Claim Assistance
  • অ্যাসিস্টেন্স নম্বর ক্লেম করুন

  • হেলথ টোল ফ্রি নম্বর 1800-103-2529

  • 24x7 রোডসাইড অ্যাসিস্টেন্স 1800-103-5858

  • গ্লোবাল ট্রাভেল হেল্পলাইন +91-124-6174720

  • বর্ধিত ওয়্যারেন্টি 1800-209-1021

  • এগ্রি ক্লেম 1800-209-5959

Get In Touch

বাজাজ অ্যালায়ান্স ইনস্যুরেন্স পলিসিতে আপনার আগ্রহের জন্য ধন্যবাদ, একজন কাস্টোমার সাপোর্ট প্রতিনিধি প্রক্রিয়াটির মাধ্যমে আপনাকে সাহায্য করার জন্য শীঘ্রই আপনাকে কল করবে.

কল ব্যাক করার জন্য অনুরোধ করুন

অনুগ্রহ করে নাম এন্টার করুন
+91
বৈধ মোবাইল নম্বর লিখুন
অনুগ্রহ করে বৈধ বিকল্প নির্বাচন করুন
অনুগ্রহ করে চেকবক্স নির্বাচন করুন

অস্বীকারোক্তি

আমি এতদ্বারা বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কো. লিমিটেডকে একটি সুবিধাজনক সময়ে কলব্যাক করার জন্য নির্দিষ্ট অনুরোধ সহ ওয়েবসাইটে আমার দ্বারা প্রদান করা যোগাযোগ করার নম্বরে কল করার জন্য অনুমতি দিচ্ছি. আমি আরও ঘোষণা করছি যে, আমার যোগাযোগের নম্বরটি সম্পূর্ণভাবে বা আংশিকভাবে ব্লকড বিভাগের ন্যাশনাল কাস্টমার প্রেফারেন্স রেজিস্টারে (এনসিপিআর) রেজিস্টার করলেও, আমার অনুরোধের জবাবে যে কোনও কল করা বা এসএমএস পাঠানো-কে অনিচ্ছাকৃত বাণিজ্যিক যোগাযোগ হিসাবে গণ্য করা হবে না, এমনকি যদি কলটির বিষয়বস্তু বিভিন্ন ইনস্যুরেন্স প্রোডাক্ট এবং পরিষেবা বা ইনস্যুরেন্স ব্যবসার অনুরোধ এবং আহরণ ব্যাখ্যা করার উদ্দেশ্যে করা হতে পারে. এছাড়াও, আমি বুঝতে পারছি যে এই কলগুলি গুণমান এবং প্রশিক্ষণের জন্য রেকর্ড করা হবে ও পর্যবেক্ষণ করা হবে, এবং যদি প্রয়োজন হয় তাহলে আমার জন্য উপলব্ধ করা যেতে পারে.

হেলথ ইনস্যুরেন্স

ক্যাশলেস চিকিৎসা 8,000 + নেটওয়ার্ক হাসপাতালে

ইন-হাউস হেলথ অ্যাডমিনিস্ট্রেশন টিম

হেলথ প্রাইম রাইডারের সাথে 09টি প্ল্যান/বিকল্প কভার

*IRDAI অনুমোদিত ইনস্যুরেন্স প্ল্যান অনুযায়ী ইনস্যুরার সমস্ত সেভিংস দিয়ে থাকে. স্ট্যান্ডার্ড নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

 

What is Health Insurance

হেলথ ইনস্যুরেন্স কী?

হেলথ ইনস্যুরেন্স বা মেডিকেল ইনস্যুরেন্স হল এমন একটি ইনস্যুরেন্স প্রোডাক্ট যা কোনও অসুস্থতা বা আঘাতের ক্ষেত্রে চিকিৎসার খরচের জন্য কভারেজ প্রদান করে. হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি হাসপাতালে ভর্তি হওয়া, ওষুধ, চিকিৎসকের সাথে পরামর্শ এবং অন্যান্য খরচের হাত থেকে আপনার কষ্ট করে উপার্জন করা ফান্ড-কে সুরক্ষা প্রদান করে. একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি-কে আপনার এবং আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানির মধ্যে একটি চুক্তি হিসাবেও দেখা যেতে পারে, যা কোনও রকম জরুরি চিকিৎসা সংক্রান্ত ক্ষেত্রে আপনাকে আর্থিকভাবে কভার করার জন্য তাদের দায়বদ্ধ করে তোলে.

ভারতে বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্স রয়েছে. এবং, আপনাকে নিজের এবং আপনার পরিবারের জন্য সেরা হেলথ ইনস্যুরেন্স পলিসি নির্বাচন করতে হবে যাতে খরচসাপেক্ষ চিকিৎসা বিল পরিশোধ করার সময় আপনি আরামে থাকতে পারেন. আপনি শুধুমাত্র আপনার প্ল্যানের সাথে চিকিৎসা খরচের জন্যই কভার পাবেন না, বরং যে কোনও প্রতিষ্ঠিত নেটওয়ার্ক হাসপাতালে ক্যাশলেস চিকিৎসা এবং গুণমানসম্পন্ন স্বাস্থ্যসেবার মতো সুবিধাও পাবেন.

 

2022 সালে হেলথ ইনস্যুরেন্সের কী প্রয়োজন রয়েছে?

An effective medical insurance policy is essential because the prices of medicines and hospital treatments are rising day by day. If an accident or critical illness befalls you, it will cause a huge financial burden on you and your family. A hard-hitting truth is that whether your trip to hospital is planned or it comes as an unpleasant surprise, it is sure to cost you heavily. So, it’s better to have the protection of a health insurance policy, that besides helping you manage your finances, also offers you several other benefits at very affordable premium rates. You can also check out various health insurance quotes online to figure out which one is most suited to your budget.

 

এখানে উপস্থিত 5টি কারণ আপনাকে সেরা হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের গুরুত্ব বুঝতে সাহায্য করবে:

  • Financial Help : Your health insurance policy will ease your burden of paying heavy medical bills from out of your pocket. You can save your hard-earned money for living your life to the fullest, instead of spending a huge part of it on medical care. If you are worried about the premium rates, then please be assured that you can get an adequate health insurance policy at very affordable premium costs. You also get discounts like a family discount, which will allow you to purchase medical insurance plans at a relatively low premium..

  • উন্নতমানের চিকিৎসা পরিষেবা : যদি আপনি নেটওয়ার্ক হাসপাতালে আপনার চিকিৎসা নেওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে আপনি ক্যাশলেস ক্লেম এবং উন্নতমানের চিকিৎসা পরিষেবার সুবিধা পেতে পারেন. একটি নেটওয়ার্ক হাসপাতাল হল এমন একটি হাসপাতাল যার সাথে আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানির চুক্তি আছে, যারা আপনার কাছ থেকে টাকা না নিয়ে সেরা চিকিৎসা পরিষেবা প্রদান করবে.

  • ট্যাক্স সাশ্রয়ী : ভারতে, আয়কর আইনের ধারা 80ডি-এর অধীনে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির জন্য আপনি যে পেমেন্ট করেন, তা ট্যাক্স ছাড়ের জন্য যোগ্য. যদি আপনি নিজের এবং আপনার প্রিয়জনদের জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনেন, এবং যদি আপনি ও আপনার বাবা-মা বয়স্ক নাগরিক হন তাহলে আপনি সর্বাধিক ₹1 লক্ষ পর্যন্ত ছাড় পেতে পারেন.

  • Extensive Coverage :Health insurance plans in India not only cover you for hospitalization expenses but also provide cover against critical illnesses, accidental injury, maternity-related expenses, consultations, check-ups, and more. This extensive coverage is offered through a wide array of different types of health insurance policies.

  • মনের শান্তি : যদি আপনি আর্থিক দিক থেকে সুরক্ষিত থাকেন, তাহলে হাসপাতালে যাওয়ার ক্ষেত্রে মনের উপরে কম চাপ পড়ে. কোনও খারাপ পরিস্থিতিতে একটি মেডিকেল ইনস্যুরেন্স আপনাকে উপযুক্ত সাহায্য প্রদানের মাধ্যমে মনের শান্তি দিতে পারে, যার ফলে আপনি নিশ্চিন্ত থাকতে পারেন.

ভারতে বিভিন্ন কোম্পানি হেলথ ইনস্যুরেন্স অফার করে, যাদের বিভিন্ন ফিচার এবং সুযোগ-সুবিধা রয়েছে. আপনি নিশ্চিতভাবে এই পলিসিগুলি মূল্যায়ন করতে পারেন এবং তাদের মধ্যে থেকে সেরা হেলথ ইনস্যুরেন্স প্ল্যান নির্বাচন করতে পারেন.

 

Types of Health Insurance in India

Buying a health insurance policy is important. Yet, there are times when people are reluctant to buy an appropriate cover. Often people get confused between different types of health insurance policies in India.

When buying medical insurance it is important to choose a health cover that fulfills their needs. Let us start by understanding the key differences between individual and family floater health insurance policies:

Point of Comparison

Individual Health Insurance Policy

Family Floater Health Insurance

Definition

Individual health insurance is the type of health insurance plan where the proposer and family members can be covered in the same plan. However, the sum insured is separate (not shared) for each insured member in an individual health insurance policy.

Family floater health insurance is the type of health insurance where multiple family members can be covered under one plan. It means that the sum insured is shared amongst all family members in one plan.

সাম ইনসিওর্ড

The sum insured will be separate for each insured member.

The entire family gets covered under one sum insured

কভারেজ

The health insurance benefit is extended to the primary insured member and dependent family members that include self, spouse, children, parents, parents-in-law, sister, brother, grandchildren, aunt, uncle. However, each insured member will have a sum insured of their own.

The health insurance benefit is extended to the primary insured member and dependent family members that include spouse and dependent children, dependent parents.

প্রিমিয়াম

Since, in an individual health insurance policy, the sum insured is separate for each family member the premium is the determining basis of the sum insured, coverage opted and each member’s age.

This type of health insurance plan is cost-effective as it is one premium paid for all the members of the family. Premium is decided according to the age of the eldest member covered under the plan.

 

  • Individual Health Insurance

    ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স

    Under the individual health insurance policy, Proposer and dependent family members can be covered in the plan with a separate sum insured. So, in case you are looking forward to securing yourself along with your family members, where you need not share your sum insured, consider choosing an individual health insurance plan. You can avail of cashless treatment at over 7600+ network hospitals with our health insurance plan.

    Some key features of ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স

     

    • একাধিক সাম ইনসিওর্ডের বিকল্প
    • Cover for pre and post hospitalization
    • Covers daycare procedures, extended family
    • Covers ayurvedic and homeopathic treatment
    • রোড অ্যাম্বুলেন্স কভার
    • ডেইলি ক্যাশ বেনিফিট

     

  • Family Health Insurance

    ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স

    Medical expenses do not come with any warning. It becomes important to have a robust health insurance policy. The family floater health insurance plan permits you to include multiple members of the family within the same health insurance plan with a single premium. Under this type of health insurance plan, the sum insured is shared by all the members covered in the plan. Secure the family at a feasible health insurance premium. 

    Some key features of ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স

    • Cover for Dependent family members
    • ডে-কেয়ার পদ্ধতির কভার
    • হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরে
    • কনভালেসেন্স সম্পর্কিত সুবিধা
    • বেরিয়াট্রিক সার্জারির জন্য কভার
    • সাম ইনসিওর্ড রিইনস্টেটমেন্ট
  • Health Insurance for Senior Citizens

    প্রবীণ নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স

    As a person ages, the body starts showing different signs that indicate ailments that may happen primarily because of age-related problems. Hence, it becomes important to be prepared for the golden days. Health insurance for senior citizens acts as a shield in case of any such medical condition during old age and doesn't leave them in financial distress.

    Some key features of প্রবীণ নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স

    • Shorter waiting periods for Pre-existing Diseases
    • কো-পেমেন্ট ওয়েভার
    • সর্বোচ্চ বয়সের সীমা
    • সঞ্চিত বোনাস
    • বিনামূল্যে হেলথ চেক-আপ
  •  Critical Illness Insurance

    ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স

    A regular health plan may not always cover expenses related to any critical illness. The critical illness insurance plan is extremely helpful as it offers a cover for high-cost treatments against life-threatening diseases. The major advantage of a critical insurance cover is that the lump sum benefit becomes payable only on diagnosis with the listed critical illness, hospitalization is not mandatory

    Our critical illness insurance plan, Criti Care, protects against 43 life-threatening diseases including the following:

    • Major Surgery of Aorta
    • ক্যান্সার
    • Open Chest CABG
    • First heart attack of Specified Severity
    • কিডনি বিকল হয়ে যাওয়া
    • মেজর অর্গান ট্রান্সপ্ল্যান্ট
    • স্থায়ী লক্ষণ সহ একাধিক স্ক্লেরোসিস
    • যেকোনও অঙ্গের স্থায়ী প্যারালাইসিস
    • Stroke resulting in Permanent symptoms, etc. 

    Some key features of Critical Illness Insurance

    • Covers you and your family members
    • 100% payout on diagnosis of listed Critical Illness
    • একাধিক সাম ইনসিওর্ডের বিকল্প

     

  • Critical Illness Insurance for Women

    মহিলাদের জন্য ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স

    Critical illness insurance for women is specifically designed to protect against the risk of 8 life-threatening conditions that adversely affect a woman. The benefit can be availed in the form of a guaranteed cash sum when diagnosed with a life-threatening ailment

    Listed below are the 08 life-threatening illnesses that are covered under critical illness insurance for women:

    • ব্রেস্ট ক্যান্সার
    • ফ্যালোপিয়ান টিউব ক্যান্সার
    • Cervical/ uterine cancer
    • ওভারিয়ান ক্যান্সার
    • ভ্যাজাইনাল ক্যান্সার
    • যেকোনও অঙ্গের স্থায়ী প্যারালাইসিস
    • মাল্টি-ট্রমা
    • অগ্নিদগ্ধ হওয়া

    Some additional features of Critical Illness Insurance for Women

    • চাকরি হারানো সংক্রান্ত কভার
    • জন্মগত অক্ষমতা সম্পর্কিত সুবিধা
    • সন্তানদের শিক্ষার জন্য বোনাস

     

  •  Top Up Health Insurance

    হেলথ ইনস্যুরেন্স-এর টপ আপ

    A top up health insurance plan ensures that even if the sum insured of the base medical insurance plan is exhausted you still are covered. A top up health insurance provides an extra or a “Top-Up” cover to the existing health insurance policy

    Some key features of হেলথ ইনস্যুরেন্স-এর টপ আপ

    • ম্যাটারনিটি কভার
    • হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচ
    • Floater cover for the entire family
    • Shorter waiting period for pre-existing diseases
    • ডে-কেয়ার পদ্ধতি

     

  • Personal Accident Insurance

    পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স

    The personal accident insurance policy takes care of you and the family members against any adversity. It provides comprehensive cover against accidents and supports in the crisis hour. Now, you can protect yourself from the expenses of any unforeseen accidents. It covers you and the family against any bodily injury/death/disability that is caused because of a mishap

    Some key features of পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স

    • Sum insured up to Rs 25 Crore
    • ফ্যামিলি কভার
    • Children’s education bonus
    • Add on benefits like Adventure Sports Benefit, Accidental Hospitalization, Coma Care, Fracture Care, etc
  • Group Health Insurance

    Group Health Insurance

    In these tough times of rising medical expenses, group health insurance is the perfect protection for the employees and their families. It takes care of the medical treatment incurred during hospitalization from an accident or illness

    Some key features of Group Health Insurance

    • হাসপাতালে চিকিৎসার খরচ
    • নার্সিং চার্জ
    • Cost of pacemaker and similar expenses

     

  • Health Insurance for Vector-borne Diseases

    Health Insurance for Vector-borne Diseases

    Health insurance for vector-borne diseases is one of a kind plan, which takes care of the financial setback that may incur due to hospitalization on account of vector-borne illness. To put it simply, leave your worries to us as this health insurance policy for families covers exclusively vector-borne diseases such as Dengue, Malaria, Chikungunya, Zika Virus, etc.

    Some key features of Health Insurance for Vector-borne Diseases:

    • Cover for spouse, dependent children and parents
    • ক্যাশলেস সুবিধা
    • বিভিন্ন ধরণের সাম ইনসিওর্ডের বিকল্প
    • লাইফটাইম রিনিউ করার বিকল্প

     

 

Online Health Insurance Plans

The table below shows all the Bajaj Allianz General Insurance online health insurance plans highlighting their key features and important aspects:

Plan Type & Suitability

Plan Name

সাম ইনসিওর্ড

মূল ফিচারগুলি

মনে রাখার মতো জিনিস

Value-Added Benefit

Individual & Family Health Insurance (A comprehensive range of benefits and covers for larger expenses related to illness/injury)

হেলথ গার্ড

(Individual as well as Floater Policy)

Silver Plan: Rs 1.5/2 lakh

Gold Plan: Rs 3/4/5/7.5/10/15/20/25/30/35/40/45/50 lakh

Platinum Plan: Rs 5/7.5/10/15/20/25/30/35/40/45/50/75 lakh/1 crore

Inpatient hospitalization treatment

Pre &post hospitalization

রোড অ্যাম্বুলেন্স

ডে-কেয়ার পদ্ধতি

অঙ্গ দাতা খরচ

কনভালেসেন্স সম্পর্কিত সুবিধা

ডেইলি ক্যাশ বেনিফিট

সাম ইনসিওর্ড রিইনস্টেটমেন্ট বেনিফিট

প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষা

বেরিয়াট্রিক সার্জারির জন্য কভার

Ayurvedic/ homeopathic

hospitalization expenses for gold & platinum plan only

Maternity expenses for gold & platinum plan only

Newborn baby cover for gold & platinum plan only

Super Cumulative bonus for the platinum plan only

Recharge benefit for the platinum plan only

Pre-existing diseases waiting period: 36 months

Specific waiting period:24 months

Initial waiting period: 30 days

Maternity waiting period: 72 months

হেলথ প্রাইম রাইডার

Non-medical expense rider

Wellness benefits

Comprehensive benefits, unlimited sum insured at competitive premiums to take care of medical costs

Health Infinity (Individual Policy)

No limit on the sum insured

হাসপাতালে ভর্তির পরে ইন-পেশেন্ট ট্রিটমেন্ট

Pre & post-hospitalization

রোড অ্যাম্বুলেন্স

ডে-কেয়ার পদ্ধতি

প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষা

Initial waiting period: 30 days

Pre-existing diseases: 36 months

Specific waiting period: 24 months

The payouts are indemnity payment basis

Co-payment opted by you will be triggered once the payable claim amount exceeds 100 times the room rent limit opted

The co-payment would apply on the claim amount exceeding 100 times the room rent limit and not on the complete claim

Arogya Sanjeevani Policy (A plan that protects you from the financial burden during hospitalization)

Arogya Sanjeevani

(Individual & Floater Policy)

Hospitalization: Rs 1 lakh to Rs 25 lakh

AYUSH treatment : Rs 1 lakh to Rs 25 lakh

Cataract treatment covered up to 25% of the sum insured or Rs 40,000, whichever is lower, for each eye

Modern treatment method: 50% of hospitalization sum insured

হাসপাতালে চিকিৎসার খরচ

Pre & post-hospitalization expenses

Daycare procedure

AYUSH coverage

Expenses on cataract treatment

অ্যাম্বুলেন্স চার্জ/শুল্ক

Initial waiting period: 30 days

Pre-existing disease: 48 months

Specific waiting period:24/48 months

5% copay for all claims

সঞ্চিত বোনাস

Critical Illness Insurance (A benefit policy that covers life-threatening illnesses. Lumpsum amount to be paid on diagnosis of listed critical illness)

ক্রিটিকাল ইলনেস

For the age group 06 years to 60 years: Rs 1 lakh to Rs 50 lakh

For the age group 61 years to 65 years: Rs 1 lakh to Rs 10 lakh

Covered for critical illnesses such as:

প্রথম হার্ট অ্যাটাক (মায়োকার্ডিয়াল ইনফ্র্যাকশন)

নির্দিষ্ট মাত্রার গুরুতর ক্যান্সার

Open Chest CABG (Coronary Artery Disease Requiring Surgery)

