রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Routine Car Maintenance Benefits
নভেম্বর 23, 2020

নিয়মিত গাড়ির রক্ষণাবেক্ষণ করার 7টি সুবিধা

একটি গাড়ির মালিক হওয়া আসলেই অনেক আনন্দের একটি বিষয় তা হোক না কোনও ব্র্যান্ড-নিউ কার বা সেকেন্ড-হ্যান্ড গাড়ি. নতুন গাড়িগুলি প্রথম দিকে অনেক ভাল সার্ভিস দেবে এবং হাই পারফরম্যান্স দেখাবে. অন্যদিকে, একটি সেকেন্ড-হ্যান্ড মডেলের গাড়ি যাতে মসৃণভাবে কাজ করে তার জন্য আপনাকে একটু বাড়তি যত্ন নিতে হবে. আপনি রাশ ড্রাইভিং না করলে সেই একই পারফরম্যান্স পেতে পারেন. দ্বিতীয়ত, অফলাইন পদ্ধতির উপযুক্ত বিকল্প হিসাবে একটি উপযুক্ত কার ইনস্যুরেন্স অনলাইনে কিনুন এবং সবশেষে আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার ফোর-হুইলারের রক্ষণাবেক্ষণ যেন নিয়মিতভাবে করা হয়. রুটিন কার সার্ভিসিংয়ের সুবিধাগুলি কী কী?
  1. কয়েক বছর গেলেও গাড়ির মাইলেজ কমবে না
ইঞ্জিনের এয়ার ফিল্টার একটি নির্দিষ্ট সময় পর পর অবশ্যই রিপ্লেস করাতে হবে. এতে ময়লা জমলে আপনার গাড়ি নিয়মিত মাইলেজের চেয়ে কম মাইলেজ দেবে. এতে জমে থাকা ধুলো পরিষ্কার করার মাধ্যমে আপনি এ কাজটি নিজেই করতে পারেন.
  1. এটি আপনাকে সঠিক ট্র্যাকে থাকতে সাহায্য করে
আপনার গাড়িটি স্টেবল বা স্থিতিশীল আছে কিনা তা জানার জন্য টায়ার অ্যালাইনমেন্ট চেক করা অপরিহার্য. গাড়ির টায়ার অ্যালাইনমেন্ট খারাপ হলে গাড়ি চালানোর সময় ভাইব্রেশন হতে পারে. গাড়ির সার্ভিসিং আপনাকে এই সমস্যাগুলি থেকে মুক্তি পেতে সাহায্য করতে পারে.
  1. পারফর্মেন্স বাড়ানো
যদি আপনি আপনার গাড়ি অযত্ন করেন এবং নির্দিষ্ট সময় পর পর এর রক্ষণাবেক্ষণ না করান, তাহলে এর পারফরম্যান্স কমে যাবে. এর কারণ হল, আপনি যদি নিয়মিতভাবে এটি ব্যবহার করেন তবে আপনার গাড়ির ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে. এছাড়াও, কনজিউমেবলগুলির উপর ধুলো জমে যায় এবং রাবার বা প্লাস্টিকের তৈরি অন্যান্য অংশগুলি কিছু সময় পরে ক্ষয়ে যায়. আপনি যদি আপনার মূল্যবান গাড়ির দিকে মনোযোগ দেন এবং নিয়মিত রক্ষণাবেক্ষণ করান তাহলে এটি হবে না. রক্ষণাবেক্ষণ করানোর ফলে, অন্যান্য পার্টসের পাশাপাশি কনজিউমেবলগুলি মেরামত করার পাশাপাশি সেগুলির জীবনকাল শেষ হয়ে গেলে রিপ্লেস করা হয়.
  1. আপনার গাড়িকে অতিরিক্ত গরম হওয়ার হাত থেকে বাঁচায়
