Claim Assistance
  • সহায়তা সম্পর্কিত নম্বর দাবি করুন

  • হেলথ টোল ফ্রি নম্বর 1800-103-2529

  • 24x7 রোডসাইড অ্যাসিস্টেন্স 1800-103-5858

  • গ্লোবাল ট্রাভেল হেল্পলাইন +91-124-6174720

  • বর্ধিত ওয়্যারেন্টি 1800-209-1021

  • কৃষিকাজ সম্পর্কিত ক্লেম 1800-209-5959

Get In Touch

বাজাজ অ্যালায়ান্স ইনস্যুরেন্স পলিসিতে আপনার আগ্রহের জন্য ধন্যবাদ, একজন কাস্টোমার সাপোর্ট প্রতিনিধি প্রক্রিয়াটির মাধ্যমে আপনাকে সাহায্য করার জন্য শীঘ্রই আপনাকে কল করবে.

কল ব্যাক করার জন্য অনুরোধ করুন

অনুগ্রহ করে নাম এন্টার করুন
+91
বৈধ মোবাইল নম্বর লিখুন
অনুগ্রহ করে বৈধ বিকল্প নির্বাচন করুন
অনুগ্রহ করে চেকবক্স নির্বাচন করুন

অস্বীকারোক্তি

আমি এতদ্বারা বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কো. লিমিটেডকে একটি সুবিধাজনক সময়ে কলব্যাক করার জন্য নির্দিষ্ট অনুরোধ সহ ওয়েবসাইটে আমার দ্বারা প্রদান করা যোগাযোগ করার নম্বরে কল করার জন্য অনুমতি দিচ্ছি. আমি আরও ঘোষণা করছি যে, আমার যোগাযোগের নম্বরটি সম্পূর্ণভাবে বা আংশিকভাবে ব্লকড বিভাগের ন্যাশনাল কাস্টমার প্রেফারেন্স রেজিস্টারে (NCPR) নিবন্ধিত হয়ে থাকলেও, আমার অনুরোধের জবাবে যে কোনও কল করা বা SMS পাঠানোটি অনিচ্ছাকৃত বাণিজ্যিক যোগাযোগ হিসাবে গণ্য করা হবে না, এমনকি যদি কলটির বিষয়বস্তু বিভিন্ন ইনস্যুরেন্স প্রোডাক্ট এবং পরিষেবা বা ইনস্যুরেন্স ব্যবসার অনুরোধ এবং আহরণ ব্যাখ্যা করার উদ্দেশ্যে করা হতে পারে. এছাড়াও, আমি বুঝতে পারছি যে এই কলগুলি গুণমান এবং প্রশিক্ষণের জন্য রেকর্ড করা হবে ও পর্যবেক্ষণ করা হবে, এবং যদি প্রয়োজন হয় তাহলে আমার জন্য উপলব্ধ করা যেতে পারে.

হেলথ ইনস্যুরেন্স

ক্যাশলেস চিকিৎসা 7,600 + নেটওয়ার্ক হাসপাতালে

ইন-হাউস হেলথ অ্যাডমিনিস্ট্রেশন টিম

হেলথ প্রাইম রাইডারের সাথে 09টি প্ল্যান/বিকল্প কভার

*IRDAI অনুমোদিত ইনস্যুরেন্স প্ল্যান অনুযায়ী ইনস্যুরার সমস্ত সেভিংস দিয়ে থাকে. স্ট্যান্ডার্ড নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

 

What is Health Insurance

হেলথ ইনস্যুরেন্স কী?

হেলথ ইনস্যুরেন্স হল এমন একটি আর্থিক সুরক্ষা যা আপনার চিকিৎসার খরচ সামাল দেওয়ার জন্য সর্বদা উপস্থিত থাকে. হেলথ ইনস্যুরেন্স প্ল্যান হল এমন একটি বিনিয়োগ, যা আপনি হাসপাতালে ভর্তি, ওষুধ, অ্যাম্বুলেন্স, ডাক্তারের পরামর্শ গ্রহণ এবং আরও অনেক ক্ষেত্রে খরচ হওয়ার হাত থেকে আপনার কষ্ট করে উপার্জন করা অর্থ সুরক্ষিত রাখে. একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি-কে আপনার এবং আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানির মধ্যে একটি চুক্তি হিসাবেও দেখা যেতে পারে, যা কোনও রকম জরুরি চিকিৎসা সংক্রান্ত ক্ষেত্রে আপনাকে আর্থিকভাবে কভার করার জন্য তাদের দায়বদ্ধ করে তোলে.

ভারতে বিভিন্ন প্রকার হেলথ ইনস্যুরেন্স রয়েছে. এবং, আপনাকে নিজের এবং আপনার পরিবারের জন্য সেরা হেলথ ইনস্যুরেন্স পলিসি নির্বাচন করতে হবে যাতে খরচসাপেক্ষ চিকিৎসা বিল পরিশোধ করার সময় আপনি আরামে থাকতে পারেন. আপনি শুধুমাত্র আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সাথে মেডিকাল খরচের জন্য কভার পাবেন না, বরং একটি প্রতিষ্ঠিত নেটওয়ার্ক হাসপাতালে ক্যাশলেস চিকিৎসা এবং উন্নত মানের স্বাস্থ্য পরিষেবা লাভ করার সুবিধাও পাবেন. হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি হল আপনার সেই সকল বন্ধুদের মতো, যারা হাসপাতালের সাথে সম্পর্কিত আপনার আবশ্যিক আর্থিক বোঝাগুলি নিজেদের ঘাড়ে নিয়ে থাকেন.

 

 

হেলথ ইনস্যুরেন্সের প্রয়োজন কী?

যে ভাবে ওষুধ এবং হাসপাতালের চিকিৎসার মূল্য দিনে দিনে বৃদ্ধি পাচ্ছে তাতে একটি কার্যকরী মেডিকাল ইনস্যুরেন্স পলিসি খুবই প্রয়োজনীয়. আপনাকে যদি কোনও দুর্ঘটনা বা গুরুতর অসুস্থতার সম্মুখীন হতে হয়, তাহলে তা আপনার এবং আপনার পরিবারের উপর একটি বিশাল আর্থিক বোঝায় পরিণত হবে. একটি কঠিন সত্য হল যে, আপনার হাসপাতালে যাওয়ার প্রয়োজন হলে বা হঠাৎ করে এমন অপ্রত্যাশামূলক কিছু ঘটলে, এটি নিশ্চিতভাবে আপনাকে ব্যাপক আর্থিক খরচের মুখে দাঁড় করিয়ে দেবে. সুতরাং,নিজের কাছে হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সুরক্ষা থাকা ভালো, যা আপনাকে আপনার ফাইন্যান্স ম্যানেজ করতে সাহায্য করে, এছাড়াও আপনাকে খুব সাশ্রয়ী প্রিমিয়ামের হারের বিনিময়ে অন্যান্য সুবিধা প্রদান করে থাকে. আপনি অনলাইনে বিভিন্ন হেলথ ইনস্যুরেন্স কোটেশনগুলি দেখতে পারেন যা আপনার বাজেটের জন্য সবচেয়ে উপযুক্ত.

 

এখানে উপস্থিত 5টি কারণ আপনাকে সেরা হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের গুরুত্ব বুঝতে সাহায্য করবে:

  • আর্থিক সহায়তা : আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনার পকেট থেকে ব্যাপকহারে চিকিৎসা বিল পরিশোধ করার বোঝা সহজ করবে. চিকিৎসার জন্য বিশাল অর্থ ব্যয় করার পরিবর্তে, আপনি আপনার জীবনকে পুরোপুরি উপভোগ করার জন্য কষ্ট করে উপার্জন করা টাকা বাঁচাতে পারেন. যদি আপনি প্রিমিয়ামের হারের ব্যাপারে চিন্তিত হন, তাহলে অনুগ্রহ করে নিশ্চিত থাকুন যে আপনি খুবই সাশ্রয়ী পরিমাণে প্রিমিয়ামের বিনিময়ে উপযুক্ত হেলথ ইনস্যুরেন্স পলিসি পেতে পারেন. আপনি পারিবারিক ছাড়ের মতো ছাড়ও পাবেন, যা আপনাকে তুলনামূলকভাবে কম হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পরিশোধ করার সময় মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানের কভারেজ অক্ষত রাখতে সাহায্য করবে.

  • উন্নতমানের চিকিৎসা পরিষেবা : যদি আপনি নেটওয়ার্ক হাসপাতালে আপনার চিকিৎসা নেওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে আপনি ক্যাশলেস ক্লেম এবং উন্নতমানের চিকিৎসা পরিষেবার সুবিধা পেতে পারেন. একটি নেটওয়ার্ক হাসপাতাল হল এমন একটি হাসপাতাল যার সাথে আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানির চুক্তি আছে, যারা আপনার কাছ থেকে টাকা না নিয়ে সেরা চিকিৎসা পরিষেবা প্রদান করবে.

  • ট্যাক্স সাশ্রয়ী : ভারতে, আয়কর আইনের ধারা 80ডি-এর অধীনে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির জন্য আপনি যে পেমেন্ট করেন, তা ট্যাক্স ছাড়ের জন্য যোগ্য. যদি আপনি নিজের এবং আপনার প্রিয়জনদের জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনেন, এবং যদি আপনি ও আপনার বাবা-মা বয়স্ক নাগরিক হন তাহলে আপনি সর্বাধিক ₹1 লক্ষ পর্যন্ত ছাড় পেতে পারেন.

  • ব্যাপক কভারেজ : ভারতের হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি শুধুমাত্র হাসপাতালে ভর্তি হওয়ার খরচের জন্য কভার করে না, বরং বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সাথে গুরুতর অসুস্থতা, দুর্ঘটনা-সম্পর্কিত, মাতৃত্বকালীন, পরামর্শ, চেক-আপ এবং অন্যান্য চিকিৎসা সংক্রান্ত খরচের জন্যও কভার প্রদান করে থাকে.

  • মনের শান্তি : যদি আপনি আর্থিক দিক থেকে সুরক্ষিত থাকেন, তাহলে হাসপাতালে যাওয়ার ক্ষেত্রে মনের উপরে কম চাপ পড়ে. কোনও খারাপ পরিস্থিতিতে একটি মেডিকেল ইনস্যুরেন্স আপনাকে উপযুক্ত সাহায্য প্রদানের মাধ্যমে মনের শান্তি দিতে পারে, যার ফলে আপনি নিশ্চিন্ত থাকতে পারেন.

ভারতের হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলির দ্বারা অফার করা ভারতের বহু হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের মধ্যে থেকে, আপনি নিশ্চিত ভাবে নিজের জন্য সেরা হেলথ ইনস্যুরেন্স প্ল্যান নির্বাচন করে নিতে পারবেন.

 

বিভিন্ন প্রকারের হেলথ ইনস্যুরেন্স প্ল্যান

ভারতে, কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা বাধ্যতামূলক নয়. কিন্তু, এখন একটি মেডিকেল ইনস্যুরেন্স থাকা খুবই গুরুত্বপূর্ণ এবং অনেকেই এখন হেলথ ইনস্যুরেন্সে বিনিয়োগ করা শুরু করেছেন. যদিও, এঁদের মধ্যে বেশিরভাগ মানুষই বাজারে উপলব্ধ বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি সম্পর্কে সঠিক ভাবে বুঝতে পারেন না এবং সম্ভবত তাঁরা এমন একটি প্ল্যান কেনেন, যা তাঁদের নির্দিষ্ট প্রয়োজনগুলি পূরণ করতে পারে না.

এখানে, আমরা ভারতের বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি সম্পর্কে আপনাকে বিশদে ব্যাখ্যা করি, যাতে আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে কোনটি আপনার সমস্ত প্রয়োজনীয়তা সবথেকে ভালোভাবে পূরণ করবে:

 

  • ভারতের ক্ষতিপূরণ ভিত্তিক হেলথ ইনস্যুরেন্স প্ল্যান

    ভারতের ক্ষতিপূরণ ভিত্তিক হেলথ ইনস্যুরেন্স প্ল্যান মূলত আপনাকে হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে খরচ বাবদ রিইম্বার্সমেন্ট বা আপনার দ্বারা নির্বাচিত পরিমাণ সাম ইনসিওর্ড পর্যন্ত ক্যাশলেস ক্লেম সেটেলমেন্ট প্রদান করে. এই প্ল্যানগুলি ট্র্যাডিশনাল হেলথ ইনস্যুরেন্স নামেও পরিচিত. এই হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি আপনাকে ডাক্তারের ফি, হাসপাতালের রুম ভাড়া, OT (অপারেশন থিয়েটার) চার্জ, ওষুধ এবং আরও অনেক কিছুর খরচের জন্য কভার করে.

  • ভারতের ফিক্সড বেনিফিট হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি

    ফিক্সড বেনিফিট হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি ক্লেম করার সময় আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি অনুযায়ী সম্পূর্ণ ক্লেমের পরিমাণ পে করে থাকে. এই হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি সাধারণত পূর্বনির্ধারিত অসুস্থতা, গুরুতর অসুস্থতা এবং দুর্ঘটনার ক্ষেত্রে হাসপাতালে ভর্তি হওয়ার খরচগুলি কভার করার ক্ষেত্রে সহায়ক.

  • Individual Health Insurance

    ব্যক্তিগত হেলথ ইনস্যুরেন্স

    একটি সাশ্রয়ী হেলথ ইনস্যুরেন্স প্ল্যান যা আপনাকে মেডিকেল বিলের হাত থেকে সুরক্ষা প্রদান করে. একটি ব্যক্তিগত হেলথ ইনস্যুরেন্স পলিসিটি আপনাকে আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথিক চিকিৎসা, ডে-কেয়ার প্রক্রিয়ার চার্জ, পেটের সার্জারি, হাসপাতালে ভর্তি হওয়ার আগের এবং পরের চার্জ, অঙ্গ দাতার খরচ, রোড অ্যাম্বুলেন্স খরচ এবং দৈনিক নগদ আর্থিক সুবিধা প্রদান করে থাকে

  • Family Health Insurance

    পারিবারিক হেলথ ইনস্যুরেন্স

    পরিবারের জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান   অথবা একটি ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স আপনাকে ব্যক্তিগত সাম ইনস্যুর্ড (SI)- এর মাধ্যমে আপনার এবং আপনার পরিবারের সদস্যদের কভার করার বিকল্প প্রদান করে থাকে অথবা. এই প্ল্যানের কিছু মূল ফিচার হল একাধিক সাম ইনসিওর্ড বিকল্প, ইমিডিয়েট ফ্যামিলি কভার, আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথিক চিকিৎসার জন্য কভারেজ, পেটের সার্জারির জন্য কভার, হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচ, প্রসূতি এবং নবজাতকের পরিচর্যার কভার.

  •  Critical Illness Insurance

    ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স

    ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স প্ল্যান আপনাকে ক্যান্সার, টিউমার, স্ট্রোক ইত্যাদির মতো প্রাণঘাতী রোগের জন্য ব্যয়বহুল চিকিৎসার ক্ষেত্রে কভার প্রদান করে থাকে. এর সুবিধা ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স আপনার কোনও গুরুতর অসুস্থতা ধরে পড়লে যে সুবিধার কারণে আপনি পরিশোধযোগ্য পরিষেবা গ্রহণ করার সুযোগ পাবেন, তাকে কভার বলে.

  • Critical Illness Insurance for Women

    মহিলাদের জন্য ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স

    মহিলাদের এই হেলথ ইনস্যুরেন্স প্ল্যানটি তাঁদের প্রয়োজনীয়তা পূরণ করার জন্য বিশেষভাবে পরিকল্পনা করা হয়েছে, যদি তাঁরা স্তন ক্যান্সার, পুড়ে যাওয়া, যোনির ক্যান্সার ইত্যাদির মতো কোনও গুরুতর অসুস্থতার সম্মুখীন হন.

  • Health Insurance for Senior Citizens

    প্রবীণ নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স

    আপনার বয়স বৃদ্ধি পাওয়ার সাথে সাথে আপনার শরীরে দুর্বলতার বিভিন্ন লক্ষণ দেখা দিতে শুরু করে এবং আপনার বয়স সম্পর্কিত সমস্যাগুলি দেখা দিতে পারে. এছাড়াও, ভবিষ্যতের জন্য আপনার কাছে সীমিত পরিমাণ সঞ্চয় উপলব্ধ থাকে. প্রবীণ নাগরিকদের জন্য হেলথ ইনস্যুরেন্স আপনার স্বর্ণালী সময়ে চিকিৎসার জন্য আকস্মিক খরচের হাত থেকে এটি রক্ষা করে এবং এই সমস্যাগুলি সামলে নেয়.

  • Health Infinity Plan

    হেলথ ইনফিনিটি প্ল্যান:

    বাজাজ অ্যালিয়ান্স দ্বারা চালু হওয়া হেলথ ইনফিনিটি প্ল্যান হল একটি বিশেষ প্ল্যান, যার কোনও সাম ইনসিওর্ডের সীমাবদ্ধতা নেই. আপনার এবং আপনার পরিবারের জন্য একটি নিখুঁত হেলথ ইনস্যুরেন্স প্ল্যান! এই প্ল্যানের মূলফিচারগুলি হল সীমাহীন সাম ইনসিওর্ড, হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচের জন্য কভারেজ, ডে- কেয়ার পদ্ধতি, রোড অ্যাম্বুলেন্স খরচ এবং একাধিক পলিসি মেয়াদের বিকল্প.

  •  Top Up Health Insurance

    হেলথ ইনস্যুরেন্স-এর টপ আপ

    টপ আপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি নিশ্চিত করে যে আপনার প্রাথমিক মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যানের সাম ইনসিওর্ড পরিমাণ শেষ হয়ে গেলেও যেন আপনাকে কভার করা হয়. বাজাজ অ্যালিয়ান্সে, আমরা অফার করি হেলথ ইনস্যুরেন্স-এর টপ আপ এক্সট্রা কেয়ার প্লাস এবং এক্সট্রা কেয়ার প্ল্যানগুলি আপনার বিদ্যমান ইনস্যুরেন্স পলিসির সাথে কিছু অ্যাড-অন কভারের সুবিধা প্রদান করে. এই মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানের মূল ফিচারগুলি হল মাতৃত্বকালীন খরচ, হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচ, সম্পূর্ণ পরিবারের জন্য ফ্লোটার কভার, আগে থেকে বিদ্যমান রোগের কভারেজ এবং ডে-কেয়ার পদ্ধতির জন্য কভারেজ.

  • Personal Accident Insurance

    পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স

    একটি পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স কোনও রকম অপ্রত্যাশিত দুর্ঘটনার ক্ষেত্রে আপনার এবং আপনার পরিবারের যত্ন নেয়. বাজাজ অ্যালিয়ান্সে, আমরা আপনাকে অফার করি পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স হাসপাতালে থাকাকালীন ভাতা, সন্তানদের শিক্ষার সুবিধা এবং পার্সোনাল গার্ডের মতো প্ল্যানের ব্যাপক কভারেজ আপনাকে মৃত্যু, স্থায়ী সম্পূর্ণ অক্ষমতা, স্থায়ী আংশিক অক্ষমতা, অস্থায়ী সম্পূর্ণ অক্ষমতার ক্ষেত্রে কভার প্রদান করে. এছাড়াও, আমাদের গ্লোবাল পার্সোনাল গার্ড পলিসি আপনাকে দুর্ঘটনা এবং আঘাতের জন্য কভার করে, আপনি পৃথিবীর যে প্রান্তেই থাকুন না কেন. আমাদের ইন্টারন্যাশনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্সের মূল ফিচারগুলি হল ₹25 কোটি পর্যন্ত সাম ইনসিওর্ড বিকল্প, সঞ্চিত বোনাস এবং লাইফস্টাইল পরিবর্তন করার সুবিধা, বিশ্বের যে কোনও জায়গায় সম্পূর্ণ পরিবারের জন্য কভারেজ এবং 3 বছর পর্যন্ত পলিসির মেয়াদ.

  • M Care Health Insurance

    M কেয়ার হেলথ ইনস্যুরেন্স

    বাজাজ অ্যালিয়ান্সের M কেয়ার হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনাকে ডেঙ্গুর জ্বর, ম্যালেরিয়া, চিকনগুনিয়া, জিকা ভাইরাস ইত্যাদির মতো 7 ভেক্টর বাহিত রোগের ক্ষেত্রে কভারেজ প্রদান করে. এই রোগগুলি খুবই সাধারণ এবং এই রোগগুলির সাথে সংযুক্ত চিকিৎসা খুবই ব্যয়বহুল. সুতরাং, আমাদের M কেয়ার হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে, আপনি ভেক্টর বাহিত রোগের জন্য চিকিৎসা চলাকালীন নিশ্চিন্তে থাকতে পারেন. এই পলিসির মূল ফিচার হল, লাইফটাইম রিনিউয়াল সুবিধা, 15 দিনের ফ্রি লুক পিরিয়ড, সাম ইনসিওর্ডের একাধিক বিকল্প এবং ক্যাশলেস ক্লেমের সুবিধা.

  • Hospital Cash

    হসপিটাল ক্যাশ

    এটি হল বাজাজ অ্যালিয়ান্সের একটি টপ-আপ ক্যাশ বেনিফিট প্ল্যান, যা আপনাকে অপ্রত্যাশিত ভাবে হাসপাতালে ভর্তি হওয়ার খরচ থেকে রক্ষা করে. এই হেলথ ইনস্যুরেন্স পলিসি খুবই সাশ্রয়ী প্রিমিয়ামের বিনিময়ে দৈনিক হাসপাতালের ক্যাশ বেনিফিট প্রদান করে. আমাদের হসপিটাল ক্যাশ পলিসির মূল ফিচারগুলি হল, একাধিক সাম ইনসিওর্ড বিকল্প, লাইফটাইম রিনিউ করার সুবিধা, আয়কর আইনের ধারা 80ডি অনুযায়ী ট্যাক্স ছাড় এবং হাসপাতালে আইসিইউ-তে ভর্তি হলে ডবল ক্যাশ বেনিফিট.

