রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Health Insurance Claim Settlement Ratio
এপ্রিল 15, 2021

হেলথ ইনস্যুরেন্স ক্লেম সেটলমেন্ট রেশিও ব্যাখ্যা করা হয়েছে

When it comes to making long-term financial decisions, such as buying health insurance, a good amount of research is necessary. One should look at various factors before finalising a health insurance plan and the insurer. To evaluate the insurer, you should look at their credibility and reputation mainly. One legitimate factor that can help you evaluate them in these regards is the claim settlement ratio. In simple terms, this ratio may tell you how likely your claims are to be settled with a particular insurance company. * Hence, it should be given due importance. Let’s learn more about the health insurance claim settlement ratio .

What Is a Claim Settlement Ratio?

Claim Settlement Ratio or CSR is a ratio that tells you the percentage of claims paid out by an insurance company. It is calculated by taking the total number of claims settled by the insurer against the total number of claims filed in that particular financial year. This value can be used to determine the probability of your claim getting settled in the future and therefore, insurers with higher CSR are preferred. For example, if 100 claims are filed out of which 80 are settled, then the CSR would be 80%.

Formula to Calculate CSR

অপরিহার্যভাবে, সিএসআর হল একটি অনুপাত যা এক বছরে প্রাপ্ত ক্লেমের তুলনায় একটি ইনস্যুরেন্স কোম্পানির ক্লেমের সংখ্যাকে নির্দেশ করে. এই অনুপাতটি সাধারণত একটি শতাংশের মাধ্যমে প্রকাশ করা হয়. সিএসআর গণনা করার ফর্মুলা নিম্নরূপ: (Total number of claims settled/Total number of claims received) x 100 = CSR নিম্নলিখিত উদাহরণের সাহায্যে হেলথ ইনস্যুরেন্স ক্লেম সেটলমেন্টের অনুপাতের ধারণাটি বুঝে নিন:  XZY Insurance Company Ltd. received a total of 1000 claims in the year 2020-2021. Out of the 1000 claims, XZY settled a total of 950 claims. Thus, the claim settlement ratio of XZY Insurance Company Ltd. shall be computed as: (950/1000) x 100 = 95%  So, the claim settlement ratio of XZY Insurance Company Ltd. was 95% for the year 2020-21. Usually, a CSR of 95% is considered good in the insurance sector. The higher the claim settlement ratio, the better it may be for the policyholder. This is because it shows the insurer’s dedication towards settling the policyholder’s claims. A higher CSR can mean that the insurer makes efforts to settle claims and compensate the claimants.

হেলথ ইনস্যুরেন্স ক্লেমের অনুপাতের ধরন

তিন ধরনের হেলথ ইনস্যুরেন্স ক্লেমের অনুপাত রয়েছে যা আপনার জানা উচিত:
  • ক্লেম সেটেলমেন্ট রেশিও
  • ক্লেম প্রত্যাখ্যানের রেশিও
  • ক্লেম পেন্ডিং রেশিও

হেলথ ইনস্যুরেন্স কেনার সময় ক্লেম সেটলমেন্টের অনুপাত কেন গুরুত্বপূর্ণ?

এখন যখন আপনার সিএসআর সম্পর্কে প্রাথমিক জ্ঞান থাকতে পারে, তখন হেলথ ইনস্যুরেন্স কেনার সময় এটি কেন বিবেচনা করা উচিত তা আমরা দেখে নিই.

এটি আপনাকে ইনস্যুরেন্স কোম্পানিগুলির মধ্যে তুলনা করতে সাহায্য করে

হেলথ ইনস্যুরেন্স তুলনা করা হচ্ছে অবশেষে সঠিক পলিসি কেনার আগে পলিসিগুলি গুরুত্বপূর্ণ. এটি নিশ্চিত করে যে আপনি আপনার বাজেটের মধ্যে সেরা ফিচারগুলি পাবেন. একটি ইনস্যুরেন্স কোম্পানির ক্লেম সেটলমেন্টের অনুপাত আপনাকে বলতে পারে যে ইনস্যুরেন্স কোম্পানিটি কতটা নির্ভরযোগ্য. সুতরাং, যখন আপনি একটি কোম্পানির সিএসআর-এর তুলনা অন্য কোম্পানির সাথে করবেন, তখন আপনি একটি স্পষ্ট ধারণা পেতে পারেন যেখানে আপনার ক্লেম সেটল করার উচ্চ সম্ভাবনা রয়েছে.

