত্যাদি কভার করা হয়?

হ্যাঁ, ইন-পেশেন্ট হসপিটালাইজেশনের জন্য আপনার পলিসিতে উল্লিখিত নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী ভারতের হেলথ ইনস্যুরেন্স কিছু মেডিকেল টেস্ট এবং স্ক্যান কভার করে.

   হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি কি মাতৃত্বকালীন খরচ কভার করে?

হ্যাঁ, হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি মাতৃত্বকালীন এবং নবজাতকের কভারেজ প্রদান করে. তবে, এই ক্ষেত্রে কভারেজ শুরু হওয়ার আগে নির্দিষ্ট ওয়েটিং পিরিয়ড থাকবে. আপনি যদি বিশেষভাবে মাতৃত্বকালীন খরচ কভার করার জন্য একটি পলিসি কেনেন তাহলে আপনার ইনস্যুরারের কাছ থেকে কভারেজ এবং ওয়েটিং পিরিয়ড চেক করুন.

   ইনস্যুরেন্স পলিসিগুলি কি আউট-পেশেন্ট খরচও কভার করে?

হ্যাঁ, আউটপেশেন্ট খরচ মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে কভার করা হয়, হয় 24 ঘন্টা বাধ্যতামূলক হাসপাতালে ভর্তি হওয়ার সাথে অথবা ওপিডি কভারের আকারে টপ-আপ হিসাবে কভার করা হয়.

   ডে-কেয়ার হেলথ ইনস্যুরেন্স কী কী ধরনের চিকিৎসা কভার করে?

ভারতে হেলথ ইনস্যুরেন্সের অধীনে কভার করা কিছু ডে-কেয়ার পদ্ধতি হল:

✓ হাড়ের অস্ত্রোপচার, সেপ্টিক এবং অ্যাসেপ্টিক

✓ পরিপাক নালী অস্বাভাবিক সরু হওয়ার জন্য অস্ত্রোপচার

✓ হেমরয়েডের সার্জিকাল ট্রিটমেন্ট

✓ লিগামেন্ট ছিঁড়ে যাওয়ার জন্য অস্ত্রোপচার

✓ ছানি অপারেশন

✓ গ্লকোমার অস্ত্রোপচার

✓ নাকে ঢুকে যাওয়া কোনও বস্তু বের করা

✓ ধাতব তার বের করা

✓ ফ্র্যাকচার পিন/পেরেক বের করা

✓ চোখের লেন্স থেকে ফরেন বডির অপসারণ

আপনি ডে-কেয়ার পদ্ধতির বিস্তারিত তালিকার জন্য আপনার পলিসির ডকুমেন্ট দেখতে পারেন.

    ভারতে হেলথ ইনস্যুরেন্সের অধীনে কি দাঁতের চিকিৎসা কভার করা হয়?

দাঁতের চিকিৎসা হল দাঁতের পরীক্ষা, ফিলিং (যেখানে প্রযোজ্য), ক্রাউন, দাঁত তোলা এবং অস্ত্রোপচার সহ দাঁত বা দাঁতের কাঠামোর সাথে সম্পর্কিত.

যে কোনও দাঁতের চিকিৎসা যার মধ্যে কসমেটিক সার্জারি, ডেঞ্চার, ডেন্টাল প্রোস্থেসিস, ডেন্টাল ইমপ্ল্যান্ট, অর্থোডন্টিক্স, যে কোনও ধরনের সার্জারি অন্তর্ভুক্ত রয়েছে যদি না কোনও দুর্ঘটনাজনিত শারীরিক আঘাতের ক্ষেত্রে প্রাকৃতিক দাঁতে আঘাত লাগে এবং হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হয়.

   হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি কি হোমিওপ্যাথি চিকিৎসা কভার করে?

আয়ুষ চিকিৎসাকে কভার করা হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি হোমিওপ্যাথিক চিকিৎসাও কভার করে. আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীর সাথে এই বিষয়টি যাচাই করুন, বা আপনার পলিসিতে কভারেজ অন্তর্ভুক্ত আছে কিনা তা জানার জন্য পলিসির শর্তাবলী দেখুন.

   ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্সের অধীনে কোন কোন অসুস্থতা কভার করা হয়?

