রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Cumulative Bonus Health Insurance Benefits
সেপ্টেম্বর 30, 2020

হেলথ ইনস্যুরেন্সে কিউমুলেটিভ বোনাস কী?

আজকের যুগে হেলথ ইনস্যুরেন্স একটি অবশ্য প্রয়োজনীয় বিষয় হয়ে উঠেছে. ফলে, হেলথ ইনস্যুরেন্স কী ? একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান হল একটি পুনর্নবীকরণযোগ্য চুক্তি, যার মাধ্যমে একজন ব্যক্তি তাঁর প্রিয়জনদের চিকিৎসা সংক্রান্ত সমস্যা থেকে রক্ষা করতে পারেন. ক্লেম ফাইল না করার ক্ষেত্রে পলিসিহোল্ডারদের কিছু অতিরিক্ত সুবিধা নিশ্চিত করার জন্য কিউমুলেটিভ বোনাস (সিবি) অফার করা হয়. হেলথ ইনস্যুরেন্স কেনার আগে, হেলথ ইনস্যুরেন্সের ক্রমবর্ধমান বোনাস সম্পর্কে কাস্টোমারদের সবকিছু জানা প্রয়োজন. সুতরাং, দীর্ঘ মেয়াদে আপনি যাতে এই সুবিধাগুলি গ্রহণ করতে পারেন তার জন্য এই ধারণাটি বুঝুন এবং এটি কীভাবে কাজ করে তা জানার জন্য নিম্নলিখিত গাইডটি পড়ুন: কিউমুলেটিভ বোনাস কী? কিউমুলেটিভ বোনাস হল প্রতিটি ইনস্যুরেন্স কোম্পানি দ্বারা প্রদত্ত একটি ফিচার হেলথ ইনস্যুরেন্স পলিসিতে. এটি হল সেই পলিসিহোল্ডারদের অফার করা এক প্রকার রিওয়ার্ডিং বেনিফিট, যাঁরা তাঁদের হেলথ ইনস্যুরেন্স পলিসির জন্য কোনও ক্লেম ফাইল করেন না. কিছু ইনস্যুরার সাম অ্যাসিওর্ড অ্যামাউন্টে বেনিফিট যোগ করলেও, বাকিরা কাস্টোমারের হেলথ ইনস্যুরেন্স রিনিউ করার সময় সেই অংশ রিবেট হিসেবে অফার করে. যদিও কিউমুলেটিভ বোনাসের ধরন ভিন্ন হতে পারে, তবে প্রতিটি ক্লেম-মুক্ত বছরে অনুমোদিত সুবিধাগুলি একই থাকবে. সাধারণত শুধুমাত্র নির্দিষ্ট কিছু পরিস্থিতিতে ক্রেতাকে কিউমুলেটিভ বোনাস দেওয়া হয়. সেই শর্তগুলি নীচে দেওয়া হল, যেগুলির অধীনে একজন ইনস্যুরার প্রত্যেক পলিসিহোল্ডারকে সিবি সুবিধাগুলি উপলব্ধ করার অনুমতি দেয়.
  1. সাম অ্যাসিওর্ড অ্যামাউন্ট ব্যাপক হারে বৃদ্ধি পেতে পারে যা আপনার বহু বছর ধরে জমা হওয়া কিউমুলেটিভ বোনাসের শতাংশের সাথে সরাসরি সম্পর্কিত. সাম অ্যাসিওর্ড ভ্যালুর বৃদ্ধি সরাসরি ক্লেম-মুক্ত বছরের মোট সংখ্যার সাথে সমানুপাতিক.
  2. এই বোনাস সাধারণত সর্বাধিক 10 বছর পর্যন্ত সংগ্রহ করা যেতে পারে.
  3. পলিসির ডকুমেন্টে সিবি সম্পর্কে উল্লেখ করা হয়েছে. সুতরাং, পলিসিহোল্ডারকে অবশ্যই পলিসির ডকুমেন্ট এবং তার নিয়ম ও শর্তাবলী মনোযোগ সহকারে পড়তে হবে.
  4. এটি একটি বৈধ পলিসির সাম অ্যাসিওর্ডের ক্ষেত্রে প্রযোজ্য. সুতরাং, একজন পলিসিহোল্ডারকে মেয়াদ শেষ হওয়ার আগে সময়মতো ইনস্যুরেন্স রিনিউ করার বিষয়টি নিশ্চিত করতে হবে অথবা তাঁরা পলিসির মেয়াদের মধ্যে সংগৃহীত সমস্ত সিবি সুবিধাগুলি হারাবেন.
  5. সাম অ্যাশিওর্ড-এর উপরে সিবি 10% থেকে 100% পর্যন্ত হতে পারে.
  6. যদি দুটি হেলথ ইনস্যুরেন্স পলিসির মাধ্যমে ক্লেম ওভারল্যাপ হয়, তাহলে একজন ব্যক্তি সাম ইনসিওর্ডের সুবিধাগুলি পেতে পারেন. তবে, কিউমুলেটিভ বোনাস শূন্য হয়ে যায়নি.
  7. বোনাসটি সম্পূর্ণ হিসাবে অথবা প্রিমিয়ামে কেটে নেওয়ার পরে তুলে নেওয়া যেতে পারে.
সংক্ষেপে বলা যায়, কিউমুলেটিভ বোনাস সম্পর্কিত জ্ঞান ভবিষ্যতে আপনার প্রিমিয়ামের পরিমাণ সাশ্রয় করার ক্ষেত্রে খুবই সাহায্য করতে পারে এবং যদি প্রয়োজন না হয়, তাহলে ক্লেম ফাইল না করার ক্ষেত্রে একটি ইনসেন্টিভ হিসাবে কাজ করতে পারে. সুতরাং, যখন আপনার অনলাইন পলিসি রিনিউয়াল করবেন তখন আপনার হেলথ প্ল্যানের এই সুবিধাগুলি ব্যবহার করা খুবই জরুরি. বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স প্রত্যেক পলিসিহোল্ডারকে একটি ঝামেলামুক্ত ইনস্যুরেন্স কেনার অভিজ্ঞতা প্রদান করে. একটি হেলথ প্ল্যান কিনুন এবং আজই নিজেকে সুরক্ষিত করুন!  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 1.5 / 5 ভোটের সংখ্যা: 4

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়