আপনার গাড়িতে ইঞ্জিন কুল্যান্ট, ইঞ্জিন অয়েল এবং ট্রান্সমিশন ফ্লুইডের মতো কনজিউমেবল রয়েছে যা আপনার গাড়িকে অতিরিক্ত গরম হওয়ার হাত থেকে বাঁচায় এবং আপনাকে ঝামেলামুক্ত এবং ঝঞ্ঝাট-মুক্ত রাইড প্রদান করে. তবে, আপনি দীর্ঘ সময়ের জন্য যদি এগুলি রিফিল বা রিপ্লেস না করেন তখন এটি গাড়িটিকে অতিরিক্ত গরম করবে এবং আপনার যাত্রা হবে ঝামেলাপূর্ণ. আপনার গাড়ির নিয়মিত রক্ষণাবেক্ষণ আপনাকে এই সমস্যাগুলি থেকে মুক্তি পেতে সাহায্য করবে.
  1. সিলিন্ডার হেড এবং স্পার্ক প্লাগ ভালোভাবে মেইনটেইন করতে হবে
সিলিন্ডার হেড এবং স্পার্ক প্লাগ রিপ্লেস করতে আপনার অনেক খরচ হতে পারে. আপনি নিয়মিতভাবে রক্ষণাবেক্ষণ করালে খুব সহজেই এই খরচগুলি এড়াতে পারেন. এই কম্পোনেন্টগুলি খারাপ অবস্থায় থাকলে ইঞ্জিন বন্ধ হয়ে যাবে.
  1. আপনার গাড়ি দীর্ঘ দিন চলবে
রক্ষণাবেক্ষণের জন্য আপনার গাড়ি কখন নিতে হবে সে সম্পর্কে প্রায় প্রত্যেক গাড়ি প্রস্তুতকারক জানিয়ে থাকেন. নির্ধারিত সময়সূচী অনুযায়ী নিয়মিত রক্ষণাবেক্ষণ করানোর বিষয়টি নিশ্চিত করুন এবং শুধুমাত্র সার্টিফায়েড প্রফেশনালদের দ্বারা আপনার গাড়ির সার্ভিসিং করান. আপনি গাড়ির রক্ষণাবেক্ষণের জন্য অনুমোদিত সার্ভিস সেন্টারে যেতে পারেন. এছাড়াও আপনি আপনার বিশ্বস্ত অন্য কোনও সার্টিফাইড পেশাদারের দ্বারাও এটি করিয়ে নিতে পারেন.
  1. আপনার গাড়ির নিরাপত্তা নিশ্চিত করে
আপনি গাড়ি সার্ভিসিং করানোর জন্য নিয়ে গেলে এটি ইগনিশন সিস্টেম, টায়ার, লিকুইড লেভেল ইত্যাদির মতো জিনিসগুলি চেক করে দেখে. এ সব কিছুই আপনার এবং আপনার গাড়ির নিরাপত্তার জন্য চেক করা অত্যন্ত গুরুত্বপূর্ণ. মসৃণভাবে চলমান একটি গাড়ির উপর থেকে নিয়ন্ত্রণ হারানো কঠিন ব্যাপার. নিয়মিত সার্ভিসিং করানো হলে তা আপনাকে কোনও সমস্যা ছাড়াই একটি মসৃণ ড্রাইভ এবং দীর্ঘ রোড ট্রিপে যেতে সহায়তা করবে. এছাড়াও, যে কোনও দুর্ঘটনার ক্ষেত্রে আপনার ইনস্যুরেন্স প্ল্যান আপনাকে কভারেজ প্রদান করবে. আপনার গাড়ি মেরামত/ পার্টস রিপ্লেসমেন্টের জন্য সম্পূর্ণ ক্ষতিপূরণ পেতে শূন্য মূল্যহ্রাস গাড়ির ইনস্যুরেন্স অ্যাড-অন সমন্ধে জানুন. আরও সুবিধার জন্য, বাড়িতে বসেই আপনার ইনস্যুরারের ওয়েবসাইট ভিজিট করুন এবং অনলাইনে কার ইনস্যুরেন্স কিনুন. আরও গুরুত্বপূর্ণ বিষয় হল, আপনার গাড়ি কেমন চলছে তার সবকিছু ট্র্যাক করুন এবং গাড়ি চালানোর সময় ভাল অভিজ্ঞতা অর্জন করতে নিয়মিতভাবে মেইনটেন্যান্স করান.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 3.4 / 5 ভোটের সংখ্যা: 5

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়