রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Difference Between Life Insurance and Health Insurance
এপ্রিল 2, 2021

লাইফ ইনস্যুরেন্স এবং হেলথ ইনস্যুরেন্সের মধ্যে পার্থক্য

আপনার ভবিষ্যতের জন্য প্ল্যান করা আপনার কাছে একটি অগ্রাধিকার হওয়া উচিত. আপনি যখন থেকে আয় করতে শুরু করেন তখন থেকেই সেভিংস তৈরি করার চেষ্টা করেন. আপনার ভবিষ্যৎ সুরক্ষিত করার ক্ষেত্রে দুটি সাধারণ এবং ব্যাপকভাবে ব্যবহৃত ফিন্যান্সিয়াল ইনস্ট্রুমেন্ট হল লাইফ ইনস্যুরেন্স এবং হেলথ ইনস্যুরেন্স পলিসি. উভয়ের উদ্দেশ্য ভিন্ন হলেও এগুলো আপনার ফিন্যান্সিয়াল প্ল্যানের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে. চলুন আমরা লাইফ ইনস্যুরেন্স ও হেলথ ইনস্যুরেন্সের পার্থক্য দেখে নিই. কিন্তু তার আগে, আসুন এগুলোর উদ্দেশ্য কী তা জেনে নেওয়া যাক.   লাইফ ইনস্যুরেন্সের উদ্দেশ্য কী? লাইফ ইনস্যুরেন্স পলিসির লক্ষ্য হল আপনার অনুপস্থিতিতে আপনার উপর নির্ভরশীলদের আর্থিক সুরক্ষা প্রদান করা. একটি লাইফ ইনস্যুরেন্স কভার নেওয়ার মাধ্যমে পলিসিহোল্ডার নিশ্চিত করতে পারেন যে আর্থিক সমস্যার কারণে তার উপর নির্ভরশীল ব্যক্তিদের জীবনযাত্রা যেন খুব বেশি প্রভাবিত হবে না. লাইফ ইনস্যুরেন্স পলিসি থেকে পাওয়া টাকা পরিবারটিকে মৃত ব্যক্তির আয় রিপ্লেস করে তাদের জীবনে আর্থিক স্বচ্ছলতা ফিরিয়ে আনতে সাহায্য করে. এছাড়াও, অধিকাংশ ধরনের প্ল্যানের ক্ষেত্রে ডেথ বেনিফিটগুলি কর-মুক্ত; তাই, সম্পূর্ণ সাম অ্যাসিওর্ড বেনিফিশিয়ারি পান.   হেলথ ইনস্যুরেন্সের উদ্দেশ্য কী? হেলথ ইনস্যুরেন্স পলিসি চিকিৎসা নেওয়ার জন্য পে করে থাকে যা লাইফ ইনস্যুরেন্স প্ল্যান থেকে ভিন্ন. এটি একটি চুক্তি যা চিকিৎসা সংক্রান্ত জরুরি অবস্থার সময় ইনসিওর্ড ব্যক্তিকে আর্থিক নিরাপত্তা প্রদান করে. যদি মেডিকেল ইনস্যুরেন্স প্ল্যান না থাকে, তাহলে এই ধরনের পরিস্থিতিতে চিকিৎসার খরচ আপনাকেই বহন করতে হবে. তবে, আপনার কোনও হেলথ ইনস্যুরেন্স থাকলে, ইনস্যুরেন্স পলিসি এবং যে হাসপাতাল থেকে চিকিৎসা নেওয়া হয়েছে তার উপর ভিত্তি করে এই খরচগুলি রিইম্বার্স বা ক্যাশলেস মোডে সেটেল করা যেতে পারে. এছাড়াও, হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার সময় কিছু কিছু প্ল্যান আপনাকে প্রিভেন্টিভ হেলথ চেক-আপের সুবিধাও দিয়ে থাকে. এই পলিসিগুলি ইনসিওর্ড ব্যক্তির জন্য একটি মেডিকেল চেক-আপের সুবিধা দিয়ে থাকে যেখানে অন্যান্য কিছু পলিসি প্রেসক্রিপশনের ওষুধের খরচও কভার করে.   লাইফ ইনস্যুরেন্স বনাম হেলথ ইনস্যুরেন্স:
লাইফ ইনস্যুরেন্স হেলথ ইনস্যুরেন্স
লাইফ ইনস্যুরেন্স হল এমন একটি পলিসি যা আপনার অকাল মৃত্যুর ক্ষেত্রে আপনার পরিবারকে ফিন্যান্সিয়াল কভার প্রদান করে. পলিসির চুক্তির ভিত্তিতে সাম-অ্যাসিওর্ড বা আপনার নমিনিকে পে করা টাকার পরিমাণ পূর্ব-নির্ধারিত হয়. অন্যদিকে, হেলথ ইনস্যুরেন্স হল আপনার চিকিৎসা খরচের জন্য একটি ফিন্যান্সিয়াল কভার. এই পলিসিটি কোনও অসুস্থতা বা দুর্ঘটনার ক্ষেত্রে চিকিৎসা, হাসপাতালে ভর্তি হওয়া এবং অন্যান্য আনুষঙ্গিক খরচ কভার করতে পারে.