  • Arogya Sanjeevani Policy

    আরোগ্য সঞ্জীবনী পলিসি

    এটি একটি স্ট্যান্ডার্ড হেলথ ইনস্যুরেন্স পলিসি যা হাসপাতালে ভর্তি হওয়ার সময় আপনাকে আর্থিক বোঝার হাত থেকে রক্ষা করে. আরোগ্য সঞ্জীবনী পলিসির মূল ফিচারগুলি হল কিস্তির ভিত্তিতে (বার্ষিক, অর্ধ-বার্ষিকি, ত্রৈমাসিক বা মাসিক) এই হেলথ ইনস্যুরেন্স পলিসির প্রিমিয়াম পরিশোধ করার বিকল্প, আয়ুষ এবং ছানির চিকিৎসার জন্য কভারেজ, লাইফটাইম রিনিউয়াল বিকল্প, ₹ 5 লক্ষ পর্যন্ত সাম ইনসিওর্ড এবং শুধু আপনার (ইন্ডিভিজুয়াল) বা আপনার পরিবারের জন্য (ফ্যামিলি ফ্লোটার) এই পলিসি কেনার বিকল্প রয়েছে.

  • Comprehensive Health Insurance

    কম্প্রিহেনসিভ হেলথ ইনস্যুরেন্স

    বাজাজ অ্যালিয়ান্সের হেলথ কেয়ার সুপ্রিম হল একটি কম্প্রিহেন্সিভ হেলথ ইনস্যুরেন্স পলিসি, যা আপনাকে হাসপাতালের নানাবিধ খরচের জন্য কভার করে. এই হেলথ ইনস্যুরেন্স পলিসি ব্যাপক হারে স্বাস্থ্যসেবা সংক্রান্ত সুবিধা প্রদান করে এবং আপনাকে ও আপনার পরিবারকে একটি বিস্তৃত সুরক্ষা দেয়, যাতে কোনও রকম সমস্যা না হয়. এই হেলথ ইনস্যুরেন্স পলিসির মূল ফিচারগুলি হল আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথিক চিকিৎসার জন্য কভারেজ, অঙ্গ দাতার খরচের জন্য কভারেজ, ডে-কেয়ার পদ্ধতির খরচ কভারেজ, রোড অ্যাম্বুলেন্স খরচের জন্য কভারেজ এবং হাসপাতালে ভর্তি হওয়ার আগে ও পরের খরচের জন্য কভারেজ.

  • Tax Gain

    ট্যাক্স গেন

    ট্যাক্স গেন হল একটি অনন্য ফ্যামিলি ফ্লোটার হেলথ পলিসি, যা একটি স্মার্ট পদ্ধতিতে আপনাকে সব রকমের সুযোগ প্রদান করে. এই প্ল্যানের মূল ফিচার হল ক্যাশলেস সুবিধা, কো-পেমেন্টের ক্ষেত্রে ছাড়, ওয়েটিং পিরিয়ডে কোনও সীমাবদ্ধতা নেই, অ্যাম্বুলেন্স কভার, হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচের জন্য কভারেজ, প্রতি 4 ক্লেম বিহীন বছরের শেষে স্বাস্থ্য পরীক্ষার সুবিধা.

  •  Star Package Policy

    স্টার প্যাকেজ পলিসি

    স্টার প্যাকেজ পলিসি হল একটি ফ্যামিলি ফ্লোটার, কম্প্রিহেনসিভ ইনস্যুরেন্স প্ল্যান, যা আপনাকে ও আপনার পরিবারকে বিভিন্ন স্বাস্থ্য সংক্রান্ত ঝুঁকি, শিক্ষার জন্য অনুদান, পরিবারিক সামগ্রী এবং ভ্রমণ করার সময় ব্যাগেজ ও পাবলিক লায়াবিলিটির হাত থেকে রক্ষা করে. এর মধ্যে পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভারও রয়েছে.

  • Health Ensure

    হেলথ এনসিওর

    হেলথ এনসিওর প্ল্যান হল একটি কম্প্রিহেনসিভ হেলথ কেয়ার প্ল্যান যেখানে বয়সের কোনও ঊর্ধ্বসীমা নেই. এটি ডে-কেয়ার পদ্ধতি, অ্যাম্বুলেন্স খরচ, অঙ্গ দাতার খরচ এবং আয়ুর্বেদিক/হোমিওপ্যাথিক দুর্ঘটনাজনিত আঘাত কভার করে. সাম ইনসিওর্ড রেঞ্জের বিকল্প রয়েছে ₹10 লাখ থেকে ₹25 লাখ পর্যন্ত.

  •  Global Personal Guard

    গ্লোবাল পার্সোনাল গার্ড

    গ্লোবাল পার্সোনাল গার্ড হল একটি ইন্টারন্যাশনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স পলিসি, যা স্থায়ী অআংশিক ক্ষমতা বা স্থায়ী সম্পূর্ণ অক্ষমতা, দুর্ঘটনা বা মৃত্যুর কারণে হওয়া অন্য কোনও আঘাতের ক্ষেত্রে সারা বিশ্বে কভারেজ প্রদান করে. এটি বিদেশে ভ্রমণের সময় হওয়া দুর্ঘটনাও কভার করে, কারণ এর মধ্যে বিশ্বব্যাপী কভারেজ অন্তর্ভুক্ত রয়েছে.

 

 

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সুবিধাগুলি

একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার সবথেকে বড় কারণ হল মেডিকাল কেয়ারের সাথে যুক্ত খরচ উত্তরোত্তর বৃদ্ধি পাওয়া. এবং, পর্যাপ্ত হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলিতে বিনিয়োগ করার সুবিধা হল যে, এগুলি আপনাকে হাসপাতালের বিল পরিশোধের ক্ষেত্রে স্থিরতা প্রদান করে, এমনকি যদি এটি সাধারণ ডে-কেয়ার পদ্ধতি বা প্রতিরোধমূলক হেলথ কেয়ার পরীক্ষার জন্য হয়, সেক্ষেত্রেও.

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের মূল সুবিধাগুলি হল নিম্নলিখিত:

  • Cashless Treatment

    ক্যাশলেস ট্রিটমেন্ট:

    যদি আপনি চিকিৎসার জন্য কোনও নেটওয়ার্ক হাসপাতালে যান, তাহলে আপনি ক্যাশলেস চিকিৎসার সুবিধা পেতে পারেন. এর অর্থ হল উন্নত মানের স্বাস্থ্য পরিষেবা পাওয়ার সময় আপনার পকেট থেকে ফান্ডের ব্যবস্থা করতে হবে না. শুধুমাত্র আপনার পলিসি নম্বরটি নেটওয়ার্ক হাসপাতালে ইনস্যুরেন্স ডেস্ককে জানাতে হবে. তাঁরা আপনার ইনস্যুরেন্স কোম্পানির কাছ থেকে প্রি-অথরাইজেশন চিঠির ব্যবস্থা করবে, এবং হাসপাতালের বিল মেটানোর বিষয়টি হাসপাতাল এবং আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানি মসৃণ ভাবে পরিচালনা করবে.

  • Tax Benefits

    করের সুবিধাগুলি:

    আপনি ভারতে আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের জন্য প্রিমিয়াম প্রদান করার মাধ্যমে ট্যাক্সের ক্ষেত্রে কিছু সুবিধা পেতে পারেন. আপনি নিজের জন্য বা আপনার পরিবারের জন্য একটি হেলথ ইনস্যুরেন্স কিনতে পারেন, আয়কর আইনের ধারা 80ডি অনুযায়ী আপনি ট্যাক্স ছাড় পাবেন. যদি আপনার বয়স 60 বছরের কম হয়, তবে আপনি আপনার জন্য প্রদত্ত হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের জন্য প্রতি বছর ₹25,000 পর্যন্ত ট্যাক্স ছাড় দাবি করতে পারেন এবং যদি আপনি একজন বয়স্ক নাগরিক হন তাহলে 50,000 পর্যন্ত ট্যাক্স ছাড়ের দাবি জানাতে পারেন.

  • Daily Hospital Cash

    ডেইলি হসপিটাল ক্যাশ*:

    যদি আপনার কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকে, তাহলে আপনি ডেইলি হসপিটাল ক্যাশ-এর সুবিধা পেতে পারেন. এর অর্থ হল আপনার ইনস্যুরেন্স কোম্পানি আপনাকে প্রতিদিন একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করবে (সীমিত সংখ্যক দিন পর্যন্ত), যা আপনি আপনার পরিবারের সদস্য/যত্ন গ্রহণকারীর জন্য থাকার খরচ হিসাবে ব্যবহার করতে পারেন. ইন্ডিভিজুয়াল হেলথ গার্ড, ফ্যামিলি ফ্লোটার হেলথ গার্ড এবং হেলথ কেয়ার সুপ্রিম-এ ফিচার এতে উপলব্ধ রয়েছে

  • Cumulative Bonus

    সঞ্চিত বোনাস

    যদি আপনি কোনও বিরতি ছাড়াই আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করেন এবং পূর্ববর্তী বছরে কোনও ক্লেম না করে থাকেন, তাহলে আপনার সাম ইনস্যুরেন্স (SI) প্রথম বছরের জন্য 5% এবং প্রতিটি সফল ক্লেম ফ্রি পলিসি রিনিউ করার জন্য 10 % হারে বাড়ানো হয়. আমাদের SI-এর এই বৃদ্ধি সর্বাধিক 50% পর্যন্ত সীমিত. সমস্ত হেলথ ইনস্যুরেন্স প্রোডাক্টের ক্ষেত্রে এই ফিচারটি উপলব্ধ.

  • Free Health Check-Ups

    বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা

    কথায় বলে, রোগ প্রতিরোধ সব সময়েই চিকিৎসার চেয়ে ভালো. এবং, আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে, আপনি প্রিভেন্টিভ কেয়ারের সুবিধা পেতে পারেন. আপনি চিকিৎসার বিল পে করার ব্যাপারে দুশ্চিন্তা না করে নিয়মিতভাবে স্বাস্থ্য পরীক্ষা করাতে পারেন.

  • Life Long Renewability

    জীবনভর রিনিউ করার সুযোগ

    একবার আপনার বার্ষিক হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার পর, আপনাকে যাতে দীর্ঘ দিন পর্যন্ত হেলথ ইনস্যুরেন্সের সুবিধা পেতে পারেন তার জন্য এটি প্রতি বছর রিনিউ করতে হবে. আপনি আপনার পরিবারের আকার এবং রিনিউ করার সময় কভারেজের প্রয়োজন অনুযায়ী কিছু প্রয়োজনীয়তা যোগ করতে পারেন.

 

হেলথ প্রাইম রাইডার

হেলথ প্রাইম রাইডার কী?

হেলথ প্রাইম নির্বাচিত রিটেল এবং গ্রুপ হেলথ/PA প্রোডাক্টের জন্য একজন রাইডার. সাধারণ অবস্থায় কভার করা হয় না, চিকিৎসা পরিষেবা সংক্রান্ত এমন সমস্ত খরচ কভার করে হেলথ প্রাইম নামের এই রাইডারটি.

হেলথ প্রাইম রাইডার কারা নির্বাচন করতে পারেন?

যে কোনও ব্য়ক্তি, যাঁর কাছে বাজাজ অ্যালিয়ান্স রিটেল হেলথ ইনস্যুরেন্স বা PA পলিসি আছে, তাঁরা নিজের জন্য বা তাঁদের পরিবারের সদস্যদের জন্য হেলথ প্রাইম রাইডার কিনতে পারেন. হেলথ প্রাইম রাইডারের মোট 09 টি প্ল্যান/বিকল্প রয়েছে.

 

হেলথ প্রাইম রাইডার নির্বাচন করার জন্য যোগ্যতার মানদণ্ড কী?

 

এন্ট্রির উপযুক্ত বয়স নির্বাচিত বেস পলিসি অনুযায়ী
পলিসির মেয়াদ বেস প্ল্যানের মেয়াদ অনুযায়ী 1 বছর, 2 বছর বা 3 বছর

 

গ্রুপ প্রোডাক্টের জন্য, পলিসির মেয়াদ মূল পলিসির মেয়াদ অনুযায়ী সর্বাধিক 05 বছর পর্যন্ত হতে পারে
প্রিমিয়াম বেস পলিসির কিস্তির প্রিমিয়ামের বিকল্পটি কিস্তির প্রিমিয়ামের ক্ষেত্রে প্রযোজ্য হবে

অস্বীকারোক্তি: অনুগ্রহ করে সম্পূর্ণ নিয়ম এবং শর্তাবলীর জন্য পলিসির শর্তাবলী দেখুন

হেলথ প্রাইম রাইডারের সুবিধা

আমাদের হেলথ প্রাইম রাইডার সম্পূর্ণ স্বাস্থ্য পরিষেবার সমাধান প্রদান করে. আমাদের হেলথ প্রাইম রাইডারের সুবিধাগুলি সম্পর্কে জানতে পড়ুন.

টেলি কনসাল্টেশন কভার

ইনসিওর্ড সদস্য অসুস্থ বা আহত হলে ভিডিও, অডিও বা চ্যাট চ্যানেলের মাধ্যমে ডিজিটাল প্ল্যাটফর্মে তালিকাভুক্ত মেডিকাল প্র্যাকটিশনার/ফিজিশিয়ান/ডাক্তারের কাছ থেকে সহজেই পরামর্শ গ্রহণ করতে পারেন. 

ডাক্তারের কনসাল্টেশান কভার

যে কোনও অসুস্থতা বা আঘাতের কারণে ইনসিওর্ড ব্যক্তি সহজেই নির্ধারিত নেটওয়ার্ক সেন্টার থেকে চিকিৎসক/চিকিৎসক/ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন. যদি প্রয়োজন হয়, তাহলে নিয়ম এবং শর্তাবলীতে উল্লেখিত সীমা পর্যন্ত যে কোনও ব্যক্তি নির্ধারিত নেটওয়ার্ক সেন্টারের বাইরেও পরামর্শ করতে পারেন.

ইনভেস্টিগেশন কভার - প্যাথোলজি এবং রেডিওলজির খরচ

যে কোনও রোগে আক্রান্ত বা আহত ইনসিওর্ড ব্যক্তি নির্ধারিত নেটওয়ার্ক সেন্টার বা তার বাইরে যে কোনও জায়গা থেকে প্যাথোলজি বা রেডিওলজি সম্পর্কিত ইনভেস্টিগেশনের জন্য পরিষেবা উপলব্ধ করতে পারেন. নিয়ম এবং শর্তাবলীতে উল্লেখিত সীমা পর্যন্ত এটি লাগু হবে. 

অ্যানুয়াল প্রিভেন্টিভ হেলথ চেকআপ কভার

ইনসিওর্ড ব্যক্তি নিম্নলিখিতগুলির জন্য প্রতিটি পলিসি বছরে একবার বিনামূল্যে প্রিভেন্টিভ হেলথ চেকআপ করাতে পারেন: 

  • ✓ ব্লাড সুগার - ফাস্টিং
  • ✓ ব্লাড ইউরিয়া
  • ✓ ECG
  • ✓ HbA1C
  • ✓ হেমোগ্রাম এবং ইএসআর
  • ✓ লিপিড প্রোফাইল
  • ✓ লিভার ফাংশন টেস্ট
  • ✓ সিরাম ক্রিয়েটিনিন
  • ✓ T3/T4/TSH
  • ✓ ইউরিন রুটিন

নির্ধারিত তালিকায় অন্তর্ভুক্ত যে কোনও হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারে সহজেই ক্যাশলেস ভিত্তিতে হেলথ চেকআপ করানো যেতে পারে. এটি শুধুমাত্র রাইডারের মেয়াদের মধ্যে উপলব্ধ করতে হবে. রাইডারের মেয়াদ শেষ হওয়ার পরে এই কভারটি বাড়ানো যাবে না. 

হেলথ প্রাইম রাইডারে উপলব্ধ বিকল্প

রাইডার পিরিয়ডের অধীনে প্রতিটি পলিসি বছরের মধ্যে, ইনসিওর করা সদস্য নিচের টেবিল থেকে নির্বাচিত প্ল্যান অনুযায়ী কভারেজ পাওয়ার অধিকার ভোগ করেন. রাইডারের অধীনে কভার করা প্রত্যেক ইনসিওর্ড সদস্যের জন্য প্ল্যানটি আলাদাভাবে নির্বাচন করতে হবে. বেস পলিসি কোনও ইন্ডিভিজুয়াল সাম ইনসিওর্ড প্ল্যান বা ফ্লোটার প্ল্যান, যে কোনও একটি হতে পারে. এক বছরের বেশি সময়ের ক্ষেত্রে রাইডারের জন্য প্রতি বছর এই কভার প্রয়োগ করা হবে. 

ইন্ডিভিজুয়াল পলিসি :

সুবিধা বিকল্প 1 (₹-তে) বিকল্প 2 (₹-তে) বিকল্প 3 (₹-তে) বিকল্প 4 (₹-তে) বিকল্প 5 (₹-তে) বিকল্প 6 (₹-তে)
টেলি কনসাল্টেশন কভার অসীমিত অসীমিত অসীমিত অসীমিত অসীমিত অসীমিত
(জিপিএস) (সমস্ত স্পেশ্যালিটি) (সমস্ত স্পেশ্যালিটি) (সমস্ত স্পেশ্যালিটি) (সমস্ত স্পেশ্যালিটি) (সমস্ত স্পেশ্যালিটি)
ডাক্তারের কনসাল্টেশান কভার প্রযোজ্য নয় 1500 3000 5000 7000 15000
ইনভেস্টিগেশন কভার - প্যাথোলজি এবং রেডিওলজির খরচ প্রযোজ্য নয় প্রযোজ্য নয় 1000 2000 3000
অ্যানুয়াল প্রিভেন্টিভ হেলথ চেকআপ কভার হ্যাঁ হ্যাঁ হ্যাঁ হ্যাঁ হ্যাঁ হ্যাঁ
(1 ভাউচার) (1 ভাউচার) (1 ভাউচার) (1 ভাউচার) (1 ভাউচার) (1 ভাউচার)

পারিবারিক ফ্লোটার :

সুবিধা বিকল্প 1 (₹-তে) বিকল্প 2 (₹-তে) বিকল্প 3 (₹-তে)
টেলি কনসাল্টেশন কভার অসীমিত অসীমিত অসীমিত
(সমস্ত স্পেশ্যালিটি) (সমস্ত স্পেশ্যালিটি) (সমস্ত স্পেশ্যালিটি)
ডাক্তারের কনসাল্টেশান কভার   10,000 20,000 25,000
ইনভেস্টিগেশন কভার - প্যাথোলজি এবং রেডিওলজির খরচ  
অ্যানুয়াল প্রিভেন্টিভ হেলথ চেকআপ কভার হ্যাঁ হ্যাঁ হ্যাঁ
(2টি ভাউচার) (2টি ভাউচার) (2টি ভাউচার)

 

হেলথ প্রাইম রাইডারের অধীনে অন্তর্ভুক্ত নয় যে বিষয়গুলি

আসুন প্রথমে হেলথ প্রাইম রাইডারের অধীনে যে সাধারণ বিষয়গুলি অন্তর্ভুক্ত নয় সেগুলি সম্পর্কে বুঝে নিই

  • ✓ 30 দিনের ওয়েটিং পিরিয়ড শুধুমাত্র রাইডার পিরিয়ডের প্রথম বছরে প্রযোজ্য. তবে, বিরতি ছাড়াই রিনিউয়ালের ক্ষেত্রে এই বহির্ভূত বিষয়টি প্রযোজ্য নয়.
  • ✓ যদি রাইডারের মেয়াদ থাকাকালীন পলিসির বছরে কোনও কভারেজ গ্রহণ না করা হয়, তাহলে রাইডারের মেয়াদ শেষের পরে পরবর্তী পলিসি বছরে আর এই সুবিধাটি নেওয়া যাবে না.

এগিয়ে যাওয়ার মাধ্যমে আমরা হেলথ প্রাইম রাইডারের আওতায় কোনও নির্দিষ্ট বিষয়গুলি অন্তর্ভুক্ত নয়, তা বুঝে নিই.

টেলি কনসাল্টেশন কভারের জন্য

ডিজিটাল প্ল্যাটফর্মের বাইরে কোনও রকম টেলিকনসাল্টেশন এই রাইডারের অধীনে কভার করা হয় না. বেস পলিসির অধীনে সদস্যকে কভার না করা হলে এবং এই রাইডারের জন্য নির্বাচন না করা পর্যন্ত টেলি কনসাল্টেশনের সুবিধাটি অন্য কোনও সদস্যের কাছে ট্রান্সফার করা হবে না. 

ডাক্তারের কনসাল্টেশান কভারের জন্য

অন্য কোনও পরীক্ষা, ওষুধ, পদ্ধতি বা কোনও মেডিকেল, নন-মেডিকেল আইটেমের খরচ কভার করা হয় না.

ইনভেস্টিগেশান কভারের জন্য- প্যাথোলজি এবং রেডিওলজি খরচ

যদি সংশ্লিষ্ট পলিসি বছরে ইনভেস্টিগেশান কভার গ্রহণ করা না হয়, তাহলে রিনিউ করার পরের পলিসি বছরে আর সুবিধাটি নেওয়া যাবে না. এছাড়াও, ইনভেস্টিগেশান কভারের জন্য প্রথম 30 দিনের ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য- প্যাথোলজি এবং রেডিওলজি সংক্রান্ত খরচ শুধুমাত্র রাইডারের প্রথম বছরে রোগের ক্ষেত্রে প্রযোজ্য. বিরতি ছাড়া রিনিউয়ালের জন্য এই ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য নয়.

অ্যানুয়াল প্রিভেন্টিভ হেলথ চেকআপের জন্য কভার

নির্ধারিত তালিকাভুক্ত হাসপাতাল বা ডায়াগনস্টিক সেন্টারের বাইরে প্রিভেন্টিভ হেলথ চেকআপ করানো যাবে না. নির্বাচিত জায়গাগুলিতে, বাড়ি থেকে কালেকশানের সুবিধা উপলব্ধ করা যেতে পারে. যে সমস্ত জায়গায় হোম স্যাম্পেল কালেকশানের সুবিধা উপলব্ধ নেই, সেখানে গ্রাহককে সশরীরে টেস্ট করানোর জন্য যেতে হবে. উপরে উল্লিখিত সমস্ত পরীক্ষা একটি মাত্র অ্যাপয়েন্টমেন্টে সম্পূর্ণ করতে হবে. 