এটি আপনাকে মানসিক শান্তি দেয়

যখন কোনও মেডিকেল ইমার্জেন্সি হয়, তখন আপনি যে বিষয়টি একেবারেই চান না তা হল হেলথ ইনস্যুরেন্স ক্লেম প্রত্যাখ্যান হোক এবং আপনাকে এবং আপনার প্রিয়জনদের সেই আর্থিক বোঝা পূরণ করতে হোক. চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার সময় মানসিক চাপ ছাড়াও, অতিরিক্ত চিকিৎসার খরচ বহন করার প্রয়োজন আর্থিক দুশ্চিন্তার কারণ হতে পারে. যদি আপনি এমন একটি মেডিকেল ইনস্যুরেন্স প্রোভাইডার বেছে নেন যার ক্লেম সেটলমেন্টের অনুপাত অনেক বেশি, তাহলে আপনার ক্লেম প্রত্যাখ্যান করার সম্ভাবনা কম. ক্লেম অনুমোদনের এই উচ্চ সম্ভাবনা একটি ইতিবাচক লক্ষণ প্রমাণ করতে পারে এবং চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার সময় আপনাকে আর্থিক সম্পর্কিত দুশ্চিন্তা দূর করতে সাহায্য করতে পারে.

এটি আপনাকে টাকার জন্য আরও ভাল মূল্য পেতে সাহায্য করে

When you buy health insurance, the main intention you may have in mind would be to provide financial protection to your family against medical events. You are willing to pay premiums every year just to ensure that, when the time comes to raise a claim, it would be duly settled, and financial compensation would be quickly provided. However, if the chances of your claims being settled are low, following through with the health insurance process and paying premiums may not seem to be highly worth it. You may not get the value for your money that you may be looking for. Hence, it can be beneficial to look at the CSR and consider its value when buying health insurance.

একটি ভাল ক্লেম সেটলমেন্ট রেশিও বলতে কোন বিষয়টি বোঝানো হয়?

বেশিরভাগ ক্ষেত্রে 80%-এর বেশি হেলথ ইনস্যুরেন্স ক্লেমের অনুপাতকে ভাল হিসাবে বিবেচনা করা হয় কিন্তু শুধুমাত্র সিএসআর-ই সিদ্ধান্ত গ্রহণকারী ফ্যাক্টর হবে না. এছাড়াও, আরও অনেক বিষয় রয়েছে যা একটি উপযুক্ত হেলথ প্ল্যান নেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. তাই, সবসময়ই বিভিন্ন ইনস্যুরারের অফার করা কাস্টোমার সার্ভিস এবং প্ল্যানের নিয়ম ও শর্তাবলী দেখার জন্য পরামর্শ দেওয়া হয়. এছাড়াও, পলিসি চূড়ান্ত করার আগে আপনার গবেষণা পুনরায় নিশ্চিত করার জন্য আপনি এমন কোনও বন্ধু বা আত্মীয়ের সাথেও যোগাযোগ করতে পারেন যারা মেডিকেল ইনস্যুরেন্স কিনেছেন. হেলথ ইনস্যুরেন্সের ক্লেম সেটলমেন্ট রেশিও মূল্যায়ন করার সময় প্রত্যাখ্যান বা পেন্ডিং রাখার অনুপাতের মতো বিষয়গুলোও আপনার সামনে আসতে পারে. চলুন এই বিষয়গুলো সম্পর্কে আরও ভালভাবে জেনে নিই:

ক্লেম প্রত্যাখ্যানের রেশিও

এই নম্বরটি আপনাকে ইনস্যুরেন্স প্রোভাইডার দ্বারা প্রত্যাখ্যান করা ক্লেমের শতকরা হার সম্পর্কে ধারণা দেয়. উদাহরণস্বরূপ, যদি অনুপাতটি 30% হয়, তাহলে এর অর্থ হল 100টির মধ্যে শুধুমাত্র 30টি কেস প্রত্যাখ্যান করা হয়েছে. পলিসিহোল্ডারদের দ্বারা ফাইল করা মোট ক্লেমের সংখ্যাকে প্রত্যাখ্যান করা ক্লেমের মোট সংখ্যা দিয়ে ভাগ করে অনুপাতটি গণনা করা যেতে পারে. এখন, ক্লেম প্রত্যাখ্যান করার কারণ এটি হতে পারে যে ক্লেম করার কারণগুলো যথোপযুক্ত নয়, প্রি-এক্সিস্টিং রোগ আপনার পলিসিতে কভার করা হয় না, মিথ্যা ক্লেম, ইনস্যুরারকে সময়মত জানাতে ব্যর্থ হলে এবং আরও অনেক পরিস্থিতিতে প্রত্যাখ্যান করা হতে পারে.

