রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
How Music Influences Your Mind, Body And Soul
নভেম্বর 23, 2021

মিউজিক সবকিছু ভাল করে দেয়: মিউজিক কীভাবে মস্তিষ্ক, শরীর আর আত্মাকে সুস্থ করে?

মিউজিক সেই সময় থেকে রয়েছে যখন থেকে মানুষ বুঝতে পেরেছে যে দুটি কাঠি বাজালে সুন্দর শব্দ সৃষ্টি হয়. মিউজিক আমাদের আত্মাকে জাগিয়ে তোলে, আমাদের আনন্দ, করুণা আর প্রেমের অনুভূতিকে উৎসাহিত করতে পারে. মিউজিক যে কোনও সামাজিক সমাবেশের একটি অবিচ্ছেদ্য অংশ. এটি আমাদের মনকে আরাম দেয়, তাই এটি এখন থেরাপির একটি রূপ হিসাবে স্বীকৃত হয়.

বিশ শতাব্দীর মধ্যভাগে, মিউজিক থেরাপি একটি শাখা হিসাবে উদীয়মান হয়েছিল এবং প্রশিক্ষিত মিউজিক থেরাপিস্টরা মানুষের সুস্থতার জন্য এটি ব্যবহার করা শুরু করেছিলেন. আধুনিক প্রযুক্তির উন্নয়ন কীভাবে আমাদের মস্তিষ্ককে কাজ করতে এবং কীভাবে কাজ করতে পারে, আমাদের মানসিকতা উন্নত করতে এবং আমাদের আবেগকে উত্তেজিত করতে পারে তার উপর একটি নতুন আলো নিয়ে এসেছে.

মিউজিক আমাদের মস্তিষ্ককে সক্রিয় করে

সঙ্গীত পরিবেশনের শিক্ষা আমাদের মস্তিষ্কের কাঠামোকে আরও সক্রিয় এবং শক্তিশালী করে তোলে. গবেষণায় দেখা যাচ্ছে যে যেসব মানুষ আনন্দদায়ক মিউজিক শোনেন তাদের তথ্য প্রক্রিয়াকরণের গতি, কারণ, সৃজনশীলতা, মনোযোগ স্প্যান এবং স্মৃতি উন্নত হয়.

মিউজিক মানসিক চাপ সম্পর্কিত হরমোনকে নিয়ন্ত্রণ করে

এনেস্থেসিওলজিস্টরা রিপোর্ট করেছেন যে মিউজিক রক্তে স্ট্রেস হরমোনের স্তর কমায় এবং কিছু ক্ষেত্রে ওষুধের প্রয়োজনীয়তাকে প্রতিস্থাপন করে.

মিউজিক ইমিউন সিস্টেম বাড়ায়

মিউজিক শোনার মাধ্যমে আনন্দ অর্জন করা যেতে পারে, যা এমন কিছু শারীরিক পরিবর্তন ঘটাতে সাহায্য করে যার ফলে মানসিক চাপ কমে যায় এবং রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি পায়.

মিউজিক উৎপাদনশীলতা বাড়ায়

কাজের সময়ে নানাবিধ কারণে আমাদের মনোযোগ বিঘ্নিত হতে পারে. মিউজিক আমাদের আরও উৎপাদনশীল হয়ে উঠতে সাহায্য করে. একটি গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা মিউজিক শোনেন না তাঁদের তুলনায় যাঁরা মিউজিক শোনেন তাঁদের কাজ দ্রুত সম্পূর্ণ হয় এবং তাঁরা অনেক ভালো আইডিয়া দিতে পারেন.

মিউজিক মেমোরি এবং লার্নিং শক্তিশালী করে

মিউজিকের মানুষকে আরও ভালভাবে মনোনিবেশ করতে সাহায্য করার ক্ষমতা রয়েছে. এটি বানান এবং কবিতা স্মরণ করার ক্ষমতা বাড়াতে পারে. স্কুলে একটি মিউজিক প্রোগ্রামে অংশগ্রহণ করলে শিক্ষা, অনুপ্রেরণা এবং আচরণের উপর ইতিবাচক প্রভাব পড়ে.

মিউজিক ব্যথা কমায়

যদিও মিউজিক কীভাবে যন্ত্রণা কমাতে পারে তা স্পষ্ট নয়, তবে ডোপামিন রিলিজের উপর মিউজিকের প্রভাব একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে. একটি গবেষণায় দেখা গিয়েছে, মেরুদণ্ডে সার্জারির আগে যে রোগীরা মিউজিক শোনেননি তাঁদের তুলনায় যাঁরা মিউজিক শুনেছেন, তাঁরা অনেকটাই কম যন্ত্রণা অনুভব করেছেন.

মিউজিক ঘুমের মান উন্নত করে

মানসিক চাপ এবং উদ্বেগ হল এমন প্রধান কারণ যা ঘুমকে প্রভাবিত করে. মিউজিক তাদের কমানোর ক্ষেত্রে আশ্চর্যজনক কাজ করে. গবেষণায় দেখানো হয়েছে যে মিউজিক শুনলে আরও আরামদায়ক ঘুম হয় এবং ঘুমের প্যাটার্ন উন্নত হয়. কিছু ক্ষেত্রে এটি অনিদ্রার চিকিৎসায় সাহায্য করতে পারে.

এবার আপনার ব্যাপার

কিছু ভাল মিউজিক শুনুন এবং এই বিশ্ব মিউজিক দিবসে আপনার শরীর, মন এবং আত্মার উপর অসাধারণ প্রভাব উপভোগ করুন!

জানুন মেডিকেল ইনস্যুরেন্স বাজাজ অ্যালিয়ান্স দ্বারা অফার করা পলিসিগুলি এবং নিজেকে এবং আপনার প্রিয়জনদের সুরক্ষিত করুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

  • জনি - মে 3, 2019 দুপুর 1:07 টা

    আমি ফোক ব্যান্ড পছন্দ করি! আমি সত্যিই করি! আর হ্যাঁ, এটি আমার মনকে আরাম দেওয়ার জন্য অনেক সাহায্য করে.

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়