রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Summer Dog Safety Tips
মার্চ 19, 2023

কুকুরদের জন্য গ্রীষ্মকালীন নিরাপত্তার টিপস: আপনার কুকুরছানাকে রক্ষা করুন

যেহেতু গ্রীষ্মকাল শীঘ্রই শুরু হতে যাচ্ছে তাই, আপনি নিজের জন্য কিছু ব্যবস্থা গ্রহণ করতে পারেন. এয়ার কন্ডিশনার ঠিক করা বা নতুন একটি কেনা, গ্রীষ্মের জন্য উপযুক্ত পোশাক কেনা বা এই আবহাওয়ার জন্য প্রস্তুত হতে বাড়িতে অন্য কোনও পরিবর্তন করা হল এরকম কিছু ব্যবস্থা. আপনি যখন নিজের সুবিধার জন্য এই পরিবর্তনগুলি করে থাকেন, তখন আপনার কুকুরের সুবিধার কথাটিও উপেক্ষা করা উচিত নয়. কুকুর অত্যধিক তাপমাত্রা সহ্য করতে পারে না এবং এই গরমের কারণে গুরুতর মাত্রায় উত্তপ্ত হয়ে যেতে পারে. আপনার কুকুরের জন্য গ্রীষ্মকালকে আরামদায়ক এবং সহনীয় করার বিষয়টি নিশ্চিত করতে আপনি কিছু টিপস অনুসরণ করতে পারেন.

কুকুরদের জন্য গ্রীষ্মকালীন নিরাপত্তার টিপস

নীচে প্রদত্ত সুরক্ষা টিপস আপনার কুকুরদের জন্য গ্রীষ্মকালকে আরামদায়ক করতে পারে:
  1. হাইড্রেশন হল সবচেয়ে জরুরি

আপনার কুকুরদের জন্য সবসময় বিশুদ্ধ, পরিস্কার জলের ব্যবস্থা থাকা গুরুত্বপূর্ণ. গরম আবহাওয়ায় কুকুর সহজেই ডিহাইড্রেটেড হয়ে পড়তে পারে এবং ডিহাইড্রেশন অত্যন্ত বিপজ্জনক হতে পারে. আপনি আপনার কুকুরদের খেলার এবং ঠান্ডা থাকার জন্য একটি ছোট পুল বা জলের ঝর্ণার ব্যবস্থা করতে পারেন.
  1. আপনার কুকুরকে গাড়িতে রেখে যাওয়া থেকে বিরত থাকুন

এমনকি যখন অপেক্ষাকৃত কম গরম থাকে, তখনও একটি পার্ক করা গাড়ির তাপমাত্রা মাত্র কয়েক মিনিটের মধ্যে বিপজ্জনক মাত্রায় পৌঁছে যেতে পারে. আপনার কুকুরকে কখনই পার্ক করা গাড়িতে রেখে যাবেন না, এমনকি জানালা হালকা খোলা রেখেও না.
  1. হিট স্ট্রোকের লক্ষণগুলি দেখুন

কুকুরের জন্য হিট স্ট্রোক মারাত্মক হতে পারে তাই এর লক্ষণগুলি জানা জরুরি. কুকুরদের হিট স্ট্রোকের লক্ষণগুলির মধ্যে রয়েছে অত্যধিক হাঁপিয়ে ওঠা, লালা ঝরা, অলসতা, বমি হওয়া এবং অবসন্নতা. যদি আপনার সন্দেহ হয় যে আপনার কুকুর হিট স্ট্রোক করেছে, তাহলে অবিলম্বে ভেটেরিনারি কেয়ার নিন. যদি ইনটেনসিভ চিকিৎসার প্রয়োজন হয়, তাহলে ডগ হেলথ ইনস্যুরেন্সের সাহায্যে সেই চিকিৎসার খরচ কভার করা যাবে*.
  1. সানস্ক্রিন লাগান

মানুষের মতো কুকুরও রোদে পুড়ে যেতে পারে. বিশেষভাবে ঝুঁকিপূর্ণ অংশগুলির মধ্যে রয়েছে কুকুরের নাক, কান এবং পেট. আপনার কুকুরের ত্বককে ক্ষতিকারক ইউভি রশ্মি থেকে রক্ষা করার জন্য যেকোনও পেট-সেফ সানস্ক্রিন ব্যবহার করুন.
  1. আপনার কুকুরের পায়ের পাঞ্জা ঠান্ডা রাখুন

গরম ফুটপাত, বালি এবং অ্যাসফল্ট আপনার কুকুরের পায়ের তালু পুড়িয়ে দিতে পারে. দিনের সবচেয়ে গরম সময়ে গরম জায়গায় আপনার কুকুরের ঘোরাঘুরি করতে দেবেন না এবং তাদের পায়ের পাঞ্জা সুরক্ষিত রাখতে বুট ব্যবহার করার বিষয়টি বিবেচনা করুন.
  1. শেডের ব্যবস্থা করুন

দিনের সবচেয়ে গরম সময় আপনার কুকুর যেন ছায়াযুক্ত স্থানে থাকতে পারে তার ব্যবস্থা করুন. আপনাকে যদি বেশি সময়ের জন্য বাইরে থাকতে হয় তাহলে আপনার কুকুরের জন্য ছায়াযুক্ত স্থানের ব্যবস্থা করতে একটি ক্যানোপি বা ছাতার ব্যবস্থা করুন.
  1. জল থেকে সাবধান রাখুন

