রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Types Of Home Insurance
মার্চ 31, 2021

হোম ইনস্যুরেন্সের ধরন

ব্যাপকভাবে রিসার্চ করার মাধ্যমে হোম ইনস্যুরেন্স কী তা বোঝা এবং আপনার শান্তির বাসস্থানের জন্য একটি পলিসি নেওয়ার সিদ্ধান্ত হল আপনার এবং আপনার পরিবারের জন্য একটি অসাধারণ উদ্যোগ. তবে, আপনি কোন ইনস্যুরেন্স পলিসিটি নেবেন তা চূড়ান্ত করার আগে আপনার হোম ইনস্যুরেন্সের ধরনগুলি রিসার্চ করা উচিত. এটি আপনাকে আপনার প্রয়োজনীয়তাগুলি নির্দিষ্ট করতে এবং আপনার প্রয়োজন অনুযায়ী সঠিক ইনস্যুরেন্স কভার খুঁজতে সাহায্য করবে.  

হোম ইনস্যুরেন্স পলিসির প্রাথমিক বিষয়

আপনার বাড়ি কোনও প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হলে, মানুষের মারামারির কারণে ভেঙ্গে গেলে বা দুর্ঘটনার কারণে ক্ষতিগ্রস্ত হয়ে গেলে হোম ইনস্যুরেন্স আপনার সেভিংস সুরক্ষিত রাখতে আপনাকে সাহায্য করবে. এই ধরনের ঘটনা প্রায়ই অপ্রত্যাশিত হতে পারে এবং এ কারণেই আকস্মিক আর্থিক সমস্যা দেখা দিতে পারে. আপনার হোম ইনস্যুরেন্স পলিসি যদি নির্দিষ্ট ঘটনাটি কভার করে তাহলে আপনার পলিসিতে উল্লিখিত অনুযায়ী আপনাকে ক্ষতিপূরণ দেওয়া হবে.  

ভারতের হোম ইনস্যুরেন্স পলিসির ধরন

ফায়ার ইনস্যুরেন্স হল ভারতের সবচেয়ে সাধারণ ধরনের হোম ইনস্যুরেন্স পলিসিগুলির মধ্যে একটি. তবে, ভারতীয় হোম ইনস্যুরেন্স মার্কেটকে - সহ আরও বেশি পলিসি অফার করতে হবে হোম ইনস্যুরেন্সের বেনিফিট.
  1. স্ট্রাকচারাল কভার: এটি হল একটি ইনস্যুরেন্স পলিসির সবচেয়ে স্ট্যান্ডার্ড ফর্ম. আপনার বাড়ির কাঠামো গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত হলে তা এই পলিসি কভার করে. সাধারণত ক্ষতিগ্রস্ত অংশটি পুনর্গঠন বা মেরামত করার জন্য আপনাকে যে খরচ করতে হতে পারে তা পলিসিটি কভার করবে. এই ধরনের পলিসির সাথে প্রায়শই এমন কিছু অ্যাড-অন যুক্ত করা হয় যা পোস্ট-বক্স, ব্যাকইয়ার্ড, দূরবর্তী গ্যারেজ ইত্যাদির মতো কাঠামোর জন্য কভারেজ প্রদান করে.
 
  1. বাড়ির জিনিসপত্রের কভার: বাড়ির জিনিসপত্রের কভার, নাম থেকেই বোঝা যায় যে এটি আপনার বাড়িতে থাকা আসবাবপত্রের জন্য কভারেজ প্রদান করে. এর মধ্যে সাধারণত আপনার ফার্নিচার, স্থাবর এবং অস্থাবর ইলেকট্রনিক আইটেম এবং গয়নার মতো মূল্যবান জিনিসগুলি অন্তর্ভুক্ত. এখানে গুরুত্বপূর্ণ বিষয়টি হল যে, আপনাকে ইনসিওর্ড সম্পত্তির মালিক হতে হবে এবং এই সম্পত্তি যেন আপনার বাড়িতে থাকা অবস্থায় কারও ইচ্ছাকৃত প্রচেষ্টার ফলে ক্ষতিগ্রস্ত হয়.
 
  1. ফায়ার কভার: অন্যান্য ইনস্যুরেন্স পলিসিগুলি 'পলিসি কী কী কভার করে' এই মূল বিষয়ের উপর ভিত্তি করে পৃথক করা হয়. ফায়ার কভার আপনাকে একটি সাধারণ উৎস থেকে হওয়া ক্ষতির বিরুদ্ধে কভারেজ দেয় আর সেই উৎস হল - আগুন. অপ্রত্যাশিত প্রাকৃতিক দুর্যোগ এবং দুর্ঘটনার মতো ঘটনাগুলি ফায়ার ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হয়. এটি আপনার বাড়ি, বাড়ির জিনিসপত্র বা উভয়ের কভারেজ পাওয়ার জন্যই ব্যবহার করা যেতে পারে. আপনি ফায়ার ইনস্যুরেন্স পলিসির অধীনে দূরবর্তী ওয়্যারহাউসে স্টোর করা আপনার মালামালের জন্যও ফায়ার ইনস্যুরেন্স নিতে পারেন.
 
