রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
1 Crore Health Insurance
মার্চ 17, 2021

1 কোটির হেলথ ইনস্যুরেন্স

যেহেতু আমরা প্রাণঘাতী রোগের যুগের দিকে অগ্রসর হচ্ছি, তাই নিজেদের এবং আমাদের পরিবারকে রক্ষা করা এখন সর্বাধিক গুরুত্বপূর্ণ. এই গুরুত্বপূর্ণ সময়ে, হেলথ ইনস্যুরেন্স ভ্যাকসিন হিসাবে কাজ করে কারণ এটি আমাদের অর্থনৈতিক অবস্থাকে সুরক্ষিত রাখে. 1 কোটির হেলথ ইনস্যুরেন্স কী তা বুঝতে হলে, প্রথমে হেলথ ইনস্যুরেন্স কী তা বুঝতে হবে. হেলথ ইনস্যুরেন্স হল এমন একটি ইনস্যুরেন্স যা আপনার চিকিৎসা সংক্রান্ত খরচ যেমন অঙ্গ প্রতিস্থাপন, কেমোথেরাপি, ডায়ালিসিস, ইমার্জেন্সি হাসপাতালে ভর্তি হওয়া ইত্যাদিকে কভার করে.

1 কোটির হেলথ ইনস্যুরেন্স কী?

এখন আমরা যেহেতু জানি যে হেলথ ইনস্যুরেন্স কী, তাই আসুন জেনে নিই যে 1কোটির হেলথ ইনস্যুরেন্স কী. হেলথ ইনস্যুরেন্সে ₹1 লক্ষ থেকে শুরু একাধিক কভারেজ রয়েছে. এই আধুনিক সময়ে, চিকিৎসার খরচ এক দশক আগের তুলনায় অনেক বেশি ব্যয়বহুল হয়ে উঠেছে. ভারতে, বিপুল সংখ্যক মানুষ সরকারি হেলথকেয়ার ট্রিটমেন্টের চেয়ে প্রাইভেট হেলথকেয়ার পছন্দ করেন. সুতরাং, 1 কোটির হেলথ ইনস্যুরেন্স একটি সাধারণ প্রয়োজন হয়ে উঠেছে কারণ মানুষ কেবল নিজেকেই কভার করে না বরং তাদের পরিবারকেও কভার করে. পর্যাপ্ত হেলথ ইনস্যুরেন্স কভার বেছে না নিয়ে অনেক মানুষ তাদের জীবন এবং তাদের পরিবারের জীবনকে ঝুঁকির মুখে ফেলছে. এছাড়াও, একটি কম মূল্যের একটি প্ল্যান বেছে নেওয়া এবং পরবর্তীতে ক্যান্সারের মতো বড় কোনও অসুস্থতা বা রোগ দেখা দিলে বা ধরা পড়লে বিশাল আর্থিক ক্ষতি হতে পারে. এর কারণ হলো, রোগ নির্ণয় হওয়ার পর একটি 1 কোটির হেলথ ইনস্যুরেন্স প্ল্যান নিলে সেটি আপনাকে আর কোনও সাহায্য করবে না. উদাহরণস্বরূপ, আপনি একটি গাড়িতে ভ্রমণ করার সময় একটি দুর্ঘটনার মুখোমুখি হলেন. দুর্ঘটনার ফলে গুরুতর আঘাত লাগে যার জন্য তাৎক্ষণিক অস্ত্রোপচার করার প্রয়োজন. আপনার সার্জারির মোট মূল্য ₹30 লাখ টাকা পর্যন্ত হলো যা আপনার বর্তমান ইনস্যুরেন্স প্ল্যানের আওতায় কভার করার পরিমাণের চেয়ে বেশি. এই ধরনের পরিস্থিতিতে, একটি 1 কোটির হেলথ ইনস্যুরেন্স প্ল্যান আপনার কাজে আসে যা এই ধরনের অপ্রত্যাশিত পরিস্থিতির কারণে উদ্ভুত সমস্ত খরচ কভার করে. সাধারণত, মানুষ কম পে করা জন্য একটি ছোট প্ল্যান বেছে নিতে পছন্দ করে ইনস্যুরেন্স প্রিমিয়াম. কয়েক হাজার টাকার পার্থক্যের কারণে তারা এই সত্যটি উপেক্ষা করেন যে, কোনও বিপর্যয় ঘটলে তাদেরকে লক্ষ লক্ষ টাকা পরিশোধ করতে হবে. 1 কোটির হেলথ ইনস্যুরেন্সের কিছু সাধারণ সুবিধার মধ্যে অ্যাম্বুলেন্স কভার, হাসপাতালে ভর্তি, সাম ইনসিওর্ডের অটোমেটিক রিস্টোরেশন, রিনিউ করার যোগ্যতা, নো ক্লেম বোনাস, হাসপাতালে ভর্তি হওয়ার আগে এবং পরের খরচ ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে. নতুন 1 কোটির ইনস্যুরেন্স ইন্ডিভিজুয়াল এবং ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স পলিসি ডে-কেয়ার পদ্ধতিগুলিও কভার করে যেমন চোখের ছানি, ছোট জয়েন্টের চিকিৎসা, গলব্লাডার রিমুভাল, টেন্ডন এবং মাসল রিপেয়ার ইত্যাদি. বর্তমান সময়ে, একটি 1 কোটির হেলথ ইনস্যুরেন্স কেবল আপনার জন্যই নয় বরং আপনার প্রিয়জনদের জন্যও স্বাস্থ্য সংক্রান্ত গুরুতর সমস্ত ঝুঁকি কভার করে. ভবিষ্যৎ অনিশ্চিত বলে প্রতিরোধ সবসময়ই প্রতিকারের চেয়ে ভাল!  