 

আমাদের হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি করোনাভাইরাসকে কভার করে

করোনাভাইরাস অত্যন্ত সংক্রামক, যার কারণে এটি বিশ্বের প্রতিটি প্রান্তে পৌঁছে গিয়েছে এবং ছড়িয়ে পড়েছে. এই রোগের জন্য গুরুতর সমস্যা হতে পারে, যার জন্য ব্যাপক এবং ক্রমাগত চিকিৎসার প্রয়োজন হয় ও আপনার আর্থিক ব্যাকআপ নিঃশেষ হয়ে যেতে পারে. যদিও সতর্কতা গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, তার পাশাপাশি একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার মাধ্যমে আরও এক ধরনের সহায়তা পেতে পারেন. আমাদের প্ল্যানের মাধ্যমে অফার করা একটি কম্প্রিহেনসিভ কভারেজের সাথে, আপনি নিশ্চিত থাকতে পারেন যে কোভিড-19 সংক্রান্ত মেডিকেল খরচ কভার করা হবে. আমাদের হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি হাসপাতালে ভর্তি, ডে-কেয়ার পদ্ধতি, আয়ুষ চিকিৎসা, অ্যাম্বুলেন্স চার্জ এবং দ্রুত ক্লেম সেটলমেন্ট অফার করে থাকে. নিজেকে কভার করার জন্য, আপনার পরিবারের সদস্য, শিশু, বয়স্ক নাগরিক এবং গর্ভবতী নারীর প্রয়োজনীয়তা অনুযায়ী উপযুক্ত পলিসি ব্রাউজ করুন এবং নির্বাচন করুন যাতে আপনি এই দুর্বিষহ সময়ে আর্থিকভাবে সুরক্ষিত হন. আমরা করোনা কবচ পলিসি নামে একটি কভার অফার করে থাকি. সাধারণ অন্তর্ভুক্তি ছাড়াও, এই পলিসি আগে থেকে বিদ্যমান রোগ, বহু রোগের উপসর্গ থাকার মতো অবস্থা, হোম কেয়ার এবং অন্যান্য খরচের জন্য কভারেজ প্রদান করে, পলিসির নিয়ম ও শর্তাবলী অনুযায়ী, যা করোনাভাইরাসের চিকিৎসার অধীনে পড়ে.

এখানে বাজাজ অ্যালিয়ান্সের সেই প্ল্যানগুলি রয়েছে, যা করোনাভাইরাসকে কভার করে:

  • বাজাজ অ্যালিয়ান্সের ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স প্ল্যান
  • বাজাজ অ্যালিয়ান্সের ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান
  • বাজাজ অ্যালিয়ান্সের সিলভার হেলথ ইনস্যুরেন্স প্ল্যান
  • আরোগ্য সঞ্জীবনী পলিসি
  • করোনা কবচ পলিসি

 

আপনি কেন বাজাজ অ্যালিয়ান্স থেকে হেলথ ইনস্যুরেন্স কিনবেন?

যখন মেডিকাল ইনস্যুরেন্সের কথা আসে, তখন বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স ভারতের একটি বিভিন্ন ধরনের সাশ্রয়ী হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সাথে উপস্থিত হয়. সেগুলি হাসপাতালের বিল থেকে আপনার সঞ্চয়-কে সুরক্ষিত রাখার জন্য কাস্টোমাইজ করা হয়েছে. আমরা আপনার সময় এবং অর্থকে সম্মান করি এবং আমাদের অফারগুলির মাধ্যমে আপনার কাছে আমাদের প্রতিশ্রুতি প্রতিফলিত হয়. নানা দুর্ভাগ্যজনক ঘটনা আপনাকে বিপদে ফেলতে পারে, তাই ব্যয়বহুল চিকিৎসার বিলের কারণে সর্বস্বান্ত হওয়ার পরিবর্তে আপনার কষ্ট করে আয় করা অর্থকে সুরক্ষিত রাখা খুবই গুরুত্বপূর্ণ. আমরা এই বিষয়টি বুঝতে পারি এবং তাই, আমরা আপনাকে আমাদের হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলির সাথে নিম্নলিখিত সুবিধাগুলি প্রদান করি:

  • দেশজুড়ে 6,500+ হাসপাতালে ক্যাশলেস ক্লেমের সুবিধা
  • 60 মিনিটের মধ্যে ক্যাশলেস ক্লেম সেটেলমেন্ট
  • 24*7 ক্লেম সেটলমেন্ট এবং আপনার সমস্ত হেলথ ইনস্যুরেন্স সম্পর্কিত প্রশ্নের জন্য কলের মাধ্যমে সহায়তা প্রদান
  • দ্রুত ক্লেম প্রক্রিয়াকরণ করার জন্য ইন-হাউস হেলথ অ্যাডমিনিস্ট্রেশন টিম (HAT)
  • সাশ্রয়ী হারে সর্বাধিক কভারেজ
  • অনলাইনে সহজে ইনস্যুরেন্স পলিসি কিনুন/রিনিউ করুন
  • হেলথ CDC (ডাইরেক্ট ক্লিক-এর মাধ্যমে ক্লেম)-এর দ্বারা আমাদের অ্যাপের মাধ্যমে ₹20,000 পর্যন্ত ক্লেম সেটলমেন্ট
  • দেশজুড়ে আমাদের বিস্তৃত নেটওয়ার্ক হাসপাতালের সাথে আরও ভাল চিকিৎসা পরিচর্যার সুযোগ

আমাদের কাছ থেকে হেলথ ইনস্যুরেন্স কেন কিনবেন?

 

Why Buy Health Insurance With Us

 

আমরা একজন পুরস্কার-প্রাপ্ত হেলথ ইনস্যুরেন্স প্রদানকারী এবং আপনার মূল্যবান সময় ও কষ্ট করে উপার্জন করা টাকা সুরক্ষিত রাখার জন্য আমাদের সুনাম রয়েছে. আমরা আপনার কথা ভাবি এবং নিশ্চিত করি যাতে আমরা মোটামুটি গড়ে 1 ঘন্টা সময়ের মধ্যে ক্লেম সেটলমেন্ট করে ফেলি. 60 মিনিট হল হেলথ ইনস্যুরেন্স জগতে সবচেয়ে দ্রুত ক্লেম সেটলমেন্ট করার সময়সীমা. এছাড়াও, আমাদের প্রিমিয়ামের পরিমাণ খুবই প্রতিযোগিতামূলক এবং আমাদের সমস্ত হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি সাম্প্রতিক ফিচার এবং সেরা কভারেজের সাথে লোড করা হয়েছে. আমরা এটি নিশ্চিত করতে চাই যেন, আপনি প্রতিটি পর্যায়ে আপনার টাকার সঠিক মূল্য পান এবং এইভাবে, আমরা আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা এবং রিনিউ করার পাশাপাশি আপনার ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়ার মধ্যে আপনার পাশে আমরা সবসময় হাজির.

 

একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে যে বিষয়গুলি বিবেচনা করতে হবে

উপলব্ধ বিভিন্ন হেলথ প্ল্যান এবং কভারের কারণে ইনস্যুরেন্স কেনার সময় আপনার কাছে সঠিক বিকল্প বেছে নেওয়ার অনেক সুযোগ রয়েছে. কিন্তু, আপনার প্রয়োজন অনুসারে মেডিকেল ইনস্যুরেন্স পলিসি কেনার আগে আপনি কিছু তথ্য আপনার জানা প্রয়োজন.

ওয়েটিং পিরিয়ড, ক্লেম সেটলমেন্ট প্রক্রিয়া, নেটওয়ার্ক হাসপাতালের তালিকা সহ বেশ কিছু জিনিস মনে রাখলে আপনার এবং আপনার পরিবারের জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বেছে নেওয়া অনেক সহজ হবে. আপনার জীবনকে আরও সহজ করে তোলার জন্য আমরা কয়েকটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান সম্পর্কিত বিষয়ের একটি ছোট তালিকা তৈরি করেছি, যেগুলি আপনাকে সেরা হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বেছে নিতে সাহায্য করবে:
সেগুলি এখানে দেওয়া হল:

  • ✓ সবসময় পর্যাপ্ত পরিমাণ কভার নির্বাচন করুন এবং নিশ্চিত করুন যেন এটি আপনার ও আপনার সম্পূর্ণ পরিবারের জন্য যথেষ্ট হয়.
  • ✓ আজকাল, বেশিরভাগ কর্মীকেই তাদের কোম্পানির মেডিকেল ইনস্যুরেন্স দ্বারা কভার করা হয়. যাইহোক, সমস্ত নিয়ম এবং শর্তগুলি সম্পর্কে জানার পরে নিজস্ব মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যান নির্বাচন এবং ক্রয় করা সব সময়েই একটি অতিরিক্ত সুবিধা হিসাবে পরিগণিত হয়.
  • ✓ অ-পরিশোধযোগ্য ক্ষতির ক্ষেত্রে নির্দিষ্ট কিছু ধরনের ক্ষতিপূরণ লাভ করার জন্য আপনার মূল কভারে হসপিটাল ক্যাশ, গুরুতর অসুস্থতা এবং অন্যান্য সুবিধাগুলি একত্রিত করা সবথেকে ভালো.
  • ✓ আগে থেকে যে কোনও বিদ্যমান রোগ সম্পর্কে সব সময় আপনার ইনস্যুরেন্স প্রদানকারীকে জানান.
  • ✓ সবসময় কভার, সর্বাধিক সীমা এবং ওয়েটিং পিরিয়ডের বিষয়টি মনে রাখুন.
  • ✓ নিশ্চিত করুন যে আপনি হেলথ ইনস্যুরেন্সের সাথে সংযুক্ত শর্তাবলী যেমন কেটে নেওয়া, ক্রমবর্ধমান বোনাস, ওয়েটিং পিরিয়ড, আগে থেকে বিদ্যমান অসুস্থতা, ফ্রি লুক পিরিয়ড এবং আরও অনেক কিছু সম্পর্কে জানেন.
  • ✓ সাম ইনসিওর্ডের বেশি পরিমাণ সব সময় উপযুক্ত, কারণ চিকিৎসার খরচের ক্ষেত্রে অর্থের প্রয়োজন ক্রমাগত বৃদ্ধি পেতে থাকে.
  • ✓ ইনস্যুরেন্স প্রদানকারীর ক্লেম সেটেলমেন্ট রেকর্ড যাচাই করার জন্য পরামর্শ দেওয়া হয়. আপনার সবসময় ভাল সেটেলমেন্ট রেকর্ড সহ একটি কোম্পানি নির্বাচন করা উচিত. এটি নিশ্চিত করে যে আপনার ক্লেমগুলি ভুলভাবে স্থগিত রাখা হবে না এবং ভবিষ্যতে ক্লেম সম্পর্কিত যে কোনও অপ্রয়োজনীয় সমস্যা প্রতিরোধ করবে.
  • ✓ ক্রমাগত আপনার পলিসি রিনিউ করুন. যদি মেয়াদ শেষ হওয়া এবং রিনিউ করার মধ্যে কোনও বিরতি থাকে, তাহলে আপনি ইনস্যুরেন্সের সুবিধাগুলি হারাতে পারেন.
  • ✓ এমন একটি ইনস্যুরেন্স প্রদানকারী নির্বাচন করুন যার ক্লেম এবং সেটলমেন্ট প্রক্রিয়ায় সহায়তা করার জন্য একটি ইন-হাউস টিম রয়েছে, কারণ তারা প্রক্রিয়াকরণের জন্য অনেক কম সময় এবং সরল প্রক্রিয়া অফার করে থাকে.
  • ✓ এমন একটি হেলথ ইনস্যুরেন্স কোম্পানি নির্বাচন করুন যারা ইনস্যুরেন্স পোর্টেবিলিটির অনুমতি দেয়. এইভাবে আপনার ইনস্যুরেন্স কোম্পানি পরিবর্তন করার এবং আপনার কাছে বর্তমান কোম্পানির চেয়ে ভালো মেডিকাল ইনস্যুরেন্স পলিসি নির্বাচন করার সুবিধা থাকবে.
  • ✓ আপনাকে একটি হেলথ ইনস্যুরেন্স পলিসিতে প্রাথমিকভাবে বিনিয়োগ করতে হবে, যাতে আপনি কম প্রিমিয়ামের আর্থিক পরিমাণের মাধ্যমে আপনার হেলথ ইনস্যুরেন্স কভার পেতে শুরু করেন এবং আপনি অবসর গ্রহণের ঠিক আগে কোনও হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কিনলে যে সুবিধা পাবেন, এক্ষেত্রে তার তুলনায় অনেক বেশি কভারেজ পাবেন.
  • ✓ আপনার এমন একটি কোম্পানি থেকে হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা উচিত, যাদের সর্বাধিক সংখ্যক হাসপাতালের সাথে টাই-আপ রয়েছে, যাতে আপনি ক্যাশলেস ক্লেমের সুবিধা উপভোগ করতে পারেন.
  • ✓ আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা/রিনিউ করার প্রক্রিয়ার পাশাপাশি ক্লেম সেটেলমেন্ট সহজ, দ্রুত এবং সুবিধাজনক করে তোলার জন্য এমন একটি হেলথ ইনস্যুরেন্স কোম্পানি নির্বাচন করুন, যাদের একটি কাস্টোমার-বান্ধব অনলাইন ব্যবস্থাপনা রয়েছে.

আশা করি, এই পয়েন্টারগুলি আপনাকে সাহায্য করবে হেলথ ইনস্যুরেন্স তুলনা করুন এই ফিচার একটি উপযোগী সিদ্ধান্ত নিতে এবং আপনাকে ও আপনার পরিবারের জন্য সেরা হেলথ ইনস্যুরেন্স প্ল্যান নির্বাচন করতে সাহায্য করে. 

 

হেলথ ইনস্যুরেন্স কভারেজ

  • In Patient Hospitalization

    রোগীর হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে

    আপনি যখন কোনও অসুস্থতা, দুর্ঘটনা এবং আঘাত পাওয়ার কারণে হাসপাতালে চিকিৎসা লাভ করেন, তখন আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি আপনাকে এই খরচের জন্য কভার প্রদান করে.

  • Pre & Post Hospitalization expenses

    হাসপাতালে ভর্তি হওয়ার আগের এবং পরের খরচ

    আপনাকে হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচের জন্য যথাক্রমে 60 দিন এবং 90 দিন পর্যন্ত কভার করা হয়, যদি এই খরচগুলি আপনার প্রাপ্ত চিকিৎসার সাথে সম্পর্কিত হয়.

  • Organ donor expenses

    অঙ্গ দাতা খরচ

    কারও জীবন বাঁচানোর জন্য একটি অঙ্গ দান করা একটি মহৎ কাজ এবং আমরা বাজাজ অ্যালিয়ান্সে এই মহান কাজের জন্য আপনাকে যতটা সম্ভব ততটা সমর্থন প্রদান করার চেষ্টা করি. আমাদের বেশিরভাগ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান আপনাকে অঙ্গ দান সম্পর্কিত অস্ত্রোপচার/চিকিৎসা পদ্ধতির জন্য আর্থিকভাবে কভার করে.

  • Day care procedures

    ডে-কেয়ার প্রক্রিয়া

    প্রযুক্তিগত ক্ষেত্রে উন্নতির কারণে, ছোটখাটো চিকিৎসা সংক্রান্ত প্রয়োজন অর্থাৎ ডে-কেয়ার চিকিৎসা পরিষেবার জন্য আপনাকে হাসপাতালে 24 ঘন্টার বেশি থাকার প্রয়োজন নেই. এবং, আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি এই চিকিৎসাগুলির জন্যও আপনাকে কভার প্রদান করে.

  • Ambulance Charges

    অ্যাম্বুলেন্স চার্জ/শুল্ক

    বাজাজ অ্যালিয়ান্সে, আমরা আপনাকে অ্যাম্বুলেন্স চার্জের জন্য কভার করে থাকি, যা আপনার হাসপাতালে যাওয়ার সময় বা হাসপাতাল থেকে ফিরে আসার সময় খরচ হতে পারে.

  • Convalescence Benefit

    কনভালেসেন্স সম্পর্কিত সুবিধা

    বাজাজ অ্যালিয়ান্স-এর হেলথ ইনস্যুরেন্স পলিসির মাধ্যমে, আপনি 10 দিন বা তার বেশি সময়ের জন্য টানা হাসপাতালে ভর্তি থাকলে বার্ষিক ₹5,000 এর সুবিধা পাওয়ার জন্য যোগ্য হবেন.

  • Ayurvedic / Homeopathic expenses

    আয়ুর্বেদিক / হোমিওপ্যাথিক খরচ

    আপনি যদি আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথিক চিকিৎসার মতো বিকল্প কোনও থেরাপির চিকিৎসা পেতে চান, তাহলে সেই সংক্রান্ত খরচের জন্য আমরা কভার প্রদান করি.

  • Maternity expenses and new born baby cover

    মাতৃত্বকালীন খরচ এবং নবজাতক শিশুদের কভার

    কিছু নিয়ম এবং শর্তাবলীর সাপেক্ষে, আমাদের হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি আপনাকে মাতৃত্বকালীন খরচ এবং নবজাতক শিশুদের চিকিৎসার খরচ বাবদ কভার প্রদান করে থাকে.

  • Daily Cash Benefit

    ডেইলি ক্যাশ বেনিফিট

    আপনি আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলির মাধ্যমে ডেইলি ক্যাশ বেনিফিট উপভোগ করতে পারেন, হাসপাতালে আপনার সাথে যিনি রয়েছেন তাঁর থাকার খরচ হিসেবে আপনি এই টাকা খরচ করতে পারেন.

এটি যেমন আপনাকে হেলথ ইনস্যুরেন্স কভারেজ সম্বন্ধে একটি ধারণা প্রদান করে থাকে, সেরকমই আপনাকেও সবসময় হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলির সাথে যোগাযোগ করতে হবে, যাতে তাঁদের দ্বারা প্রদান করা যে কোনও ধরনের হেলথ ইনস্যুরেন্স কভারেজ সম্পর্কে আরও জানতে পারেন. এছাড়াও, কোনগুলি অন্তর্ভুক্ত এবং কোনগুলি অন্তর্ভুক্ত নয়, তার বিস্তারিত তালিকা পর্যবেক্ষণ করার জন্য, এটি দেখুন হেলথ ইনস্যুরেন্স পলিসির নিয়মাবলী

 

বহির্ভূত

যে বিষয়গুলি জেনারেল হেলথ ইনস্যুরেন্স পলিসির অন্তর্ভুক্ত নয়, সেগুলি হল:

  • যুদ্ধ:

    আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি যুদ্ধের কারণে হওয়া কোনও রকম চিকিৎসার খরচ বাবদ উত্থাপিত ক্লেমের জন্য আপনাকে কভার করে না.

  • দাঁতের চিকিৎসা:

    কোনও গুরুতর যন্ত্রণাদায়ক আঘাত বা ক্যান্সারের জন্য প্রয়োজন না হলে আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি আপনাকে দাঁতের চিকিৎসার জন্য কভার প্রদান করে না.

  • বাহ্যিক সরঞ্জাম/ডিভাইস:

    চশমা, কন্ট্যাক্ট লেন্স, হিয়ারিং এইড, ক্রাচ, কৃত্রিম হাত, দাঁতের ফুটো, কৃত্রিম দাঁত ইত্যাদির খরচও হেলথ ইনস্যুরেন্স প্ল্যান দ্বারা প্রদত্ত কভারেজ থেকে বাদ দেওয়া হয়.

  • ইচ্ছাকৃতভাবে নিজেকে আঘাত করা:

    আপনার খেয়াল রাখা আমাদের কাছে সবচেয়ে বেশি জরুরি বিষয় এবং আমরা কখনোই চাইব না যে আপনি নিজেকে আঘাত করে যন্ত্রণা ভোগ করুন. আমাদের হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি নিজেকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে আঘাত করার ক্ষেত্রে কোনও কভারেজ প্রদান করে না.

  • প্লাস্টিক সার্জারি:

    ক্যান্সার, অগ্নিদগ্ধ হওয়া বা দুর্ঘটনাজনিত শারীরিক আঘাত ছাড়া অন্য যে কোনও ধরনের কসমেটিক সার্জারি আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলির কভারেজ থেকে বাদ দেওয়া হয়.

  • ভারতের বাইরে চিকিৎসা:

    আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি আপনাকে ভারতের বাইরে, কোনও ধরনের চিকিৎসার জন্য কভার প্রদান করে না.

সঠিক হেলথ ইনস্যুরেন্স কভার কীভাবে নির্বাচন করবেন?

আপনার প্রয়োজনীয়তা সেরা হেলথ ইনস্যুরেন্স হেলথ ইন্স্যুরেন্সের উপযোগী ফিচারগুলি
প্রবীণ নাগরিকদের জন্য কভারেজ বাজাজ অ্যালিয়ান্সের সিলভার হেলথ ইনস্যুরেন্স প্ল্যান আগে থেকে বিদ্যমান অসুস্থতার কভার
একটি মাত্র প্ল্যানে আপনার পরিবারের জন্য কভারেজ বাজাজ অ্যালিয়ান্স হেলথ ইনফিনিটি প্ল্যান, ইন্ডিভিজুয়াল হেলথ গার্ড এবং হেলথ কেয়ার সুপ্রিম আনলিমিটেড সাম ইনসিওর্ড
ক্রিটিকাল ইলনেসের ক্ষেত্রে কভারেজ বাজাজ অ্যালিয়ান্স ক্রিটিকাল ইলনেস প্ল্যান 100% পেআউট
করোনাভাইরাস মহামারীর জন্য কভারেজ অন্যান্য হেলথ প্রোডাক্ট হিসেবে উল্লিখিত আরোগ্য সঞ্জীবনী পলিসি এবং হেলথ ইনডেমনিটি কিস্তিতে প্রিমিয়াম পরিশোধ করা
মহিলাদের জন্য নির্দিষ্ট ক্রিটিকাল ইলনেস বাবদ কভারেজ মহিলাদের জন্য বাজাজ অ্যালিয়ান্স ক্রিটিকাল ইলনেস প্ল্যান জন্মগত অক্ষমতা সম্পর্কিত সুবিধা
দুর্ঘটনার কারণে শরীরের আঘাত বা মৃত্যুর ক্ষেত্রে কভারেজ বাজাজ অ্যালিয়ান্স পার্সোনাল গার্ড সন্তানের শিক্ষা সংক্রান্ত সুবিধা
দুর্ঘটনার কারণে শরীরের আঘাত বা মৃত্যুর ক্ষেত্রে কভারেজ বাজাজ অ্যালিয়ান্স পার্সোনাল গার্ড সন্তানের শিক্ষা সংক্রান্ত সুবিধা
ভেক্টর বাহিত রোগের জন্য কভারেজ বাজাজ অ্যালিয়ান্স M কেয়ার হেলথ ইনস্যুরেন্স প্ল্যান সকলের জন্য ক্যাশলেস সুবিধা সহ কভার

হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম

হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম হল সেই আর্থিক পরিমাণ, যা আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীকে পরিশোধ করেন, তার বিনিময়ে আপনার কোনও চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থা তৈরি হলে আপনাকে সুপরিকল্পিত ভাবে আর্থিক সহায়তা প্রদান করা হয়. সহজ করে বললে, হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম হল এক ধরনের পিরিয়ডিক (সাধারণত বার্ষিক) পেমেন্ট, যা আপনি হেলথ ইনস্যুরেন্স কোম্পানিকে প্রদান করেন, আপনার চিকিৎসা সম্পর্কিত খরচের ক্ষেত্রে তাদের পরিষেবা উপভোগ করার জন্য. বিভিন্ন হেলথ ইনস্যুরেন্স পলিসিতে তাদের দ্বারা প্রদত্ত কভারেজের উপর নির্ভর করে নানা রেঞ্জের হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম উপলব্ধ রয়েছে. হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম হল সেই প্রধান বিষয়গুলির মধ্যে একটি, যে বিষয়ে আপনাকে যে কোনও হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনার আগে বিবেচনা করতে হবে. আপনার হেলথ ইনস্যুরেন্সের জন্য আপনাকে প্রিমিয়াম হিসেবে কত টাকা পে করতে হবে, সেটি জানার জন্য আপনি বাজাজ অ্যালিয়্যান্স-এর ফ্রি হেলথ ইনস্যুরেন্স ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন ও আপনার হেলথ ইনস্যুরেন্সের জন্য কোটেশন পেতে পারেন.

আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামকে প্রভাবিত করে যে বিষয়গুলি

এমন কিছু বিষয় রয়েছে যেগুলি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির প্রিমিয়ামের পরিমাণ নির্ধারণ করে, যেমন:

  • নির্বাচিত সাম ইনসিওর্ড : আপনার হেলথ ইনস্যুরেন্সের প্রয়োজনীয়তা অনুযায়ী আপনার দ্বারা নির্বাচিত কভারেজ এবং সাম ইনসিওর্ড-এর উপরে আপনার হেলথ ইনস্যুরেন্সের প্রিমিয়াম নির্ভর করে.

  • কভার করা সদস্যদের সংখ্যা : আপনি ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের মতো পলিসিতে যত বেশি সংখ্যক সদস্যকে অন্তর্ভুক্ত করবেন, আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম সেই অনুযায়ী পরিবর্তিত হবে.

  • বয়স : অল্প বয়সীরা বয়স্কদের চেয়ে স্বাস্থ্যকর হন এবং তাদের স্বাস্থ্য সম্পর্কিত ঝুঁকিও অনেক কম. সুতরাং আপনি যদি অল্প বয়সে কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনেন, তাহলে তার প্রিমিয়াম কম হবে.

  • বডি মাস ইন্ডেক্স (BMI) : আপনার BMI হল আপনার উচ্চতা এবং ওজনের অনুপাত. যদি আপনার BMI সাধারণ সীমা অতিক্রম করে, তাহলে আপনাকে বেশি হারে হেলথ ইনস্যুরেন্সের প্রিমিয়াম দিতে হতে পারে.

  • চিকিৎসা সংক্রান্ত রেকর্ড : যদি আপনার পরিবারে কোনও বংশগত অসুস্থতা থাকে বা আপনার যদি কোনও জটিল চিকিৎসা সংক্রান্ত রেকর্ড থাকে, তাহলে আপনাকে বর্ধিত হারে প্রিমিয়াম দিতে হতে পারে.

  • তামাকের ব্যবহার : যদি আপনি ধূমপান করেন বা তামাক ও তামাক সম্পর্কিত পণ্য খাওয়ার অভ্যাস থাকে, তাহলে আপনার প্রিমিয়ামের খরচ বৃদ্ধি পেতে পারে.

  • লিঙ্গ : পুরুষদের তুলনায় মহিলাদের বেশি পরিমাণ প্রিমিয়াম দিতে হতে পারে, কারণ তাঁদের হাসপাতালে যাওয়ার প্রয়োজনীয়তা তুলনামূলক ভাবে বেশি.

আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি প্রিমিয়ামের উপরে যে বিষয়টি সবচেয়ে বেশি প্রভাব ফেলে সেটি হল, এর সাথে উপলব্ধ হেলথ কভারেজ. আপনার হেলথ ইনস্যুরেন্স যত বেশি কভারেজ দেয়, আপনার হেলথ ইনস্যুরেন্সের কোটেশন ততটাই বেড়ে যায়.

 

অনলাইনে আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম গণনা করার ধাপগুলি

 

আপনি বাজাজ অ্যালায়ান্সের ফ্রি হেলথ ইনস্যুরেন্স ক্যালকুলেটর ব্যবহার করে হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের একটি আনুমানিক হিসাব গণনা করতে পারেন, যা আপনাকে আপনার পলিসির জন্য পরিশোধ করতে হবে. অনলাইনে আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম গণনা করার জন্য দ্রুত এবং সহজ পদক্ষেপগুলি হল:

  • ধাপ 2 : আপনার নাম, আপনার জন্ম তারিখ, হেলথ ইনস্যুরেন্স পলিসি, যেমন আপনি যে হেলথ ইনস্যুরেন্স পলিসি নির্বাচন করতে চান এবং নির্বাচিত হেলথ ইনস্যুরেন্স পলিসির মধ্যে পরিবারের যে সকল সদস্যদের আপনি এর মাধ্যমে কভার করতে চান, তাঁদের বিস্তারিত বিবরণ, আপনার পিন কোড, যোগাযোগ নম্বর লিখুন.

  • ধাপ 3 : 'আমার কোটেশন আনুন' বোতামে ক্লিক করুন.

  • ধাপ 4 : অনলাইনে আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের বিস্তারিত বিবরণ স্ক্রিনে দেখানো হবে, যেখানে আপনি আপনার সুবিধা অনুযায়ী কো-পেমেন্ট নির্বাচন করতে পারেন এবং একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার জন্য প্ল্যান নিশ্চিত করুন বোতামে ক্লিক করুন.

আপনার হেলথ ইনস্যুরেন্স কোটেশন পাওয়ার এবং অনলাইনে প্রিমিয়াম পরিশোধ করার পরে, আপনি অবিলম্বে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি (সফ্ট কপি) পাবেন.

হেলথ ইনস্যুরেন্স ক্লেম করার পদ্ধতি

আপনি সেটল করতে পারেন হেলথ ইনস্যুরেন্স ক্লেম আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারী দ্বারা ক্যাশলেস ক্লেম সেটেলমেন্ট বা রিইম্বার্সমেন্ট ক্লেম সেটেলমেন্ট প্রক্রিয়ার মাধ্যমে. আপনার হেলথ ইনস্যুরেন্স ক্লেম সেটলমেন্ট করার জন্য এই দুটি উপায়ই সহজ, দ্রুত এবং সুবিধাজনক.

  • ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স ক্লেম সেটেলমেন্ট

    আপনি আপনার পকেট থেকে কোনও টাকা খরচ না করেই করে আপনার স্বাস্থ্য সম্পর্কিত সমস্যার জন্য চিকিৎসা পেতে পারেন. যদি আপনি কোনও নেটওয়ার্ক হাসপাতালে ভর্তি হন, তাহলে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে ক্যাশলেস ক্লেমের সুবিধা লাভ করতে পারেন. আপনার পলিসিতে উল্লিখিত নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী আপনার চিকিৎসা সংক্রান্ত বিল আপনার নেটওয়ার্ক হাসপাতাল এবং আপনার হেলথ ইনস্যুরার দ্বারা সেটল করা হবে. ভারতের বেশিরভাগ হেলথ ইনস্যুরেন্স কোম্পানি একটি হেলথ কার্ড প্রদান করে থাকে, যা নেটওয়ার্ক হাসপাতালগুলিতে ক্যাশলেস চিকিৎসা পাওয়ার জন্য ব্যবহার করা যেতে পারে.

  • রিইম্বার্সমেন্ট হেলথ ইনস্যুরেন্স ক্লেম সেটেলমেন্ট

    যদি আপনি কোনও নন-নেটওয়ার্ক হাসপাতালে আপনার রোগের জন্য চিকিৎসা পেতে চান, বা যদি আপনার পছন্দের হাসপাতাল কোনও নেটওয়ার্ক হাসপাতাল না হয়, তাহলে আপনি রিইম্বার্সমেন্ট হেলথ ইনস্যুরেন্স ক্লেম করতে পারেন. একটি ইনস্যুরেন্স ক্লেম রেজিস্টার করার জন্য, আপনাকে আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানির দ্বারা গৃহীত চিকিৎসা সম্পর্কিত হাসপাতালের বিল এবং চিকিৎসা সম্পর্কিত রেকর্ড জমা দিতে হবে. এই ডকুমেন্টগুলি যাচাই করা হয়ে গেলে, ক্লেমের পরিমাণটি আপনার রেজিস্টার করা ব্যাঙ্ক অ্যাকাউন্টে সেটল করা হবে.

  • পরিকল্পনামাফিক হাসপাতালে ভর্তি

    যদি আপনাকে একটি পরিকল্পিত চিকিৎসা পদ্ধতির মধ্য দিয়ে যেতে হয়, যেমন ছানি অপারেশন, এবং সেটি যদি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি দ্বারা কভার করা হয়, তাহলে কোনও রকম অর্থ খরচ না করেই আপনি ক্যাশলেস ক্লেম ব্যবহার করে অস্ত্রোপচারটি করাতে পারেন. আপনাকে শুধুমাত্র নেটওয়ার্ক হাসপাতালে একটি প্রি-অথরাইজেশন ফর্ম পূরণ করতে হবে এবং তারা এই ফর্মটি আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীকে পাঠাবেন, যারা প্রয়োজনীয় বিবরণগুলি যাচাই করবে এবং ক্যাশলেস চিকিৎসার জন্য অনুমোদন প্রদান করবে.

  • জরুরি ভিত্তিতে হাসপাতালে ভর্তি করা

    দুর্ঘটনার মতো জরুরি ক্ষেত্রে, আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানির দ্বারা প্রদত্ত আপনার হেলথ কার্ড ব্যবহার করতে পারেন এবং প্রি-অথরাইজেশন চিঠির সাথে এটি জমা দিতে পারেন. যদি অনুমোদন পাওয়া যায়, তাহলে আপনি ক্যাশলেস ক্লেমের সুবিধা পেতে পারেন. যদি না হয়, তাহলে আপনি রিইম্বার্সমেন্ট হেলথ ইনস্যুরেন্স ক্লেম সেটেলমেন্ট পদ্ধতি প্রয়োগ করতে পারেন.

  • হেলথ CDC

    হেলথ CDC (ক্লেম বাই ডাইরেক্ট সেটলমেন্ট) হল বাজাজ অ্যালিয়ান্স-এর মাধ্যমে আপনাকে প্রদান করা একটি ফিচার, যার মাধ্যমে সাহায্যে আপনি হেলথ ইনস্যুরেন্স ক্লেম সেটেল করার জন্য ₹20,000 পর্যন্ত পেতে পারেন আমাদের মোবাইল অ্যাপ- কেয়ারিংলি ইয়োর্স ব্যবহার করে.

 

নেটওয়ার্ক হাসপাতাল কী?

নেটওয়ার্ক হাসপাতাল হল এমন একটি হাসপাতাল, যার সাথে আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানির একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে. হাসপাতাল এবং আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীর মধ্যে এই বন্ধন আপনাকে ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স ক্লেমের সুবিধা প্রদান করে. আপনি অনলাইনে বাজাজ অ্যালিয়ান্স-এর নেটওয়ার্ক হাসপাতালের তালিকা দেখতে পারেন. আপনি হাসপাতালের নাম বা যে শহরে আপনি স্বাস্থ্য সংক্রান্ত চিকিৎসা লাভ করতে চান, সেখানে আমাদের ওয়েবসাইটে নেটওয়ার্ক হাসপাতালের জন্য অনুসন্ধান করতে পারেন. আপনি একবার অনুসন্ধান করার ক্রাইটেরিয়া-তে পৌঁছে গেলে, আপনাকে 'হাসপাতাল খুঁজুন' বোতামে ক্লিক করতে হবে. আপনাকে আপনার অনুসন্ধানের ক্রাইটেরিয়া অনুযায়ী নেটওয়ার্ক হাসপাতালের একটি তালিকা দেখানো হবে.

আপনার বা আপনার পরিবারের সদস্যদের চিকিৎসার জন্য একটি নেটওয়ার্ক হাসপাতাল নির্বাচন করার সুবিধাগুলি হল:

  • আপনি ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্সের সুবিধা উপভোগ করেন, যাতে আপনাকে ভবিষ্যতে চিকিৎসার জন্য অর্থ প্রদান করতে না হয়.
  • আপনি নিশ্চিত ভাবেই প্রশিক্ষিত-চিকিৎসকের কাছ থেকে চিকিৎসা, অত্যাধুনিক চিকিৎসা সরঞ্জাম এবং সেরা মানের শুশ্রূষা পাবেন.
  • যখন আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারী আপনার সমস্ত চিকিৎসা সংক্রান্ত বিলের দায়িত্ব নেবে, তখন আপনি অনেকটাই নিশ্চিন্তে থাকতে পারেন.
  • হাসপাতালে ভর্তি হওয়ার সময় এবং হাসপাতালে ভর্তি হওয়ার আগে ও পরে চিকিৎসার ক্ষেত্রে আপনি প্রয়োজনীয় শুশ্রূষা পাবেন.

হেলথ ইনস্যুরেন্স বাবদ আয়কর ছাড়ের সুবিধা

যদি আপনি নিজের এবং/অথবা আপনার পরিবারের সদস্যদের জন্য একটি হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পরিশোধ করেন, তাহলে ভারতে, আয়কর আইনের ধারা 80ডি-এর অধীনে আপনি আয়কর সংক্রান্ত সুবিধা লাভ করতে পারেন. আপনার মানসিক শান্তি বজায় রাখা, একটি চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার সময় আপনাকে আর্থিক সহায়তা, উন্নত চিকিৎসা পরিষেবা, সহজ, দ্রুত এবং ঝামেলামুক্ত ক্লেম সেটেলমেন্ট প্রক্রিয়া উপলব্ধ করার পাশাপাশি, আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনাকে আয়করে ছাড় পেতেও সাহায্য করে. সুতরাং, আপনি উপযুক্ত হেলথ ইনস্যুরেন্স পলিসিতে বিনিয়োগ করে অনেক টাকা সাশ্রয় করতে পারেন.

একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনাকে পরিশোধ করা প্রিমিয়াম বাবদ আয়কর আইন, 1961 ধারা 80D-এর অধীনে ₹ 1 লক্ষ পর্যন্ত আয়কর ছাড় পেতে সাহায্য করতে পারে. ধারা 80অনুযায়ী, আপনি কীভাবে আয়করে ছাড় পেতে পারেন, তা এখানে দেওয়া হল:

  • আপনার নিজের, আপনার স্বামী/স্ত্রী, সন্তান এবং বাবা-মা- এঁদের জন্য হেলথ ইনস্যুরেন্স পলিসি নির্বাচন করার মাধ্যমে আপনি আপনার আয়করের নিরিখে বার্ষিক ₹25,000 ছাড় পেতে পারেন (যদি আপনার বয়স 60 বছরের বেশি না হয়).
  • যদি আপনি আপনার বাবা-মায়ের জন্য প্রিমিয়াম পরিশোধ করে থাকেন, এবং তাঁরা যদি প্রবীণ নাগরিক (বয়স 60 বা তার বেশি) হন, তাহলে হেলথ ইনস্যুরেন্স বাবদ আয়করের ক্ষেত্রে সর্বাধিক ₹50,000 পর্যন্ত ছাড় পেতে পারেন.
  • যদি আপনার বয়স 60 বছরের কম হয় এবং আপনার বাবা-মা যদি প্রবীণ নাগরিক হন, তাহলে একজন আয়কর দাতা হিসাবে, আপনি ধারা 80ডি-এর অধীনে আপনার আয়করে মোট ₹75,000 পর্যন্ত ছাড় পেতে পারেন.
  • যদি আপনার বয়স 60 বছরের বেশি হয় এবং আপনার বাবা-মায়ের জন্য বর্তমানে কোনও মেডিকাল ইনস্যুরেন্স প্রিমিয়াম পরিশোধ করেন, তাহলে ধারা 80ডি- এর অধীনে আয়করে সর্বাধিক 1 লক্ষ ছাড় পেতে পারেন.

 

হেলথ ইনস্যুরেন্সের সাধারণ শর্তাবলী, যেগুলি আপনার জানা উচিত

  •   1

    সাম ইনসিওর্ড (SI): সাম ইনসিওর্ড হল আপনি যদি হাসপাতালে ভর্তি হন তবে আপনার হেলথ ইনস্যুরেন্স সংস্থা আপনাকে অর্থ পরিশোধ করতে দায়বদ্ধ. যদি আপনার চিকিৎসা সংক্রান্ত খরচগুলি আপনার দ্বারা নির্বাচিত সাম ইনস্যুরড-এর চেয়ে বেশি হয়, তাহলে আপনাকে নিজের থেকে সাম ইনসিওর্ড-এর চেয়ে বেশি পরিমাণ অর্থ পরিশোধ করতে হবে. সুতরাং, আপনার বেশি পরিমাণযুক্ত সাম ইনস্যুরড-এর মাধ্যমে হেলথ ইনস্যুরেন্স প্ল্যান নির্বাচন করা উচিত.

  •   2

    আগে থেকে বিদ্যমান রোগ: একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে থেকেই আপনার যদি কোনওরকম অসুস্থতা থাকে, তাহলে সেই রোগটি আগে থেকে বিদ্যমান রোগ হিসেবে বিবেচিত হয়.

  •   3

    ওয়েটিং পিরিয়ড: আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির কয়েকটি বা সবকটি কভারেজ শুরু হওয়ার আগে এই নির্দিষ্ট সময়কাল আপনাকে অপেক্ষা করতে হবে. উদাহরণস্বরূপ, অনেক হেলথ ইনস্যুরেন্স পলিসিতে আগে থেকে বিদ্যমান রোগের কভারেজ প্রদান করার আগে একটি নির্দিষ্ট ওয়েটিং পিরিয়ড থাকে.

  •   4

    সাব-লিমিট: সাব-লিমিট হল এমন নির্দিষ্ট কিছু সীমা, যা আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারী আরোপ করেন মূলত কোনও নির্দিষ্ট রোগের ক্ষেত্রে তাদের কত পরিমাণ খরচ প্রদান করতে হবে তা সীমাবদ্ধ করার জন্য. এটি প্রধানত করা হয় জাল ক্লেম কেসের সংখ্যা কমানোর জন্য. অধিকাংশ হেলথ ইনস্যুরেন্স কোম্পানি ঘর ভাড়া, খুব সাধারণ রোগ, পূর্ব-নির্ধারিত প্রক্রিয়া, অ্যাম্বুলেন্সের খরচ এবং ডাক্তারের ফি-এর উপরে সাব-লিমিট প্রয়োগ করে থাকে. এই সাব-লিমিট মোট সাম ইনসিওর্ড পরিমাণের মধ্যে আপনার দ্বারা নির্বাচিত শতকরা হার অনুযায়ী প্রযোজ্য হতে পারে, অথবা আপনার ও আপনার হেলথ ইনস্যুরেন্সের মধ্যে হওয়া চুক্তি অনুযায়ী নির্দিষ্ট পরিমাণ হতে পারে.

  •   5

    কো-পেমেন্ট: কো-পেমেন্ট বা কো-পে হল ক্লেম করা আর্থিক পরিমাণের একটি নির্দিষ্ট শতকরা হার, আপনার ইনস্যুরেন্স কোম্পানি এই বাবদ পে করার আগে আপনাকে আপনার স্বাস্থ্য সম্পর্কিত খরচের জন্য পরিশোধ করতে হবে. আপনি যখন আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনবেন বা রিনিউ করবেন, তখন আপনার দ্বারা কো-পে-এর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে. একটি উচ্চ হারের কো-পে আপনাকে আপনার প্রিমিয়ামের পরিমাণ কম করতে সাহায্য করতে পারে.

  •   6

    বাদ দেওয়ার যোগ্য/ ডিডাক্টেবল: আপনার স্বাস্থ্যপরিষেবা সংক্রান্ত খরচের জন্য আপনার এবং আপনার ইনস্যুরেন্স কোম্পানির মধ্যে খরচ শেয়ার করার পদ্ধতিটি হল কেটে নেওয়া. এটি একটি নির্দিষ্ট আর্থিক পরিমাণ, যা আপনাকে প্রতিবার একটি হেলথ ইনস্যুরেন্স ক্লেম করার সময় পরিশোধ করতে হবে. যদি আপনার চিকিৎসক/হাসপাতালে যাওয়ার পরিমাণ কম হয়, তাহলে উচ্চ হারে কেটে নেওয়া হেলথ ইনস্যুরেন্স প্ল্যান আপনার জন্য উপকারী হতে পারে. এছাড়াও, উচ্চ হারে কেটে নেওয়ার উপযোগী পরিমাণ-সহ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান উপলব্ধ থাকলে আপনার প্রিমিয়ামের পরিমাণ কম হতে পারে.

  •   7

    ঘর ভাড়ার সীমা: আপনি হাসপাতালে ভর্তি থাকলে আপনার ঘর ভাড়ার সীমা বলতে সেই সর্বাধিক পরিমাণকে বোঝায় যা আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনাকে প্রতিদিন ঘর ভাড়া বাবদ প্রদান করে.

  •   8

    কো-ইনস্যুরেন্স: যদি আপনার একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসি থাকে, তাহলে আপনি তাদের সাথে একটি হেলথ ইনস্যুরেন্স ক্লেম ফাইল করতে পারেন এবং আপনার দ্বারা নির্ধারিত শতকরা হার অনুযায়ী আপনাকে সমস্ত হেলথ ইনস্যুরেন্স কোম্পানির দ্বারা ক্লেমের পরিমাণ রিইম্বার্স করা হবে. এই পদ্ধতিকে কো-ইনস্যুরেন্স বলা হয়. সুতরাং, আপনি যদি দুটি হেলথ ইনস্যুরেন্স কোম্পানির (A এবং B)-এর মধ্যে 40% এবং 60% হিসাবে কো-ইনস্যুরেন্সের সিদ্ধান্ত নেন, তাহলে ₹1 লাখ ক্লেমের উপর কোম্পানি A আপনাকে ₹40,000 প্রদান করবে এবং কোম্পানি B আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী আপনাকে ₹60,000 প্রদান করবে.