ক্লেম পেন্ডিং রেশিও

Such a health insurance claim ratio reflects the number of claims that are pending and haven’t been accepted or rejected. For example, if the claim pending ratio is 20%, then out of 100 claims there are 20 cases which are pending. This value can be calculated by taking the total number of outstanding claims against the total number of claims filed by policyholders. There can be many reasons as to why some claims are pending. Some of them can be due to ongoing validation of hospitalization expenses or unfurnished doctor’s certificates.

ক্লেম সেটলমেন্টের অনুপাত কি মূল্যায়নের জন্য যথেষ্ট?

এমন অনেক কারণ রয়েছে যা নির্ধারণ করতে পারে যে একটি ইনস্যুরেন্স কোম্পানি কতটা বিশ্বাসযোগ্য এবং আপনার ইনস্যুরেন্স প্ল্যান কতটা সুবিধাজনক. আপনাকে অবশ্যই প্ল্যানের কভারেজ, ইনস্যুরারের কাছে নেটওয়ার্ক হাসপাতালের সংখ্যা, ইনস্যুরার দ্বারা প্রদত্ত কাস্টোমার সার্ভিস ইত্যাদির উপরে বিবেচনা করতে হবে. উদাহরণস্বরূপ, আপনি অবশ্যই দেখতে হবে যে আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স ক্লেমের স্ট্যাটাস আপনি একটি ক্লেম উত্থাপন করার পরে. এছাড়াও, অন্যান্য বিভিন্ন কারণে ক্লেম সেটলমেন্টের অনুপাত কম বা বেশি হতে পারে. উদাহরণস্বরূপ, যদি কোনও প্রাকৃতিক দুর্যোগ ঘটে এবং অনেক পলিসিহোল্ডার একবারে ক্লেম করতে হত, তাহলে ক্লেম সেটলমেন্টের অনুপাত যথেষ্ট বৃদ্ধি পাবে. সাধারণ পরিস্থিতিতে, কেসটি ভিন্ন হতে পারে. সুতরাং, ক্লেম সেটলমেন্টের অনুপাত বিবেচনা করার সময় এবং হেলথ ইনস্যুরেন্স কেনার সময় যে কেউ অবশ্যই একটি কম্প্রিহেন্সিভ আউটলুক থাকতে হবে.

ক্লেম সেটলমেন্ট রেশিও-র গুরুত্ব

পলিসিহোল্ডারদের জন্য হেলথ ইনস্যুরেন্সের ক্লেম সেটলমেন্ট রেশিও অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার ক্লেম সেটলমেন্ট হওয়ার সম্ভাবনাকে প্রতিফলিত করে. আপনি যখন কোনও পলিসি ক্রয় করেন, তখন সেই ইনভেস্টমেন্টের উদ্দেশ্য হল আপনার প্রিয়জনকে যেকোনও মেডিকেল ইমার্জেন্সি থেকে সুরক্ষিত রাখা. কিন্তু যদি আপনার প্রয়োজনের সময় আপনার ইনস্যুরেন্স প্রোভাইডার পে না করেন, তাহলে ইনস্যুরেন্স নেওয়ার উদ্দেশ্য পুরোপুরি ব্যর্থ হয়. এই কারণেই সিএসআর সেই সকল ইনস্যুরারদের জন্য একটি ভাল সূচক হতে পারে যারা প্রয়োজনের সময় অর্থ প্রদান করতে চায়. পরিশেষে, আমরা এটি পড়ে দেখার পরামর্শ দিচ্ছি ইনস্যুরেন্স ক্লেম করার প্রক্রিয়া আপনার পলিসির জন্য যাতে প্রত্যাখ্যানের সম্ভাবনা এড়িয়ে প্রয়োজনের সময় দক্ষভাবে ক্লেম ফাইল করতে পারেন.   * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়