রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Tips to avoid car theft
সেপ্টেম্বর 14, 2020

সফলভাবে গাড়ির চুরির প্রতিরোধ করার টিপস

গাড়ির চুরি কেবল ভারতেই নয়, বরং বিশ্বের বেশিরভাগ দেশেই একটি বড় সমস্যা. কিন্তু, বড় সমস্যাটি হল, আপনি যদি আপনার গাড়িটি ফেরতও পান, তাহলে এটি যে অবস্থায় চুরি হয়েছিল সেই অবস্থায় নাও থাকতে পারে. সুতরাং, আপনাকে দুটি পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে - হয় আপনি আপনার গাড়িটি ফেরত পাবেন না অথবা যদি আপনি গাড়িটি ফেরতও পান, তাহলে আপনার গাড়ির কিছু গুরুত্বপূর্ণ অংশ যেমন আর স্টিরিও, সাইড মিরর, রিম এবং টায়ার, লাইসেন্স প্লেট ইত্যাদি হারিয়ে যেতে পারে. ভারতে, শহরের বেশিরভাগ মানুষ তাদের গাড়ি বাড়ির বাইরে রাস্তায় পার্ক করে থাকেন, যা মোটেও নিরাপদ নয়. তাদের মধ্যে কেউ কেউ হয়তো আবার পার্কিংয়ের জায়গা না থাকায় তাদের বাড়ি থেকে কয়েক কিলোমিটার দূরে গাড়ি পার্ক করেন. এটি ডাকাত/অপরাধীদের গাড়ি চুরি করার একটি ভাল সুযোগ করে দেয়. আপনার গাড়ি চুরি হওয়া রোধ করতে আপনি যা যা করতে পারেন তা এখানে দেওয়া হলো:
  • সবসময় আপনার গাড়িটি লক করে রাখুন – আপনি গাড়ি থেকে বেরিয়ে আসার সাথে সাথে আপনার গাড়িটি লক করার অভ্যাস করুন. এটা ভাববেন না যে আপনার গাড়ি আপনার থেকে মাত্র কয়েক মিটার দূরে থাকলেই তা আর লক করার প্রয়োজন নেই. দীর্ঘ সময়ের জন্য আপনার গাড়িকে আনলক রাখা এবং গাড়ি থেকে দূরে থাকা নিরাপদ নয়. যদি সম্ভব হয়, তাহলে একটি ভাল জায়গায় আপনার গাড়ি পার্ক করুন এবং আপনি আপনার গাড়ি থেকে নীচে নামার সাথে সাথেই এটি লক করুন.
  • লক চেক করুন – আপনি গাড়ির বাইরে বের হয়ে লক করার পর, গাড়ির ট্রাঙ্ক সহ সমস্ত দরজার লক বার বার চেক করে নিশ্চিত হয়ে নিন. এছাড়াও, আপনার গাড়ির সমস্ত উইন্ডোর গ্লাস সম্পূর্ণভাবে রোল আপ করা এবং সঠিকভাবে সুরক্ষিত আছে কিনা তা চেক করুন.
  • আপনার গাড়ির ভিতরে মূল্যবান জিনিসপত্র রাখা থেকে বিরত থাকুন – গাড়ি চুরি হয় কারণ চোরেরা সাধারণত আপনার গাড়িতে রাখা মূল্যবান জিনিসগুলি বিক্রি করতে চায়. সুতরাং, আপনার গাড়ির ভিতরের গয়না, ক্যাশ বা ল্যাপটপের মতো মূল্যবান জিনিসগুলি না রাখার চেষ্টা করুন, এমনকি যদি আপনাকে যাওয়ার পথে কিছু নেওয়ার জন্য গাড়ি থেকে নামতে হয় তাহলেও রাখবেন না. গাড়িতে মূল্যবান জিনিসপত্র রাখা যদি একান্তই প্রয়োজন হয়, তাহলে সেগুলি অবশ্যই ভালোভাবে লুকিয়ে রাখবেন যাতে গাড়ির বাইরের লোকজন সেগুলি দেখতে না পান.
  • ডকুমেন্ট আপনার সাথে রাখুন – ড্রাইভিং লাইসেন্স, আপনার গাড়ির রেজিস্ট্রেশন (আরসি), আপনার গাড়ির ইনস্যুরেন্সের মতো ডকুমেন্ট এবং এমনকি গাড়ির অতিরিক্ত চাবিও গাড়ির ভিতরে রাখবেন না. এগুলো থাকলে ডাকাতদের ধরা পুলিশের পক্ষে খুবই কঠিন হয়ে পরে কারণ তারা এই ডকুমেন্ট ব্যবহার করে আপনার ছদ্মবেশ ধারণ করতে পারে. অরিজিনালগুলি সবসময় আপনার সাথে রাখুন.
  • অ্যান্টি-থেফ্ট ডিভাইস ইনস্টল করুন – আপনার গাড়িতে অ্যান্টি-থেফ্ট সিস্টেম ইনস্টল করলে তা গাড়ির চুরি হওয়া প্রতিরোধ করতে পারে. একটি অ্যান্টি-থেফ্ট ডিভাইস আপনার গাড়ি চুরি হওয়ার সম্ভাবনা কমাতে পারে. মার্কেটে টেলিম্যাটিক্স ডিভাইস, ড্যাশ-ক্যাম, অ্যান্টি-থেফ্ট অ্যালার্ম সিস্টেম, স্টিয়ারিং হুইল লক এবং ইলেকট্রনিক ইমোবিলাইজারের মতো বিভিন্ন ধরনের অ্যান্টি-থেফ্ট ডিভাইস রয়েছে যা আপনার গাড়িকে চোরদের হাত থেকে রক্ষা করতে পারে. এবং, আপনার গাড়িতে যদি কোনও ধরনের অ্যান্টি-থেফ্ট ডিভাইস ইনস্টল করা থাকে তাহলে আপনি আপনার কার ইনস্যুরেন্সের প্রিমিয়াম এর উপর ছাড় পেতে পারেন.
আমরা আশা করব যে, আপনি আপনার গাড়িটি চুরি হওয়া থেকে বাঁচানোর জন্য এই টিপসগুলি ব্যবহার করবেন. আপনাকে একটি কম্প্রিহেনসিভ কার ইনস্যুরেন্স পলিসি কেনার বিকল্পও বেছে নেওয়া উচিত, যাতে গাড়ি চুরির মতো কোনও দুর্ভাগ্যজনক ঘটনা ঘটলে আপনি ক্লেম করতে পারেন এবং আপনার উপর যে আর্থিক চাপ পড়বে তার সাথে ডিল করতে পারেন. আমরা আপনাকে পর্যাপ্ত অ্যাড-অন সহ একটি কার ইনস্যুরেন্স পলিসি যেমন কী এবং লক রিপ্লেসমেন্ট কভার নেওয়ারও পরামর্শ দিই যাতে আপনি আপনার গাড়ির জন্য আরও বেশি কভারেজ পেতে পারেন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়