  •   9

    ফ্রি লুক পিরিয়ড: হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি আপনাকে 15 দিনের ফ্রি লুক পিরিয়ড অফার করে থাকে. এই সময়ে আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি যাচাই করতে পারেন এবং সিদ্ধান্ত নিতে পারেন যে এটি আপনার জন্য সবচেয়ে উপযুক্ত কিনা. যদি আপনার মনে হয় যে এটি আপনার জন্য উপযুক্ত মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যান নয়, তাহলে আপনি 15 দিনের মধ্যে এই মেডিকেল ইনস্যুরেন্স পলিসিটি বাতিল করতে পারেন. আপনি 15 দিনের মধ্যে পলিসিটি বাতিল করলে কোনও বাতিলকরণ চার্জ প্রযোজ্য হবে না. যাই হোক, আপনি সিদ্ধান্ত নেওয়ার জন্য যে কয়েক দিন সময় নিয়েছিলেন তার জন্য আপনাকে একটি প্রিমিয়াম ধার্য করা হবে.

  • 10

    গ্রেস পিরিয়ড: আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির মেয়াদ শেষ হওয়ার পরে, হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার জন্য আপনার কাছে 30 দিনের অতিরিক্ত সময় থাকে. এই 30 দিনের সময়কে বলা হয় গ্রেস পিরিয়ড. যদি আপনি এই 30 দিনের মধ্যে আপনার পলিসি রিনিউ করেন, তাহলে আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির সুবিধাগুলি পাবেন, যেমন ওয়েটিং পিরিয়ড, আগে থেকে বিদ্যমান রোগের জন্য কভারেজ ইত্যাদি.পুনরায় স্থাপন করা হবে. কিন্তু, গ্রেস পিরিয়ড চলাকালীন আপনি কোনও রকম ক্লেম করলে তার জন্য কভার প্রদান করা হবে না.

হেলথ ইনস্যুরেন্স এবং মেডিক্লেম ইনস্যুরেন্সের মধ্যে পার্থক্য

 

যদি আপনি জানতে চান যে, একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান এবং মেডিক্লেম পলিসির মধ্যে কী পার্থক্য রয়েছে, তাহলে আপনাকে এটি পড়ে নিতে হবে.

মেডিক্লেম ইনস্যুরেন্স হল ইনস্যুরেন্স-এর একটি বিশেষ বিভাগ,কিন্তু একটি মেডিক্লেম পলিসি শুধুমাত্র মেডিক্লেম পলিসির মেয়াদের মধ্যে হাসপাতালে ভর্তি হওয়া সম্পর্কিত খরচগুলিকে কভার করে. কোনও মেডিক্লেম প্ল্যান, মেডিকেল ইনস্যুরেন্সের মতো কম্প্রিহেনসিভ কভারেজ প্রদান করে না. ভারতে মেডিক্লেম ইনস্যুরেন্স এবং একটি হেলথ পলিসির মধ্যে আরও নানা রকমের পার্থক্য রয়েছে.

নিম্নলিখিত টেবিলে আমরা মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যান এবং মেডিক্লেম পলিসির মধ্যে এই পার্থক্যগুলি হাইলাইট করেছি যাতে আপনি আরও ভালোভাবে বুঝতে পারেন এবং অনলাইনে বা অন্য কোনও মাধ্যমে মেডিকাল ইনস্যুরেন্স কেনার জন্য আরও তথ্যসমৃদ্ধ হয়ে সঠিক নির্বাচন করতে পারেন.

 

পার্থক্য সম্পর্কিত পয়েন্ট হেলথ ইনস্যুরেন্স মেডিক্লেম পলিসি
কভারেজ হাসপাতালে ভর্তি হওয়ার খরচের জন্য কভারেজ, বার্ষিক স্বাস্থ্য পরীক্ষার জন্য কভারেজ, OPD খরচ, হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচ, ডেইলি ক্যাশ বেনিফিট এবং আরও অনেক কিছুর জন্য কভারেজ প্রদান করে থাকে. দুর্ঘটনা, হঠাৎ অসুস্থ হয়ে পড়া এবং অস্ত্রোপচারের ক্ষেত্রে মেডিক্লেম পলিসি শুধুমাত্র হাসপাতালে ভর্তি হওয়ার খরচ কভার করে.
অ্যাড-অন কভার আপনি বাজাজ অ্যালিয়ান্সের এক্সট্রা কেয়ার প্লাস অ্যাড-অন কভার, হসপিটাল ক্যাশ ডেইলি অ্যালাওয়েন্স পলিসি নির্বাচন করতে পারেন. মেডিক্লেম পলিসির সাথে কোনও অ্যাড-অন কভার কেনা যায় না.
সাম ইনসিওর্ড ₹1.5 লাখ থেকে 25 কোটি পর্যন্ত বিস্তৃত রেঞ্জের সাথে একাধিক সাম ইনসিওর্ডের বিকল্প. মেডিক্লেম পলিসির জন্য সর্বাধিক সাম ইনসিওর্ডের পরিমাণ ₹5 লাখ হতে পারে
ক্লেম আপনি ক্যাশলেস বা রিইম্বার্সমেন্ট প্রক্রিয়ার মাধ্যমে আপনার ক্লেমগুলি সেটলমেন্ট করতে পারেন. আপনি ক্রিটিকাল ইলনেস কভারের মতো স্বাস্থ্য সম্পর্কিত কভারের ক্ষেত্রে ক্লেম সেটলমেন্ট বাবদ লাম্পসাম পরিমাণ লাভ করতে পারেন. মেডিক্লেম পলিসির মাধ্যমে ততক্ষণ আপনি আপনার পলিসিতে ক্লেম সেটল করতে পারবেন না, যতক্ষণ না আপনি আপনার SI থেকে অব্যাহতি পাবেন.
নমনীয়তা এটি অনেক বেশি নমনীয়, কারণ এখানে আপনি একাধিক সাম ইনসিওর্ড বিকল্প, বিভিন্ন অ্যাড-অন কভারের বিকল্প, সাম ইনসিওর্ড বৃদ্ধির বিকল্প এবং কম্প্রিহেনসিভ কভারেজের মতো সুবিধাগুলি পাবেন. হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের তুলনায় একটি মেডিক্লেম পলিসি খুব বেশী নমনীয় না-ও হতে পারে.
ক্রিটিকাল ইলনেস কভার ক্রিটিকাল ইলনেসের জন্য কভার প্রদান করে. একটি মেডিক্লেম পলিসি ক্রিটিকাল ইলনেসের ক্ষেত্রে কভার প্রদান না-ও করতে পারে.

 

আমরা আশা করি যে মেডিক্লেম এবং মেডিক্লেম পলিসি সম্পর্কিত এই তথ্যগুলি আপনাকে একটি হেলথ ইনস্যুরেন্স এবং মেডিক্লেম পলিসির মধ্যে পার্থক্য বুঝতে সাহায্য করবে.

লং টার্ম বনাম শর্ট টার্ম হেলথ ইনস্যুরেন্স

 

পার্থক্য সম্পর্কিত পয়েন্ট শর্ট টার্ম হেলথ ইনস্যুরেন্স লং টার্ম হেলথ ইনস্যুরেন্স
মেয়াদ একটি শর্ট টার্ম হেলথ ইনস্যুরেন্স পলিসি 12 মাসের জন্য বৈধ থাকে. একটি লং টার্ম হেলথ ইনস্যুরেন্স পলিসি 2 থেকে 3 বছরের জন্য বৈধ থাকে.
রিনিউয়াল প্রতি 12 মাস অন্তর আপনাকে আপনার শর্ট টার্ম হেলথ ইনস্যুরেন্স প্ল্যান রিনিউ করতে হবে. আপনি 2 থেকে 3 বছরের জন্য আপনার লং টার্ম হেলথ ইনস্যুরেন্স প্ল্যান রিনিউ করার চিন্তা থেকে মুক্তি পেতে পারেন.
প্রিমিয়াম লং টার্ম হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের তুলনায় শর্ট টার্ম হেলথ ইনস্যুরেন্স পলিসির প্রিমিয়াম কম. লং টার্ম হেলথ ইনস্যুরেন্স পলিসির জন্য প্রিমিয়ামের পরিমাণ বেশি.
প্রিমিয়াম রেট সংশোধনী প্রতি বছর প্রিমিয়াম বাবদ সংশোধিত রেট প্রযোজ্য হবে (প্রোডাক্টের পরিবর্তন বা বয়সের স্ল্যাব পরিবর্তনের উপর নির্ভর করে). আপনার পলিসির মেয়াদ শেষ হওয়ার পর প্রিমিয়ামের সংশোধিত রেট প্রযোজ্য হয় না.
প্রিমিয়ামে ছাড় শর্ট টার্ম হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি প্রিমিয়ামের পরিমাণের উপর যথেষ্ট ছাড় দেয় না. আপনি যদি একটি লং টার্ম হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনেন, তাহলে হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি আপনাকে অসাধারণ হারে ছাড় প্রদান করে.
এর জন্য উপযুক্ত যদি আপনি অল্পবয়সী এবং সুস্থ হন, তাহলে এই হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি আপনার জন্য উপযুক্ত. এই হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি বয়স্ক মানুষের জন্য উপযুক্ত, কারণ এগুলি তাঁদের ফাইন্যান্স ম্যানেজ করতে সাহায্য করবেন, যেহেতু প্রিমিয়ামের হার টানা কয়েক বছরের জন্য একই রকম থাকে.

 

ভারতে হেলথ ইনস্যুরেন্স কেনার জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট

 

  •   1

    পাসপোর্ট সাইজের ছবি

  •   2

    পলিসির প্রপোজাল ফর্ম

  •   3

    ঠিকানার প্রমাণ: আপনার ঠিকানার প্রমাণ হিসাবে নিম্নলিখিত ডকুমেন্টগুলির যে কোনও একটি জমা দিতে পারেন:

    • ✓ ভোটার ID
    • ✓ আধার কার্ড
    • ✓ পাসপোর্ট
    • ✓ বিদ্যুতের বিল
    • ✓ ড্রাইভিং লাইসেন্স
    • ✓ রেশন কার্ড

     

  •   4

    বয়সের প্রমাণ: আপনি নিম্নলিখিত ডকুমেন্টগুলি আপনার বয়সের প্রমাণ হিসাবে ব্যবহার করতে পারেন:

    • ✓ পাসপোর্ট
    • ✓ আধার কার্ড
    • ✓ জন্ম সার্টিফিকেট
    • ✓ PAN কার্ড
    • ✓ 10ম এবং 12ম শ্রেণীর মার্কশিট
    • ✓ ভোটার ID
    • ✓ ড্রাইভিং লাইসেন্স

     

  •   5

    পরিচয়ের প্রমাণপত্র: আপনি আপনার পরিচয়ের প্রমাণপত্র হিসাবে নিম্নলিখিত যে কোনও একটি ডকুমেন্ট জমা দিতে পারেন:

    • ✓ আধার কার্ড
    • ✓ ড্রাইভিং লাইসেন্স
    • ✓ পাসপোর্ট
    • ✓ PAN কার্ড
    • ✓ ভোটার ID

     

আপনার দ্বারা নির্বাচিত কভারেজ, আপনার বয়স, চিকিৎসা সংক্রান্ত রেকর্ড, আপনার বর্তমান জীবনশৈলী এবং আপনার বাসস্থানের ঠিকানার উপর ভিত্তি করে আরও কয়েকটি ডকুমেন্ট জমা দিতে বলা হতে পারে.

অনলাইনে হেলথ ইনস্যুরেন্স কেনার ধাপ

 

যদি আপনি অনলাইনে মেডিকাল ইনস্যুরেন্স কিনতে চান, তাহলে আর কিছু দেখার প্রয়োজন নেই. আপনি নিম্নলিখিত পদক্ষেপের সাহায্যে অনলাইনে দ্রুত এবং সুবিধাজনকভাবে বাজাজ অ্যালিয়ান্স-এর হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারেন:

  • ধাপ 1
  • ধাপ 2

    আপনি যে মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যান কিনতে চান তা নির্বাচন করুন.

  • ধাপ 3

    আপনার নাম, আপনার জন্ম তারিখ, হেলথ ইনস্যুরেন্স পলিসি, যেমন আপনি যে হেলথ ইনস্যুরেন্স পলিসি নির্বাচন করতে চান এবং নির্বাচিত হেলথ ইনস্যুরেন্স পলিসির মধ্যে পরিবারের যে সকল সদস্যদের আপনি এর মাধ্যমে কভার করতে চান, তাঁদের বিস্তারিত বিবরণ, আপনার পিন কোড, যোগাযোগ নম্বর লিখুন.

  • ধাপ 4

    'আমার কোটেশন আনুন' বোতামে ক্লিক করুন.

  • ধাপ 5

    অনলাইনে আপনার হেলথ ইনস্যুরেন্স কোটেশন এবং প্রিমিয়ামের বিস্তারিত বিবরণ স্ক্রিনে দেখানো হবে, যেখানে আপনি আপনার সুবিধা অনুযায়ী কো-পেমেন্ট নির্বাচন করতে পারেন এবং একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে 'প্ল্যান নিশ্চিত করুন' বোতামে আপনাকে ক্লিক করতে হবে.

একবার আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম অনলাইনে পেমেন্ট করে দিলে, আপনি অবিলম্বে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি (সফটকপি) পাবেন.

ভারতের বেশিরভাগ হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলির, তাঁদের নিজস্ব একটি করে ওয়েবসাইট রয়েছে যা তাদের হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলিকে তুলে ধরে.. বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স সহ কিছু কোম্পানির, আপনার অনলাইন হেলথ ইনস্যুরেন্সের প্রয়োজনীয়তাগুলি পূরণ করার জন্য একটি অ্যাপ রয়েছে.

অনলাইনে আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার জন্য আপনি ডাউনলোড করতে পারেন আমাদের মোবাইল অ্যাপ - কেয়ারিংলি ইয়োর্স, আমাদের WhatsApp নম্বর: +91 75072 45858 -এ একটি 'Hi' অথবা +91 80809 45060-তে একটি মিসড কল দিন.

রিনিউয়াল

আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি দ্বারা প্রদান করা কভারেজের ধারাবাহিকতা বজায় রাখার জন্য হেলথ ইনস্যুরেন্স রিনিউ করা খুবই গুরুত্বপূর্ণ. মেয়াদ শেষ হওয়ার আগে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করা উচিত. যদি আপনি এর মেয়াদ শেষ হওয়ার পরেও আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ না করেন, তাহলে আপনার ইনস্যুরার আপনাকে 30 দিনের গ্রেস পিরিয়ড প্রদান করবেন হেলথ ইনস্যুরেন্সের রিনিউয়াল . তবে, আপনাকে এই 30 দিনের মধ্যে কোনও হেলথ ইনস্যুরেন্স ক্লেমের জন্য কভার করা হবে না. এবং, যদি আপনি গ্রেস পিরিয়ডের মধ্যে আপনার পলিসি রিনিউ না করেন, তাহলে আপনি মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানের সমস্ত সুবিধা হারাবেন যেমন NCB (নো ক্লেম বোনাস), ওয়েটিং পিরিয়ড ইত্যাদি.

আপনার বাজাজ অ্যালিয়ান্স-এর হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার জন্য, আপনি আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন বা আমাদের মোবাইল অ্যাপ 'কেয়ারিংলি ইয়োর্স' ডাউনলোড করতে পারেন. আপনি আমাদের WhatsApp নম্বর (+91 75072 45858)-এ একটি 'Hi' লিখে পাঠাতে পারেন এবং আমাদের কাস্টোমার সাপোর্ট টিম আপনার প্রয়োজন অনুযায়ী সাহায্য করতে পারেন.

 

হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটি

হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটি আপনাকে আপনার বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসির সুবিধাগুলি অক্ষুণ্ণ রাখার মাধ্যমে আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারী পরিবর্তন করার সুবিধা দেয়. সুতরাং, যদি আপনি আপনার বর্তমান মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানের দ্বারা সন্তুষ্ট না হন বা আপনি আপনার মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানে আরও কিছু লাভ করতে চান, তাহলে আপনি আপনার বর্তমান মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানে আপনি যে সমস্ত ক্রেডিট পেয়েছেন, সেই একই কোম্পানির অধীনে আপনার হেলথ ইনস্যুরার বা আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি পরিবর্তন করতে পারেন.

হেলথ ইনস্যুরেন্স পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়ার সময় আপনার কাছে নিম্নলিখিত বিকল্পগুলি রয়েছে:

  • আপনি একজন হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীর থেকে অন্য একটিতে পরিবর্তন করতে পারেন.
  • আপনি একই হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীর অধীনে ভিন্ন মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যান নির্বাচন করতে পারেন.
  • আপনি ইন্ডিভিজুয়াল থেকে ফ্লোটার পলিসিতে পরিবর্তন করতে পারেন এবং বিপরীতটিও করতে পারেন.
  • আপনি নতুন ইনস্যুরেন্স প্রদানকারীর মাধ্যমে সংশোধিত সাম ইনসিওর্ড (SI)-এর জন্য আবেদন করতে পারেন.
  • আপনি আপনার বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসির মাধ্যমে প্রদত্ত কভারেজগুলি বৃদ্ধি করতে পারেন. তবে, আপনাকে কিছু শারীরিক চিকিৎসা সংক্রান্ত পরীক্ষা করাতে হতে পারে এবং এই কভারেজের জন্য নতুন ওয়েডিং পিরিয়ড থাকতে পারে.

 

হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটির মাপকাঠি:

  • আপনি শুধুমাত্র রিনিউ করার সময় আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি পরিবর্তন করতে পারেন.
  • আপনার বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসির মেয়াদ শেষ হওয়ার কমপক্ষে 45 দিন আগে আপনার নতুন হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীর সাথে যোগাযোগ করতে হবে.
  • আপনাকে নিশ্চিত করতে হবে যেন হেলথ ইনস্যুরেন্স রিনিউ করার প্রক্রিয়ায় কোনও বিরতি না থাকে.
  • আপনাকে হেলথ ইনস্যুরেন্স পরিবর্তন করার জন্য নিম্নলিখিত ডকুমেন্টগুলি জমা দিতে হবে:

      ✓ পূর্ববর্তী পলিসি

      ✓ ক্লেম অভিজ্ঞতার বিস্তারিত বিবরণ

      ✓ প্রোপোজাল ফর্ম

      ✓ বয়সের প্রমাণ

      ✓ যদি কোনও সদর্থক ঘোষণা থেকে থাকে - ডিসচার্জ কার্ড, রোগ নির্ণায়ক পরীক্ষাগুলির রিপোর্ট, সাম্প্রতিক প্রেসক্রিপশন এবং ক্লিনিকাল অবস্থা

      ✓ *ইনস্যুরার দ্বারা অনুরোধ করা অন্য যে কোনও ডকুমেন্ট

লেখক: বাজাজ অ্যালিয়ান্স - আপডেট করা হয়েছে: 16শে মে 2022

 

কাস্টোমারদের অভিজ্ঞতা

 

গড় রেটিং:

 4.75

(3,912 রিভিউ এবং রেটিং-এর উপর ভিত্তি করে)

 

আশিস ঝুনঝুনওয়ালা

আমি আনন্দিত এবং সন্তুষ্ট যে, আমার ক্লেম সেটলমেন্ট 2 দিনের মধ্যে অনুমোদিত হয়েছিল ...

সুনিতা এম আহুজা

লকডাউনের সময়ে ভীষণ তাড়াতাড়ি ইনস্যুরেন্সের কপি পাঠানো হয়েছিল. বাজাজ অ্যালিয়ান্স টিমকে কুর্নিশ জানাই.

রেনি জর্জ

আমি বাজাজ অ্যালিয়ান্স বরোদার টিমকে ধন্যবাদ জানাতে চাই, বিশেষত শ্রীমান হার্দিক মাকওয়ানা এবং শ্রীমান আশিস গুপ্তাকে...

সতীশ চন্দ কাতোচ

পলিসি নেওয়ার সময় আমরা ওয়েবের মাধ্যমে ঝঞ্ঝাট-মুক্ত উপায়ে সমস্ত বিকল্প বিবেচনা করতে পারি.

আশিস মুখার্জী

যে কোনও ব্যক্তির জন্য সবচেয়ে সহজ, ঝামেলামুক্ত, কোনও বিভ্রান্তি নেই. অসাধারণ কাজ. শুভকামনা.

জয়কুমার রাও

ব্যবহার করা খুবই সহজ. আমি 10 মিনিটের কম সময়ে আমার পলিসি পেয়েছি.

 

হেলথ ইনস্যুরেন্স সম্পর্কিত প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

 

 

 

   ভারতে হেলথ ইনস্যুরেন্স কেনা কী প্রয়োজনীয়?

ভারতে হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা বাধ্যতামূলক নয়. কিন্তু, একটি হেলথ ইনস্যুরেন্স পলিসির মতো আর্থিক নিরাপত্তা থাকা আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ, যাতে যে কোনও ধরনের চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থা সহজে সামলানো যায়.

   আমি বাজাজ অ্যালিয়ান্স হেলথ ইনস্যুরেন্স পলিসির মাধ্যমে কী লাভ করতে পারি?

আমাদের হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে, আপনি যথাক্রমে 60 এবং 90 দিন পর্যন্ত হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচের জন্য কভারেজ উপভোগ করেন. পলিসিটি হাসপাতালে খরচ, অ্যাম্বুলেন্সের খরচ, ঘর ভাড়া এবং থাকার খরচও কভার করে (নির্বাচিত প্রোডাক্ট অনুযায়ী কভারেজ ভিন্ন হবে). আপনি সারা ভারত জুড়ে 6,500+ হাসপাতালে ক্যাশলেস চিকিৎসা গ্রহণ করতে পারেন. আমরা স্বাস্থ্য সংক্রান্ত পরীক্ষা, চিকিৎসকের ফি/ চিকিৎসকের পরামর্শ গ্রহণ করার ফি এবং অ্যাম্বুলেন্সের খরচ কভার করে থাকি, যা আপনাকে সম্পূর্ণরূপে চাপ-মুক্ত করে রাখতে সাহায্য করে!

   আমার কি অনলাইনে হেলথ ইনস্যুরেন্স কেনা উচিত?

