ইংরেজি

Claim Assistance
Get In Touch
What is Copay in Health Insurance
মার্চ 31, 2021

হেলথ ইনস্যুরেন্সে কো-পে কী

ডব্লিউএইচও অনুযায়ী, প্রায় 70% ভারতীয় তাদের আয়ের একটি বিশাল অংশ স্বাস্থ্যসেবা এবং ওষুধের জন্য খরচ করেন. বর্তমানে মধ্যবিত্ত এবং নিম্ন-মধ্যবিত্ত পরিবারগুলির জন্য এই স্বাস্থ্যসেবার খরচ নিজেদের পকেট থেকে বহন করা প্রায় অসম্ভব. এ কারণেই দুর্ঘটনা বা অন্য কোনও চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার ক্ষেত্রে আর্থিক সহায়তা পাওয়ার জন্য লোকেদের তাদের নিজ নিজ সম্মত প্রিমিয়াম পে করে একটি হেলথ ইনস্যুরেন্স নেওয়া প্রয়োজন. সঠিক পলিসি বেছে নেওয়ার জন্য হেলথ ইনস্যুরেন্সে কো-পে কী তা বোঝা গুরুত্বপূর্ণ.

হেলথ ইনস্যুরেন্সে কো-পে কী?

বর্তমানে, হেলথ ইনস্যুরেন্সের সাথে অনেক প্রতারণামূলক কার্যকলাপ জড়িত রয়েছে. ইনস্যুরেন্স কোম্পানিগুলি ইনসিওর্ড ব্যক্তিকে জালিয়াতি করা থেকে বিরত রাখার জন্য কো-পে-এর ধারণা নিয়ে এসেছে. কো-পে কী তা ব্যাখ্যা করা সহজ. কো-পে হল এমন একটি ধারণা যাতে ইনস্যুরেন্সের চুক্তিতে স্বাক্ষর করার সময় সম্মত হতে হয়. এই নিয়ম অনুযায়ী, ইনসিওর্ড ব্যক্তিকে তার নিজের পকেট থেকে ক্লেমের পরিমাণের একটি অংশ বা শতাংশ বহন করতে হবে এবং বাকি ক্লেম ইনস্যুরেন্স কোম্পানি বহন করবে. ইনসিওর্ড ব্যক্তি দ্বারা সম্মত কো-পে শতাংশ 10-30%-এর মধ্যে হতে পারে.

হেলথ ইনস্যুরেন্সে কো-পে কী তা উদাহরণ-সহ বুঝিয়ে দিন?

এখন, যেহেতু আপনি জানেন যে কো-পে কী, তাই একটি উদাহরণের মাধ্যমে হেলথ ইনস্যুরেন্সের কো-পে কী তা বুঝতে পারলে আপনি এই বিষয়টি সম্পর্কে আরও সুস্পষ্ট ধারণা পাবেন. উদাহরণস্বরূপ, যদি আপনার ইনস্যুরেন্স পলিসিতে 20 শতাংশ কোপে নিয়ম অন্তর্ভুক্ত থাকে এবং আপনার চিকিৎসা খরচের পরিমাণ ₹15,00,000 হয়, তাহলে আপনাকে নিজের পকেট থেকে পে করতে হবে ₹3,00,000, অর্থাৎ, ইনস্যুরেন্স কোম্পানি বাকি ₹12,00,000 কভার করবে.

কো-পে কীভাবে কাজ করে?

যে কোনও হেলথ ইনস্যুরেন্সের ক্ষেত্রে দুই ধরনের ক্লেম রয়েছে, সেগুলি হল, ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স ক্লেম এবং খরচের জন্য রিইম্বার্সমেন্ট. ক্যাশলেস পেমেন্টের ক্ষেত্রে, ইনস্যুরার সরাসরি হাসপাতালের সাথে আপনার খরচ সেটল করবেন. যদিও, রিইম্বার্সমেন্ট ক্লেমের ক্ষেত্রে, আপনি হাসপাতালে চিকিৎসাধীন থাকার সময় আপনার যে সমস্ত খরচ হয়েছে তা ইনস্যুরার পরিশোধ করবেন. এখন আপনি কো-পে বিকল্প বেছে নিলে দুটি পরিস্থিতি দেখা দেবে. আপনি যদি উচ্চতর কো-পে বেছে নেন, তাহলে আপনাকে কম ইনস্যুরেন্স প্রিমিয়াম পে করতে হবে পক্ষান্তরে আপনি যদি কম কো-পে বেছে নেন তাহলে আপনাকে আপনার পলিসির জন্য বেশি প্রিমিয়াম পে করতে হবে.

ইনস্যুরেন্স কোম্পানিতে কেন কো-পে নিয়ম রয়েছে?

