রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Difference Between Home Insurance and Home Loan Insurance
ডিসেম্বর 14, 2021

হোম ইনস্যুরেন্স বনাম হোম লোন ইনস্যুরেন্স- এদের মধ্যে পার্থক্য কী?

জীবনের কোনও না কোনও সময়ে, আমাদের সবারই একটি বাড়ি কেনার ইচ্ছা থাকে. এই কথাটা শুনতে সহজ মনে হলেও, আপনার স্বপ্নের বাড়ি কেনার জন্য আপনার বছরের পর বছরের কঠোর পরিশ্রম, প্রচেষ্টা, ধৈর্য এবং সেভিংস প্রয়োজন. নিজের একটি বাড়ি হওয়া স্বপ্ন পূরণ হওয়ার মতো একটি ব্যাপার. একটি জায়গাকে একান্তই নিজস্ব জায়গা বলার মতো একটি অনুভূতি. এই অনুভূতিটি একটি বিশেষ, অকল্পনীয় এবং অবশ্যই সারাজীবন থাকার মতো একটি অনুভূতি. বাড়ি সুরক্ষিত রাখার জন্য পরামর্শ দেওয়া হয় অবশ্যই কিনুন একটি হোম ইনস্যুরেন্স পলিসি. অনেক সময় দেখা যায় মানুষ ব্যাঙ্ক বা কোনও ফিন্যান্সিয়াল প্রতিষ্ঠান থেকেও হোম লোন নেয়. আপনার নিজস্ব জায়গা কেনার এবং অন্যান্য প্রয়োজনীয় খরচের সাথে আপোস না করার একটি আদর্শ উপায় হলো হোম লোন নেওয়া. তবে, হোম লোনের ইএমআই সময়মত পে করতে হবে. মানুষ প্রায়শই এই দুটি টার্ম - হোম ইনস্যুরেন্স এবং হোম লোন ইনস্যুরেন্স নিয়ে বিভ্রান্ত হয়. এই আর্টিকেলের মাধ্যমে আসুন আমরা হোম ইনস্যুরেন্স এবং হোম লোন ইনস্যুরেন্সের মধ্যে পার্থক্যগুলি সম্পর্কে জেনে নিই.

হোম ইনস্যুরেন্স কী?

হোম ইনস্যুরেন্স পলিসি যে কোনও অপ্রত্যাশিত ক্ষতি বা লোকসান থেকে বাড়ি এবং বাড়ির জিনিসপত্র সুরক্ষিত রাখে. এটি প্রাকৃতিক দুর্যোগ, মনুষ্যসৃষ্ট দুর্যোগ, চুরি ইত্যাদির কারণে উদ্ভূত যে কোনও ক্ষতি/লোকসান থেকে বাড়ি এবং পার্সোনাল জিনিসপত্রকে সুরক্ষিত রাখে. যখন আমরা একটি হাউস ইনস্যুরেন্স পলিসির কথা বলি তখন সাধারণত কনটেন্ট ড্যামেজ কভার এবং স্ট্রাকচারাল ড্যামেজ কভার প্রদান করি. স্ট্রাকচারাল ড্যামেজ কভার নিশ্চিত করে যে বাড়ির কাঠামো ক্ষতিগ্রস্ত হলেই কেবল আর্থিক সহায়তা প্রদান করা হবে. অন্যদিকে, কন্টেন্ট ড্যামেজ কভার বাড়ির জিনিসপত্রের ক্ষতি/লোকসানের জন্য আর্থিক সহায়তা প্রদান করে. এই ক্ষতি হতে পারে কোনও আসবাবপত্র, যে কোনও বৈদ্যুতিক সরঞ্জাম ইত্যাদির ক্ষতি. বেশিরভাগ মেরামত খরচই এই কভারের অধীনে কভার করা হয়. বাড়ির মালিক এবং ভাড়াটে উভয়ই হাউস ইনস্যুরেন্স কিনতে পারবেন. একটি বিষয় মনে রাখতে হবে যে, একজন ভাড়াটেকে শুধুমাত্র কন্টেন্ট ড্যামেজ কভার দেওয়া হবে কারণ তারা সেই বাড়ির মালিক নন.

হোম লোন ইনস্যুরেন্স কী?