Stroke Resulting in Permanent Symptoms

স্থায়ী লক্ষণ সহ একাধিক স্ক্লেরোসিস

Surgery of Aorta

পালমোনারি আর্টিরিয়াল হাইপারটেনশনের প্রাথমিক অবস্থা

যেকোনও অঙ্গের স্থায়ী প্যারালাইসিস

Kidney failure requiring regular dialysis

কোনও মেজর অঙ্গ প্রতিস্থাপন

Waiting Period: Critical illness diagnosed within the first 90 days of the policy commencement

 

ক্রিটি কেয়ার

(Individual basis sum insured)

For entry age between 18 years to 65 years: Rs 1 lakh

For entry age up to 60 years: Rs 50 lakh/section

Up to 2Cr per member

For entry age between 61 years to 65 years: Rs 10 lakh/section

43 critical illnesses covered

লাইফটাইম রিনিউ করার সুবিধা

Cancer Care

Cardiovascular Care

Kidney Care

Neuro Care

Transplants care

Sensory organs care

 

Dialysis Care

Cancer reconstructive surgery

Cardiac nursing

Physiotherapy care

Sensory care

ওয়েলনেস ডিসকাউন্ট

Personal Accident Insurance (A plan that covers insured against bodily injury/death/disability due to an accident and offers a high sum insured)

গ্লোবাল পার্সোনাল গার্ড

Rs 50,000 to Rs 25 crore

সন্তানের শিক্ষার ক্ষেত্রে সুবিধা

হাসপাতালে থাকাকালীন ভাতা

দুর্ঘটনাজনিত কারণে হাসপাতালে ভর্তির খরচ

হাসপাতালের ক্যাশ বেনিফিট

এয়ার অ্যাম্বুলেন্স কভার

সন্তানের শিক্ষার ক্ষেত্রে সুবিধা

কোমা কভার

EMI পেমেন্ট কভার

ফ্র্যাকচার কেয়ার

   

Top Up Health Insurance (This policy can be taken as an add on cover to the existing hospitalization medical expenses policy)

P

এক্সট্রা কেয়ার

(Floater Policy)

Sum Insured (Excluding Deductibles)

Deductible per hospitalization

Rs 10 lakh

Rs 3 lakh

Rs 12 lakh

Rs 4 lakh

Rs 15 lakh

Rs 5 lakh

হাসপাতালে চিকিৎসার খরচ

Pre & post-hospitalization expenses

Ambulance expenses

Modern treatment methods & advancements in technologies

Initial Waiting Period: 30 days

Specific waiting period: 48 months

Pre-existing diseases: 48 months

 

এক্সট্রা কেয়ার প্লাস

(Floater Policy)

সাম ইনসিওর্ড

Aggregate Deductible Options

Rs 3 lakh

Rs 2 lakh

     

Rs 5 lakh

Rs 2 lakh

Rs 3 lakh

   

Rs 10 lakh

Rs 2 lakh

Rs 3 lakh

Rs 5 lakh

 

Rs 15 lakh

 

Rs 3 lakh

Rs 5 lakh

 

Rs 20 lakh

 

Rs 3 lakh

Rs 5 lakh

Rs 10 lakh

Rs 25 lakh

 

Rs 3 lakh

Rs 5 lakh

Rs 10 lakh

Rs 50 lakh

 

Rs 3 lakh

Rs 5 lakh

Rs 10 lakh

হাসপাতালে ভর্তি হওয়া রোগীর খরচ

Pre& post-hospitalization expenses

Daycare treatment

চিকিৎসার আধুনিক পদ্ধতি

মাতৃত্বকালীন খরচ

Ambulance expenses

অঙ্গ দাতা খরচ

Free medical check-up

Initial Waiting Period: 30 days

Specific waiting period: 12 months

Pre-existing diseases: 12 months

Maternity waiting period: 12 months

Optional air ambulance cover

A one-stop solution for the common vector-borne illnesses

এম-কেয়ার

(Individual as well as Floater Policy)

₹25000

₹50000

₹75000

Lumpsum benefit for:

Dengue fever

Malaria

Filariasis

Kala Azar

Chikungunya

Japanese Encephalitis

Zika Virus

. Any of the listed vector-borne diseases diagnosed within the first 15 days of the date of commencement of the Policy is excluded.

If the Policy is opted after the occurrence of any of the listed vector-borne diseases, a 60 days waiting period shall be applicable for the specific ailment from the date of the previous admission

However once a benefit is paid under the Policy Schedule during the Policy Period and the Named Insured renews the Policy, in such a scenario for the renewal Policy, a 60-day waiting period from the date of the previous admission would apply for the specific ailment of which a claim has been paid.

20% discount applicable when bought online

 

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সুবিধাগুলি

একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার সবথেকে বড় কারণ হল মেডিকাল কেয়ারের সাথে যুক্ত খরচ উত্তরোত্তর বৃদ্ধি পাওয়া. এবং, পর্যাপ্ত হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলিতে বিনিয়োগ করার সুবিধা হল যে, এগুলি আপনাকে হাসপাতালের বিল পরিশোধের ক্ষেত্রে স্থিরতা প্রদান করে, এমনকি যদি এটি সাধারণ ডে-কেয়ার পদ্ধতি বা প্রতিরোধমূলক হেলথ কেয়ার পরীক্ষার জন্য হয়, সেক্ষেত্রেও.

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের মূল সুবিধাগুলি হল নিম্নলিখিত:

  • Cashless Treatment

    ক্যাশলেস ট্রিটমেন্ট:

    You can avail the benefit of cashless health insurance  plans if you visit a network hospital for treatment. This means that you don’t have to arrange for funds from your pocket while getting quality health care. All you need to do is inform the insurance desk in the network hospital about your policy number. They will arrange for the pre-authorization letter from your insurance company, and the hospital bill settlement will be taken care of smoothly by the hospital and your health insurance company.

     

  • Tax Benefits

    করের সুবিধাগুলি:

    আপনি ভারতে আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের জন্য প্রিমিয়াম প্রদান করার মাধ্যমে ট্যাক্সের ক্ষেত্রে কিছু সুবিধা পেতে পারেন. আপনি নিজের জন্য বা আপনার পরিবারের জন্য একটি হেলথ ইনস্যুরেন্স কিনতে পারেন, আয়কর আইনের ধারা 80ডি অনুযায়ী আপনি ট্যাক্স ছাড় পাবেন. যদি আপনার বয়স 60 বছরের কম হয়, তবে আপনি আপনার জন্য প্রদত্ত হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের জন্য প্রতি বছর ₹25,000 পর্যন্ত ট্যাক্স ছাড় দাবি করতে পারেন এবং যদি আপনি একজন বয়স্ক নাগরিক হন তাহলে 50,000 পর্যন্ত ট্যাক্স ছাড়ের দাবি জানাতে পারেন.

  • Daily Hospital Cash

    ডেইলি হসপিটাল ক্যাশ*:

    যদি আপনার কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকে, তাহলে আপনি ডেইলি হসপিটাল ক্যাশ-এর সুবিধা পেতে পারেন. এর অর্থ হল আপনার ইনস্যুরেন্স কোম্পানি আপনাকে প্রতিদিন একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করবে (সীমিত সংখ্যক দিন পর্যন্ত), যা আপনি আপনার পরিবারের সদস্য/যত্ন গ্রহণকারীর জন্য থাকার খরচ হিসাবে ব্যবহার করতে পারেন. ইন্ডিভিজুয়াল হেলথ গার্ড, ফ্যামিলি ফ্লোটার হেলথ গার্ড এবং হেলথ কেয়ার সুপ্রিম-এ ফিচার এতে উপলব্ধ রয়েছে

  • Cumulative Bonus

    সঞ্চিত বোনাস

    যদি আপনি কোনও বিরতি ছাড়াই আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করেন এবং পূর্ববর্তী বছরে কোনও ক্লেম না করে থাকেন, তাহলে আপনার সাম ইনস্যুরেন্স (SI) প্রথম বছরের জন্য 5% এবং প্রতিটি সফল ক্লেম ফ্রি পলিসি রিনিউ করার জন্য 10 % হারে বাড়ানো হয়. আমাদের SI-এর এই বৃদ্ধি সর্বাধিক 50% পর্যন্ত সীমিত. সমস্ত হেলথ ইনস্যুরেন্স প্রোডাক্টের ক্ষেত্রে এই ফিচারটি উপলব্ধ.

  • Free Health Check-Ups

    বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা

    কথায় বলে, রোগ প্রতিরোধ সব সময়েই চিকিৎসার চেয়ে ভালো. এবং, আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে, আপনি প্রিভেন্টিভ কেয়ারের সুবিধা পেতে পারেন. আপনি চিকিৎসার বিল পে করার ব্যাপারে দুশ্চিন্তা না করে নিয়মিতভাবে স্বাস্থ্য পরীক্ষা করাতে পারেন.

  • Life Long Renewability

    জীবনভর রিনিউ করার সুযোগ

    Once you buy your annual health insurance policy, you just need to renew it every year before its expiry to get the benefits of health insurance for a long time. You can add in some requirements as per your family size and the coverage needs at the time of renewal.

 

হেলথ প্রাইম রাইডার

হেলথ প্রাইম রাইডার কী?

হেলথ প্রাইম নির্বাচিত রিটেল এবং গ্রুপ হেলথ/PA প্রোডাক্টের জন্য একজন রাইডার. সাধারণ অবস্থায় কভার করা হয় না, চিকিৎসা পরিষেবা সংক্রান্ত এমন সমস্ত খরচ কভার করে হেলথ প্রাইম নামের এই রাইডারটি.

হেলথ প্রাইম রাইডার কারা নির্বাচন করতে পারেন?

যে কোনও ব্য়ক্তি, যাঁর কাছে বাজাজ অ্যালিয়ান্স রিটেল হেলথ ইনস্যুরেন্স বা PA পলিসি আছে, তাঁরা নিজের জন্য বা তাঁদের পরিবারের সদস্যদের জন্য হেলথ প্রাইম রাইডার কিনতে পারেন. হেলথ প্রাইম রাইডারের মোট 09 টি প্ল্যান/বিকল্প রয়েছে.

 

হেলথ প্রাইম রাইডার নির্বাচন করার জন্য যোগ্যতার মানদণ্ড কী?

 

এন্ট্রির উপযুক্ত বয়স নির্বাচিত বেস পলিসি অনুযায়ী
পলিসির মেয়াদ বেস প্ল্যানের মেয়াদ অনুযায়ী 1 বছর, 2 বছর বা 3 বছর

 

গ্রুপ প্রোডাক্টের জন্য, পলিসির মেয়াদ মূল পলিসির মেয়াদ অনুযায়ী সর্বাধিক 05 বছর পর্যন্ত হতে পারে
প্রিমিয়াম বেস পলিসির কিস্তির প্রিমিয়ামের বিকল্পটি কিস্তির প্রিমিয়ামের ক্ষেত্রে প্রযোজ্য হবে

Disclaimer: Please refer to the policy wordings for complete terms and conditions carefully

হেলথ প্রাইম রাইডারের সুবিধা

আমাদের হেলথ প্রাইম রাইডার সম্পূর্ণ স্বাস্থ্য পরিষেবার সমাধান প্রদান করে. আমাদের হেলথ প্রাইম রাইডারের সুবিধাগুলি সম্পর্কে জানতে পড়ুন.

টেলি কনসাল্টেশন কভার

ইনসিওর্ড সদস্য অসুস্থ বা আহত হলে ভিডিও, অডিও বা চ্যাট চ্যানেলের মাধ্যমে ডিজিটাল প্ল্যাটফর্মে তালিকাভুক্ত মেডিকাল প্র্যাকটিশনার/ফিজিশিয়ান/ডাক্তারের কাছ থেকে সহজেই পরামর্শ গ্রহণ করতে পারেন. 

ডাক্তারের কনসাল্টেশান কভার

যে কোনও অসুস্থতা বা আঘাতের কারণে ইনসিওর্ড ব্যক্তি সহজেই নির্ধারিত নেটওয়ার্ক সেন্টার থেকে চিকিৎসক/চিকিৎসক/ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন. যদি প্রয়োজন হয়, তাহলে নিয়ম এবং শর্তাবলীতে উল্লেখিত সীমা পর্যন্ত যে কোনও ব্যক্তি নির্ধারিত নেটওয়ার্ক সেন্টারের বাইরেও পরামর্শ করতে পারেন.

ইনভেস্টিগেশন কভার - প্যাথোলজি এবং রেডিওলজির খরচ

যে কোনও রোগে আক্রান্ত বা আহত ইনসিওর্ড ব্যক্তি নির্ধারিত নেটওয়ার্ক সেন্টার বা তার বাইরে যে কোনও জায়গা থেকে প্যাথোলজি বা রেডিওলজি সম্পর্কিত ইনভেস্টিগেশনের জন্য পরিষেবা উপলব্ধ করতে পারেন. নিয়ম এবং শর্তাবলীতে উল্লেখিত সীমা পর্যন্ত এটি লাগু হবে. 

অ্যানুয়াল প্রিভেন্টিভ হেলথ চেকআপ কভার

ইনসিওর্ড ব্যক্তি নিম্নলিখিতগুলির জন্য প্রতিটি পলিসি বছরে একবার বিনামূল্যে প্রিভেন্টিভ হেলথ চেকআপ করাতে পারেন: 

  • ✓ ব্লাড সুগার - ফাস্টিং
  • ✓ ব্লাড ইউরিয়া
  • ✓ ECG
  • ✓ HbA1C
  • ✓ হেমোগ্রাম এবং ইএসআর
  • ✓ লিপিড প্রোফাইল
  • ✓ লিভার ফাংশন টেস্ট
  • ✓ সিরাম ক্রিয়েটিনিন
  • ✓ T3/T4/TSH
  • ✓ ইউরিন রুটিন

নির্ধারিত তালিকায় অন্তর্ভুক্ত যে কোনও হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারে সহজেই ক্যাশলেস ভিত্তিতে হেলথ চেকআপ করানো যেতে পারে. এটি শুধুমাত্র রাইডারের মেয়াদের মধ্যে উপলব্ধ করতে হবে. রাইডারের মেয়াদ শেষ হওয়ার পরে এই কভারটি বাড়ানো যাবে না. 

হেলথ প্রাইম রাইডারে উপলব্ধ বিকল্প

রাইডার পিরিয়ডের অধীনে প্রতিটি পলিসি বছরের মধ্যে, ইনসিওর করা সদস্য নিচের টেবিল থেকে নির্বাচিত প্ল্যান অনুযায়ী কভারেজ পাওয়ার অধিকার ভোগ করেন. রাইডারের অধীনে কভার করা প্রত্যেক ইনসিওর্ড সদস্যের জন্য প্ল্যানটি আলাদাভাবে নির্বাচন করতে হবে. বেস পলিসি কোনও ইন্ডিভিজুয়াল সাম ইনসিওর্ড প্ল্যান বা ফ্লোটার প্ল্যান, যে কোনও একটি হতে পারে. এক বছরের বেশি সময়ের ক্ষেত্রে রাইডারের জন্য প্রতি বছর এই কভার প্রয়োগ করা হবে. 

ইন্ডিভিজুয়াল পলিসি :

সুবিধা বিকল্প 1 (₹-তে) বিকল্প 2 (₹-তে) বিকল্প 3 (₹-তে) বিকল্প 4 (₹-তে) বিকল্প 5 (₹-তে) বিকল্প 6 (₹-তে)
টেলি কনসাল্টেশন কভার অসীমিত অসীমিত অসীমিত অসীমিত অসীমিত অসীমিত
(জিপিএস) (সমস্ত স্পেশ্যালিটি) (সমস্ত স্পেশ্যালিটি) (সমস্ত স্পেশ্যালিটি) (সমস্ত স্পেশ্যালিটি) (সমস্ত স্পেশ্যালিটি)
ডাক্তারের কনসাল্টেশান কভার প্রযোজ্য নয় 1500 3000 5000 7000 15000
ইনভেস্টিগেশন কভার - প্যাথোলজি এবং রেডিওলজির খরচ প্রযোজ্য নয় প্রযোজ্য নয় 1000 2000 3000
অ্যানুয়াল প্রিভেন্টিভ হেলথ চেকআপ কভার হ্যাঁ হ্যাঁ হ্যাঁ হ্যাঁ হ্যাঁ হ্যাঁ
(1 ভাউচার) (1 ভাউচার) (1 ভাউচার) (1 ভাউচার) (1 ভাউচার) (1 ভাউচার)

পারিবারিক ফ্লোটার :

সুবিধা বিকল্প 1 (₹-তে) বিকল্প 2 (₹-তে) বিকল্প 3 (₹-তে)
টেলি কনসাল্টেশন কভার অসীমিত অসীমিত অসীমিত
(সমস্ত স্পেশ্যালিটি) (সমস্ত স্পেশ্যালিটি) (সমস্ত স্পেশ্যালিটি)
ডাক্তারের কনসাল্টেশান কভার   10,000 20,000 25,000
ইনভেস্টিগেশন কভার - প্যাথোলজি এবং রেডিওলজির খরচ  
অ্যানুয়াল প্রিভেন্টিভ হেলথ চেকআপ কভার হ্যাঁ হ্যাঁ হ্যাঁ
(2টি ভাউচার) (2টি ভাউচার) (2টি ভাউচার)

 

হেলথ প্রাইম রাইডারের অধীনে অন্তর্ভুক্ত নয় যে বিষয়গুলি

আসুন প্রথমে হেলথ প্রাইম রাইডারের অধীনে যে সাধারণ বিষয়গুলি অন্তর্ভুক্ত নয় সেগুলি সম্পর্কে বুঝে নিই

  • ✓ 30 দিনের ওয়েটিং পিরিয়ড শুধুমাত্র রাইডার পিরিয়ডের প্রথম বছরে প্রযোজ্য. তবে, বিরতি ছাড়াই রিনিউয়ালের ক্ষেত্রে এই বহির্ভূত বিষয়টি প্রযোজ্য নয়.
  • ✓ যদি রাইডারের মেয়াদ থাকাকালীন পলিসির বছরে কোনও কভারেজ গ্রহণ না করা হয়, তাহলে রাইডারের মেয়াদ শেষের পরে পরবর্তী পলিসি বছরে আর এই সুবিধাটি নেওয়া যাবে না.

এগিয়ে যাওয়ার মাধ্যমে আমরা হেলথ প্রাইম রাইডারের আওতায় কোনও নির্দিষ্ট বিষয়গুলি অন্তর্ভুক্ত নয়, তা বুঝে নিই.

টেলি কনসাল্টেশন কভারের জন্য

ডিজিটাল প্ল্যাটফর্মের বাইরে কোনও রকম টেলিকনসাল্টেশন এই রাইডারের অধীনে কভার করা হয় না. বেস পলিসির অধীনে সদস্যকে কভার না করা হলে এবং এই রাইডারের জন্য নির্বাচন না করা পর্যন্ত টেলি কনসাল্টেশনের সুবিধাটি অন্য কোনও সদস্যের কাছে ট্রান্সফার করা হবে না. 

ডাক্তারের কনসাল্টেশান কভারের জন্য

অন্য কোনও পরীক্ষা, ওষুধ, পদ্ধতি বা কোনও মেডিকেল, নন-মেডিকেল আইটেমের খরচ কভার করা হয় না.

ইনভেস্টিগেশান কভারের জন্য- প্যাথোলজি এবং রেডিওলজি খরচ

যদি সংশ্লিষ্ট পলিসি বছরে ইনভেস্টিগেশান কভার গ্রহণ করা না হয়, তাহলে রিনিউ করার পরের পলিসি বছরে আর সুবিধাটি নেওয়া যাবে না. এছাড়াও, ইনভেস্টিগেশান কভারের জন্য প্রথম 30 দিনের ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য- প্যাথোলজি এবং রেডিওলজি সংক্রান্ত খরচ শুধুমাত্র রাইডারের প্রথম বছরে রোগের ক্ষেত্রে প্রযোজ্য. বিরতি ছাড়া রিনিউয়ালের জন্য এই ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য নয়.

