রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Getting Dental Insurance In India
ডিসেম্বর 29, 2022

ভারতে ডেন্টাল ইনস্যুরেন্স নিন

আপনার দাঁতের যত্ন নেওয়া হল নিজের যত্ন নেওয়া এবং আপনার সাধারণ সুস্থতা নিশ্চিত করার একটি অংশ. তবে, দাঁতের যত্ন প্রায়শই আলাদাভাবে দেখা হয়. ডেন্টিস্ট্রি কখনই স্পেশালাইজেশান নয় সামগ্রিক স্বাস্থ্যসেবার অংশ হিসাবে অফার করা হয়. দাঁতের চিকিৎসার জন্য আপনাকে দাঁত এবং মৌখিক স্বাস্থ্যের যত্ন নেওয়ার ক্ষেত্রে বিশেষজ্ঞ ডেন্টিস্টদের দেখাতে হবে. দাঁতের চিকিৎসকদের সাধারণ চিকিৎসকের চেয়ে আলাদাভাবে প্রশিক্ষণ নিতে হয়. সুতরাং, এটি খুবই স্পষ্ট যে দাঁতের স্বাস্থ্যের জন্য বিশেষ যত্ন প্রয়োজন, এবং বেশিরভাগ ক্ষেত্রে, আপনার সামগ্রিক স্বাস্থ্যসেবায় সরাসরি অন্তর্ভুক্ত হয় না. কিন্তু ইনস্যুরেন্সের ক্ষেত্রে ডেন্টাল কেয়ারকে কীভাবে দেখা হয়? আপনাকে কি পৃথক ডেন্টাল ইনস্যুরেন্স কিনতে হবে, অথবা আপনার নিয়মিত হেলথ প্ল্যানগুলি পর্যাপ্ত হবে? সেই প্রশ্নের উত্তর খুঁজে বের করার আগে, আপনাকে জানতে হবে আলাদা ডেন্টাল ইনস্যুরেন্স প্ল্যান উপলব্ধ আছে কিনা.

ডেন্টাল হেলথ কভার

ডেন্টাল হেলথ ইনস্যুরেন্স আপনাকে কম্প্রিহেন্সিভ সুস্থতা নিশ্চিত করার জন্য আপনার মুখের স্বাস্থ্যকে আর্থিকভাবে সুরক্ষিত করতে সাহায্য করার জন্য অফার করা একটি কভার হবে. তাই, আপনি কি পৃথক ডেন্টাল ইনস্যুরেন্স কভারেজ কিনেছেন, অথবা আপনি কি এটি আপনার সামগ্রিক হেলথ ইনস্যুরেন্স কভারেজের অংশ হিসাবে পেতে চান?? ভারতের মূল বাস্তবতা হল এমন কোনও পৃথক ডেন্টাল ইনস্যুরেন্স প্ল্যান নেই. তাহলে আপনি কীভাবে আপনার দাঁতের স্বাস্থ্য সুরক্ষিত করবেন?? যদি আপনি আপনার মৌখিক স্বাস্থ্যের জন্য ফিন্যান্সিয়াল সুরক্ষা পেতে চান, তাহলে আপনি এমন একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বেছে নিতে পারেন যা দাঁতের চিকিৎসা কভার করে. মনে রাখবেন যে, সমস্ত হেলথ ইনস্যুরেন্স কভারগুলি ডিজাইনের ক্ষেত্রে এবং তাদের ফিচারগুলির পাশাপাশি তাদের যা অফার করতে হয় তা সামান্য ভিন্ন হতে পারে. তাই, সবকিছু নয় হেলথ ইনস্যুরেন্স প্ল্যান দাঁতের চিকিৎসা অন্তর্ভুক্ত হতে পারে. যদি আপনি আপনার আলাদা চান অথবা ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স দাঁতের খরচ কভার করার জন্য প্ল্যান করুন, কেনার সিদ্ধান্ত নেওয়ার আগে আপনাকে একটি প্ল্যানের মধ্যে সেই ফিচারগুলি খুঁজতে হবে. কিন্তু ডেন্টাল হেলথ-এর ক্ষেত্রে হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি কী অফার করে?? এই প্ল্যানগুলির মধ্যে বেশিরভাগই দুর্ঘটনা বা অসুস্থতার ফলে ডাক্তারদের সুপারিশ করা যে কোনও দাঁতের চিকিৎসার জন্য কভারেজ প্রদান করে. দুর্ঘটনাজনিত শারীরিক আঘাতের ফলে হওয়া দাঁতের পদ্ধতিগুলি কভার করা হয়, যার ফলে হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন হয়. কিছু কিছু প্ল্যান ক্যান্সার বা অন্যান্য গুরুতর অসুস্থতার ফলে প্রয়োজনীয় দাঁতের চিকিৎসাও কভার করতে পারে. এর মধ্যে ডেন্টাল প্র্যাকটিশনারদের দ্বারা সুপারিশ করা এবং তারা করেন এমন চিকিৎসা অন্তর্ভুক্ত থাকতে পারে, যেমন পরীক্ষা, এক্সট্র্যাকশন এবং আরও অনেক কিছু. এই প্ল্যানের বেশিরভাগই কসমেটিক সার্জারি, ডেন্টাল ইমপ্ল্যান্ট, অর্থোডন্টিক্স, ডেঞ্চার এবং এই ধরনের অন্যান্য পদ্ধতির মতো দাঁতের চিকিৎসার জন্য কভারেজ প্রদান করে না. আপনার ব্যক্তিগত বা ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্সের মধ্যে দাঁতের চিকিৎসার কভারেজের ক্ষেত্রে কী কী অন্তর্ভুক্ত রয়েছে তা বুঝতে সময় নেওয়া আদর্শ, কারণ একটি প্ল্যান অন্য একটি প্ল্যানের ক্ষেত্রে সামান্য ভিন্ন হতে পারে. আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসিতে ডেন্টাল ট্রিটমেন্টের অন্তর্ভুক্তি আপনার প্রিমিয়ামের পরিমাণকে সামান্য প্রভাবিত করতে পারে. এটি হোক বা না হোক, এটি ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে একটি হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম ক্যালকুলেটর প্রিমিয়ামের আনুমানিক হিসাব পেতে. এটি আপনাকে আরও ভাল ধারণা পেতে সাহায্য করে যে আপনি প্ল্যানটি কিনতে পারবেন কিনা. আপনার হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম আপনার সামগ্রিক ফিন্যান্সিয়াল প্ল্যানের মধ্যে প্ল্যান করা উচিত. * প্রমাণ নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য