যদি আপনি দ্রুত এবং ঝঞ্ঝাটমুক্ত পদ্ধতিতে কিনতে চান, তাহলে অনলাইনে কিনতে পারেন. আমরা আপনাকে সহজে এবং দক্ষভাবে হেলথ ইনস্যুরেন্স কিনতে সাহায্য করব. আমাদের একাধিক পেমেন্ট বিকল্প আপনার পেমেন্ট সম্পর্কিত সমস্যাগুলির সমাধান করবে. আপনার মেডিকেল ইনস্যুরেন্স পলিসি অনলাইনে ইস্যু করা হয়েছে, এর ফলে আপনাকে আর কষ্ট করে এর হার্ড কপি বহন করতে হবে না. এই সমস্ত কারণগুলি, এবং তার সাথে তৎপর কাস্টোমার সাপোর্টের মাধ্যমে, অনলাইনে হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা একটি উন্নত বিকল্পে পরিণত হয়েছে.

   আমি কীভাবে হেলথ ইনস্যুরেন্সের মাধ্যমে আয়কর বাঁচাতে পারি?

বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনাকে আপনার পরিশোধ করা প্রিমিয়ামের ক্ষেত্রে ধারা 80ডি-এর অধীনে ₹ 1 লক্ষ পর্যন্ত আয়কর বাঁচাতে সাহায্য করে. এখানে আপনি কীভাবে আয়করে ছাড় পেতে পারেন, তা উল্লেখ করা হল:
আপনি নিজের, আপনার স্ত্রী/স্বামী, সন্তান এবং বাবা-মায়ের জন্য যে প্রিমিয়াম পে করেন, তার জন্য আপনি আপনার ট্যাক্সের ক্ষেত্রে প্রতি বছর ₹25,000 ছাড় পেতে পারেন (যদি আপনার বয়স 60 বছরের বেশি না হয়). আপনি যদি আপনার বয়স্ক বাবা-মায়ের (বয়স 60 বা তার বেশি) জন্য প্রিমিয়াম পে করেন, তাহলে ট্যাক্সের ক্ষেত্রে সর্বোচ্চ হেলথ ইনস্যুরেন্স বেনিফিটের পরিমাণ ₹50,000 পর্যন্ত হবে. আপনার বয়স যদি 60 বছরের কম হয় এবং আপনার বাবা-মা যদি বয়স্ক নাগরিক হন, তাহলে একজন করদাতা হিসাবে আপনি 80D ধারার অধীনে মোট ₹75,000 পর্যন্ত ট্যাক্স বেনিফিট পেতে পারেন. আপনার বয়স যদি 60 বছরের বেশি হয় এবং আপনি যদি আপনার বাবা-মায়ের জন্য মেডিকেল ইনস্যুরেন্স প্রিমিয়াম পে করেন, তাহলে 80D ধারার অধীনে ট্যাক্সে সর্বোচ্চ ₹1 লক্ষ ছাড় পেতে পারেন.

   কারা হেলথ ইনস্যুরেন্স কেনার যোগ্য?

যদি আপনি একজন ভারতীয় নাগরিক হন এবং 18 বছরের বেশি আপনার বয়স হয়, তাহলে আপনি ভারতে একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারেন. যদি আপনি অল্পবয়সী (18 বছরের কম বয়স) হন, তাহলে আপনার বাবা-মা তাঁদের যে কোনও মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে আপনাকে কভার করতে পারেন.

   হেলথ ইনস্যুরেন্স দ্বারা কী কভার করা হয়?

হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচ, চিকিৎসকের পরামর্শ গ্রহণ করার ফি এবং ইন-পেশেন্ট খরচ বাবদ হেলথ ইনস্যুরেন্স আপনাকে কভার প্রদান করে থাকে.

   আমি ইতিমধ্যে লাইফ ইনস্যুরেন্সে বিনিয়োগ করেছি. আমার কি এখনও হেলথ ইনস্যুরেন্স প্রয়োজন?

লাইফ ইনস্যুরেন্স একটি অসাধারণ বিনিয়োগ এবং মৃত্যু সংক্রান্ত কভারের বিকল্প, কিন্তু বাড়তি চিকিৎসা সংক্রান্ত বিল পরিশোধ করার ক্ষেত্রে এটি লাভজনক নয়. যদি এই রকম পরিস্থিতি তৈরি হয়, তাহলে হাসপাতালে ভর্তি হওয়া এবং ব্যয়সাপেক্ষ চিকিৎসার খরচ পরিশোধ করার জন্য একটি হেলথ ইনস্যুরেন্স কভার হল আদর্শ সমাধান. কারণ, হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি আপনার অপ্রত্যাশিত স্বাস্থ্য-সম্পর্কিত খরচ কভার করার মাধ্যমে আপনার সারা জীবনের সঞ্চয় নিঃশেষ হয়ে যাওয়ার হাত থেকে বাঁচাতে পারে.

   এখানে এন্ট্রির বয়স এবং এক্সিট বয়স বলতে কী বোঝানো হয়েছে?

এন্ট্রির বয়স নির্দিষ্ট করে যে, আপনার বয়স ন্যূনতম কত হলে আপনি কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভারেজ পেতে পারেন. এক্সিট বয়সের অর্থ হল, একটি নির্দিষ্ট বয়সের সীমা অতিক্রম করার পরে আপনাকে আর আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হবে না. এন্ট্রির বয়স এবং এক্সিটের বয়স বিভিন্ন হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে ভিন্ন হয়ে থাকে.

   'ফ্রি লুক পিরিয়ড' কী?

ভারতের হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি আপনাকে 15 দিনের ফ্রি লুক পিরিয়ড অনুমোদন করে, যেটি চলাকালীন আপনি যে হেলথ ইনস্যুরেন্স পলিসিটি কিনেছেন, সেটি আপনি বিশ্লেষণ করতে পারেন. যদি আপনি মনে করেন যে এই মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানটি আপনার জন্য উপযুক্ত নয়, তাহলে আপনি এই 15 দিনের মধ্যে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি বাতিল করতে পারেন, এর জন্য কোনও বাতিলকরণ শুল্ক প্রদান করতে হবে না.

   কাদের 'নির্ভরশীল' হিসাবে বিবেচনা করা হয়?

আপনার সন্তান, স্বামী/স্ত্রী, বাবা-মা এবং শ্বশুর-শাশুড়িকে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসিতে নির্ভরশীল হিসাবে যুক্ত করা যেতে পারে.

   'কো-পেমেন্ট' কী? 'কেটে নেওয়ার যোগ্য বা ডিডাক্টিবেল' কী?

কো-পেমেন্ট হল ক্লেম করা আর্থিক পরিমাণের নির্দিষ্ট শতকরা হার, যা আপনাকে প্রতিটি হেলথ ইনস্যুরেন্স ক্লেমের জন্য পরিশোধ করতে হবে. যখন, আপনি একটি হেলথ ইনস্যুরেন্স ক্লেম করবেন, তখন আপনাকে যে নির্দিষ্ট পরিমাণ অর্থ পরিশোধ করতে হবে, সেটিই হল কেটে নেওয়ার যোগ্য/ডিডাক্টিবেল.

   সাম ইনসিওর্ড 'রিস্টোরেশন' বা 'রিইনস্টেটমেন্ট' করার মানে কী?

সাম ইনসিওর্ডের রিস্টোরেশন বা রিইনস্টেটমেন্ট-এর অর্থ হল যে, আপনার বিদ্যমান SI সম্পূর্ণ নিঃশেষ করে ফেলার পরেও একই পলিসি বছরে পরের বার হাসপাতালে ভর্তি হওয়ার খরচের জন্য স্বয়ংক্রিয়ভাবে আপনাকে কভার করা হবে. তবে, আপনি রিস্টোরেশনের সুবিধা ক্যারি ফরওয়ার্ড করতে পারবেন না এবং একটি পলিসি বছরে একবার কোনও রোগ/আঘাতের জন্য ক্লেম করার পরে সেই একই কারণে দ্বিতীয় বার ক্লেম করতে পারবেন না.

    ডে-কেয়ার হেলথ ইনস্যুরেন্সের সুবিধা কী?

প্রযুক্তিগত উন্নতির কারণে, আপনাকে এখন আর সেপ্টোপ্লাস্টি বা লিথোট্রিপসির মতো প্রক্রিয়াক জন্য হাসপাতালে ভর্তি হতে হবে না. কিন্তু, এই প্রক্রিয়া সম্পর্কিত চিকিৎসার খরচ অনেকটাই বেশি. একটি ডে-কেয়ার মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যান থাকা অত্যন্ত উপকারী, কারণ এটি আপনাকে এমন সমস্ত অস্ত্রোপচার বা চিকিৎসা পদ্ধতির ক্ষেত্রে কভার প্রদান করে, যার জন্য আপনাকে 24 ঘন্টার বেশি সময় হাসপাতালে থাকতে হয় না.

   'যে কোনও অসুস্থতা' কী?

যে কোনও অসুস্থতার অর্থ হল, ক্রমাগত অসুস্থতার সময়সীমা, যার মাধ্যমে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী নির্দিষ্ট সংখ্যক দিনের মধ্যে একই রোগ ফিরে আসার ফলে পুনরায় অসুস্থ হয়ে পড়াকে বোঝায়.

   স্বাস্থ্য পরীক্ষা সংক্রান্ত সুবিধার ক্ষেত্রে ইনস্যুরেন্স কীভাবে সাহায্য করে?

যদি আপনি 4 বছর ধরে কোনও হেলথ ইনস্যুরেন্স ক্লেম না করেন এবং আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি টানা রিনিউ করেন, তাহলে আপনি বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করানোর জন্য যোগ্য হবেন. এই স্বাস্থ্য পরীক্ষার খরচ আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানি বহন করবে.

   পলিসির ন্যূনতম এবং সর্বাধিক মেয়াদ কত?

আপনি 1, 2 বা 3 বছরের জন্য একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারেন. যদি আপনি একটি লং টার্ম হেলথ ইনস্যুরেন্স পলিসি (1 বছরের বেশি) ক্রয় করেন, তাহলে আপনি প্রচুর ছাড় পেতে পারেন.

   হেলথ ইনস্যুরেন্স সম্পর্কে বহুল প্রচলিত ভুল ধারণাগুলি কী কী?

হেলথ ইনস্যুরেন্স-এর সাথে যুক্ত কিছু ভুল ধারণা হল:

✓ আপনি কোনও হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কিনলে শুধুমাত্র প্যানেলভুক্ত হাসপাতালগুলিতেই যেতে পারবেন.

✓ এমপ্লয়ার দ্বারা প্রদত্ত হেলথ ইনস্যুরেন্স আপনাকে কভার করার জন্য যথেষ্ট.

✓ যদি আপনার হেলথ ইনস্যুরেন্স থাকে, তাহলে আপনার সমস্ত চিকিৎসা সংক্রান্ত খরচ কভার করা হবে.

✓ হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সুবিধা উপভোগ করার জন্য আপনাকে অন্তত 3 ঘন্টার জন্য হাসপাতালে ভর্তি হতে হবে.

✓ আপনি যদি সুস্থ থাকেন, তাহলে আপনার হেলথ ইনস্যুরেন্স-এর প্রয়োজন নেই.

✓ যাঁরা ধূমপান করেন তাঁরা হেলথ ইনস্যুরেন্স কিনতে পারবেন না

 

   আগে থেকে বিদ্যমান রোগ এবং ওয়েটিং পিরিয়ড সম্পর্কে আমাকে বলুন.

আগে থেকে বিদ্যমান রোগগুলি হল, সেই সমস্ত রোগ যেগুলির অস্তিত্ব আপনার শরীরে রয়েছে বলে আপনি মেডিকাল ইনস্যুরেন্স পলিসি কেনার আগে থেকেই জানতেন. সুতরাং, মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যান কেনার সময় আপনাকে আগে থেকে যে কোনও বিদ্যমান রোগ/অবস্থা সম্পর্কে জানাতে হবে.


মনে রাখার মতো একটি মূল বিষয় হল, আগে থেকে বিদ্যমান রোগগুলির জন্য একটি ওয়েটিং পিরিয়ড ধার্য করা হয় (যা প্রতিটি কোম্পানিতে ভিন্ন হয়ে থাকে). সুতরাং, কম বয়সে একটি পলিসি গ্রহণ করার মাধ্যমে আপনি শুধুমাত্র আশা করতে পারেন যে, আপনার শরীরে যদি আগে থেকে বিদ্যমান কোনও রোগ সনাক্ত করা হয়, তত দিনে যেন আপনার ওয়েটিং পিরিয়ড শেষ হয়ে যায়. এছাড়াও, আপনি নিশ্চিন্ত থাকতে পারেন যে আপনি আপনার মেডিকাল ইনস্যুরেন্স পলিসির সমস্ত সুবিধা উপভোগ করার যোগ্য.

   সাব-লিমিট পরিমাণের মধ্যে কোন খরচগুলি অন্তর্ভুক্ত রয়েছে?

সাব-লিমিট হল, সেই সর্বাধিক আর্থিক পরিমাণ, যা আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনার চিকিৎসার খরচ বাবদ পরিশোধ করবে. সাব-লিমিটের মধ্যে সাধারণত ঘর ভাড়ার সাব-লিমিট, হাসপাতালে ভর্তি হওয়ার সাব-লিমিট, অ্যাম্বুলেন্সের খরচ, অক্সিজেন সরবরাহ, চিকিৎসকের ফি, রোগনির্ণয়কারী পরীক্ষা ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে.

   হেলথ ইনস্যুরেন্স এবং পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্সের মধ্যে কী পার্থক্য রয়েছে?

হেলথ ইনস্যুরেন্সের ক্ষেত্রে যেখানে আপনি একটি ক্লেম ফাইল করতে পারেন এবং আপনার ইনস্যুরেন্স প্রদানকারী আপনাকে সাম ইনসিওর্ড পরিমাণ পর্যন্ত ক্লেমের পরিমাণ পরিশোধ করবে. অন্যদিকে, আপনি ক্লেম ফাইল করলে পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স প্ল্যান আপনাকে সমস্ত সাম ইনসিওর্ড পরিমাণ প্রদান করে.

   ফ্যামিলি ফ্লোটার এবং ইন্ডিভিজুয়াল হেলথ পলিসির মধ্যে পার্থক্য কী?

ইন্ডিভিজুয়াল হেলথ পলিসির অধীনে কভার করা সমস্ত সদস্যদের জন্য ভিন্ন পরিমাণের সাম ইনসিওর্ড বরাদ্দ করা থাকে, তবে একটি ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্সের অধীনে সমস্ত ইনসিওর্ড সদস্যরা একই পরিমাণ সাম ইনসিওর্ড শেয়ার করেন.

   মহিলাদের জন্য কী কী হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি উপলব্ধ রয়েছে?

বাজাজ অ্যালিয়ান্সে, আমাদের কাছে বিশেষ কিছু হেলথ ইনস্যুরেন্স প্ল্যান রয়েছে, যা মহিলাদের স্বাস্থ্যের সমস্যা সম্পর্কিত খরচগুলির দায়িত্ব নেয়. মহিলাদের জন্য আমাদের ক্রিটিকাল ইলনেস প্ল্যান হল এমন একটি বিশেষ পলিসি, যা আপনাকে 8 রকম গুরুতর রোগের হাত থেকে কভার প্রদান করে, যেমন পুড়ে যাওয়া, স্তন ক্যান্সার, যোনির ক্যান্সার ইত্যাদি.

   ভারতে ম্যাটারনিটি ইনস্যুরেন্স প্ল্যানের জন্য ওয়েটিং পিরিয়ড এবং সাম অ্যাশিওর্ড কত?

মাতৃত্বকালীন খরচ কভার করার জন্য 72 মাসের ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য. যদি আপনি ₹3 লাখ থেকে ₹7.5 লাখের মধ্যে সাম ইনসিওর্ড নির্বাচন করেন, তাহলে নর্মাল ডেলিভারির ক্ষেত্রে ₹15000 পর্যন্ত এবং সিজারিয়ান সেকশানের ক্ষেত্রে ₹25000 এর মধ্যে কভারেজ সীমাবদ্ধ থাকবে এবং যদি আপনি ₹10 লাখ এবং ₹50 লাখের মধ্যে সাম ইনসিওর্ড নির্বাচন করেন, তাহলে নর্মাল ডেলিভারির ক্ষেত্রে ₹25000 পর্যন্ত এবং সিজারিয়ান সেকশানের ক্ষেত্রে ₹35000 এর মধ্যে কভারেজ সীমাবদ্ধ থাকবে. প্রতিটি প্রোডাক্টের ক্ষেত্রে মাতৃত্বকালীন ওয়েটিং পিরিয়ড ভিন্ন হয়, এবং এই সময়সীমা প্রতিটি প্রোডাক্টের নিয়ম এবং শর্তাবলীর উপর নির্ভর করে.

   আমি কীভাবে আমার বর্তমান ফ্যামিলি ফ্লোটার হেলথ ইনস্যুরেন্সে একজন নতুন সদস্য যোগ করতে পারি?

আপনি যে কোনও বিদ্যমান ফ্যামিলি ফ্লোটার মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানে একজন নতুন সদস্যকে কভার করার জন্য অতিরিক্ত প্রিমিয়াম অ্যামাউন্টের মাধ্যমে একটি স্বাস্থ্যসম্পর্কিত ঘোষণা এবং এন্ডোর্সমেন্ট ফর্ম পূরণ করতে পারেন.

   পলিসির ডকুমেন্ট গ্রহণ করার পর আমি কীভাবে আমার হেলথ ইনস্যুরেন্স পলিসির বিবরণে পরিবর্তন করব?

আপনি আমাদের ওয়েবসাইট ভিজিট করে অনলাইনে আপনার বিবরণ পরিবর্তন করতে পারেন বা আমাদের কাস্টোমার সার্ভিসের প্রতিনিধির সাথে যোগাযোগ করতে পারেন, যারা আপনাকে প্রয়োজনীয় পরিবর্তনগুলি করতে সাহায্য করবেন.

   আমি কীভাবে আমার পলিসির স্থিতি চেক করব?

আপনি অনলাইনে আপনার পলিসির স্থিতি দেখতে পারেন. আপনার ইউজার ID এবং পাসওয়ার্ড দিয়ে আমাদের ওয়েবসাইটে লগইন করুন এবং স্থিতি দেখার জন্য আপনার পলিসির বিশদ বিবরণ যেমন- পলিসি নম্বর ইত্যাদি লিখুন. এছাড়াও, আপনি আমাদের 'কাস্টোমার পোর্টাল' অ্যাপ ডাউনলোড করতে পারেন এবং আপনার পলিসির স্থিতি যাচাই করতে পারেন.

   আমি কি একাধিক হেলথ পলিসি কিনতে পারি?

হ্যাঁ, আপনি একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারেন. তবে, সাধারণত একাধিক পলিসি সামলানো খুবই কঠিন বিষয় হয়ে যায়. আমরা আপনাকে কম SI-এর মাধ্যমে একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার পরিবর্তে বেশি পরিমাণের SI সহ একটি মাত্র হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার পরামর্শ দিচ্ছি.

   যদি আমি এক বছর পরে আমার হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করতে চাই তাহলে কী হবে?

আপনি এক বছর পরে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করতে পারেন. কিন্তু, যদি আপনার হেলথ ইনস্যুরেন্স রিনিউ করার মাঝে কোনও বিরতি থাকে, তাহলে আপনাকে আমাদের কাস্টোমার সাপোর্ট দলের সাথে যোগাযোগ করতে হতে পারে, যারা আপনাকে আরও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করার ব্যাপারে সাহায্য করতে পারেন.

   যত বার আমি আমার পলিসি রিনিউ করব, তত বার কি আমাকে স্বাস্থ্যপরীক্ষা করাতে হবে?

না. আপনি যত বার আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করবেন তত বার আপনার স্বাস্থ্য পরীক্ষা করানোর দরকার নেই. তবে, যদি হেলথ ইনস্যুরেন্স রিনিউ করার ক্ষেত্রে কোনও বিরতি থাকে বা আপনি পলিসি রিনিউ করার সময় আপনার মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানের কভারেজ-এ কোনও পরিবর্তন করে থাকেন, তাহলে আপনাকে বিশেষ কিছু স্বাস্থ্য পরীক্ষা করাতে হতে পারে.

   আমার ইতিমধ্যেই একটি হেলথ ইনস্যুরেন্স রয়েছে এবং আমি সাম ইনসিওর্ড বৃদ্ধি করতে চাই, আমার কী করা উচিত?

আপনি আমাদের কাস্টোমার সাপোর্ট টিমের সাথে যোগাযোগ করতে পারেন এবং সাম ইনসিওর্ড বৃদ্ধি করার জন্য আপনাকে যে পদক্ষেপগুলি গ্রহণ করতে হবে, তার সম্পূর্ণ বিবরণ পাবেন.

   যদি মেয়াদ শেষ হওয়ার তারিখের আগে আমার পলিসি রিনিউ না করা হয়, তাহলে কি আমাকে আর রিনিউ করতে দেওয়া হবে না?

আপনার পলিসি শেষ হওয়ার পর আপনাকে 30 দিনের গ্রেস পিরিয়ড দেওয়া হয় এবং আপনি যদি এই সময়ের মধ্যে পলিসিটি রিনিউ করেন, তাহলে আপনি আবার সমস্ত সুবিধা ফিরে পাবেন. যদিও, গ্রেস পিরিয়ড শেষ হওয়ার পরেও যদি আপনার পলিসি রিনিউ না করেন, তাহলে নিজেকে কভার করার জন্য আপনাকে প্রথম থেকে শুরু করতে হতে পারে.

   রিনিউ করার সুবিধাগুলি না হারিয়ে কি আমার পলিসি এক ইনস্যুরেন্স কোম্পানি থেকে অন্য কোনও কোম্পানিতে ট্রান্সফার করতে পারব?

হ্যাঁ, হেলথ ইনস্যুরেন্স পোর্টেবিলিটির মাধ্যমে, আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানি পরিবর্তন করতে পারেন.

   স্বাস্থ্যপরীক্ষা করা কি সবার জন্য বাধ্যতামূলক?

না. সাধারণত 45 বছরের কম বয়সী ব্যক্তিদের জন্য স্বাস্থ্যপরীক্ষা বাধ্যতামূলক নয়. তবে, আপনার ইনস্যুরেন্স কোম্পানি আপনার দ্বারা জমা দেওয়া চিকিৎসা সংক্রান্ত রেকর্ড এবং আপনার দ্বারা নির্বাচিত হেলথ ইনস্যুরেন্স পলিসির উপর নির্ভর করে আপনাকে কিছু চিকিৎসা সংক্রান্ত পরীক্ষা করার কথা বলতে পারে.

