রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
prevent e-bike fires
মার্চ 30, 2023

ই-বাইকের আগুন প্রতিরোধ করুন: নিরাপদ রাইড নিশ্চিত করার জন্য কারণ এবং প্রয়োজনীয় টিপস খুঁজুন

দূষণ রোধে সবচেয়ে সম্ভাব্য সমাধানগুলির মধ্যে একটি হল ইলেকট্রিক গাড়ি ব্যবহার করা. পেট্রোল এবং ডিজেল গাড়ির তুলনায় একটি উন্নত বিকল্প হল ইলেকট্রিক গাড়ি, দূষণ এবং দূষণের প্রভাব অত্যধিক কম করার ক্ষেত্রে এই গাড়ির প্রচুর সম্ভাবনা রয়েছে. তবে, বাইকের ক্ষেত্রে সমস্যা সৃষ্টি হওয়ার সম্ভাবনা যে একেবারেই নেই তা বলা যাবে না. ই-বাইকে আগুন লেগে যাওয়ার মতো ঘটনাগুলি এই বাইকের নিরাপত্তাকে স্পটলাইটে নিয়ে এসেছে. আপনার ই-বাইকের কোনও ক্ষতির ক্ষেত্রে আপনি - পলিসির অধীনে ক্ষতিপূরণ পেতে পারেন ইলেকট্রিক বাইক ইনস্যুরেন্স পলিসিতে. * কিন্তু, এই ঘটনাগুলি কেন ঘটে এবং কীভাবে এগুলি প্রতিরোধ করা যেতে পারে তা জানা জরুরি.

ই-বাইকে কেন আগুন লাগে?

কেন ই-বাইক এবং আগুন একটি ভাল কম্বিনেশন নয় তার কিছু কারণ এখানে দেওয়া হল:
  1. লিথিয়াম-আয়ন ব্যাটারি

লি-আয়ন ব্যাটারি নাম পরিচিত লিথিয়াম-আয়ন ব্যাটারি বর্তমানে ব্যবহৃত ব্যাটারিগুলির মধ্যে সবচেয়ে সাধারণ একটি ব্যাটারি. এই ব্যাটারিটি প্রায় সমস্ত ইলেকট্রনিক ডিভাইস যেমন মোবাইল ফোন এবং ল্যাপটপে ব্যবহার করা হয়. লি-আয়ন ব্যাটারি এটির স্থায়ীত্ব এবং লং-লাইফ সাইকেলের কারণে বেশি ব্যবহৃত হয়. তবে, উচ্চ তাপমাত্রায় এই ব্যাটারি প্রায়শই সমস্যার সম্মুখীন হয়. লি-আয়ন ব্যাটারিতে লিকুইড ব্যবহার করা হয় যেটি হল এক ধরনের ইলেক্ট্রোলাইট ফ্লুইড. এটি অত্যন্ত দাহ্য প্রকৃতির হওয়ার কারণে এই ফ্লুইড উচ্চ তাপমাত্রায় প্রসারিত হয়, ব্যাটারির স্থায়িত্বকে প্রভাবিত করে. এটি ব্যাটারিতে আগুন লেগে যাওয়ার সম্ভাবনাকেও বাড়ায়. ব্যাটারির সমস্যার কারণে ই-বাইকে আগুন লাগার এটি একটি প্রধান কারণ.
  1. গরম হয়ে যাওয়া

ব্যাটারির ফ্লুইড হিট হয়ে যাওয়ার সমস্যা ছাড়াও ই-বাইকগুলি বাহ্যিক তাপমাত্রার কারণেও অনেক বেশি ঝুঁকিপূর্ণ হয়ে ওঠে. গরম আবহাওয়ায় গাড়ি চালানোর সময়, গাড়ির বডি অনেক বেশি গরম হয়ে যায় যা ব্যাটারির তাপমাত্রাকে প্রভাবিত করে. এটিও বাইকে আগুন লাগার সম্ভাবনাকে বাড়ায়.
  1. ত্রুটিপূর্ণ পার্টসের ব্যবহার

জেনুইন পার্টসের দাম বেশি হওয়ায় লোকেরা সার্ভিসিংয়ের সময় কম দামের পার্টস লাগিয়ে থাকে. এটি অত্যন্ত ঝুঁকিপূর্ণ কারণ কম দামের পার্টসগুলি প্রায়শই ত্রুটিপূর্ণ হয়ে থাকে. যদি কোনও পুরানো পার্টস রিপ্লেস করে একটি ত্রুটিপূর্ণ পার্টস লাগানো হয়, তাহলে এর ফলে বাইকে আগুন লাগার সম্ভাবনা বৃদ্ধি পায়. অভ্যন্তরীণভাবে ত্রুটিপূর্ণ পার্টসগুলিতে শর্ট সার্কিট বা ঘর্ষণ হতে পারে, যার ফলে আপনার বাইকে আগুন লাগতে পারে. প্রায়শই, গ্যারেজ মালিকরাও এমন কিছু পার্টস ইনস্টল করে থাকে যা সাধারণত ত্রুটিপূর্ণ হয়ে থাকে, যা এমন কোনও বড় দুর্ঘটনার সম্ভাবনা বৃদ্ধি করে যা কেবল আপনার বাইকেরই ক্ষতি করে না, বরং আপনাকেও আহত করতে পারে.

