ইংরেজি

Claim Assistance
Get In Touch
Types of Health Insurance
মার্চ 11, 2022

ভারতে হেলথ ইনস্যুরেন্সের ধরন

স্বাস্থ্য সম্পর্কিত সমস্যাগুলি বৃদ্ধি পাওয়ার সাথে সাথে, চিকিৎসার খরচও অত্যন্ত বৃদ্ধি পায়. এছাড়াও, হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের চাহিদাও বৃদ্ধি পায়. সুতরাং, মার্কেটের বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্স পলিসি আপনাকে আপনার পকেটের উপর অতিরিক্ত বোঝা বাঁচাতে সাহায্য করে. এই ইনস্যুরেন্স প্ল্যানগুলি শুধুমাত্র আপনাকে আপনার স্বাস্থ্যের সমস্যার জন্য সেরা চিকিৎসা খুঁজে পাওয়ার সুযোগ দেয় না বরং আপনাকে খরচের দিক থেকেও চাপ-মুক্ত রাখে. সঠিক ইনস্যুরেন্স প্ল্যান কেনা কিছুটা জটিল হতে পারে কারণ ভারতে বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্স প্ল্যান রয়েছে. আপনাকে সাহায্য করার জন্য, আমরা সমস্ত 11 ধরনের প্ল্যানগুলি তালিকাভুক্ত করেছি এবং এর সমস্ত গুরুত্বপূর্ণ উপাদানগুলি বর্ণনা করেছি হেলথ ইনস্যুরেন্স পলিসি যাতে আপনি এমন একটি প্ল্যান কিনতে পারেন যা আপনার জন্য সেরা.  
বিভিন্ন প্রকারের হেলথ ইনস্যুরেন্স প্ল্যান এর জন্য উপযুক্ত
ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স ব্যাক্তিগত
ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স সম্পূর্ণ পরিবার- নিজের, স্বামী/স্ত্রী, সন্তান এবং বাবা-মা
ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স ব্যয়বহুল চিকিৎসার জন্য ব্যবহৃত
সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স 65 এবং তার বেশি বয়সী নাগরিকরা
হেলথ ইনস্যুরেন্স-এর টপ আপ যখন বিদ্যমান পলিসির সাম ইনসিওর্ড শেষ হয়ে যায় তখন এই ইনস্যুরেন্স প্ল্যানটি উপকারী হয়.
হাসপাতালের দৈনিক ক্যাশ দৈনিক হাসপাতালের খরচ
পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স মালিক বা চালকের কোনও ক্ষতি বা লোকসানের ক্ষেত্রে এটি ব্যবহার করা যেতে পারে.
মেডিক্লেম ইন-পেশেন্ট খরচ
গ্রুপ হেলথ ইনস্যুরেন্স কর্মচারীদের একটি দলের জন্য
রোগ-নির্দিষ্ট (এম-কেয়ার, করোনা কবচ ইত্যাদি) যারা মহামারীর কারণে হওয়া রোগে ভুগছেন বা এই ধরণের প্রবণতা আছে তাদের জন্য উপযুক্ত.
ইউলিপ ইনস্যুরেন্স এবং ইনভেস্টমেন্টের দ্বৈত সুবিধা

ভারতে বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্স

ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স

একজন ব্যক্তির জন্য একটি ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স প্ল্যান তৈরি করা হয়. নাম অনুযায়ী, এটি একজন ব্যক্তি কিনতে পারেন. যে ব্যক্তি এই প্ল্যানের সাথে নিজেকে ইনসিওর্ড করেন, তাকে অসুস্থতা এবং চিকিৎসার খরচের জন্য ক্ষতিপূরণ দেওয়া হয়. এই ধরনের মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যান ইনসিওর্ড সীমায় পৌঁছানো পর্যন্ত হাসপাতালে ভর্তি, সার্জিকাল, প্রি এবং পোস্ট মেডিকেশন খরচ কভার করে. ক্রেতার বয়স এবং চিকিৎসার বিবরণের ভিত্তিতে প্ল্যানের প্রিমিয়াম নির্ধারণ করা হয়. এছাড়াও, ইনসিওর্ড ব্যক্তি একই প্ল্যানের অধীনে অতিরিক্ত প্রিমিয়াম পে করে তাঁর স্বামী/স্ত্রী, সন্তান এবং বাবা-মাকেও কভার করতে পারেন. তবে, যদি আপনি কোনও বিদ্যমান অসুস্থতার জন্য ইনসিওর্ড হন, তাহলে সুবিধাগুলি ক্লেম করার জন্য 2-3 বছরের ওয়েটিং পিরিয়ড থাকবে.

ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স

ফ্যামিলি ফ্লোটার প্ল্যান হিসাবে জনপ্রিয়ভাবে পরিচিত, ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স পলিসি একটি কভারের অধীনে আপনার সম্পূর্ণ পরিবারকে সুরক্ষিত করে. পরিবারের জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান আপনার স্বামী/স্ত্রী, সন্তান এবং প্রবীণ ব্যক্তিসহ আপনার পরিবারের সকল সদস্যকে কভার করে. পরিবারের শুধুমাত্র একজন সদস্যকেই প্রিমিয়াম দিতে হবে, এবং সম্পূর্ণ পরিবারকে একটি প্রিমিয়ামের বিনিময়ে ইনসিওর্ড করা হবে. যদি দুজন পরিবারের সদস্য একই সাথে চিকিৎসা লাভ করেন, তাহলে আপনি দুজনের জন্য ইনস্যুরেন্স ক্লেম করতে পারেন যতক্ষণ না সীমায় পৌঁছে যায়. প্ল্যানে কভার করা সবচেয়ে বয়স্ক সদস্যের বয়সের ভিত্তিতে প্রিমিয়ামটি সিদ্ধান্ত নেওয়া হয়. সুতরাং, আপনার ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স প্ল্যানে 60 বছরের বেশি বয়সী সদস্যদের যোগ করার চেষ্টা করুন কারণ তারা অসুস্থতার প্রতি আরও বেশি প্রভাবিত হবে, এবং তাই, প্রিমিয়াম প্রভাবিত হবে.

ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স

ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স প্ল্যান প্রাণঘাতী রোগের জন্য একটি লাম্পসাম অ্যামাউন্ট অফার করে ব্যক্তিকে ইনসিওর করে. ইনস্যুরেন্স কেনার সময়, নির্বাচিত স্বাস্থ্যের সমস্যাগুলি অন্তর্ভুক্ত করা হয়, এবং যদি আপনি পূর্ব-নির্বাচিত কোনও শর্ত দ্বারা প্রভাবিত হন, তাহলে আপনি আপনার ইনস্যুরেন্স ক্লেম করতে পারেন. এই ধরনের ইনস্যুরেন্স পলিসির অধীনে ক্লেম ফাইল করার জন্য হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন নেই. শুধুমাত্র রোগের রোগ নির্ণয় আপনাকে এই সুবিধাগুলি উপভোগ করতে দিতে পারে ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স. হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচ যাই হোক না কেন আগে থেকে সিদ্ধান্ত নেওয়া হয়. ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্সে কভার করা সমস্ত গুরুতর রোগের তালিকা নীচে দেওয়া হল.
  • মেজর অর্গান ট্রান্সপ্ল্যান্ট
  • ক্যান্সার
  • এওরটা গ্রাফ্ট সার্জারি
  • কিডনি বিকল হয়ে যাওয়া
  • স্ট্রোক
  • মাল্টিপল স্কেলেরোসিস
  • প্যারালাইসিস
  • প্রথম হার্ট অ্যাটাক
  • করোনারি আর্টারি বাইপাস সার্জারি
  • পালমোনারি আর্টিরিয়াল হাইপারটেনশনের প্রাথমিক অবস্থা

সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স

নাম অনুযায়ী, ভারতে এই ধরনের হেলথ ইনস্যুরেন্স 65 বছর বা তার বেশি বয়সী মানুষদের কভারেজ প্রদান করে. সুতরাং যদি আপনি আপনার বাবা-মা বা দাদু-দিদার জন্য কোনও ইনস্যুরেন্স পলিসি কিনতে চান, তাহলে এটি আপনার জন্য সেরা ইনস্যুরেন্স পলিসি. সিনিয়র সিটিজেন হেলথ ইনস্যুরেন্স আপনাকে হাসপাতালে ভর্তি হওয়া এবং ওষুধের খরচের জন্য কভারেজ প্রদান করবে, এটি কোনও স্বাস্থ্য সমস্যা বা কোনও দুর্ঘটনা থেকে উদ্ভূত হতে পারে. এটি হাসপাতালে ভর্তি হওয়ার খরচ এবং চিকিৎসার পরের খরচও কভার করে. এর উপরে, ডোমিসিলিয়ারি হসপিটালাইজেশন এবং সাইকিয়াট্রিক বেনিফিটের মতো অন্যান্য কিছু সুবিধাও কভার করা হচ্ছে. 70 বছর বয়সকে ঊর্ধ্ববর্তী সীমা হিসাবে চিহ্নিত করা হয়েছে. এছাড়াও, ইনস্যুরার প্রবীণ নাগরিক হেলথ ইনস্যুরেন্স বিক্রি করার আগে সম্পূর্ণ শরীরের চেকআপের জন্য অনুরোধ করতে পারেন. এছাড়াও, এই প্ল্যানের প্রিমিয়াম তুলনামূলকভাবে বেশি হয় কারণ বয়স্ক নাগরিকরা অসুস্থতার প্রতি বেশি গুরুত্ব দিয়ে থাকেন.

হেলথ ইনস্যুরেন্স-এর টপ আপ

যদি কোন ব্যক্তি উচ্চ পরিমাণের জন্য কভারেজ চান তাহলে একজন ব্যক্তি টপ আপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কিনতে পারেন. কিন্তু এই পলিসিতে "কেটে নেওয়ার যোগ্য ধারা" যোগ করা হয়েছে. অতএব, যখন ক্লেম করা হয়, তখন পলিসিতে উল্লিখিত পূর্ব-নির্ধারিত সীমার উপরে পেমেন্ট করা হয়. এছাড়াও, এই ব্যক্তির জন্য একটি সুপার টপ-আপ প্ল্যানও উপলব্ধ রয়েছে. এটি সাধারণ পলিসির ক্ষেত্রে সাম ইনসিওর্ডের পরিমাণ বাড়ানোর জন্য অতিরিক্ত কভারেজ প্রদান করে. সুপার টপ-আপ প্ল্যান শুধুমাত্র নিয়মিত পলিসির ইনসিওর্ড সাম শেষ হয়ে গেলেই ব্যবহার করা যেতে পারে.

হাসপাতালের দৈনিক ক্যাশ

অন্য একটি বিভাগ হল বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্স পলিসি যা একটি উদ্ভাবনী সমাধান প্রদান করে থাকে তা হল হসপিটাল ডেলি ক্যাশ. যদি আপনি কোনও ইনস্যুরেন্স পলিসি কেনার ব্যাপারে অসুরক্ষিত মনে করেন, তাহলে আপনার এই প্ল্যানটি নেওয়া উচিত এবং এই হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি কীভাবে কাজ করে তা সম্পর্কে জানা উচিত. এই প্ল্যানটি আপনাকে হাসপাতালে ভর্তি হওয়ার সময় অপ্রত্যাশিত খরচ থেকে নিজেকে রক্ষা করতে সাহায্য করতে পারে. একবার একজন ব্যক্তি হাসপাতালে ভর্তি হয়ে গেলে, নিয়মিত হাসপাতালের খরচ স্থির থাকে না, এবং শর্ত অনুযায়ী সেগুলি পরিবর্তিত হয়. এই ধরনের পরিস্থিতিতে, হসপিটাল ডেলি ক্যাশ একজন ব্যক্তির জন্য সবচেয়ে ভাল কাজ করে. এই প্ল্যানে, ব্যক্তি ইনস্যুরেন্সের সময় নির্বাচিত কভারেজের পরিমাণ অনুযায়ী ₹500 থেকে 10,000 দৈনিক ক্যাশ বেনিফিট পায়. যদি ব্যক্তিটি সাত দিনের বেশি সময় ধরে হাসপাতালে ভর্তি হয় তাহলে কিছু প্ল্যানে আরোগ্য সুবিধাও দেওয়া হয়. অন্যান্য অ্যাড-অনগুলির মধ্যে পেরেন্টাল অ্যাকোমোডেশন এবং ওয়েলনেস কোচ অন্তর্ভুক্ত রয়েছে.

পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স

কয়েক বছরে সড়ক দুর্ঘটনার সংখ্যা বৃদ্ধি পেয়েছে, এবং এজন্যই, নাগরিকদের সুরক্ষা দেওয়ার জন্য ভারতে নিবেদিত ধরনের হেলথ ইনস্যুরেন্স রয়েছে. সুতরাং, মানুষ তাদের জীবন হারিয়ে ফেলে বা অক্ষমতার স্বীকার হয় এবং এই চিকিৎসার খরচ বহন করা সামান্য আঘাতজনক হতে পারে. সুতরাং, পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স পলিসি নেওয়া একটি বিচক্ষণ কাজ. এই পলিসিটি আহত ব্যক্তি বা তার পরিবারকে সহায়তা হিসাবে একটি লাম্পসাম অ্যামাউন্ট প্রদান করে. কিছু প্ল্যান শিশুদের খরচ কভার করার জন্য শিক্ষার সুবিধা এবং অনাথ শিশুদের বিশেষ সুবিধা প্রদান করে. এছাড়াও, বাজাজ অ্যালিয়ান্স অস্থায়ী সম্পূর্ণ অক্ষমতা, সহায়তা পরিষেবা, বিশ্বব্যাপী ইমার্জেন্সি এবং ব্যক্তিগত দুর্ঘটনা পরিকল্পনার সাথে হাসপাতালে ভর্তি হওয়ার মতো অ্যাড-অন কভারেজও প্রদান করে. এছাড়াও, যদি ইনসিওর্ড ব্যক্তি কোনও দুর্ঘটনার শিকার হয় এবং কোনও লোনের দায়বদ্ধতা থাকে, তাহলে এটি ইনস্যুরেন্স প্রদানকারীর দ্বারাও পরিচালিত হবে.

মেডিক্লেম

অসুস্থতা এবং দুর্ঘটনা আগে বিজ্ঞপ্তি দিয়ে আসে না. একবার এই ব্যক্তিটি হাসপাতালে ভর্তি হওয়ার পরে যে খরচগুলি বহন করতে হবে তার জন্যও এই একই কথা. সুতরাং, প্রত্যেককে একটি মেডিক্লেম পলিসি কেনা উচিত. কোনও অসুস্থতা এবং দুর্ঘটনার ক্ষেত্রে হাসপাতালে ভর্তি হওয়ার খরচের ক্ষতিপূরণ মেডিক্লেম পলিসি নিশ্চিত করে. এটি ইন-পেশেন্ট খরচের জন্য কভারেজ প্রদান করে যার মধ্যে সার্জারির খরচ, ডাক্তারের ফি, নার্সিং চার্জ, অক্সিজেন এবং অ্যানেস্থেশিয়া অন্তর্ভুক্ত রয়েছে. মেডিক্লেম পলিসিটি গ্রুপ মেডিক্লেম, ইন্ডিভিজুয়াল মেডিকেল ইনস্যুরেন্স, ওভারসীজ মেডিকেল ইনস্যুরেন্স ইত্যাদি হিসাবে মার্কেটে উপলব্ধ.

