রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
What Is Sum Insured In Health Insurance?
মার্চ 30, 2021

হেলথ ইনস্যুরেন্সে সাম ইনসিওর্ড কী?

ইনস্যুরেন্স পলিসিগুলির এমন কিছু টার্ম রয়েছে, যা সহজ হলেও জটিল অর্থ থাকতে পারে, এবং পরে কোনও বিভ্রান্তি এড়ানোর জন্য এই টার্মগুলির সঠিক অর্থ বোঝা খুব প্রয়োজন. সম্ভাব্য পলিসিহোল্ডারকে যে প্রাথমিক প্রশ্নের উত্তর দিতে হবে তা হল তাঁর কত কভারেজ বা সাম ইনসিওর্ড প্রয়োজন? কিন্তু এর জন্য, পলিসি গ্রহণকারীর মনে যে প্রশ্নটি উত্থাপিত হয় তা হল হেলথ ইনস্যুরেন্সের সাম ইনসিওর্ড কী? এছাড়াও, আমাদের প্রথমে যে কোনও বিবরণ পাওয়ার আগে সাম ইনসিওর্ডের অর্থ বুঝতে হবে.

সাম ইনসিওর্ডের অর্থ

কোনও ব্যক্তির কোনও ক্ষতি বা লোকসানের ক্ষেত্রে ইনস্যুরেন্স কোম্পানি পলিসিহোল্ডারকে পে করতে পারে এমন সর্বাধিক পরিমাণকে সাম ইনসিওর্ড বলা হবে. কখনও কখনও, মানুষ এটিকে হেলথ ইনস্যুরেন্সের অধীনে সর্বাধিক কভারেজও বলে থাকে. তাই আমরা বলতে পারি যে যদি আপনি কোনও কারণে হাসপাতালে ভর্তি হন, তাহলে হেলথ ইনস্যুরেন্স প্রোভাইডার কোম্পানি আপনাকে সাম ইনসিওর্ড পর্যন্ত সম্পূর্ণ পরিমাণ পে করবে, যদি এটি সুবিধা থেকে স্পষ্টভাবে বাদ দেওয়া না হয়. যদি প্রকৃত খরচ সাম ইনসিওর্ডের বেশি হয়, তাহলে অতিরিক্ত পরিমাণটি পলিসিহোল্ডারকে দিতে হবে. উদাহরণ: ধরুন শ্রীমান রাহুলের একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি রয়েছে যার সাম ইনসিওর্ড ₹5 লক্ষ. এখন, তিনি হাসপাতালে ভর্তি হলেন এবং ₹3.8 লক্ষ মূল্যের বিল ক্লেম করেন. ক্লেমটি অনুমোদিত হয়. এখন, অন্য কোনও কারণে, তিনি আবার হাসপাতালে ভর্তি হন এবং এবার বিলের পরিমাণ হয় ₹2 লক্ষ. এখন ইনস্যুরেন্স কোম্পানি শুধুমাত্র ₹1.2 লক্ষ পে করবে এবং বাকিটা শ্রীমান রাহুলকে নিজেই দিতে হবে.

প্রিমিয়ামের পরিমাণের উপর সাম ইনসিওর্ডের প্রভাব কী?

কোনও অপ্রত্যাশিত ঘটনার ক্ষেত্রে সাম ইনসিওর্ড সর্বাধিক ক্ষতির উপর একটি সীমা প্রদান করে যা এক বছরে কভার করা যেতে পারে. সাম ইনসিওর্ডের পরিমাণ যত বেশি হবে, এই পরিমাণ যত বেশি হবে ক্লেম করার ক্ষেত্রে ইনস্যুরেন্স কোম্পানিকে তত বেশ পরিমাণ দিতে হবে. তাই, এটি পরিমাণ বাড়ায় ইনস্যুরেন্স প্রিমিয়াম উচ্চ সাম ইনসিওর্ডের জন্য পে করতে হবে.

সাম অ্যাসিওর্ড এবং সাম ইনসিওর্ডের মধ্যে পার্থক্য.

