Claim Assistance
  • অ্যাসিস্টেন্স নম্বর ক্লেম করুন

  • হেলথ টোল ফ্রি নম্বর 1800-103-2529

  • 24x7 রোডসাইড অ্যাসিস্টেন্স 1800-103-5858

  • গ্লোবাল ট্রাভেল হেল্পলাইন +91-124-6174720

  • বর্ধিত ওয়্যারেন্টি 1800-209-1021

  • এগ্রি ক্লেম 1800-209-5959

Get In Touch

হেলথ ইনস্যুরেন্স তুলনা করুন

দ্রুত প্রশ্ন: আপনার কী মনে হয় আপনার জীবনে কোনটি গুরুত্বপূর্ণ, সুযোগ না পছন্দ? এই প্রশ্নের উত্তর যাই হোক না কেন, জীবন যে অনিশ্চিত তা অস্বীকার করার কোনও উপায় নেই. যখন আপনি অপ্রত্যাশিত কোনও ভাল খবর পান, তখন আপনি নিজেকে সৌভাগ্যবান মনে করেন. কিন্তু খারাপ জিনিসগুলি আপনার দুঃখের কারণ হতে পারে. 

কিন্তু যখন স্বাস্থ্যের কথা আসে, তখন সুযোগ নেওয়া বা পছন্দ করার বিষয়টি একটি বিশাল পার্থক্য তৈরি করতে পারে!

উদাহরণস্বরূপ, অসুস্থতা বা কোনও আঘাতের কথা চিন্তা করুন. কখন এই ধরনের বিপদ ঘটবে, তা কেউ বলতে পারে না. তবে একটা কথা অবশ্যই বলা যেতে পারে, দ্রুত বেড়ে চলা চিকিৎসা খরচ এবং এর ফলে তৈরি হওয়া মানসিক চাপের জেরে নিশ্চিত ভাবেই ফিন্যান্সিয়াল চাপ এবং মানসিক যন্ত্রণা দেখা দিতে পারে.

যদিও অধিকাংশ ক্ষেত্রেই পরিস্থিতির উপর আপনার কোনও ধরনের নিয়ন্ত্রণ থাকে না, তারপরও এমন অনেক অগ্রিম পদক্ষেপ আছে যা আপনাকে একটি স্বাস্থ্যকর এবং সুখী জীবনযাপন করতে সাহায্য করতে পারে. সেগুলি আপনার জীবনে কয়েকটি বছর যোগ করে দিতে পারে এবং যার ফলে আপনি আপনার পরিবার ও বন্ধুদের প্রশংসা পেতে পারেন. এটাই হল পছন্দের সৌন্দর্য!

আপনি যদি আজ থেকেই একটি স্বাস্থ্যকর রুটিন মেনে চলেন অর্থাৎ নিয়মিত ব্যায়াম শুরু করেন এবং সঠিকভাবে খাওয়া-দাওয়া করেন, তাহলে নিশ্চিত ভাবেই আপনার ভবিষ্যৎ খুব ভালো হবে. কারণ, আপনার স্বাস্থ্যের বর্তমান অবস্থা হল বিগত কয়েক বছরের পরিশ্রমের ফলাফল. আপনি দেখতে কতটা স্বাস্থ্যবান এবং আপনি কতটা সুস্থ অনুভব করেন তার একটি হিসাব রাখাই হতে পারে একটি ভাল প্রথম পদক্ষেপ. 

আপনার ডাক্তারের সাথে পরামর্শ এবং লাইফস্টাইল পরিবর্তন করার পরে হেলথ ইনস্যুরেন্স নেওয়া বা রিনিউ করার দিকে নজর দিন. বর্তমানে মার্কেটে বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্স রয়েছে যা আপনাকে বেড়ে যাওয়া চিকিৎসা খরচের ক্ষেত্রে সুবিধা দিতে করতে পারে. এগিয়ে যান, আপনার প্রধান তিনটি প্রয়োজনীয়তা চিহ্নিত করার পরে হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি তুলনা করুন এবং প্ল্যানগুলিতে কী অফার করা হচ্ছে তা মূল্যায়ন করুন.

লং টার্মে একটি ব্যালেন্সড হেলথ ইনস্যুরেন্স প্ল্যানে বিনিয়োগ করা হলে তা নিশ্চিত চিকিৎসা খরচের প্রেক্ষিতে আপনার রিটার্ন বাড়াতে পারে এবং আপনাকে মানসিক শান্তি দিতে পারে. এখন পর্যন্ত আলোচনা থেকে আমরা নিশ্চিত যে, ভবিষ্যতের জন্য আপনার প্রয়োজনীয় কভারেজের ধরন সম্পর্কে আপনার একটি ভাল ধারণা হয়েছে.

ফ্লেক্সিবিলিটি এবং পর্যাপ্ত কভারেজ অফার করে এমন প্ল্যানগুলি রিসার্চ করার মাধ্যমে শুরু করুন. হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি তুলনা করার জন্য রিভিউ পড়ুন এবং আপনি যে কয়েকটি কোম্পানি শর্টলিস্ট করেছেন তাদেরকে কল করুন. স্কিম চূড়ান্ত করার ক্ষেত্রে যে মূল বিষয়গুলি বিবেচনা করতে হবে সেগুলি হলো স্কিমের কভারেজ এবং পূর্বশর্ত. এই বিষয়টি গুরুত্বপূর্ণ হলেও, আপনার প্ল্যানের খরচকে প্ল্যানটির ইউটিলিটির চেয়ে বেশি গুরুত্ব দেওয়া উচিত নয়.

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি কীভাবে তুলনা করবেন?