গ্রুপ হেলথ ইনস্যুরেন্স

গ্রুপ হেলথ হল এই দিনগুলিতে ট্রেন্ডিং একটি বিশেষ এবং আসন্ন হেলথ ইনস্যুরেন্স প্ল্যান. অনেক মাঝারি এবং বড় আকারের এন্টারপ্রাইজগুলি কর্মচারীদের এই ইনস্যুরেন্স পলিসি অফার করছে. এই ধরনের হেলথ ইনস্যুরেন্স কোম্পানির নিয়োগকর্তারা তাদের কর্মচারীদের জন্য কেনেন. এই পলিসির প্রিমিয়াম ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স পলিসির তুলনায় কম. এটি কর্মচারীদের কোম্পানিতে আর্থিক সমস্যা এবং সম্মান পূরণ করার জন্য অফার করা হয়.

রোগ-নির্দিষ্ট (এম-কেয়ার, করোনা কবচ ইত্যাদি)

আজকাল, মানুষ একরাশ অসুস্থতার কারণে সংক্রমিত হতে পারে এবং তাদের মধ্যে একটি হল কোভিড-19. সুতরাং, এই ধরনের সংক্রমণের চিকিৎসা আপনার পকেটে কিছুটা ভারী হতে পারে. সুতরাং, বাজাজ অ্যালিয়ান্সের চিকিৎসা গ্রহণ করা মানুষদের জন্য এটি সহজ করার জন্য কিছু রোগ-নির্দিষ্ট ইনস্যুরেন্স পলিসি চালু করেছে. সুতরাং, আপনাকে এমন একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার কথা ভাবতে হবে যা আপনাকে এই ধরনের গুরুতর স্বাস্থ্য সমস্যায় সাহায্য করে. রোগ-নির্দিষ্ট পরিস্থিতি-ভিত্তিক মেডিকাল ইনস্যুরেন্স পলিসির অধীনে আসে যা আপনাকে নির্দিষ্ট রোগের জন্য কভারেজ প্রদান করে. ইনস্যুরেন্স পলিসিগুলির মধ্যে একটি হল করোনা কবচ যা ইনসিওর্ড ব্যক্তিকে ₹50,000 থেকে ₹5,00,000 পর্যন্ত ফান্ড প্রদান করে. বয়সের সীমা 18 থেকে 65 বছরের মধ্যে সেট করা হয়েছে. এটি এক ধরনের ফ্যামিলি ফ্লোটার পলিসি. যদি আমরা এম-কেয়ার হেলথ ইনস্যুরেন্স পলিসি সম্পর্কে কথা বলি, তাহলে এটি মশার কারণে হওয়া রোগের বিরুদ্ধে ইনসিওর্ড ব্যক্তিকে ইনস্যুরেন্স প্রদান করে. ডেঙ্গু জ্বর, ম্যালেরিয়া, চিকনগুনিয়া, জিকা ভাইরাস ইত্যাদি অন্তর্ভুক্ত বিভিন্ন ধরনের মশা-বাহিত রোগ রয়েছে. সুতরাং, এম-কেয়ার আপনাকে এই রোগের জন্য কভারেজ প্রদান করে.

ইউলিপ

ইউলিপ মূলত ইউনিট লিঙ্ক করা ইনস্যুরেন্স প্ল্যানে প্রসারিত হয়. এই প্ল্যানে, আপনার প্রিমিয়ামের একটি অংশ বিনিয়োগ করা হয়, এবং অন্য অবশিষ্ট অংশটি হেলথ কভার কেনার জন্য ব্যবহার করা হয়. সুতরাং, এই প্ল্যানটি আপনাকে একটি নিরাপত্তা জাল প্রদান করার পাশাপাশি রিটার্ন আয় করতে সাহায্য করে. স্বাস্থ্য সুবিধাগুলির ক্রমাগত বৃদ্ধি পাওয়া খরচের সাথে আপনার সেভিংস কম হতে পারে. সুতরাং, আপনার ডিসপোজালে আরও টাকা পাওয়া সবসময় ভাল. ইউলিপ আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ নিশ্চিত করে না কারণ এটি বাজারের ঝুঁকির সাপেক্ষে হয়. এবং ইউলিপ থেকে আয় করা রিটার্ন পলিসির মেয়াদের শেষে ক্রেতাকে পে করা হয়.

