রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Check Vehicle Owner Details
এপ্রিল 29, 2024

নম্বর প্লেট দ্বারা গাড়ির মালিকের বিবরণ কীভাবে যাচাই করবেন: একটি ধাপে ধাপে নির্দেশিকা

ভারতে গাড়ির মালিক যারা সেইসব ব্যক্তিদের জন্য মোটর ইনস্যুরেন্স একটি অত্যন্ত প্রয়োজনীয়. এটি কেবল দুর্ঘটনার ক্ষেত্রেই ফিন্যান্সিয়াল সুরক্ষা প্রদান করে না বরং এটি একটি আইনী দায়বদ্ধতাও প্রদান করে. একজন দায়িত্বশীল গাড়ির মালিক হিসাবে, আপনার কার ইনস্যুরেন্স রিনিউয়ালের সাথে আপডেট থাকা গুরুত্বপূর্ণ এবং আপনার গাড়ির ইনস্যুরেন্সের বিবরণগুলি অ্যাক্সেস করা গুরুত্বপূর্ণ. এছাড়াও, নম্বর প্লেট দ্বারা গাড়ির মালিকের বিবরণ যাচাই করতে সক্ষম হওয়া বিভিন্ন পরিস্থিতিতে উপযোগী হতে পারে. এই আর্টিকেলে, আমরা এক্সপ্লোর করব বিভিন্ন পদ্ধতিগুলি গাড়ির মালিক এবং মোটর ইনস্যুরেন্স সম্পর্কিত বিবরণ ভারতে রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে চেক করার জন্য.

পরিবহণ ওয়েবসাইটের মাধ্যমে নম্বর প্লেট ব্যবহার করে গাড়ির মালিকদের বিবরণ চেক করা হচ্ছে

আপনি বাহন ই-সার্ভিস পোর্টালের অধীনে পরিবহণ ওয়েবসাইট থেকে অনলাইনে লাইসেন্স প্লেট সহ গাড়ি এবং বাইকের মালিকদের বিবরণ যাচাই করতে পারেন. বাহনের মাধ্যমে আপনার গাড়ির রেজিস্ট্রেশনের বিবরণ চেক করার জন্য, আপনার ইন্টারনেট সংযোগের সাথে একটি স্মার্টফোন বা কম্পিউটার প্রয়োজন. আপনাকে নীচে দেওয়া ধাপগুলি অনুসরণ করতে হবে: ধাপ 1: পরিবহণের ওয়েবসাইটটি এন্টার করুন. ধাপ 2: পেজে "তথ্য সংক্রান্ত সার্ভিস" বিকল্পটি নির্বাচন করুন. একটি ড্রপ-ডাউন পাওয়ার পর "আপনার গাড়ির বিবরণ জানুন" বিকল্পে ক্লিক করুন. আপনি পরিবহন ওয়েবসাইটেও বাহন অনুসন্ধান পেজটি খুলতে পারেন. ধাপ 3: অ্যাকাউন্ট তৈরি করার জন্য আপনার ইমেল আইডি এবং আপনার মোবাইল নম্বর লিখুন. যদি আপনার ইতিমধ্যে একটি অ্যাকাউন্ট থাকে, তাহলে আপনার মোবাইল নম্বর দিয়ে লগইন করুন. ধাপ 4: পরবর্তী পেজে, আপনার গাড়ির নম্বর এবং ক্যাপচা কোড লিখুন এবং "বাহন অনুসন্ধান" বিকল্পটি নির্বাচন করুন. পরবর্তী পেজে, আপনি গাড়ি এবং মালিক সম্পর্কিত তথ্য দেখতে পারেন.

বাহন কোন গাড়ির মালিকের বিবরণ প্রদান করে?

উপরের বিভাগে বর্ণিত ধাপগুলি সম্পূর্ণ করার পরে, একটি নতুন পেজ খুলবে. পরিবহন ওয়েবসাইটে উপলব্ধ বিবরণগুলি নীচে দেওয়া হল:
  1. গাড়ির ধরন, তৈরি, মডেল, এমিশন স্ট্যান্ডার্ড, জ্বালানির ধরন.
  2. আরটিও বিবরণ
  3. মালিকের নাম (আংশিক)
  4. গাড়ির নিবন্ধনের তারিখ
  5. রেজিস্ট্রেশনের বৈধতা এবং স্থিতি
  6. ইনস্যুরেন্স বৈধতা
  7. পলিউশান আন্ডার কন্ট্রোল সার্টিফিকেট (পিইউসি)-এর বৈধতা.
  8. এমভি (মোটর ভেহিকেল) ট্যাক্স বা রোড ট্যাক্সের বৈধতার তারিখ.
  9. হাইপোথিকেশনের স্থিতি (গাড়িটি ফাইন্যান্স করা হয়েছে কিনা)

