রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Penalty for Driving Without Insurance
জানুয়ারি 7, 2022

ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালানোর জন্য ফাইন

আমাদের দেশে পথ নিরাপত্তা উন্নয়নের ক্ষেত্রে একটি জটিল সমস্যা হয়ে উঠেছে. সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রক 2019 সালে একটি প্রতিবেদন শেয়ার করেছিল, যেখানে দুর্ঘটনা সম্পর্কিত মৃত্যুর সংখ্যা ছিল 1,51,113. এই সংখ্যাটি সত্যিই উদ্বেগের বিষয়. ভারত সরকার ক্রমাগত এই ধরনের ক্ষতি হ্রাস করার চেষ্টা করছে. 2019, বছর গুরুত্বপূর্ণ কারণ এটি রাস্তার নিরাপত্তা সম্পর্কিত প্রচেষ্টার পরিচালনা দেখেছিল. মোটর ভেহিকেল অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট 2019 কার্যকর করা হয়. ট্রাফিক আইন লঙ্ঘন করার জন্য জরিমানা বৃদ্ধি করা হয় যাতে নিয়মানুবর্তিতা বৃদ্ধি করা এবং নাগরিকদের আরও দায়বদ্ধ করে তোলা যায়. কোনও দুর্ঘটনা হলে মোটর ইনস্যুরেন্স আপনার, আপনার গাড়ি বা থার্ড পার্টির যে কোনও ধরনের ক্ষতির জন্য ক্ষতিপূরণ প্রদান করার মাধ্যমে আর্থিক সহায়তা প্রদান করে. ভারতে গাড়ির ইনস্যুরেন্স থাকা খুবই গুরুত্বপূর্ণ. আমাদের দেশে যে হারে মোটর গাড়ির দুর্ঘটনা ঘটে, তা বিবেচনা করে এটি আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে.

মোটর ভেহিকেলস অ্যাক্ট কী?

মোটর ভেহিকেলস অ্যাক্ট অনুযায়ী, ভারতীয় রাস্তায় চলাচল করা সমস্ত গাড়ির জন্য ইনস্যুরেন্স থাকা বাধ্যতামূলক. পলিসিহোল্ডারের বেসিক থার্ড পার্টি ইনস্যুরেন্স কভার থাকা বাধ্যতামূলক. প্রাণঘাতী সড়ক দুর্ঘটনা এবং দ্রুত গতিতে গাড়ি চালানোর প্রবণতা হ্রাস করার জন্য, ভারত সরকার 2019 সালে মোটর ভেহিকেলস আইনে কিছু সংশোধন করেছে. যাঁদের নিজস্ব গাড়ি আছে তাঁদের অবশ্যই মোটর ইনস্যুরেন্স পলিসির ডকুমেন্ট সাথে রাখতে হবে. যদি দেখা যায় কোনও ব্যক্তির কাছে পলিসির ডকুমেন্ট নেই, তাহলে ₹2,000 পর্যন্ত জরিমানা দিতে হবে.

ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালানো কি বেআইনি?

মোটর ভেহিকেলস অ্যাক্ট 1998 অনুযায়ী, যদি গাড়ি চালানোর সময়ে সাথে কোনও কার ইনস্যুরেন্স পলিসি না থাকে, তাহলে তা আইন-বিরুদ্ধ. আমরা জানি যে, ভারতে থার্ড পার্টি লায়াবিলিটি ইনস্যুরেন্স থাকা আবশ্যিক. এমভি অ্যাক্ট, 2019 এর সংশোধনীর পরে, মোটা টাকা ট্রাফিক ফাইন এড়ানোর জন্য এটি সাথে থাকা জরুরি হয়ে উঠেছে.

ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালানোর জন্য ফাইন

2019 এর সংশোধিত মোটর ভেহিকেলস অ্যাক্ট অনুযায়ী, প্রথম বার ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালানোর মতো অপরাধের জন্য ₹2,000 এবং এরপরে পুনরায় এই অপরাধের জন্য ₹4,000 জরিমানা করা হবে. এই অপরাধের জন্য আইন অনুযায়ী 3 মাসের জন্য কারাদণ্ড হতে পারে. "ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালানো"-র মতো অপরাধের জন্য সেকশান 196 অনুযায়ী উপরোক্ত জরিমানা প্রযোজ্য. ভারতের রাস্তায় গাড়ি চালানোর জন্য সেই গাড়ির ইনস্যুরেন্স থাকা বাধ্যতামূলক. আইনের পালন না করা যে কেউ ইনস্যুরেন্স ছাড়াই গাড়ি চালানোর জন্য অর্থ প্রদান করবে এবং তারপরে অন্যান্য পরিণাম দেওয়া হবে.

ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালানোর অন্যান্য ফলাফল

ভাবছেন আর কী কী ফলাফল/জরিমানা হতে পারে যদি গাড়ি চালানোর সময়ে আপনার সাথে না থাকে ড্রাইভিং. আসলে, প্রতিটি দেশে জরিমানার ভিন্ন কাঠামো থাকে. নীচে কিছু সাধারণ শাস্তি তালিকাভুক্ত করা হল:
  • ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালানোর জন্য শাস্তি বাবদ ড্রাইভিং লাইসেন্স সাসপেনশন পর্যন্ত করা হতে পারে.
  • এই ধরনের ক্ষেত্রে গাড়ির রেজিস্ট্রেশন সাসপেন্ড করা হতে পারে.

সব গাড়ির জন্য কি একই জরিমানা প্রযোজ্য?