বাজাজ অ্যালিয়ান্স-এর ক্রিটিকাল ইলনেস পলিসির অধীনে আপনাকে 10টি গুরুতর রোগের জন্য কভার করা হয়:

✓ এয়োর্টা গ্রাফ্ট সার্জারি

✓ ক্যান্সার

✓ করোনারি আর্টারি বাইপাস সার্জারি

✓ প্রথম হার্ট অ্যাটাক (মায়োকার্ডিয়াল ইনফার্কশন)

✓ কিডনি ফেল হয়ে যাওয়া

✓ কোনও প্রধান অঙ্গ প্রতিস্থাপন

✓ অবিরাম লক্ষণ সহ একাধিক স্ক্লেরোসিস

✓ হাত-পায়ের স্থায়ী প্যারালাইসিস

✓ প্রাইমারি পালমোনারি আর্টেরিয়াল হাইপারটেনশন

✓ স্ট্রোক

   যদি আমার নিয়োগকর্তার কাছ থেকে ইতিমধ্যে ইনস্যুরেন্স করা থাকে, অথবা যদি আমার এবং আমার পরিবার ইতিমধ্যে আমার কর্পোরেট পলিসি দ্বারা কভার করা হয় তাহলে আমি কেন একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনব?

আপনার নিয়োগকর্তার কাছ থেকে একটি হেলথ ইনস্যুরেন্স পলিসির কিছু সুবিধা থাকতে পারে, কিন্তু কর্পোরেট মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যানের সাথে কিছু সীমাবদ্ধতাও জড়িত রয়েছে:

✓ আপনি আপনার ইনস্যুরেন্সের প্রয়োজনীয়তা এবং স্বাস্থ্যের অবস্থা অনুযায়ী কর্পোরেট প্ল্যান কাস্টমাইজ করতে পারবেন না.

✓ আপনি কোম্পানি থেকে পদত্যাগ করার সাথে সাথেই কভারেজটি শেষ হয়ে যায়.

✓ আপনার নিয়োগকর্তার কাছ থেকে কর্পোরেট প্ল্যানগুলি আর রিটায়ারমেন্টের পরে কভারেজ অফার করবে না.

✓ আপনার ভবিষ্যতের পরিকল্পনা করার জন্য কর্পোরেট প্ল্যানের ক্ষেত্রে খুব কম সুযোগ রয়েছে.

✓ প্রাইভেট হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলির তুলনায় আপনাকে একটি ছোট সাম ইনসিওর্ডের জন্য কভার করা হয়.

সেক্ষেত্রে, আপনাকে একটি ইন্ডিভিজুয়াল মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানও কিনতে হবে, যা আপনার বাজেটের পাশাপাশি আপনার হেলথ ইনস্যুরেন্স প্রয়োজনীয়তার পক্ষে উপযুক্ত.

   পলিসি রিনিউ করার সময় আমি কি ইনস্যুরেন্স কভারেজ বাড়াতে পারি?

হ্যাঁ, আপনি রিনিউয়াল পর্যায়ের সময় আপনার মেডিকাল ইনস্যুরেন্স পলিসির কভারেজ বৃদ্ধি করতে পারেন. এই মুহূর্তে, আপনাকে কিছু ডকুমেন্ট জমা দিতে হতে পারে এবং আপনার পলিসির কভারেজ বাড়ানোর জন্য অতিরিক্ত প্রিমিয়াম পে করতে হতে পারে.

   আমি কি আমার বয়স্ক বাবা-মাকে আমার মেডিকেল ইনস্যুরেন্স পলিসিতে যোগ করতে পারি?

না, আমাদের প্ল্যানগুলি আপনার বিদ্যমান কভারেজে বয়স্ক বাবা-মাকে যোগ করার অনুমতি দেয় না. তবে, আপনি আমাদের সিলভার হেলথ প্ল্যান কিনতে পারেন, যা বয়স্ক নাগরিকদের জন্য ডিজাইন করা একটি বিশেষ হেলথ ইনস্যুরেন্স প্রোডাক্ট.

 

 

   আমার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের আর্থিক পরিমাণ কত হবে তা কোন কোন বিষয় নির্ধারণ করে?

প্রিমিয়ামের পরিমাণ মূলত সাম ইনসিওর্ড এবং পলিসির অধীনে কভার করা সদস্যদের সংখ্যার উপর নির্ভর করে. এখানে আপনার প্রিমিয়াম নির্ধারণ করার জন্য আরও কিছু কারণ রয়েছে:

✓ আপনার বয়স

✓ আগে থেকে বিদ্যমান রোগ

✓ অ্যাড-অন কভার (ঐচ্ছিক)

   আমি কীভাবে ভারতে হেলথ ইনস্যুরেন্সের খরচ হিসাব করব?