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী:

  1. আপনি কাদের জন্য 1 কোটির ইনস্যুরেন্স প্ল্যান কিনতে পারেন?? এই প্ল্যানটি তখন কিনতে পারেন:

    • যদি পরিবারে কারও কোনও গুরুতর অসুস্থতা থাকে
    • যদি আপনার বয়স 40 বছরের বেশি হয়
    • যদি আপনি আপনার পরিবারের দায়িত্ব পালন করেন এবং একমাত্র উপার্জনকারী হন
  2. আমার মৃত্যু পর্যন্ত কি আমাকে প্রতি বছর হেলথ ইনস্যুরেন্সের জন্য প্রিমিয়াম পে করতে হবে?

    • না, আপনার কাছে পে করার জন্য বিভিন্ন পিরিয়ড বেছে নেওয়ার বিকল্প রয়েছে যেমন 5/8/12/15 বছর.
  3. একজন ব্যক্তি কেন 1 কোটির হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বেছে নেবেন?

    • মনে করুন যে আপনার বা আপনার পরিবারের সদস্যের এমন কোনও রোগ ধরা পড়েছে যা প্রাণঘাতী, সেই সময় পর্যাপ্ত ফান্ডের ব্যবস্থা করা একটি বড় চ্যালেঞ্জ কিন্তু আপনার চেয়েও বেশি অনুশোচনা হবে যে কেন আপনি কোনও পর্যাপ্ত কভার নেন নি. দুঃখিত হওয়ার চেয়ে সুরক্ষিত থাকা ভালো.
  4. আমার ধূমপান করা, তামাক খাওয়া ইত্যাদির অভ্যাস আছে. আমি কি ইনস্যুরেন্স করতে পারব?

    • হ্যাঁ, আপনার যে অভ্যাসই থাকুক না কেন, আপনি হেলথ ইনস্যুরেন্স নিতে পারবেন.
  5. আমার নিজের টাকা খরচ না করেই ইনস্যুরেন্স নেওয়ার কোনও উপায় আছে কি?

    • হ্যাঁ, ক্যাশলেস হল এমন একটি সুবিধা যেখানে ক্লায়েন্টকে একটি পয়সাও খরচ করতে হয় না এবং বিলটি ইনস্যুরেন্স কোম্পানি নিজেই সেটল করে.
  6. রিনিউয়ালের তারিখ মিস হলে কী হবে?

    • সৌভাগ্যবশত রিনিউয়ালের তারিখ মিস হলেও আপনি পরবর্তী 30 দিনের মধ্যে এটি রিনিউ করতে পারবেন এবং আপনি পূর্ববর্তী পলিসির মত একই সুবিধা পাবেন. অনুগ্রহ করে মনে রাখবেন যে, সেই অতিরিক্ত 30 দিনের মধ্যে ক্লায়েন্টকে কোনও ক্লেমের জন্য কভার করা হবে না.
  7. যদি আমি 1 কোটির হেলথ ইনস্যুরেন্স নিই তাহলে একবারে আমি কতটা ক্লেম করতে পারব তার কোনও সীমা আছে কি?

    • না, একবারে কতটা ক্লেম করা যাবে তার কোনও সীমা নেই. যতক্ষণ না আপনার সাম ইনসিওর্ড শেষ হয়ে যায়, ততক্ষণ পর্যন্ত আপনি অসংখ্য বার ক্লেম করতে পারবেন.
  8. অনলাইন হেলথ ইনস্যুরেন্স নেওয়ার ক্ষেত্রে কি কোনও আয়কর ছাড়ের সুবিধা আছে?

    • 80ডি-এর অধীনে নিজের, স্বামী/স্ত্রী এবং সন্তানের জন্য 25000 পর্যন্ত ছাড় রয়েছে. 60 বছরের কম বয়সী বাবা-মায়ের জন্য অতিরিক্ত 25000 এবং 60 বছরের বেশি হলে অতিরিক্ত 50,000 ছাড় পাওয়া যাবে.
  9. অনলাইনে হেলথ ইনস্যুরেন্সে নেওয়া এবং সরাসরি নেওয়ার মধ্যে কি কোনও পার্থক্য আছে?

    • প্রাথমিক কভারেজটি অনলাইন বা অফলাইনে একই রকম থাকে, কিন্তু এমনও হতে পারে যে অনলাইন হেলথ ইনস্যুরেন্স এ ট্র্যাডিশনাল ইনস্যুরেন্সের চেয়ে ভিন্ন ভিন্ন ডিল থাকতে পারে.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়