স্বাস্থ্যের দিক দিয়ে বলতে গেলে, আপনি আজ যেখানে আছেন তার সাথে আপনি ভবিষ্যতে যেখানে থাকতে চান তার তুলনা করা ইতিবাচক পরিবর্তনের একটি সংজ্ঞা হতে পারে. হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে সেরা রিভিউয়ের মানে এই নয় যে, আপনি যে সুবিধাগুলি খুঁজছেন সেগুলি পাবেন. 

কল্পকাহিনী থেকে সত্যকে আলাদা করা হল একটি সূক্ষ্ম শিল্প, যা শার্লক হোমসকে সেরা গোয়েন্দা হিসাবে খ্যাতি এনে দিয়েছে. যখন আপনি বিভিন্ন ইনস্যুরারদের হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি তুলনা করবেন, তখন কী কী ধরনের প্ল্যান আছে সে সম্পর্কে আপনি বিস্তৃতভাবে জানতে পারবেন এবং তার মধ্যে থেকে আপনি আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী উপযুক্ত সেরা প্ল্যানটি কিনুন. একটি ভালো প্ল্যান বেছে নেওয়ার সন্তুষ্টি হল একটি অতিরিক্ত সুবিধা.

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি কীভাবে তুলনা করবেন তা জানতে চান? চলুন শুরু করা যাক.

  • আপনার বাজেট

    এই প্ল্যানটি কি সাশ্রয়ী? মাসের শেষে আমার কতটা প্রয়োজন? হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলির মধ্যে তুলনা করার সময় আপনাকে এই প্রশ্নগুলির উত্তর দিতে হবে. আপনার হাতে যাতে বিভিন্ন খরচের জন্য যথেষ্ট পরিমাণ নগদ টাকা থাকে তার জন্য আপনার বর্তমান মাসিক খরচ, সেভিংসের লক্ষ্য এবং লং টার্ম ফিন্যান্সিয়াল লক্ষ্য বিবেচনা করুন.

    আপনার জন্য প্রিমিয়াম পরিশোধ করার সেরা উপায় কোনটি হবে, কিস্তিতে নাকি সম্পূর্ণ প্রিমিয়াম একসাথে, তা নির্ধারণ করুন. আপনার প্রিমিয়ামের পেমেন্টগুলি যাতে ট্র্যাক করতে না হয়, এজন্য আপনি আপনার প্রিমিয়ামের পেমেন্ট আপনার সেভিংস অ্যাকাউন্ট থেকে অটোমেটিক ডেবিট করার সুবিধাটি সেট আপ করতে পারেন. এছাড়াও, আপনি প্রিমিয়াম পে করার পরিবর্তে উইকেন্ডে সেই প্রিয় ক্রিকেট ম্যাচটি উপভোগ করতে পারবেন.

  • কভার করা সদস্যদের সংখ্যা

    আপনি প্রতিবার যখনই দেওয়ালে ঝুলানো আপনার পারিবারিক পোর্ট্রেটটি দেখবেন, তখনই সেটি সম্ভবত আপনাকে একসাথে কাটানো সেই প্রিয় স্মৃতিগুলি মনে করিয়ে দেবে. হেলথ ইনস্যুরেন্স আপনাকে আপনার পরিবারকে সুরক্ষিত রাখতে এবং তাঁদের দেখাশোনা করার কাজে সাহায্য করতে পারে, যাতে বহু বছর ধরে সেই মূল্যবান স্মৃতিগুলি চারণা করা যায়.

    যদি আপনি আপনার পরিবারের জন্য হেলথ ইনস্যুরেন্স কভার কিনতে চান, তাহলে মেডিকেল ইনস্যুরেন্সের সাথে তুলনা করা প্রয়োজন. হেলথ ইনস্যুরেন্সগুলির মধ্যে তুলনা করার সময় আপনাকে সেই পলিসিটি খুঁজে বের করতে হবে যা আপনার পরিবারের শিশু থেকে শুরু করে প্রবীণ সদস্য পর্যন্ত বেশিরভাগ সদস্যদের কভার প্রদান করবে.

  • ক্লেম সেটলমেন্ট

    যে হেলথ ইনস্যুরেন্স প্ল্যানটি দ্রুত ডেলিভার করে না সেটি লাভজনক নয়, কারণ এটি তার উদ্দেশ্যকে ব্যাহত করে. হাসপাতালে যাওয়ার পথে আপনার শেষ যে জিনিসটি নিয়ে চিন্তা করা উচিত তা হল, আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যান আপনাকে কভার করবে কি না.

    হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলির মধ্যে তুলনা করার সময়, আপনি যে ইনস্যুরারকে বেছে নেবেন তার ক্লেম সেটলমেন্টের অনুপাতগুলি অবশ্যই আপনাকে মনোযোগ দিয়ে দেখতে হবে.

  • কভারেজ

    এটি সবচেয়ে অধিক গুরুত্বপূর্ণ একটি বিষয়. হেলথ ইনস্যুরেন্স কভারের মধ্যে তুলনা করার সময় আপনি তাদের সুবিধা এবং অসুবিধা সম্পর্কে জানতে পারবেন এবং তারা যে বেনিফিটগুলি অফার করে তাতে বিনিয়োগ করা লাভজনক কিনা তা নির্ধারণ করতে পারবেন. ছাড় থেকে শুরু ট্যাক্স বেনিফিট পর্যন্ত অতিরিক্ত তথ্য পাওয়া গেলে তা আপনাকে লং টার্ম সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে.

    একটি ছাতা যেমন আপনাকে অপ্রত্যাশিত বৃষ্টির হাত থেকে রক্ষা করে, ঠিক তেমনি আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানে অফার করা কভারেজ আপনাকে স্বাস্থ্য সংক্রান্ত যেকোনও ইমার্জেন্সিতে আর্থিক সমস্যার হাত থেকে বাঁচায়.