অ্যানুয়াল প্রিভেন্টিভ হেলথ চেকআপের জন্য কভার

নির্ধারিত তালিকাভুক্ত হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারের বাইরে প্রিভেন্টিভ হেলথ চেকআপ করানো যাবে না. নির্বাচিত জায়গাগুলিতে, বাড়ি থেকে কালেকশানের সুবিধা উপলব্ধ করা যেতে পারে. যে সমস্ত জায়গায় হোম স্যাম্পেল কালেকশানের সুবিধা উপলব্ধ নেই, সেখানে গ্রাহককে সশরীরে টেস্ট করানোর জন্য যেতে হবে. উপরে উল্লিখিত সমস্ত পরীক্ষা একটি মাত্র অ্যাপয়েন্টমেন্টে সম্পূর্ণ করতে হবে. 

Health Insurance Riders

Health insurance riders are the additional coverage that can be purchased to avail of the benefits and make the plan more comprehensive. The health insurance rider premium cost depends on factors such as age, type of coverage, sum insured, and so forth.

Let's have a look at some of the important riders that should be considered while buying a health insurance policy in India:

নন-মেডিকেল এক্সপেন্স রাইডার

Non-medical expenses rider is helpful if the insured is hospitalized because of an illness or accidental injury during the policy term. The company will pay the insured for reasonable and customary non-medical expenses specified. The non-medical expenses rider can be availed with sum insured options of Rs 5 lakh and above chosen under the health indemnity product. It is important to note that this rider can’t opt during the mid of the policy period. The rider needs to be continued for all renewals.

Listed below are some of the non-medical items payable when opting for this rider are:

· Belts/braces

· Cold/hot pack

· Nebulizer kit

· Steam inhaler

· Spacer

· Thermometer, etc.

 

আপনি কেন বাজাজ অ্যালিয়ান্স থেকে হেলথ ইনস্যুরেন্স কিনবেন?

When it comes to health insurance in India, Bajaj Allianz General Insurance is indeed at the forefront with its diverse range of cost-effective health insurance plans. Now, customize the health insurance plan as per the needs. 

We understand the importance of time and your hard-earned money. Hence, it becomes important to protect it. Adversity can happen at any point in time. We offer you the following features with our health insurance plans:

Cashless hospitals

8,000+ across the country

Claim Settlement Time

Within 60 mins for cashless claims

ক্লেম করার প্রক্রিয়া

Cashless and reimbursement process

 

In-house Health Administration Team for faster claims processing

সঞ্চিত বোনাস

If a health insurance plan is renewed without break with no claim in the preceding year, then the sum insured is increased by 50% for the first 2 years

 

And 10% per annum for next 5 years maximum up to 150% of sum insured 

 

Feature available for all health insurance products.

হেলথ CDC

Health Claim on Direct Click is an app-based feature that allows the policyholders to initiate & track claims easily. The policyholders can make claims for medical expenses up to Rs 20,000

সাম ইনসিওর্ড

একাধিক সাম ইনসিওর্ডের বিকল্প

আমাদের কাছ থেকে হেলথ ইনস্যুরেন্স কেন কিনবেন?

 

Why Buy Health Insurance With Us

 

 

OUR HEALTH INSURANCE PLANS COVER OMICRON & COVID-19 VARIANTS

We are living in times where having medical insurance is not a luxury but a necessity. The pandemic led to increased consciousness highlighting the importance of preventive health insurance in India. COVID-19 is a classic example to understand that emergencies do not come with prior notice. Moreover, how important it is to be financially secured. A medical emergency like this can easily result in financial strain if not wholly prepared. Ensure that you have the right health insurance coverage. 

At Bajaj Allianz GIC we take utmost care of your needs and do not wish to see you undergoing any stress. Our health insurance plans cover the treatment and expenses that may incur due to coronavirus. Our health insurance plans offer to compete for protection to you and your family against COVID-19 treatment expenses at cost-effective premium rates.

Listed are the Bajaj Allianz health insurance plans that cover coronavirus:

  • Bajaj Allianz Individual Health Guard
  • Bajaj Allianz Family Floater Health Guard
  • বাজাজ অ্যালিয়ান্সের সিলভার হেলথ ইনস্যুরেন্স প্ল্যান
  • Bajaj Allianz Arogya Sanjeevani Plan
  • Bajaj Allianz Corona Kavach Policy

*Please note that this is not an exhaustive list. The COVID-related treatment is covered in all Bajaj Allianz health indemnity policies

You can also consider adding Health Prime Rider to the base plan. Avail of the benefit of teleconsultation cover. Here the insured member when unwell can easily consult a doctor listed through video, audio, or chat channel

The Corona Kavach Policy is a COVID-19-specific health insurance plan for you. It is beneficial for everyone who wishes to be fully prepared to fight against the novel coronavirus. The plan covers all major medical requirements that are associated with COVID-19, which in general a regular health insurance plan might not cover.

As far as the treatment of COVID-19 is concerned an infected individual can be treated either at home or in a hospital. You are covered for both courses of treatment. The plan offers a cover for COVID hospitalization, home care treatment expenses, AYUSH treatment, and pre and post-hospitalization. It also covers expenses incurred on treatment of any comorbidity along with the treatment for Covid up to the Sum Insured.

The Corona Kavach Policy covers the cost of PPE kits, oxygen, and gloves when the claim is admissible under the covid hospitalization expenses. Let us check the features offered under Corona Kavach Policy:

Entry Age (Maximum)

65 বছর

পলিসির মেয়াদ

3.5/6.5/9.5 মাস

ওয়েটিং পিরিয়ড

15 দিন

প্রিমিয়াম পেমেন্ট করার সময় সীমা

একক

Pre Policy Medicals

প্রযোজ্য নয়

7 QUESTIONS TO HELP YOU CHOOSE THE BEST HEALTH INSURANCE POLICY IN 2022

1. Which type of health insurance policy best suits my requirements?

Before you zero down the health insurance plan, it is important to assess the needs. Select the right type of health insurance that fulfills all your medical needs.

2. Do I have adequate coverage to meet my medical needs??

When it comes to health insurance plans, take into account the medical inflation. Choose a sum insured that suits your pocket and fulfills all the prerequisites

3. Will this health insurance plan be easy on my pocket??

The key benefit of having a health insurance policy can never be overstated. Having medical insurance will help you receive the best medical care in times of need without blowing your hard-earned money/savings. A health insurance policy offers much more than hospitalization costs.

4. Does the insurer offer a wide range of network hospitals & swift claim processes? ?

Network hospitals are a crucial aspect that should be evaluated while zeroing in on health insurance in India. The key reasons are that network hospitals offer cashless facilities and also help avail quality treatment. Since you do not have to pay a significant amount for cashless treatment, barring the deductible, it becomes handy to have a network hospital in your vicinity.

We at Bajaj Allianz GIC have a range of 7600+ network hospitals across India. We believe in protecting you and your hard-earned money. Our average claim settlement time is around 01 hour. It is one of the fastest claim settlement duration in the health insurance industry

5. Does the plan cover treatment with alternative therapies as well?

At Bajaj Allianz General Insurance, we provide coverage for Ayurvedic and Homeopathic hospitalization. But, other treatments such as naturopathy, acupuncture, magnetic therapy, etc. are not covered in health insurance plans. However, this may vary from insurer to insurer and plan to plan. Hence, it is recommended to go through the plan carefully, assess the needs and only then make the buying decision

6. Will this health insurance policy still be right if my needs change?

You can make changes to the existing health insurance as per the terms and conditions mentioned in the policy schedule. 

7. Are any value-added services offered with the policy?

The value-added services differ from plan to plan. Before you zero down a health insurance plan, it’s better to understand the policy, its inclusions, and exclusions to avail of the maximum benefit.

হেলথ ইনস্যুরেন্স কভারেজ

  • In Patient Hospitalization

    রোগীর হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে

    আপনি যখন কোনও অসুস্থতা, দুর্ঘটনা এবং আঘাত পাওয়ার কারণে হাসপাতালে চিকিৎসা লাভ করেন, তখন আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি আপনাকে এই খরচের জন্য কভার প্রদান করে.

  • Pre & Post Hospitalization expenses

    হাসপাতালে ভর্তি হওয়ার আগের এবং পরের খরচ

    আপনাকে হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচের জন্য যথাক্রমে 60 দিন এবং 90 দিন পর্যন্ত কভার করা হয়, যদি এই খরচগুলি আপনার প্রাপ্ত চিকিৎসার সাথে সম্পর্কিত হয়.

  • Organ donor expenses

    অঙ্গ দাতা খরচ

    কারও জীবন বাঁচানোর জন্য একটি অঙ্গ দান করা একটি মহৎ কাজ এবং আমরা বাজাজ অ্যালিয়ান্সে এই মহান কাজের জন্য আপনাকে যতটা সম্ভব ততটা সমর্থন প্রদান করার চেষ্টা করি. আমাদের বেশিরভাগ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান আপনাকে অঙ্গ দান সম্পর্কিত অস্ত্রোপচার/চিকিৎসা পদ্ধতির জন্য আর্থিকভাবে কভার করে.

  • Day care procedures

    ডে-কেয়ার প্রক্রিয়া

    প্রযুক্তিগত ক্ষেত্রে উন্নতির কারণে, ছোটখাটো চিকিৎসা সংক্রান্ত প্রয়োজন অর্থাৎ ডে-কেয়ার চিকিৎসা পরিষেবার জন্য আপনাকে হাসপাতালে 24 ঘন্টার বেশি থাকার প্রয়োজন নেই. এবং, আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি এই চিকিৎসাগুলির জন্যও আপনাকে কভার প্রদান করে.

  • Ambulance Charges

    অ্যাম্বুলেন্স চার্জ/শুল্ক

    বাজাজ অ্যালিয়ান্সে, আমরা আপনাকে অ্যাম্বুলেন্স চার্জের জন্য কভার করে থাকি, যা আপনার হাসপাতালে যাওয়ার সময় বা হাসপাতাল থেকে ফিরে আসার সময় খরচ হতে পারে.

  • Convalescence Benefit

    কনভালেসেন্স সম্পর্কিত সুবিধা

    বাজাজ অ্যালিয়ান্স-এর হেলথ ইনস্যুরেন্স পলিসির মাধ্যমে, আপনি 10 দিন বা তার বেশি সময়ের জন্য টানা হাসপাতালে ভর্তি থাকলে বার্ষিক ₹5,000 এর সুবিধা পাওয়ার জন্য যোগ্য হবেন.

  • Ayurvedic / Homeopathic expenses

    আয়ুর্বেদিক / হোমিওপ্যাথিক খরচ

    আপনি যদি আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথিক চিকিৎসার মতো বিকল্প কোনও থেরাপির চিকিৎসা পেতে চান, তাহলে সেই সংক্রান্ত খরচের জন্য আমরা কভার প্রদান করি.

  • Maternity expenses and new born baby cover

    মাতৃত্বকালীন খরচ এবং নবজাতক শিশুদের কভার

    Our health insurance plans cover you for maternity expenses and medical expenses towards treatment of a newborn baby, subject to certain terms and conditions.

  • Daily Cash Benefit

    ডেইলি ক্যাশ বেনিফিট

    আপনি আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলির মাধ্যমে ডেইলি ক্যাশ বেনিফিট উপভোগ করতে পারেন, হাসপাতালে আপনার সাথে যিনি রয়েছেন তাঁর থাকার খরচ হিসেবে আপনি এই টাকা খরচ করতে পারেন.

এটি আপনাকে হেলথ ইনস্যুরেন্স কভারেজের একটি ধারণা দিতে পারে, তবে আপনাকে অবশ্যই হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলির সাথে যোগাযোগ করতে হবে, যাতে তাদের অফার করা বিভিন্ন অতিরিক্ত সুযোগ-সুবিধা সম্পর্কে বিশদে জানতে পারেন. এছাড়াও, কোনগুলি অন্তর্ভুক্ত এবং কোনগুলি অন্তর্ভুক্ত নয়, তার বিস্তারিত তালিকা পর্যবেক্ষণ করার জন্য, এটি দেখুন হেলথ ইনস্যুরেন্স পলিসির নিয়মাবলী

 

বহির্ভূত

যে বিষয়গুলি জেনারেল হেলথ ইনস্যুরেন্স পলিসির অন্তর্ভুক্ত নয়, সেগুলি হল:

  • যুদ্ধ:

    আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি যুদ্ধের কারণে হওয়া কোনও রকম চিকিৎসার খরচ বাবদ উত্থাপিত ক্লেমের জন্য আপনাকে কভার করে না.

  • দাঁতের চিকিৎসা:

    কোনও গুরুতর যন্ত্রণাদায়ক আঘাত বা ক্যান্সারের জন্য প্রয়োজন না হলে আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি আপনাকে দাঁতের চিকিৎসার জন্য কভার প্রদান করে না.

  • বাহ্যিক সরঞ্জাম/ডিভাইস:

    চশমা, কন্ট্যাক্ট লেন্স, হিয়ারিং এইড, ক্রাচ, কৃত্রিম হাত, দাঁতের ফুটো, কৃত্রিম দাঁত ইত্যাদির খরচও হেলথ ইনস্যুরেন্স প্ল্যান দ্বারা প্রদত্ত কভারেজ থেকে বাদ দেওয়া হয়.

  • ইচ্ছাকৃতভাবে নিজেকে আঘাত করা:

    আপনার খেয়াল রাখা আমাদের কাছে সবচেয়ে বেশি জরুরি বিষয় এবং আমরা কখনোই চাইব না যে আপনি নিজেকে আঘাত করে যন্ত্রণা ভোগ করুন. আমাদের হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি নিজেকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে আঘাত করার ক্ষেত্রে কোনও কভারেজ প্রদান করে না.

  • প্লাস্টিক সার্জারি:

    ক্যান্সার, অগ্নিদগ্ধ হওয়া বা দুর্ঘটনাজনিত শারীরিক আঘাত ছাড়া অন্য যে কোনও ধরনের কসমেটিক সার্জারি আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলির কভারেজ থেকে বাদ দেওয়া হয়.

  • ভারতের বাইরে চিকিৎসা:

    আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি আপনাকে ভারতের বাইরে, কোনও ধরনের চিকিৎসার জন্য কভার প্রদান করে না.

Avoid These Mistakes While Buying a Medical Insurance Policy

There are chances you might think that buying a health insurance policy is not much important. Here is a rundown of the common things that we often think about:

  • Skipping a Comprehensive Health Cover Due to Your Corporate Policy

    If you think that only a corporate health insurance policy is enough to secure the medical expenses then you are mistaken. A corporate health insurance policy will cover you only for the job term. So whenever you leave the job or switch companies, you lose the health insurance benefits. Some companies do not offer health insurance coverage during probation. Corporate health insurance usually offers low sum insured and does not provide comprehensive coverage. Hence, it is recommended to choose a comprehensive health insurance policy

  • Opting for a Low Sum Insured

    In case you live in a metro city, it is advised to choose a high sum insured considering the medical treatment in such cities is higher. Only buying health insurance with insufficient coverage is of no use in the long run. Select a sum insured that covers the medical expenses, as per the requirements. In case you have immediate dependents then opt for a health insurance plan, assessing their needs, medical inflation, and likewise choose the sum insured.

  • Choosing a Low-cost Plan Without Assessing Coverage

    Do not buy a health insurance plan just because it is offering a low premium. It is important to look at the coverage and benefits that medical insurance is offering. This aspect should not be neglected at any cost. In case you buy a health insurance plan with a low premium, there are chances that you are missing out on critical coverage. Choose a health insurance plan that is value for money and takes care of the rising medical needs considering the lifestyle we lead. 

  • Buying Health Insurance Solely for Tax

    Remember, having a comprehensive health insurance policy is more than saving taxes. A health insurance plan surely lets’ you avail of the tax benefit under Section 80D of the Income Tax Act. However, you should have medical insurance in place so that you are worry-free in critical times at least financial. In case your family is to be taken care of, choose a family floater health insurance policy.

Eligibility Criteria for Health Insurance in India

When it comes to buying a health insurance policy in India, several factors are to be taken care of. The table below shows the common eligibility criteria that are taken into consideration while selecting a health insurance plan in India:

 

Age criteria Age is an important aspect that should be considered while buying a medical insurance plan. A health plan can be bought for children, adults, and senior citizens.

 


There are dedicated plans as per the age of the individual. Usually, a normal health insurance plan covers an individual aged between 18-65 years of age. Next, you have senior citizens' health insurance plans catering to the needs of people who are 60 years of age and above.
আগে থেকে বিদ্যমান রোগ A pre-existing disease is covered only after the completion of the waiting period. While buying the health insurance policy, the insurer asks the applicant about the current medical condition such as kidney problem, blood pressure, etc. 
Smoking Habit Lifestyle habit also has an important role in the process of buying. If you are a non-smoker then compared to a smoker the health insurance premium is relatively low
Medical Check-ups The medical check-ups are a part specifically if you are aged between 45 years of age and above. So before the medical insurance policy is issued, individuals have to undergo a medical screening

 

আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামকে প্রভাবিত করে যে বিষয়গুলি

Certain factors determine the premium of your health insurance policy such as:

  • নির্বাচিত সাম ইনসিওর্ড : আপনার হেলথ ইনস্যুরেন্সের প্রয়োজনীয়তা অনুযায়ী আপনার দ্বারা নির্বাচিত কভারেজ এবং সাম ইনসিওর্ড-এর উপরে আপনার হেলথ ইনস্যুরেন্সের প্রিমিয়াম নির্ভর করে.

  • কভার করা সদস্যদের সংখ্যা : আপনি ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের মতো পলিসিতে যত বেশি সংখ্যক সদস্যকে অন্তর্ভুক্ত করবেন, আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম সেই অনুযায়ী পরিবর্তিত হবে.

  • বয়স : অল্প বয়সীরা বয়স্কদের চেয়ে স্বাস্থ্যকর হন এবং তাদের স্বাস্থ্য সম্পর্কিত ঝুঁকিও অনেক কম. সুতরাং আপনি যদি অল্প বয়সে কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনেন, তাহলে তার প্রিমিয়াম কম হবে.

  • বডি মাস ইন্ডেক্স (BMI) : আপনার BMI হল আপনার উচ্চতা এবং ওজনের অনুপাত. যদি আপনার BMI সাধারণ সীমা অতিক্রম করে, তাহলে আপনাকে বেশি হারে হেলথ ইনস্যুরেন্সের প্রিমিয়াম দিতে হতে পারে.

  • চিকিৎসা সংক্রান্ত রেকর্ড : যদি আপনার পরিবারে কোনও বংশগত অসুস্থতা থাকে বা আপনার যদি কোনও জটিল চিকিৎসা সংক্রান্ত রেকর্ড থাকে, তাহলে আপনাকে বর্ধিত হারে প্রিমিয়াম দিতে হতে পারে.

  • তামাকের ব্যবহার : যদি আপনি ধূমপান করেন বা তামাক ও তামাক সম্পর্কিত পণ্য খাওয়ার অভ্যাস থাকে, তাহলে আপনার প্রিমিয়ামের খরচ বৃদ্ধি পেতে পারে.

  • লিঙ্গ : পুরুষদের তুলনায় মহিলাদের বেশি পরিমাণ প্রিমিয়াম দিতে হতে পারে, কারণ তাঁদের হাসপাতালে যাওয়ার প্রয়োজনীয়তা তুলনামূলক ভাবে বেশি.

আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি প্রিমিয়ামের উপরে যে বিষয়টি সবচেয়ে বেশি প্রভাব ফেলে সেটি হল, এর সাথে উপলব্ধ হেলথ কভারেজ. আপনার হেলথ ইনস্যুরেন্স যত বেশি কভারেজ দেয়, আপনার হেলথ ইনস্যুরেন্সের কোটেশন ততটাই বেড়ে যায়.

