রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Laptop Insurance in India
মার্চ 31, 2021

ভারতে ল্যাপটপ ইনস্যুরেন্স

ল্যাপটপগুলি নোটবুকের সাথে সামঞ্জস্যপূর্ণ হয়ে উঠেছে - প্রতিটি শিক্ষার্থী, পেশাদার এবং বিশেষজ্ঞের কাছে একটি করে থাকেই! ল্যাপটপগুলি তার মালিকদের জন্য স্বাধীনতা এবং উৎপাদনশীলতার একটি নতুন অর্থ এনে দিয়েছে. এই পোর্টেবল ডিভাইসগুলি দৈনন্দিন জীবনে এতটা প্রয়োজনীয় হয়ে উঠেছে যে এটিকে ছাড়া এখন একটি দিনও কল্পনা করা যায় না. ধরুন যদি আপনার ল্যাপটপ এক দিন, অথবা এক সপ্তাহ, অথবা এক মাসের জন্য ক্ষতিগ্রস্ত হয়. কল্পনা করুন যে ডেটা পুনরুদ্ধার করার জন্য আপনাকে যে ধরনের ঝামেলা দিতে হবে. যদি জিনিসগুলি আরও খারাপ হয়, তাহলে আপনাকে একটি নতুন একটি কিনতে হতে পারে. একজন প্রতিদিনকার কর্মচারীর জন্য, এর ফলে একটি বেশ উদ্বেগ সৃষ্টি হতে পারে. ল্যাপটপগুলি ব্যয়বহুল নয়, এবং তাদের অতিরিক্ত মেরামতের খরচ আরও সমস্যার সৃষ্টি করতে পারে. তাই, এটি জিজ্ঞাসা করা খুবই সাধারণ – আমি কি আমার ল্যাপটপ ইনসিওর করতে পারি? জানতে আরও পড়ুন!  

আমি কি আমার ল্যাপটপ ইনসিওর করতে পারি?

ছোট উত্তর হল - হ্যাঁ, আপনি আপনার ল্যাপটপকে কভার করে এমন একটি ইনস্যুরেন্স পলিসি কিনতে পারেন. যদিও প্রিমিয়ামগুলি ল্যাপটপের ব্র্যান্ড, মডেল এবং কোয়ালিটির উপর নির্ভর করবে, তবে এই পলিসিগুলি ব্যক্তিগত-মালিক এবং ব্যবসাগুলির জন্য আদর্শ যা তাদের কর্মচারীদের ডিভাইস প্রদান করে.  

ল্যাপটপ ইনস্যুরেন্স পলিসিতে কী কভার করা হয়?

কভারেজের বিবরণ মূলত আপনার কাছে থাকা ল্যাপটপ ইনস্যুরেন্স পলিসির উপর নির্ভর করবে. তবে, কভারেজের সবচেয়ে সাধারণ ফর্মগুলি সাধারণত নিম্নলিখিতগুলিকে অন্তর্ভুক্ত করে:
  1. স্ক্রিন মেরামত বা প্রতিস্থাপন: যদি আপনি সাবধানে দেখেন, তাহলে ল্যাপটপের স্ক্রিন ল্যাপটপের সবচেয়ে ক্ষতিগ্রস্ত অংশগুলির মধ্যে একটি. এটি সাধারণত পাতলা হয় আর তাই এটি সহজেই ক্ষতিগ্রস্ত হয়. যেহেতু ল্যাপটপগুলি প্রায়শই চলার সময় ব্যবহার করা হয়, তাই একবারও এটি পড়ে গেলে স্ক্রিনটি ক্র্যাক হতে পারে বা ডিসপ্লেটিকে সম্পূর্ণরূপে ক্ষতিগ্রস্ত করতে পারে. যেহেতু স্ক্রিন সহজেই মেরামত করা যায় না, তাই এটি সাধারণত একটি প্রতিস্থাপনের জন্য পাঠানো হয় যা ল্যাপটপের বিক্রয় মূল্যের 10%-15% পর্যন্ত যে কোনও জায়গায় থাকতে পারে. ল্যাপটপটির প্রতি বছর মূল্যহ্রাস করে, এবং তাই সবসময় একটি নতুন স্ক্রিনের জন্য পে করা অর্থহীন. ল্যাপটপ ইনস্যুরেন্স আপনাকে এই পরিস্থিতি থেকে বাঁচাতে পারে এবং স্ক্রিন মেরামত বা প্রতিস্থাপনের খরচ কভার করতে পারে.
 
  1. যান্ত্রিক, বৈদ্যুতিক বা অন্যান্য একই ধরনের ক্ষতি: যদিও পলিসিতে সাধারণ ব্যবহারের ফলে ক্ষয় হওয়ার খরচ কভার করা হয় না, তবে এটি ল্যাপটপের বৈদ্যুতিক বা যান্ত্রিক ব্যর্থতাকে কভার করে. বেশিরভাগ ইনস্যুরেন্স পলিসি ইনস্যুরেন্স প্রোডাক্টে কভার করা ব্র্যান্ডগুলি স্পষ্টভাবে বর্ণনা করবে. এটি নিশ্চিত করে যে আপনি এমন ল্যাপটপ কিনছেন না যা প্রায়শই যান্ত্রিক বা বৈদ্যুতিক ব্যর্থতার সম্মুখীন হবে. কিন্তু, যদি এটি করে, তাহলে আপনি দ্রুত এটি মেরামত বা প্রতিস্থাপন করতে পারেন এবং আপনার ইনস্যুরারের সাথে এটি ক্লেম করতে পারেন.
 