হেলথ ইনস্যুরেন্সের তুলনার বিষয়ে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

আমি কীভাবে পে করব?

আপনার পছন্দের হেলথ ইনস্যুরেন্স বিকল্প বেছে নেওয়ার পরে, আপনি একাধিক পেমেন্ট বিকল্প ব্যবহার করে পে করতে পারেন. আপনি আপনার সুবিধা অনুযায়ী ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড বা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে পেমেন্ট করতে পারেন. 

আমি প্রিমিয়াম পে করার পরে কীভাবে আমার পলিসিটি পাব?

আপনি প্রায় সাথে সাথেই আপনার পলিসি পাবেন! আপনার পেমেন্ট সম্পন্ন হওয়ার সাথে সাথেই আমরা পলিসিটি ইস্যু করব এবং আপনার পলিসির ডকুমেন্টের একটি কপি ইমেলের মাধ্যমে পাঠিয়ে দেব. 

আমি যদি ইতিমধ্যে লাইফ ইনস্যুরেন্স নিয়ে থাকি, তাহলেও কি আমার জন্য হেলথ ইনস্যুরেন্স প্রয়োজন?


যদি আপনি অসুস্থ হন বা কোনও দুর্ঘটনার সম্মুখীন হন, তাহলে হাসপাতালে ভর্তি হওয়া বা চিকিৎসার ক্ষেত্রে একটি লাইফ ইনস্যুরেন্স পলিসি কোনও কাজে আসবে না. হেলথ ইনস্যুরেন্স নেওয়ার মাধ্যমে আপনি এই ধরনের মেডিকেল ইমার্জেন্সির সময় আপনার মানসিক অবস্থা সুরক্ষিত রাখতে পারেন. সুতরাং, ইতোমধ্যে আপনার কোনও লাইফ ইনস্যুরেন্স পলিসি থাকলেও এক্ষেত্রে আপনার জন্য একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি প্রয়োজনীয় হবে.

প্রিমিয়ামের উপর কোন গুরুত্বপূর্ণ বিষয়গুলি প্রভাব ফেলে?

আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির প্রিমিয়াম নির্ধারণ করার ক্ষেত্রে মূল বিষয়গুলি কী কী তা নীচে দেওয়া হল-

● সাম ইনসিওর্ড

● যতজন সদস্যদের কভার করা হবে তাদের সংখ্যা

● কভার করা সদস্যদের বয়স

● আগে থেকে বিদ্যমান রোগ

● অপশনাল অ্যাড-অন কভার

বুঝতে পেরেছি. আমি কীভাবে হেলথ ইনস্যুরেন্স তুলনা করব?

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি তুলনা করার জন্য এখানে আমাদের সুপারিশ করা চেকলিস্ট রয়েছে.  

আমরা এটিকে হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের 3C বলে থাকি- কভারেজ, ক্লেম সেটলমেন্ট এবং ক্লেম সাপোর্ট. আমরা ডিসকাউন্ট, ট্যাক্স বেনিফিটের প্রেক্ষিতে তালিকায় সাশ্রয়ী মূল্য যোগ করব এবং সবশেষে, প্রশান্তির এক অমূল্য অনুভূতি দেবো যা হেলথ ইনস্যুরেন্স কেনার মাধ্যমে আপনি পাবেন!

প্রথমত, এক নজরে হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি তুলনা করার কাজ সহজ করার জন্য প্রথমে প্ল্যানের সুবিধাগুলি শ্রেণীভুক্ত করুন, এটি আপনার কাজকে সহজ করে তুলবে. একটি এক্সেল স্প্রেডশীট (বা একটি সাদা কাগজ!) আপনাকে মেডিকেল ইনস্যুরেন্সের তুলনা সহজে এবং অনায়াসে করতে সাহায্য করতে পারে.

  • খরচ বনাম সুবিধা

    আমার প্ল্যানটি কেনা কি লাভজনক? এই প্রশ্নটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি তুলনা করার সময় সঙ্গত কারণেই মনে নানা রকম প্রশ্ন উঠতে থাকে! সবচেয়ে সস্তা প্ল্যান বেছে নেওয়ার জন্য কাউকে প্রলোভন দেখানো হতে পারে. তবে, এটি হতাশার কারণ হতে পারে.

    কোনও প্ল্যান সাশ্রয়ী কিনা তা পরিমাপ করার জন্য সেই প্ল্যান কী কভারেজ অফার করছে, তা যাচাই করা হল একটি আদর্শ মাপকাঠি. এছাড়াও আপনাকে অবশ্যই সেই প্ল্যানের অফার করা অ্যাড-অন-কভারগুলিও বিবেচনা করতে হবে.

  • নেটওয়ার্ক হাসপাতাল

    নেটওয়ার্ক হাসপাতাল হল সেই সমস্ত হাসপাতাল যেগুলি আপনার ইনস্যুরেন্স প্রোভাইডারের সাথে টাই আপ করেছে. আপনি এই হাসপাতালগুলিতে বিনামূল্যে চিকিৎসা পেতে পারেন.

    যে কোনও পলিসি বেছে নেওয়ার আগে, আপনার ইনস্যুরেন্স প্রোভাইডারের সাথে যুক্ত নেটওয়ার্ক হাসপাতালের তালিকা দেখে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ. সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার এলাকায় কোনও নেটওয়ার্ক হাসপাতাল আছে কিনা তা আপনার দেখে নেওয়া উচিত.

