ইংরেজি

Claim Assistance
Get In Touch
PMFBY Scheme: Overview on Eligibility, Documents and more
আগস্ট 4, 2022

পিএমএফবিওয়াই ক্রপ ইনস্যুরেন্স - যোগ্যতা, ডকুমেন্ট, রেজিস্ট্রেশন এবং ক্লেম সম্পর্কে একটি দ্রুত ওভারভিউ

কৃষি হল বহু ভারতীয় নাগরিকের প্রধান জীবিকা এবং খাদ্য হল জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রয়োজনীয়তাগুলির মধ্যে অন্যতম. যখন আমরা কৃষি সেক্টর সম্পর্কে বলা যায় যে, এর চরিত্র অত্যন্ত অস্থির. এর কারণ হল আবহাওয়া, ফসলের রোগ, কীটপতঙ্গ ইত্যাদির মতো বিষয়গুলি উৎপাদনকে প্রভাবিত করে. কৃষকদের যে কোনও অনিশ্চয়তা এবং ফসলের ক্ষতি বাবদ সুরক্ষা প্রদান করার জন্য, কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রক, 18 ফেব্রুয়ারি, 2016 তারিখে একটি উদ্যোগ চালু করেছে, যার নাম হল প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা (পিএমএফবিওয়াই).

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা (পিএমএফবিওয়াই) কী?

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা হল একটি ভারত সরকারের উদ্যোগ. পিএমএফবিওয়াই স্কিমের মধ্যে, কৃষক তাঁর ফসলের জন্য বীমা পেতে পারেন এবং ওয়েব পোর্টালের সহায়তায় যে কোনও প্রশ্ন এবং উদ্বেগের সমাধান করতে পারেন. এই পোর্টালটি ভারত সরকারের বিভিন্ন বিভাগকে দীর্ঘ মেয়াদে কৃষকদের উপকৃত করতে পারে এমন স্কিম সম্পর্কে তথ্য প্রচার করার অনুমতি দেয়. যে কোনও দুর্ভাগ্যজনক ঘটনার কারণে হওয়া আর্থিক ক্ষতির বিরুদ্ধে ভারতীয় কৃষকদের কভারেজ প্রদান করে প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা স্কিম. প্রাকৃতিক দুর্যোগ, ফসলের রোগ, কীটপতঙ্গ, অকাল বৃষ্টি এবং আরও অনেক কিছুর কারণে ক্ষতির ক্ষেত্রে পিএম ফসল বীমা যোজনা ইনস্যুরেন্স কভারেজ প্রদান করে. এটি কৃষকদের আয় স্থিতিশীল করতে এবং কৃষিকাজের ক্ষেত্রে উদ্ভাবনী ও আধুনিক অনুশীলনগুলি গ্রহণ করার লক্ষ্যে তাঁদের প্রচেষ্টা নিশ্চিত করতে সাহায্য করবে. সর্বোপরি, এটি কৃষি খাতে ক্রেডিট ফ্লো নিশ্চিত করে. আপনি এই পোর্টাল লিঙ্কটি পরিদর্শন করে সহজেই পিএমএফবিওয়াই পোর্টাল অ্যাক্সেস করতে পারবেন: https://pmfby.gov.in/