সাঁতার কুকুরদের ঠান্ডা করার একটি অসাধারণ উপায়, কিন্তু সমস্ত কুকুরই সাধারণত জন্মগতভাবে সাঁতারু হয় না. আপনার কুকুর যখন জলে বা জলের কাছাকাছি থাকে তখন সর্বদা কুকুরের প্রতি লক্ষ্য রাখুন এবং প্রয়োজনে লাইফ ভেস্ট ব্যবহার করুন.
  1. বিষাক্ত উদ্ভিদ আছে কিনা তা দেখুন

গ্রীষ্মকাল বাগান করার জন্য একটি অসাধারণ সময়, কিন্তু কুকুরের জন্য কোন উদ্ভিদগুলি বিষাক্ত সে সম্পর্কে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ. কুকুরের জন্য বিষাক্ত কিছু সাধারণ প্ল্যান্টের মধ্যে রয়েছে লিলি, আজালিয়া এবং সাগু পাম. এই প্ল্যান্টগুলি থেকে আপনার কুকুরকে দূরে রাখুন এবং পেট-ফ্রেন্ডলি পেস্ট কন্ট্রোল প্রোডাক্ট ব্যবহার করার বিষয়টি বিবেচনা করুন.
  1. পোকা-মাকড়ের কামড় থেকে দূরে রাখুন

গ্রীষ্মকালে মশা, টিকস এবং মাছি সবকিছুই সমস্যা হতে পারে. আপনার কুকুরকে কামড় এবং সংক্রমণ থেকে সুরক্ষিত রাখতে সহায়তা করার জন্য একটি পেট-সেফ বাগ রিপেলেন্ট ব্যবহার করুন. বাইরে কোথাও সময় কাটানোর পরে আপনার কুকুরের শরীরে কোনও টিকস আছে কিনা তা নিয়মিতভাবে চেক করুন.
  1. জরুরি অবস্থার জন্য প্রস্তুত থাকুন

আপনি যতই সতর্কতা অবলম্বন করুন না করেন দুর্ঘটনা ঘটতে পারে. আপনার কুকুরের জন্য একটি ফার্স্ট এইড কিট প্রস্তুত রাখুন এবং নিকটবর্তী ইমার্জেন্সি ভেটারিনারি ক্লিনিকের লোকেশন সম্পর্কে জেনে রাখুন.

গ্রীষ্মকাল কুকুরের জন্য অসহনীয় কেন?

মাঝে মাঝে আপনি ভাবতে পারেন যে, কেন আপনার কুকুর গ্রীষ্মকালে মুখ খোলা রেখে জিভ বের করে হাঁপায়?? এর অন্তর্নিহিত কারণ হল মানুষের মতো কুকুরের শরীরে ঘাম বের হওয়ার কোনও ছিদ্র নেই. তাই, এই তাপের সাথে শরীরের সামঞ্জস্য করার জন্য হাঁপানো ছাড়া আর কোনও উপায় নেই. হাঁপালে তাদের শরীরে শীতল বাতাস প্রবাহিত হয় বলে এইভাবে তারা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে থাকে. উপরে দেওয়া টিপস ছাড়াও আপনি এই অতিরিক্ত টিপসগুলিও অনুসরণ করতে পারেন:
  1. তাদের নিয়মিত খাবারের সাথে তাদেরকে ঠান্ডা খাবার যেমন তরমুজ এবং শসা খাওয়ান.
  2. তাদের অতিরিক্ত পরিমাণে মাংস খাওয়াবেন না কারণ এটি তাদের শরীরে অত্যধিক তাপ উৎপন্ন করতে পারে.
  3. গ্রীষ্মের প্রচন্ড গরমে তাদের বাইরে যেতে দেবেন না.
  4. যদি এয়ার কন্ডিশন রুম হয় তবে নিশ্চিত করুন যে রুমের তাপমাত্রা যেন এমন থাকে যে আপনার কুকুরের ঠান্ডা না লাগে.
  5. যদি আপনার কুকুরের গ্রুমিংয়ের প্রয়োজন হয়, তাহলে খুব বেশি হেয়ারকাট করবেন না, কারণ এই লোমগুলো তাদেরকে তাপ থেকে রক্ষা করে.
  6. একটি কুকুরের জন্য পেট ইনস্যুরেন্স, নিলে তা পশু চিকিৎসকের ভিজিট এবং কুকুরের জন্য প্রেসক্রাইব করা যে কোনও চিকিৎসা কভার করবে*.

উপসংহার

এই টিপসের মাধ্যমে আপনি গরমের সাথে সম্পর্কিত যে কোনও সমস্যার সম্মুখীন হওয়ার ঝুঁকি ছাড়াই আপনার কুকুরের গ্রীষ্মকালকে আরও কিছুটা সহনীয় এবং আনন্দদায়ক করতে পারেন. নিরাপদ থাকতে আপনি আপনার কুকুরের জন্য অবশ্যই একটি পেট ইনস্যুরেন্স পলিসি নিন, যা পশু চিকিৎসকের ভিজিট, টেস্ট এবং এমনকি চিকিৎসার জন্য অল-রাউন্ড মেডিকেল কভারেজ প্রদান করবে*.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়