হেলথ ইনস্যুরেন্স ক্যালকুলেটর হল একটি নিফটি টুল, যা আপনাকে আপনার পলিসির প্রিমিয়াম অনুমান করতে সাহায্য করতে পারে. এই হেলথ ইনস্যুরেন্স ক্যালকুলেটরটি বাজাজ অ্যালিয়ান্সের ওয়েবসাইটে বিনামূল্যে পাওয়া যাবে এবং এখানে তৈরি হওয়া কোটেশানটি ভবিষ্যতে রেফারেন্সের জন্য ব্যবহার করা যেতে পারে.

   প্রিমিয়ামের পেমেন্ট করার জন্য কী কী পদ্ধতি উপলব্ধ রয়েছে?

আপনি নিম্নলিখিত পদ্ধতিগুলি ব্যবহার করে প্রিমিয়াম পেমেন্ট করতে পারেন:

✓ আমাদের ব্রাঞ্চে চেক বা ক্যাশ পেমেন্ট করতে পারেন

✓ ECS

✓ ডেবিট/ক্রেডিট কার্ড এবং নেট ব্যাঙ্কিং সুবিধা ব্যবহার করে অনলাইন পেমেন্ট

   কোন কোন ক্ষেত্রে আমার পলিসির রিনিউ করার সময় প্রিমিয়াম বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে?

রিনিউ করার সময় নিম্নলিখিত পরিস্থিতিতে আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের বৃদ্ধি হতে পারে:

✓ বয়সের সীমায় পরিবর্তন.

✓ রেগুলেটর দ্বারা প্রিমিয়াম পরিমার্জন (ইনস্যুরেন্স কোম্পানি আপনার পলিসি রিনিউ করার আগেই আপনাকে এই বিষয়ে ভালভাবে জানাবে).

✓ সরকারী আইন অনুযায়ী কর, শুল্ক এবং সিস পরিবর্তন.

   ধূমপান কীভাবে হেলথ ইনস্যুরেন্সের প্রিমিয়ামকে প্রভাবিত করে?

যদি আপনি ধূমপান করেন, তাহলে আপনাকে আপনার পলিসির জন্য অনেক বেশি প্রিমিয়াম দিতে হতে পারে. এছাড়াও, আপনার পলিসির কভারেজ শুরু হওয়ার আগে আপনাকে কিছু মেডিকেল টেস্ট করতে হতে পারে.

   যদি আমি আমার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পে করতে ভুলে যাই তাহলে কী হবে?

পলিসির নির্ধারিত তারিখের আগে আপনাকে প্রিমিয়াম পে করতে হবে, যাতে হেলথ ইনস্যুরেন্স কভারেজের ক্ষেত্রে ধারাবাহিকতা রয়েছে. তবে, পলিসির মেয়াদ শেষ হওয়ার আগে আপনি যদি পে করতে অক্ষম হন, তাহলে আপনার মেডিকেল ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার জন্য আপনি ইনস্যুরার দ্বারা প্রদত্ত গ্রেস পিরিয়ড ব্যবহার করতে পারেন. কিন্তু, যদি আপনি গ্রেস পিরিয়ডের সময়ও আপনার পলিসি রিনিউ না করেন, তাহলে আপনার ইনস্যুরেন্স প্ল্যান ল্যাপ্স হয়ে যাবে, এবং আপনাকে কোনও মেডিকেল ইমার্জেন্সির জন্য কভার করা হবে না.

   GST কী এবং এটি কীভাবে হেলথ ইনস্যুরেন্সকে প্রভাবিত করে?

GST হল গুডস এবং সার্ভিস ট্যাক্স. 2017 সালে এটি প্রথম চালু করা হয়েছিল এবং এটি সার্ভিস ট্যাক্স, ভ্যাট এবং কাস্টম-এর মতো পুরোনো সমস্ত পরোক্ষ ট্যাক্সকে প্রতিস্থাপন করেছিল. জিএসটি-র অধীনে চারটি ট্যাক্স স্ল্যাব রয়েছে – 0%, 5%, 12% এবং 28% – এবং দুই ধরনের জিএসটি রয়েছে - রাজ্য জিএসটি এবং কেন্দ্রীয় জিএসটি.

জিএসটি আসার আগে, হেলথ ইনস্যুরেন্স পলিসিতে প্রযোজ্য করের হার ছিল 15%, এবং এখন তা 18% হয়েছে.