আপনার হেলথ প্ল্যানে আপনি কেন ডেন্টাল হেলথ কভারেজ রাখবেন?

অনেক মানুষ তাদের দাঁতের স্বাস্থ্যকে অগ্রাধিকারের তালিকায় একদম নীচে রাখেন. তবে, এটি আপনার সম্পূর্ণ স্বাস্থ্যের ক্ষতি করতে পারে. আপনার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানে ডেন্টাল হেলথ কভারেজ থাকলে আপনার মনে স্বাস্থ্যের খরচ সম্পর্কে কিছু মানসিক চাপ কমিয়ে দিতে পারে. আপনি আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসির সাথেও একটি ওপিডি কভারও বেছে নিতে পারেন. এই ধরনের কভারেজ পেতে আপনাকে আপনার সামগ্রিক প্রিমিয়ামের মধ্যে অতিরিক্ত কিছু পে করতে হতে পারে. সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, আপনার হেলথ প্ল্যানের মধ্যে ডেন্টাল কভারেজ আপনার ইনস্যুরেন্স পলিসি বাড়ায় এবং আপনার হেলথ কভারেজকে আরও ব্যাপক করে তোলে, এইভাবে আপনাকে সম্ভবত মানসিক শান্তি দেয়. একত্রে বলতে গেলে, ডেন্টাল হেলথ ইনস্যুরেন্স প্ল্যানগুলি আমাদের দেশে স্ট্যান্ডঅ্যালোন ইনস্যুরেন্স প্ল্যান হিসাবে অফার করা হয় না. তবে, এমন একটি কম্প্রিহেন্সিভ হেলথ ইনস্যুরেন্স পলিসি রয়েছে যা আপনাকে ইন-বিল্ট ডেন্টাল কভারেজ প্রদান করতে পারে যা আপনি বেছে নিতে পারেন. এটি সমস্ত দাঁতের চিকিৎসা কভার করতে পারে না, শুধুমাত্র সেই সকলগুলি কভার করতে পারে যেগুলি অসুস্থতা বা দুর্ঘটনার ফলে প্রয়োজন হয়.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়