  • ঘর ভাড়ার সীমা

    রুম ভাড়ার চার্জের ভিত্তিতে হাসপাতালগুলি ভিন্ন ভিন্ন হয়. আপনার বেছে নেওয়া রুম এবং সুবিধার উপর ভিত্তি করে আপনাকে একটি পর্যাপ্ত পরিমাণ টাকা পে করতে হতে পারে. এমনকি, ইনস্যুরারদের অফার করা কভারেজের পরিমাণও ব্যাপকভাবে ভিন্ন ভিন্ন হতে পারে.

    তাই, এটি আপনার জন্য তুলনা করার একটি সহজ পয়েন্ট হতে পারে. অন্য সমস্ত জিনিস একই হওয়ায়, এমন একটি পলিসি বেছে নিন যা রুম ভাড়ার ক্ষেত্রে সর্বোচ্চ কভার অফার করে. তাহলে আপনার কখনও আফসোস হবে না!

  • বহির্ভূত

    অন্যান্য ফিন্যান্সিয়াল বিষয়গুলির মতোই এমন কিছু শর্ত রয়েছে যা হেলথ ইনস্যুরেন্সের ক্ষেত্রেও প্রযোজ্য হয়. নিজের অজান্তে বিপদে না পড়ে, কোন কোন কারণে কভারেজ পাওয়া যাবে না তা জানা থাকা সবসময়ই একটি ভালো অভ্যাস হিসাবে বিবেচিত হয়.

    হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে কিছু সাধারণ আওতা বহির্ভূত বিষয়ের মধ্যে আগে থেকে বিদ্যমান অসুস্থতা, কসমেটিক সার্জারি এবং বিকল্প থেরাপি অন্তর্ভুক্ত রয়েছে. 

    আপনার হেলথ ইনস্যুরেন্স কভারের আওতা বহির্ভূত বিষয়গুলি সম্পর্কে জানার ক্ষেত্রে শুরু করার জন্য পলিসির ডকুমেন্ট একটি ভালো উপায়. অতিরিক্ত তথ্যের জন্য আপনি ইনস্যুরারের ওয়েবসাইটও ভিজিট করতে পারেন বা তাদের কাস্টোমার সার্ভিস বিভাগে কল করতে পারেন.

  • আপনার রিসার্চ ভালভাবে করতে হবে

    অনলাইনে হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনার নিজস্ব কিছু সুবিধা রয়েছে. অনলাইনে আমাদের হেলথ প্ল্যান কেনার ক্ষেত্রে প্রথমত বাজাজ অ্যালিয়ান্স আপনাকে অনেক ধরনের সুবিধা অফার করে. 

    তবে, আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স অনলাইনে বা অফলাইনে যেভাবেই কিনুন না কেন, সঠিক প্রশ্নগুলি জিজ্ঞাসা করা গুরুত্বপূর্ণ. আপনি যে প্ল্যানটি কিনেছেন তা সর্বোত্তম উপায়ে আপনার চাহিদা পূরণ করবে কিনা সেটি আপনার প্রশ্নের কোয়ালিটিই নির্ধারণ করবে.

    যেহেতু ইনস্যুরেন্স অনুমোদন সাপেক্ষ একটি বিষয়, তাই আপনার কাছে যে প্ল্যানের জন্য আমরা প্রতিশ্রুতিবদ্ধ তা সম্পর্কে চিন্তা করা আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়. আপনি রিসার্চ করার জন্য যে সময় ব্যয় করবেন, দীর্ঘমেয়াদে তত ভালো ডিভিডেন্ড পাবেন.

  • প্রয়োজন ভিত্তিক পদ্ধতি

    একজন অ্যাথলিটকে তার সেরা পারফর্মেন্স দেওয়ার জন্য হাজার হাজার ঘণ্টার ড্রিল এবং রুটিন অনুশীলনের মাধ্যমে কঠোর প্রশিক্ষণ এবং ফিটনেস ট্রেনিংয়ের মধ্য দিয়ে যেতে হয়. তাঁদের সাথে একদল পেশাদার প্রশিক্ষক থাকেন যাঁরা তাঁদের প্রশিক্ষণ, পুষ্টি এবং রিকভারির ব্যবস্থা দেখাশোনা করার মাধ্যমে তাঁদের ট্র্যাকে রাখার ক্ষেত্রে সহায়তা করেন. আর এর ফলাফল হল: সর্বোৎকৃষ্ট শারীরিক অবস্থা এবং বিজয়ীর মনোভাব.

    খেলাধুলার প্রতি আপনার উচ্চাকাঙ্ক্ষা না থাকলেও, হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলির মধ্যে তুলনা করার সময় আপনার বর্তমান শারীরিক অবস্থা- বয়স, চিকিৎসার ইতিহাস, স্বাস্থ্যের সাধারণ অবস্থার বিষয়ে চিন্তা করুন. কারণ, চিকিৎসার ইতিহাসের ভিত্তিতে হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম ভিন্ন ভিন্ন হয়. আপনার ভালোবাসা, অনুপ্রেরণা এবং সমর্থনের উৎস হিসাবে আপনার পরিবারের স্বাস্থ্যের প্রয়োজনীয়তাও বিবেচনা করতে হবে. আপনি বিশ্বের কাছে কীভাবে উপস্থিত হচ্ছেন, তাতে তাদের একটি প্রধান ভূমিকা রয়েছে.

