রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Pre-Existing Diseases In Health Insurance
মার্চ 30, 2021

হেলথ ইনস্যুরেন্সেে আগে থেকে বিদ্যমান রোগ

ভারতে বসবাসকারী একজন ব্যক্তির গড় মেডিকেল খরচ প্রতি বছর বৃদ্ধি পাচ্ছে, এর ফলে বলা যেতে পারে যে কোনও ব্যক্তির গড় স্বাস্থ্য ক্রমশ বিঘ্নিত হচ্ছে. এর অর্থ হল, আমাদের বাবা-মায়ের তুলনায় আমাদের মধ্যে সংক্রমণের প্রবণতা বেশি এবং আমাদের বাবা-মায়ের মধ্যে তাঁদের আগের প্রজন্মের তুলনায় রোগের প্রবণতা বেশি. এই ধরনের সমস্যার সম্মুখীন হওয়ার ফলে উদ্ভূত আর্থিক ঝুঁকি হ্রাস করার জন্য, আমরা হেলথ ইনস্যুরেন্স গ্রহণ করি. প্রায়শই হেলথ ইনস্যুরেন্স এই ধরনের পলিসি এমন কিছু নিয়ম-নীতি নিয়ে আসে যা আমাদের বুঝতে অসুবিধা হয়. এমনই একটি নিয়ম, প্রি-এক্সিস্টিং রোগের সাথে সম্পর্কিত হতে পারে.

প্রি-এক্সিস্টিং রোগের অর্থ

আইআরডিএআই -এর সংজ্ঞা অনুযায়ী, ইনস্যুরার দ্বারা পলিসি ইস্যু করার বা পুনর্বহাল করার আগে 48 মাসের মধ্যে যদি চিকিৎসক কোনও শারীরিক সমস্যা, অসুস্থতা, আঘাত বা রোগ নির্ণয় করে থাকেন বা ইনস্যুরার দ্বারা পলিসি ইস্যু করার কার্যকর তারিখ বা তা পুনর্বহাল করার আগে 48 মাসের মধ্যে চিকিৎসকের কাছ থেকে যদি কোনও রোগের জন্য চিকিৎসা গ্রহণ করার পরামর্শ দেওয়া হয় বা গ্রহণ করা হয়, তাহলে তাকে আগে থেকে বিদ্যমান রোগ বা প্রি-এক্সিস্টিং ডিজিজ বলা হবে. সহজ ভাষায় বললে, পলিসি নেওয়ার আগে 2 বছরের মধ্যে যদি আপনার কোনও রোগ নির্ণয় করা হয় তাহলে তাকে আগে থেকে বিদ্যমান রোগ বলা হবে. যার দীর্ঘমেয়াদে একটি গুরুতর রোগে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে.

হেলথ ইনস্যুরেন্সে প্রি-এক্সিস্টিং রোগের মানদণ্ডে কী কী অন্তর্ভুক্ত রয়েছে এবং কী বাদ দেওয়া হয়েছে?

হেলথ ইনস্যুরেন্সে প্রি-এক্সিস্টিং রোগের মধ্যে রক্তচাপ, ডায়াবেটিস, থাইরয়েড এবং কোলেস্টেরলের মতো সাধারণ রোগ অন্তর্ভুক্ত রয়েছে. এটি বুঝে নেওয়া গুরুত্বপূর্ণ যে জ্বর, ভাইরাল ফ্লু, কাশি এবং ঠান্ডা লাগা ইত্যাদির মতো সাধারণ রোগ যাদের দীর্ঘমেয়াদে গুরুতর রূপ ধারণ করার কোনও সম্ভাবনা নেই, সেগুলি আগে থেকে বিদ্যমান রোগে অন্তর্ভুক্ত নয়.

আগে থেকে বিদ্যমান রোগগুলি কি সম্পূর্ণভাবে হেলথ ইনস্যুরেন্স পলিসির কভারেজ থেকে বাদ দেওয়া হয়েছে?

হেলথ ইনস্যুরেন্সে আগে থেকে বিদ্যমান রোগ সম্পর্কে জানার পরে মানুষের মনে একটি সাধারণ প্রশ্ন উঠে আসে যে, আগে থেকে বিদ্যমান রোগের সাথে সম্পর্কিত সমস্ত ক্লেম কি হেলথ ইনস্যুরেন্স কভারেজ থেকে বাদ দেওয়া হবে. এর উত্তর হল 'না’. এই ধরনের রোগ সম্পর্কিত ক্লেমগুলি ওয়েটিং পিরিয়ড সম্পূর্ণ হওয়ার পর হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলির দ্বারা সম্মানিত হয়. এই ওয়েটিং পিরিয়ড is the time when the claims related to existing diseases cannot be made by the insured. This period generally varies from 2 to, four years and it depends from provider to provider. It is advisable to take the policy with a lesser waiting period if you expect to make a claim in relation to this disease in near future.