এসএমএসের মাধ্যমে গাড়ির রেজিস্ট্রেশনের বিবরণ চেক করা হচ্ছে

আপনি বাহন পোর্টাল দ্বারা প্রদত্ত এসএমএস পরিষেবা ব্যবহার করে গাড়ির মালিকের বিবরণের মতো গাড়ির রেজিস্ট্রেশনের তথ্য অনুসন্ধান করতে পারেন. এর ধাপগুলি এখানে দেওয়া হল: ধাপ 1: আপনার মোবাইলের মেসেজিং অ্যাপে VAHAN (স্পেস) লিখে গাড়ির রেজিস্ট্রেশন নম্বর টাইপ করুন. উদাহরণ: VAHAN MH01AB1234 ধাপ 2: 7738299899 তে পাঠান. সেকেন্ডের মধ্যে, আপনি গাড়ির নির্মাণ/মডেল, মালিকের নাম, আরটিও বিবরণ, ইনস্যুরেন্সের বৈধতার সময়কাল, নিবন্ধন/ফিটনেস বৈধতা ইত্যাদি সহ গাড়ির মালিকের বিবরণ সহ একটি এসএমএস পাবেন. অনুগ্রহ করে মনে রাখবেন যে এসএমএস সার্ভিস সবসময় কাজ করে না. সুতরাং, আমরা পরামর্শ দিচ্ছি যে আপনি বাহন পোর্টালের মাধ্যমে গাড়ির মালিকের তথ্য ভেরিফাই করার জন্য উপরের বিভাগে উল্লিখিত ধাপগুলি অনুসরণ করুন. বাহন পোর্টাল হল তথ্য নেওয়ার সবচেয়ে সহজ বিকল্পগুলির মধ্যে একটি. এটি আপনাকে তথ্য দিতে পারে গাড়ির রেজিস্ট্রেশন এবং বাইকের ইনস্যুরেন্স.

আপনার এই সার্ভিসটি কেন প্রয়োজন?

নম্বর প্লেটের সাথে গাড়ির মালিকের বিবরণ ট্র্যাক করার কিছু সাধারণ কারণ এখানে দেওয়া হল.

- জরুরী পরিস্থিতি

আপনি যদি কোনও হিট-অ্যান্ড-রান ঘটনার সাক্ষী হন বা কোনও হিট-অ্যান্ড-রানের শিকার হন, তাহলে লাইসেন্স প্লেটে মালিকের তথ্য ট্র্যাক করা সহায়ক হতে পারে. আপনাকে শুধুমাত্র গাড়ির রেজিস্ট্রেশন নম্বরটি নোট করতে হবে এবং বাহন পোর্টাল বা এসএমএসের মাধ্যমে মালিকের বিবরণ দেখতে হবে.

- দূর্ঘটনা থেকে হতে পারা ক্ষতি

ধরে নিন যে আপনার গাড়ি দুর্ঘটনার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং আপনার এবং অন্যান্য পক্ষের মধ্যে একটি বিবাদ রয়েছে (দুর্ঘটনার কারণে গাড়ির মালিক). এই ক্ষেত্রে, রেজিস্ট্রেশন নম্বরটি মালিকের বিবরণ সহজেই সনাক্ত করার জন্য ব্যবহার করা যেতে পারে. এটি আপনাকে বিবাদ এড়াতে এবং প্রয়োজন হলে আইনগতভাবে সমস্যার সমাধান করতে সাহায্য করবে. এই পরিস্থিতিতে গাড়ির তথ্য পাওয়া সহায়ক. তবে, এই ধরনের পরিস্থিতিতে, মোটর ইনস্যুরেন্স থাকার কারণে আপনি ফিন্যান্সিয়াল ক্ষতি এড়াতে পারেন.

- একটি ব্যবহৃত গাড়ি কেনা

মালিকের কাছ থেকে একটি ব্যবহৃত গাড়ি কেনার সময়, গাড়িটি আইনী প্রয়োজনীয়তা পূরণ করা নিশ্চিত করার জন্য মালিকের প্রোফাইল চেক করা গুরুত্বপূর্ণ. গাড়ির রেজিস্ট্রেশন নম্বর জানার পরে, আপনি বাহন পোর্টাল বা এসএমএস-এর মাধ্যমে মালিকের বিবরণ অনুসন্ধান করতে পারেন. এছাড়াও, আপনি যে গাড়িটি কিনছেন তা এর ইতিহাসে চেক করতে পারেন কার ইনস্যুরেন্স সময়মত রিনিউ করা হয়েছে এবং বর্তমানে একটি বৈধ পলিসি দ্বারা কভার করা হয়েছে.

- গাড়ির পরিদর্শন

গাড়ির পরিদর্শন প্রক্রিয়ার সময় অফিশিয়ালরা বাহন পোর্টালের মাধ্যমে গাড়ির বিবরণ চেক করতে পারেন. এটি গাড়ির ডকুমেন্টের হার্ড কপি বহন করার প্রয়োজনীয়তা দূর করে. প্রয়োজনীয় সফ্ট কপি পাওয়ার পরে এবং digilocker অ্যাপ্লিকেশনে সেগুলি আপলোড করার পরে, কর্তৃপক্ষ বাহন পোর্টাল ব্যবহার করে এটি ভেরিফাই করতে পারেন.

উপসংহার

পরিবহন ওয়েবসাইটটি একটি অ্যাকাউন্ট তৈরি করে এবং গাড়ির নম্বর এবং ক্যাপচা কোড লিখে তথ্য অ্যাক্সেস করার একটি সুবিধাজনক উপায় প্রদান করে. বাহন পোর্টাল দ্বারা প্রদত্ত এসএমএস পরিষেবা ইউজারদের মালিকের বিবরণ দ্রুত পুনরুদ্ধার করার অনুমতি দেয়. ভারতে রেজিস্ট্রেশন নম্বর দ্বারা গাড়ির ইনস্যুরেন্সের বিবরণের মতো তথ্যগুলি ট্র্যাক করা হিট-অ্যান্ড-রান পরিস্থিতি, দুর্ঘটনার সমস্যা এবং আইনী সম্মতি নিশ্চিত করার জন্য ব্যবহৃত গাড়িগুলি কেনার সময় মূল্যবান. এছাড়াও, বাহন পোর্টাল অফিশিয়ালদের জন্য গাড়ির পরিদর্শনকে স্ট্রিমলাইন করে, ফিজিকাল ডকুমেন্টের প্রয়োজনীয়তা দূর করে. এই পদ্ধতিগুলি স্বচ্ছতা প্রচার করে, আইনী পদ্ধতিগুলিকে সহজতর করে এবং বিভিন্ন পরিস্থিতিতে সহায়তা করে.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়