  1. চুরি, ডাকাতি বা জালিয়াতি: কল্পনা করুন - আপনি গ্রাফিক ডিজাইনিং প্রোজেক্টের উপর কাজ করা একজন ফ্রিল্যান্সার. আপনি আর্টওয়ার্ক ডেলিভার করতে দুই দিন বাকি আছে. কিন্তু আজ, কো-ওয়ার্কিং স্পেসে, আপনার ল্যাপটপ চুরি হয়ে গেছে. আপনি কি পরবর্তী দুই দিনের মধ্যে সমস্ত কাজ পুনরায় করতে পারেন, তখন আপনি কি অবিলম্বে একটি নতুন ল্যাপটপ কিনতে পারেন? যদি আপনার এমন একটি ল্যাপটপ ইনস্যুরেন্স কভার থাকে যাতে চুরি অন্তর্ভুক্ত রয়েছে, তাহলে আপনি আপনার সেভিংস বা ইএমআই বিকল্পটি ব্যবহার করে নতুন একটি ইনস্যুরেন্স ক্লেম ফাইল করতে পারেন.
 
  1. লিকুইড স্পিলেজ: ল্যাপটপের পোর্টেবিলিটির অর্থ হল আপনি এটি যে কোনও জায়গায় ব্যবহারিকভাবে ব্যবহার করতে পারেন - ক্যাফেটেরিয়াতে, আপনার ডাইনিং টেবিলে বা সিনেমা উপভোগ করার সময় আপনার বন্ধুদের সাথে. এবং যেহেতু এটি যেকোনো জায়গায় নিয়ে যাওয়া যেতে পারে, তাই এটি যেকোনো জায়গায় ক্ষতিগ্রস্ত হতে পারে. এতে আপনার হাত থেকে কফি, ঠান্ডা পানীয় বা শুধুমাত্র জল পড়ে যেতে পারে এবং আপনার টাচপ্যাড বা কীবোর্ডের গুরুতর ক্ষতি করতে পারেন. একটি কম্প্রিহেন্সিভ ল্যাপটপ ইনস্যুরেন্স কভার আপনাকে এই পরিস্থিতিতে মেরামত এবং প্রতিস্থাপনের খরচের জন্য কভারেজ প্রদান করবে.
  ল্যাপটপ ইনস্যুরেন্সের একটি অনন্য বৈশিষ্ট্য হল বর্ধিত গ্যারান্টির ইনস্যুরেন্স. এই ইনস্যুরেন্সটি ব্যবহার করলে, ল্যাপটপ বিক্রেতা বা প্রস্তুতকারক আপনাকে বাজারের মানদণ্ডের উপর অতিরিক্ত ওয়ারেন্টি দিতে পারেন. উদাহরণস্বরূপ, ধরে নিন যে আপনি 12 মাসের স্ট্যান্ডার্ড ওয়ারেন্টি পিরিয়ড সহ একটি নতুন ডেল ল্যাপটপ কিনেছেন বর্ধিত গ্যারান্টির ইনস্যুরেন্সথাকলে, বিক্রেতা আপনাকে এই সময়সীমার পরে আরও 12 মাস, 24 মাস বা তার বেশি সময় পর্যন্ত ওয়ারেন্টি দিতে পারেন. যদিও এটি আপনার ল্যাপটপের রিটেল মূল্যের চেয়ে কিছু বেশি দাম পড়বে, তবে এটি আপনাকে পরবর্তী কয়েক বছরের জন্য মেরামতের খরচ থেকে বাঁচাবে - ল্যাপটপের বয়স বৃদ্ধি বা মূল্যহ্রাস হওয়া সত্ত্বেও.  

পলিসির বহির্ভূত বিষয়গুলি কী?

  1. যুদ্ধ বা সন্ত্রাসবাদী আক্রমণের ফলে হওয়া ল্যাপটপের ক্ষতি.
  2. অবহেলার কারণে হওয়া ক্ষতি (যত্নহীন ব্যবহার).
  3. ব্যবহারের ফলে ক্ষয়.
  4. মেরামতের সময় হওয়া ক্ষতি.
 

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. এক্সটেন্ডেড ওয়ারেন্টির সুবিধাগুলি কী?
এর জন্য ইনস্যুরেন্স কেনা হচ্ছে বর্ধিত ওয়ারেন্টির সুবিধা আপনাকে প্রচলিত সময়ের বাইরে আপনার ল্যাপটপের ওয়ারেন্টি বাড়াতে সাহায্য করে. এইভাবে, ল্যাপটপের ভ্যালু কমে যাওয়ার সাথে সাথে, আপনি হোল্ডিং পিরিয়ডে মেরামতের জন্য পে করছেন না.    
  1. আমি কি পুরনো ল্যাপটপে ইনস্যুরেন্স পেতে পারি?
তাত্ত্বিকভাবে - হ্যাঁ. কিন্তু ল্যাপটপের মূল্য কম হবে, এবং তাই কভারটি যথেষ্ট হবে না. এর উপরে, প্রয়োজনীয় সুবিধাগুলি পেতে আপনাকে রাইডার কিনতে হতে পারে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 3.9 / 5 ভোটের সংখ্যা: 12

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়