রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Relevance of Health Insurance Riders
নভেম্বর 29, 2022

05টি হেলথ ইনস্যুরেন্স রাইডার যেগুলি সম্পর্কে আপনাকে অবশ্যই জানতে হবে

চিকিৎসা খরচ দিন দিন বেড়ে যাওয়ার কারণে হেলথ ইনস্যুরেন্স পলিসি আজ অপরিহার্য হয়ে পড়েছে. ইনসিওর্ড ব্যক্তির হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে চিকিৎসা খরচ কভার করার জন্য মেডিকেল ইনস্যুরেন্স কভার অফার করে থাকে. তাই, এমন একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বেছে নেওয়ার পরামর্শ দেওয়া হয় যেটি আপনার প্রয়োজনীয়তাগুলি পূরণ করবে. পর্যাপ্ত হেলথ ইনস্যুরেন্স কভারেজ নিশ্চিত করার জন্য বেস প্ল্যানের সাথে হেলথ ইনস্যুরেন্স রাইডার যোগ করে প্ল্যানটি কাস্টমাইজ করুন. হেলথ ইনস্যুরেন্স রাইডার... হ্যাঁ, আপনি এটি ঠিকই পড়েছেন! বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্সের সাথে রাইডার রয়েছে. আসুন, এই আর্টিকেল থেকে আমরা হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের রাইডারগুলি সম্পর্কে জেনে নিই. কিন্তু, থামুন! কম্প্রিহেন্সিভ হেলথ ইনস্যুরেন্স বিভিন্ন প্রধান রাইডার নিয়ে আলোচনা শুরু করার আগে আমরা রাইডারের প্রাথমিক বিষয়গুলি জেনে নিই.

রাইডার কী?

আসলে, সহজ ভাষায় বলতে গেলে, রাইডার হল এমন একটি অতিরিক্ত সুবিধা যা ইনস্যুরেন্স পলিসির সাথে নেওয়া যায়. ইনস্যুরেন্স প্ল্যানের সাথে রাইডার যোগ করার অর্থ হল একটি সাশ্রয়ী প্রিমিয়ামের বিনিময়ে আপনি অতিরিক্ত কিছু সুবিধা পাবেন. বেস ইনস্যুরেন্স পলিসিতে একটি রাইডার যোগ করলে তা আপনার প্ল্যানকে আরও বেশি কম্প্রিহেন্সিভ এবং সুবিধাজনক করে তুলবে. সুতরাং, আপনি যখন হেলথ ইনস্যুরেন্স পলিসি এর সাথে রাইডার যোগ করতে চান সেই পলিসি থেকে আরও বেশি সুবিধা পাওয়া যায়. হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম বয়স, লিঙ্গ, প্ল্যানের ধরন, পলিসির মেয়াদ এবং আরও বিভিন্ন ফ্যাক্টরের উপর নির্ভর করে. এখন, যেহেতু রাইডার কী তা আপনি বুঝতে পেরেছেন, তাহলে চলুন আমরা উপলব্ধ বিভিন্ন ধরণের রাইডার সম্পর্কে আরও জেনে নিই.

হেলথ ইনস্যুরেন্স রাইডার কেন নেবেন?

একেক ব্যক্তির হেলথ ইনস্যুরেন্সের প্রয়োজনীয়তা একেক রকম. সুতরাং, সবসময়ই এই প্ল্যানগুলি কাস্টমাইজ করার পরামর্শ দেওয়া হয়. হেলথ ইনস্যুরেন্স রাইডার বেনিফিট যোগ করলে তা কেবল হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে চিকিৎসা খরচই কভার করে না বরং যে কোনও অপ্রত্যাশিত ঘটনার ক্ষেত্রেও আর্থিকভাবে সুরক্ষা প্রদান করে. আমরা সকলেই জানি যে, কোনও দুর্ঘটনা কখনও কাউকে বলে-কয়ে আসে না. তাই, পরে দুঃখ করার চেয়ে আগে থেকে প্রস্তুতি নেওয়াটাই কি বুদ্ধিমানের কাজ নয়?

ভারতে হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে উপলব্ধ 05 ধরনের রাইডার

আমরা প্রধান কিছু রাইডার তালিকাভুক্ত করেছি যেগুলি হেলথ ইনস্যুরেন্স পলিসি সাথে যোগ করার কথা আপনার বিবেচনা করা উচিত:

1. হসপিটাল ক্যাশ রাইডার

হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে, ইনসিওর্ড ব্যক্তি যতদিন হাসপাতালে ভর্তি থাকবেন ততদিন পর্যন্ত এই ক্যাশ সুবিধাটি পাবেন. এই অ্যামাউন্টটি প্ল্যানের উপর ভিত্তি করে ভিন্ন ভিন্ন হবে. এই রাইডারটি হাসপাতালে ভর্তি হওয়ার কারণে আপনার ইনকামের যে ক্ষতি হয় তার ক্ষতিপূরণ করার জন্য অ্যালাওয়েন্স হিসাবে কাজ করে. এর জন্য যে শর্তটি পূরণ করতে হবে তা হল সুবিধাটি পাওয়ার জন্য হাসপাতালে কমপক্ষে 24 ঘন্টার জন্য ভর্তি থাকতে হবে. এই বিষয়টি সম্পর্কে আরও জানতে ইনস্যুরারের সাথে যোগাযোগ করুন.

