রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
What are the Benefits of Personal Accident Insurance?
মার্চ 30, 2021

পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্সের সুবিধা

এক দিন কুণাল তাঁর বন্ধুদের সাথে দেখা করতে গেলেন, সেখানে তাঁরা বিভিন্ন ইনস্যুরেন্স পলিসি সম্পর্কে আলোচনা করছিলেন. তাঁর বন্ধুদের মধ্যে একজন ইনস্যুরেন্স এজেন্ট ছিলেন, তিনি নিশ্চিত করতে চাইছিলেন যে তাঁর পরিচিত প্রত্যেক ব্যক্তি যেন বিভিন্ন ইনস্যুরেন্স পলিসির সুবিধাগুলি সম্পর্কে জানেন. কুণাল এই বিষয় সম্পর্কে জানতে আগ্রহী ছিলেন এবং তিনি তাঁর এজেন্ট বন্ধুর কাছে জানতে চান যে, পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্সের সুবিধাগুলি কী কী?? তাঁর বন্ধু এই প্রশ্নটি শুনে খুশি হন. তিনি বিশ্বাস করেন যে, জীবন আমাদের এমন পরিস্থিতিতে ফেলতে পারে যা কল্পনাতীত. কখনও এটি আমাদের অপ্রত্যাশিত পরিস্থিতিতে ফেলে অথবা কখনও, দুর্ঘটনার মতো ভয়াবহ ঘটনার মুখে ফেলে. দুর্ঘটনা যে কোনও সময় ঘটতে পারে, যার ফলে কোনও সতর্কবার্তা ছাড়াই আহত ব্যক্তির গুরুতর ক্ষতি হতে পারে এবং এটি আপনার ফাইন্যান্সের উপরে ভয়াবহ চাপ তৈরি করতে পারে. পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স আপনাকে এক্ষেত্রে সাহায্য করতে পারে, যার ফলে আপনার উপার্জনের সম্ভাবনা প্রভাবিত হবে না. এটি আপনাকে এবং আপনার পরিবারকে সেই সমস্ত পরিস্থিতি থেকে সুরক্ষিত রাখে যেখানে চিকিৎসার জন্য প্রচুর খরচ হতে পারে বা যখন আপনার কোনও অক্ষমতা তৈরি হয়. ইনস্যুরেন্স এজেন্ট আরও যোগ করেছেন, 'মূলত; এই পলিসিটি আপনার সমস্ত চিকিৎসা খরচ রিইম্বার্স করতে সাহায্য করে এবং যদি কোনও ব্যক্তির কোনও দুর্ঘটনার কারণে অক্ষমতা বা মৃত্যু হয় তাহলে ক্ষতিপূরণ প্রদান করে.’ পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্সের বিভিন্ন সুবিধা রয়েছে. এটি আপনাকে বা আপনার পরিবারের সদস্যদের শারীরিক আঘাত, দুর্ঘটনার কারণে মৃত্যু, স্থায়ী সম্পূর্ণ অক্ষমতা, অস্থায়ী সম্পূর্ণ অক্ষমতা বা স্থায়ী আংশিক অক্ষমতার মতো ঘটনার ক্ষেত্রে আর্থিক সহায়তা প্রদান করে. কিছু ক্ষেত্রে, ইনস্যুরেন্স কোম্পানি দুর্ঘটনাজনিত অক্ষমতার ক্ষেত্রেও ক্ষতিপূরণ প্রদান করে যেমন, বাকশক্তি হারিয়ে ফেলা, হাত-পা এবং চোখের ক্ষতি. অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স পলিসি সম্পর্কিত এই তথ্যগুলি শুনে কুণাল এবং তাঁর বন্ধুরা আশ্চর্য হয়েছিলেন. সেই এজেন্ট বন্ধু তাঁদের পরামর্শ দিয়েছিলেন, এই ধরনের ইনস্যুরেন্স কেনার বিষয়টি ফেলে রাখা উচিত নয়. এই নির্দিষ্ট কভারের গুরুত্ব এবং এটি কীভাবে কাজ করে, সেই বিষয়টি তিনি বন্ধুদের বুঝিয়েছিলেন. এছাড়াও তিনি হেলথ ইনস্যুরেন্স পলিসি সম্পর্কে তাঁদের বুঝিয়েছিলেন, যা আমাদের স্বাস্থ্য সম্পর্কে চিন্তাভাবনা করার সময়ে অতি অবশ্যই বিবেচনা করা দরকার.

হেলথ ইনস্যুরেন্স পলিসি

কুণাল এরপরে হেলথ ইনস্যুরেন্স পলিসি সম্পর্কে জানতে চান তাঁর বন্ধুর কাছে. তিনি স্পষ্ট ভাবে বলেন যে, এটি আমাদের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. এক্ষেত্রে রোগীকে কোম্পানি কিছু প্রয়োজনীয় সুবিধা প্রদান করে. পলিসিহোল্ডার হাসপাতালে ভর্তি হওয়ার খরচ, ডাক্তারের কনসাল্টেশন ফি এবং গুরুতর রোগের ক্ষেত্রে ওষুধের খরচ সম্পর্কিত সব খরচ পাবেন. "হেলথ ইনস্যুরেন্স কভারের মতোই পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স সমানভাবে গুরুত্বপূর্ণ," কুণাল বলেন.

পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্সের সুবিধাগুলির তালিকা

কুণালের বন্ধু এই কভারের কিছু গুরুত্বপূর্ণ সুবিধার তালিকা উল্লেখ করার মাধ্যমে একটি বিস্তারিত ব্যাখ্যা প্রদান করেন.
  • কোনও মেডিকেল টেস্টের প্রয়োজন নেই
এই পলিসির গুরুত্বপূর্ণ সুবিধাগুলির মধ্যে অন্যতম হল যে, আপনাকে কোনও ধরনের মেডিকাল টেস্ট করাতে হবে না.
  • পরিবারের নিরাপত্তা
পরিবার আমাদের সবার প্রিয়, এবং আমরা সবাই আমাদের পরিবারের আর্থিক সুরক্ষা নিয়ে চিন্তিত. সুতরাং, এই পলিসিটি আমাদের পরিবারের সদস্যদের ক্ষতিপূরণের আকারে সুরক্ষা প্রদান করে বা দুর্ঘটনার কারণে আহত বা অক্ষম হওয়ার ফলে প্রয়োজনীয় চিকিৎসার জন্য হওয়া সমস্ত খরচ বহন করে.
  • মনের শান্তি
এটি আপনাকে মনের শান্তি প্রদান করে, কারণ কোম্পানির প্রদান করা ক্ষতিপূরণ ব্যবহার করে পরিবারের সদস্যরা তাঁদের দায়বদ্ধতা পরিশোধ করতে পারেন এবং পরিবারের সদস্যের মৃত্যুর ক্ষেত্রে সাধারণ জীবনযাত্রা বজায় রাখতে পারেন.
  • সংক্ষিপ্ত ডকুমেন্টেশন
একটি ভুল ধারণা রয়েছে যে, ইনস্যুরেন্স কভারের প্রক্রিয়া খুব জটিল. তাই, মানুষ এটি সহজে কিনতে চান না. কিন্তু সত্যি কথা হল যে, যখন আপনি এই পলিসিটি কিনলে আর বেশি পেপারওয়ার্ক করতে হবে না. আবেদন ফর্মে শুধুমাত্র কিছু জরুরি বিবরণ দিতে হবে, তাই আপনাকে ডকুমেন্টেশন প্রক্রিয়া সম্পর্কে দুশ্চিন্তা করতে হবে না.
  • অ্যাম্বুলেন্সের খরচ
আহত ব্যক্তিকে দুর্ঘটনাস্থল থেকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য বিভিন্ন ইনস্যুরেন্স কোম্পানি অ্যাম্বুলেন্সের খরচও কভার করে. তাঁরা আপনার দুর্ঘটনা সম্পর্কে পরিবারের সদস্যদের খবর দিতে পারেন.
  • বিশ্বব্যাপী কভারেজ
ভারতের বাইরে কোনও দুর্ঘটনা ঘটলে বেশ কিছু ইনস্যুরেন্স তার জন্য ক্ষতিপূরণ প্রদান করে না. কিন্তু পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স পলিসি কভার নিশ্চিত সুবিধা প্রদান করে, দুর্ঘটনার অবস্থান যেখানেই হোক না কেন. এখানে কোনও ভৌগোলিক সীমাবদ্ধতা নেই এবং ইমার্জেন্সি কেসের ক্ষেত্রে সহায়ক.
  • ক্লেম করার সহজ প্রক্রিয়া
এর ক্লেম প্রক্রিয়া খুব সহজ, একজন পলিসি ক্রেতা জরুরি পরিস্থিতির কথা ভেবে এই সুবিধার খোঁজ করেন, যদি কোনও ইনস্যুরেন্স ক্লেম করার প্রক্রিয়া দীর্ঘ হয়, তাহলে একজন ব্যক্তি সেটা করার মতো অবস্থায় না-ও থাকতে পারেন. এখানে, আপনি ইনসিওর্ড ইনস্যুরেন্সের জন্য অনলাইনে বা অফলাইনে আবেদন জমা দিতে পারেন, কোম্পানি এটি ভেরিফাই করবে এবং তারপরে ক্লেমটি পে করা হবে. পার্সোনাল অ্যাক্সিডেন্ট পলিসি আপনার প্রিমিয়াম কম করার জন্য কো-পে, কিউমুলেটিভ বোনাসের মতো অনেক রকমের সুবিধা প্রদান করে থাকে সাম ইনসিওর্ড ক্লেম-ফ্রি সময়সীমার পরে এবং আরও অনেক কিছু.  প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী
  • পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স কী কী ধরনের হয়?
প্রধানত দুই ধরনের নামে পরিচিত - পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স এবং গ্রুপ পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স.
  • পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্সের সুবিধাগুলি কী কী?
পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্সের একাধিক সুবিধা রয়েছে. যদি আপনার বা আপনার পরিবারের সাথে কোনও দুর্ঘটনা ঘটে, তাহলে এটি আপনার পরিবারকে নিরাপত্তা এবং সুরক্ষা প্রদান করে. দুর্ঘটনার ক্ষেত্রে এটি আপনাকে আর্থিকভাবে সাবলম্বী থাকতে সাহায্য করে. যদি কোনও দুর্ঘটনার কারণে অক্ষমতা বা মৃত্যু হয়, তাহলে তা আপনার আয়ের উপরে অপ্রত্যাশিত প্রভাব ফেলতে পারে. কিন্তু পার্সোনাল অ্যাক্সিডেন্ট কভার এই দুর্ভাগ্যজনক সময়ে হওয়া খরচগুলি পূরণ করতে সাহায্য করে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 3 / 5 ভোটের সংখ্যা: 5

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়