এই ধরনের ঘটনা প্রতিরোধ করার জন্য টিপস

নিম্নলিখিত টিপসের মাধ্যমে আপনি আগুনের কারণে আপনার বাইকের ক্ষতি হওয়ার সম্ভাবনা কম করতে পারেন:
  1. যে কোনও অনুমোদিত গ্যারেজ থেকে বাইকের সার্ভিসিং করান

এক্ষেত্রে সার্ভিসিং এবং আংশিক পার্টসের খরচ বেশি হলেও এটি বাইকের নিরাপত্তা এবং জেনুইন জিনিসের সাথে কোনও আপস করে না. যদি আপনি একটি নন-অথরাইজড সার্ভিস গ্যারেজে আপনার বাইক মেরামত করতে চান, তাহলে আপনি জেনুইন রিপ্লেসমেন্ট পার্টস নাও খুঁজে পেতে পারেন. অনুমোদিত গ্যারেজে সবসময়ই জেনুইন পার্টস পাওয়া যায়. এছাড়াও, এই সকল কর্মীকে আপনার ব্র্যান্ডের বাইক মেরামত করার জন্য বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয়, যা সার্ভিসের গুণগত মান নিশ্চিত করে.
  1. ম্যানুয়াল অনুযায়ী চার্জ করা

অনেক ই-বাইক ইউজাররা তাদের বাইক সারারাত চার্জ করে থাকেন. এটি একটি ঝুঁকির কারণ যেহেতু আপনি ব্যাটারিটি এর সীমার অতিরিক্ত চার্জ করছেন. এটি শুধুমাত্র ব্যাটারির পদ্ধতিকেই ক্ষতিগ্রস্ত করে না, বরং এটি চার্জিং-এর সময় বা বাইকটি ব্যবহার করার সময় ব্যাটারিতে আগুন ধরার ঝুঁকিও বাড়ায়. এই ধরনের ঘটনার সম্ভাবনা হ্রাস করার জন্য ম্যানুয়ালে দেওয়া চার্জিংয়ের নির্দেশাবলী অনুসরণ করুন. যদি প্রয়োজন হয়, তাহলে আপনি আপনার ই-বাইক প্রস্তুতকারকের কাস্টোমার কেয়ারের সাথেও যোগাযোগ করতে পারেন.
  1. বাইকটি অতিরিক্ত গরম হয়ে গেলে চালানো থেকে বিরত থাকুন

আগেই বলা হয়েছে যে, বাইরের তাপের কারণে বাইকের বডি গরম হয়ে যায়. এটি আগুন লাগার সম্ভাবনা বাড়ায়. যদি আপনি তাপমাত্রা অত্যাধিক বেড়ে যাওয়ার আগেই আপনার ভ্রমণ প্ল্যান করেন, তাহলে এটি এড়ানো যেতে পারে. এটি বিশেষভাবে গ্রীষ্মকালের জন্য সুপারিশ করা হয় যখন দুপুরের সময় তাপমাত্রা বেশি থাকে.
  1. দহনযোগ্য আইটেম স্টোর করবেন না

ই-বাইকের ব্যাটারিতে আগুন লাগার একটি কারণ হল দাহ্য বস্তুর সংস্পর্শে আসা. আপনি যদি কেরোসিন, লাইটার ফ্লুইড বা অ্যারোসল ক্যানের মতো কোনও দাহ্য ফ্লুইড আপনার বাইকের বুট স্পেসে স্টোর করতে চান, তাহলে অত্যধিক তাপমাত্রায় এতে আগুন লাগতে পারে. এটি ব্যাটারিকেও ক্ষতিগ্রস্ত করবে. এটি আপনার বাইকের বুট স্পেসে এই ধরনের কোনও আইটেম না রাখতে সহায়তা করবে.

উপসংহার

এই টিপসগুলি আপনাকে আগুনের কারণে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি ছাড়াই আপনার ই-বাইকের জন্য দীর্ঘস্থায়িত্ব নিশ্চিত করতে সাহায্য করতে পারে. একটি ইলেকট্রিক বাইক ইনস্যুরেন্স পলিসির সাহায্যে এই ধরনের যে কোনও ঘটনার ক্ষেত্রে প্রস্তুত থাকা হবে আপনার জন্য বুদ্ধিমানের কাজ, যা আর্থিক সুরক্ষা প্রদান করে এবং আপনার ইভি'র ক্ষতির ক্ষেত্রে ক্ষতিপূরণ প্রদান করে . * * নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়