রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Health Insurance Deductibles & 5 Key Things to Know About Them
জুলাই 21, 2020

হেলথ ইনস্যুরেন্স ডিডাক্টিবেল সম্পর্কে যে 5টি জিনিস জানতে হবে

হেলথ ইনস্যুরেন্সে ডিডাক্টবল, হল সেই পরিমাণ যা আপনি আপনার ইনস্যুরেন্স কোম্পানির জন্য পে করার আগে আপনার চিকিৎসা খরচের জন্য পে করতে সম্মত হন. অন্যভাবে বলতে গেলে, ডিডাক্টবল হল আপনার স্বাস্থ্যসেবা সংক্রান্ত খরচ পে করার জন্য আপনার এবং আপনার ইনস্যুরেন্স কোম্পানির মধ্যে খরচ শেয়ার করার ধারণা. ডিডাক্টিবেল নিয়ে কথা বলার আগে, অনুগ্রহ করে বুঝে নিন যে এই ধারণাটি সম্পূর্ণ আলাদা কোইনস্যুরেন্স & কোপে. কোইনস্যুরেন্স বলতে একাধিক পলিসি থেকে ক্ষতিপূরণ পাওয়াকে বোঝায়, আপনার ইনস্যুরারের সাথে কভার করা খরচের ভাগ করে নেওয়ার জন্য কো-পে ব্যবহার করা হয়. একটি উদাহরণের সাহায্যে এটি বুঝে নেওয়া যাক: একটি আনুমানিক পরিস্থিতি বিবেচনা করুন ধরা যাক, হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার সময় আপনি নিম্নলিখিত বিকল্পগুলি বেছে নিয়েছেন: এসআই (সাম ইনসিওর্ড): ₹10 লক্ষ ডিডাক্টিবেল: এখন ₹3 লক্ষ, যদি আপনি ₹4 লক্ষের একটি ক্লেম ফাইল করেন, তাহলে ইনস্যুরেন্স কোম্পানি সম্পূর্ণ ক্লেমের পরিমাণটি পে করবে না. আপনাকে আপনার পকেট থেকে ₹3 লক্ষ পে করতে হবে এবং বাকি ₹1 লক্ষ ইনস্যুরেন্স কোম্পানি পে করবে. এর কারণ আপনি ডিডাক্টবল পরিমাণ হিসাবে ₹3 লক্ষ বেছে নিয়েছেন. সুতরাং, একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগে আপনার জেনারেল ইনস্যুরেন্স কোম্পানির সাথে এসআই এবং ডিডাক্টিবেল সম্পর্কে বিস্তারিত আলোচনা করার পরামর্শ দেওয়া হচ্ছে. এখানে কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করা হল যা আপনার ডিডাক্টিবেল সম্পর্কে জানা উচিত:
  • আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির জন্য বার্ষিক ভিত্তিতে ডিডাক্টিবেল প্রযোজ্য.
  • আপনি শুধুমাত্র এক্সট্রা কেয়ার প্লাস পলিসির মতো টপ আপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যানে কেটে নেওয়ার যোগ্য পরিমাণটি বেছে নিতে পারেন. এটি একটি মোট কেটে নেওয়ার পরিমাণ হিসাবে উল্লেখ করা হয়.
  • ডিডাক্টিবেল-এর পরিমাণ যত বেশি হবে, প্রিমিয়ামের খরচ তত কম হবে. হাই ডিডাক্টিবেল হেলথ ইনস্যুরেন্স প্ল্যান গ্রাহক-নির্দেশিত প্ল্যানও হিসাবে পরিচিত. আপনি আপনার চিকিৎসার ইতিহাস এবং শরীরের ধরনের উপর ভিত্তি করে ডিডাক্টিবেল পরিমাণটি নির্ধারণ করতে পারেন. উদাহরণস্বরূপ, যদি আপনি খুব বেশি অসুস্থ না হন, তাহলে হাই ডিডাক্টিবেল এবং কম প্রিমিয়াম সহ একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বেছে নেওয়া ভালো বিকল্প হতে পারে.
  • ডিডাক্টিবেল এবং কো-পে হল বিভিন্ন অর্থ সহ দুটি ভিন্ন শর্ত. ডিডাক্টিবেল হল আপনি মেডিকেল সার্ভিসের জন্য পে করার জন্য বেছে নেওয়া নির্দিষ্ট পরিমাণ, যা আপনার ইনস্যুরার এর জন্য পে করার আগে আপনাকে দিতে হবে, কো-পে হল ক্লেমের পরিমাণের নির্দিষ্ট শতাংশ যা আপনাকে পে করতে হবে.
  • ডিডাক্টিবেল এসআই (সাম ইনসিওর্ড) কম করে না, এটি শুধুমাত্র প্রিমিয়ামের পরিমাণ হ্রাস করে.
হেলথ ইনস্যুরেন্স হল এমন একটি পরিষেবা যা মেডিকেল ইমার্জেন্সির ক্ষেত্রে আপনার ফাইন্যান্সের প্রতি খেয়াল রাখে. একটি ইনস্যুরেন্স পলিসি নেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে যা আপনার প্রয়োজনীয়তাগুলি পূরণ করে. ডিডাক্টিবেল প্রদান করে হেলথ ইনস্যুরেন্সের সুবিধা যেমন কম প্রিমিয়াম কিন্তু স্বাস্থ্য সম্পদের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ, তাই আপনার ডিডাক্টিবেল এবং হেলথ ইনস্যুরেন্স পলিসি বুদ্ধিমত্তার সাথে বেছে নিন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়