পলিসির একটি খুব প্রযুক্তিগত অংশ হল সাম অ্যাসিওর্ড এবং সাম ইনসিওর্ডের মধ্যে পার্থক্য. এখন, এগুলি মনে হতে পারে এক কিন্তু বাস্তবে সম্পূর্ণরূপে ভিন্ন. সাম অ্যাসিওর্ড হল এমন একটি নির্দিষ্ট পরিমাণ যা কোনও নির্দিষ্ট ঘটনা ঘটুক বা না ঘটুক তার জন্য পে করা হবে. অন্যদিকে, কোনও নির্দিষ্ট ইভেন্টের ক্ষেত্রে সাম ইনসিওর্ড হল সর্বাধিক পরিমাণ যা পে করা হবে. সাম অ্যাসিওর্ড হল সাধারণত লাইফ ইনস্যুরেন্স পলিসিতে দেখা যায় এমন ক্লস, অন্যদিকে সাম ইনসিওর্ড লাইফ ইনস্যুরেন্স ছাড়া অন্য পলিসিতেও দেখা যায়.

উপযুক্ত সাম ইনসিওর্ডের গুরুত্ব

It provides you a sense of security in terms that even if something happens to you today, your lifelong savings will not get exhausted over treatment, and you will be left with some money to go through your later stages of life. A sense of financial security gives you peace of mind and reduces stress. What better than that in times when people live under the constant pressure of various matters. An adequate sum insured is most important in cases where you have opted for a পারিবারিক ফ্লোটার পলিসি. যদি একই পরিবারের একাধিক সদস্যদের কিছু ঘটে, তাহলে এই সময় পরিবারের মধ্যে আর্থিক বোঝা গুরুত্বপূর্ণ হতে পারে.

সঠিক সাম ইনসিওর্ড কীভাবে নির্বাচন করবেন?

বয়সের ফ্যাক্টর

সাম ইনসিওর্ড নির্ধারণে বয়স একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. বয়সের ক্ষেত্রে একটি রোগ পাওয়ার সম্ভাবনা বেশি হয়, যা পরিবর্তে বেশি পরিমাণ সাম ইনসিওর্ডের প্রয়োজন বাড়ায়. তাই, আমরা বলতে পারি যে যত তাড়াতাড়ি শুরু করব, তত ভালো.

বর্তমান স্বাস্থ্যের স্থিতি

আপনাকে নিজের পাশাপাশি আপনার পরিবারের মেডিকেল হিস্ট্রি দেখতে হবে এবং সাম ইনসিওর্ড নির্ধারণ করতে হবে কারণ কিছু আগে থেকে বিদ্যমান রোগ যদি আপনার পরিবারের কোনও সদস্যের থাকে, তাহলে এখন বা পরে, আপনার সেই রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়.

লাইফস্টাইল

আমরা সবাই এখন জানি যে স্ট্রেস বা মানসিক চাপ অনেক বেশি ক্ষতিকর. এছাড়াও, অনেক কাজের ক্ষেত্রে উচ্চ মানসিক চাপ জড়িত থাকে এবং অন্য অনেক কাজে কিছু নির্দিষ্ট রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকতে পারে. সাম ইনসিওর্ড নির্ধারণের সময় এই সমস্ত বিষয়গুলি বিবেচনা করা হয়.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী:

1 . Will the insurance company pay you in excess of the loss suffered if it is within the sum insured? হেলথ ইনস্যুরেন্সের পলিসি ক্ষতিপূরণের নীতিতে কাজ করে. এর অর্থ হল ইনস্যুরেন্স কোম্পানি পলিসিহোল্ডারদের কোনও রকম ক্ষতি বা লোকসান করার জন্য দায়বদ্ধ. এখনও, পলিসিহোল্ডার এই পলিসি থেকে কোনও সুবিধার অধিকারী নন. এই পলিসির উদ্দেশ্য হল পলিসিহোল্ডারের মাথা থেকে চিকিৎসা খরচ এবং হাসপাতালে ভর্তি হওয়ার খরচ কমানো. 2. যদি কোনও ব্যক্তি কোনও ফিজিকাল পলিসির পরিবর্তে অনলাইন হেলথ ইনস্যুরেন্স নির্বাচন করেন, তাহলে কি কোনও পার্থক্য হবে? আপনি অনলাইন হেলথ ইনস্যুরেন্স অথবা অফলাইনে কিনুন, সেই পলিসির সাম ইনসিওর্ড বা অন্যান্য পরিচালনা এবং প্রযুক্তিগত পদ্ধতির উপরে তার কোনও প্রভাব পড়বে না.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়