প্রি-এক্সিস্টিং রোগের ক্ষেত্রে যে বিষয়গুলি বিবেচনা করতে হবে

আগে থেকে বিদ্যমান রোগ চিহ্নিতকরণ

প্রথমে, প্রি-এক্সিস্টিং রোগ কথাটির মানে সম্পর্কে সম্ভাব্য পলিসিহোল্ডারকে জানাতে হবে, ফলে তাঁর এই ধরনের কোনও সমস্যা রয়েছে কিনা তা মূল্যায়ন এবং সিদ্ধান্ত নেওয়ার বিষয়টি সহজ হয়ে যাবে. পরামর্শ দেওয়া হচ্ছে, প্রি-এক্সিস্টিং রোগের জন্য বেছে নিন উচ্চতর সাম ইনসিওর্ড হেলথ ইনস্যুরেন্স কেনার সময়.

সম্পূর্ণ মেডিকাল হিস্ট্রি প্রকাশ

ইনস্যুরেন্স কোম্পানি আপনার অন্যান্য স্বাস্থ্য সংক্রান্ত অবস্থা সম্পর্কেও জিজ্ঞাসা করতে পারে; অন্যান্যরা শুধুমাত্র শেষ 2 থেকে 5 বছরের চিকিৎসা সংক্রান্ত বিবরণ প্রকাশ করতে পছন্দ করে. এটি প্রদানকারী এবং পলিসির নিয়ম ও শর্তাবলীর উপরে নির্ভর করে. নিজের স্বার্থের কথা ভেবেই পলিসিহোল্ডারের সম্পূর্ণ এবং সঠিক বিবরণ প্রকাশ করা প্রয়োজন.

প্রি ইনস্যুরেন্স হেলথ চেক-আপ

আগে থেকে বিদ্যমান রোগের সনাক্তকরণের জন্য আপনাকে এই পদ্ধতিগুলি অনুসরণ করতে হতে পারে মেডিকেল চেক-আপ যা আপনার স্বাস্থ্যের অবস্থা নির্ধারণ করতে পারে.

ওয়েটিং পিরিয়ড-সহ একটি পলিসি নির্বাচন করুন

যদি আপনি নিকটবর্তী ভবিষ্যতে পরিস্থিতি আরও খারাপ হবে বলে আশঙ্কা করেন, তাহলে স্বল্প মেয়াদের ওয়েটিং পিরিয়ড সহ একটি পলিসি বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে. এর জন্য একজন ব্যক্তির শারীরিক অবস্থার উপরে ভিত্তি করে ব্যক্তিগত মূল্যায়ন করা দরকার.

যদি আমি আগে থেকে বিদ্যমান রোগগুলি প্রকাশ না করি তাহলে কী হবে?

আগে থেকে বিদ্যমান রোগ প্রকাশ না করলে পলিসি রিনিউ না-ও হতে পারে বা এই ধরনের রোগের জন্য করা ক্লেম করলে তা প্রত্যাহার করা হতে পারে.

প্রিমিয়ামের পরিমাণের উপর কি প্রি-এক্সিস্টিং রোগের কোনও প্রভাব রয়েছে?

হ্যাঁ, সাধারণত, এর পরিমাণ ইনস্যুরেন্স প্রিমিয়াম আগে থেকে বিদ্যমান অসুস্থতার ক্ষেত্রে বেশি হয়, কারণ এ ক্ষেত্রে ক্লেম করার সম্ভাবনা বেশি হয়.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

আগে থেকে বিদ্যমান অসুস্থতার জন্য ওয়েটিং পিরিয়ড কম করার কোনও উপায় আছে কি? হ্যাঁ, প্রিমিয়াম পেমেন্ট ছাড়াও অতিরিক্ত কিছু পরিমাণ পে করার মাধ্যমে ওয়েটিং পিরিয়ড কমিয়ে এক বছর করা যেতে পারে. আগে থেকে বিদ্যমান রোগগুলি কি কভারেজের পরিমাণ প্রভাবিত করে? না, যে কোনও ইনস্যুরেন্সের কভারেজ হল একটি ব্যক্তিগত সিদ্ধান্ত এবং প্রি-এক্সিস্টিং রোগের সাথে এর কোনও সম্পর্ক নেই. রমেশ জিজ্ঞাসা করেছেন, "আমার এক বার হার্ট অ্যাটাক হয়েছে এবং বাইপাস করা দরকার. পলিসি নেওয়ার পর ছয় মাস পরে আমি বিষয়টি জানতে পেরেছি. একে কি আগে থেকে বিদ্যমান অসুস্থতা বলা হবে??” না, যেহেতু পলিসি নেওয়ার পরে শর্তটি জ্ঞানে এসেছে, তাই এটিকে কল করা যাবে না আগে থেকে বিদ্যমান অসুস্থতা. ধ্যান জিজ্ঞাসা করে, "যদি আমি আগে থেকে বিদ্যমান অসুস্থতা সম্পর্কে জানা সত্ত্বেও সেগুলি ইনস্যুরেন্স কোম্পানির কাছে প্রকাশ না করি, এবং পরে সেই সমস্যার জন্য আমাকে হাসপাতালে ভর্তি হতে হয়, এবং আমি সেই ক্লেম যদি ফরওয়ার্ড করি, তার ফলাফল কী হবে?" ইনস্যুরেন্স কোম্পানি আগে থেকে বিদ্যমান রোগগুলি প্রকাশ না করার ভিত্তিতে ক্লেম প্রত্যাখ্যান করতে পারে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়