রিনিউ করার আগে আপনার বর্তমান কভার মূল্যায়ন করুন এবং হেলথ ইনস্যুরেন্স পলিসি তুলনা করুন

কার্যকরভাবে হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি তুলনা করার মূল বিবেচ্য বিষয়

হেলথ ইনস্যুরেন্স কেবল আপনার মেডিকেল বিল মেটানোর ক্ষেত্রেই আপনাকে সাহায্য করে না বরং এটি আপনাকে ফিট এবং সুস্থ রাখার ক্ষেত্রেও অবদান রাখে. সর্বোত্তম হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সঠিক রেসিপি পাওয়ার জন্য আপনার নিম্নলিখিত উপাদানগুলি প্রয়োজন. প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হল, আপনার স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় জিনিসগুলির একটি সম্পূর্ণ মূল্যায়ন করতে হবে. এটিকে আপনার মূল উপাদান হিসাবে ধরে নিয়ে কম্প্রিহেনসিভ কভারেজ, ট্যাক্স বেনিফিট এবং ফ্লেক্সিবল ছাড়ের বিষয়গুলি যোগ করুন. সাশ্রয়ী প্রিমিয়াম দিয়ে সাজান. হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি তুলনা করার সময় যে বিষয়গুলি মনে রাখতে হবে সেগুলি এখানে দেওয়া হল:

প্রস্তাবিত কভারেজ

আপনি একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেন কিনবেন তার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হল এর দ্বারা অফার করা কভারেজ. শেষ পর্যন্ত কোনও মেডিকেল ইমার্জেন্সির সময় যদি পর্যাপ্ত কভার পাওয়া না যায়, তাহলে হেলথ ইনস্যুরেন্স নেওয়ার সুবিধা কী ? আরও পড়ুন

হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি তুলনা করার সময় প্রথম পদক্ষেপ হিসাবে প্ল্যানগুলির অফার করা কভারেজটি চেক করুন. বেশিরভাগ পলিসি একই বেসিক কভারেজ অফার করলেও চূড়ান্ত সীমার ক্ষেত্রে কিছু ভিন্নতা রয়েছে. এমন কোনও পলিসি না নেওয়াই ভালো যা একাধিক ফিচার অফার করে যেগুলির মধ্যে বেশিরভাগই অপ্রয়োজনীয়.  

পলিসির সাব-লিমিট

আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বিভিন্ন সুবিধা অফার করতে পারে যেমন অ্যাম্বুলেন্স চার্জ, হাসপাতালের রুমের ভাড়া ইত্যাদি. বিশাল পরিমাণের সাম ইনসিওর্ড থাকলেও প্রতিটি অফারের অধীনে এর ভিন্ন ভিন্ন সাব লিমিট রয়েছে. আরও পড়ুন

যে কোনও চমক এড়াতে, আপনাকে সাবলিমিটের দিকে বিশেষভাবে খেয়াল রাখতে হবে. যখন আপনি আপনার পলিসি বাবদ কোনও ক্লেম করবেন তখন এই বিষয়টি আপনাকে অনেক সমস্যার হাত থেকে বাঁচাতে পারে.

ক্লেম করার কোনও সময়সীমা নেই

ওয়েটিং পিরিয়ড হিসাবেও উল্লেখ করা হয়, এটি হল কেনার তারিখ থেকে এমন একটি পিরিয়ড যে সময়ের মধ্যে কিছু রোগ হলে তা কভার করা হয় না. ভিন্ন ভিন্ন পলিসির ক্ষেত্রে ভিন্ন ভিন্ন রোগের জন্য ভিন্ন ভিন্ন ওয়েটিং পিরিয়ড রয়েছে. আরও পড়ুন

সুতরাং, কোনও হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে সেই পলিসিটির ওয়েটিং পিরিয়ড দেখে নেওয়ার বিষয়টি সবসময়ই প্রশংসনীয়. 

ক্যাশলেস ক্লেমের সুবিধা

নিঃসন্দেহে হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের ক্ষেত্রে অফার করা সেরা ফিচারটি হল ক্যাশলেস ক্লেম যা ভার্চুয়ালি বিনামূল্যে মেডিকেল ট্রিটমেন্ট পাওয়ার বিষয়টি সম্ভব করে তোলে. এটি কিছুটা অতিরঞ্জিত হতে পারে, কিন্তু আমরা যা বলতে চাই তার অর্থ হল এই যে, এই দারুণ প্ল্যানটি আপনার চিকিৎসার জন্য লিকুইড ক্যাশের প্রয়োজনীয়তা দূর করে দেয়. আরও পড়ুন

এই সুবিধাটি ইনস্যুরারের মাধ্যমে বেশ কিছু সহযোগী হাসপাতালে প্রদান করা হয়. যাদের নেটওয়ার্ক হাসপাতালও বলা হয়ে থাকে, আপনি যেখানে বসবাস করেন তার আশেপাশে এই নেটওয়ার্ক হাসপাতালগুলির মধ্যে কোনও হাসপাতাল আছে কিনা, তা আপনার অবশ্যই লক্ষ্য করা উচিত.

এন্ট্রির উপযুক্ত বয়স

আপনি যদি আপনার পরিবারের জন্য একটি কম্প্রিহেন্সিভ কভার কিনতে চান, তাহলে এই বিষয়টির উপর বিশেষভাবে নজর দিন. পরিবারের সদস্য - সন্তান, বাবা-মা বা শ্বশুর-শাশুড়ির ক্ষেত্রে ইনস্যুরেন্স নেওয়ার ন্যূনতম বয়স স্পষ্টভাবে উল্লেখ করতে হবে. আপনার সন্তানের ক্ষেত্রে আপনাকে অবশ্যই সর্বোচ্চ বয়সের সীমাটি দেখে নিতে হবে.

বহির্ভূত

“দুঃখিত! আমরা এই রোগটি কভার করি না”. এই কথা শোনাটা অত্যন্ত হতাশাজনক, আপনার নির্ণয় করা রোগটি যদি আমাদের পলিসির শর্তাবলীর আওতাভুক্ত না হয়, তাহলে হাসপাতালে ভর্তি হওয়ার সময় আপনি কোনও কভারেজ না-ও পেতে পারেন. আরও পড়ুন

আমাদের পরামর্শ: সুস্পষ্ট প্রিন্টটি মনোযোগ সহকারে দেখুন এবং কোন কোন মেডিকেল কন্ডিশন কভার করা হয় না সে সম্পর্কে সচেতন থাকুন, তাহলে আপনাকে পরে বিস্মিত হতে হবে না.

