রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Health Insurance Claim Settlement Ratio
এপ্রিল 15, 2021

হেলথ ইনস্যুরেন্স ক্লেম সেটলমেন্ট রেশিও ব্যাখ্যা করা হয়েছে

আপনি নিশ্চয়ই লোকজনদের মুখে 'ক্লেম সেটলমেন্ট রেশিও' শব্দটি বহুবার শুনেছেন যারা এর সংখ্যার গুরুত্বের উপর জোর দিচ্ছেন. কিন্তু এর অর্থ কী এবং এটি কেন প্রয়োজনীয়? ভারতে হেলথ ইনস্যুরেন্স কেনার সময় আপনি বাজারে উপলব্ধ বিভিন্ন লোভনীয় প্ল্যান দেখতে পাবেন, কিন্তু তাদের মধ্যে থেকে কোনও একটি বেছে নেওয়া কঠিন হতে পারে. আপনাকে একটি উপযুক্ত হেলথ প্ল্যান কেনার ক্ষেত্রে সহায়তা করার জন্য ক্লেম সেটলমেন্ট রেশিও হল একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণকারী ফ্যাক্টর. সুতরাং, আসুন হেলথ ক্লেম সেটলমেন্ট রেশিও সম্পর্কে বিশদে জেনে নিই.

ক্লেম সেটলমেন্ট রেশিও কী?

ক্লেম সেটলমেন্ট রেশিও বা সিএসআর হল এমন একটি অনুপাত যা আপনাকে ইনস্যুরেন্স কোম্পানি কর্তৃক পে করা ক্লেমের শতকরা হার সম্পর্কে জানায়. এটি একটি নির্দিষ্ট ফিন্যান্সিয়াল বছরে ফাইল করা মোট ক্লেমের সংখ্যাকে ইনস্যুরার কর্তৃক সেটল করা মোট ক্লেমের সংখ্যা দিয়ে ভাগ করার মাধ্যমে গণনা করা হয়. এই ভ্যালুটি ভবিষ্যতে আপনার ক্লেম সেটল হওয়ার সম্ভাবনা নির্ধারণ করার জন্য ব্যবহার করা যেতে পারে এবং এ কারণেই উচ্চ সিএসআর সহ ইনস্যুরারদের অগ্রাধিকার দেওয়া হয়. উদাহরণস্বরূপ, যদি 100টি ক্লেম ফাইল করা হয় যার মধ্যে থেকে 80টি সেটল করা হয়, তাহলে সিএসআর হবে 80%. তিন ধরনের হেলথ ইনস্যুরেন্স ক্লেম সেটলমেন্ট রেশিও রয়েছে, যা আপনার জানা উচিত:
  • ক্লেম সেটেলমেন্ট রেশিও
  • ক্লেম প্রত্যাখ্যানের রেশিও
  • ক্লেম পেন্ডিং রেশিও
যেমন আপনি এখন সিএসআর বলতে পারেন, আসুন দেখে নেওয়া যাক হেলথ ইনস্যুরেন্সের ক্লেম সেটলমেন্টের অনুপাত, সিএসআর = (মোট নিষ্পত্তি করা ক্লেমের সংখ্যা) / (মোট রিপোর্ট করা ক্লেমের সংখ্যা) + বছরের শুরুতে বকেয়া ক্লেমের সংখ্যা - বছরের শেষে বকেয়া ক্লেমের সংখ্যা

একটি ভাল ক্লেম সেটলমেন্ট রেশিও বলতে কোন বিষয়টি বোঝানো হয়?

বেশিরভাগ ক্ষেত্রে 80%-এর বেশি হেলথ ইনস্যুরেন্স ক্লেমের অনুপাতকে ভাল হিসাবে বিবেচনা করা হয় কিন্তু শুধুমাত্র সিএসআর-ই সিদ্ধান্ত গ্রহণকারী ফ্যাক্টর হবে না. এছাড়াও, আরও অনেক বিষয় রয়েছে যা একটি উপযুক্ত হেলথ প্ল্যান নেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. তাই, সবসময়ই বিভিন্ন ইনস্যুরারের অফার করা কাস্টোমার সার্ভিস এবং প্ল্যানের নিয়ম ও শর্তাবলী দেখার জন্য পরামর্শ দেওয়া হয়. এছাড়াও, পলিসি চূড়ান্ত করার আগে আপনার গবেষণা পুনরায় নিশ্চিত করার জন্য আপনি এমন কোনও বন্ধু বা আত্মীয়ের সাথেও যোগাযোগ করতে পারেন যারা মেডিকেল ইনস্যুরেন্স কিনেছেন. হেলথ ইনস্যুরেন্সের ক্লেম সেটলমেন্ট রেশিও মূল্যায়ন করার সময় প্রত্যাখ্যান বা পেন্ডিং রাখার অনুপাতের মতো বিষয়গুলোও আপনার সামনে আসতে পারে. চলুন এই বিষয়গুলো সম্পর্কে আরও ভালভাবে জেনে নিই:

ক্লেম প্রত্যাখ্যানের রেশিও

এই নম্বরটি আপনাকে ইনস্যুরেন্স প্রোভাইডার দ্বারা প্রত্যাখ্যান করা ক্লেমের শতকরা হার সম্পর্কে ধারণা দেয়. উদাহরণস্বরূপ, যদি অনুপাতটি 30% হয়, তাহলে এর অর্থ হল 100টির মধ্যে শুধুমাত্র 30টি কেস প্রত্যাখ্যান করা হয়েছে. পলিসিহোল্ডারদের দ্বারা ফাইল করা মোট ক্লেমের সংখ্যাকে প্রত্যাখ্যান করা ক্লেমের মোট সংখ্যা দিয়ে ভাগ করে অনুপাতটি গণনা করা যেতে পারে. এখন, ক্লেম প্রত্যাখ্যান করার কারণ এটি হতে পারে যে ক্লেম করার কারণগুলো যথোপযুক্ত নয়, প্রি-এক্সিস্টিং রোগ আপনার পলিসিতে কভার করা হয় না, মিথ্যা ক্লেম, ইনস্যুরারকে সময়মত জানাতে ব্যর্থ হলে এবং আরও অনেক পরিস্থিতিতে প্রত্যাখ্যান করা হতে পারে.

ক্লেম পেন্ডিং রেশিও

এই ধরনের হেলথ ইনস্যুরেন্স ক্লেমের অনুপাত সেই সমস্ত মুলতুবি থাকা ক্লেমের সংখ্যা দেখায় যেগুলো অনুমোদন বা প্রত্যাখ্যান করা হয়নি. উদাহরণস্বরূপ, যদি মুলতুবি থাকা ক্লেমের অনুপাত 20% হয়, তাহলে 100টি ক্লেমের মধ্যে 20টি কেস বাকি রয়েছে. পলিসিহোল্ডারদের দ্বারা ফাইল করা মোট ক্লেমের সংখ্যাকে মোট বকেয়া ক্লেমের সংখ্যা দিয়ে ভাগ করে এই ভ্যালু গণনা করা যেতে পারে. কিছু ক্লেম বাকি থাকার পেছনে অনেক কারণ থাকতে পারে. এগুলির মধ্যে কিছু কারণ হতে পারে হাসপাতালে ভর্তির খরচের ভ্যালিডেশান বা অনুমোদনবিহীন ডাক্তারের সার্টিফিকেটের.

ক্লেম সেটলমেন্ট রেশিও-র গুরুত্ব

পলিসিহোল্ডারদের জন্য হেলথ ইনস্যুরেন্সের ক্লেম সেটলমেন্ট রেশিও অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি আপনার ক্লেম সেটলমেন্ট হওয়ার সম্ভাবনাকে প্রতিফলিত করে. আপনি যখন কোনও পলিসি ক্রয় করেন, তখন সেই ইনভেস্টমেন্টের উদ্দেশ্য হল আপনার প্রিয়জনকে যেকোনও মেডিকেল ইমার্জেন্সি থেকে সুরক্ষিত রাখা. কিন্তু যদি আপনার প্রয়োজনের সময় আপনার ইনস্যুরেন্স প্রোভাইডার পে না করেন, তাহলে ইনস্যুরেন্স নেওয়ার উদ্দেশ্য পুরোপুরি ব্যর্থ হয়. এই কারণেই সিএসআর সেই সকল ইনস্যুরারদের জন্য একটি ভাল সূচক হতে পারে যারা প্রয়োজনের সময় অর্থ প্রদান করতে চায়. পরিশেষে, আমরা এটি পড়ে দেখার পরামর্শ দিচ্ছি ইনস্যুরেন্স ক্লেম করার প্রক্রিয়া আপনার পলিসির জন্য যাতে প্রত্যাখ্যানের সম্ভাবনা এড়িয়ে প্রয়োজনের সময় দক্ষভাবে ক্লেম ফাইল করতে পারেন.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়