ইংরেজি

Claim Assistance
Get In Touch
What is Waiting Period in Health Insurance?
নভেম্বর 2, 2020

ওয়েটিং পিরিয়ড হেলথ ইনস্যুরেন্স

আপনি এবং ইনস্যুরেন্স কোম্পানি যে চুক্তিতে স্বাক্ষর করেন সেটিকে হেলথ ইনস্যুরেন্স পলিসির ডকুমেন্ট বলা হয়. এই পলিসির ডকুমেন্টে বিভিন্ন শর্তাবলী উল্লেখ করা হয় যা - প্ল্যানের অধীনে প্রদত্ত কভারেজগুলি সুস্পষ্টভাবে ব্যাখ্যা করে হেলথ ইনস্যুরেন্স প্ল্যান.. এগুলির অধীনে, যদি প্রযোজ্য হয়, তাহলে ওয়েটিং পিরিয়ড সম্পর্কিত একটি নিয়মও উল্লেখ করা হয়. হেলথ ইনস্যুরেন্সের ওয়েটিং পিরিয়ড কী? ওয়েটিং পিরিয়ডের মধ্যে আপনার ইনস্যুরেন্স পলিসি কভার করলেও আপনি কোনও রোগের জন্য ক্লেম করতে পারবেন না. ক্লেম করতে সক্ষম হওয়ার জন্য আপনাকে ইনস্যুরারের নির্দেশিকা অনুযায়ী প্রয়োজনীয় ওয়েটিং পিরিয়ড সম্পন্ন করতে হবে. সুতরাং, আপনি যখন একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কেনেন, তখন ক্লেম উত্থাপন করার আগে আপনাকে কত সময় অপেক্ষা করতে হবে তা অবশ্যই জানতে হবে. এখানে বিভিন্ন ধরনের ওয়েটিং পিরিয়ডের একটি তালিকা দেওয়া হল:
  1. আগে থেকে বিদ্যমান শারীরিক অবস্থা
আপনার বয়স কম থাকতেই একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনা বুদ্ধিমানের কাজ কারণ বয়স্ক লোকদের তুলনায় অল্প বয়সে অসুস্থ হওয়ার বা কোনও চিকিৎসা সংক্রান্ত অবস্থা দেখা দেওয়ার সম্ভাবনা কম থাকে. একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার সময় যদি কোনও ব্যক্তির মধ্যে ইতিমধ্যেই কোনও রোগ থেকে থাকে তাহলে এটি আগে থেকে বিদ্যমান রোগ হিসাবে পরিচিত. এই ক্ষেত্রে, চিকিৎসা নেওয়ার জন্য কোনও ক্লেম উত্থাপন করার আগে ইনস্যুরার আপনাকে নির্দিষ্ট সময়ের জন্য অপেক্ষা করতে বলবে.
  1. ম্যাটারনিটি বেনিফিট
অনেক হেলথ ইনস্যুরেন্স কোম্পানিতে ম্যাটারনিটি বেনিফিট অনুমোদন করার আগে ওয়েটিং পিরিয়ড থাকে ইনস্যুরেন্স ক্লেম . কোম্পানির নিয়ম ও শর্তাবলীর উপর ভিত্তি করে এই সময়কাল কয়েক মাস থেকে কয়েক বছর পর্যন্ত হতে পারে. সুতরাং, সবসময়ই আগে থেকে একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কিনে রাখুন.
  1. গ্রুপ প্ল্যান
বেশিরভাগ কোম্পানি তাদের কর্মচারীদের হেলথ কভারেজ অফার করে থাকে. নতুন কর্মচারীদের ক্ষেত্রে গ্রুপ পলিসির বিপরীতে ক্লেম করতে উপযুক্ত হওয়ার জন্য তাদেরকে ক্লেম করার আগে একটি নির্দিষ্ট সময় পর্যন্ত অপেক্ষা করতে হবে. এই ওয়েটিং পিরিয়ড সেই সকল কর্মচারীদের জন্য প্রযোজ্য হতে পারে যারা সম্প্রতি কোম্পানিতে যোগদান করেছেন এবং যারা প্রবেশন পিরিয়ডে আছেন. এখন, আসুন আমরা হেলথ ইনস্যুরেন্সে ব্যবহৃত অন্যান্য সাধারণ টার্মগুলো দেখে নিই:
  1. টপ আপ কভার
পলিসিহোল্ডাররা প্রয়োজন অনুযায়ী কভারেজ বাড়ানোর জন্য টপ আপ কভার কিনতে পারেন. কখনও কখনও একটি সাধারণ প্ল্যানে পর্যাপ্ত সাম ইনসিওর্ড নাও থাকতে পারে. আর তখনই আপনার একটি টপ আপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের প্রয়োজন হয়. এই প্ল্যানগুলি কেবল একটি কভার হিসাবেও বেছে নেওয়া যেতে পারে.  
  1. প্রদত্ত কভারেজ
কভারেজ হল এমন একটি আর্থিক সহায়তা যা ইনস্যুরেন্স কোম্পানি আপনাকে হেলথ প্ল্যান কেনার পর প্রদান করে. আপনি জরুরি অবস্থার ক্ষেত্রে একটি ক্লেম উত্থাপন করতে পারেন এবং সাম ইনসিওর্ড পর্যন্ত কভারেজ পেতে পারেন. তারপর সাম ইনসিওর্ডের পরিমাণের উপর ভিত্তি করে প্রিমিয়ামের পরিমাণ নির্ধারণ করা হবে.  
  1. আওতাভুক্ত এবং আওতা বহির্ভূত বিষয়ের তালিকা
প্ল্যান কেনার আগে যে কোনও ব্যক্তিকে অবশ্যই পলিসির ডকুমেন্টগুলি এবং অন্তর্ভুক্ত ও আওতা বহির্ভূত বিষয়ের তালিকা মনোযোগ সহকারে দেখতে হবে. আপনার ইনস্যুরেন্স প্রোভাইডার যে রোগ কভার করে না সেই রোগের জন্য যদি আপনি কোনও ক্লেম ফাইল করেন, তাহলে আপনার ক্লেম বাতিল হয়ে যাবে.  
  1. ক্লেম
চিকিৎসার জন্য পেমেন্ট পেতে আপনাকে ইনস্যুরেন্স কোম্পানিকে জানাতে হবে, যাকে ক্লেম উত্থাপন করাও বলা হয়. তাদের রিইম্বার্সমেন্ট প্রক্রিয়া বা ঝঞ্ঝাট-মুক্ত ক্যাশলেস বিকল্পের মাধ্যমে উপলব্ধ করা যেতে পারে. প্রথমত, আপনার প্রয়োজনীয়তাগুলি বিশ্লেষণ করুন এবং তারপর আপনার প্রয়োজনীয়তা অনুযায়ী একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনুন. আপনার পলিসি সম্পর্কে আরও জানতে এবং সেরা পলিসিটি বেছে নিতে উপরে উল্লিখিত সমস্ত মৌলিক টার্ম সম্পর্কে জানুন এবং বুঝুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 0 / 5 ভোটের সংখ্যা: 0

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়