রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Simple Guide To Marine Hull Insurance
মে 23, 2022

ভারতে মেরিন হাল ইনস্যুরেন্সের জন্য একটি কম্প্রিহেন্সিভ গাইড

বিশ্বায়নের ফলে, সম্পূর্ণ বিশ্ব হল একটি বিশাল মার্কেট এবং আন্তর্জাতিক বাণিজ্যকে সহজ করার জন্য জলপথ অত্যন্ত গুরুত্বপূর্ণ. যুগ যুগ ধরে পরিবহনের একটি প্রাথমিক মাধ্যম ছিল সমুদ্র এবং আজও তা অব্যাহত রয়েছে. কিন্তু এত বছর পরেও, জলপথের সাথে জড়িত ঝুঁকিগুলি আজও বিদ্যমান রয়েছে. এই ঝুঁকিগুলি কেবল প্রাকৃতিক দুর্যোগের কারণেই নয় বরং পোর্টে ঘটে যাওয়া দুর্ঘটনার কারণেও হতে পারে. সুতরাং, মেরিন ইনস্যুরেন্স কভার কেনা হল সেরা সমাধান.

মেরিন ইনস্যুরেন্সের পরিচিতি

এটি হল এমন একটি কমার্শিয়াল ইনস্যুরেন্স প্ল্যান যা জাহাজের মালিক, শিপিং কোম্পানি এবং ব্যবসাকে অফার করা হয় যারা তাদের মাধ্যমে পণ্য পাঠায়. আবহাওয়ার অবস্থার অপ্রত্যাশিত পরিবর্তন, জলদস্যু, নেভিগেশন সংক্রান্ত সমস্যা এবং কার্গো হ্যান্ডলিং সংক্রান্ত সমস্যার কারণে কনসাইনমেন্ট এবং জাহাজের ক্ষতি হতে পারে. ঠিক এই সময় মেরিন ইনস্যুরেন্স পলিসি এই ক্ষতির বিরুদ্ধে সুরক্ষা করতে সহায়তা করে. মেরিন হাল ইনস্যুরেন্স কী? বিভিন্ন ধরনের মেরিন ইনস্যুরেন্স প্ল্যান রয়েছে এবং মেরিন হাল হল এমন একটি প্ল্যান যার লক্ষ্য হল বিশেষ করে কার্গো বহন করা জাহাজগুলিকে সুরক্ষিত রাখা. এটি হল একটি নিরাপত্তা ব্যবস্থা যা বিশেষ করে সেই সকল শিপের মালিক এবং শিপিং কোম্পানিগুলির জন্য ডিজাইন করা হয়েছে যারা এই জাহাজগুলির মালিক. হাল বা জাহাজের কাঠামো হল জাহাজের প্রধান অংশ. হালের ক্ষতি হলে জাহাজের নিরাপত্তা ব্যাহত হয় এবং তাই একটি ইনস্যুরেন্স কভার এতটা গুরুত্বপূর্ণ. শুধু হাল-ই নয়, কার্গো লোড করার এবং আনলোড করার জন্য জাহাজে ইনস্টল করা মেশিনারিও ক্ষতিগ্রস্ত হতে পারে. মেরিন হাল ইনস্যুরেন্স কভার থাকলে জাহাজের মালিকরা এই ধরনের মেশিনারির ক্ষতির জন্য হওয়া আর্থিক ক্ষতি এড়াতে পারেন.

মেরিন হাল ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে কী কভার করা হয়?