অ্যাড-অন বেনিফিট

পরোটার উপরে অতিরিক্ত ঘি ছড়িয়ে খেতে পছন্দ করেন? আসলে, অ্যাড-অন সুবিধাগুলি একইভাবে কাজ করে. এগুলি আপনার স্ট্যান্ডার্ড হেলথ ইনস্যুরেন্স কভারের অফার করা সুবিধাগুলি বাড়ায়. কাফলিঙ্ক এবং পকেট স্কোয়ার যেমন আপনার জন্য বিশেষভাবে তৈরি করা স্যুটে অতিরিক্ত বৈশিষ্ট্য যোগ করে, অ্যাড-অনগুলিও ঠিক তেমনি আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সুযোগ, কভারেজ এবং সুবিধা বাড়ায়.

রিনিউ করার যোগ্যতা

যেহেতু গড় আয়ু বৃদ্ধি পাচ্ছে, তাই আপনাকে আজীবন রিনিউ করার সুবিধা সহ আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বেছে নিতে হবে. এটি আপনাকে বিভিন্ন ধরনের অসুস্থতার ক্ষেত্রে চলমান কভারেজ প্রদান করতে পারে এবং জীবনের জন্য প্রয়োজনীয় মেডিকেল কভারেজ বজায় রাখতে আপনাকে সাহায্য করতে পারে.

সাশ্রয়ী

পরিশেষে, হেলথ ইনস্যুরেন্সের প্রিমিয়াম নিয়ে কথা বলার ক্ষেত্রে এটি কেনার ক্ষমতা একটি প্রধান বিবেচ্য বিষয়. আপনি আসলেই আপনার হেলথ ইনস্যুরেন্স কভারের জন্য অনেক বেশি পে করতে চাইবেন না, যেখানে আপনি অনেক কম রেটে আরও ভাল বিকল্প পেতে পারেন. আরও পড়ুন

আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের জন্য আপনাকে যে পরিমাণ প্রিমিয়াম পে করতে হবে তা ন্যায়সঙ্গত এবং প্ল্যানটির অফার করা সুবিধাগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে. 

বাজাজ অ্যালায়ান্স ইনস্যুরেন্স পলিসিতে আপনার আগ্রহের জন্য ধন্যবাদ, একজন কাস্টোমার সাপোর্ট প্রতিনিধি প্রক্রিয়াটির মাধ্যমে আপনাকে সাহায্য করার জন্য শীঘ্রই আপনাকে কল করবে.

কল ব্যাক করার জন্য অনুরোধ করুন

অনুগ্রহ করে নাম এন্টার করুন
+91
বৈধ মোবাইল নম্বর লিখুন
অনুগ্রহ করে বৈধ বিকল্প নির্বাচন করুন
অনুগ্রহ করে চেকবক্স নির্বাচন করুন

অস্বীকারোক্তি

আমি এতদ্বারা বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কো. লিমিটেডকে একটি সুবিধাজনক সময়ে কলব্যাক করার জন্য নির্দিষ্ট অনুরোধ সহ ওয়েবসাইটে আমার দ্বারা প্রদান করা যোগাযোগ করার নম্বরে কল করার জন্য অনুমতি দিচ্ছি. আমি আরও ঘোষণা করছি যে, আমার যোগাযোগের নম্বরটি সম্পূর্ণভাবে বা আংশিকভাবে ব্লকড বিভাগের ন্যাশনাল কাস্টমার প্রেফারেন্স রেজিস্টারে (এনসিপিআর) রেজিস্টার করলেও, আমার অনুরোধের জবাবে যে কোনও কল করা বা এসএমএস পাঠানো-কে অনিচ্ছাকৃত বাণিজ্যিক যোগাযোগ হিসাবে গণ্য করা হবে না, এমনকি যদি কলটির বিষয়বস্তু বিভিন্ন ইনস্যুরেন্স প্রোডাক্ট এবং পরিষেবা বা ইনস্যুরেন্স ব্যবসার অনুরোধ এবং আহরণ ব্যাখ্যা করার উদ্দেশ্যে করা হতে পারে. এছাড়াও, আমি বুঝতে পারছি যে এই কলগুলি গুণমান এবং প্রশিক্ষণের জন্য রেকর্ড করা হবে ও পর্যবেক্ষণ করা হবে, এবং যদি প্রয়োজন হয় তাহলে আমার জন্য উপলব্ধ করা যেতে পারে.

হেলথ ইনস্যুরেন্স তুলনা করার টিপস: দীর্ঘ-মেয়াদী, ফ্যামিলি প্ল্যানগুলি অতিরিক্ত ছাড় প্রদান করতে পারে

ভারতে বাজাজ অ্যালিয়ান্সের অফার করা হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি তুলনা করুন

বাজাজ অ্যালিয়ান্স দ্বারা

বাজাজ অ্যালিয়ান্সে আমাদের লক্ষ্য হল আমাদের গ্রাহকদের সাথে সারা জীবনের জন্য একটি সম্পর্ক গড়ে তোলা. আমাদের প্ল্যানগুলি কোনও ব্যক্তি, পরিবার এবং কমিউনিটিকে দীর্ঘস্থায়ীভাবে এবং সাশ্রয়ী পদ্ধতিতে তাদের সুস্বাস্থ্য নিয়ন্ত্রণ করতে সাহায্য করার জন্য ডিজাইন করা হয়েছে. সারা ভারত জুড়ে, হাজার হাজার বিচক্ষণ কাস্টোমাররা তাদের স্বাস্থ্যের মান উন্নত করার জন্য আমাদের হেলথ ইনস্যুরেন্স ব্যবস্থার উপর নির্ভর করেন.