   আমি কি প্রতি মাস হিসেবে হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পে করতে পারি?

কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসি কিস্তির ভিত্তিতে প্রিমিয়ামের পেমেন্ট গ্রহণ করে না. তবে, আরোগ্য সঞ্জীবনী-এর মতো পলিসির মাধ্যমে আপনি আপনার সুবিধা অনুযায়ী বার্ষিক, অর্ধ-বার্ষিক, ত্রৈমাসিক এবং মাসিক কিস্তির ভিত্তিতে হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পে করতে পারেন.

 

 

   ক্লেম সেটলমেন্ট রেশিও কী?

ক্লেম সেটলমেন্ট রেশিও হল একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে উত্থাপিত মোট ক্লেমের সংখ্যার সাথে একটি হেলথ ইনস্যুরেন্স কোম্পানি দ্বারা সেটল করা ক্লেমের সংখ্যার অনুপাত. ক্লেম সেটলমেন্ট রেশিও যত বেশি হবে, ইনস্যুরেন্স কোম্পানির পে-আউট তত ভালো হবে.

   আমার হেলথ ইনস্যুরেন্স ক্লেমের স্ট্যাটাস কীভাবে যাচাই করব?

আপনি আমাদের মোবাইল অ্যাপ, "কেয়ারিংলি ইয়োর্স" ব্যবহার করে, আমাদের অনলাইন ক্লেম সেটেলমেন্ট পোর্টাল ব্যবহার করে বা আমাদের কাস্টোমার কেয়ারে কল করে আপনার হেলথ ইনস্যুরেন্স ক্লেমের স্ট্যাটাস ট্র্যাক করতে পারেন.

   হেলথ ইনস্যুরেন্সের জন্য ক্লেম করার পদ্ধতি কী?

আপনি হয় ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স ক্লেম অথবা রিইম্বার্সমেন্ট ক্লেম ফাইল করতে পারেন. বাজাজ অ্যালিয়ান্স-এ, আমাদের ইন-হাউস হেলথ অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন টিম (HAT) রয়েছে, যাতে ক্লেম প্রক্রিয়াকরণ দ্রুত এবং সহজ হয়.

ক্যাশলেস ক্লেমের জন্য, আপনাকে নেটওয়ার্ক হাসপাতাল থেকে একটি প্রি-অথরাইজেশন লেটার পেতে হবে. প্রি-অথরাইজেশন ফর্ম এবং হেলথ ইনস্যুরেন্স পলিসি সফলভাবে ভেরিফিকেশন করার পরে বাজাজ অ্যালিয়ান্স ক্লেমটি অনুমোদন করবে. নেটওয়ার্ক হাসপাতালে অনুমোদন দেওয়ার পরে আপনি ক্যাশলেস ক্লেমের সুবিধা পেতে পারেন.

রিইম্বার্সমেন্ট ক্লেমের জন্য, আপনাকে পলিসির বিবরণ এবং নন-নেটওয়ার্ক হাসপাতাল দ্বারা প্রদত্ত ডিসচার্জ সামারির সাথে বাজাজ অ্যালিয়ান্সকে মেডিকেল বিল পাঠাতে হবে. এই ডকুমেন্টগুলি ভেরিফিকেশন করার পরে, ক্লেমের পরিমাণটি তারপর সেটেল করা হবে এবং সরাসরি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা করা হবে.

   একটি হেলথ ইনস্যুরেন্স ক্লেম প্রক্রিয়া করতে কতক্ষণ সময় লাগে?

বাজাজ অ্যালিয়ান্সে, আমাদের দ্রুত ক্লেম প্রক্রিয়াকারী ইন-হাউস হেলথ অ্যাডমিনিস্ট্রেশন টিম (এইচএটি)-এর সাহায্যে আমরা 60 মিনিটের মধ্যে আপনার ক্যাশলেস ক্লেম সেটল করে থাকি.

আমাদের মোবাইল অ্যাপ, "কেয়ারিংলি ইয়োর্স"-এর হেলথ সিডিসি (ক্লেম বাই ডাইরেক্ট ক্লিক) ফিচারের মাধ্যমে আপনার ₹ 20,000 পর্যন্ত ক্লেম আমরা 20 মিনিটের মধ্যে সেটল করে থাকি.

আপনার দ্বারা জমা দেওয়া সমস্ত ডকুমেন্ট গ্রহণ এবং মূল্যায়ন করার 10 দিনের মধ্যে আমরা আপনার রিইম্বার্সমেন্ট ক্লেম সেটল করে থাকি.