পিএমএফবিওয়াই স্কিমের উল্লেখযোগ্য বিষয়গুলি

পিএমএফবিওয়াই স্কিমের প্রাইম মোটো হল 'একটি দেশ, একটি ফসল, একটি প্রিমিয়াম. এই প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা সমস্ত ভারতীয় কৃষকদের সাশ্রয়ী প্রিমিয়ামের বিনিময়ে ক্রপ ইনস্যুরেন্স প্রদান করার লক্ষ্য রাখে. আসুন পিএমএফবিওয়াই স্কিমের মূল হাইলাইটগুলি দেখে নিই:
  • একজন ঋণগ্রহীতা কৃষককে নোটিফায়েড ফসলের জন্য ফসল লোন/কেসিসি অ্যাকাউন্ট পাওয়ার জন্য পিএমএফবিওয়াই স্কিম বাধ্যতামূলক.
  • কৃষকদের দ্বারা প্রদেয় সর্বাধিক প্রিমিয়াম খরিফ খাদ্য এবং তেলের বীজ ফসলের জন্য 2% হবে. রবি শস্য এবং তৈলবীজ ফসলের জন্য, এটি 1.5% এবং বার্ষিক বাণিজ্যিক বা উদ্যানপালন ফসলের জন্য এটি 5% হবে.
  • কৃষকদের দ্বারা প্রদেয় প্রিমিয়াম এবং ইনস্যুরেন্স রেট চার্জের মধ্যে পার্থক্য কেন্দ্র এবং রাজ্য উভয়ের মাধ্যমেই শেয়ার করা হয়.
  • এই স্কিমটি 'এরিয়া অ্যাপ্রোচ' ভিত্তিতে বাস্তবায়িত করা হয়. এর মধ্যে, প্রধান ফসলগুলির জন্য গ্রাম/গ্রাম পঞ্চায়েত স্তর অনুযায়ী ইনস্যুরেন্স ইউনিট প্রযোজ্য হবে. অন্যান্য ফসলের জন্য, এটি গ্রাম বা গ্রাম পঞ্চায়েতের চেয়ে বড় আকারের একটি ইউনিট হতে পারে.
  • কোনও অ-প্রতিরোধযোগ্য প্রাকৃতিক বিপদের কারণে ফসলের ক্ষতির মূল্যায়ন 'এলাকার পদ্ধতি' পরিসরে হবে’.
  • প্রযুক্তির ব্যবহারকে একটি বড় পরিমাণে উৎসাহিত করা হয়. ফসল কাটার তারিখ ক্যাপচার/আপলোড করার জন্য স্মার্টফোনটি ব্যবহার করা হবে. এটি কৃষকদের ক্লেম করার ক্ষেত্রে বিলম্ব হ্রাস করতে সক্ষম করবে. ফসল কাটার পরীক্ষা হ্রাস করার জন্য রিমোট সেন্সিং ব্যবহার করা হয়.
  • পিএমএফবিওয়াই এমন একটি স্কিম যা এনএআইএস / এমএনএআইএস-কে প্রতিস্থাপিত করে. সুতরাং, এই স্কিম বাস্তবায়নের সাথে জড়িত সমস্ত পরিষেবাকে পরিষেবা করের দায়বদ্ধতা থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে.
মনে রাখবেন: বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে পিএমএফবিওয়াই ওয়েব পোর্টাল পরিদর্শন করুন.

পিএমএফবিওয়াই-এর জন্য প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ ডকুমেন্ট

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনার জন্য প্রয়োজনীয় সমস্ত ডকুমেন্টের একটি তালিকা এখানে দেওয়া হল:
  • কৃষকের পাসপোর্ট সাইজের ছবি
  • কৃষকের পরিচয়ের প্রমাণ (আধার কার্ড, প্যান কার্ড, ভোটার আইডি, ড্রাইভিং লাইসেন্স বা পাসপোর্ট)
  • কৃষকের ঠিকানার প্রমাণ (আধার কার্ড, ভোটার আইডি, ড্রাইভিং লাইসেন্স বা পাসপোর্ট)
  • যদি কৃষকের মালিকানাধীন হয়, তাহলে 'খাসরা' পেপার এবং অ্যাকাউন্ট নম্বরটি একসাথে রাখা প্রয়োজন
  • যদি ফসল সবেমাত্র ক্ষেতে বোনা হয়ে থাকে, তাহলে তার জন্য প্রমাণ জমা দিতে হবে
  • প্রমাণ হিসেবে, প্রধান, পঞ্চায়েত প্রধান, গ্রামের প্রধান, হিসার রক্ষক প্রমুখ ব্যক্তিদের কাছ থেকে কৃষক একটি চিঠি লিখিয়ে নিতে পারেন.

পিএমএফবিওয়াই পোর্টালে সেলফ-রেজিস্ট্রেশান সম্পূর্ণ করার পদক্ষেপ

ভারত সরকার সমস্ত ভারতীয় কৃষকদের পিএম ফসল বীমা যোজনার জন্য নিজেদের রেজিস্টার করার সুবিধা প্রদান করেছে. এইভাবেই কৃষকরা পিএমএফবিওয়াই অনলাইন রেজিস্ট্রেশনের সাথে সফলভাবে এগিয়ে যেতে পারেন:
  1. পিএমএফবিওয়াই পোর্টাল https://pmfby.gov.in/ পরিদর্শন করুন
  2. এরপরে, নিজেকে রেজিস্টার করার জন্য ইউজারকে 'রেজিস্টার' ট্যাবে ক্লিক করতে হবে.
  3. প্রয়োজনীয় ব্যক্তিগত এবং অফিশিয়াল তথ্য লিখুন.
  4. তারপর ইউজারকে আধার নম্বর (অটোমেটিকভাবে ভেরিফাই করা) এবং মোবাইল নম্বর (ওটিপি ভেরিফিকেশান) ভেরিফাই করতে হবে.
  5. একবার, রেজিস্ট্রেশন অনুমোদিত হলে, ইউজারকে অনুমোদন/প্রত্যাখ্যান সম্পর্কে পরে এসএমএস বা ইমেলের মাধ্যমে জানানো হবে.

