রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Third Party Vs Comprehensive Insurance
মার্চ 30, 2021

থার্ড পার্টি এবং কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্সের মধ্যে পার্থক্য

রাস্তায় প্রতিদিনই গাড়ির সংখ্যা বাড়ছে এবং এটি আরও বাড়বে বলে আশা করা হচ্ছে. আগে, একটি গাড়ি থাকা বিলাসিতা ছিল যা কেবল কিছু মানুষেরই সামর্থ্যের মধ্যে ছিল. বর্তমানে পরিস্থিতি ভিন্ন. এটি দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে উঠেছে. মোটর গাড়ির আইন অনুযায়ী গাড়িটি রাস্তায় চলাচল করার সময় অন্ততপক্ষে একটি বৈধ থার্ড পার্টি ইনস্যুরেন্স থাকা বাধ্যতামূলক করা হয়েছে. থার্ড পার্টি ইনস্যুরেন্সের সবচেয়ে প্রধান অসুবিধা হল, এটি থার্ড পার্টির ক্ষতি এবং লোকসান হলেই কেবল কভার করে. এখনও পর্যন্ত, পলিসিহোল্ডারের ক্ষতি এবং লোকসানের জন্য কিছুই পে করে না. এখানেই একটি প্রশ্ন আসে: এমন কোনও পলিসি কি আছে যা আপনার ক্ষতি এবং লোকসান কভার করবে?? এর উত্তর হল 'হ্যাঁ'.’ এই ধরনের পলিসিগুলি কম্প্রিহেন্সিভ পলিসি হিসাবে পরিচিত. এবং পরবর্তী প্রশ্ন হল এই দুই গাড়ি বীমার ধরন পলিসির মধ্যে কি কোনও পার্থক্য আছে? তাহলে, থার্ড-পার্টি এবং কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স পলিসির মধ্যে কী কী পার্থক্য রয়েছে সে সম্পর্কে নীচে আরও দেখুন.  
পার্থক্য সম্পর্কিত পয়েন্ট থার্ড-পার্টি ইনস্যুরেন্স কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স
মানে থার্ড-পার্টি ইনস্যুরেন্স হল এমন একটি পলিসি যেখানে থার্ড পার্টি এবং পলিসিহোল্ডারের মধ্যে কোনও দুর্ঘটনা ঘটলে থার্ড পার্টির ক্ষতি এবং লোকসান ইনসিওর করা হয়. কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স বিভিন্ন পরিস্থিতিতে থার্ড পার্টির ক্ষতি এবং লোকসানের পাশাপাশি পলিসিহোল্ডারের ক্ষতিও কভার করে.
কভারেজের অধীনে থার্ড পার্টির কার ইনস্যুরেন্স & বাইক ইনস্যুরেন্স পলিসির কভারেজ থার্ড পার্টির আঘাত এবং তাদের গাড়ির ক্ষতির মধ্যে সীমাবদ্ধ. কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্সের ক্ষেত্রে থার্ড পার্টির আঘাত ও ক্ষতি এবং পলিসিহোল্ডার ও তার গাড়ির ক্ষতি কভার করার জন্য আরও কম্প্রিহেন্সিভ উপায় রয়েছে.
অ্যাড-অন যোগ করার সুযোগ থার্ড-পার্টি ইনস্যুরেন্সের সাথে কোনও অ্যাড-অন যোগ করার সুযোগ নেই. একটি কম্প্রিহেন্সিভ পলিসি আপনার প্রয়োজন অনুযায়ী তৈরি করা যেতে পারে. কম্প্রিহেন্সিভ পলিসিতে পার্সোনাল আঘাতের জন্য সুরক্ষা কভার, রোডসাইড অ্যাসিস্টেন্স, ইঞ্জিন রিপ্লেসমেন্ট, জিরো ডেপ্রিসিয়েশন কভার সহ আরও অনেক অ্যাড-অন কভার রয়েছে. অবশ্যই, এই সব কভার তুলনামূলকভাবে অধিক প্রিমিয়ামের বিনিময়ে নেওয়া যাবে, কিন্তু এক্ষেত্রে আপনি পছন্দ করে বেছে নিতে পারবেন.
সুবিধা ● আপনাকে বিদ্যমান আইন মেনে চলতে সাহায্য করে কারণ থার্ড পার্টি ইনস্যুরেন্স হল রাস্তায় গাড়ি চালানোর জন্য একটি ন্যূনতম প্রয়োজনীয় শর্ত ● এটি আপনাকে থার্ড পার্টির সাথে হওয়া যে কোনও দুর্ঘটনা সংক্রান্ত আর্থিক ঝুঁকি থেকে সুরক্ষিত রাখে. ● এটি আপনাকে মানসিক শান্তি প্রদান করে কারণ কোনও দুর্ভাগ্যজনক ঘটনার ক্ষেত্রে আপনার সেভিংসের উপর কোনও রকম প্রভাব পড়বে না. ●        থার্ড পার্টি কার ইনস্যুরেন্স একটি কমপ্রিহেন্সিভ পলিসির তুলনায় - -এর প্রিমিয়ামের পরিমাণ কম এবং সাশ্রয়ী. ● এটি থার্ড-পার্টির খরচ সহ আপনার গাড়ির ক্ষতি কভার করে. ● আপনি অ্যাড-অন বেছে নিতে পারেন এবং আপনার প্রয়োজন অনুযায়ী আপনার পলিসিটি কাস্টমাইজ করতে পারেন. ● এটি বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ এবং আগুন ও চুরির মতো মনুষ্য-সৃষ্ট দূর্ঘটনার ক্ষেত্রে ক্ষতি কভার করে. ● যদি আপনি অ্যাড-অন বেছে নেন, তাহলে এটি আপনাকে রোড অ্যাসিস্টেন্স এবং জিরো ডেপ্রিসিয়েশন কভারও প্রদান করে, যা প্রয়োজনের সময় অত্যন্ত উপযোগী হতে পারে. ● থার্ড-পার্টি ইনস্যুরেন্সের তুলনায় প্রিমিয়ামের পরিমাণ বেশি হয়.