   স্বাস্থ্য পরীক্ষার জন্য কে পে করবে?

একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে স্বাস্থ্য পরীক্ষা করতে হলে সেই খরচ আপনাকে বহন করতে হবে. এই পরিমাণ পলিসির নিয়ম এবং শর্তাবলীর উপর নির্ভর করে রিইম্বার্স করা যেতে পারে.

   আমার হেলথ ইনস্যুরেন্স পলিসি কি সারা ভারতের জন্য বৈধ?

হ্যাঁ, আপনার পলিসির নিয়ম এবং শর্তাবলীর সাপেক্ষে সারা ভারত জুড়ে আপনার স্বাস্থ্য সম্পর্কিত যে কোনও জরুরি অবস্থার জন্য আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারী আপনাকে কভার প্রদান করবে.

   হেলথ পলিসি কেনার আগে আমার কী কী বিষয় মনে রাখা উচিত?

কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে, আপনাকে নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখতে হবে:

✓ আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি ঠিক কী কী কভারেজ প্রদান করে, সেগুলি আপনাকে খুঁজে দেখতে হবে.

✓ আপনার ওয়েটিং পিরিয়ড এবং কী কী বিষয় পলিসির অন্তর্ভুক্ত নয়, সেগুলি ভালো ভাবে দেখতে হবে.

✓ আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীর কাছ থেকে কিছু লুকানো উচিত নয়, যেমন আপনার আগে থেকে বিদ্যমান অসুস্থতা.

✓ আপনার ইনস্যুরেন্স কোম্পানির অনলাইন প্রক্রিয়া যাচাই করে দেখা উচিত.

✓ আপনাকে পলিসি বাতিলকরণ, পলিসি ল্যাপ্স করা এবং পলিসি রিনিউ করার মতো বিষয় সম্পর্কে আপনার ইনস্যুরারের কাছ থেকে বিস্তারিত ভাবে খোঁজ নিতে হবে.

✓ আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের পুঙ্খানুপুঙ্খ খেয়াল রাখতে হবে এবং পেমেন্ট করার আগে আপনার সমস্ত সন্দেহ দূর করতে হবে.

 

   হেলথ কার্ড বলতে কী বোঝানো হয়েছে?

ভারতের হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি আপনাকে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে একটি হেলথ কার্ড প্রদান করে, যা আপনি ক্যাশলেস চিকিৎসার সুবিধা গ্রহণ করার জন্য নেটওয়ার্ক হাসপাতালে ব্যবহার করতে পারেন.

   যদি আসলটি হারিয়ে যায় তাহলে কি ডুপ্লিকেট পলিসি ইস্যু করা হবে?

হ্যাঁ, আপনি যদি আসলটি হারিয়ে ফেলেন, তাহলে আপনি একটি ডুপ্লিকেট হেলথ ইনস্যুরেন্স পলিসি পেতে পারেন. তবে, আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির ডুপ্লিকেট কপি পাওয়ার জন্য আপনাকে কিছু নির্দিষ্ট পরিমাণ টাকা পরিশোধ করতে হতে পারে.

   আমি কীভাবে আমার হেলথ ইনস্যুরেন্স পলিসি বাতিল করব?

যদি আপনি সবেমাত্র আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনে থাকেন, তাহলে আপনি কোনও বাতিলকরণ শুল্ক প্রদান না করেই ফ্রি লুক পিরিয়ডে এটি বাতিল করতে পারেন. কিন্তু, আপনাকে যতদিন ধরে পলিসিটি কভার করেছে, ততদিনের জন্য আপনাকে প্রিমিয়ামের আর্থিক পরিমাণ পরিশোধ করতে হবে.


আপনি এটি রিনিউ করার পরিবর্তে তার মেয়াদ শেষ হওয়ার আগে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসিটি বাতিলও করতে পারেন.


যদি আপনি একটি নির্দিষ্ট সংখ্যক বছর ধরে কোনও বিরতি ছাড়াই এটি রিনিউ করার পরে আপনার পলিসি সারেন্ডার করেন, তাহলে আপনি কিছু সুবিধা পাওয়ার যোগ্য হতে পারেন. আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীর সাথে যোগাযোগ করতে পারেন এবং আপনার মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যান বাতিল করার জন্য সম্পূর্ণ বিবরণ জানতে পারেন.

 

 

   আমরা কতটা কভার প্রয়োজন?

আপনার কভারেজের আর্থিক পরিমাণ আপনার জীবনধারণের বৈশিষ্ট্য, চিকিৎসা সংক্রান্ত রেকর্ড, আগে থেকে বিদ্যমান রোগ, আপনার পরিবারের সদস্য সংখ্যা, বার্ষিক আয়, বসবাসের ঠিকানা এবং বয়সের উপর নির্ভর করে.

   হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের চিকিৎসা সংক্রান্ত যে খরচগুলি আপনারা কভার করবেন, সেগুলি সম্পর্কে আমাকে বলুন.

হাসপাতালে ভর্তি হওয়ার আগের খরচ হল স্বাস্থ্য সম্পর্কিত পরীক্ষার ফলাফল, ওষুধ ইত্যাদি, যা চিকিৎসা লাভ করার জন্য হাসপাতালে ভর্তি হওয়ার আগে সম্পন্ন করতে হবে. একইভাবে, হাসপাতালে ভর্তি হওয়ার পর খরচগুলির মধ্যে সুস্থ হয়ে ওঠা এবং ওষুধ অন্তর্ভুক্ত থাকতে পারে, যা হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা গ্রহণ করার পরেও সেবন করতে থাকা প্রয়োজন. হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরে যথাক্রমে 60 এবং 90 দিন গণ্য করা হবে, পলিসির নিয়ম এবং শর্তাবলীর উপরে ভিত্তি করে. যখন আপনি অসুস্থ হবেন, আপনি তখন সাধারণ আপনার পারিবারিক চিকিৎসকের সাথে পরামর্শ করবেন এবং প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষাগুলি করাবেন. আপনার চিকিৎসকের পরামর্শ অনুসারে, যদি প্রয়োজন হয় তাহলে রোগের আরও ভালো চিকিৎসার জন্য আপনি হাসপাতালে ভর্তি হতে পারেন. হাসপাতালে ভর্তির আগে হওয়া এই সমস্ত চিকিৎসা সংক্রান্ত খরচকে হাসপাতালে ভর্তি হওয়ার আগের খরচ বলা হয়. হাসপাতালে ভর্তি হওয়ার পরের খরচের মানে হল, হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার পরে অথবা হাসপাতালে চিকিৎসা পাওয়ার পরে আপনার জন্য হওয়া সমস্ত রকম খরচ বা চার্জ. উদাহরণস্বরূপ, আপনার শারীরিক উন্নতি বা অস্ত্রোপচারের পরে উন্নতি নিশ্চিত করার জন্য পরামর্শকারী চিকিৎসক কিছু নির্দিষ্ট স্বাস্থ্যপরীক্ষা করার নির্দেশ দিতে পারেন.

   ডমিসিলিয়ারি হসপিটালাইজেশন মানে কী? এটি কী কী কভার করে?

ডমিসিলিয়ারি হসপিটালাইজেশন-এর অর্থ হল, এমন একটি পরিস্থিতি যখন আপনি হাসপাতালের পরিবর্তে বাড়িতে চিকিৎসা বা শুশ্রূষার অধীনে রয়েছেন এবং তা-ও আপনি হাসপাতালে ভর্তি রয়েছে বলে হিসাবে বিবেচনা করা হয়. হাসপাতালের বিছানা/ঘর উপলব্ধ না থাকার কারণে যদি আপনি বাড়িতে চিকিৎসা গ্রহণ করেন অথবা চিকিৎসার জন্য আপনাকে অন্য হাসপাতালে নিয়ে যাওয়ার মতো যদি আপনার শারীরিক অবস্থা না থাকে.

হাসপাতালের পরিবর্তে বাড়িতে যে কোনও অসুস্থতা/রোগ/আঘাতের জন্য আপনার দ্বারা প্রাপ্ত চিকিৎসার খরচ, ডমিসিলিয়ারি হসপিটালাইজেশন কভার করে থাকে.

   আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে অ-পরিশোধযোগ্য আইটেম কী কী?

যে কোনও নন-মেডিকেল আইটেম, যেমন, হেয়ার রিমুভাল ক্রিম, হ্যান্ড ওয়াশ, আরামদায়ক তোয়ালে, শিশুদের জন্য ফিডিং বোতল, ব্রাশ, পেস্ট, ময়েশ্চারাইজার, টুপি, আই প্যাড, চিরুনি, ক্র্যাডল বাড- ইত্যাদি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে পরিশোধযোগ্য নয়. অ-পরিশোধযোগ্য আইটেমের বিস্তারিত তালিকার জন্য, অনুগ্রহ করে আপনার পলিসি নিয়মাবলী মনোযোগ সহকারে পড়ুন.

   হেলথ ইনস্যুরেন্স পলিসি কি ডায়াবেটিস রোগীদের কভারেজ প্রদান করে?

হ্যাঁ, হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি ডায়াবেটিস রোগীদের কভারেজ প্রদান করে. তবে, কভারেজ পাওয়ার আগে আপনাকে কিছু স্বাস্থ্য পরীক্ষা করতে হতে পারে. এছাড়াও, আপনার চিকিৎসা সংক্রান্ত রিপোর্ট অনুযায়ী কিছু ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য হতে পারে. *এগুলি UW স্বীকৃতির উপরে নির্ভরশীল

   ভারতের হেলথ ইনস্যুরেন্স কি MRI, এক্স-রে বা শরীরের অন্য কোনও অংশ স্ক্যান করার মতো কোনও রকমের ডায়াগনস্টিক চার্জ কভার করে?

হ্যাঁ, রোগী হিসেবে হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে আপনার পলিসিতে উল্লিখিত নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী ভারতের হেলথ ইনস্যুরেন্স কিছু মেডিকেল টেস্ট এবং স্ক্যানের খরচ কভার করে.

   হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি কি মাতৃত্বকালীন খরচ কভার করে?

হ্যাঁ, হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি আপনাকে মাতৃত্বকালীন খরচ এবং নবজাতক শিশুদের শুশ্রূষার জন্য কভার প্রদান করে. তবে, এই ক্ষেত্রে কভারেজ শুরু হওয়ার আগে নির্দিষ্ট ওয়েটিং পিরিয়ড থাকবে. যদি আপনি ভারতে, বিশেষ করে মাতৃত্বকালীন খরচ কভারেজের জন্য একটি হেলথ ইনস্যুরেন্স কিনতে চান, তাহলে আপনাকে আপনার ইনস্যুরারের কাছ থেকে কভারেজ এবং ওয়েটিং পিরিয়ড আবশ্যিক ভাবে যাচাই করতে হবে.

    ইনস্যুরেন্স পলিসিগুলি কি আউট-পেশেন্ট খরচও কভার করে?

হ্যাঁ, আউট-পেশেন্ট খরচও মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে কভার করা হয়, তবে তার জন্য 24 ঘন্টা বাধ্যতামূলক হাসপাতালে ভর্তি থাকতে হবে অথবা OPD কভারের আকারে টপ-আপ হিসাবে কভার করা হবে.

   ভারতে ডে-কেয়ার হেলথ ইনস্যুরেন্স কোন ধরনের চিকিৎসা কভার করে?

ভারতে হেলথ ইনস্যুরেন্সের অধীনে কভার করা কিছু ডে-কেয়ার পরিষেবা হল:

✓ হাড়ের অস্ত্রোপচার, সেপ্টিক এবং অ্যাসেপ্টিক

✓ পরিপাক নালী অস্বাভাবিক সরু হওয়ার জন্য অস্ত্রোপচার

✓ অর্শের অস্ত্রোপচার-জনিত চিকিৎসা

✓ লিগামেন্ট ছিঁড়ে যাওয়ার জন্য অস্ত্রোপচার

✓ ছানি অপারেশন

✓ গ্লকোমার অস্ত্রোপচার

✓ নাকে ঢুকে যাওয়া কোনও বস্তু বের করা

✓ ধাতব তার বের করা

✓ ফ্র্যাকচার পিন/পেরেক বের করা

✓ চোখের লেন্সে ঢুকে যাওয়া কোনও বস্তু বের করা

আপনি ডে-কেয়ার পরিষেবার বিস্তারিত তালিকার জন্য আপনার পলিসির ডকুমেন্ট দেখতে পারেন.

    ভারতে হেলথ ইনস্যুরেন্সের অধীনে কি দাঁতের চিকিৎসা কভার করা হয়?

দাঁতের চিকিৎসার অর্থ হল দাঁতের পরীক্ষা, ফিলিং করা (যেখানে প্রযোজ্য), ক্রাউন, দাঁত তোলা এবং অস্ত্রোপচার সহ দাঁত বা দাঁতের কাঠামো সম্পর্কিত চিকিৎসা.

দাঁতের যে কোনও ধরনের চিকিৎসা, যার মধ্যে কসমেটিক সার্জারি, ডেঞ্চার, ডেন্টাল প্রোস্থেসিস, ডেন্টাল ইমপ্ল্যান্ট, অর্থোডন্টিক্স, অন্য কোনও ধরনের অস্ত্রোপচার কভার করা হয় না, যদি না কোনও দুর্ঘটনাজনিত আঘাতের ফলে আসল দাঁত পড়ে যায় এবং হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হয়.

   ভারতের হেলথ ইনস্যুরেন্স কি হোমিওপ্যাথি চিকিৎসা কভার করে?

হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি আয়ুষ চিকিৎসাকে কভার করার পাশাপাশি হোমিওপ্যাথিক পদ্ধতিতে চিকিৎসাও কভার করে. আপনি এটি আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীর মাধ্যমে যাচাই করতে পারেন বা আপনার পলিসির নিয়মাবলী দেখতে পারেন যে তার মধ্যে আপনার হেলথ কভারেজ অন্তর্ভুক্ত আছে কিনা.

   ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্সের অধীনে কী কী রোগ কভার করা হয়?

বাজাজ অ্যালিয়ান্স-এর ক্রিটিকাল ইলনেস পলিসির অধীনে আপনাকে 10টি গুরুতর রোগের জন্য কভার করা হয়:

✓ এয়োর্টা গ্রাফ্ট সার্জারি

✓ ক্যান্সার

✓ করোনারি আর্টারি বাইপাস সার্জারি

✓ প্রথম হার্ট অ্যাটাক (মায়োকার্ডিয়াল ইনফার্কশন)

✓ কিডনি ফেল হয়ে যাওয়া

✓ কোনও প্রধান অঙ্গ প্রতিস্থাপন

✓ অবিরাম লক্ষণ সহ একাধিক স্ক্লেরোসিস

✓ হাত-পায়ের স্থায়ী প্যারালাইসিস

✓ প্রাইমারি পালমোনারি আর্টেরিয়াল হাইপারটেনশন

✓ স্ট্রোক

   যদি এমপ্লয়ারের তরফে ইতিমধ্যে আমাকে হেলথ ইনস্যুরেন্স প্রদান করা হয়, অথবা যদি আমার পরিবার ও আমি ইতিমধ্যে আমার কর্পোরেট দ্বারা কভারের অধীনে থাকি, তাহলে কেন আমি আবার একটি হেলথ পলিসি কিনব?

আপনার এমপ্লয়ারের কাছ থেকে গ্রহণ করা হেলথ ইনস্যুরেন্স পলিসিতে বেশ কয়েকটি সুবিধা উপলব্ধ থাকতে পারে, কিন্তু, কর্পোরেট হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সাথে সংযুক্ত কিছু সমস্যাও রয়েছে, যেমন:

✓ আপনি আপনার হেলথ ইনস্যুরেন্সের প্রয়োজনীয়তা এবং স্বাস্থ্যের অবস্থা অনুযায়ী কর্পোরেট প্ল্যানটি পরিবর্তন করতে পারবেন না.

✓ আপনি কোম্পানি থেকে পদত্যাগ করার সাথে সাথেই আপনার কভারেজ শেষ হয়ে যাবে.

✓ আপনার এমপ্লয়ারের কাছ থেকে গৃহীত হেলথ ইনস্যুরেন্স প্ল্যান আপনাকে অবসর গ্রহণ করার পর কভার করবে না.

✓ কর্পোরেট হেলথ ইনস্যুরেন্স প্ল্যানে আপনার ভবিষ্যৎ পরিকল্পনা করার জন্য খুব কম সুযোগ রয়েছে.

✓ প্রাইভেট হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের তুলনায় আপনাকে কম পরিমাণ SI দ্বারা কভার করা হয়.

সেক্ষেত্রে, আপনাকে একটি ইন্ডিভিজুয়াল মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানও কিনতে হবে, যা আপনার বাজেটের পাশাপাশি আপনার হেলথ ইনস্যুরেন্স প্রয়োজনীয়তার পক্ষে উপযুক্ত.

   রিনিউ করার সময় আমি কি হেলথ ইনস্যুরেন্স কভারের পরিমাণ বৃদ্ধি করতে পারি?

হ্যাঁ, আপনি রিনিউ করার সময় আপনার মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানের কভার বৃদ্ধি করতে পারেন. আপনাকে এর জন্য কিছু ডকুমেন্ট জমা দিতে হতে পারে এবং আপনার মেডিকাল ইনস্যুরেন্স প্ল্যানের কভারেজ বাড়ানোর জন্য অতিরিক্ত প্রিমিয়াম পরিশোধ করতে হতে পারে.

   আমি কি আমার মেডিকাল ইনস্যুরেন্স পলিসিতে আমার বয়স্ক বাবা-মাকে যুক্ত করতে পারি?

না, কিন্তু আপনি আমাদের সিলভার হেলথ প্ল্যান কিনতে পারেন, যা বয়স্ক নাগরিকদের জন্য ডিজাইন করা একটি বিশেষ হেলথ ইনস্যুরেন্স.

 

 

   আমার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের আর্থিক পরিমাণ কত হবে তা কোন কোন বিষয় নির্ধারণ করে?

হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের আর্থিক পরিমাণ মূলত সাম ইনসিওর্ড এবং হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার হওয়া সদস্য সংখ্যার উপর নির্ভর করে. এখানে আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম নির্ধারণ করার পিছনে আরও কিছু কারণ রয়েছে:

✓ আপনার বয়স

✓ আগে থেকে বিদ্যমান রোগ

✓ অ্যাড-অন কভার (ঐচ্ছিক)

   আমি কীভাবে ভারতে হেলথ ইনস্যুরেন্সের খরচ হিসাব করব?

আপনি আমাদের হেলথ ইনস্যুরেন্স ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন, যা আপনাকে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির জন্য পরিশোধ করার প্রিমিয়ামের হিসাব প্রদান করবে. আপনি বিনামূল্যে আমাদের হেলথ ইনস্যুরেন্স ক্যালকুলেটর ব্যবহার করতে পারেন এবং ভবিষ্যতের রেফারেন্সের জন্য এই তৈরি হওয়া কোটেশন ব্যবহার করতে পারেন.

   প্রিমিয়ামের পেমেন্ট করার জন্য কী কী পদ্ধতি উপলব্ধ রয়েছে?

আপনি নিম্নলিখিত পদ্ধতিগুলি ব্যবহার করে প্রিমিয়াম পেমেন্ট করতে পারেন:

✓ আমাদের ব্রাঞ্চে চেক বা ক্যাশ পেমেন্ট করতে পারেন

✓ ECS

✓ অনলাইন পেমেন্ট – ডেবিট/ক্রেডিট কার্ড এবং নেট ব্যাঙ্কিং

   কোন কোন ক্ষেত্রে আমার পলিসির রিনিউ করার সময় প্রিমিয়াম বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে?

রিনিউ করার সময় নিম্নলিখিত পরিস্থিতিতে আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের বৃদ্ধি হতে পারে:

✓ বয়সের সীমায় পরিবর্তন

✓ রেগুলেটর দ্বারা প্রিমিয়াম পরিমার্জন (এই বিষয়ে আপনাকে আপনার হেলথ ইনস্যুরেন্স রিনিউ করার আগে জানানো হবে

✓ সরকারী আইন অনুযায়ী কর, শুল্ক এবং খাজনায় পরিবর্তন

   ধূমপান কীভাবে হেলথ ইনস্যুরেন্সের প্রিমিয়ামকে প্রভাবিত করে?

যদি আপনি ধূমপান করেন, তাহলে আপনাকে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির জন্য অনেক বেশি হারে প্রিমিয়াম দিতে হতে পারে. এছাড়াও, কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভারেজ পাওয়ার আগে আপনাকে কিছু স্বাস্থ্য পরীক্ষা করতে হতে পারে.

   যদি আমি আমার হেলথ ইনস্যুরেন্সের প্রিমিয়াম পরিশোধ করতে ভুলে যাই, তাহলে কী হবে?

আপনার পলিসির মেয়াদ শেষ হওয়ার আগেই আপনাকে হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পরিশোধ করতে হবে, যাতে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির দ্বারা প্রদত্ত কভারেজের ক্ষেত্রে ধারাবাহিকতা বজায় থাকে. তবে, পলিসির মেয়াদ শেষ হওয়ার আগে আপনি যদি হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পরিশোধ করতে অক্ষম হন, তাহলে আপনি আপনার মেডিকাল ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার জন্য আপনার ইনস্যুরারের দেওয়া গ্রেস পিরিয়ড ব্যবহার করতে পারেন. কিন্তু, আপনি যদি গ্রেস পিরিয়ডেও আপনার পলিসি রিনিউ না করে ন, তাহলে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি শেষ হয়ে যাবে এবং আপনাকে কোনও জরুরি স্বাস্থ্যপরিষেবার জন্য কভার প্রদান করা হবে না.

    GST কী এবং এটি কীভাবে হেলথ ইনস্যুরেন্সকে প্রভাবিত করে?

GST হল গুডস এবং সার্ভিস ট্যাক্স. এটি 2017 সালে প্রথম চালু করা হয়েছিল এবং এটি সার্ভিস ট্যাক্স, VAT ইত্যাদির মতো সমস্ত পরোক্ষ ট্যাক্স-কে কভার করে. GST-এর অধীনে চারটি ট্যাক্স স্ল্যাব রয়েছে – 0%, 5%, 12% এবং 28%. এবং, দুই ধরনের GST রয়েছে - রাজ্য GST এবং কেন্দ্রীয় GST.