আপনার টু/ফোর-হুইলার বা অন্য কোনও কমার্সিয়াল গাড়ি, যা-ই থাকুক না কেন. সঠিক ইনস্যুরেন্স থাকা গুরুত্বপূর্ণ. জরিমানা এড়ানোর জন্য অবশ্যই বাইক ইনস্যুরেন্স পলিসি সাথে রাখুন. এখন গাড়ির ইনস্যুরেন্স কেনা খুব সহজ এবং ঝঞ্ঝাট-মুক্ত. ইনস্যুরেন্স ছাড়া নিশ্চিতভাবেই ফাইন পে করতে হবে, তা আপনি চান না.

ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালানোর সময়ে যদি পুলিশ আপনাকে ধরে, তাহলে কী হবে?

  • নির্ধারিত বুথে গাড়িটি আটকানো হতে পারে
  • তার সাথে গাড়ির রেজিস্ট্রেশন সার্টিফিকেট এবং ড্রাইভিং লাইসেন্স অবশ্যই দেখাতে হবে. এই ডকুমেন্টগুলি দেখাতে ব্যর্থ হলে অতিরিক্ত ফাইন ইস্যু করা হতে পারে
  • ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালানোর জন্য অবিলম্বে জরিমানা করে একটি চালান ইস্যু করা হবে. চালানের পরিমাণটি অনলাইন এবং অফলাইনে উভয় পদ্ধতিতে পে করা যেতে পারে

জরিমানা কীভাবে পে করবেন?

উপরে আলোচনা অনুযায়ী, চালানের পরিমাণ পে করা খুবই সহজ এবং নিম্নলিখিত দুটি উপায়ে করা যেতে পারে.

অনলাইনে

  1. রাজ্য পরিবহণ সংস্থার ওয়েবসাইটে যান.
  2. ই-চালান পেমেন্ট বা ট্রাফিক লঙ্ঘনের জন্য পেমেন্ট বিভাগের অধীনে, গাড়ির সমস্ত বিবরণ লিখুন.
  3. ক্যাপচা কোড লিখুন. সুবিধাজনক পেমেন্ট বিকল্প নির্বাচন করুন এবং বকেয়া পে করুন.
  4. পেমেন্ট নিশ্চিতকরণের একটি রসিদ আপনার সাথে শেয়ার করা হবে.

অফলাইন

  1. নিকটবর্তী কোনও ট্রাফিক পুলিশ স্টেশনে যান.
  2. নির্ধারিত অফিসারের সাথে যোগাযোগ করুন, যিনি আপনাকে জরিমানার পরিমাণটি জানাবেন, সেটি আপনাকে পে করতে হবে.
  3. ফাইন ক্লিয়ার করার জন্য এই পরিমাণ পে করুন.
যদি কেউ চালান পেমেন্ট করতে ব্যর্থ হন তাহলে তাঁকে মনে রাখতে হবে যে, পরবর্তী সময়ে পুনরায় ধরে পড়লে সেই জরিমানার পরিমাণ বেড়ে যাবে.

জরিমানা এড়ানোর টিপস

আপনি নিশ্চিতভাবেই ইনস্যুরেন্স ছাড়া গাড়ি চালানোর জন্য জরিমানা দিতে চান না. সাধারণত জরিমানা এড়ানোর জন্য কিছু সহজ কিন্তু সহায়ক টিপস্ এখানে দেওয়া হল:
  • গাড়ি সম্পর্কিত সমস্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট সর্বদা হাতের কাছে রাখুন. গুরুত্বপূর্ণ ডকুমেন্টের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে পলিউশন সার্টিফিকেট, রেজিস্ট্রেশন সার্টিফিকেট ইত্যাদি.
  • নিশ্চিত করুন যেন গাড়ির ইনস্যুরেন্স পেপারগুলি সময়মতো রিনিউ করা হয়. গাড়িটি রাস্তায় নিয়ে বেরোনোর আগে সবসময় ইনস্যুরেন্স পেপারগুলি চেক করুন. সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল, একটি থার্ড-পার্টি লায়াবিলিটি কভার রাখার বিষয়টি কখনোই ভুলে যাওয়া উচিত নয়.

সংক্ষেপে বলা যায়

সাবধানে থাকার ফলে দুর্ঘটনা হ্রাস পেতে পারে. এবং তা না হলে, এর ফলাফল মারাত্মক হতে পারে. সমস্ত ডকুমেন্ট হাতের কাছে, আপ টু ডেট এবং নিরাপদে রাখা গুরুত্বপূর্ণ. ইনস্যুরেন্স না থাকার ফলে জরিমানা দেওয়ার বিষয়টি নিশ্চিত ভাবেই এড়াতে চাইবেন. আমাদের নিরাপত্তার জন্য ট্রাফিক এবং পথ নিরাপত্তার নিয়মগুলি অনুসরণ করা জরুরি. স্পিড আপনাকে উত্তেজনা দিতে পারে, কিন্তু দায়িত্বশীল ভাবে গাড়ি চালানো জরুরি. এছাড়াও, একটি বৈধ কার / টু হুইলার ইনস্যুরেন্স যে কোনও অপ্রত্যাশিত আর্থিক সমস্যার বিরুদ্ধে আপনাকে সাহায্যকারী আশীর্বাদ হয়ে উঠতে পারে. নিরাপদে এবং দায়িত্বশীল ভাবে গাড়ি চালান. সেরা ড্রাইভাররা সর্বদা সচেতন থাকেন যে, তাঁদের সতর্ক থাকতে হবে. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়