রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Choosing the Right Insurance Company in India
মে 26, 2022

ইনস্যুরেন্স ক্রেতাদের মনের সবচেয়ে বড় দ্বিধা - কোন ইনস্যুরেন্স কোম্পানি বেছে নেবেন?

ইনস্যুরেন্স হল এমন এক বন্ধু যে আপনাকে জীবনের অনিশ্চয়তা থেকে আর্থিকভাবে সুরক্ষিত দেয়. আমরা সবাই জানি যে, সব ধরনের সারপ্রাইজই সন্তোষজনক নয়. জীবনের কিছু কিছু অনিশ্চয়তা আমাদের উপর মানসিক, শারীরিক এবং আর্থিকভাবে প্রভাব ফেলতে পারে. সুতরাং, সুরক্ষিত থাকা গুরুত্বপূর্ণ হয়ে ওঠে. সঠিক ইনস্যুরেন্সটি বাছাই করুন এবং সম্ভাব্য বিপদ থেকে নিজেকে এবং আপনার পরিবারকে সুরক্ষিত রাখুন. বর্তমানে আমাদের কাছে 33টি জেনারেল ইনস্যুরেন্স* এবং 24টি লাইফ ইনস্যুরেন্স কোম্পানি* এবং শুধুমাত্র প্রাইভেট হেলথ ইনস্যুরেন্স কোম্পানি রয়েছে 05টি*. একটি ইনস্যুরেন্স কোম্পানি বাছাই করার অর্থ হল আপনার কষ্টার্জিত অর্থ বিনিয়োগ করার ক্ষেত্রে কোনও ইনস্যুরারের উপর বিশ্বাস রাখা. তাই, আর্থিক সুরক্ষার ক্ষেত্রে ইনস্যুরেন্স কোম্পানি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. আপনি মোটর ইনস্যুরেন্স পলিসি, হেলথ ইনস্যুরেন্স ইত্যাদি যা-ই নেন না কেন একটি ভাল ইনস্যুরেন্স কোম্পানি বেছে নেওয়া সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ. এই আর্টিকেলটি আপনাকে বিভিন্ন বিষয় সম্পর্কে এবং কাস্টোমাররা প্রায়ই কোন কোন সমস্ত সমস্যার সম্মুখীন হয় তা জানতে সাহায্য করবে. সাধারণত, যে সকল ক্রেতারা ইনস্যুরেন্স কিনতে চান তারা সকলেই এই নিয়ে দ্বিধায় থাকেন যে কোন ইনস্যুরেন্স কোম্পানি, মধ্যস্থতাকারী এবং প্রোডাক্টটি বেছে নেবেন. এই আর্টিকেলে আমরা সংক্ষেপে আপনাদের কিছু দ্বিধা দূর করার চেষ্টা করব. *উৎস: https://www.irdai.gov.in/ADMINCMS/cms/frmGeneral_Layout.aspx?page=PageNo4696&flag=1 https://www.irdai.gov.in/ADMINCMS/cms/frmGeneral_Layout.aspx?page=PageNo4705&flag=1

ইনস্যুরেন্স কোম্পানি নির্বাচন করার গুরুত্ব

আপনি কি কখনও ভেবেছেন, আমরা কেন ইনস্যুরেন্স কিনে থাকি?? আসলে, আমরা ইনস্যুরেন্স কিনি কারণ কোনও দুর্ভাগ্যজনক ঘটনার ক্ষেত্রে যেন ইনস্যুরেন্স কোম্পানি আপনার পাশে দাঁড়াতে পারে এবং কোনও রকম ঝামেলা ছাড়াই আপনার আর্থিক ক্ষতি পূরণ করতে সাহায্য করতে পারে. আপনি ইনস্যুরেন্স কোম্পানিতে নির্দিষ্ট সময় পর পর যে প্রিমিয়াম পে করেন তার বিনিময়ে ইনস্যুরেন্স কোম্পানি আপনাকে কভার প্রদান করে. সুতরাং, আপনি হয়ত এখন এই বিষয়ে সম্মত হতে পারেন যে ইনস্যুরেন্স কোম্পানির ভূমিকা গুরুত্বপূর্ণ. আসুন আমরা নিম্নলিখিত প্যারামিটার সম্পর্কে জেনে নিই যেগুলি ভারতে একটি ইনস্যুরেন্স কোম্পানি নির্বাচন করার সময় কাস্টোমারদের বিবেচনা করতে হবে. এগুলি হল ইনস্যুরারের আর্থিক ক্ষমতা সম্পর্কে জানার জন্য একটি সহজ নির্দেশক.
  • ঋণ পরিশোধ সক্ষমতার অনুপাত:

    সলভেন্সি রেশিও হল কোনও সত্তার দায় এবং প্রতিশ্রুতি পূরণ করার ক্ষমতা. এটি হল একজন ইনস্যুরারের আর্থিক ক্ষমতা কতটা ভাল বা খারাপ তা জানার জন্য একটি সহজ নির্দেশক. তাই, যে ইনস্যুরেন্স কোম্পানির সলভেন্সি রেশিও সবচেয়ে বেশি, সেই ইনস্যুরেন্স কোম্পানি হল মার্কেটের সবচেয়ে শক্তিশালী ইনস্যুরেন্স প্লেয়ার এবং তার ক্লেম পে করার ক্ষমতা সবচেয়ে বেশি. বর্তমানে ভারতীয় মার্কেটে এমন কিছু ইনস্যুরেন্স কোম্পানি রয়েছে যার সলভেন্সি রেশিও 100%-এর কম যা রেগুলেটরি কর্তৃক নির্ধারিত 150%-এর চেয়ে কম. তাহলে, আপনার কি মনে হয় যে তারা আপনার ক্লেম পে করার মতো অবস্থায় আছে?

  • ক্লেম সেটেলমেন্ট রেশিও:

    ক্লেম সেটলমেন্ট রেশিও (সিএসআর) হল দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক যা আপনার বিবেচনা করা উচিত. ক্লেম সেটলমেন্ট রেশিও হল ক্লেমের শতকরা হার যা একটি ইনস্যুরেন্স কোম্পানি প্রাপ্ত মোট ক্লেমের বিপরীতে কতগুলি ক্লেম সেটল করে তার উপর ভিত্তি করে নির্ণয় করা হয়. কোনও কোম্পানির ক্লেম সেটলমেন্ট রেশিও, ক্লেম পে করার ক্ষেত্রে সেই ইনস্যুরার কতটা নির্ভরযোগ্য এবং তার ক্লেম পরিশোধের ইচ্ছা কতটা তা নির্দেশ করে. এই নিয়মটি খুব সহজ, রেশিও যত বেশি হবে, ইনস্যুরেন্স কোম্পানি - সেটল করার ক্ষেত্রে তত বেশি নির্ভরযোগ্য ইনস্যুরেন্স ক্লেম.

  • এনপিএস স্কোর:

    নেট প্রোমোটার স্কোর থেকে বোঝা যায় যে একজন কাস্টোমার কোন ইনস্যুরেন্স কোম্পানি সমন্ধে কেমন ধারণা রাখেন. 100 জন কাস্টোমারের স্যাম্পলের মধ্যে থেকে কতজন কাস্টোমার তাদের ইনস্যুরেন্স কোম্পানিকে তাদের বন্ধু এবং অন্য কারও কাছে সুপারিশ করতে চান. 70%-এর উপরের যে কোনও স্কোর একটি ভাল স্কোর হিসাবে বিবেচিত হয়, যার অর্থ হল নিন্দাকারীর থেকে প্রশংসাকারীর সংখ্যা বেশি.

  • মূল্য:

    মার্কেট শেয়ার দখল করার জন্য কিছু ইনস্যুরেন্স কোম্পানি যথেষ্ট পরিমাণ কম প্রিমিয়াম চার্জ করে থাকে. যদিও একটি ইনস্যুরেন্স পলিসি কেনার সময় আমরা প্রায়শই ইনস্যুরেন্স প্রিমিয়াম বিবেচনা করে থাকি, তবে এটিকে পলিসি কেনার কেবল একমাত্র মানদণ্ড হিসাবে বিবেচনা করা উচিত নয়. এমন একটি সস্তা প্রোডাক্ট কেনা নিরর্থক যদি এটি আপনার সবচেয়ে বেশি প্রয়োজনের সময় আপনার কোনও কাজেই না আসে.

স্ট্যান্ডার্ড নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

মূল বিষয়

আপনি কোনও একটি ইনস্যুরারকে বেছে নেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত করার আগে, উপরে উল্লিখিত প্যারামিটারগুলি বিবেচনা করতে ভুলবেন না. তাড়াহুড়া করে কখনও কোনও প্ল্যান কিনবেন না, যথাযথভাবে পরিপূর্ণ রিসার্চ করে এমন একটি প্ল্যান নির্বাচন করুন যেটি আপনার প্রয়োজনীয় সমস্ত চাহিদা পূরণ করবে. পরবর্তী আর্টিকেলটিতে থাকবে, কীভাবে একজন মধ্যস্থতাকারী নির্বাচন করবেন এবং কীভাবে যে কোনও প্রোডাক্টের পরিবর্তে আপনার প্রয়োজনের উপর ভিত্তি করে একটি প্রোডাক্ট নির্বাচন করবেন. এই সম্পর্কে জানতে সাথে থাকুন! ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন. লিখেছেন: শুভাশিস মজুমদার, ন্যাশনাল হেড- মোটর বিজনেস, বাজাজ অ্যালিয়ান্স জেনারেল ইনস্যুরেন্স

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 1 / 5 ভোটের সংখ্যা: 2

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়