 

অনলাইনে আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম গণনা করার ধাপগুলি

 

আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির জন্য আপনাকে যে আনুমানিক প্রিমিয়াম পে করতে হবে, তা জানার জন্য আপনি বাজাজ অ্যালিয়ান্সের ফ্রি হেলথ ইনস্যুরেন্স ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন. অনলাইনে আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম গণনা করার জন্য দ্রুত এবং সহজ পদক্ষেপগুলি হল:

  • ধাপ 2 : আপনার নাম, আপনার জন্ম তারিখ, হেলথ ইনস্যুরেন্স পলিসি, যেমন আপনি যে হেলথ ইনস্যুরেন্স পলিসি নির্বাচন করতে চান এবং নির্বাচিত হেলথ ইনস্যুরেন্স পলিসির মধ্যে পরিবারের যে সকল সদস্যদের আপনি এর মাধ্যমে কভার করতে চান, তাঁদের বিস্তারিত বিবরণ, আপনার পিন কোড, যোগাযোগ নম্বর লিখুন.

  • ধাপ 3 : 'আমার কোটেশন আনুন' বোতামে ক্লিক করুন.

  • ধাপ 4 : অনলাইনে আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের বিস্তারিত বিবরণ স্ক্রিনে দেখানো হবে, যেখানে আপনি আপনার সুবিধা অনুযায়ী কো-পেমেন্ট নির্বাচন করতে পারেন এবং একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার জন্য প্ল্যান নিশ্চিত করুন বোতামে ক্লিক করুন.

আপনার হেলথ ইনস্যুরেন্স কোটেশন পাওয়ার এবং অনলাইনে প্রিমিয়াম পরিশোধ করার পরে, আপনি অবিলম্বে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি (সফ্ট কপি) পাবেন.

 

Here’s Why You Should Compare Health Insurance Plans Online

Comparing health insurance policies online helps to choose the best that takes care of the healthcare needs. More often than not, choosing a health insurance policy becomes a task. We understand that with a plethora of options available you might get confused. 

 

So let us understand some of the key advantages of comparing health insurance plans online::

  • Accessible & Time-saver : You can get every important information related to the health insurance plan in just some clicks. It also helps to save your time wherein you need to speak to the insurance age. You will have all the information under one umbrella that is correct and reliable.

  • Free Quotes/No-Cost : You can compare health insurance quotes with online calculators and choose the one that best fits your pocket and requirements. There are no brokerage or agent fees involved, and the policyholder ends up saving a significant amount. Moreover, if you pay health insurance premiums online you mostly end up getting a good deal.

  • Compare Multiple Plans With Ease : The ability to compare health insurance plans online is convenient and hassle-free. You can see the plans, and compare the features, benefits, and health insurance quotes. Moreover, when it comes to buying or renewing the health insurance plan it can be done digitally without getting into hassles of paperwork, etc.

  • Check Customer Reviews :With a plethora of health insurance plans available in the market you can check for the reviews online. When you choose the insurer ensure to look for the claim settlement ratio of the company. Select an insurer that has a reputation in the market as the claim process becomes swift.

 

হেলথ ইনস্যুরেন্স ক্লেম করার পদ্ধতি

আপনি সেটল করতে পারেন হেলথ ইনস্যুরেন্স ক্লেম আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারী দ্বারা ক্যাশলেস ক্লেম সেটেলমেন্ট বা রিইম্বার্সমেন্ট ক্লেম সেটেলমেন্ট প্রক্রিয়ার মাধ্যমে. আপনার হেলথ ইনস্যুরেন্স ক্লেম সেটলমেন্ট করার জন্য এই দুটি উপায়ই সহজ, দ্রুত এবং সুবিধাজনক.

  • ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স ক্লেম সেটেলমেন্ট

    আপনি আপনার পকেট থেকে কোনও টাকা খরচ না করেই করে আপনার স্বাস্থ্য সম্পর্কিত সমস্যার জন্য চিকিৎসা পেতে পারেন. যদি আপনি কোনও নেটওয়ার্ক হাসপাতালে ভর্তি হন, তাহলে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে ক্যাশলেস ক্লেমের সুবিধা লাভ করতে পারেন. আপনার পলিসিতে উল্লিখিত নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী আপনার চিকিৎসা সংক্রান্ত বিল আপনার নেটওয়ার্ক হাসপাতাল এবং আপনার হেলথ ইনস্যুরার দ্বারা সেটল করা হবে. ভারতের বেশিরভাগ হেলথ ইনস্যুরেন্স কোম্পানি একটি হেলথ কার্ড প্রদান করে থাকে, যা নেটওয়ার্ক হাসপাতালগুলিতে ক্যাশলেস চিকিৎসা পাওয়ার জন্য ব্যবহার করা যেতে পারে.

  • রিইম্বার্সমেন্ট হেলথ ইনস্যুরেন্স ক্লেম সেটেলমেন্ট

    যদি আপনি কোনও নন-নেটওয়ার্ক হাসপাতালে আপনার রোগের জন্য চিকিৎসা পেতে চান, বা যদি আপনার পছন্দের হাসপাতাল কোনও নেটওয়ার্ক হাসপাতাল না হয়, তাহলে আপনি রিইম্বার্সমেন্ট হেলথ ইনস্যুরেন্স ক্লেম করতে পারেন. একটি ইনস্যুরেন্স ক্লেম রেজিস্টার করার জন্য, আপনাকে আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানির দ্বারা গৃহীত চিকিৎসা সম্পর্কিত হাসপাতালের বিল এবং চিকিৎসা সম্পর্কিত রেকর্ড জমা দিতে হবে. এই ডকুমেন্টগুলি যাচাই করা হয়ে গেলে, ক্লেমের পরিমাণটি আপনার রেজিস্টার করা ব্যাঙ্ক অ্যাকাউন্টে সেটল করা হবে.

  • পরিকল্পনামাফিক হাসপাতালে ভর্তি

    যদি আপনাকে একটি পরিকল্পিত চিকিৎসা পদ্ধতির মধ্য দিয়ে যেতে হয়, যেমন ছানি অপারেশন, এবং সেটি যদি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি দ্বারা কভার করা হয়, তাহলে কোনও রকম অর্থ খরচ না করেই আপনি ক্যাশলেস ক্লেম ব্যবহার করে অস্ত্রোপচারটি করাতে পারেন. আপনাকে শুধুমাত্র নেটওয়ার্ক হাসপাতালে একটি প্রি-অথরাইজেশন ফর্ম পূরণ করতে হবে এবং তারা এই ফর্মটি আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীকে পাঠাবেন, যারা প্রয়োজনীয় বিবরণগুলি যাচাই করবে এবং ক্যাশলেস চিকিৎসার জন্য অনুমোদন প্রদান করবে.

  • জরুরি ভিত্তিতে হাসপাতালে ভর্তি করা

    দুর্ঘটনার মতো জরুরি ক্ষেত্রে, আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানির দ্বারা প্রদত্ত আপনার হেলথ কার্ড ব্যবহার করতে পারেন এবং প্রি-অথরাইজেশন চিঠির সাথে এটি জমা দিতে পারেন. যদি অনুমোদন পাওয়া যায়, তাহলে আপনি ক্যাশলেস ক্লেমের সুবিধা পেতে পারেন. যদি না হয়, তাহলে আপনি রিইম্বার্সমেন্ট হেলথ ইনস্যুরেন্স ক্লেম সেটেলমেন্ট পদ্ধতি প্রয়োগ করতে পারেন.

  • হেলথ CDC

    হেলথ CDC (ক্লেম বাই ডাইরেক্ট সেটলমেন্ট) হল বাজাজ অ্যালিয়ান্স-এর মাধ্যমে আপনাকে প্রদান করা একটি ফিচার, যার মাধ্যমে সাহায্যে আপনি হেলথ ইনস্যুরেন্স ক্লেম সেটেল করার জন্য ₹20,000 পর্যন্ত পেতে পারেন আমাদের মোবাইল অ্যাপ- কেয়ারিংলি ইয়োর্স ব্যবহার করে.

 

What are Network Hospitals in Health Insurance?

A network hospital is a hospital that has an agreement signed with your health insurance company. This tie-up between the hospital and your health insurance provider allows you to avail the benefit of cashless health insurance claims. You can check out the list of Bajaj Allianz’s network hospitals online. You can search for a network hospital on our website by entering the name of the hospital or the city where you want to get the medical treatment. Once you enter your search criteria, you need to click on Find Hospital button. You will be displayed a list of network hospitals defined by your search criteria.

আপনার বা আপনার পরিবারের সদস্যদের চিকিৎসার জন্য একটি নেটওয়ার্ক হাসপাতাল নির্বাচন করার সুবিধাগুলি হল:

  • আপনি ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্সের সুবিধা উপভোগ করেন, যাতে আপনাকে ভবিষ্যতে চিকিৎসার জন্য অর্থ প্রদান করতে না হয়.
  • আপনি নিশ্চিত ভাবেই প্রশিক্ষিত-চিকিৎসকের কাছ থেকে চিকিৎসা, অত্যাধুনিক চিকিৎসা সরঞ্জাম এবং সেরা মানের শুশ্রূষা পাবেন.
  • যখন আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারী আপনার সমস্ত চিকিৎসা সংক্রান্ত বিলের দায়িত্ব নেবে, তখন আপনি অনেকটাই নিশ্চিন্তে থাকতে পারেন.
  • হাসপাতালে ভর্তি হওয়ার সময় এবং হাসপাতালে ভর্তি হওয়ার আগে ও পরে চিকিৎসার ক্ষেত্রে আপনি প্রয়োজনীয় শুশ্রূষা পাবেন.

হেলথ ইনস্যুরেন্স বাবদ আয়কর ছাড়ের সুবিধা

Section 80D of the Income Tax Act, 1961 permits the taxpayers to avail of tax deductions on the complete premium paid towards the health insurance. This can be availed on the regular health insurance premiums with the premiums paid for the top-up as well as critical illness plans.

You can avail of Section 80D deductions on the premiums that are paid towards purchasing health insurance for yourself, dependent children, spouse, and parents.

 The health insurance premium paid for senior citizens qualifies for a Section 80D deduction of Rs 25000 each financial year. If either your parents or any one of them is a senior citizen then the tax rebate limit goes up to Rs 50,000 in one financial year.

Take a look at the table below to understand the tax deductions available to an individual under Section 80D of the Income Tax Act as of 2021-22:

Individuals Covered

Premium Paid

Tax Exemption

 

Self, Children & Family

Parents

 

Individual & parents who are less than 60 years of age

₹25,000

₹25,000

₹50,000

Individual & family less than 60 years but parents are more than 60 years

₹25,000

₹50,000

₹75,000

Individuals, parents & family more than 60 years of age

₹50,000

₹50,000

Rs 1,00,000

Members of HUF & Non-resident Individual

₹25,000

₹25,000

₹25,000

Disclaimer:The tax benefits are subject to change as per the prevailing laws.

What is a Mediclaim Policy?

We are aware that medical emergencies mostly come unannounced and in case you do not have health insurance in place then you would end up paying hefty medical bills. Despite the rising healthcare expenses people do not cover themselves or their families with a suitable mediclaim policy.

Mediclaim policy is the insurance cover that shields against the increasing medical expenses that might incur due to hospitalization. A mediclaim insurance financially protects in case of hospitalization due to an illness/accident. Mediclaim policy benefits can be easily exercised by paying the premiums timely.

 

হেলথ ইনস্যুরেন্সের সাধারণ শর্তাবলী, যেগুলি আপনার জানা উচিত

  •   1

    সাম ইনসিওর্ড (SI): সাম ইনসিওর্ড হল আপনি যদি হাসপাতালে ভর্তি হন তবে আপনার হেলথ ইনস্যুরেন্স সংস্থা আপনাকে অর্থ পরিশোধ করতে দায়বদ্ধ. যদি আপনার চিকিৎসা সংক্রান্ত খরচগুলি আপনার দ্বারা নির্বাচিত সাম ইনস্যুরড-এর চেয়ে বেশি হয়, তাহলে আপনাকে নিজের থেকে সাম ইনসিওর্ড-এর চেয়ে বেশি পরিমাণ অর্থ পরিশোধ করতে হবে. সুতরাং, আপনার বেশি পরিমাণযুক্ত সাম ইনস্যুরড-এর মাধ্যমে হেলথ ইনস্যুরেন্স প্ল্যান নির্বাচন করা উচিত.

  •   2

    আগে থেকে বিদ্যমান রোগ: একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে থেকেই আপনার যদি কোনওরকম অসুস্থতা থাকে, তাহলে সেই রোগটি আগে থেকে বিদ্যমান রোগ হিসেবে বিবেচিত হয়.

  •   3

    ওয়েটিং পিরিয়ড: আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির কয়েকটি বা সবকটি কভারেজ শুরু হওয়ার আগে এই নির্দিষ্ট সময়কাল আপনাকে অপেক্ষা করতে হবে. উদাহরণস্বরূপ, অনেক হেলথ ইনস্যুরেন্স পলিসিতে আগে থেকে বিদ্যমান রোগের কভারেজ প্রদান করার আগে একটি নির্দিষ্ট ওয়েটিং পিরিয়ড থাকে.

  •   4

    সাব-লিমিট: সাব-লিমিট হল এমন নির্দিষ্ট কিছু সীমা, যা আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারী আরোপ করেন মূলত কোনও নির্দিষ্ট রোগের ক্ষেত্রে তাদের কত পরিমাণ খরচ প্রদান করতে হবে তা সীমাবদ্ধ করার জন্য. এটি প্রধানত করা হয় জাল ক্লেম কেসের সংখ্যা কমানোর জন্য. অধিকাংশ হেলথ ইনস্যুরেন্স কোম্পানি ঘর ভাড়া, খুব সাধারণ রোগ, পূর্ব-নির্ধারিত প্রক্রিয়া, অ্যাম্বুলেন্সের খরচ এবং ডাক্তারের ফি-এর উপরে সাব-লিমিট প্রয়োগ করে থাকে. এই সাব-লিমিট মোট সাম ইনসিওর্ড পরিমাণের মধ্যে আপনার দ্বারা নির্বাচিত শতকরা হার অনুযায়ী প্রযোজ্য হতে পারে, অথবা আপনার ও আপনার হেলথ ইনস্যুরেন্সের মধ্যে হওয়া চুক্তি অনুযায়ী নির্দিষ্ট পরিমাণ হতে পারে.

  •   5

    কো-পেমেন্ট: কো-পেমেন্ট বা কো-পে হল ক্লেম করা আর্থিক পরিমাণের একটি নির্দিষ্ট শতকরা হার, আপনার ইনস্যুরেন্স কোম্পানি এই বাবদ পে করার আগে আপনাকে আপনার স্বাস্থ্য সম্পর্কিত খরচের জন্য পরিশোধ করতে হবে. আপনি যখন আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনবেন বা রিনিউ করবেন, তখন আপনার দ্বারা কো-পে-এর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে. একটি উচ্চ হারের কো-পে আপনাকে আপনার প্রিমিয়ামের পরিমাণ কম করতে সাহায্য করতে পারে.

  •   6

    বাদ দেওয়ার যোগ্য/ ডিডাক্টেবল: আপনার স্বাস্থ্যপরিষেবা সংক্রান্ত খরচের জন্য আপনার এবং আপনার ইনস্যুরেন্স কোম্পানির মধ্যে খরচ শেয়ার করার পদ্ধতিটি হল কেটে নেওয়া. এটি একটি নির্দিষ্ট আর্থিক পরিমাণ, যা আপনাকে প্রতিবার একটি হেলথ ইনস্যুরেন্স ক্লেম করার সময় পরিশোধ করতে হবে. যদি আপনার চিকিৎসক/হাসপাতালে যাওয়ার পরিমাণ কম হয়, তাহলে উচ্চ হারে কেটে নেওয়া হেলথ ইনস্যুরেন্স প্ল্যান আপনার জন্য উপকারী হতে পারে. এছাড়াও, উচ্চ হারে কেটে নেওয়ার উপযোগী পরিমাণ-সহ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান উপলব্ধ থাকলে আপনার প্রিমিয়ামের পরিমাণ কম হতে পারে.

  •   7

    ঘর ভাড়ার সীমা: আপনি হাসপাতালে ভর্তি থাকলে আপনার ঘর ভাড়ার সীমা বলতে সেই সর্বাধিক পরিমাণকে বোঝায় যা আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনাকে প্রতিদিন ঘর ভাড়া বাবদ প্রদান করে.

  •   8

    কো-ইনস্যুরেন্স: যদি আপনার একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকে, তাহলে আপনি তাদের সাথে একটি হেলথ ইনস্যুরেন্স ক্লেম ফাইল করতে পারেন এবং আপনার দ্বারা নির্ধারিত শতকরা হার অনুযায়ী আপনাকে সমস্ত হেলথ ইনস্যুরেন্স কোম্পানির দ্বারা ক্লেমের পরিমাণ রিইম্বার্স করা হবে. এই পদ্ধতিকে কো-ইনস্যুরেন্স বলা হয়. সুতরাং, আপনি যদি দুটি হেলথ ইনস্যুরেন্স কোম্পানির (A এবং B)-এর মধ্যে 40% এবং 60% হিসাবে কো-ইনস্যুরেন্সের সিদ্ধান্ত নেন, তাহলে ₹1 লাখ ক্লেমের উপর কোম্পানি A আপনাকে ₹40,000 প্রদান করবে এবং কোম্পানি B আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী আপনাকে ₹60,000 প্রদান করবে.

  •   9

    ফ্রি লুক পিরিয়ড: হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি আপনাকে 15 দিনের ফ্রি লুক পিরিয়ড অফার করে থাকে. এই সময়ে আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি যাচাই করতে পারেন এবং সিদ্ধান্ত নিতে পারেন যে এটি আপনার জন্য সবচেয়ে উপযুক্ত কিনা. যদি আপনার মনে হয় যে এটি আপনার জন্য উপযুক্ত মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যান নয়, তাহলে আপনি 15 দিনের মধ্যে এই মেডিকেল ইনস্যুরেন্স পলিসিটি বাতিল করতে পারেন. আপনি 15 দিনের মধ্যে পলিসিটি বাতিল করলে কোনও বাতিলকরণ চার্জ প্রযোজ্য হবে না. যাই হোক, আপনি সিদ্ধান্ত নেওয়ার জন্য যে কয়েক দিন সময় নিয়েছিলেন তার জন্য আপনাকে একটি প্রিমিয়াম ধার্য করা হবে.

  • 10

    গ্রেস পিরিয়ড: আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির মেয়াদ শেষ হওয়ার পরে, হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার জন্য আপনার কাছে 30 দিনের অতিরিক্ত সময় থাকে. এই 30 দিনের সময়কে বলা হয় গ্রেস পিরিয়ড. যদি আপনি এই 30 দিনের মধ্যে আপনার পলিসি রিনিউ করেন, তাহলে আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির সুবিধাগুলি পাবেন, যেমন ওয়েটিং পিরিয়ড, আগে থেকে বিদ্যমান রোগের জন্য কভারেজ ইত্যাদি.পুনরায় স্থাপন করা হবে. কিন্তু, গ্রেস পিরিয়ড চলাকালীন আপনি কোনও রকম ক্লেম করলে তার জন্য কভার প্রদান করা হবে না.

হেলথ ইনস্যুরেন্স এবং মেডিক্লেম ইনস্যুরেন্সের মধ্যে পার্থক্য

One of the common mistakes that often tend to commit is that mediclaim and health insurance are synonymous. Let us understand the differences between health insurance and mediclaim insurance:

 

Parameters হেলথ ইনস্যুরেন্স মেডিক্লেম পলিসি
কভারেজ A health insurance plan offers cover for hospitalization, pre & post expenses, ambulances charges, etc. Offers cover for hospitalization, accident-related treatment & up to a pre-determined limit the pre-existing diseases
নমনীয়তা It offers the flexibility to enhance the plan by paying a nominal premium As such in terms of coverage, it offers no flexibility
Add-on Cover Offers multiple add-on covers No add-on covers are offered
ক্রিটিকাল ইলনেস কভার It offers cover for more than 10 life-threatening diseases No cover for critical illness

Benefits of Buying Medical Insurance at Early Age

Buying medical insurance at an early age will be much more beneficial and you would need not take stress about paying medical bills. When you start earning early, it's important to save for the future. You would not want to get your finances drained

Here is a rundown of the benefits of buying medical insurance at an early age:

  • Offers comprehensive coverage for any health emergency that can incur that otherwise would leave in financial distress
  • In case of any pre-existing disease, you can simply wait out the waiting period early and not compromise your health
  • At a young age, you are less likely to fall ill and get prone to disses. The health insurance premiums are cost-effective and make it worth the investment.
  • The tax benefit under Section 80D enables to save on income and direct the fund towards a secured future planning
  • Health insurance plans provide a cumulative bonus which helps increase your sum insured for each claim-free year. Since you would be buying health insurance early on, the chances of filing a claim may be lower. This could help avail a higher sum insured in the long run
  • You have wider health coverage options along with add-on riders. It makes the health insurance plan more comprehensive.