2. ক্রিটিকাল ইলনেস রাইডার

একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার সময় অবশ্যই দেখে নেবেন যে সেটি গুরুতর অসুস্থতা কভার করে কিনা. কিছু নির্দিষ্ট রোগ কভার করার সম্ভাবনা থাকতে পারে. তবে, আপনি বেস প্ল্যানের সাথে একটি ক্রিটিকাল রাইডার বেনিফিট যোগ করতে পারেন. আমরা যেভাবে বসে বসে কাজ করে অলস জীবনযাপন করছি তার জন্য আমাদের আরও বেশি রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যাচ্ছে. পলিসিহোল্ডারের যদি পলিসির শিডিউলে উল্লিখিত গুরুতর কোনও রোগ ধরা পড়ে তাহলে এই রাইডারটি সহায়ক হবে. যখন আপনি একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান নিতে চান তখন আপনার স্বাস্থ্যগত প্রয়োজনগুলি বিশ্লেষণ করে একটি সঠিক সিদ্ধান্ত নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ. যদি আপনি এই বিষয়ে না জানেন, তাহলে নির্দিষ্ট রোগের উপর ভিত্তি করে মার্কেটে বিভিন্ন হেলথ ইনস্যুরেন্স প্ল্যান রয়েছে.

3. ম্যাটারনিটি কভার রাইডার

এমন কিছু হেলথ ইনস্যুরেন্স পলিসি রয়েছে যেগুলি সাধারণত ম্যাটারনিটি কভার অফার করে না. একটি হেলথ পলিসিতে ম্যাটারনিটি কভার যোগ করার অর্থ হল সন্তান জন্মদানের সময় হওয়া খরচগুলি পলিসির অধীনে কভার করা হবে. এই হেলথ ইনস্যুরেন্স কভারেজের মধ্যে প্রাথমিকভাবে ডেলিভারির খরচ অন্তর্ভুক্ত থাকে, তবে ডেলিভারির আগের এবং পরের কোনও খরচ কভার করা হয় না. এছাড়াও, ভ্যাকসিনেশানের খরচ কভার করা হবে কিনা তা হেলথ ইনস্যুরেন্স কোম্পানির কাছ থেকে জেনে নিন. সাধারণত, ওয়েটিং পিরিয়ড শেষ হওয়ার পর এই ধরনের রাইডার নেওয়া যেতে পারে. ভিন্ন ভিন্ন ইনস্যুরারের ক্ষেত্রে ওয়েটিং পিরিয়ড ভিন্ন ভিন্ন হতে পারে.

4. অ্যাক্সিডেন্ট ডিজ্যাবিলিটি রাইডার

যদি কোনও দুর্ঘটনা/বিপদের কারণে পলিসিহোল্ডার অক্ষম হয়ে যান, তাহলে ইনস্যুরার আংশিক বা মোট সাম ইনসিওর্ড পে করবেন. আপনি কতটা গুরুতর আঘাত পেয়েছেন তার উপর এই অ্যামাউন্টটি নির্ভর করবে. যদি কোনও পলিসিহোল্ডার স্থায়ীভাবে অক্ষম হন অর্থাৎ দুটি চোখের সম্পূর্ণ দৃষ্টি হারিয়ে যাওয়া, একটি অঙ্গ এবং একটি চোখের ক্ষতি হওয়া, দুটি অঙ্গের ক্ষতি হওয়া এবং কাজ করতে অক্ষম হওয়া. এক্ষেত্রে ইনস্যুরার সম্পূর্ণ সাম ইনসিওর্ড পে করবেন. আংশিক অক্ষমতার ক্ষেত্রে, আঘাতের ধরনের ভিত্তিতে ইনস্যুরার সাম ইনসিওর্ডের একটি আংশিক পরিমাণ পে করবেন. উদাহরণস্বরূপ, যদি কোনও পলিসিহোল্ডারের একটি অঙ্গ বা চোখ নষ্ট হয়ে যায়, তাহলে তিনি সাম ইনসিওর্ডের 50% পাবেন. শোনার অক্ষমতার ক্ষেত্রে, সাম ইনসিওর্ডের 15% পাবেন. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

5. রুমের ভাড়ার ক্ষেত্রে ছাড়

যিনি হাসপাতালের রুমের ভাড়া নিয়ে কোনও সর্বোচ্চ লিমিট বা সাব-লিমিট চান না তিনি ইনস্যুরেন্স পলিসির সাথে এই রাইডারটি যুক্ত করতে পারেন. সাধারণত, হেলথ ইনস্যুরেন্স পলিসির ক্ষেত্রে সেমি-প্রাইভেট রুম ইত্যাদির মতো ভাড়ার মধ্যে হাসপাতালের রুম নির্ধারণ করা থাকে. রুম ভাড়ার ছাড় ইনসিওর্ড ব্যক্তিকে কোনও অতিরিক্ত গ্রহণযোগ্য চার্জ পে না করেই হাসপাতালের রুম নেওয়ার সুবিধা দেয়. অস্বীকারোক্তি: ভিন্ন ভিন্ন ইনস্যুরারের ক্ষেত্রে নিয়ম ও শর্তাবলী ভিন্ন ভিন্ন হতে পারে.

সংক্ষেপে বলা যায়

রাইডারগুলি হেলথ ইনস্যুরেন্স পলিসিকে আরও কম্প্রিহেন্সিভ এবং সুরক্ষিত করে তোলে. হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথে রাইডার যুক্ত করা অনেক বেশি সাশ্রয়ী হিসাবে প্রমাণিত হয়েছে. একই সাথে আপনাকে এটিও বুঝতে হবে যে, আপনার জন্য প্রতিটি হেলথ ইনস্যুরেন্স রাইডারের প্রয়োজন নেই. আপনার প্রয়োজন অনুযায়ী একটি হেলথ ইনস্যুরেন্স রাইডার বেছে নিন. সাশ্রয়ী হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়ামের বিনিময়ে সেবা এবং আরও ভাল কভারেজ পান.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়