   আমার কখন ক্লেম করা উচিত?

যদি আপনি মনে করেন যে চিকিৎসা সংক্রান্ত খরচ অনেক বেশী এবং সেই পরিমাণ আপনি নিজের থেকে পরিশোধ করতে পারবেন না, তখনই কেবল আপনার একটি হেলথ ইনস্যুরেন্স ক্লেম করা উচিত. এটি আপনাকে আপনার মেডিকেল ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার সময় এনসিবি (নো-ক্লেম বোনাস)-এর সুবিধা বজায় রাখতে সাহায্য করবে.

   এক বছরে আমি সর্বাধিক কতগুলি ক্লেম করতে পারি?

আপনি পলিসির মেয়াদের মধ্যে যে কোনও সংখ্যক বৈধ হেলথ ইনস্যুরেন্স ক্লেম করতে পারেন (সাধারণত, এক বছর). তবে, যতক্ষণ না আপনার সাম ইনসিওর্ড শেষ হয়ে যাচ্ছে ততক্ষণ আপনি একাধিক বার ক্লেম করতে পারবেন.

   ক্যাশলেস মেডিক্লেম কী?

যখন আপনি কোনও নেটওয়ার্ক হাসপাতালে আপনার অসুস্থতা/আঘাতের জন্য চিকিৎসা গ্রহণ করেন, তখন আপনি ক্যাশলেস মেডিক্লেমের জন্য যোগ্য হবেন. ক্যাশলেস মেডিক্লেমের মাধ্যমে আপনার মেডিকেল বিল সরাসরি আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানি নেটওয়ার্ক হাসপাতালে পে করবে. তবে, আপনার পলিসির শর্তাবলী অনুযায়ী নন-মেডিকেল আইটেম এবং অন্যান্য অ-পরিশোধযোগ্য আইটেমের খরচ আপনাকে বহন করতে হবে.

   যদি আমি ক্যাশলেস চিকিৎসার জন্য ক্লেম করতে চাই, তাহলে আমি কীভাবে যোগাযোগ করব?

ক্যাশলেস ক্লেমের সুবিধা পাওয়ার জন্য, আপনাকে শুধুমাত্র একটি নেটওয়ার্ক হাসপাতালের সাথে যোগাযোগ করতে হবে এবং আপনার হেলথ কার্ড দেখাতে হবে. এই হেলথ কার্ডে আপনার পলিসি নম্বর, ইনস্যুরেন্স কোম্পানির নাম এবং হেলথ ইনস্যুরেন্স পলিসির ধরন রয়েছে. আপনাকে একটি প্রি-অথরাইজেশন ফর্মও পূরণ করতে হবে যা ইনস্যুরারের কাছে নেটওয়ার্ক হাসপাতাল দ্বারা পাঠানো হবে. এই ডকুমেন্টগুলি ভেরিফিকেশনের পরে, ক্লেমটি সরাসরি আপনার ইনস্যুরার দ্বারা হাসপাতালে সেটল করা হবে.

   যদি আমি ক্যাশলেস সুবিধা গ্রহণ করি, তাহলে কি আপনি সম্পূর্ণ পরিমাণটি পে করবেন, অথবা আমাকে কি হাসপাতালের পুরো বিলের একটি অংশ বহন করতে হবে?

হ্যাঁ, যে কোনও সেরা হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনার সমস্ত চিকিৎসা সংক্রান্ত খরচের জন্য কভার প্রদান করে. তবে, আপনাকে আপনার পলিসির শর্তাবলীতে উল্লিখিত নন-মেডিকেল আইটেম এবং নন-পেয়েবল আইটেমের জন্য পে করতে হবে.

   ক্লেম ফাইল করা এবং সেটল করার পরে আমার পলিসির কী হবে?

আপনার ক্লেম ফাইল করা এবং সেটল করার পরে, আপনার ইনস্যুরেন্স কভারেজ ইতিমধ্যে ক্ষতিপূরণ দেওয়া আর্থিক পরিমাণ অনুযায়ী কমে যাবে.

উদাহরণস্বরূপ, যদি আপনার পলিসি জানুয়ারিতে ₹ 5 লক্ষ কভারেজের সাথে ইস্যু করা হয় এবং যদি আপনি জুলাই মাসে ₹ 3 লক্ষ ক্লেম করেন, তাহলে আগস্ট-ডিসেম্বরের মধ্যে আপনার জন্য ₹ 2 লক্ষ ব্যালেন্স উপলব্ধ থাকবে.