When you are young you are less vulnerable to any chronic illness or diseases. Having said it, it is wise to make a financial investment when you are young and healthy. It lets you enjoy significant benefits throughout life.

Health is indeed the biggest wealth. With the sedentary lifestyle, rising pollution, etc. health is a major concern. Having a comprehensive health insurance policy will help to take care of the medical treatment expenses during an emergency.

ভারতে হেলথ ইনস্যুরেন্স কেনার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট

 

  •   1

    পাসপোর্ট সাইজের ছবি

  •   2

    পলিসির প্রপোজাল ফর্ম

  •   3

    ঠিকানার প্রমাণ: আপনার ঠিকানার প্রমাণ হিসাবে নিম্নলিখিত ডকুমেন্টগুলির যে কোনও একটি জমা দিতে পারেন:

    • ✓ ভোটার ID
    • ✓ আধার কার্ড
    • ✓ পাসপোর্ট
    • ✓ বিদ্যুতের বিল
    • ✓ ড্রাইভিং লাইসেন্স
    • ✓ রেশন কার্ড

     

  •   4

    বয়সের প্রমাণ: আপনি নিম্নলিখিত ডকুমেন্টগুলি আপনার বয়সের প্রমাণ হিসাবে ব্যবহার করতে পারেন:

    • ✓ পাসপোর্ট
    • ✓ আধার কার্ড
    • ✓ জন্ম সার্টিফিকেট
    • ✓ PAN কার্ড
    • ✓ 10ম এবং 12ম শ্রেণীর মার্কশিট
    • ✓ ভোটার ID
    • ✓ ড্রাইভিং লাইসেন্স

     

  •   5

    পরিচয়ের প্রমাণপত্র: আপনি আপনার পরিচয়ের প্রমাণপত্র হিসাবে নিম্নলিখিত যে কোনও একটি ডকুমেন্ট জমা দিতে পারেন:

    • ✓ আধার কার্ড
    • ✓ ড্রাইভিং লাইসেন্স
    • ✓ পাসপোর্ট
    • ✓ PAN কার্ড
    • ✓ ভোটার ID

     

আপনার দ্বারা নির্বাচিত কভারেজ, আপনার বয়স, চিকিৎসা সংক্রান্ত রেকর্ড, আপনার বর্তমান জীবনশৈলী এবং আপনার বাসস্থানের ঠিকানার উপর ভিত্তি করে আরও কয়েকটি ডকুমেন্ট জমা দিতে বলা হতে পারে.

অনলাইন হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনার পদক্ষেপ

 

যদি আপনি অনলাইনে মেডিকাল ইনস্যুরেন্স কিনতে চান, তাহলে আর কিছু দেখার প্রয়োজন নেই. আপনি নিম্নলিখিত পদক্ষেপের সাহায্যে অনলাইনে দ্রুত এবং সুবিধাজনকভাবে বাজাজ অ্যালিয়ান্স-এর হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারেন:

  • ধাপ 1

    Click on “I Want to Buy” present in the top-right corner of the page.

  • ধাপ 2

    আপনি যে মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যান কিনতে চান তা নির্বাচন করুন.

  • ধাপ 3

    Enter your details like your name, your date of birth, the health insurance policy that you want to buy and details of other family members whom you want to cover under the selected health insurance policy, your pin code, and contact number.

  • ধাপ 4

    'আমার কোটেশন আনুন' বোতামে ক্লিক করুন.

  • ধাপ 5

    অনলাইনে আপনার হেলথ ইনস্যুরেন্স কোটেশন এবং প্রিমিয়ামের বিস্তারিত বিবরণ স্ক্রিনে দেখানো হবে, যেখানে আপনি আপনার সুবিধা অনুযায়ী কো-পেমেন্ট নির্বাচন করতে পারেন এবং একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে 'প্ল্যান নিশ্চিত করুন' বোতামে আপনাকে ক্লিক করতে হবে.

একবার আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম অনলাইনে পেমেন্ট করে দিলে, আপনি অবিলম্বে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি (সফটকপি) পাবেন.

ভারতের বেশিরভাগ হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলির, তাঁদের নিজস্ব একটি করে ওয়েবসাইট রয়েছে যা তাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলিকে তুলে ধরে.. বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স সহ কিছু কোম্পানির, আপনার অনলাইন হেলথ ইনস্যুরেন্সের প্রয়োজনীয়তাগুলি পূরণ করার জন্য একটি অ্যাপ রয়েছে.

অনলাইনে আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার জন্য আপনি ডাউনলোড করতে পারেন আমাদের মোবাইল অ্যাপ - কেয়ারিংলি ইয়োর্স, আমাদের WhatsApp নম্বর: +91 75072 45858 -এ একটি 'Hi' অথবা +91 80809 45060-তে একটি মিসড কল দিন.

সময়মতো হেলথ ইনস্যুরেন্স রিনিউয়ালের গুরুত্ব

আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি দ্বারা প্রদান করা কভারেজের ধারাবাহিকতা বজায় রাখার জন্য হেলথ ইনস্যুরেন্স রিনিউ করা খুবই গুরুত্বপূর্ণ. মেয়াদ শেষ হওয়ার আগে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করা উচিত. যদি আপনি এর মেয়াদ শেষ হওয়ার পরেও আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ না করেন, তাহলে আপনার ইনস্যুরার আপনাকে 30 দিনের গ্রেস পিরিয়ড প্রদান করবেন হেলথ ইনস্যুরেন্সের রিনিউয়াল . তবে, আপনাকে এই 30 দিনের মধ্যে কোনও হেলথ ইনস্যুরেন্স ক্লেমের জন্য কভার করা হবে না. এবং, যদি আপনি গ্রেস পিরিয়ডের মধ্যে আপনার পলিসি রিনিউ না করেন, তাহলে আপনি মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানের সমস্ত সুবিধা হারাবেন যেমন NCB (নো ক্লেম বোনাস), ওয়েটিং পিরিয়ড ইত্যাদি.

আপনার বাজাজ অ্যালিয়ান্স-এর হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার জন্য, আপনি আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন বা আমাদের মোবাইল অ্যাপ 'কেয়ারিংলি ইয়োর্স' ডাউনলোড করতে পারেন. আপনি আমাদের WhatsApp নম্বর (+91 75072 45858)-এ একটি 'Hi' লিখে পাঠাতে পারেন এবং আমাদের কাস্টোমার সাপোর্ট টিম আপনার প্রয়োজন অনুযায়ী সাহায্য করতে পারেন.

 

হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটি

হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটি আপনাকে আপনার বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসির সুবিধাগুলি অক্ষুণ্ণ রাখার মাধ্যমে আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারী পরিবর্তন করার সুবিধা দেয়. সুতরাং, যদি আপনি আপনার বর্তমান মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানের দ্বারা সন্তুষ্ট না হন বা আপনি আপনার মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানে আরও কিছু লাভ করতে চান, তাহলে আপনি আপনার বর্তমান মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানে আপনি যে সমস্ত ক্রেডিট পেয়েছেন, সেই একই কোম্পানির অধীনে আপনার হেলথ ইনস্যুরার বা আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি পরিবর্তন করতে পারেন.

হেলথ ইনস্যুরেন্স পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়ার সময় আপনার কাছে নিম্নলিখিত বিকল্পগুলি রয়েছে:

  • আপনি একজন হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীর থেকে অন্য একটিতে পরিবর্তন করতে পারেন.
  • আপনি একই হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীর অধীনে ভিন্ন মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যান নির্বাচন করতে পারেন.
  • আপনি ইন্ডিভিজুয়াল থেকে ফ্লোটার পলিসিতে পরিবর্তন করতে পারেন এবং বিপরীতটিও করতে পারেন.
  • আপনি নতুন ইনস্যুরেন্স প্রদানকারীর মাধ্যমে সংশোধিত সাম ইনসিওর্ড (SI)-এর জন্য আবেদন করতে পারেন.
  • আপনি আপনার বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসির মাধ্যমে প্রদত্ত কভারেজগুলি বৃদ্ধি করতে পারেন. তবে, আপনাকে কিছু শারীরিক চিকিৎসা সংক্রান্ত পরীক্ষা করাতে হতে পারে এবং এই কভারেজের জন্য নতুন ওয়েডিং পিরিয়ড থাকতে পারে.

 

হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটির মাপকাঠি:

  • আপনি শুধুমাত্র রিনিউ করার সময় আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি পরিবর্তন করতে পারেন.
  • আপনার বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসির মেয়াদ শেষ হওয়ার কমপক্ষে 45 দিন আগে আপনার নতুন হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীর সাথে যোগাযোগ করতে হবে.
  • আপনাকে নিশ্চিত করতে হবে যেন হেলথ ইনস্যুরেন্স রিনিউ করার প্রক্রিয়ায় কোনও বিরতি না থাকে.
  • আপনাকে হেলথ ইনস্যুরেন্স পরিবর্তন করার জন্য নিম্নলিখিত ডকুমেন্টগুলি জমা দিতে হবে:

      ✓ পূর্ববর্তী পলিসি

      ✓ ক্লেম অভিজ্ঞতার বিস্তারিত বিবরণ

      ✓ প্রোপোজাল ফর্ম

      ✓ বয়সের প্রমাণ

      ✓ যদি কোনও সদর্থক ঘোষণা থেকে থাকে - ডিসচার্জ কার্ড, রোগ নির্ণায়ক পরীক্ষাগুলির রিপোর্ট, সাম্প্রতিক প্রেসক্রিপশন এবং ক্লিনিকাল অবস্থা

      ✓ *ইনস্যুরার দ্বারা অনুরোধ করা অন্য যে কোনও ডকুমেন্ট

Written By: Bajaj Allianz - Updated: 04th Aug 2022

 

কাস্টোমারদের অভিজ্ঞতা

 

গড় রেটিং:

 4.75

(3,912 রিভিউ এবং রেটিং-এর উপর ভিত্তি করে)

 

আশিস ঝুনঝুনওয়ালা

আমি আনন্দিত এবং সন্তুষ্ট যে, আমার ক্লেম সেটলমেন্ট 2 দিনের মধ্যে অনুমোদিত হয়েছিল ...

সুনিতা এম আহুজা

লকডাউনের সময়ে ভীষণ তাড়াতাড়ি ইনস্যুরেন্সের কপি পাঠানো হয়েছিল. বাজাজ অ্যালিয়ান্স টিমকে কুর্নিশ জানাই.

রেনি জর্জ

আমি বাজাজ অ্যালিয়ান্স বরোদার টিমকে ধন্যবাদ জানাতে চাই, বিশেষত শ্রীমান হার্দিক মাকওয়ানা এবং শ্রীমান আশিস গুপ্তাকে...

সতীশ চন্দ কাতোচ

পলিসি নেওয়ার সময় আমরা ওয়েবের মাধ্যমে ঝঞ্ঝাট-মুক্ত উপায়ে সমস্ত বিকল্প বিবেচনা করতে পারি.

আশিস মুখার্জী

যে কোনও ব্যক্তির জন্য সবচেয়ে সহজ, ঝামেলামুক্ত, কোনও বিভ্রান্তি নেই. অসাধারণ কাজ. শুভকামনা.

জয়কুমার রাও

ব্যবহার করা খুবই সহজ. আমি 10 মিনিটের কম সময়ে আমার পলিসি পেয়েছি.

 

হেলথ ইনস্যুরেন্স সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

 

 

 

   ভারতে হেলথ ইনস্যুরেন্স কেনা কী প্রয়োজনীয়?

ভারতে হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা বাধ্যতামূলক নয়. কিন্তু, একটি হেলথ ইনস্যুরেন্স পলিসির মতো আর্থিক নিরাপত্তা থাকা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ, যাতে যে কোনও ধরনের চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থা সহজে সামলানো যায়.

   আমি বাজাজ অ্যালিয়ান্স হেলথ ইনস্যুরেন্স পলিসির মাধ্যমে কী লাভ করতে পারি?

আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে, আপনি যথাক্রমে 60 এবং 90 দিন পর্যন্ত হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচের জন্য কভারেজ উপভোগ করেন. পলিসিটি হাসপাতালে খরচ, অ্যাম্বুলেন্সের খরচ, ঘর ভাড়া এবং থাকার খরচও কভার করে (নির্বাচিত প্রোডাক্ট অনুযায়ী কভারেজ ভিন্ন হবে). আপনি সারা ভারত জুড়ে 8,000+ হাসপাতালে ক্যাশলেস চিকিৎসা গ্রহণ করতে পারেন. আমরা স্বাস্থ্য সংক্রান্ত পরীক্ষা, চিকিৎসকের ফি/ চিকিৎসকের পরামর্শ গ্রহণ করার ফি এবং অ্যাম্বুলেন্সের খরচ কভার করে থাকি, যা আপনাকে সম্পূর্ণরূপে চাপ-মুক্ত করে রাখতে সাহায্য করে!

   আমার কি অনলাইনে হেলথ ইনস্যুরেন্স কেনা উচিত?

যদি আপনি দ্রুত এবং ঝঞ্ঝাটমুক্ত পদ্ধতিতে কিনতে চান, তাহলে অনলাইনে কিনতে পারেন. আমরা আপনাকে সহজে এবং দক্ষভাবে হেলথ ইনস্যুরেন্স কিনতে সাহায্য করব. আমাদের একাধিক পেমেন্ট বিকল্প আপনার পেমেন্ট সম্পর্কিত সমস্যাগুলির সমাধান করবে. আপনার মেডিকেল ইনস্যুরেন্স পলিসি অনলাইনে ইস্যু করা হয়েছে, এর ফলে আপনাকে আর কষ্ট করে এর হার্ড কপি বহন করতে হবে না. এই সমস্ত কারণগুলি, এবং তার সাথে তৎপর কাস্টোমার সাপোর্টের মাধ্যমে, অনলাইনে হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা একটি উন্নত বিকল্পে পরিণত হয়েছে.

   আমি কীভাবে হেলথ ইনস্যুরেন্সের মাধ্যমে আয়কর বাঁচাতে পারি?

বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনাকে আপনার পরিশোধ করা প্রিমিয়ামের ক্ষেত্রে ধারা 80ডি-এর অধীনে ₹ 1 লক্ষ পর্যন্ত আয়কর বাঁচাতে সাহায্য করে. এখানে আপনি কীভাবে আয়করে ছাড় পেতে পারেন, তা উল্লেখ করা হল:
আপনি নিজের, আপনার স্ত্রী/স্বামী, সন্তান এবং বাবা-মায়ের জন্য যে প্রিমিয়াম পে করেন, তার জন্য আপনি আপনার ট্যাক্সের ক্ষেত্রে প্রতি বছর ₹25,000 ছাড় পেতে পারেন (যদি আপনার বয়স 60 বছরের বেশি না হয়). আপনি যদি আপনার বয়স্ক বাবা-মায়ের (বয়স 60 বা তার বেশি) জন্য প্রিমিয়াম পে করেন, তাহলে ট্যাক্সের ক্ষেত্রে সর্বোচ্চ হেলথ ইনস্যুরেন্স বেনিফিটের পরিমাণ ₹50,000 পর্যন্ত হবে. আপনার বয়স যদি 60 বছরের কম হয় এবং আপনার বাবা-মা যদি বয়স্ক নাগরিক হন, তাহলে একজন করদাতা হিসাবে আপনি 80D ধারার অধীনে মোট ₹75,000 পর্যন্ত ট্যাক্স বেনিফিট পেতে পারেন. আপনার বয়স যদি 60 বছরের বেশি হয় এবং আপনি যদি আপনার বাবা-মায়ের জন্য মেডিকেল ইনস্যুরেন্স প্রিমিয়াম পে করেন, তাহলে 80D ধারার অধীনে ট্যাক্সে সর্বোচ্চ ₹1 লক্ষ ছাড় পেতে পারেন.

   কারা হেলথ ইনস্যুরেন্স কেনার যোগ্য?

যদি আপনি একজন ভারতীয় নাগরিক হন এবং 18 বছরের বেশি আপনার বয়স হয়, তাহলে আপনি ভারতে একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারেন. যদি আপনি অল্পবয়সী (18 বছরের কম বয়স) হন, তাহলে আপনার বাবা-মা তাঁদের যে কোনও মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে আপনাকে কভার করতে পারেন.

   হেলথ ইনস্যুরেন্স দ্বারা কী কভার করা হয়?

হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচ, চিকিৎসকের পরামর্শ গ্রহণ করার ফি এবং ইন-পেশেন্ট খরচ বাবদ হেলথ ইনস্যুরেন্স আপনাকে কভার প্রদান করে থাকে.

   আমি ইতিমধ্যে লাইফ ইনস্যুরেন্সে বিনিয়োগ করেছি. আমার কি এখনও হেলথ ইনস্যুরেন্স প্রয়োজন?

লাইফ ইনস্যুরেন্স একটি অসাধারণ বিনিয়োগ এবং মৃত্যু সংক্রান্ত কভারের বিকল্প, কিন্তু বাড়তি চিকিৎসা সংক্রান্ত বিল পরিশোধ করার ক্ষেত্রে এটি লাভজনক নয়. যদি এই রকম পরিস্থিতি তৈরি হয়, তাহলে হাসপাতালে ভর্তি হওয়া এবং ব্যয়সাপেক্ষ চিকিৎসার খরচ পরিশোধ করার জন্য একটি হেলথ ইনস্যুরেন্স কভার হল আদর্শ সমাধান. কারণ, হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি আপনার অপ্রত্যাশিত স্বাস্থ্য-সম্পর্কিত খরচ কভার করার মাধ্যমে আপনার সারা জীবনের সঞ্চয় নিঃশেষ হয়ে যাওয়ার হাত থেকে বাঁচাতে পারে.

   এখানে এন্ট্রির বয়স এবং এক্সিট বয়স বলতে কী বোঝানো হয়েছে?

এন্ট্রির বয়স নির্দিষ্ট করে যে, আপনার বয়স ন্যূনতম কত হলে আপনি কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভারেজ পেতে পারেন. এক্সিট বয়সের অর্থ হল, একটি নির্দিষ্ট বয়সের সীমা অতিক্রম করার পরে আপনাকে আর আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হবে না. এন্ট্রির বয়স এবং এক্সিটের বয়স বিভিন্ন হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে ভিন্ন হয়ে থাকে.

   'ফ্রি লুক পিরিয়ড' কী?

ভারতের হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি আপনাকে 15 দিনের ফ্রি লুক পিরিয়ড অনুমোদন করে, যেটি চলাকালীন আপনি যে হেলথ ইনস্যুরেন্স পলিসিটি কিনেছেন, সেটি আপনি বিশ্লেষণ করতে পারেন. যদি আপনি মনে করেন যে এই মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানটি আপনার জন্য উপযুক্ত নয়, তাহলে আপনি এই 15 দিনের মধ্যে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি বাতিল করতে পারেন, এর জন্য কোনও বাতিলকরণ শুল্ক প্রদান করতে হবে না.

   কাদের 'নির্ভরশীল' হিসাবে বিবেচনা করা হয়?

আপনার সন্তান, স্বামী/স্ত্রী, বাবা-মা এবং শ্বশুর-শাশুড়িকে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসিতে নির্ভরশীল হিসাবে যুক্ত করা যেতে পারে.

   'কো-পেমেন্ট' কী? 'কেটে নেওয়ার যোগ্য বা ডিডাক্টিবেল' কী?