এর মূল কারণ ক্লেমের সময় খরচ বাঁচানো ছাড়াও, এমন অনেক কারণ রয়েছে যার জন্য ইনস্যুরেন্স কোম্পানিতে কো-পে নিয়ম রয়েছে.
  • লোকজনকে তাদের চিকিৎসার জন্য অকারণে ব্যয়বহুল স্বাস্থ্যসেবা কেন্দ্রে যেতে নিরুৎসাহিত করা. কো-পে থাকলে ইনসিওর্ড ব্যক্তি তার যে কোনও খরচ ভেবে-চিন্তে করবেন কারণ এই চিকিৎসাগুলি থেকে হওয়া চিকিৎসা খরচের একটি অংশ তাকে বহন করতে হবে.
  • ডার্মাটোলজিস্ট-এর অ্যাপয়েন্টমেন্ট, ঠান্ডা, গ্যাস্ট্রিকের ট্রিটমেন্ট ইত্যাদির মতো অপ্রয়োজনীয় ক্লেম করা থেকে মানুষকে নিরুৎসাহিত করা. কো-পে ইনস্যুরেন্স ইনসিওর্ড ব্যক্তিকে তার ইনস্যুরেন্স পলিসি অপব্যবহার করা থেকে নিরুৎসাহিত করে.
  • ইনসিওর্ড ব্যক্তিদের প্রতারণামূলক আচরণ প্রতিরোধ করা.
  কো-পে-এর অসুবিধাগুলি কী কী?  অনেক কোম্পানিই কো-পে নিয়ম নির্বাচন করলেও, এমন অনেক ইনস্যুরেন্স কোম্পানি রয়েছে যারা বিভিন্ন কারণে ইনস্যুরেন্স পলিসিতে কো-পে নিয়ম যোগ করতে চান না.
  • উদাহরণস্বরূপ, ইনসিওর্ড ব্যক্তিকে যদি উচ্চতর কো-পেমেন্ট অ্যামাউন্ট পে করতে হয় তাহলে ইনসিওর্ড ব্যক্তি প্রয়োজনের সময় সঠিক স্বাস্থ্যসেবা নেওয়া থেকে বিরত থাকে, যা একটি ইনস্যুরেন্স পলিসি কেনার সম্পূর্ণ উদ্দেশ্যকে ব্যর্থ করে দেয়.
  • যদিও উচ্চ কো-পেমেন্ট ইনসিওর্ড ব্যক্তিকে কম প্রিমিয়াম পে করার সুবিধা দেয়, তবে ইনসিওর্ড ব্যক্তি প্রিমিয়ামের ক্ষেত্রে যা সাশ্রয় করেন, চিকিৎসা খরচের কো-পেমেন্ট হিসাবে তার চেয়ে বরং আরও বেশি পে করে থাকেন.
যারা মেডিকেল ইনস্যুরেন্স প্রোডাক্ট এবং পলিসি সমন্ধে ভালভাবে জানেন, তারা কো-পেমেন্ট নিয়ম সহ ইনস্যুরেন্স পলিসি কিনবেন না, কারণ তারা জানেন যে এর সুবিধার চেয়ে অসুবিধা-ই বেশি.   প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী:  
  • লোকজন কেন কো-পে হেলথ ইনস্যুরেন্স বেছে নেন?
লোকজন কো-পে হেলথ ইনস্যুরেন্স বেছে নেয় কারণ এতে তাদেরকে কম প্রিমিয়াম পে করতে হয় যা অন্যান্য ইনস্যুরেন্স পলিসির তুলনায় সস্তা.  
  • কো-পেমেন্টের নিয়ম কি ক্যাশলেস পেমেন্টের উপর আরোপ করা হয়?
বেশিরভাগ ক্ষেত্রে, কো-পেমেন্টের নিয়ম শুধুমাত্র রিইম্বার্সমেন্টের উপর আরোপ করা হয়.  
  • কো-পে নিয়ম সহ পলিসিগুলি কি অন্য পলিসির চেয়ে সস্তা?
হ্যাঁ, কো-পে নিয়ম সহ পলিসিগুলি অন্যান্য ক্লেম সেটলমেন্ট বিকল্পের চেয়ে সস্তা কারণ এক্ষেত্রে দায়বদ্ধতা পলিসিহোল্ডার এবং ইনস্যুরেন্স কোম্পানির মধ্যে বিভক্ত করা হয়ে থাকে. এটি উভয় পক্ষের জন্যই লাভজনক হিসাবে প্রমাণিত হয়.   উপসংহার বলা যেতে পারে যে, আপনি এখন অবশ্যই কো-পে কী সেই বিষয়ে কিছুটা সুস্পষ্ট ধারণা পেয়েছেন! এখন আপনি একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার সময় সবকিছু জেনে-শুনে সিদ্ধান্ত নিতে পারবেন এবং কো-পে নিয়মের সমস্ত সুবিধা এবং অসুবিধা সম্পর্কে জানার পর একটি কো-পে বিকল্প বেছে নিতে পারেন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 0 / 5 ভোটের সংখ্যা: 0

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়