রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Group Mediclaim Policy: Health Insurance for Employees
মার্চ 9, 2023

কম্প্রিহেন্সিভ গ্রুপ মেডিক্লেম পলিসি: কর্মচারীদের জন্য হেলথ ইনস্যুরেন্স

বর্তমানে, ভালো ট্যালেন্টযুক্ত কর্মচারীদের আকর্ষণ করতে এবং তাদের প্রতিষ্ঠানে ধরে রাখতে এমপ্লয়ি বেনিফিট যে কোনও প্রতিষ্ঠানের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে. সবচেয়ে গুরুত্বপূর্ণ এমপ্লয়ি বেনিফিটের মধ্যে একটি হল হেলথ ইনস্যুরেন্স, যা অসুস্থতা বা আঘাতের কারণে হাসপাতালে ভর্তির ক্ষেত্রে চিকিৎসা খরচ কভার করে. একটি গ্রুপ মেডিক্লেম পলিসি হল সেরকমই একটি সুবিধা. আসুন, গ্রুপ মেডিক্লেম পলিসি সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করি এবং ভারতের কর্মচারী ও নিয়োগকর্তাদের জন্য এটি কেন গুরুত্বপূর্ণ তা জেনে নিই.

গ্রুপ মেডিক্লেম পলিসি কী?

একটি গ্রুপ মেডিক্লেম পলিসি হল একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি যা সাধারণত কোনও প্রতিষ্ঠানের কর্মচারী এবং তাদের উপর নির্ভরশীল ব্যক্তিদের কভারেজ প্রদান করে. এই পলিসিটি অসুস্থতা বা আঘাতের কারণে হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে ইনসিওর্ড ব্যক্তিদের চিকিৎসা খরচ কভার করে. এই পলিসিটি হাসপাতালে ভর্তি হওয়ার চার্জ, রুমের ভাড়া, ডাক্তারের ফি এবং হাসপাতালে ভর্তি হওয়ার আগের এবং হাসপাতালে ভর্তি হওয়ার পরের খরচ সহ বিভিন্ন চিকিৎসা খরচ কভার করে. গ্রুপ মেডিক্লেম পলিসিগুলি সাশ্রয়ী মূল্যে কর্মচারী ও তাদের পরিবারের সদস্যদের কম্প্রিহেন্সিভ হেলথ ইনস্যুরেন্স  প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে. এক্ষেত্রে ঝুঁকি অনেকজন ব্যক্তির একটি বৃহত্তর গ্রুপের মধ্যে ছড়িয়ে দেওয়া হয় বলে পলিসির প্রিমিয়াম সাধারণত একটি ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স পলিসির চেয়ে কম হয়. পলিসিটি সাধারণত প্রতি বছর রিনিউ করা হয়ে থাকে এবং এর প্রিমিয়াম নিয়োগকর্তা পে করে থাকেন.

কর্মচারীদের জন্য একটি গ্রুপ মেডিক্লেম পলিসি কেন গুরুত্বপূর্ণ?

ভারতে হেলথ ইনস্যুরেন্স কর্মচারীদের একটি গুরুত্বপূর্ণ সুবিধা কারণ এটি মেডিকেল ইমার্জেন্সির ক্ষেত্রে কর্মচারী এবং তাদের পরিবারকে আর্থিক সুরক্ষা প্রদান করে. যে কোনও সময় চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থা দেখা দিতে পারে এবং হাসপাতালে ভর্তি হওয়া এবং চিকিৎসার খরচ অনেক বেশি হতে পারে. একটি গ্রুপ মেডিক্লেম পলিসি থাকলে কর্মচারীদেরকে চিকিৎসা খরচের আর্থিক বোঝা নিয়ে চিন্তা করতে হয় না তাই তারা অসুস্থতা বা আঘাতের ক্ষেত্রে সুস্থ হওয়ার দিকে মনোনিবেশ করতে পারেন. ভারতে, স্বাস্থ্যসেবার খরচ বৃদ্ধি হওয়ার কারণে উন্নত মানের স্বাস্থ্যসেবা ব্যয়বহুল হয়ে উঠছে. একটি গ্রুপ মেডিক্লেম পলিসি নিশ্চিত করে যে, কর্মচারীরা খরচ সম্পর্কে কোনও দুশ্চিন্তা ছাড়াই কোয়ালিটি হেলথকেয়ার পাবেন. এই পলিসিটি হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং হাসপাতালে ভর্তি হওয়ার পরের খরচ, ডে-কেয়ার পদ্ধতি এবং অ্যাম্বুলেন্স চার্জ সহ বিভিন্ন চিকিৎসা খরচ কভার করে. এছাড়াও, এই পলিসিটি ক্যান্সার, হার্টের রোগ এবং কিডনির রোগের মতো গুরুতর অসুস্থতার জন্যও কভারেজ প্রদান করে যে রোগগুলির চিকিৎসার খরচ অনেক ব্যয়বহুল হয়ে থাকে. এছাড়াও, কর্মচারীরা তাদের উপর নির্ভরশীল ব্যক্তিদেরকে এই কভারেজে অন্তর্ভুক্ত করতে পারেন. তাই, তাদেরকে আলাদাভাবে পরিবারের জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান  কেনার প্রয়োজন নেই. হেলথ ইনস্যুরেন্স থাকলে তা কর্মীদের মানসিক শান্তিও প্রদান করে, কারণ তারা জানেন যে, তাদের এবং তাদের পরিবারের সদস্যদের চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থায় এটি কভার করবে. এর ফলে, কর্মীদের সন্তুষ্টি এবং মনোবল বৃদ্ধি পায়, যা কর্মচারীদের প্রোডাক্টিভিটি আরও বৃদ্ধি করতে অনুপ্রাণিত করে.