কো-পেমেন্ট হল ক্লেম করা আর্থিক পরিমাণের নির্দিষ্ট শতকরা হার, যা আপনাকে প্রতিটি হেলথ ইনস্যুরেন্স ক্লেমের জন্য পরিশোধ করতে হবে. যখন, আপনি একটি হেলথ ইনস্যুরেন্স ক্লেম করবেন, তখন আপনাকে যে নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ করতে হবে, সেটিই হল কেটে নেওয়ার যোগ্য/ডিডাক্টিবেল.

   সাম ইনসিওর্ড 'রিস্টোরেশন' বা 'রিইনস্টেটমেন্ট' করার মানে কী?

সাম ইনসিওর্ডের রিস্টোরেশন বা রিইনস্টেটমেন্ট-এর অর্থ হল যে, আপনার বিদ্যমান SI সম্পূর্ণ নিঃশেষ করে ফেলার পরেও একই পলিসি বছরে পরের বার হাসপাতালে ভর্তি হওয়ার খরচের জন্য স্বয়ংক্রিয়ভাবে আপনাকে কভার করা হবে. তবে, আপনি রিস্টোরেশনের সুবিধা ক্যারি ফরওয়ার্ড করতে পারবেন না এবং একটি পলিসি বছরে একবার কোনও রোগ/আঘাতের জন্য ক্লেম করার পরে সেই একই কারণে দ্বিতীয় বার ক্লেম করতে পারবেন না.

    ডে-কেয়ার হেলথ ইনস্যুরেন্সের সুবিধা কী?

প্রযুক্তিগত উন্নতির কারণে, আপনাকে এখন আর সেপ্টোপ্লাস্টি বা লিথোট্রিপসির মতো প্রক্রিয়াক জন্য হাসপাতালে ভর্তি হতে হবে না. কিন্তু, এই প্রক্রিয়া সম্পর্কিত চিকিৎসার খরচ অনেকটাই বেশি. একটি ডে-কেয়ার মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যান থাকা অত্যন্ত উপকারী, কারণ এটি আপনাকে এমন সমস্ত অস্ত্রোপচার বা চিকিৎসা পদ্ধতির ক্ষেত্রে কভার প্রদান করে, যার জন্য আপনাকে 24 ঘন্টার বেশি সময় হাসপাতালে থাকতে হয় না.

   'যে কোনও অসুস্থতা' কী?

যে কোনও অসুস্থতার অর্থ হল, ক্রমাগত অসুস্থতার সময়সীমা, যার মাধ্যমে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী নির্দিষ্ট সংখ্যক দিনের মধ্যে একই রোগ ফিরে আসার ফলে পুনরায় অসুস্থ হয়ে পড়াকে বোঝায়.

   স্বাস্থ্য পরীক্ষা সংক্রান্ত সুবিধার ক্ষেত্রে ইনস্যুরেন্স কীভাবে সাহায্য করে?

যদি আপনি 4 বছর ধরে কোনও হেলথ ইনস্যুরেন্স ক্লেম না করেন এবং আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি টানা রিনিউ করেন, তাহলে আপনি বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করানোর জন্য যোগ্য হবেন. এই স্বাস্থ্য পরীক্ষার খরচ আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানি বহন করবে.

   পলিসির ন্যূনতম এবং সর্বাধিক মেয়াদ কত?

আপনি 1, 2 বা 3 বছরের জন্য একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারেন. যদি আপনি একটি লং টার্ম হেলথ ইনস্যুরেন্স পলিসি (1 বছরের বেশি) ক্রয় করেন, তাহলে আপনি প্রচুর ছাড় পেতে পারেন.

   হেলথ ইনস্যুরেন্স সম্পর্কে বহুল প্রচলিত ভুল ধারণাগুলি কী কী?

হেলথ ইনস্যুরেন্স-এর সাথে যুক্ত কিছু ভুল ধারণা হল:

✓ আপনি কোনও হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কিনলে শুধুমাত্র প্যানেলভুক্ত হাসপাতালগুলিতেই যেতে পারবেন.

✓ এমপ্লয়ার দ্বারা প্রদত্ত হেলথ ইনস্যুরেন্স আপনাকে কভার করার জন্য যথেষ্ট.

✓ যদি আপনার হেলথ ইনস্যুরেন্স থাকে, তাহলে আপনার সমস্ত চিকিৎসা সংক্রান্ত খরচ কভার করা হবে.

✓ হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সুবিধা উপভোগ করার জন্য আপনাকে অন্তত 3 ঘন্টার জন্য হাসপাতালে ভর্তি হতে হবে.

✓ আপনি যদি সুস্থ থাকেন, তাহলে আপনার হেলথ ইনস্যুরেন্স-এর প্রয়োজন নেই.

✓ যাঁরা ধূমপান করেন তাঁরা হেলথ ইনস্যুরেন্স কিনতে পারবেন না

 

   আগে থেকে বিদ্যমান রোগ এবং ওয়েটিং পিরিয়ড সম্পর্কে আমাকে বলুন.

আগে থেকে বিদ্যমান রোগগুলি হল, সেই সমস্ত রোগ যেগুলির অস্তিত্ব আপনার শরীরে রয়েছে বলে আপনি মেডিকাল ইনস্যুরেন্স পলিসি কেনার আগে থেকেই জানতেন. সুতরাং, মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যান কেনার সময় আপনাকে আগে থেকে যে কোনও বিদ্যমান রোগ/অবস্থা সম্পর্কে জানাতে হবে.


মনে রাখার মতো একটি মূল বিষয় হল, আগে থেকে বিদ্যমান রোগগুলির জন্য একটি ওয়েটিং পিরিয়ড ধার্য করা হয় (যা প্রতিটি কোম্পানিতে ভিন্ন হয়ে থাকে). সুতরাং, কম বয়সে একটি পলিসি গ্রহণ করার মাধ্যমে আপনি শুধুমাত্র আশা করতে পারেন যে, আপনার শরীরে যদি আগে থেকে বিদ্যমান কোনও রোগ সনাক্ত করা হয়, তত দিনে যেন আপনার ওয়েটিং পিরিয়ড শেষ হয়ে যায়. এছাড়াও, আপনি নিশ্চিন্ত থাকতে পারেন যে আপনি আপনার মেডিকাল ইনস্যুরেন্স পলিসির সমস্ত সুবিধা উপভোগ করার যোগ্য.

   সাব-লিমিট পরিমাণের মধ্যে কোন খরচগুলি অন্তর্ভুক্ত রয়েছে?

সাব-লিমিট হল, সেই সর্বাধিক আর্থিক পরিমাণ, যা আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনার চিকিৎসার খরচ বাবদ পরিশোধ করবে. সাব-লিমিটের মধ্যে সাধারণত ঘর ভাড়ার সাব-লিমিট, হাসপাতালে ভর্তি হওয়ার সাব-লিমিট, অ্যাম্বুলেন্সের খরচ, অক্সিজেন সরবরাহ, চিকিৎসকের ফি, রোগনির্ণয়কারী পরীক্ষা ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে.

   হেলথ ইনস্যুরেন্স এবং পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্সের মধ্যে কী পার্থক্য রয়েছে?

হেলথ ইনস্যুরেন্সের ক্ষেত্রে যেখানে আপনি একটি ক্লেম ফাইল করতে পারেন এবং আপনার ইনস্যুরেন্স প্রদানকারী আপনাকে সাম ইনসিওর্ড পরিমাণ পর্যন্ত ক্লেমের পরিমাণ পরিশোধ করবে. অন্যদিকে, আপনি ক্লেম ফাইল করলে পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স প্ল্যান আপনাকে সমস্ত সাম ইনসিওর্ড পরিমাণ প্রদান করে.

   ফ্যামিলি ফ্লোটার এবং ইন্ডিভিজুয়াল হেলথ পলিসির মধ্যে পার্থক্য কী?

ইন্ডিভিজুয়াল হেলথ পলিসির অধীনে কভার করা সমস্ত সদস্যদের জন্য ভিন্ন পরিমাণের সাম ইনসিওর্ড বরাদ্দ করা থাকে, তবে একটি ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্সের অধীনে সমস্ত ইনসিওর্ড সদস্যরা একই পরিমাণ সাম ইনসিওর্ড শেয়ার করেন.

   মহিলাদের জন্য কী কী হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি উপলব্ধ রয়েছে?

বাজাজ অ্যালিয়ান্সে, আমাদের কাছে বিশেষ কিছু হেলথ ইনস্যুরেন্স প্ল্যান রয়েছে, যা মহিলাদের স্বাস্থ্যের সমস্যা সম্পর্কিত খরচগুলির দায়িত্ব নেয়. মহিলাদের জন্য আমাদের ক্রিটিকাল ইলনেস প্ল্যান হল এমন একটি বিশেষ পলিসি, যা আপনাকে 8 রকম গুরুতর রোগের হাত থেকে কভার প্রদান করে, যেমন পুড়ে যাওয়া, স্তন ক্যান্সার, যোনির ক্যান্সার ইত্যাদি.

   ভারতে ম্যাটারনিটি ইনস্যুরেন্স প্ল্যানের জন্য ওয়েটিং পিরিয়ড এবং সাম অ্যাশিওর্ড কত?

মাতৃত্বকালীন খরচ কভার করার জন্য 72 মাসের ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য. যদি আপনি ₹3 লাখ থেকে ₹7.5 লাখের মধ্যে সাম ইনসিওর্ড নির্বাচন করেন, তাহলে নর্মাল ডেলিভারির ক্ষেত্রে ₹15000 পর্যন্ত এবং সিজারিয়ান সেকশানের ক্ষেত্রে ₹25000 এর মধ্যে কভারেজ সীমাবদ্ধ থাকবে এবং যদি আপনি ₹10 লাখ এবং ₹50 লাখের মধ্যে সাম ইনসিওর্ড নির্বাচন করেন, তাহলে নর্মাল ডেলিভারির ক্ষেত্রে ₹25000 পর্যন্ত এবং সিজারিয়ান সেকশানের ক্ষেত্রে ₹35000 এর মধ্যে কভারেজ সীমাবদ্ধ থাকবে. প্রতিটি প্রোডাক্টের ক্ষেত্রে মাতৃত্বকালীন ওয়েটিং পিরিয়ড ভিন্ন হয়, এবং এই সময়সীমা প্রতিটি প্রোডাক্টের নিয়ম এবং শর্তাবলীর উপর নির্ভর করে.

   আমি কীভাবে আমার বর্তমান ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্সে একজন নতুন সদস্য যোগ করতে পারি?

আপনি যে কোনও বিদ্যমান ফ্যামিলি ফ্লোটার মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানে একজন নতুন সদস্যকে কভার করার জন্য অতিরিক্ত প্রিমিয়াম অ্যামাউন্টের মাধ্যমে একটি স্বাস্থ্যসম্পর্কিত ঘোষণা এবং এন্ডোর্সমেন্ট ফর্ম পূরণ করতে পারেন.

   পলিসির ডকুমেন্ট গ্রহণ করার পর আমি কীভাবে আমার হেলথ ইনস্যুরেন্স পলিসির বিবরণে পরিবর্তন করব?

আপনি আমাদের ওয়েবসাইট ভিজিট করে অনলাইনে আপনার বিবরণ পরিবর্তন করতে পারেন বা আমাদের কাস্টোমার সার্ভিসের প্রতিনিধির সাথে যোগাযোগ করতে পারেন, যারা আপনাকে প্রয়োজনীয় পরিবর্তনগুলি করতে সাহায্য করবেন.

   আমি কীভাবে আমার পলিসির স্থিতি চেক করব?

আপনি অনলাইনে আপনার পলিসির স্থিতি দেখতে পারেন. আপনার ইউজার ID এবং পাসওয়ার্ড দিয়ে আমাদের ওয়েবসাইটে লগইন করুন এবং স্থিতি দেখার জন্য আপনার পলিসির বিশদ বিবরণ যেমন- পলিসি নম্বর ইত্যাদি লিখুন. এছাড়াও, আপনি আমাদের 'কাস্টোমার পোর্টাল' অ্যাপ ডাউনলোড করতে পারেন এবং আপনার পলিসির স্থিতি যাচাই করতে পারেন.

   আমি কি একাধিক হেলথ পলিসি কিনতে পারি?

হ্যাঁ, আপনি একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারেন. তবে, সাধারণত একাধিক পলিসি সামলানো খুবই কঠিন বিষয় হয়ে যায়. আমরা আপনাকে কম SI-এর মাধ্যমে একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার পরিবর্তে বেশি পরিমাণের SI সহ একটি মাত্র হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার পরামর্শ দিচ্ছি.

   যদি আমি এক বছর পরে আমার হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করতে চাই তাহলে কী হবে?

আপনি এক বছর পরে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করতে পারেন. কিন্তু, যদি আপনার হেলথ ইনস্যুরেন্স রিনিউ করার মাঝে কোনও বিরতি থাকে, তাহলে আপনাকে আমাদের কাস্টোমার সাপোর্ট দলের সাথে যোগাযোগ করতে হতে পারে, যারা আপনাকে আরও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার ব্যাপারে সাহায্য করতে পারেন.

   যত বার আমি আমার পলিসি রিনিউ করব, তত বার কি আমাকে স্বাস্থ্যপরীক্ষা করাতে হবে?

না. আপনি যত বার আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করবেন তত বার আপনার স্বাস্থ্য পরীক্ষা করানোর দরকার নেই. তবে, যদি হেলথ ইনস্যুরেন্স রিনিউ করার ক্ষেত্রে কোনও বিরতি থাকে বা আপনি পলিসি রিনিউ করার সময় আপনার মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানের কভারেজ-এ কোনও পরিবর্তন করে থাকেন, তাহলে আপনাকে বিশেষ কিছু স্বাস্থ্য পরীক্ষা করাতে হতে পারে.

   আমার ইতিমধ্যেই একটি হেলথ ইনস্যুরেন্স রয়েছে এবং আমি সাম ইনসিওর্ড বৃদ্ধি করতে চাই, আমার কী করা উচিত?

আপনি আমাদের কাস্টোমার সাপোর্ট টিমের সাথে যোগাযোগ করতে পারেন এবং সাম ইনসিওর্ড বৃদ্ধি করার জন্য আপনাকে যে পদক্ষেপগুলি গ্রহণ করতে হবে, তার সম্পূর্ণ বিবরণ পাবেন.

   যদি মেয়াদ শেষ হওয়ার তারিখের আগে আমার পলিসি রিনিউ না করা হয়, তাহলে কি আমাকে আর রিনিউ করতে দেওয়া হবে না?

আপনার পলিসি শেষ হওয়ার পর আপনাকে 30 দিনের গ্রেস পিরিয়ড দেওয়া হয় এবং আপনি যদি এই সময়ের মধ্যে পলিসিটি রিনিউ করেন, তাহলে আপনি আবার সমস্ত সুবিধা ফিরে পাবেন. যদিও, গ্রেস পিরিয়ড শেষ হওয়ার পরেও যদি আপনার পলিসি রিনিউ না করেন, তাহলে নিজেকে কভার করার জন্য আপনাকে প্রথম থেকে শুরু করতে হতে পারে.

   রিনিউ করার সুবিধাগুলি না হারিয়ে কি আমার পলিসি এক ইনস্যুরেন্স কোম্পানি থেকে অন্য কোনও কোম্পানিতে ট্রান্সফার করতে পারব?

হ্যাঁ, হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটির মাধ্যমে, আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানি পরিবর্তন করতে পারেন.

   স্বাস্থ্যপরীক্ষা করা কি সবার জন্য বাধ্যতামূলক?

না. সাধারণত 45 বছরের কম বয়সী ব্যক্তিদের জন্য স্বাস্থ্যপরীক্ষা বাধ্যতামূলক নয়. তবে, আপনার ইনস্যুরেন্স কোম্পানি আপনার দ্বারা জমা দেওয়া চিকিৎসা সংক্রান্ত রেকর্ড এবং আপনার দ্বারা নির্বাচিত হেলথ ইনস্যুরেন্স পলিসির উপর নির্ভর করে আপনাকে কিছু চিকিৎসা সংক্রান্ত পরীক্ষা করার কথা বলতে পারে.

   স্বাস্থ্য পরীক্ষার জন্য কে পে করবে?

একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে স্বাস্থ্য পরীক্ষা করতে হলে সেই খরচ আপনাকে বহন করতে হবে. এই পরিমাণ পলিসির নিয়ম এবং শর্তাবলীর উপর নির্ভর করে রিইম্বার্স করা যেতে পারে.

   আমার হেলথ ইনস্যুরেন্স পলিসি কি সারা ভারতের জন্য বৈধ?

হ্যাঁ, আপনার পলিসির নিয়ম এবং শর্তাবলীর সাপেক্ষে সারা ভারত জুড়ে আপনার স্বাস্থ্য সম্পর্কিত যে কোনও জরুরি অবস্থার জন্য আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারী আপনাকে কভার প্রদান করবে.

   হেলথ পলিসি কেনার আগে আমার কী কী বিষয় মনে রাখা উচিত?

কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে, আপনাকে নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখতে হবে:

✓ আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি ঠিক কী কী কভারেজ প্রদান করে, সেগুলি আপনাকে খুঁজে দেখতে হবে.

✓ আপনার ওয়েটিং পিরিয়ড এবং কী কী বিষয় পলিসির অন্তর্ভুক্ত নয়, সেগুলি ভালো ভাবে দেখতে হবে.

✓ আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীর কাছ থেকে কিছু লুকানো উচিত নয়, যেমন আপনার আগে থেকে বিদ্যমান অসুস্থতা.

✓ আপনার ইনস্যুরেন্স কোম্পানির অনলাইন প্রক্রিয়া যাচাই করে দেখা উচিত.

✓ আপনাকে পলিসি বাতিলকরণ, পলিসি ল্যাপ্স করা এবং পলিসি রিনিউ করার মতো বিষয় সম্পর্কে আপনার ইনস্যুরারের কাছ থেকে বিস্তারিত ভাবে খোঁজ নিতে হবে.

✓ আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের পুঙ্খানুপুঙ্খ খেয়াল রাখতে হবে এবং পেমেন্ট করার আগে আপনার সমস্ত সন্দেহ দূর করতে হবে.

 

   হেলথ কার্ড বলতে কী বোঝানো হয়েছে?

ভারতের হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি আপনাকে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে একটি হেলথ কার্ড প্রদান করে, যা আপনি ক্যাশলেস চিকিৎসার সুবিধা গ্রহণ করার জন্য নেটওয়ার্ক হাসপাতালে ব্যবহার করতে পারেন.

   যদি আসলটি হারিয়ে যায় তাহলে কি ডুপ্লিকেট পলিসি ইস্যু করা হবে?

হ্যাঁ, আপনি যদি আসলটি হারিয়ে ফেলেন, তাহলে আপনি একটি ডুপ্লিকেট হেলথ ইনস্যুরেন্স পলিসি পেতে পারেন. তবে, আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির ডুপ্লিকেট কপি পাওয়ার জন্য আপনাকে কিছু নির্দিষ্ট পরিমাণ টাকা পরিশোধ করতে হতে পারে.

   আমি কীভাবে আমার হেলথ ইনস্যুরেন্স পলিসি বাতিল করব?

যদি আপনি সবেমাত্র আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনে থাকেন, তাহলে আপনি কোনও বাতিলকরণ শুল্ক প্রদান না করেই ফ্রি লুক পিরিয়ডে এটি বাতিল করতে পারেন. কিন্তু, আপনাকে যতদিন ধরে পলিসিটি কভার করেছে, ততদিনের জন্য আপনাকে প্রিমিয়ামের আর্থিক পরিমাণ পরিশোধ করতে হবে.


আপনি এটি রিনিউ করার পরিবর্তে তার মেয়াদ শেষ হওয়ার আগে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসিটি বাতিলও করতে পারেন.


যদি আপনি একটি নির্দিষ্ট সংখ্যক বছর ধরে কোনও বিরতি ছাড়াই এটি রিনিউ করার পরে আপনার পলিসি সারেন্ডার করেন, তাহলে আপনি কিছু সুবিধা পাওয়ার যোগ্য হতে পারেন. আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীর সাথে যোগাযোগ করতে পারেন এবং আপনার মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যান বাতিল করার জন্য সম্পূর্ণ বিবরণ জানতে পারেন.