পিএমএফবিওয়াই ক্রপ ইনস্যুরেন্সের ক্লেম প্রক্রিয়া

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনার ক্লেম প্রক্রিয়া সহজ এবং ঝঞ্ঝাট-মুক্ত. পিএমএফবিওয়াই স্কিমের ক্লেম প্রক্রিয়ার সাথে জড়িত সাধারণ পদক্ষেপগুলির একটি দ্রুত তালিকা এখানে দেওয়া হল:
  • প্রথম বিষয়গুলি প্রথমে, ইনসিওর করা কৃষককে দুর্যোগের 72 ঘন্টার মধ্যে ইনস্যুরেন্স কোম্পানি/সংশ্লিষ্ট ব্যাঙ্ক/স্থানীয় কৃষি বিভাগ বা জেলা কর্মকর্তাদেরকে অবিলম্বে ক্ষতির বিবরণ জানাতে হবে.
  • ইনসিওর্ড কৃষকদের সমস্ত বিবরণ যেমন নাম, প্রভাবিত সার্ভে নম্বর-ভিত্তিক ফসল ইনসিওর্ড এবং প্রভাবিত জমির মতো সমস্ত বিবরণ থাকতে হবে. অন্যান্য প্রয়োজনীয় বিবরণগুলি হল এনসিআইপি, মোবাইল নম্বর, কেসিসি অ্যাকাউন্ট নম্বর (লোন গ্রহণকারী কৃষকদের ক্ষেত্রে), বা সেভিং ব্যাঙ্ক অ্যাকাউন্ট (ফসল বীমার জন্য আবেদন করার সময় ঘোষিত নন-লোনি কৃষকের ক্ষেত্রে) চিহ্নিতকরণ এবং ভেরিফিকেশানের উদ্দেশ্যে.
  • পোর্টাল থেকে প্রিমিয়াম পেমেন্ট ভেরিফিকেশান করা হয়েছে. যদি প্রয়োজন হয় তাহলে এটি ব্যাঙ্ক দ্বারা ভেরিফাই করা যেতে পারে. ব্যাঙ্ক বেশিরভাগ ক্ষেত্রে এই ধরনের অনুরোধ গ্রহণের পরবর্তী 48 ঘন্টার মধ্যে পেমেন্ট ভেরিফিকেশান প্রদান করে.
  • মোবাইল অ্যাপ্লিকেশন-ভিত্তিক 'ক্রপ ইনস্যুরেন্স অ্যাপ' ফসল কাটার পর দীর্ঘস্থায়ী/অক্ষাংশ এবং ছবির বিবরণ প্রদান করার ঘটনার রিপোর্ট করার জন্য ব্যবহার করা হয়.
  • একবার ভেরিফিকেশান সম্পূর্ণভাবে সম্পূর্ণ হয়ে গেলে, ইনসিওর্ড কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ইলেকট্রনিকভাবে ক্লেমের সুবিধাগুলি প্রদান করা হয়.

মূল বিষয়

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা হল কৃষি খাতের উন্নতির লক্ষ্যে ভারত সরকার দ্বারা পরিচালিত একটি ফ্ল্যাগশিপ স্কিম. ক্রপ ইনস্যুরেন্স হল একটি গুরুত্বপূর্ণ সরঞ্জাম, যা একটি বড় অপ্রত্যাশিত ক্ষতির ক্ষেত্রে ক্ষুদ্রতম পোর্টেবিলিটির বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে. মনে রাখবেন, পিএমএফবিওয়াই স্কিম আপনাকে যে কোনও অনিশ্চয়তার বিরুদ্ধে সক্ষম করবে যা অন্যথায় আর্থিক সমস্যার কারণ হতে পারে. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 1 / 5 ভোটের সংখ্যা: 1

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়