ক্ষতিপূরণ এবং ফিক্সড বেনিফিট প্ল্যান

ক্ষতিপূরণ

ইনডেমনিটি প্ল্যান হল সেই ধরনের হেলথ ইনস্যুরেন্স প্ল্যান, যেখানে পলিসিহোল্ডার একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত হাসপাতালের খরচ ক্লেম করতে পারেন. সর্বাধিক সীমায় পৌঁছানো পর্যন্ত পলিসিহোল্ডার একাধিক ক্লেম করতে পারেন. আপনার ইনস্যুরেন্স প্রোভাইডার দুটি ভিন্ন উপায়ে আপনার চিকিৎসা খরচ প্রদান করতে পারে:
  1. রিইম্বার্সমেন্টের সুবিধা- বিলগুলি আপনি প্রথমে পে করবেন, এবং তারপর ইনস্যুরেন্স প্রোভাইডার সেই বিলগুলি রিইম্বার্স করবেন.
  2. ক্যাশলেস সুবিধা- যেখানে আপনাকে কোনও বিল পে করতে হবে না কারণ ইনস্যুরেন্স প্রোভাইডার সরাসরি হাসপাতালে পে করবেন.
ইনডেমনিটি প্ল্যান ক্যাটাগরির অধীনে নিম্নলিখিত ধরনের মেডিকেল ইনস্যুরেন্স পলিসি রয়েছে:
  • ইন্ডিভিজুয়াল হেলথ ইনস্যুরেন্স
  • ফ্যামিলি ফ্লোটার প্ল্যান
  • গ্রুপ হেলথ ইনস্যুরেন্স
  • ইউলিপ

ফিক্সড বেনিফিট

দুর্ঘটনা বা অসুস্থতার কারণে নির্দিষ্ট স্বাস্থ্য সম্পর্কিত সমস্যার জন্য ফিক্সড বেনিফিট আপনাকে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা অফার করে. এটি পলিসি কেনার সময় তালিকাভুক্ত স্বাস্থ্যের সমস্যাগুলি কভার করে. ফিক্সড বেনিফিট-এর অধীনে কভার করা জনপ্রিয় হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি নীচে তালিকাভুক্ত করা হল;
  • পার্সোনাল অ্যাক্সিডেন্ট প্ল্যান
  • ক্রিটিকাল ইলনেস প্ল্যান
  • হসপিটাল ক্যাশ প্ল্যান

হেলথ ইনস্যুরেন্স কেন গুরুত্বপূর্ণ?

  • আর্থিক সহায়তা - চিকিৎসা সংক্রান্ত যে কোনও জরুরি অবস্থার সময়ে হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি ইনসিওর্ড ব্যক্তিদের আর্থিক সহায়তা প্রদান করে.
  • ট্যাক্স বেনিফিট - একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনলে তা আপনাকে ট্যাক্স ছাড় পেতে সাহায্য করবে, কারণ এটি আয়করের ধারা 80ডি-এর অধীনে তালিকাভুক্ত করা হয়েছে.
  • ইনভেস্টমেন্ট প্লাস সেভিংস - একবার হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনলে আপনাকে আর চিকিৎসার খরচ সম্পর্কে উদ্বিগ্ন হতে হবে না. কারণ এই খরচ ইনস্যুরেন্স কোম্পানি কভার করবে.
  • বার্ষিক হেলথ চেকআপ - বাজাজ অ্যালিয়ান্স আপনাকে বছরে একবার হেলথ চেক-আপ কভারেজের সুবিধা প্রদান করে. সুতরাং, এই কোম্পানি ইনসিওর্ড ব্যক্তির বাৎসরিক স্বাস্থ্য পরীক্ষার খরচ বহন করে.
  • মেডিকেল ইনফ্লেশনের মোকাবিলা - হেলথ ইনস্যুরেন্স পলিসিতে বিনিয়োগ করলে তা আপনাকে অনেক সহজে এবং আপনার পকেটের উপর অতিরিক্ত চাপ না ফেলে চিকিৎসা ক্ষেত্রে মুদ্রাস্ফীতির মোকাবিলা করতে সাহায্য করবে.
  • জটিল পদ্ধতিগুলি কভার করে - হেলথ ইনস্যুরেন্স পলিসি বেরিয়াট্রিক সার্জারির মতো জটিল পদ্ধতির জন্য কভারেজের সুবিধা প্রদান করে.
  • অঙ্গ দাতাদের জন্য সুবিধা - যদি আপনি কোনও অঙ্গ দান করেন তাহলে একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা থাকলে তা আপনাকে কভারেজের সুবিধা প্রদান করবে. এটি সাম ইনসিওর্ড পর্যন্ত কভারেজ প্রদান করে.
  • বিকল্প চিকিৎসা পদ্ধতির জন্য কভারেজ - যখন আপনি বাজাজ অ্যালিয়ান্স থেকে একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনবেন, তখন এটি আপনাকে আয়ুর্বেদ, হোমিওপ্যাথি এবং যোগার মতো বিকল্প পদ্ধতিতে চিকিৎসার জন্য কভারেজ প্রদান করবে.