আমাদের লক্ষ্য হল স্বাস্থ্যসেবার ক্ষেত্রে আপনার দুশ্চিন্তা কমানো এবং আপনাকে জীবনে সফল হতে সাহায্য করা. এই লক্ষ্যে আমরা বিশ্বমানের হেলথ ইনস্যুরেন্স সমাধান অফার করি যা কাস্টোমারদের গড় ফিন্যান্সিয়াল স্থিতিশীলতা এবং মানসিক শান্তি দেয়.

আমরা স্বচ্ছতায় বিশ্বাস করি এবং আমাদের ওয়েবসাইটে ব্যাপকভাবে সমস্ত তথ্য স্পষ্টভাবে উল্লেখ করি. কিন্তু যদি আপনার এখনও কোনও প্রশ্ন থাকে, তাহলে আমাদের চ্যাটবট, বোইং, আপনার যে কোনও প্রশ্নের উত্তর দেওয়ার জন্য আপনার সেবায় নিয়োজিত আছে. যখন আমাদের ডেলিভার করার সময় আসবে, তখন আমরা আপনাকে কখনই নিরাশ করব না. সারা ভারত জুড়ে আমাদের 6000টিরও বেশি হাসপাতাল রয়েছে যেখানে আপনি সম্পূর্ণ ক্যাশলেস পদ্ধতিতে চিকিৎসা পেতে পারেন.

একটি দীর্ঘ জীবনের জন্য হেলথ ইনস্যুরেন্সের চলমান রিনিউয়াল প্রয়োজন. প্রিমিয়ামের পরিমাণের বিনিময়ে আমাদের পলিসির মাধ্যমে অফার করা সুবিধাগুলি সত্যিই অতুলনীয়.

আমাদের বিভিন্ন পলিসির মধ্যে একটি সংক্ষিপ্ত তুলনা এখানে দেওয়া হল. একবার দেখুন!

ফিচার

ইন্ডিভিজুয়াল হেলথ

ফ্যামিলি হেলথ

ব্যাজিক এক্সট্রা কেয়ার প্লাস

 

পলিসির মেয়াদের বিকল্প 1, 2 এবং 3 বছর

 

1, 2 এবং 3 বছর

 

1বছর

 

এন্ট্রির উপযুক্ত বয়স

3 মাস থেকে 65 বছর

3 মাস থেকে 65 বছর

3 মাস থেকে 80 বছর

কাকে কভার করা যেতে পারে

নিজেকে, স্বামী/স্ত্রী, নির্ভরশীল সন্তান এবং পরিবারের অন্য যেকোনও সদস্যদের

নিজেকে, স্বামী/স্ত্রী, নির্ভরশীল সন্তান. পরিবারের অন্যান্য সদস্যদের জন্য পৃথক পলিসি

নিজেকে, স্বামী/স্ত্রী, নির্ভরশীল সন্তান, নির্ভরশীল বাবা-মাকে কভার করা যেতে পারে

রিনিউয়ালের মেয়াদ

লাইফটাইম রিনিউ করার বিকল্প

লাইফটাইম রিনিউ করার বিকল্প

লাইফটাইম রিনিউ করার বিকল্প

সাম ইনসিওর্ডের বিকল্প

₹1.5 - ₹50 লক্ষ

₹1.5 - ₹50 লক্ষ

₹3 - ₹50 লক্ষ

আগে থেকে বিদ্যমান রোগের জন্য ওয়েটিং পিরিয়ড

36 মাস

36 মাস

মাস

মূল সুবিধাগুলি
অ্যাম্বুলেন্স কভার

 

 

 

অঙ্গ দাতা খরচ

 

 

 

সাম ইনসিওর্ড রিইনস্টেটমেন্ট

 

 

 

প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষা

 

 

 

আয়ুর্বেদিক/হোমিওপ্যাথিক হাসপাতালে ভর্তি হওয়ার খরচ

 

 

 

মাতৃত্বকালীন খরচ/নবজাতক শিশুর জন্য কভার

 

 

 

বেরিয়াট্রিক সার্জারির জন্য কভার

 

 

 

এয়ার অ্যাম্বুলেন্স কভার

 

 

 


ফিচার

 

ব্যাজিক হেলথ গার্ড

 

ব্যাজিক এক্সট্রা কেয়ার প্লাস

 

 

হেলথ গার্ড সিলভার

 

হেলথ গার্ড গোল্ড

 

এক্সট্রা কেয়ার প্লাস

 

ঘর ভাড়া

 

প্রতিদিনের জন্য এসআই-এর 1%

 

প্রকৃত হিসাবে

প্রকৃত হিসাবে

ICU চার্জ

 

প্রকৃত হিসাবে

প্রকৃত হিসাবে

প্রকৃত হিসাবে

হাসপাতালে ভর্তি হওয়ার আগে

 

60 দিন

60 দিন

60 দিন

হাসপাতালে ভর্তির পর

 

90 দিন

90 দিন

90 দিন

ডে কেয়ার ট্রিটমেন্ট

 

ডে কেয়ারের অধীনে সব কিছু

ডে কেয়ারের অধীনে সব কিছু

ডে কেয়ারের অধীনে সব কিছু

অঙ্গ দাতা

 

সাম ইনসিওর্ডের এই পরিমাণ পর্যন্ত

সাম ইনসিওর্ডের এই পরিমাণ পর্যন্ত

অ্যাম্বুলেন্স কভার

 

প্রতি পলিসি বছরে ₹20000/- পর্যন্ত

প্রতি বার হাসপাতালে ভর্তি হওয়ার বৈধ ক্লেমের ক্ষেত্রে ₹3000/

এয়ার অ্যাম্বুলেন্স

 

