রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Why Do You Need Car Insurance?
এপ্রিল 27, 2021

কার ইনস্যুরেন্স কেন গুরুত্বপূর্ণ?

বিশেষ করে ভারতে যে কোনও ফোর-হুইলার মালিকের জন্য কার ইনস্যুরেন্স হল একটি গুরুত্বপূর্ণ অংশ. ভারতের সড়কে চলতে গেলে আপনার গাড়ির জন্য একটি মোটর ইনস্যুরেন্স থাকা বাধ্যতামূলক. প্রথমবারের মতো গাড়ি কেনা ব্যক্তিরা প্রায়শই আশ্চর্য হন যে কার ইনস্যুরেন্স কেনা কেন এত গুরুত্বপূর্ণ; কারণ দুর্ঘটনা ঘটতেও পারে আবার নাও পারে, তাহলে এটি কি আসলেই প্রয়োজনীয়? সহজ উত্তর হল হ্যাঁ. কেবল আইনত বাধ্যতামূলক বলেই যে একটি কার ইনস্যুরেন্স, থাকতে হবে এমন নয় বরং এটি থাকা অপরিহার্যও বটে. এটি দুর্ঘটনার কারণে হওয়া ক্ষতিকে কভার করে আর্থিক এবং মানসিক চাপ থেকে সুরক্ষিত রাখে. আপনি যদি সবেমাত্র একটি গাড়ি কিনে থাকেন, তাহলে ভারতে এটিই হল এই প্রশ্নের উত্তর যে 'কেন' এটি আইনত বাধ্যতামূলক এবং কেন আপনার অবশ্যই একটি কার ইনস্যুরেন্স থাকা প্রয়োজন:  
  • দায়বদ্ধতা কমায়
যেকোনও পরিস্থিতিতে, রাস্তায় আপনার দ্বারা কোনও দুর্ঘটনা ঘটলে, আপনাকে সেই দায়বদ্ধতা থেকে রক্ষা করার জন্য কার ইনস্যুরেন্স প্রয়োজন. এজন্যই, ভারতে একটি থার্ড-পার্টি লায়াবিলিটি (টিপিএল) কার ইনস্যুরেন্স কভারেজ কেনা বাধ্যতামূলক. উদাহরণস্বরূপ, যদি আপনি এমন একটি দুর্ঘটনা ঘটান যেখানে আপনি অন্য একজন ব্যক্তির গাড়ির ক্ষতি করে থাকেন বা আপনার কারণে অন্য কোনও ব্যক্তি আঘাত পেয়ে থাকেন, তাহলে সেক্ষেত্রে একটি থার্ড পার্টি কার ইনস্যুরেন্স এই খরচগুলি কভার করবে এবং এই পরিস্থিতির ফলে সৃষ্ট আইনী প্রতিবন্ধকতা থেকে এটি আপনাকে রক্ষা করতে পারে.  
  • ক্ষতির জন্য ক্ষতিপূরণ প্রদান করে 
আপনাকে এটি বলার কোনও প্রয়োজন নেই যে গাড়ি হল খুবই ব্যয়বহুল সামগ্রী. গাড়ি চালানোর সময় ক্ষতি হওয়া খুবই স্বাভাবিক একটি ঘটনা. এমনকি আপনি নিরাপদে গাড়ি চালালেও, অন্য কোনও চালকের ভুলে বা অবহেলার কারণে সংঘর্ষ, বাম্প বা ডেন্ট হতে পারে. সুতরাং, যে কোনও ক্ষতির ক্ষেত্রে, মেরামত এবং ফিক্সিংয়ের খরচ মেটানোর জন্য আপনার একটি সলিড কভার প্রয়োজন. এখানেই আপনার একটি কার ইনস্যুরেন্স প্রয়োজন, কারণ আপনি যদি নিজেই সেই ক্ষতির জন্য পে করার চেষ্টা করেন, তাহলে এটি একটি বিশাল খরচ হতে পারে এবং আপনাকে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে. এর পরিবর্তে, একটি কার ইনস্যুরেন্সের মাধ্যমে ইনস্যুরেন্স কোম্পানি আপনাকে সাপোর্ট করতে পারে.  
  • গুরুতর আঘাতের জন্য পে করে 
সকলেরই যে কেবল সামান্য কিছু ক্ষত এবং আঘাত লাগবে, এমন নাও হতে পারে. কখনও কখনও, সমস্ত সতর্কতা নেওয়া সত্ত্বেও, গুরুতর দুর্ঘটনা ঘটতে পারে এবং গুরুতরভাবে আহত হতে পারে. কিছু কিছু দুর্ঘটনার ফলে হাসপাতালেও ভর্তি হওয়া লাগতে পারে, যা কেবল মানসিক চাপই সৃষ্টি করে না বরং একটি গুরুতর আর্থিক চাপও সৃষ্টি করতে পারে. সুতরাং, আপনি যদি এখনও ভাবেন যে কার ইনস্যুরেন্স কেন গুরুত্বপূর্ণ - তাহলে এটি আপনাকে আপনার নিজের সেভিংস থেকে পে না করেই হাসপাতালে ভর্তি হওয়ার খরচ কভার করতে সাহায্য করবে, এ কারণে এটি থাকা গুরুত্বপূর্ণ.  
  • আপনার মৃত্যুর পর আপনার পরিবারকে সুরক্ষিত রাখে
আপনাকে আরও একটি কারণ দেওয়া যাক যে কার ইনস্যুরেন্স কেন গুরুত্বপূর্ণ - এটি কেবল আপনার জন্যই নয়. কোনও দুর্ভাগ্যজনক ঘটনায় যদি হঠাৎ আপনার মৃত্যু হয় তাহলে আপনার পরিবারকে সুরক্ষিত রাখার জন্য কার ইনস্যুরেন্স প্রয়োজন. আপনি যদি পরিবারের একমাত্র উপার্জনকারী সদস্য হিসাবে পলিসিটি নেন তাহলে আপনার কার ইনস্যুরেন্সটি আপনাকে একটি পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার অফার করবে যা আপনার পরিবারের জন্য খরচ বহন করতে সাহায্য করবে. যদি আপনার মনে হয় যে কার ইনস্যুরেন্স কেনা এবং প্রিমিয়াম পে করা অত্যন্ত ব্যয়বহুল, তাহলে এটিকে আপনার পলিসি না নেওয়া কারণ হতে দেবেন না. কারণ অনলাইনে কার ইনস্যুরেন্স নিলে খরচও কম হয় এবং আপনি মার্কেটে যেসব কার ইনস্যুরেন্স পলিসি এবং প্রিমিয়াম রয়েছে আপনি সেগুলি নিয়ে রিসার্চ ও তুলনা করতে পারবেন. এছাড়াও, সময়মতো গাড়ির ইনস্যুরেন্স রিনিউ করতে ভুলবেন না, অন্যথায়, এটি ল্যাপ্স হতে পারে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়