হেলথ ইনস্যুরেন্স কেনার সময় যে বিষয়গুলি বিবেচনা করতে হবে

ডিডাক্টিবেল যে কোনও ধরনের হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে, সেই পলিসির সাথে জড়িত ডিডাক্টিবেলগুলি দেখে নেওয়া জরুরি. ডিডাক্টিবেল হল এমন একটি পরিমাণ, যা কোনও ক্লেম করার সময়ে ইনসিওর্ড ব্যক্তি নির্দিষ্ট অংশ হিসাবে পে করবেন এবং বাকি পরিমাণটি ইনস্যুরেন্স কোম্পানি পে করবে. আপনার বয়স নিজের জন্য বা পরিবারের সদস্যদের জন্য হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনার সময় ক্রেতাকে বয়সের গুরুত্ব বুঝতে হবে. এমন বহু প্ল্যান রয়েছে যেখানে ক্রেতার বয়সের উপরে অনেক কিছু নির্ভর করে, এমনকী তাদের প্রিমিয়াম, ওয়েটিং পিরিয়ড এবং রিনিউ করার ক্ষেত্রেও এটি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. পরিবারের সদস্যদের মেডিকাল হিস্ট্রি একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার সময়, পরিবারের সদস্যদের মেডিকাল হিস্ট্রি বিবেচনা করতে হবে এবং সেই বিষয়ে আলোচনা করতে হবে, কারণ এটি পলিসির প্রিমিয়ামের উপরে প্রভাব ফেলতে পারে. যদি এমন হয় যে পরিবারের কোনও সদস্য ইতিমধ্যে স্বাস্থ্য সম্পর্কিত কোনও সমস্যায় ভুগছেন, তাহলে ইনস্যুরেন্স ক্লেম করার সম্ভাবনা বৃদ্ধি পায়. বহির্ভূত পলিসির আওতা বহির্ভূত বিষয়গুলি হল এমন একটি বিষয়, যেখানে বিশেষ কিছু ধরনের ঝুঁকির ক্ষেত্রে কভারেজ প্রদান করা হয় না. বেশিরভাগ হেলথ ইনস্যুরেন্স পলিসিতে কয়েকটি সাধারণ আওতা বহির্ভূত বিষয়ের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে আগে থেকে বিদ্যমান রোগ, গর্ভাবস্থা, কসমেটিক চিকিৎসা, আঘাতের চিকিৎসার জন্য খরচ, বিকল্প চিকিৎসা, লাইফস্টাইল সম্পর্কিত রোগ, হাসপাতালের খরচের সীমাবদ্ধতা এবং ডায়াগনস্টিক টেস্ট. সুতরাং, কোনও হেলথ ইনস্যুরেন্স কেনার সময় ক্রেতাকে ইনস্যুরেন্স প্রোভাইডারের সাথে এই আওতা বহির্ভূত বিষয়গুলি নিয়ে আলোচনা করতে হবে. সাম অ্যাশিওর্ড/ইনসিওর্ড সাম অ্যাসিওর্ড-কে টাকার পরিমাণ হিসাবে উল্লেখ করা হয়, যা ইনসিওর্ড ব্যক্তি ইনস্যুরেন্সের মেয়াদ শেষে পাবেন. সাম ইনসিওর্ড হল এমন একটি পরিমাণ যা ইনসিওর্ড ব্যক্তিকে মেডিকেল ইমার্জেন্সি, চুরি, গাড়ির ক্ষতি ইত্যাদির মতো অপ্রত্যাশিত ঘটনার জন্য প্রদান করা হয়. ওয়েটিং পিরিয়ড হেলথ ইনস্যুরেন্স পলিসির ক্ষেত্রে, ওয়েটিং পিরিয়ড হল এমন একটি সময়সীমা যখন আপনাকে ইনস্যুরেন্স পলিসির সুবিধাগুলি উপভোগ করার জন্য অপেক্ষা করতে হবে. ওয়েটিং পিরিয়ডের মেয়াদ বিভিন্ন প্ল্যানের ক্ষেত্রে ভিন্ন হয়. লাইফটাইম রিনিউ করার সুবিধা বিভিন্ন হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি বিভিন্ন ধরনের রিনিউ করার বিকল্প অফার করে. সুতরাং, নিজের জন্য বা আপনার পরিবারের সদস্যের জন্য এটি কেনার আগে এই বিষয়টি আপনাকে অবশ্যই দেখতে হবে. নেটওয়ার্ক হাসপাতাল যে কোনও ইনস্যুরেন্স পলিসি কেনার সময়, ক্রেতাকে অবশ্যই এমন ইনস্যুরেন্স কোম্পানি নির্বাচন করতে হবে যাদের তালিকায় বিস্তৃত হাসপাতাল নেটওয়ার্কে কভারেজ প্রদান অন্তর্ভুক্ত রয়েছে. ক্লেম সেটেলমেন্ট রেশিও প্রত্যেক ব্যক্তির এমন ইনস্যুরেন্স কোম্পানি নির্বাচন করা উচিত যারা দ্রুত ক্লেম নিষ্পত্তির অনুপাত প্রদান করে.

