রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Linking your Aadhaar and PAN card to your insurance policy
জুলাই 11, 2020

আপনার ইনস্যুরেন্স পলিসির সাথে আপনার আধার এবং প্যান কার্ড লিঙ্ক করুন

ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) ঘোষণা করেছে যে, এখন সমস্ত ইনস্যুরেন্স পলিসিগুলি আধার এবং প্যান/ফর্ম 60 এর সাথে যুক্ত করা বাধ্যতামূলক. এই ম্যান্ডেটটি অনুযায়ী, গ্রাহক এই ডকুমেন্টগুলি জমা না দিলে কোনও নতুন পলিসি ইস্যু করা হবে না এবং বিদ্যমান গ্রাহকদের পলিসির সাথে আধার তাঁদের এবং প্যান লিঙ্ক করতে হবে.

এই নতুন আইন সম্পর্কিত সবচেয়ে সাধারণ কিছু প্রশ্নের উত্তর এখানে নীচে আলোচনা করা হল:

  • প্রশ্ন. এটি কি কোনও নির্দিষ্ট তারিখের পর থেকে প্রযোজ্য হবে নাকি তৎক্ষণাৎ বাস্তবায়িত হবে?উ. আইআরডিএআই -এর যে কোনও সার্কুলার তৎক্ষণাৎ প্রযোজ্য হয়.
  • প্রশ্ন. যা বুঝতে পারলাম সেটা হল, আইআরডিএআই -এর বিজ্ঞপ্তি অনুযায়ী, আধার কার্ড ছাড়া কোনও নতুন পলিসি ইস্যু করা যাবে না. ইস্যু করার সময় যদি আমার আধার কার্ড না থাকে তাহলে কী হবে?উ. পলিসি ইস্যু করার সময়ে ক্লায়েন্ট আধার নম্বর এবং পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর জমা না দিলেও নতুন পলিসি ইস্যু করা যেতে পারে. তবে, গ্রাহককে পলিসি ইস্যু করার তারিখ থেকে ছয় মাসের মধ্যে এটি জমা দিতে হবে.
  • প্রশ্ন. বিদ্যমান পলিসিগুলির জন্য, যদি পলিসি ইস্যু করার সময় আধার নম্বর দেওয়া না হয় (উদাহরণস্বরূপ যদি অন্য কোনও ধরনের আইডি, ঠিকানার প্রমাণ ব্যবহার করা হয়), তাহলে এই পলিসিগুলি কতদিনের মধ্যে আধারের সাথে লিঙ্ক করতে হবে তার কি কোনও সময়সীমা আছে? যদি সময়সীমার মধ্যে পূরণ করা না হয়, তাহলে পলিসিহোল্ডারের কী পরিণাম হবে?উ. বিদ্যমান পলিসির ক্ষেত্রে, গ্রাহককে 31 মার্চ 2018 এর মধ্যে তাদের আধার এবং প্যান নম্বর/ফর্ম 60 জমা দিতে হবে. যদি গ্রাহক এই সময়সীমার মধ্যে এটি জমা না দেন, তবে সেগুলি জমা দেওয়া না হওয়া পর্যন্ত অ্যাকাউন্টটি বাজেয়াপ্ত করে রাখা হবে.
  • প্রশ্ন. যদি কোনও পলিসিহোল্ডার এখনও তাঁদের আধার লিঙ্ক না করে থাকেন এবং কোনও ক্লেম করেন, তাহলে কি তাঁদের ক্লেম প্রত্যাখ্যান করা হবে?উ. যদি কোনও পলিসিহোল্ডার তাঁর আধার এবং প্যান-এর বিবরণ লিঙ্ক না করে থাকেন, তাহলে সেগুলি জমা না দেওয়া পর্যন্ত ক্লেম মুলতুবি থাকবে.
  • প্রশ্ন. যদি কোনও পলিসিহোল্ডারের আধার না থাকে, তাহলে কি তাঁর পলিসি বাতিল হয়ে যাবে বা ক্লেম প্রত্যাখ্যান করা হবে?উ. না, তাঁর পলিসিগুলি অবৈধ হয়ে যাবে না বা ক্লেম প্রত্যাখ্যান করা হবে না. তবে, পলিসিহোল্ডার যতক্ষণ না আধার এবং প্যান/ফর্ম 60 জমা দিচ্ছেন ততক্ষণ পর্যন্ত ক্লেমগুলি মুলতুবি থাকবে.
  • প্রশ্ন. বিদ্যমান পলিসিহোল্ডারদের জন্য, ক্লেম করার ক্ষেত্রে বা পলিসি বন্ধ করার ক্ষেত্রে ইনস্যুরেন্স কন্ট্র্যাক্ট কি স্বয়ংক্রিয় ভাবে কার্যকর হয় না? কারণ পলিসি ইস্যু করার সময়, আধারের কোনও উল্লেখ ছিল না.উ. ইনস্যুরেন্স চুক্তিগুলি ভারতীয় চুক্তি আইন দ্বারা পরিচালিত. তবে, মানি লন্ডারিং অ্যাক্ট, 2002 এর অধীনে তৈরি পিএমএল নিয়ম অনুযায়ী আধার এবং প্যান/ফর্ম 60 জমা দেওয়া প্রয়োজন. পিএমএল-এর নিয়মগুলির বিধিবদ্ধ শক্তি থাকে এবং তা মেনে চলতে হবে.

 

 

আমরা আশা করি, এখানে আপনার সব প্রশ্নের উত্তর পেয়ে গিয়েছেন!

যদি আমাদের সাথে আপনার কোনও পলিসি থাকে এবং যদি আপনার আধার এবং প্যান/ফর্ম 60 এর বিবরণ আপডেট করতে চান, তাহলে এখানে ক্লিক করুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়