একটি লাইফ ইনস্যুরেন্স প্ল্যানের প্রিমিয়াম পলিসিহোল্ডারের কেনা পলিসির ধরন এবং পলিসিহোল্ডারের বয়সের উপর নির্ভর করে. কিছু কিছু লাইফ ইনস্যুরেন্স পলিসি ইনস্যুরেন্স ফিচারের পাশাপাশি একটি ইনভেস্টমেন্টের সুযোগও দিয়ে থাকে. এই হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম একটি হেলথ ইনস্যুরেন্স পলিসির ক্ষেত্রে - পলিসিহোল্ডারের বয়স এবং স্বাস্থ্যের ভিত্তিতে নির্ধারণ করা হয়. হেলথ ইনস্যুরেন্স পলিসির উদ্দেশ্য হল সুরক্ষা প্রদান করা এবং ইনভেস্টমেন্ট করা নয়. সুতরাং, সমস্ত হেলথ ইনস্যুরেন্স পলিসিতে শুধুমাত্র ইনস্যুরেন্সের ফিচারই রয়েছে.
এটি একটি লং-টার্ম ইনস্যুরেন্স প্রোডাক্ট, যার জন্য সময়মত রিনিউ করার প্রয়োজন হতে পারে বা নাও হতে পারে. এটি একটি শর্ট-টার্ম ইনস্যুরেন্স প্রোডাক্ট যা সাধারণত বছরে একবার রিনিউ করতে হয়.
এই পলিসিটি ইনসিওর্ড ব্যক্তির মৃত্যু বা ইনস্যুরেন্স পিরিয়ড সম্পূর্ণ হওয়ার পর শেষ হয়ে যায়. পলিসির মেয়াদ শেষ হওয়ার পর পরই হেলথ পলিসি শেষ হয়ে যাবে.
সাধারণত, লাইফ ইনস্যুরেন্স ডেথ বেনিফিট প্রদান করে থাকে কিন্তু লাইফ ইনস্যুরেন্স পলিসির অধীনে সার্ভাইভাল বেনিফিটও পাওয়া যায়. হেলথ ইনস্যুরেন্স বিশেষভাবে আপনার চিকিৎসা সংক্রান্ত ভবিষ্যত প্রয়োজনগুলি পূরণ করে. এটি ইনসিওর্ড ব্যক্তিকে কোনও সার্ভাইভাল বা ডেথ বেনিফিট প্রদান করে না.
  এগুলি হল লাইফ ইনস্যুরেন্স ও হেলথ ইনস্যুরেন্সের মধ্যে কিছু উল্লেখযোগ্য পার্থক্য. আপনি কোনটি বেছে নেবেন তা নিয়ে যদি চিন্তিত হন, তাহলে জেনে রাখা ভাল যে উভয় পলিসিই সমানভাবে গুরুত্বপূর্ণ এবং অবশ্যই আপনার ফিন্যান্সিয়াল প্ল্যানের অংশ হওয়া উচিত; একটি আপনি জীবিত থাকাকালীন খরচ কভার করার জন্য এবং অন্যটি আপনি চলে যাওয়ার পরে আপনার প্রিয়জনের যত্ন নেওয়ার জন্য. ভারতে কী কী বিভিন্ন প্রকারের হেলথ ইনস্যুরেন্স প্ল্যান অফার করা হয় সে সমন্ধে বাজাজ অ্যালিয়ান্স ব্লগে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়