রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Refund On Flight Cancellation
জানুয়ারি 27, 2023

ট্রাভেল ইনস্যুরেন্স কি ফ্লাইট ক্যান্সেলেশানের জন্য রিফান্ড দেয়?

কল্পনা করুন যে আপনি একটি আন্তর্জাতিক ট্রিপের জন্য খুবই উত্তেজিত, এবং আপনি আপনার যাত্রার মাত্র কয়েক দিন আগে আপনি পড়ে গিয়ে আপনার পা ভেঙে যায়. সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, এটি আপনার সব উত্তেজনা কমিয়ে দেয়, কিন্তু আরও গুরুত্বপূর্ণ বিষয় হল আপনার ফ্লাইট টিকিটের টাকা জলে যায়. যাইহোক, এরকম পরিস্থিতিতে, আপনার কাছে যদি থাকে ট্রাভেল ইনস্যুরেন্স আপনার কাজে লাগতে পারে এবং আপনার সমস্যার সমাধান করতে পারে. তবে, আপনার ফ্লাইট ক্যান্সেল করার কারণ অবশ্যই সত্য হতে হবে এবং আপনার টিকিটের জন্য রিইম্বার্সমেন্ট পেতে পলিসির নিয়ম অনুযায়ী যথার্থ হতে হবে. তাই একটি ট্রাভেল ইনস্যুরেন্স পলিসি নেওয়ার আগে, আপনাকে অবশ্যই আপনার ইনস্যুরারকে জিজ্ঞাসা করতে হবে, সেই ট্রাভেল ইনস্যুরেন্স কি ফ্লাইট ক্যান্সেলেশান কভার করে? আসুন আমরা এই দিকটি সম্পর্কে বিস্তারিত ভাবে দেখে নিই এবং ফ্লাইট ক্যান্সেলেশানের ক্ষেত্রে ট্রাভেল ইনস্যুরেন্স কীভাবে কাজ করে তা বুঝে নিই.

ট্রাভেল ফ্লাইট ক্যান্সেলেশান কভার কী?

একটি ফ্লাইট ক্যান্সেলেশান কভার যার অপর নাম হল ফ্লাইট ট্রাভেল ইনস্যুরেন্স আপনার নিয়ন্ত্রণের বাইরে অপ্রত্যাশিত কারণে আপনার যাত্রা বাতিল হলে বুক করা বিমানের টিকিটের খরচ কভার করতে আপনাকে সাহায্য করে. এই ধরনের ক্ষেত্রে ইনস্যুরার আপনাকে পূর্ব-নির্দিষ্ট বাতিলকরণ ফি চার্জ করতে পারেন. বাতিলকরণ ফি ইনস্যুরার অনুযায়ী পরিবর্তিত হতে পারে. এছাড়াও, বাতিলকরণ ফি সাধারণত বেশি হয় যদি আপনার ফ্লাইটের প্রস্থানের সময় কাছাকাছি থাকে. কিছু কিছু ক্ষেত্রে, যদি গত ঘন্টায় বাতিল করা হয় অথবা আপনার পাশে কোনও শো না থাকে, তাহলে এর ফলে আপনার বাতিলকরণ ব্যয় 100% হতে পারে.

আমার ফ্লাইট ক্যান্সেলেশান কভারে কী কভার করা হয়?

আগে যেমন বলা হয়েছে, ফ্লাইট ক্যান্সেলেশান পলিসিটি বিভিন্ন ইনস্যুরেন্স কোম্পানির জন্য ভিন্ন হতে পারে. এখনও, বেশিরভাগ ইনস্যুরারের কিছু প্রাথমিক কভারেজ রয়েছে. তাই আপনার প্রশ্নের উত্তর জানতে, আমি কি একটি ফ্লাইট বাতিল করতে পারি এবং রিফান্ড পেতে পারি?? আসুন প্রথমে দেখে নেওয়া যাক ট্রাভেল ইনস্যুরেন্সের মাধ্যমে কী কভার করা হয় আপনার ফ্লাইট ক্যান্সেলেশান পলিসিতে:
  1. আপনার নিজের বা আপনার ভ্রমণ সঙ্গীর অসুস্থতা, আঘাত বা অপ্রত্যাশিত মৃত্যু যার জন্য লাইসেন্সপ্রাপ্ত চিকিৎসকের আদেশে আপনি ভ্রমণ করার যোগ্য নন.
  2. আপনার বাড়িতে বা আপনি যে গন্তব্যে ভ্রমণ করছেন সেখানে যে কোনও প্রাকৃতিক দুর্যোগের ঘটনা ঘটলে.
  3. যদি পরিবারের কোনও সদস্য হাসপাতালে ভর্তি হন বা মারা যান (তাঁরা আপনার সাথে ভ্রমণ না করলেও).
  4. আপনাকে যদি কোনও আইনী কর্তৃপক্ষ ফোন করে, যেমন ভ্রমণের জন্য নির্ধারিত তারিখে কোর্টের সাক্ষী হিসাবে হাজিরা দেওয়ার জন্য.
উপরে উল্লিখিত কারণগুলি আপনার বেছে নেওয়া ইনস্যুরেন্স কোম্পানি এবং পলিসির উপর নির্ভর করে ভিন্ন হতে পারে. যদি আপনার কেসটি বৈধ হয়, তাহলে আপনাকে আপনার ইনস্যুরারের কাছ থেকে ডকুমেন্টেশনের সাথে আপনার প্রি-পেড অ্যামাউন্টের শতকরা হার রিইম্বার্স করা হবে.