   যদি আমি পলিসির মেয়াদের মধ্যে কোনও ক্লেম না করি, তাহলে আমি কি আমার টাকা ফেরত পাব?

আপনি পলিসি বছরের মধ্যে কোনও ক্লেম ফাইল না করলেও আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম রিফান্ড পাবেন না. কিন্তু আপনি এনসিবি (নো-ক্লেম বোনাস)-এর জন্য যোগ্য হবেন, যা আপনার পলিসি রিনিউ করার সময় প্রিমিয়ামের আর্থিক পরিমাণ কমিয়ে দেবে. এছাড়াও, আপনি একটি কিউমুলেটিভ বোনাস পাওয়ার জন্য যোগ্য হবেন, যা আপনাকে পূর্ববর্তী পলিসি বছরের মত একই পরিমাণে প্রিমিয়াম পরিশোধ করে সাম ইনসিওর্ড বাড়ানোর সুবিধা প্রদান করবে.

   টিপিএ কী?

TPA- এর মানে হল থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটর. এটি এমন একটি সংস্থা, যা হেলথ ইনস্যুরেন্স কোম্পানির পক্ষ থেকে ক্লেম প্রক্রিয়া করে. এটি আপনার ক্লেম প্রক্রিয়াকরণ এবং সেটল করার জন্য আপনার ও ইনস্যুরেন্স কোম্পানির মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে.

   চিকিৎসা চলাকালীন আমি কি হাসপাতাল পরিবর্তন করতে পারি?

হ্যাঁ, চিকিৎসা চলাকালীন আপনি হাসপাতাল পরিবর্তন করতে পারেন. কিন্তু আপনাকে এই বিষয়টি আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীকে জানাতে হবে এবং তাদের কাছে সম্পর্কিত ডকুমেন্টগুলি জমা দিতে হবে.

   আমি কত বার কনভালেসেন্স বেনিফিট ক্লেম করতে পারি?

পলিসি বছরে শুধুমাত্র একবার কনভালেসেন্স বেনিফিট ক্লেম করা যেতে পারে.

   আমার পলিসিটি কি আমার দ্বারা নির্বাচিত যে কোনও হাসপাতালে হওয়া আমার চিকিৎসাকে কভার করবে?

হ্যাঁ, আপনার মেডিকেল পলিসি আপনার দ্বারা নির্বাচিত আপনি যে কোনও হাসপাতালে হওয়া (নেটওয়ার্ক বা নন-নেটওয়ার্ক হাসপাতাল) চিকিৎসা কভার করবে. তবে, আপনার ইনস্যুরেন্স প্রোভাইডারের তালিকার বাইরে কিছু হাসপাতাল থাকতে পারে এবং যদি আপনি প্রয়োজনীয় চিকিৎসা নেওয়ার জন্য সেই হাসপাতালগুলির মধ্যে কোনও একটি নির্বাচন করেন তাহলে আপনাকে কভার করা হবে না.

   নন-নেটওয়ার্ক হাসপাতালে চিকিৎসার ক্ষেত্রে আমি কি রিইম্বার্সমেন্ট পেতে পারি?

হ্যাঁ, আপনি যদি কোনও নন-নেটওয়ার্ক হাসপাতালে চিকিৎসা গ্রহণ করেন তাহলে রিইম্বার্সমেন্ট ক্লেম ফাইল করার জন্য অন্যান্য ডকুমেন্টের সাথে আপনার মেডিকেল বিল জমা দিতে পারেন.

   যদি প্রকৃত খরচের পরিমাণ কভারেজের চেয়ে বেশি হয়, তাহলে কি সেই অতিরিক্ত পরিমাণ আমাকে পে করতে হবে?

হ্যাঁ, যদি আসল খরচ আপনার দ্বারা নির্বাচিত কভারেজের চেয়ে বেশি হয়, তাহলে আপনাকে সেই অতিরিক্ত পরিমাণ পে করতে হবে.

   হেলথ অ্যাডমিনিস্ট্রেশন টিম কী?