একটি হোম লোন ইনস্যুরেন্স হোম লোনের দায়বদ্ধতা কভার করে. এটি তখনই ঘটে যখন ঋণগ্রহীতা কোনও প্রতিকূলতার কারণে লোন পরিশোধ করতে অক্ষম হন. এর অর্থ হল যখন ঋণগ্রহীতা যখন ইনস্টলমেন্ট পরিশোধ করতে অক্ষম হন তখন মাসিক হোম লোনের ইনস্টলমেন্ট পে করা হয়. যদি কোনও অপ্রত্যাশিত পরিস্থিতিতে ব্যক্তির পক্ষে হোম লোন পরিশোধ করা অসম্ভব হয়ে পড়ে, তাহলে এটি হোম লোন পরিশোধ না করার বিপদ থেকে সুরক্ষিত রাখে. সব মিলিয়ে, যদি ইএমআই পেমেন্ট যথাযথভাবে পে না করা হয় সেক্ষেত্রে একটি হোম লোন ইনস্যুরেন্স পলিসি বাড়ির মালিকানা হারানো থেকে সুরক্ষিত রাখে. এটি পরিবারের জন্য উদ্ধারকারী হিসাবে কাজ করে এবং প্রতিকূলতার ক্ষেত্রে হোম লোনের অবশিষ্ট টাকা পে করে. হোম লোন ইনস্যুরেন্সের কভারেজ ভিন্ন ভিন্ন প্রোভাইডারের ক্ষেত্রে ভিন্ন ভিন্ন হয়. যখন ঋণগ্রহীতা বা বাড়ির মালিকের মৃত্যু হয় তখন কিছু কিছু ইনস্যুরার হোম লোন পরিশোধ করার ঝুঁকি কভার করে. কিছু কিছু ইনস্যুরার, আপনি যে কোনও গুরুতর অসুস্থতায় ভুগলে, অক্ষম হয়ে গেলে বা চাকরি হারালে এটি কভার করে. যে প্ল্যানই হোক না কেন, প্ল্যানের নিয়ম ও শর্তাবলী মনোযোগ সহকারে পড়া উচিত. হোম লোন ইনস্যুরেন্সের জন্য প্রদত্ত প্রিমিয়ামগুলি আয়কর আইনের ধারা 80সি-এর অধীনে কর ছাড়ের যোগ্য. হোম লোন ইনস্যুরেন্স পলিসি নেওয়া হলে এটি ডাউন পেমেন্টের পরিমাণ কম করতেও সহায়তা করে. হোম লোন ইনস্যুরেন্স পলিসি সেই ব্যক্তিদের জন্য আদর্শ, যাদের সামান্য সেভিংস আছে এবং যারা জীবনের প্রাথমিক পর্যায়ে একটি বাড়ি কিনতে চান. এর মাধ্যমে ইনস্যুরার দ্বারা লোনের রিপেমেন্টের গ্যারান্টি দেওয়া হয়. একটি হোম লোন ইনস্যুরেন্স পলিসি একটি মাত্র পেমেন্টে বা নির্দিষ্ট সময় পর পর ইনস্টলমেন্টের মাধ্যমে হোম লোন পরিশোধ করার সুযোগ দেয়. অস্বীকারোক্তি: বিদ্যমান আইন অনুযায়ী করের সুবিধাগুলি পরিবর্তন হতে পারে.

মূল পার্থক্য- হোম ইনস্যুরেন্স বনাম হোম লোন ইনস্যুরেন্স

নীচের টেবিলটিতে হোম ইনস্যুরেন্স এবং হোম লোন ইনস্যুরেন্সের মধ্যে মূল পার্থক্যগুলি সংক্ষিপ্তভাবে দেখানো হলো:

মানদণ্ড

হোম ইনস্যুরেন্স

হোম লোন ইনস্যুরেন্স

প্রিমিয়াম হোম লোন ইনস্যুরেন্সের তুলনায় প্রিমিয়াম কম হোম ইনস্যুরেন্সের তুলনায় প্রিমিয়াম বেশি
অ্যাক্সেসিবিলিটি আপনার হোম লোন ইনস্যুরেন্স থাকুক বা না থাকুন আপনি এটি নিতে পারেন হোম ইনস্যুরেন্স থাকলেই কেবল এটি নেওয়া যেতে পারে
ডাউন পেমেন্ট ডাউন পেমেন্টের উপর কোনও প্রভাব নেই বাড়ির ডাউন পেমেন্ট কমাতে সাহায্য করে

মূল বিষয়

একটি হোম ইনস্যুরেন্স পলিসি বাড়ির কাঠামোগত বা পার্সোনাল জিনিসপত্রের হওয়া ক্ষতি/লোকসানের কারণে হতে পারে এমন যে কোনও আর্থিক ক্ষতির বিরুদ্ধে সুরক্ষিত রাখে. যদি ঋণগ্রহীতা হোম লোন পে করতে না পারেন তাহলে হোম লোন ইনস্যুরেন্স ফিন্যান্সিয়াল প্রতিষ্ঠান/ব্যাঙ্ককে বাড়ি বিক্রি করা থেকে বিরত রাখে. উভয় পলিসির ক্ষেত্রে শর্তাবলী ভিন্ন ভিন্ন কিন্তু গুরুত্বপূর্ণ. মূল বিষয়টি হল, হোম ইনস্যুরেন্স কভারেজ আমাদেরকে আর্থিক চাপে পড়তে দেবে না. এবং যে সকল ব্যক্তির হোম লোন নেওয়ার প্ল্যান রয়েছে তারা হোম লোন ইনস্যুরেন্স বেছে নেওয়ার বিষয়টি বিবেচনা করতে পারেন.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়