সীমাবদ্ধতা ● থার্ড-পার্টি ইনস্যুরেন্স পলিসির প্রধান অসুবিধা হল এটি পলিসিহোল্ডারের গাড়ির ক্ষতি কভার করে না. ● চুরি বা আগুন লাগার মতো কোনও পরিস্থিতির ক্ষেত্রে এই পলিসিটি আপনাকে রক্ষা করবে না. ● এটি গাড়ি সাধারণত পুরানো হয়ে যাওয়া এবং নিয়মিত ব্যবহারের ফলে হওয়া ক্ষয়ক্ষতির কারণে উদ্ভুত ক্ষতিকে কভার করে না. ● এই ইনস্যুরেন্সের অধীনে গাড়ির কিছু নির্দিষ্ট পার্টস কভার করা হয় না. সুতরাং, যদি সেই পার্টসের কোনও ক্ষতি হয়, তাহলে সেই খরচ পলিসিহোল্ডারকেই বহন করতে হবে এবং কার ইনস্যুরেন্স কোম্পানি বহন করবে না. ● পারমাণবিক হামলা বা যুদ্ধের মতো কোনও ঘটনার কারণে ক্ষয়ক্ষতির ক্ষেত্রে পলিসিটি কোনও কাজে আসবে না.
বহির্ভূত ● নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালানোর কারণে ক্ষতি হলে ● ড্রাইভারের কাছে বৈধ ড্রাইভিং লাইসেন্স না থাকলে ● দুর্ঘটনাটি ইচ্ছাকৃতভাবে ঘটানো হয়েছে বলে প্রমাণিত হলে ● যেখানে গাড়িটি অবৈধ উদ্দেশ্যে ব্যবহার করা হয়েছিল ● দুর্ঘটনা ছাড়া অন্য কোনও কারণে ক্ষতি হলে তা কভার করা হবে না. এর অর্থ হল কোনও প্রাকৃতিক বা মানুষের দ্বারা সৃষ্ট দুর্যোগের কারণে ক্ষতি হলে তা পে করা হবে না. ● নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালানোর কারণে ক্ষতি হলে. ● ড্রাইভারের কাছে বৈধ ড্রাইভিং লাইসেন্স না থাকলে ● কোনও ঘটনার পরিণামস্বরূপ কোনও ক্ষতি হলে অর্থাৎ, দুর্ঘটনার পরবর্তীতে কোনও ক্ষতি হলে তা কভার করা হয় না যদি না কোনও বিশেষ অ্যাড-অন কভার নেওয়া হয়. ● মেকানিক্যাল ব্রেকডাউনের কারণে হওয়া ক্ষতি কোনও কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হবে না. ● যুদ্ধ বা বিদ্রোহ বা পারমাণবিক আক্রমণের কারণে হওয়া লোকসান বা ক্ষতি ● দুর্ঘটনাটি ইচ্ছাকৃতভাবে ঘটানো হয়েছে বলে প্রমাণিত হলে ● অবৈধ উদ্দেশ্যে গাড়ি ব্যবহার করা হলে
  প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী: “আমার একটি 10 বছরের পুরানো সেকেন্ড-হ্যান্ড গাড়ি আছে. কম্প্রিহেন্সিভ অথবা থার্ড পার্টি ইনস্যুরেন্স কোনটি বেশি ভাল??” নেয়না জিজ্ঞাসা করেছেন. যদি আপনার গাড়িটি সেকেন্ড-হ্যান্ড এবং 10 বছরের পুরনো হয়, তাহলে থার্ড-পার্টি ইনস্যুরেন্স নেওয়া ভাল হবে কারণ এখন গাড়ির ভ্যালু তার আসল ভ্যালুর তুলনায় যথেষ্ট কম এবং এবং গাড়ির ক্ষতির জন্য আপনাকে খুব বেশি খরচ করতে হবে না. “আমার কাছে একটি নতুন এবং খুবই ব্যয়বহুল গাড়ি আছে এবং আমি নিয়মিত আমার কর্মস্থলে গাড়ি নিয়ে যাই. কোনটি ভাল হবে কম্প্রিহেন্সিভ নাকি থার্ড পার্টি ইনস্যুরেন্স পলিসি??” পরেশ জিজ্ঞাসা করেছেন. গাড়িটি নতুন এবং ভ্যালু বেশি হওয়ায় একটি কম্প্রিহেন্সিভ পলিসি নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে, কারণ গাড়ির কোনও ক্ষতি হলে আপনার অনেক বেশি খরচ হয়ে যেতে পারে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়