এমন কোনও ট্রাভেল ফ্লাইট ক্যান্সেলেশান পলিসি কি রয়েছে যেখানে যে কোনও কারণে আমি ফ্লাইট বাতিল করতে পারি?

আপনি জেনে অবাক হতে পারেন যে কিছু ইনস্যুরার পলিসিহোল্ডারদের কোনও কারণ ছাড়াই ক্যান্সেল করার বিকল্প প্রদান করে থাকে. সাধারণত, এর জন্য বেশি দাম দিতে হয়. এই ধারার অধীনে, আপনি কোনও নির্দিষ্ট কারণ ছাড়াই বিমানের টিকিট বাতিল করতে পারেন এবং মোট পরিমাণের অন্তত 50% - 75% ফেরত পাওয়ার যোগ্য হতে পারেন. প্রাথমিক ফ্লাইট ক্যান্সেলেশান কভারেজের মতোই, এই সুবিধার জন্য কিছু যোগ্যতার মানদণ্ড রয়েছে যেমন:
  1. আপনাকে আপনার প্রি-পেড ট্রিপ খরচের একশো শতাংশ ইনসিওর করতে হবে.
  2. বিমান বুকিং-এর প্রাথমিক পেমেন্টের 10-21 দিনের মধ্যে পলিসি নিতে হবে.
  3. বিমান ছাড়ার অন্তত 48 থেকে 72 ঘন্টা আগে আপনাকে ফ্লাইট ক্যান্সেল করতে হবে (পলিসি প্ল্যান অনুযায়ী).
  4. পলিসির উপর নির্ভর করে, কভারেজের পরিমাণ 50-75% এর মধ্যে থাকবে.

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী (এফএকিউ)

  1. যে দিন যাত্রা করার কথা আমি কি সেদিন ফ্লাইট ক্যান্সেল করতে পারি এবং রিফান্ড পেতে পারি? বিমানসংস্থা বা আপনি কোন বীমা পলিসি কিনেছেন তার উপরে এটি নির্ভর করবে. বেশিরভাগ ক্ষেত্রে, আপনার বিমান ছাড়ার কিছু আগে টিকিট বাতিল করলে তার জন্য় 100% ক্যান্সেলেশান ফি প্রযোজ্য হয়.
  2. বিদেশ ভ্রমণের সময় আমার কি কেনা উচিত, কম্প্রিহেন্সিভ ট্রাভেল ইনস্যুরেন্স নাকি বেসিক ট্রাভেল ফ্লাইট ক্যান্সেলেশান কভার? দেশের বাইরে যাওয়ার সময় সবসময়ই কম্প্রিহেন্সিভ ট্রাভেল ইনস্যুরেন্স নেওয়ার পরামর্শ দেওয়া হয় ,কারণ এর সাথে জড়িত ঝুঁকিগুলি অনেক বেশি হয় এবং এই পলিসির অধীনে তা সম্পূর্ণরূপে কভার করা হয়.
  3. ফ্লাইট ক্যান্সেলেশান ইনস্যুরেন্সের জন্য কীভাবে ক্লেম করবেন? আপনার ট্রিপ ক্যান্সেল করার কারণ দেখানোর জন্য আপনাকে প্রয়োজনীয় ডকুমেন্টেশন আপনার ইনস্যুরারের কাছে জমা দিতে হবে. সবচেয়ে বেশি সুবিধা পাওয়ার জন্য যত তাড়াতাড়ি সম্ভব ইনস্যুরারকে জানান.
  4. ট্রাভেল ইনস্যুরেন্স কেনার জন্য কিছু ভাল এবং নামকরা ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানি কী? অনেক ভালো ট্রাভেল ইনস্যুরেন্স কোম্পানি রয়েছে যেখান থেকে আপনি ট্রাভেল ইনস্যুরেন্স কভার পেতে পারেন যেমন বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স ইত্যাদি.

উপসংহার

উপরোক্ত তথ্যগুলি প্রশ্নের উত্তর দেওয়ার জন্য পর্যাপ্ত, ট্রাভেল ইনস্যুরেন্স কি ফ্লাইট ক্যান্সেলেশান কভার করে? সুতরাং আপনি যদি আগামী দিনে কোনও ট্রিপ প্ল্যান করেন, তাহলে ইনস্যুরার দ্বারা আপনার বিমানের টিকিট কভার করার বিষয়টি নিশ্চিত করুন, যাতে আপনি অপ্রত্যাশিত পরিস্থিতি এবং জরুরি অবস্থার ক্ষেত্রে সেগুলির জন্য রিইম্বার্সমেন্ট পেতে পারেন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 2.3 / 5 ভোটের সংখ্যা: 4

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়