মেরিন হাল ইনস্যুরেন্স প্ল্যানের অংশ হিসাবে নিম্নলিখিত ঝুঁকিগুলি অন্তর্ভুক্ত করা হয়:
  • যে কোনও ইনস্টল করা মেশিনারি বা সরঞ্জামের পাশাপাশি শিপ বা জাহাজের ক্ষতি.
  • চুরি এবং অগ্নিকাণ্ডের কারণে জাহাজের ক্ষতি বা লোকসান.
  • বজ্রপাত, টাইফুন ইত্যাদির মতো প্রাকৃতিক দুর্যোগের কারণে জাহাজের ক্ষতি.
  • অন্যান্য শিপ এবং জাহাজের ক্ষতির কারণে উদ্ভুত থার্ড পার্টির দায়বদ্ধতা.
  • রক্ষণাবেক্ষণের কাজ করার সময় জাহাজের যে কোনও অপ্রত্যাশিত ক্ষতি
  • সমুদ্র পথে ভ্রমণকারী জাহাজগুলির জন্য বিশ্বজুড়ে কভারেজ.
*নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

মেরিন হাল ইনস্যুরেন্স প্ল্যান কেনার বিষয়টি কাদেরকে অবশ্যই বিবেচনা করতে হবে?

মেরিন হাল ইনস্যুরেন্স প্ল্যান হল জেনারেল ইনস্যুরেন্স পলিসি যা পোর্ট কর্তৃপক্ষ, জাহাজের মালিক এবং এমনকি প্রাইভেট এবং পাবলিক পোর্ট অপারেটরদের কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে. এটি অপ্রত্যাশিত আর্থিক ক্ষতি এড়াতে সাহায্য করে.

মেরিন হাল কভার কেনার সুবিধাগুলি কী কী?

প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধা হল অপ্রত্যাশিত আর্থিক ক্ষতির বিরুদ্ধে একটি নিরাপত্তা ব্যবস্থা করা. মেরিন হাল ইনস্যুরেন্স থাকলে কোনও অপ্রত্যাশিত দুর্ঘটনার ক্ষেত্রে আপনার আর্থিকভাবে কোনও ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকবে না. এরপরে, আপনার প্রয়োজনীয়তার সাথে সঠিকভাবে উপযুক্ত অ্যাড-অন সুবিধা ব্যবহার করে মেরিন ইনস্যুরেন্স প্ল্যানগুলি কাস্টমাইজ করা যেতে পারে. এই অ্যাড-অনগুলির মধ্যে সাধারণত সন্ত্রাসবাদ, যুদ্ধ এবং এই ধরনের পরিস্থিতির ক্ষেত্রে সুরক্ষা অন্তর্ভুক্ত থাকে. আপনার এই ধরনের মেরিন কভার থাকলে আপনাকে আপনার ব্যবসার কোনও আর্থিক ক্ষতি নিয়ে চিন্তা করতে হবে না.

এমন কোনও বিষয় কি রয়েছে যেগুলি মেরিন হাল ইনস্যুরেন্সের কভারেজের আওতা বহির্ভুত?

অন্যান্য ইনস্যুরেন্স পলিসির মতোই, মেরিন ইনস্যুরেন্স প্ল্যানগুলির ক্ষেত্রেও কিছু সীমাবদ্ধতা রয়েছে. পলিসির অধীনে কী কী কভার করা হয় তা পলিসির ডকুমেন্টে উল্লেখ করার পাশাপাশি এর আওতা বহির্ভুত বিষয়গুলিও উল্লেখ করা থাকে. এখানে এর আওতা বহির্ভূত বিষয়ের কিছু উদাহরণ দেওয়া হল:
  • হাল এবং এর মেশিনারির নিয়মিত ব্যবহারের ফলে ক্ষয়.
  • পারমাণবিক কার্যকলাপের কারণে ক্ষতি.
  • রেডিওঅ্যাক্টিভ উপাদানের কারণে সংক্রমণ.
  • ইচ্ছাকৃতভাবে জাহাজের যে কোনও ক্ষতি.
  • পণ্যের ওভারলোড করার কারণে ক্ষতি.
এই সম্পর্কে আরও পড়ুন মেরিন ইনস্যুরেন্স কী   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম ও শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 2.5 / 5 ভোটের সংখ্যা: 2

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়