অর্থাৎ, মোট কথা হল

চিকিৎসার ক্ষেত্রে খরচ ক্রমাগত বৃদ্ধি পাওয়ার ফলে সাধারণ মানুষ এবং তাঁদের পরিবারের সদস্যদের জন্য হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা বাধ্যতামূলক হয়ে গিয়েছে. বাজাজ অ্যালিয়ান্স ভারতে কম্প্রিহেন্সিভ হেলথ ইনস্যুরেন্স পলিসি অফার করে, যা সব ধরনের অসুস্থতা, সমস্যা এবং ঘটনাকে কভার করে. অতএব, এর জন্য একজন ক্রেতার কিছুটা সময় দেওয়া প্রয়োজন যাতে তিনি এই বিষয়গুলি সম্পর্কে সব কিছু জানতে পারেন হেলথ ইনস্যুরেন্স কী  এবং মার্কেটে উপলব্ধ সমস্ত ধরনের হেলথ ইনস্যুরেন্স পলিসি. ও সমস্ত ইনস্যুরেন্স কোম্পানি এবং তাদের নিয়ম ও শর্তাবলী তুলনা করা সমানভাবে গুরুত্বপূর্ণ. অনেকেই অনেক বেশি পরিমাণে প্রিমিয়াম পে করার এবং কম রিটার্ন পাওয়ার ব্যাপারে অভিযোগ করেন. এটি তখনই ঘটে যখন কোনও ব্যক্তি সমস্ত ইনস্যুরেন্স প্ল্যান এবং কোম্পানি সম্পর্কে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করেন না. সুতরাং, আপনার পক্ষে যে কোন প্ল্যানটি একদম উপযুক্ত তা নিশ্চিত করার জন্য আপনাকে সব ধরনের মেডিকাল ইনস্যুরেন্স পলিসির খুঁটিনাটি বিষয়গুলি বুঝতে হবে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 4.1 / 5 ভোটের সংখ্যা: 15

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়