হেলথ অ্যাডমিনিস্ট্রেশন টিমের (এইচএটি) মধ্যে ডাক্তার এবং প্যারামেডিক রয়েছেন, যাঁরা স্বাস্থ্য সম্পর্কিত আন্ডাররাইটিং এবং ক্লেম সেটলমেন্টের দায়িত্বে থাকেন. এটি স্বাস্থ্যসেবা সম্পর্কিত পরিষেবা প্রদানের জন্য একটি সিঙ্গল-উইন্ডো অ্যাসিস্টেন্স. এই ইন-হাউস টিমটি পলিসিহোল্ডারদের জন্য হেলথ ইনস্যুরেন্স সম্পর্কিত বিভিন্ন সমস্যার সমাধান করে. এই টিমটি যোগাযোগের একটি সিঙ্গল পয়েন্ট হিসাবে দ্রুত ক্লেম সেটলমেন্টের বিষয়টিও নিশ্চিত করে. এটি হেলথ ইনস্যুরেন্স বিশেষজ্ঞদের দ্বারা কাস্টোমারদের প্রশ্নের দ্রুত সমাধানের জন্য একটি কার্যকর পদ্ধতি. এই ইন-হাউজ টিম দক্ষ ভাবে ক্লেম সেটলমেন্ট এবং কাস্টোমার সার্ভিস পরিচালনা করে.

   হেলথ ইনস্যুরেন্সের অধীনে ক্লেম অস্বীকার করার কারণগুলি কী কী?

নিম্নলিখিত পরিস্থিতিতে আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানি আপনার ক্লেম সেটলমেন্ট অস্বীকার করতে পারে:

✓ উদ্দেশ্যপ্রণোদিতভাবে নিজেকে আঘাত করার পরে ফাইল করা ক্লেম.

✓ ভুল প্রতিনিধিত্ব, জালিয়াতি, উপাদানের তথ্য প্রকাশ না করা বা ইনসিওর্ড ব্যক্তির পক্ষ থেকে অসহযোগিতা করার ক্ষেত্রে.

✓ ওয়েটিং পিরিয়ড শেষ হওয়ার আগেই, প্রি-এক্সিস্টিং রোগের কভারেজের জন্য ক্লেম ফাইল করলে.

✓ পলিসির ডকুমেন্টে উল্লিখিত যে কোনও আওতা বহির্ভূত বিষয়ের জন্য ক্লেম ফাইল করা হলে.

 

 

   আমার বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসি কি কোভিড-19-এর কারণে হাসপাতালে ভর্তি হওয়ার খরচ কভার করবে?

হ্যাঁ, উল্লিখিত নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী ইন-পেশেন্ট হাসপাতালে ভর্তি হওয়ার অধীনে আপনার বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কোভিড-19-এর কারণে হাসপাতালে ভর্তি হওয়ার খরচ কভার করা হবে.

   কোভিড-19 এর কারণে আমার পরিবারের সদস্যদের কি খরচের জন্য কভার করা হবে?

যদি আপনার পরিবারের সদস্যদের আপনার বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হয়, তাহলে তাঁদের কোভিড-19 সম্পর্কিত পলিসির নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী হাসপাতালে ভর্তি হওয়ার খরচের জন্য (ইন-পেশেন্ট হসপিটালাইজেশনের অধীনে) কভার করা হবে.

   কোভিড-19-এর জন্য হওয়া কোন খরচগুলি আমার পলিসির অধীনে কভার করা হবে না?

আইআরডিএআই দ্বারা ইস্যু করা অ-পরিশোধযোগ্য তালিকার সাথে আপনার পলিসির ডকুমেন্টে উল্লিখিত সমস্ত অ-পরিশোধযোগ্য আইটেমগুলি কোভিড-19 কভারেজ থেকে বাদ দেওয়া হবে.

   আমার হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে, কোভিড-19 সম্পর্কে চিকিৎসকের সঙ্গে আলোচনা এবং রোগনির্ণয়কারী পরীক্ষাগুলি কি কভার করা হয়?

যদি আপনার পলিসি আউট-পেশেন্ট হাসপাতালে ভর্তি হওয়ার জন্য কভারেজ প্রদান করে তবে এই খরচগুলি কভার করা হয়. অনুগ্রহ করে আপনার ইনস্যুরারের সাথে যোগাযোগ করুন এবং আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে এই কভারেজের বিষয়ে বিশদে জানুন.

   বিদেশে আমার ভ্রমণের বিবরণ কি পলিসির অধীনে ক্লেমের গ্রহণযোগ্যতাকে প্রভাবিত করবে?

না, যদি আপনি ভারতে হাসপাতালে ভর্তি হন, তাহলে বিদেশে আপনার ভ্রমণের ইতিহাস আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে ক্লেমের গ্রহণযোগ্যতাকে প্রভাবিত করবে না.