GST-এর আগে, হেলথ ইনস্যুরেন্স পলিসির উপর প্রযোজ্য করের হার ছিল 15% এবং বর্তমানে সমস্ত হেলথ ইনস্যুরেন্স পলিসিতে প্রযোজ্য করের হার হল 18%.

   আমি কি প্রতি মাসে হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পরিশোধ করতে পারি?

কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি কিস্তির ভিত্তিতে হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের পেমেন্ট গ্রহণ করে না. তবে, আরোগ্য সঞ্জীবনীর মতো পলিসির মাধ্যমে, আপনি আপনার সুবিধা অনুযায়ী বার্ষিক, অর্ধ-বার্ষিকী, ত্রৈমাসিক এবং মাসিক কিস্তির ভিত্তিতে হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পে করতে পারেন.

 

 

   ক্লেম সেটলমেন্টের আনুপাতিক হিসাব কী?

কোনও হেলথ ইনস্যুরেন্স কোম্পানির ক্লেম সেটলমেন্টের আনুপাতিক হিসাব হল, একটি নির্দিষ্ট সময়সীমার মধ্যে উত্থাপিত ক্লেমের মোট সংখ্যার সঙ্গে সেই হেলথ ইনস্যুরেন্স কোম্পানির দ্বারা সেটল করা ক্লেমের সংখ্যার অনুপাত. ক্লেম সেটলমেন্টের আনুপাতিক সংখ্যা যত বেশি হবে, সেই হেলথ ইনস্যুরেন্স কোম্পানি তত উন্নত বলে গণ্য করা হবে.

   আমার হেলথ ইনস্যুরেন্স ক্লেমের স্থিতি কীভাবে যাচাই করব?

আমাদের মোবাইল অ্যাপ- কেয়ারিংলি ইয়োর্স-এর মাধ্যমে আপনার হেলথ ইনস্যুরেন্স ক্লেমের স্থিতি ট্র্যাক করতে পারেন, আমাদের অনলাইন ক্লেম সেটেলমেন্ট পোর্টাল ব্যবহার করে এবং আমাদের কাস্টোমার সার্ভিসে কল করতে পারেন.

   ভারতে হেলথ ইনস্যুরেন্স ক্লেম করার সময় কী কী পদ্ধতিগুলি এর সাথে জড়িত থাকে?

আপনি হয় ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স ক্লেম অথবা রিইম্বার্সমেন্ট ক্লেম ফাইল করতে পারেন. বাজাজ অ্যালিয়ান্স-এ, আমাদের ইন-হাউস হেলথ অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন টিম (HAT) রয়েছে, যাতে ক্লেম প্রক্রিয়াকরণ দ্রুত এবং সহজ হয়.

ক্যাশলেস ক্লেমের জন্য, আপনাকে নেটওয়ার্ক হাসপাতাল থেকে একটি প্রি-অথরাইজেশন সংক্রান্ত চিঠি পেতে হবে এবং আমরা আপনার প্রি-অথরাইজেশন ফর্ম এবং আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি সফলভাবে যাচাই করার পরে ক্লেমটি অনুমোদন করব. আমরা অনুমোদন প্রদান করার পর আপনি নেটওয়ার্ক হাসপাতালে ক্যাশলেস ক্লেমের সুবিধা উপভোগ করতে পারেন.

রিইম্বার্সমেন্ট ক্লেম সেটেলমেন্টের ক্ষেত্রে, আপনাকে আমাদের কিছু ডকুমেন্ট পাঠাতে হবে, যেমন আপনার পলিসির বিস্তারিত বিবরণ এবং নন-নেটওয়ার্ক হাসপাতালের দ্বারা প্রদত্ত ডিসচার্জ সামারি. আমরা এই ডকুমেন্টগুলি যাচাই করব এবং আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি চূড়ান্ত ক্লেমের আর্থিক পরিমাণটি জমা করার মাধ্যমে আপনার ক্লেম সেটল করব.

   একটি হেলথ ইনস্যুরেন্স ক্লেম প্রক্রিয়া করতে কতক্ষণ সময় লাগে?

বাজাজ অ্যালিয়ান্স-এ, ক্লেম প্রক্রিয়াকারী ইন-হাউজ হেলথ অ্যাডমিনিস্ট্রেশন টিম (HAT)-এর সাহায্যে আমরা 60 মিনিটের মধ্যে আপনার ক্যাশলেস ক্লেম সেটলমেন্ট করে থাকি.

আমাদের মোবাইল অ্যাপ- কেয়ারিংলি ইয়োর্স-এর হেলথ CDC (ক্লেম বাই ডাইরেক্ট ক্লিক) ফিচারের মাধ্যমে, আপনার ₹20,000 পর্যন্ত ক্লেম আমরা 20 মিনিটের মধ্যে সেটল করি.

আপনার দ্বারা জমা দেওয়া সমস্ত ডকুমেন্ট গ্রহণ এবং মূল্যায়ন করার 10 দিনের মধ্যে আমরা আপনার রিইম্বার্সমেন্ট ক্লেম সেটল করে থাকি.

   আমার কখন ক্লেম করা উচিত?

যদি আপনি মনে করেন যে চিকিৎসা সংক্রান্ত খরচ অনেক বেশী এবং সেই পরিমাণ আপনি নিজের থেকে পরিশোধ করতে পারবেন না, তখনই আপনার একটি হেলথ ইনস্যুরেন্স ক্লেম করা উচিত. এটি আপনাকে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার সময় NCB (নো ক্লেম বোনাস)-এর সুবিধা উপভোগ করতে সাহায্য করবে.

    আমি এক বছরে সর্বাধিক কতগুলি ক্লেম করতে পারি?

আপনি একটি পলিসি বছরে যে কোনও সংখ্যক বৈধ হেলথ ইনস্যুরেন্স ক্লেম করতে পারেন. তবে, যতক্ষণ না আপনার সাম ইনসিওর্ড শেষ হয়ে যাচ্ছে ততক্ষণ আপনি একাধিক বার ক্লেম করতে পারবেন.

   ক্যাশলেস মেডিক্লেম কী?

যখন আপনি একটি নেটওয়ার্ক হাসপাতালে আপনার অসুস্থতা/আঘাতের জন্য চিকিৎসা লাভ করে থাকেন, তখন আপনি ক্যাশলেস মেডিক্লেমের জন্য যোগ্য হন. ক্যাশলেস মেডিক্লেমের মাধ্যমে, আপনার মেডিকাল বিল অটোমেটিক ভাবে আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারী নেটওয়ার্ক হাসপাতালে প্রদান করবে. তবে, আপনাকে আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি অনুযায়ী সমস্ত নন-মেডিকেল আইটেম এবং অন্যান্য অ-পরিশোধযোগ্য জিনিসের খরচ বহন করতে হবে.

   যদি আমি ক্যাশলেস চিকিৎসার জন্য ক্লেম করতে চাই, তাহলে আমি কীভাবে যোগাযোগ করব?

ক্যাশলেস ক্লেমের সুবিধা লাভ করার জন্য, আপনাকে যে কোনও নেটওয়ার্ক হাসপাতালে যেতে হবে এবং আপনার হেলথ কার্ড দেখাতে হবে, যার মধ্যে আপনার পলিসি নম্বর, ইনস্যুরেন্স কোম্পানির নাম এবং হেলথ ইনস্যুরেন্স পলিসির ফিচারগুলি উল্লেখ করা রয়েছে. আপনাকে একটি প্রি-অথরাইজেশন ফর্ম পূরণ করতে হবে, এবং সেটি নেটওয়ার্ক হাসপাতাল আপনার ইনস্যুরেন্স কোম্পানির কাছে পাঠাবে. এই ডকুমেন্টগুলি যাচাই করার পরে, আপনার ক্লেম সরাসরি আপনার ইনস্যুরার দ্বারা হাসপাতালে সেটল করা হবে.

   ক্লেম ফাইল করার পরে কভারেজের আর্থিক পরিমাণের কী হবে?

আপনার ক্লেম ফাইল করা এবং সেটল করার পরে, আপনাকে পরিশোধ করা আর্থিক পরিমাণটি ইনস্যুরেন্স কভার থেকে বাদ দেওয়া হবে.

   যদি আমি ক্যাশলেস সুবিধা গ্রহণ করি, তাহলে কি সম্পূর্ণ আর্থিক পরিমাণ পরিশোধ করা হবে, নাকি আমাকে হাসপাতালের বিলের কিছুটা অংশ পরিশোধ করতে হবে?

হ্যাঁ, যে কোনও সেরা হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনার সমস্ত চিকিৎসা সংক্রান্ত খরচের জন্য কভার প্রদান করে. তবে, আপনার ইনস্যুরেন্স পলিসিতে উল্লিখিত নন-মেডিকেল আইটেম এবং অ-পরিশোধযোগ্য জিনিসের খরচ বাবদ আপনাকেই পেমেন্ট করতে হবে.

   ক্লেম ফাইল করা এবং সেটল করার পরে আমার পলিসির কী হবে?

আপনার ক্লেম ফাইল করা এবং সেটল করার পরে, আপনাকে পরিশোধ করা আর্থিক পরিমাণটি ইনস্যুরেন্স কভার থেকে বাদ দেওয়া হবে. উদাহরণস্বরূপ, যদি আপনার পলিসি জানুয়ারি মাসে ₹5 লক্ষ কভারেজের সাথে ইস্যু করা হয় এবং আপনি যদি জুলাই মাসে ₹3 লক্ষ টাকা ক্লেম করেন, তাহলে আগস্ট থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে আপনার জন্য অবশিষ্ট ₹2 লক্ষ ব্যালেন্স উপলব্ধ থাকবে.

   যদি আমি পলিসির মেয়াদের মধ্যে কোনও ক্লেম না করি, তাহলে আমি কি আমার টাকা ফেরত পাব?

আপনি পলিসি বছরে হেলথ ইনস্যুরেন্সে কোনও রকম ক্লেম না করলেও আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের টাকা ফেরত পাবেন না. কিন্তু, আপনি NCB (নো ক্লেম বোনাস)-এর জন্য যোগ্য হবেন, যা আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি রিনিউ করার সময় প্রিমিয়ামের আর্থিক পরিমাণ কমিয়ে দেবে. এছাড়াও, আপনি সঞ্চিত বোনাস পাওয়ার জন্য যোগ্য হবেন, যা আপনাকে পূর্ববর্তী পলিসি বছরের মতো একই পরিমাণে প্রিমিয়াম পরিশোধ করে SI বাড়ানোর সুবিধা প্রদান করবে.

    TPA কী?

TPA- এর মানে হল থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটর. এটি এমন একটি সংস্থা, যা আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীর পক্ষ থেকে ক্লেম প্রক্রিয়াকরণ করে থাকে. এটি আপনার হেলথ ইনস্যুরেন্স ক্লেম প্রক্রিয়াকরণ এবং সেটল করার জন্য, আপনার এবং আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানির মধ্যে মধ্যস্থতাকারী হিসাবে কাজ করে.

   চিকিৎসা চলাকালীন আমি কি হাসপাতাল পরিবর্তন করতে পারি?

হ্যাঁ, চিকিৎসা চলাকালীন আপনি হাসপাতাল পরিবর্তন করতে পারেন. কিন্তু, আপনাকে এটি আপনার হেলথ ইনস্যুরেন্স প্রদানকারীকে জানাতে হবে এবং এর সাথে সম্পর্কিত সমস্ত ডকুমেন্ট জমা দিতে হবে.

   আমি কত বার কনভালেসেন্স বেনিফিট ক্লেম করতে পারি?

আপনি বছরে মাত্র একবার কনভালেসেন্স বেনিফিট ক্লেম করতে পারেন.

   আমার পলিসিটি কি আমার দ্বারা নির্বাচিত যে কোনও হাসপাতালে হওয়া আমার চিকিৎসাকে কভার করবে?

হ্যাঁ, আপনার মেডিকেল পলিসি আপনার দ্বারা নির্বাচিত আপনি যে কোনও হাসপাতালে হওয়া (নেটওয়ার্ক বা নন-নেটওয়ার্ক হাসপাতাল) চিকিৎসা কভার করবে. তবে, আপনার ইনস্যুরেন্স প্রদানকারীর তালিকার বাইরে কিছু হাসপাতাল থাকতে পারে এবং যদি আপনি প্রয়োজনীয় চিকিৎসা সংক্রান্ত সুযোগ লাভ করার জন্য সেই হাসপাতালগুলির মধ্যে কোনও একটি নির্বাচন করেন, তাহলে আপনাকে কভার করা হবে না.

   নন-নেটওয়ার্ক হাসপাতালে চিকিৎসার ক্ষেত্রে আমি কি রিইম্বার্সমেন্ট পেতে পারি?

হ্যাঁ, আপনি যদি কোনও নন-নেটওয়ার্ক হাসপাতালে চিকিৎসা লাভ করে থাকেন, তাহলে অন্যান্য ডকুমেন্টের সাথে আপনার চিকিৎসা সংক্রান্ত বিল জমা দিতে পারেন.

   যদি মোট খরচ, কভারেজ পরিমাণের চেয়ে বেশি হয়, তাহলে কি সেই অতিরিক্ত টাকা আমাকে পরিশোধ করতে হবে?

হ্যাঁ, যদি আপনার দ্বারা নির্বাচিত কভারের থেকে মোট খরচের পরিমাণ বেশী হয়, তাহলে আপনাকে সেই অতিরিক্ত আর্থিক পরিমাণ পরিশোধ করতে হবে.

   হেলথ অ্যাডমিনিস্ট্রেশন টিম কী?

হেলথ অ্যাডমিনিস্ট্রেশন টিম (HAT)-এ চিকিৎসক এবং প্যারামেডিকরা থাকেন, যাঁরা হেলথ আন্ডাররাইটিং এবং ক্লেম সেটেলমেন্টের জন্য দায়বদ্ধ. এটি স্বাস্থ্য সম্পর্কিত পরিষেবার জন্য একটি সিঙ্গল উইন্ডো-বিশিষ্ট সহায়ক ব্যবস্থা. এই ইন-হাউস টিম হেলথ ইনস্যুরেন্স কাস্টোমারদের সাথে সম্পর্কিত সমস্যার সমাধান করেন. এই টিম যোগাযোগের সিঙ্গল পয়েন্ট হিসাবে দ্রুত ক্লেম সেটলমেন্ট নিশ্চিত করে. কাস্টোমারদের বিভিন্ন জিজ্ঞাস্যের ক্ষেত্রে হেলথ ইনস্যুরেন্স বিশেষজ্ঞরা কার্যকর ভাবে সমাধান প্রদান করতে পারেন. এই ইন-হাউজ টিম দক্ষ ভাবে ক্লেম সেটলমেন্ট এবং কাস্টোমার সার্ভিস পরিচালনা করে.

    হেলথ ইনস্যুরেন্সের অধীনে ক্লেম অস্বীকার করার কারণগুলি কী কী?

নিম্নলিখিত পরিস্থিতিগুলির জন্য আপনার হেলথ ইনস্যুরেন্স কোম্পানি আপনার ক্লেমের সেটলমেন্ট প্রত্যাখ্যান করতে পারে:

✓ উদ্দেশ্যপ্রণোদিতভাবে নিজেকে আঘাত করার পরে ফাইল করা ক্লেম

✓ ভুল তথ্য দেওয়া, জালিয়াতি, প্রকৃত তথ্য প্রকাশ না করা বা ইনসিওর্ড ব্যক্তির তরফে অসহযোগিতা করা হলে

✓ ওয়েটিং পিরিয়ড শেষ হওয়ার আগেই, আগে থেকে বিদ্যমান রোগের কভারেজের জন্য ক্লেম ফাইল করলে

✓ পলিসি সংক্রান্ত ডকুমেন্টে যে বিষয়গুলি অন্তর্ভুক্ত নয় বলে উল্লেখ করা হয়েছে সেগুলির জন্য ক্লেম ফাইল করলে

 

 

   আমার বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসি কি কোভিড-19 এর কারণে হাসপাতালে ভর্তি হওয়ার খরচ কভার করবে?

হ্যাঁ, আপনার পলিসিতে উল্লিখিত নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী রোগীর হাসপাতালে ভর্তি হওয়ার অধীনে কোভিড-19-এ আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া বাবদ খরচ আপনার বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হবে.

   কোভিড-19-এর খরচের জন্য আমার পরিবারের সদস্যদের কি কভার করা হবে?

যদি আপনার পরিবারের সদস্যদের আপনার বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হয়, তাহলে তাঁদের কোভিড-19 সম্পর্কিত পলিসির নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী হাসপাতালে ভর্তি হওয়ার খরচের জন্য (ইন-পেশেন্ট হসপিটালাইজেশনের অধীনে) কভার করা হবে.

   কোভিড-19-এর জন্য হওয়া কোন খরচগুলি আমার পলিসির অধীনে কভার করা হবে না?

IRDA দ্বারা ইস্যু করা অ-পরিশোধযোগ্য তালিকা অনুযায়ী আপনার পলিসির নথিতে উল্লিখিত সমস্ত অ-পরিশোধযোগ্য জিনিসের খরচ কোভিড-19 কভারেজ থেকে বাদ দেওয়া হবে.

   আমার হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে, কোভিড-19 সম্পর্কে চিকিৎসকের সঙ্গে আলোচনা এবং রোগনির্ণয়কারী পরীক্ষাগুলি কি কভার করা হয়?

যদি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসি আউট-পেশেন্ট হসপিটালাইজেশনের জন্য কভারেজ প্রদান করে থাকে, তবে এই খরচগুলি কভার করা হবে. অনুগ্রহ করে আপনার ইনস্যুরারের সাথে যোগাযোগ করুন এবং আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে এই কভারেজের বিষয়ে বিশদে জানুন.

   বিদেশে আমার ভ্রমণের ইতিহাস কি পলিসির অধীনে ক্লেমের গ্রহণযোগ্যতাকে প্রভাবিত করবে?

না, যদি আপনি ভারতের কোনও হাসপাতালে ভর্তি হন, তাহলে বিদেশে আপনার ভ্রমণের ইতিহাস আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে ক্লেমের গ্রহণযোগ্যতাকে প্রভাবিত করবে না.

   হাসপাতালে ভর্তি হওয়ার পর আমি কীভাবে আমার ক্লেম সম্পর্কে জানাতে পারি?

বাজাজ অ্যালিয়ান্সের মসৃণ ক্লেম সেটেলমেন্ট প্রক্রিয়ার সাথে, লকডাউনের সময় আপনি কীভাবে আপনার হেলথ ইনস্যুরেন্স ক্লেম রেজিস্টার করতে এবং সেটল করতে পারেন, তা এখানে দেওয়া হল:

✓ আমাদের কেয়ারিংলি ইওর্স অ্যাপের মাধ্যমে, আপনি পেপারলেস পদ্ধতিতে ₹20,000 পর্যন্ত হেলথ ইনস্যুরেন্স ক্লেম রেজিস্টার করতে পারেন - আমাদের কেয়ারিংলি ইওর্স অ্যাপে উপলব্ধ হেলথ CDC (ক্লেম বাই ডাইরেক্ট ক্লিক) দ্বারা.

✓ আপনি আমাদের +91 80809 45060 তে মিসড কল দিতে পারেন, এবং আমরা এই প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য আপনাকে কল করব.

✓ আপনি 'WORRY' লিখে 575758 -তে SMS করতে পারেন.

✓ আপনার ক্লেম রেজিস্টার করার জন্য আপনি আমাদের bagichelp@bajajallianz.co.in -তে একটি মেল পাঠাতে পারেন.

✓ আপনার ক্লেম রেজিস্টার করার এবং ট্র্যাক করার অন্য একটি উপায় হল আমাদের অনলাইন ক্লেম পোর্টাল ভিজিট করে, যেখানে আপনি আপনার পলিসি নম্বরের মত কিছু প্রাথমিক বিবরণ লিখতে পারেন এবং দ্রুত একটি ক্লেম করতে পারেন.

   কোভিড-19 এর অধীনে ক্লেমের জন্য কি কোনও ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য?

হ্যাঁ, কোভিড-19 হেলথ ইনস্যুরেন্সে 30 দিনের স্ট্যান্ডার্ড ওয়েটিং পিরিয়ড প্রযোজ্য.

   আমাকে কি আমার সাম ইনসিওর্ড বাড়ানোর অনুমতি দেওয়া হবে?

আন্ডাররাইটিং নিয়ম এবং শর্তাবলী অনুযায়ী আপনি আপনার পলিসি রিনিউ করার সময় আপনার সাম ইনসিওর্ডের পরিমাণ বাড়াতে পারবেন.

 

অস্বীকারোক্তি

আমি এতদ্বারা বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কো. লিমিটেডকে একটি সুবিধাজনক সময়ে কলব্যাক করার জন্য নির্দিষ্ট অনুরোধ সহ ওয়েবসাইটে আমার দ্বারা প্রদান করা যোগাযোগ করার নম্বরে কল করার জন্য অনুমতি দিচ্ছি. আমি আরও ঘোষণা করছি যে, আমার যোগাযোগের নম্বরটি সম্পূর্ণভাবে বা আংশিকভাবে ব্লকড বিভাগের ন্যাশনাল কাস্টমার প্রেফারেন্স রেজিস্টারে (NCPR) নিবন্ধিত হয়ে থাকলেও, আমার অনুরোধের জবাবে যে কোনও কল করা বা SMS পাঠানোটি অনিচ্ছাকৃত বাণিজ্যিক যোগাযোগ হিসাবে গণ্য করা হবে না, এমনকি যদি কলটির বিষয়বস্তু বিভিন্ন ইনস্যুরেন্স প্রোডাক্ট এবং পরিষেবা বা ইনস্যুরেন্স ব্যবসার অনুরোধ এবং আহরণ ব্যাখ্যা করার উদ্দেশ্যে করা হতে পারে. এছাড়াও, আমি বুঝতে পারছি যে এই কলগুলি গুণমান এবং প্রশিক্ষণের জন্য রেকর্ড করা হবে ও পর্যবেক্ষণ করা হবে, এবং যদি প্রয়োজন হয় তাহলে আমার জন্য উপলব্ধ করা যেতে পারে.

অনুগ্রহ করে বৈধ কোটেশান রেফারেন্স ID লিখুন

  • নির্বাচন করুন
    অনুগ্রহ করে নির্বাচন করুন
  • অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন

আমাদের সাথে যোগাযোগ করা সহজ

  • কাস্টমার লগইন

    গো
  • পার্টনারের লগইন

    গো
  • কর্মচারী লগইন

    গো
আমাদের সাথে চ্যাট করুন