নিয়োগকর্তাদের জন্য একটি গ্রুপ মেডিক্লেম পলিসি কেন গুরুত্বপূর্ণ?

একটি গ্রুপ মেডিক্লেম পলিসি প্রদান করা শুধুমাত্র কর্মচারীদের জন্যই নয় বরং নিয়োগকর্তাদের জন্যও গুরুত্বপূর্ণ. এটি কর্মচারী এবং তাদের পরিবারকে হেলথ ইনস্যুরেন্স কভারেজ প্রদান করার একটি সাশ্রয়ী উপায়. পলিসির প্রিমিয়াম সাধারণত একটি ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স পলিসির চেয়ে কম হয় কারণ ঝুঁকিটি অনেকজন ব্যক্তির একটি বৃহত্তর গ্রুপে মধ্যে ছড়িয়ে দেওয়া হয়. এর ফলে, নিয়োগকর্তার জন্য স্বাস্থ্যসেবার খরচ কম হয় বলে খরচ সাশ্রয় হয়. এছাড়াও, কর্মচারীদের জন্য হেলথ ইনস্যুরেন্সের সুবিধা প্রদান করা হল ট্যালেন্ট আকর্ষণ এবং ধরে রাখার একটি উপায়. বর্তমান প্রতিযোগিতামূলক চাকরির বাজারে, ট্যালেন্ট আকর্ষণ এবং ধরে রাখার ক্ষেত্রে এমপ্লয়ি বেনিফিট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. হেলথ ইনস্যুরেন্স সহ একটি কম্প্রিহেন্সিভ এমপ্লয়ি বেনিফিট প্যাকেজ অফার করা হলে তা নিয়োগকর্তাদের অন্যান্য সংস্থার তুলনায় বেশি সুবিধা দিয়ে থাকে. একটি গ্রুপ মেডিক্লেম পলিসি প্রদান করার ক্ষেত্রে নিয়োগকর্তা কর ছাড়ের সুবিধাও পেয়ে থাকে. এই পলিসির জন্য পে করা প্রিমিয়ামটি আয়কর আইন, 1961-এর সেকশন 80ডি-এর অধীনে ব্যবসায়িক খরচ হিসাবে কর ছাড়ের যোগ্য. ফলস্বরূপ এটি নিয়োগকর্তার ট্যাক্স লায়াবিলিটি হ্রাস করে.

গ্রুপ মেডিক্লেম পলিসি কেনার সময় নিয়োগকর্তাদের কোন বিষয়গুলি বিবেচনা করা উচিত?

একটি গ্রুপ মেডিক্লেম পলিসি বেছে নেওয়ার সময় নিয়োগকর্তাদের অবশ্যই তাদের কর্মচারী এবং কর্মচারীদের পরিবারের প্রয়োজনগুলি বিবেচনা করতে হবে. এই পলিসিটিকে অবশ্যই গুরুতর অসুস্থতা এবং আগে থেকে বিদ্যমান রোগ সহ বিভিন্ন চিকিৎসা খরচের জন্য ভারতে কম্প্রিহেন্সিভ ভারতে হেলথ ইনস্যুরেন্স কভারেজের প্রদান করতে হবে. কর্মচারীদের কোয়ালিটি হেলথকেয়ার সার্ভিসের অ্যাক্সেস নিশ্চিত করতে নিয়োগকর্তাদের অবশ্যই পলিসির সাথে যুক্ত হাসপাতাল এবং স্বাস্থ্যসেবা প্রদানকারীদের নেটওয়ার্ক বিবেচনা করতে হবে. সংক্ষেপে বলতে গেলে, একটি গ্রুপ মেডিক্লেম পলিসি হল যে কোনও প্রতিষ্ঠানের এমপ্লয়ি বেনিফিট প্যাকেজের একটি গুরুত্বপূর্ণ উপাদান, যা কর্মচারী এবং তাদের পরিবারের সুস্থতা নিশ্চিত করার পাশাপাশি নিয়োগকর্তাদের খরচ সাশ্রয় এবং কর ছাড় প্রদান করে.

উপসংহার

পরিশেষে বলা যায় যে, একটি গ্রুপ মেডিক্লেম পলিসি হল একটি প্রয়োজনীয় এমপ্লয়ি বেনিফিট যা মেডিকেল ইমার্জেন্সির ক্ষেত্রে কর্মচারী এবং তাদের পরিবারকে আর্থিক সুরক্ষা প্রদান করে. এটি নিয়োগকর্তাদের জন্য তাদের কর্মীদের হেলথ ইনস্যুরেন্স প্রদানের, ট্যালেন্ট আকর্ষণ এবং ধরে রাখার এবং তাদের ট্যাক্স লায়াবিলিটি হ্রাস করার জন্য একটি কার্যকর উপায়. একটি গ্রুপ মেডিক্লেম পলিসি নিশ্চিত করে যে, কর্মচারীরা খরচ সম্পর্কে কোনও দুশ্চিন্তা ছাড়াই কোয়ালিটি হেলথকেয়ার পাবেন. হেলথ ইনস্যুরেন্স সহ একটি কম্প্রিহেন্সিভ এমপ্লয়ি বেনিফিট প্যাকেজ প্রদান করার মাধ্যমে নিয়োগকর্তারা ট্যালেন্ট আকর্ষণ করতে এবং ধরে রাখতে পারেন, কর্মচারীদের সন্তুষ্টি এবং মনোবল বাড়াতে পারেন, যার ফলে কর্মচারীদের প্রোডাক্টিভিটি আরও বৃদ্ধি পেতে পারে.   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 0 / 5 ভোটের সংখ্যা: 0

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়