  1. পাবলিক লায়াবিলিটি কভার: একটি পরিস্থিতি কল্পনা করুন - রাজ তার বন্ধু মোহনের নতুন বাড়িতে গেলেন. মোহন কিছু টাকা সেভ করে একটি পুরানো অ্যাপার্টমেন্ট কিনেছেন. অ্যাপার্টমেন্টে তার প্রয়োজনীয় কিছু মেরামত করা বাকি থাকলেও তিনি রাজকে তার বাড়িতে একটি সুন্দর সন্ধ্যা কাটানোর জন্য আসতে বললেন. রাজ সন্ধ্যা কাটানোর জন্য একটি নতুন প্লেস্টেশন কিনেছেন. তিনি এটিকে ডাইনিং এরিয়ার সেন্টার-টেবিলে রাখেন এবং হঠাৎ করে কিছু পড়ে যাওয়ার আওয়াজ শুনতে পান. ছাদের একটি বড় অংশ তার প্লেস্টেশনের উপর পড়ে এবং সেটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়. যদি মোহনের কাছে পাবলিক লায়াবিলিটি কভার থাকে, তাহলে তিনি রাজের ক্ষতির জন্য ক্ষতিপূরণ পাবেন এবং তাই তার বন্ধুর প্রতি তার যে কোনও দায়বদ্ধতা কভার করতে পারবেন.
  সুতরাং, যখন আপনার বাড়ির ভিতরে বা আইনীভাবে মালিকানাধীন সীমানার ভেতরে কোনও কারণে অপ্রত্যাশিতভাবে ক্ষতি হয়, তখন একটি পাবলিক লায়াবিলিটি কভার আপনাকে এই ধরনের খরচের অনেক বড় একটি অংশ ক্ষতিপূরণ প্রদান করবে.  
  1. থেফট কভার বা চুরির কভার: এই নির্দিষ্ট ধরনের হোম ইনস্যুরেন্স চুরির কারণে হওয়া আপনার যে কোনও ক্ষতি কভার করে. এটি আপনাকে চুরি হওয়া যে কোনও মালপত্র এবং মূল্যবান জিনিসের জন্য ক্ষতিপূরণ প্রদান করবে, যতক্ষণ পর্যন্ত সেগুলি পলিসির অধীনে কভার করা হবে এবং যে পর্যন্ত আপনার ইনস্যুরার সেগুলোর ভ্যালু নির্ধারণ করতে পারবেন.
 
  1. বাড়িওয়ালার বা ল্যান্ডলর্ডের কভার: এটি বাড়ির মালিকদের জন্য একটি কভার. আপনি যদি বিল্ডিংয়ে নাও থাকেন তারপরও এটি আপনার বিল্ডিংয়ের কাঠামো এবং জিনিসপত্রের জন্য কভার প্রদান করে. যদিও আপনি কখনই সম্পূর্ণরূপে নিশ্চিত হতে পারবেন না যে কীভাবে আপনার মূল্যবান জিনিসপত্র এবং বিল্ডিং দেখাশোনা করা হচ্ছে তারপরও এটি আপনার চিন্তা দূর করতে পারে. যতক্ষণ আপনি জিনিসপত্রের এবং বিল্ডিংয়ের মালিক থাকবেন, ততক্ষণ আপনি ক্ষতির জন্য ক্ষতিপূরণ পেতে পারেন.
 
  1. ভাড়াটের কভার: যেহেতু ভাড়াটেরা বিল্ডিংয়ের মালিক নন তাই এটি শুধুমাত্র জিনিসপত্র কভার করে. তবে, একজন ভাড়াটে হিসাবে আপনাকে এমন একটি অ্যাপার্টমেন্ট বা বাড়ি ভাড়া নেওয়ার কথা বিবেচনা করতে হবে যেটি মালিকের ইনস্যুরেন্সের অধীনে কভার করা আছে. যদি সম্পত্তি বা তার জিনিসপত্র বা উভয়েরই কোনও ক্ষতি হয়ে থাকে, তাহলে এটি আপনার মালিকের সাথে সম্ভাব্য বিবাদ থেকে আপনাকে রক্ষা করবে.
 

বিভিন্ন ধরনের হোম ইনস্যুরেন্স পলিসির মধ্যে থেকে কীভাবে বাছাই করবেন ?

পলিসির বিভিন্ন ধারণ সম্পর্কে জানলে তা হোম ইনস্যুরেন্স আপনাকে সঠিক সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে, কিন্তু এটি একটি বিভ্রান্তিকর অভিজ্ঞতাও হতে পারে. এই প্রশ্নগুলির উত্তর দিন এবং কোন ইনস্যুরেন্স পলিসিটি আপনার জন্য উপযুক্ত হবে সে সম্পর্কে আপনি একটি ভাল ধারণা পাবেন:
  1. আপনি কোন সম্পদ কভার করতে চান?
  2. আপনি যে সম্পদ কভার করতে চান তার মালিক কে?
  3. সবচেয়ে বেশি কোন পরিস্থিতির কারণে আপনার বাড়ি বা তার জিনিসপত্রের ক্ষতি হতে পারে বলে আপনি মনে করেন?
  4. এই সম্পদগুলি আপনার জন্য কতটা মূল্যবান?
 

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. কোন ধরনের হোম ইনস্যুরেন্স পলিসিটি সেরা?
সাধারণত, একটি কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স পলিসি আপনাকে সর্বাধিক সুবিধা দিয়ে থাকে.  
  1. আমার কতটা হোম ইনস্যুরেন্স প্রয়োজন?
পুনর্নির্মাণের খরচ, সম্পদের খরচ, অস্থায়ীভাবে বসবাসের জন্য খরচ, পাবলিক লায়াবিলিটি এবং আপনার ইনস্যুরেন্সের ডিডাক্টবলের পরিমাণ গণনা করুন. এগুলি যোগ করুন তাহলে আপনার প্রয়োজনীয় ইনস্যুরেন্সের পরিমাণ সম্পর্কে আপনার একটি যুক্তিসঙ্গত ধারণা হয়ে যাবে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 3.1 / 5 ভোটের সংখ্যা: 7

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়