উপলব্ধ নয়

অপশনাল কভার

কনভালেসেন্স সম্পর্কিত সুবিধা:

 

10 দিন হাসপাতালে ভর্তি থাকার ক্ষেত্রে প্রতি পলিসি বছরে ₹5000

10 দিন হাসপাতালে ভর্তি থাকার ক্ষেত্রে প্রতি পলিসি বছরে ₹7500

উপলব্ধ নয়

ইনসিওর্ড শিশুর সাথে থাকার জন্য দৈনিক ক্যাশ বেনিফিট (12বছর বয়স পর্যন্ত)

 

প্রতিদিন ₹500 করে সর্বোচ্চ 10 দিন পর্যন্ত

 

উপলব্ধ নয়

সাম ইনসিওর্ড রিইনস্টেটমেন্ট বেনিফিট

 

একই ধরনের অসুস্থতার ক্ষেত্রেও পলিসির সম্পূর্ণ মেয়াদে কেবল একবার

উপলব্ধ নয়

মাতৃত্বকালীন খরচ

 

উপলব্ধ নয়

₹. 35000.পর্যন্ত. 6 বছরের ওয়েটিং পিরিয়ডের পরে

1বছরের ওয়েটিং পিরিয়ডের পরে কভার করা হয়

নবজাতক শিশুর খরচ

 

উপলব্ধ নয়

মাতৃত্বকালীন এসআই-এর মধ্যে

উপলব্ধ নয়

বেরিয়াট্রিক সার্জারির জন্য কভার

 

উপলব্ধ নয়

সাম ইনসিওর্ডের 50% সর্বোচ্চ ₹5 লক্ষ পর্যন্ত

উপলব্ধ নয়

প্রতিরোধমূলক স্বাস্থ্য পরীক্ষা

 

ক্লেম যাই হোক না কেন প্রতি 3 বছর পর পর সাম ইনসিওর্ডের 1%, সর্বোচ্চ ₹2000/

ক্লেম যাই হোক না কেন প্রতি 3 বছর পর পর সাম ইনসিওর্ডের 1%, সর্বোচ্চ ₹5000/

হ্যাঁ, ক্লেমের বিবরণ যাই হোক না কেন প্রতি 3 বছরে সর্বাধিক ₹2000/-

আয়ুর্বেদিক এবং হোমিওপ্যাথিক হাসপাতালে ভর্তি হওয়ার জন্য কভার

 

উপলব্ধ নয়

₹20000 পর্যন্ত, সমস্ত অনুমোদিত আয়ুর্বেদিক হাসপাতালে পাওয়া যাবে

উপলব্ধ নয়

উপরোক্ত টেবিলটি আমাদের হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের অনন্য কিছু ফিচার হাইলাইট করে. উদাহরণস্বরূপ, আমাদের প্রায় সমস্ত হেলথ ইনস্যুরেন্স প্ল্যানই হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে রুমের ভাড়া সম্পূর্ণভাবে পরিশোধ করে.

একইভাবে, আমরা আপনাকে শুধুমাত্র আপনার হাসপাতালে থাকার জন্যই নয় বরং হাসপাতালে ভর্তি হওয়ার আগের এবং পরের খরচের কভারও অফার করি. আপনি এই বিভিন্ন ধরনের বিকল্পের মধ্যে থেকে যে কোনও একটি প্ল্যান বেছে নেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে অবশ্যই পলিসির ডকুমেন্টগুলি মনোযোগ সহকারে পড়ুন এবং আপনার জন্য সবচেয়ে উপযুক্ত প্ল্যানটি বেছে নিন.

অস্বীকারোক্তি

আমি এতদ্বারা বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স কো. লিমিটেডকে একটি সুবিধাজনক সময়ে কলব্যাক করার জন্য নির্দিষ্ট অনুরোধ সহ ওয়েবসাইটে আমার দ্বারা প্রদান করা যোগাযোগ করার নম্বরে কল করার জন্য অনুমতি দিচ্ছি. আমি আরও ঘোষণা করছি যে, আমার যোগাযোগের নম্বরটি সম্পূর্ণভাবে বা আংশিকভাবে ব্লকড বিভাগের ন্যাশনাল কাস্টমার প্রেফারেন্স রেজিস্টারে (এনসিপিআর) রেজিস্টার করলেও, আমার অনুরোধের জবাবে যে কোনও কল করা বা এসএমএস পাঠানো-কে অনিচ্ছাকৃত বাণিজ্যিক যোগাযোগ হিসাবে গণ্য করা হবে না, এমনকি যদি কলটির বিষয়বস্তু বিভিন্ন ইনস্যুরেন্স প্রোডাক্ট এবং পরিষেবা বা ইনস্যুরেন্স ব্যবসার অনুরোধ এবং আহরণ ব্যাখ্যা করার উদ্দেশ্যে করা হতে পারে. এছাড়াও, আমি বুঝতে পারছি যে এই কলগুলি গুণমান এবং প্রশিক্ষণের জন্য রেকর্ড করা হবে ও পর্যবেক্ষণ করা হবে, এবং যদি প্রয়োজন হয় তাহলে আমার জন্য উপলব্ধ করা যেতে পারে.

অনুগ্রহ করে বৈধ কোটেশান রেফারেন্স ID লিখুন

  • নির্বাচন করুন
    অনুগ্রহ করে নির্বাচন করুন
  • অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন

আমাদের সাথে যোগাযোগ করা সহজ

  • কাস্টমার লগইন

    গো
  • পার্টনারের লগইন

    গো
  • কর্মচারী লগইন

    গো
আমাদের সাথে চ্যাট করুন