 

 

   আমরা কতটা কভার প্রয়োজন?

আপনার কভারেজের আর্থিক পরিমাণ আপনার জীবনধারণের বৈশিষ্ট্য, চিকিৎসা সংক্রান্ত রেকর্ড, আগে থেকে বিদ্যমান রোগ, আপনার পরিবারের সদস্য সংখ্যা, বার্ষিক আয়, বসবাসের ঠিকানা এবং বয়সের উপর নির্ভর করে.

   হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের চিকিৎসা সংক্রান্ত যে খরচগুলি আপনারা কভার করবেন, সেগুলি সম্পর্কে আমাকে বলুন.

হাসপাতালে ভর্তি হওয়ার আগের খরচ হল স্বাস্থ্য সম্পর্কিত পরীক্ষার ফলাফল, ওষুধ ইত্যাদি, যা চিকিৎসা লাভ করার জন্য হাসপাতালে ভর্তি হওয়ার আগে সম্পন্ন করতে হবে. একইভাবে, হাসপাতালে ভর্তি হওয়ার পর খরচগুলির মধ্যে সুস্থ হয়ে ওঠা এবং ওষুধ অন্তর্ভুক্ত থাকতে পারে, যা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা গ্রহণ করার পরেও সেবন করতে থাকা প্রয়োজন. হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরে যথাক্রমে 60 এবং 90 দিন গণ্য করা হবে, পলিসির নিয়ম এবং শর্তাবলীর উপরে ভিত্তি করে. যখন আপনি অসুস্থ হবেন, আপনি তখন সাধারণ আপনার পারিবারিক চিকিৎসকের সাথে পরামর্শ করবেন এবং প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষাগুলি করাবেন. আপনার চিকিৎসকের পরামর্শ অনুসারে, যদি প্রয়োজন হয় তাহলে রোগের আরও ভালো চিকিৎসার জন্য আপনি হাসপাতালে ভর্তি হতে পারেন. হাসপাতালে ভর্তির আগে হওয়া এই সমস্ত চিকিৎসা সংক্রান্ত খরচকে হাসপাতালে ভর্তি হওয়ার আগের খরচ বলা হয়. হাসপাতালে ভর্তি হওয়ার পরের খরচের মানে হল, হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরে অথবা হাসপাতালে চিকিৎসা পাওয়ার পরে আপনার জন্য হওয়া সমস্ত রকম খরচ বা চার্জ. উদাহরণস্বরূপ, আপনার শারীরিক উন্নতি বা অস্ত্রোপচারের পরে উন্নতি নিশ্চিত করার জন্য পরামর্শকারী চিকিৎসক কিছু নির্দিষ্ট স্বাস্থ্যপরীক্ষা করার নির্দেশ দিতে পারেন.

   ডমিসিলিয়ারি হসপিটালাইজেশন মানে কী? এটি কী কী কভার করে?

ডমিসিলিয়ারি হসপিটালাইজেশন-এর অর্থ হল, এমন একটি পরিস্থিতি যখন আপনি হাসপাতালের পরিবর্তে বাড়িতে চিকিৎসা বা শুশ্রূষার অধীনে রয়েছেন এবং তা-ও আপনি হাসপাতালে ভর্তি রয়েছে বলে হিসাবে বিবেচনা করা হয়. হাসপাতালের বিছানা/ঘর উপলব্ধ না থাকার কারণে যদি আপনি বাড়িতে চিকিৎসা গ্রহণ করেন অথবা চিকিৎসার জন্য আপনাকে অন্য হাসপাতালে নিয়ে যাওয়ার মতো যদি আপনার শারীরিক অবস্থা না থাকে.

হাসপাতালের পরিবর্তে বাড়িতে যে কোনও অসুস্থতা/রোগ/আঘাতের জন্য আপনার দ্বারা প্রাপ্ত চিকিৎসার খরচ, ডমিসিলিয়ারি হসপিটালাইজেশন কভার করে থাকে.

   আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে অ-পরিশোধযোগ্য আইটেম কী কী?

যে কোনও নন-মেডিকেল আইটেম, যেমন, হেয়ার রিমুভাল ক্রিম, হ্যান্ড ওয়াশ, আরামদায়ক তোয়ালে, শিশুদের জন্য ফিডিং বোতল, ব্রাশ, পেস্ট, ময়েশ্চারাইজার, টুপি, আই প্যাড, চিরুনি, ক্র্যাডল বাড- ইত্যাদি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে পরিশোধযোগ্য নয়. অ-পরিশোধযোগ্য আইটেমের বিস্তারিত তালিকার জন্য, অনুগ্রহ করে আপনার পলিসি নিয়মাবলী মনোযোগ সহকারে পড়ুন.

   হেলথ ইনস্যুরেন্স পলিসি কি ডায়াবেটিস রোগীদের কভারেজ প্রদান করে?

হ্যাঁ, হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি ডায়াবেটিস রোগীদের কভারেজ প্রদান করে. তবে, কভারেজ পাওয়ার আগে আপনাকে কিছু স্বাস্থ্য পরীক্ষা করতে হতে পারে. এছাড়াও, আপনার চিকিৎসা সংক্রান্ত রিপোর্ট অনুযায়ী কিছু ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য হতে পারে. *এগুলি UW স্বীকৃতির উপরে নির্ভরশীল

   ভারতের হেলথ ইনস্যুরেন্স কি MRI, এক্স-রে বা শরীরের অন্য কোনও অংশ স্ক্যান করার মতো কোনও রকমের ডায়াগনস্টিক চার্জ কভার করে?

হ্যাঁ, রোগী হিসেবে হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে আপনার পলিসিতে উল্লিখিত নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী ভারতের হেলথ ইনস্যুরেন্স কিছু মেডিকেল টেস্ট এবং স্ক্যানের খরচ কভার করে.

   হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি কি মাতৃত্বকালীন খরচ কভার করে?

হ্যাঁ, হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি আপনাকে মাতৃত্বকালীন খরচ এবং নবজাতক শিশুদের শুশ্রূষার জন্য কভার প্রদান করে. তবে, এই ক্ষেত্রে কভারেজ শুরু হওয়ার আগে নির্দিষ্ট ওয়েটিং পিরিয়ড থাকবে. যদি আপনি ভারতে, বিশেষ করে মাতৃত্বকালীন খরচ কভারেজের জন্য একটি হেলথ ইনস্যুরেন্স কিনতে চান, তাহলে আপনাকে আপনার ইনস্যুরারের কাছ থেকে কভারেজ এবং ওয়েটিং পিরিয়ড আবশ্যিক ভাবে যাচাই করতে হবে.

    ইনস্যুরেন্স পলিসিগুলি কি আউট-পেশেন্ট খরচও কভার করে?

হ্যাঁ, আউট-পেশেন্ট খরচও মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে কভার করা হয়, তবে তার জন্য 24 ঘন্টা বাধ্যতামূলক হাসপাতালে ভর্তি থাকতে হবে অথবা OPD কভারের আকারে টপ-আপ হিসাবে কভার করা হবে.

   ভারতে ডে-কেয়ার হেলথ ইনস্যুরেন্স কোন ধরনের চিকিৎসা কভার করে?

ভারতে হেলথ ইনস্যুরেন্সের অধীনে কভার করা কিছু ডে-কেয়ার পরিষেবা হল:

✓ হাড়ের অস্ত্রোপচার, সেপ্টিক এবং অ্যাসেপ্টিক

✓ পরিপাক নালী অস্বাভাবিক সরু হওয়ার জন্য অস্ত্রোপচার

✓ অর্শের অস্ত্রোপচার-জনিত চিকিৎসা

✓ লিগামেন্ট ছিঁড়ে যাওয়ার জন্য অস্ত্রোপচার

✓ ছানি অপারেশন

✓ গ্লকোমার অস্ত্রোপচার

✓ নাকে ঢুকে যাওয়া কোনও বস্তু বের করা

✓ ধাতব তার বের করা

✓ ফ্র্যাকচার পিন/পেরেক বের করা

✓ চোখের লেন্সে ঢুকে যাওয়া কোনও বস্তু বের করা

আপনি ডে-কেয়ার পরিষেবার বিস্তারিত তালিকার জন্য আপনার পলিসির ডকুমেন্ট দেখতে পারেন.

    ভারতে হেলথ ইনস্যুরেন্সের অধীনে কি দাঁতের চিকিৎসা কভার করা হয়?

দাঁতের চিকিৎসার অর্থ হল দাঁতের পরীক্ষা, ফিলিং করা (যেখানে প্রযোজ্য), ক্রাউন, দাঁত তোলা এবং অস্ত্রোপচার সহ দাঁত বা দাঁতের কাঠামো সম্পর্কিত চিকিৎসা.

দাঁতের যে কোনও ধরনের চিকিৎসা, যার মধ্যে কসমেটিক সার্জারি, ডেঞ্চার, ডেন্টাল প্রোস্থেসিস, ডেন্টাল ইমপ্ল্যান্ট, অর্থোডন্টিক্স, অন্য কোনও ধরনের অস্ত্রোপচার কভার করা হয় না, যদি না কোনও দুর্ঘটনাজনিত আঘাতের ফলে আসল দাঁত পড়ে যায় এবং হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হয়.

   ভারতের হেলথ ইনস্যুরেন্স কি হোমিওপ্যাথি চিকিৎসা কভার করে?

হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি আয়ুষ চিকিৎসাকে কভার করার পাশাপাশি হোমিওপ্যাথিক পদ্ধতিতে চিকিৎসাও কভার করে. আপনি এটি আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীর মাধ্যমে যাচাই করতে পারেন বা আপনার পলিসির নিয়মাবলী দেখতে পারেন যে তার মধ্যে আপনার হেলথ কভারেজ অন্তর্ভুক্ত আছে কিনা.

   ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্সের অধীনে কী কী রোগ কভার করা হয়?

বাজাজ অ্যালিয়ান্স-এর ক্রিটিকাল ইলনেস পলিসির অধীনে আপনাকে 10টি গুরুতর রোগের জন্য কভার করা হয়:

✓ এয়োর্টা গ্রাফ্ট সার্জারি

✓ ক্যান্সার

✓ করোনারি আর্টারি বাইপাস সার্জারি

✓ প্রথম হার্ট অ্যাটাক (মায়োকার্ডিয়াল ইনফার্কশন)

✓ কিডনি ফেল হয়ে যাওয়া

✓ কোনও প্রধান অঙ্গ প্রতিস্থাপন

✓ অবিরাম লক্ষণ সহ একাধিক স্ক্লেরোসিস

✓ হাত-পায়ের স্থায়ী প্যারালাইসিস

✓ প্রাইমারি পালমোনারি আর্টেরিয়াল হাইপারটেনশন

✓ স্ট্রোক

   যদি এমপ্লয়ারের তরফে ইতিমধ্যে আমাকে হেলথ ইনস্যুরেন্স প্রদান করা হয়, অথবা যদি আমার পরিবার ও আমি ইতিমধ্যে আমার কর্পোরেট দ্বারা কভারের অধীনে থাকি, তাহলে কেন আমি আবার একটি হেলথ পলিসি কিনব?

আপনার এমপ্লয়ারের কাছ থেকে গ্রহণ করা হেলথ ইনস্যুরেন্স পলিসিতে বেশ কয়েকটি সুবিধা উপলব্ধ থাকতে পারে, কিন্তু, কর্পোরেট হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সাথে সংযুক্ত কিছু সমস্যাও রয়েছে, যেমন:

✓ আপনি আপনার হেলথ ইনস্যুরেন্সের প্রয়োজনীয়তা এবং স্বাস্থ্যের অবস্থা অনুযায়ী কর্পোরেট প্ল্যানটি পরিবর্তন করতে পারবেন না.

✓ আপনি কোম্পানি থেকে পদত্যাগ করার সাথে সাথেই আপনার কভারেজ শেষ হয়ে যাবে.

✓ আপনার এমপ্লয়ারের কাছ থেকে গৃহীত হেলথ ইনস্যুরেন্স প্ল্যান আপনাকে অবসর গ্রহণ করার পর কভার করবে না.

✓ কর্পোরেট হেলথ ইনস্যুরেন্স প্ল্যানে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা করার জন্য খুব কম সুযোগ রয়েছে.

✓ প্রাইভেট হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের তুলনায় আপনাকে কম পরিমাণ SI দ্বারা কভার করা হয়.

সেক্ষেত্রে, আপনাকে একটি ইন্ডিভিজুয়াল মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানও কিনতে হবে, যা আপনার বাজেটের পাশাপাশি আপনার হেলথ ইনস্যুরেন্স প্রয়োজনীয়তার পক্ষে উপযুক্ত.

   রিনিউ করার সময় আমি কি হেলথ ইনস্যুরেন্স কভারের পরিমাণ বৃদ্ধি করতে পারি?

হ্যাঁ, আপনি রিনিউ করার সময় আপনার মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানের কভার বৃদ্ধি করতে পারেন. আপনাকে এর জন্য কিছু ডকুমেন্ট জমা দিতে হতে পারে এবং আপনার মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানের কভারেজ বাড়ানোর জন্য অতিরিক্ত প্রিমিয়াম পরিশোধ করতে হতে পারে.

   আমি কি আমার মেডিকাল ইনস্যুরেন্স পলিসিতে আমার বয়স্ক বাবা-মাকে যুক্ত করতে পারি?

না, কিন্তু আপনি আমাদের সিলভার হেলথ প্ল্যান কিনতে পারেন, যা বয়স্ক নাগরিকদের জন্য ডিজাইন করা একটি বিশেষ হেলথ ইনস্যুরেন্স.

 

 

   আমার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের আর্থিক পরিমাণ কত হবে তা কোন কোন বিষয় নির্ধারণ করে?

হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের আর্থিক পরিমাণ মূলত সাম ইনসিওর্ড এবং হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার হওয়া সদস্য সংখ্যার উপর নির্ভর করে. এখানে আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম নির্ধারণ করার পিছনে আরও কিছু কারণ রয়েছে:

✓ আপনার বয়স

✓ আগে থেকে বিদ্যমান রোগ

✓ অ্যাড-অন কভার (ঐচ্ছিক)

   আমি কীভাবে ভারতে হেলথ ইনস্যুরেন্সের খরচ হিসাব করব?

আপনি আমাদের হেলথ ইনস্যুরেন্স ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন, যা আপনাকে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির জন্য পরিশোধ করার প্রিমিয়ামের হিসাব প্রদান করবে. আপনি বিনামূল্যে আমাদের হেলথ ইনস্যুরেন্স ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য এই তৈরি হওয়া কোটেশন ব্যবহার করতে পারেন.

   প্রিমিয়ামের পেমেন্ট করার জন্য কী কী পদ্ধতি উপলব্ধ রয়েছে?

আপনি নিম্নলিখিত পদ্ধতিগুলি ব্যবহার করে প্রিমিয়াম পেমেন্ট করতে পারেন:

✓ আমাদের ব্রাঞ্চে চেক বা ক্যাশ পেমেন্ট করতে পারেন

✓ ECS

✓ অনলাইন পেমেন্ট – ডেবিট/ক্রেডিট কার্ড এবং নেট ব্যাঙ্কিং

   কোন কোন ক্ষেত্রে আমার পলিসির রিনিউ করার সময় প্রিমিয়াম বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে?

রিনিউ করার সময় নিম্নলিখিত পরিস্থিতিতে আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের বৃদ্ধি হতে পারে:

✓ বয়সের সীমায় পরিবর্তন

✓ রেগুলেটর দ্বারা প্রিমিয়াম পরিমার্জন (এই বিষয়ে আপনাকে আপনার হেলথ ইনস্যুরেন্স রিনিউ করার আগে জানানো হবে

✓ সরকারী আইন অনুযায়ী কর, শুল্ক এবং খাজনায় পরিবর্তন

   ধূমপান কীভাবে হেলথ ইনস্যুরেন্সের প্রিমিয়ামকে প্রভাবিত করে?

যদি আপনি ধূমপান করেন, তাহলে আপনাকে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির জন্য অনেক বেশি হারে প্রিমিয়াম দিতে হতে পারে. এছাড়াও, কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভারেজ পাওয়ার আগে আপনাকে কিছু স্বাস্থ্য পরীক্ষা করতে হতে পারে.

   যদি আমি আমার হেলথ ইনস্যুরেন্সের প্রিমিয়াম পরিশোধ করতে ভুলে যাই, তাহলে কী হবে?

আপনার পলিসির মেয়াদ শেষ হওয়ার আগেই আপনাকে হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পরিশোধ করতে হবে, যাতে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির দ্বারা প্রদত্ত কভারেজের ক্ষেত্রে ধারাবাহিকতা বজায় থাকে. তবে, পলিসির মেয়াদ শেষ হওয়ার আগে আপনি যদি হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পরিশোধ করতে অক্ষম হন, তাহলে আপনি আপনার মেডিকাল ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার জন্য আপনার ইনস্যুরারের দেওয়া গ্রেস পিরিয়ড ব্যবহার করতে পারেন. কিন্তু, আপনি যদি গ্রেস পিরিয়ডেও আপনার পলিসি রিনিউ না করে ন, তাহলে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি শেষ হয়ে যাবে এবং আপনাকে কোনও জরুরি স্বাস্থ্যপরিষেবার জন্য কভার প্রদান করা হবে না.

    GST কী এবং এটি কীভাবে হেলথ ইনস্যুরেন্সকে প্রভাবিত করে?

GST হল গুডস এবং সার্ভিস ট্যাক্স. এটি 2017 সালে প্রথম চালু করা হয়েছিল এবং এটি সার্ভিস ট্যাক্স, VAT ইত্যাদির মতো সমস্ত পরোক্ষ ট্যাক্স-কে কভার করে. GST-এর অধীনে চারটি ট্যাক্স স্ল্যাব রয়েছে – 0%, 5%, 12% এবং 28%. এবং, দুই ধরনের GST রয়েছে - রাজ্য GST এবং কেন্দ্রীয় GST.

GST-এর আগে, হেলথ ইনস্যুরেন্স পলিসির উপর প্রযোজ্য করের হার ছিল 15% এবং বর্তমানে সমস্ত হেলথ ইনস্যুরেন্স পলিসিতে প্রযোজ্য করের হার হল 18%.

   আমি কি প্রতি মাসে হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পরিশোধ করতে পারি?

কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি কিস্তির ভিত্তিতে হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের পেমেন্ট গ্রহণ করে না. তবে, আরোগ্য সঞ্জীবনীর মতো পলিসির মাধ্যমে, আপনি আপনার সুবিধা অনুযায়ী বার্ষিক, অর্ধ-বার্ষিকী, ত্রৈমাসিক এবং মাসিক কিস্তির ভিত্তিতে হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পে করতে পারেন.

 

 

   ক্লেম সেটলমেন্টের আনুপাতিক হিসাব কী?

কোনও হেলথ ইনস্যুরেন্স কোম্পানির ক্লেম সেটলমেন্টের আনুপাতিক হিসাব হল, একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে উত্থাপিত ক্লেমের মোট সংখ্যার সঙ্গে সেই হেলথ ইনস্যুরেন্স কোম্পানির দ্বারা সেটল করা ক্লেমের সংখ্যার অনুপাত. ক্লেম সেটলমেন্টের আনুপাতিক সংখ্যা যত বেশি হবে, সেই হেলথ ইনস্যুরেন্স কোম্পানি তত উন্নত বলে গণ্য করা হবে.

   আমার হেলথ ইনস্যুরেন্স ক্লেমের স্থিতি কীভাবে যাচাই করব?

আমাদের মোবাইল অ্যাপ- কেয়ারিংলি ইয়োর্স-এর মাধ্যমে আপনার হেলথ ইনস্যুরেন্স ক্লেমের স্থিতি ট্র্যাক করতে পারেন, আমাদের অনলাইন ক্লেম সেটেলমেন্ট পোর্টাল ব্যবহার করে এবং আমাদের কাস্টোমার সার্ভিসে কল করতে পারেন.