   হাসপাতালে ভর্তি হওয়ার পরে আমি কীভাবে আমার ক্লেম সম্পর্কে জানাতে পারি?

বাজাজ অ্যালিয়ান্সের মসৃণ ক্লেম সেটেলমেন্ট প্রক্রিয়ার সাথে, লকডাউনের সময় আপনি কীভাবে আপনার হেলথ ইনস্যুরেন্স ক্লেম রেজিস্টার করতে এবং সেটল করতে পারেন, তা এখানে দেওয়া হল:

✓ আমাদের "কেয়ারিংলি ইওর্স" অ্যাপের মাধ্যমে আপনি পেপারলেস পদ্ধতিতে ₹20,000 পর্যন্ত হেলথ ইনস্যুরেন্স ক্লেম রেজিস্টার করতে পারবেন - আমাদের "কেয়ারিংলি ইওর্স" অ্যাপে হেলথ সিডিসি (ক্লেম বাই ডাইরেক্ট ক্লিক)-এর সুবিধা রয়েছে.

✓ আপনি আমাদের +91 80809 45060 তে মিসড কল দিতে পারেন, এবং আমরা এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য আপনাকে কল করব.

✓ আপনি 'WORRY' লিখে 575758 -তে SMS করতে পারেন.

✓ আপনার ক্লেম রেজিস্টার করার জন্য আপনি আমাদের bagichelp@bajajallianz.co.in -তে একটি মেল পাঠাতে পারেন.

✓ আপনার ক্লেম রেজিস্টার এবং ট্র্যাক করার অন্য একটি উপায় হল আমাদের অনলাইন ক্লেম পোর্টাল ভিজিট করা, যেখানে আপনি আপনার পলিসি নম্বরের মতো কিছু প্রাথমিক বিবরণ লিখতে পারেন এবং দ্রুত একটি ক্লেম করতে পারেন.

   কোভিড-19 এর অধীনে ক্লেমের জন্য কি কোনও ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য?

হ্যাঁ, কোভিড-19-এর জন্য হেলথ ইনস্যুরেন্সের অধীনে ক্লেমের ক্ষেত্রে 30 দিনের স্ট্যান্ডার্ড ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য.

   আমাকে কি আমার সাম ইনসিওর্ড বাড়ানোর অনুমতি দেওয়া হবে?

নীচে উল্লিখিত নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী আপনি আপনার পলিসি রিনিউ করার সময় আপনার সাম ইনসিওর্ড বাড়াতে পারবেন.

 

অস্বীকারোক্তি

আমি এতদ্বারা বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কো. লিমিটেডকে একটি সুবিধাজনক সময়ে কলব্যাক করার জন্য নির্দিষ্ট অনুরোধ সহ ওয়েবসাইটে আমার দ্বারা প্রদান করা যোগাযোগ করার নম্বরে কল করার জন্য অনুমতি দিচ্ছি. আমি আরও ঘোষণা করছি যে, আমার যোগাযোগের নম্বরটি সম্পূর্ণভাবে বা আংশিকভাবে ব্লকড বিভাগের ন্যাশনাল কাস্টমার প্রেফারেন্স রেজিস্টারে (এনসিপিআর) রেজিস্টার করলেও, আমার অনুরোধের জবাবে যে কোনও কল করা বা এসএমএস পাঠানো-কে অনিচ্ছাকৃত বাণিজ্যিক যোগাযোগ হিসাবে গণ্য করা হবে না, এমনকি যদি কলটির বিষয়বস্তু বিভিন্ন ইনস্যুরেন্স প্রোডাক্ট এবং পরিষেবা বা ইনস্যুরেন্স ব্যবসার অনুরোধ এবং আহরণ ব্যাখ্যা করার উদ্দেশ্যে করা হতে পারে. এছাড়াও, আমি বুঝতে পারছি যে এই কলগুলি গুণমান এবং প্রশিক্ষণের জন্য রেকর্ড করা হবে ও পর্যবেক্ষণ করা হবে, এবং যদি প্রয়োজন হয় তাহলে আমার জন্য উপলব্ধ করা যেতে পারে.

অনুগ্রহ করে বৈধ কোটেশান রেফারেন্স ID লিখুন

  • নির্বাচন করুন
    অনুগ্রহ করে নির্বাচন করুন
  • অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন

আমাদের সাথে যোগাযোগ করা সহজ

  • কাস্টমার লগইন

    গো
  • পার্টনারের লগইন

    গো
  • কর্মচারী লগইন

    গো
আমাদের সাথে চ্যাট করুন