   ভারতে হেলথ ইনস্যুরেন্স ক্লেম করার সময় কী কী পদ্ধতিগুলি এর সাথে জড়িত থাকে?

আপনি হয় ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স ক্লেম অথবা রিইম্বার্সমেন্ট ক্লেম ফাইল করতে পারেন. বাজাজ অ্যালিয়ান্স-এ, আমাদের ইন-হাউস হেলথ অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন টিম (HAT) রয়েছে, যাতে ক্লেম প্রক্রিয়াকরণ দ্রুত এবং সহজ হয়.

ক্যাশলেস ক্লেমের জন্য, আপনাকে নেটওয়ার্ক হাসপাতাল থেকে একটি প্রি-অথরাইজেশন সংক্রান্ত চিঠি পেতে হবে এবং আমরা আপনার প্রি-অথরাইজেশন ফর্ম এবং আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি সফলভাবে যাচাই করার পরে ক্লেমটি অনুমোদন করব. আমরা অনুমোদন প্রদান করার পর আপনি নেটওয়ার্ক হাসপাতালে ক্যাশলেস ক্লেমের সুবিধা উপভোগ করতে পারেন.

রিইম্বার্সমেন্ট ক্লেম সেটেলমেন্টের ক্ষেত্রে, আপনাকে আমাদের কিছু ডকুমেন্ট পাঠাতে হবে, যেমন আপনার পলিসির বিস্তারিত বিবরণ এবং নন-নেটওয়ার্ক হাসপাতালের দ্বারা প্রদত্ত ডিসচার্জ সামারি. আমরা এই ডকুমেন্টগুলি যাচাই করব এবং আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি চূড়ান্ত ক্লেমের আর্থিক পরিমাণটি জমা করার মাধ্যমে আপনার ক্লেম সেটল করব.

   একটি হেলথ ইনস্যুরেন্স ক্লেম প্রক্রিয়া করতে কতক্ষণ সময় লাগে?

বাজাজ অ্যালিয়ান্স-এ, ক্লেম প্রক্রিয়াকারী ইন-হাউজ হেলথ অ্যাডমিনিস্ট্রেশন টিম (HAT)-এর সাহায্যে আমরা 60 মিনিটের মধ্যে আপনার ক্যাশলেস ক্লেম সেটলমেন্ট করে থাকি.

আমাদের মোবাইল অ্যাপ- কেয়ারিংলি ইয়োর্স-এর হেলথ CDC (ক্লেম বাই ডাইরেক্ট ক্লিক) ফিচারের মাধ্যমে, আপনার ₹20,000 পর্যন্ত ক্লেম আমরা 20 মিনিটের মধ্যে সেটল করি.

আপনার দ্বারা জমা দেওয়া সমস্ত ডকুমেন্ট গ্রহণ এবং মূল্যায়ন করার 10 দিনের মধ্যে আমরা আপনার রিইম্বার্সমেন্ট ক্লেম সেটল করে থাকি.

   আমার কখন ক্লেম করা উচিত?

যদি আপনি মনে করেন যে চিকিৎসা সংক্রান্ত খরচ অনেক বেশী এবং সেই পরিমাণ আপনি নিজের থেকে পরিশোধ করতে পারবেন না, তখনই আপনার একটি হেলথ ইনস্যুরেন্স ক্লেম করা উচিত. এটি আপনাকে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার সময় NCB (নো ক্লেম বোনাস)-এর সুবিধা উপভোগ করতে সাহায্য করবে.

    আমি এক বছরে সর্বাধিক কতগুলি ক্লেম করতে পারি?

আপনি একটি পলিসি বছরে যে কোনও সংখ্যক বৈধ হেলথ ইনস্যুরেন্স ক্লেম করতে পারেন. তবে, যতক্ষণ না আপনার সাম ইনসিওর্ড শেষ হয়ে যাচ্ছে ততক্ষণ আপনি একাধিক বার ক্লেম করতে পারবেন.

   ক্যাশলেস মেডিক্লেম কী?

যখন আপনি একটি নেটওয়ার্ক হাসপাতালে আপনার অসুস্থতা/আঘাতের জন্য চিকিৎসা লাভ করে থাকেন, তখন আপনি ক্যাশলেস মেডিক্লেমের জন্য যোগ্য হন. ক্যাশলেস মেডিক্লেমের মাধ্যমে, আপনার মেডিকাল বিল অটোমেটিক ভাবে আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারী নেটওয়ার্ক হাসপাতালে প্রদান করবে. তবে, আপনাকে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি অনুযায়ী সমস্ত নন-মেডিকেল আইটেম এবং অন্যান্য অ-পরিশোধযোগ্য জিনিসের খরচ বহন করতে হবে.

   যদি আমি ক্যাশলেস চিকিৎসার জন্য ক্লেম করতে চাই, তাহলে আমি কীভাবে যোগাযোগ করব?

ক্যাশলেস ক্লেমের সুবিধা লাভ করার জন্য, আপনাকে যে কোনও নেটওয়ার্ক হাসপাতালে যেতে হবে এবং আপনার হেলথ কার্ড দেখাতে হবে, যার মধ্যে আপনার পলিসি নম্বর, ইনস্যুরেন্স কোম্পানির নাম এবং হেলথ ইনস্যুরেন্স পলিসির ফিচারগুলি উল্লেখ করা রয়েছে. আপনাকে একটি প্রি-অথরাইজেশন ফর্ম পূরণ করতে হবে, এবং সেটি নেটওয়ার্ক হাসপাতাল আপনার ইনস্যুরেন্স কোম্পানির কাছে পাঠাবে. এই ডকুমেন্টগুলি যাচাই করার পরে, আপনার ক্লেম সরাসরি আপনার ইনস্যুরার দ্বারা হাসপাতালে সেটল করা হবে.

   ক্লেম ফাইল করার পরে কভারেজের আর্থিক পরিমাণের কী হবে?

আপনার ক্লেম ফাইল করা এবং সেটল করার পরে, আপনাকে পরিশোধ করা আর্থিক পরিমাণটি ইনস্যুরেন্স কভার থেকে বাদ দেওয়া হবে.

   যদি আমি ক্যাশলেস সুবিধা গ্রহণ করি, তাহলে কি সম্পূর্ণ আর্থিক পরিমাণ পরিশোধ করা হবে, নাকি আমাকে হাসপাতালের বিলের কিছুটা অংশ পরিশোধ করতে হবে?

হ্যাঁ, যে কোনও সেরা হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনার সমস্ত চিকিৎসা সংক্রান্ত খরচের জন্য কভার প্রদান করে. তবে, আপনার ইনস্যুরেন্স পলিসিতে উল্লিখিত নন-মেডিকেল আইটেম এবং অ-পরিশোধযোগ্য জিনিসের খরচ বাবদ আপনাকেই পেমেন্ট করতে হবে.

   ক্লেম ফাইল করা এবং সেটল করার পরে আমার পলিসির কী হবে?

আপনার ক্লেম ফাইল করা এবং সেটল করার পরে, আপনাকে পরিশোধ করা আর্থিক পরিমাণটি ইনস্যুরেন্স কভার থেকে বাদ দেওয়া হবে. উদাহরণস্বরূপ, যদি আপনার পলিসি জানুয়ারি মাসে ₹5 লক্ষ কভারেজের সাথে ইস্যু করা হয় এবং আপনি যদি জুলাই মাসে ₹3 লক্ষ টাকা ক্লেম করেন, তাহলে আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে আপনার জন্য অবশিষ্ট ₹2 লক্ষ ব্যালেন্স উপলব্ধ থাকবে.

   যদি আমি পলিসির মেয়াদের মধ্যে কোনও ক্লেম না করি, তাহলে আমি কি আমার টাকা ফেরত পাব?

আপনি পলিসি বছরে হেলথ ইনস্যুরেন্সে কোনও রকম ক্লেম না করলেও আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের টাকা ফেরত পাবেন না. কিন্তু, আপনি NCB (নো ক্লেম বোনাস)-এর জন্য যোগ্য হবেন, যা আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার সময় প্রিমিয়ামের আর্থিক পরিমাণ কমিয়ে দেবে. এছাড়াও, আপনি সঞ্চিত বোনাস পাওয়ার জন্য যোগ্য হবেন, যা আপনাকে পূর্ববর্তী পলিসি বছরের মতো একই পরিমাণে প্রিমিয়াম পরিশোধ করে SI বাড়ানোর সুবিধা প্রদান করবে.

    TPA কী?

TPA- এর মানে হল থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটর. এটি এমন একটি সংস্থা, যা আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীর পক্ষ থেকে ক্লেম প্রক্রিয়াকরণ করে থাকে. এটি আপনার হেলথ ইনস্যুরেন্স ক্লেম প্রক্রিয়াকরণ এবং সেটল করার জন্য, আপনার এবং আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানির মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে.

   চিকিৎসা চলাকালীন আমি কি হাসপাতাল পরিবর্তন করতে পারি?

হ্যাঁ, চিকিৎসা চলাকালীন আপনি হাসপাতাল পরিবর্তন করতে পারেন. কিন্তু, আপনাকে এটি আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীকে জানাতে হবে এবং এর সাথে সম্পর্কিত সমস্ত ডকুমেন্ট জমা দিতে হবে.

   আমি কত বার কনভালেসেন্স বেনিফিট ক্লেম করতে পারি?

আপনি বছরে মাত্র একবার কনভালেসেন্স বেনিফিট ক্লেম করতে পারেন.

   আমার পলিসিটি কি আমার দ্বারা নির্বাচিত যে কোনও হাসপাতালে হওয়া আমার চিকিৎসাকে কভার করবে?

হ্যাঁ, আপনার মেডিকেল পলিসি আপনার দ্বারা নির্বাচিত আপনি যে কোনও হাসপাতালে হওয়া (নেটওয়ার্ক বা নন-নেটওয়ার্ক হাসপাতাল) চিকিৎসা কভার করবে. তবে, আপনার ইনস্যুরেন্স প্রদানকারীর তালিকার বাইরে কিছু হাসপাতাল থাকতে পারে এবং যদি আপনি প্রয়োজনীয় চিকিৎসা সংক্রান্ত সুযোগ লাভ করার জন্য সেই হাসপাতালগুলির মধ্যে কোনও একটি নির্বাচন করেন, তাহলে আপনাকে কভার করা হবে না.

   নন-নেটওয়ার্ক হাসপাতালে চিকিৎসার ক্ষেত্রে আমি কি রিইম্বার্সমেন্ট পেতে পারি?

হ্যাঁ, আপনি যদি কোনও নন-নেটওয়ার্ক হাসপাতালে চিকিৎসা লাভ করে থাকেন, তাহলে অন্যান্য ডকুমেন্টের সাথে আপনার চিকিৎসা সংক্রান্ত বিল জমা দিতে পারেন.

   যদি মোট খরচ, কভারেজ পরিমাণের চেয়ে বেশি হয়, তাহলে কি সেই অতিরিক্ত টাকা আমাকে পরিশোধ করতে হবে?

হ্যাঁ, যদি আপনার দ্বারা নির্বাচিত কভারের থেকে মোট খরচের পরিমাণ বেশী হয়, তাহলে আপনাকে সেই অতিরিক্ত আর্থিক পরিমাণ পরিশোধ করতে হবে.

   হেলথ অ্যাডমিনিস্ট্রেশন টিম কী?

হেলথ অ্যাডমিনিস্ট্রেশন টিম (HAT)-এ চিকিৎসক এবং প্যারামেডিকরা থাকেন, যাঁরা হেলথ আন্ডাররাইটিং এবং ক্লেম সেটেলমেন্টের জন্য দায়বদ্ধ. এটি স্বাস্থ্য সম্পর্কিত পরিষেবার জন্য একটি সিঙ্গল উইন্ডো-বিশিষ্ট সহায়ক ব্যবস্থা. এই ইন-হাউস টিম হেলথ ইনস্যুরেন্স কাস্টোমারদের সাথে সম্পর্কিত সমস্যার সমাধান করেন. এই টিম যোগাযোগের সিঙ্গল পয়েন্ট হিসাবে দ্রুত ক্লেম সেটলমেন্ট নিশ্চিত করে. কাস্টোমারদের বিভিন্ন জিজ্ঞাস্যের ক্ষেত্রে হেলথ ইনস্যুরেন্স বিশেষজ্ঞরা কার্যকর ভাবে সমাধান প্রদান করতে পারেন. এই ইন-হাউজ টিম দক্ষ ভাবে ক্লেম সেটলমেন্ট এবং কাস্টোমার সার্ভিস পরিচালনা করে.

    হেলথ ইনস্যুরেন্সের অধীনে ক্লেম অস্বীকার করার কারণগুলি কী কী?

নিম্নলিখিত পরিস্থিতিগুলির জন্য আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানি আপনার ক্লেমের সেটলমেন্ট প্রত্যাখ্যান করতে পারে:

✓ উদ্দেশ্যপ্রণোদিতভাবে নিজেকে আঘাত করার পরে ফাইল করা ক্লেম

✓ ভুল তথ্য দেওয়া, জালিয়াতি, প্রকৃত তথ্য প্রকাশ না করা বা ইনসিওর্ড ব্যক্তির তরফে অসহযোগিতা করা হলে

✓ ওয়েটিং পিরিয়ড শেষ হওয়ার আগেই, আগে থেকে বিদ্যমান রোগের কভারেজের জন্য ক্লেম ফাইল করলে

✓ পলিসি সংক্রান্ত ডকুমেন্টে যে বিষয়গুলি অন্তর্ভুক্ত নয় বলে উল্লেখ করা হয়েছে সেগুলির জন্য ক্লেম ফাইল করলে

 

 

   আমার বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসি কি কোভিড-19 এর কারণে হাসপাতালে ভর্তি হওয়ার খরচ কভার করবে?

হ্যাঁ, আপনার পলিসিতে উল্লিখিত নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী রোগীর হাসপাতালে ভর্তি হওয়ার অধীনে কোভিড-19-এ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া বাবদ খরচ আপনার বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হবে.

   কোভিড-19-এর খরচের জন্য আমার পরিবারের সদস্যদের কি কভার করা হবে?

যদি আপনার পরিবারের সদস্যদের আপনার বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হয়, তাহলে তাঁদের কোভিড-19 সম্পর্কিত পলিসির নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী হাসপাতালে ভর্তি হওয়ার খরচের জন্য (ইন-পেশেন্ট হসপিটালাইজেশনের অধীনে) কভার করা হবে.

   কোভিড-19-এর জন্য হওয়া কোন খরচগুলি আমার পলিসির অধীনে কভার করা হবে না?

IRDA দ্বারা ইস্যু করা অ-পরিশোধযোগ্য তালিকা অনুযায়ী আপনার পলিসির নথিতে উল্লিখিত সমস্ত অ-পরিশোধযোগ্য জিনিসের খরচ কোভিড-19 কভারেজ থেকে বাদ দেওয়া হবে.

   আমার হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে, কোভিড-19 সম্পর্কে চিকিৎসকের সঙ্গে আলোচনা এবং রোগনির্ণয়কারী পরীক্ষাগুলি কি কভার করা হয়?

যদি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি আউট-পেশেন্ট হসপিটালাইজেশনের জন্য কভারেজ প্রদান করে থাকে, তবে এই খরচগুলি কভার করা হবে. অনুগ্রহ করে আপনার ইনস্যুরারের সাথে যোগাযোগ করুন এবং আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে এই কভারেজের বিষয়ে বিশদে জানুন.

   বিদেশে আমার ভ্রমণের ইতিহাস কি পলিসির অধীনে ক্লেমের গ্রহণযোগ্যতাকে প্রভাবিত করবে?

না, যদি আপনি ভারতের কোনও হাসপাতালে ভর্তি হন, তাহলে বিদেশে আপনার ভ্রমণের ইতিহাস আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে ক্লেমের গ্রহণযোগ্যতাকে প্রভাবিত করবে না.

   হাসপাতালে ভর্তি হওয়ার পর আমি কীভাবে আমার ক্লেম সম্পর্কে জানাতে পারি?

বাজাজ অ্যালিয়ান্সের মসৃণ ক্লেম সেটেলমেন্ট প্রক্রিয়ার সাথে, লকডাউনের সময় আপনি কীভাবে আপনার হেলথ ইনস্যুরেন্স ক্লেম রেজিস্টার করতে এবং সেটল করতে পারেন, তা এখানে দেওয়া হল:

✓ আমাদের কেয়ারিংলি ইওর্স অ্যাপের মাধ্যমে, আপনি পেপারলেস পদ্ধতিতে ₹20,000 পর্যন্ত হেলথ ইনস্যুরেন্স ক্লেম রেজিস্টার করতে পারেন - আমাদের কেয়ারিংলি ইওর্স অ্যাপে উপলব্ধ হেলথ CDC (ক্লেম বাই ডাইরেক্ট ক্লিক) দ্বারা.

✓ আপনি আমাদের +91 80809 45060 তে মিসড কল দিতে পারেন, এবং আমরা এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য আপনাকে কল করব.

✓ আপনি 'WORRY' লিখে 575758 -তে SMS করতে পারেন.

✓ আপনার ক্লেম রেজিস্টার করার জন্য আপনি আমাদের bagichelp@bajajallianz.co.in -তে একটি মেল পাঠাতে পারেন.

✓ আপনার ক্লেম রেজিস্টার করার এবং ট্র্যাক করার অন্য একটি উপায় হল আমাদের অনলাইন ক্লেম পোর্টাল ভিজিট করে, যেখানে আপনি আপনার পলিসি নম্বরের মত কিছু প্রাথমিক বিবরণ লিখতে পারেন এবং দ্রুত একটি ক্লেম করতে পারেন.

   কোভিড-19 এর অধীনে ক্লেমের জন্য কি কোনও ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য?

হ্যাঁ, কোভিড-19 হেলথ ইনস্যুরেন্সে 30 দিনের স্ট্যান্ডার্ড ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য.

   আমাকে কি আমার সাম ইনসিওর্ড বাড়ানোর অনুমতি দেওয়া হবে?

আন্ডাররাইটিং নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী আপনি আপনার পলিসি রিনিউ করার সময় আপনার সাম ইনসিওর্ডের পরিমাণ বাড়াতে পারবেন.

 

অস্বীকারোক্তি

আমি এতদ্বারা বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কো. লিমিটেডকে একটি সুবিধাজনক সময়ে কলব্যাক করার জন্য নির্দিষ্ট অনুরোধ সহ ওয়েবসাইটে আমার দ্বারা প্রদান করা যোগাযোগ করার নম্বরে কল করার জন্য অনুমতি দিচ্ছি. আমি আরও ঘোষণা করছি যে, আমার যোগাযোগের নম্বরটি সম্পূর্ণভাবে বা আংশিকভাবে ব্লকড বিভাগের ন্যাশনাল কাস্টমার প্রেফারেন্স রেজিস্টারে (এনসিপিআর) রেজিস্টার করলেও, আমার অনুরোধের জবাবে যে কোনও কল করা বা এসএমএস পাঠানো-কে অনিচ্ছাকৃত বাণিজ্যিক যোগাযোগ হিসাবে গণ্য করা হবে না, এমনকি যদি কলটির বিষয়বস্তু বিভিন্ন ইনস্যুরেন্স প্রোডাক্ট এবং পরিষেবা বা ইনস্যুরেন্স ব্যবসার অনুরোধ এবং আহরণ ব্যাখ্যা করার উদ্দেশ্যে করা হতে পারে. এছাড়াও, আমি বুঝতে পারছি যে এই কলগুলি গুণমান এবং প্রশিক্ষণের জন্য রেকর্ড করা হবে ও পর্যবেক্ষণ করা হবে, এবং যদি প্রয়োজন হয় তাহলে আমার জন্য উপলব্ধ করা যেতে পারে.

অনুগ্রহ করে বৈধ কোটেশান রেফারেন্স ID লিখুন

  • নির্বাচন করুন
    অনুগ্রহ করে নির্বাচন করুন
  • অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন

আমাদের সাথে যোগাযোগ করা সহজ

  • কাস্টমার লগইন

    গো
  • পার্টনারের লগইন

    গো
  • কর্মচারী লগইন

    গো
আমাদের সাথে চ্যাট করুন