রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Benefits of PMFBY Crop Insurance for Farmers in India
জানুয়ারি 4, 2023

পিএমএফবিওয়াই ক্রপ ইনস্যুরেন্স স্কিম কীভাবে কৃষকদের সুবিধা প্রদান করে?

কৃষি এবং এর বিভিন্ন সহযোগী সেক্টর নিঃসন্দেহে আমাদের দেশের বিশেষ করে গ্রামীণ অঞ্চলের সবচেয়ে বড় জীবিকা সরবরাহকারী. আমাদের কৃষিখাত গ্রস ডোমেস্টিক প্রোডাক্টে উল্লেখযোগ্য অবদান রাখে. ভারতীয় কৃষিখাত, এর সহযোগী বিভিন্ন কার্যকলাপের মাধ্যমে ইতিমধ্যেই একটি সাদা, সবুজ, নীল এবং হলুদ বিপ্লব দেখেছে. প্রাকৃতিক দুর্যোগ, ভারী বৃষ্টি, ফসলের রোগ ইত্যাদির কারণে কৃষকরা প্রায়শই ফসলের ক্ষতি/লোকসানের সম্মুখীন হন. এ সবকিছুই কৃষকদের আর্থিক বিপর্যয়ের সম্মুখীন করে. এই ধরনের যে কোনও সমস্যায় কৃষকদের সাহায্য করার জন্য, 2016 সালের জানুয়ারি মাসে কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রক একটি উদ্যোগ চালু করেছে, যার নাম হল প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা.  পিএমএফবিওয়াই মূল যে নীতি মেনে কাজ করে তা হল একটি দেশ, একটি ফসল, একটি প্রিমিয়াম.

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা কী?

পিএমএফবিওয়াই হল একটি সরকারিভাবে-স্পনসর করা ফসল ইনস্যুরেন্স স্কিম যা বিভিন্ন স্টেকহোল্ডারদের একটি মাত্র প্ল্যাটফর্মে একত্রিত করতে সহায়তা করে. এই স্কিমটি চালু করার মূল লক্ষ্য ছিল ফসলের জন্য সাশ্রয়ী মূল্যে ইনস্যুরেন্স প্রোডাক্ট অফার করে কৃষিখাতের উৎপাদনকে সহায়তা করা. এছাড়াও, ফসল বোনার আগে থেকে শুরু করে ফসল কাটার পরবর্তী পর্যায় পর্যন্ত সমস্ত অপ্রতিরোধযোগ্য প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে ফসলের জন্য ব্যাপক ঝুঁকির কভার নিশ্চিত করা.

পরিসংখ্যান কী বলছে!

ভারতীয় অর্থনীতিতে কৃষি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. আদমশুমারি 2011 অনুযায়ী, আমাদের দেশের সম্পূর্ণ কর্মশক্তির 54.6% কৃষি এবং এর সহযোগী খাতের কার্যক্রমের সাথে নিযুক্ত রয়েছে. এটি 2019-20 সালে দেশের মোট ভ্যালুতে 16.5% অবদান রেখেছে (বর্তমান মূল্যে). পিএমএফবিওয়াই স্কিমটি কৃষক সম্প্রদায় খুব ভালভাবে গ্রহণ করেছে যেখানে 27টি স্টেট এবং কেন্দ্রশাসিত অঞ্চল আরও একটি মরসুমের জন্য এটি বেছে নিয়েছে. এই স্কিমের প্রথম বছরে এই কভারেজটি ছিল মোট ফসলী এলাকার 30%. মজার ব্যাপার হল, এটি ভারতীয় ক্রপ ইনস্যুরেন্সের ইতিহাসের সর্বোচ্চ কভারেজগুলির মধ্যে একটি. পূর্ববর্তী স্কিমের তুলনায় লোন না-নেওয়া কৃষকদের স্বেচ্ছায় অংশগ্রহণ ছয় গুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে. 2019-20 সালে এই স্কিমের অধীনে এটি সম্পূর্ণ কভারেজের 37%-এ পৌঁছেছে. খরিফ 2020 মরসুম থেকে এই স্কিমটি সমস্ত ভারতীয় কৃষকদের জন্য ঐচ্ছিক করা হয়েছে যা লোন নেওয়া কৃষকদেরও অন্তর্ভুক্ত করে.

প্রধানমন্ত্রী ফসল বীমা স্কিমের সুবিধা

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা সমস্ত ভারতীয় কৃষকদের স্বার্থ সুরক্ষিত করে. এখন, আসুন আমরা পিএমএফবিওয়াই-এর তালিকাভুক্ত মূল সুবিধাগুলি দেখে নিই:
  1. এই স্কিমটি ফসল নষ্ট হওয়ার ক্ষেত্রে কম্প্রিহেন্সিভ ইনস্যুরেন্স কভারেজ প্রদান করে এবং কৃষকদের আয় স্থিতিশীল রাখতে সহায়তা করে. এটি কৃষকদের উদ্ভাবনীমূলক কৃষিকাজ করার জন্যও উৎসাহিত করে.
  2. প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা সমস্ত ভারতীয় কৃষকদের জন্য সম্পূর্ণরূপে একটি স্বেচ্ছামূলক ব্যবস্থা.
  3. কৃষকদের দ্বারা প্রদেয় সর্বাধিক প্রিমিয়াম হবে সমস্ত খারিফ শস্য এবং তৈলবীজ ফসলের জন্য 2%, বার্ষিক বাণিজ্যিক/উদ্যানপালন ফসলের জন্য 5%, এবং রবি শস্য এবং তৈলবীজ ফসলের জন্য 1.5%.
  4. ভারতীয় কৃষকদের দ্বারা প্রদত্ত প্রিমিয়ামের হার অত্যন্ত সাশ্রয়ী এবং অবশিষ্ট প্রিমিয়াম সরকার বহন করে থাকে. এর উদ্দেশ্য হল যে কোনও প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে ফসলের ক্ষতির জন্য আমাদের কৃষকদের সম্পূর্ণ সাম ইনসিওর্ড প্রদান করা.
  5. সরকারী ভর্তুকির ক্ষেত্রে কোনও সর্বোচ্চ সীমা নেই. সুতরাং, যদি ধরে নিই যে অবশিষ্ট প্রিমিয়াম হল 90%, তাহলে এটি সরকার বহন করবে.
  6. ক্ষতিপূরণের তিনটি স্তর রয়েছে, অর্থাৎ, 70%, 80%, এবং 90% যা নির্দিষ্ট এলাকার সংশ্লিষ্ট ফসলের ঝুঁকি অনুযায়ী সমস্ত ফসলের জন্য পাওয়া যাবে.
  7. প্রযুক্তির ব্যবহারকে অনেক বেশি উৎসাহিত করা হয়. স্মার্টফোন, ট্যাব, এরিয়াল ফটোগ্রাফ বা উপর থেকে নেওয়া ছবি, রিমোট সেন্সিং ড্রোন, জিপিএস প্রযুক্তি ইত্যাদি ফসল কাটার ডেটা সংগ্রহ এবং আপলোড করার জন্য ব্যবহার করা হয়. যে কোনও ক্লেমের পেমেন্ট করতে যাতে বেশি সময় না লাগে তার জন্য এটি করা হয়েছে.

অ্যাক্টিভিটির ক্যালেন্ডার: পিএমএফবিওয়াই

একটি অ্যাক্টিভিটি ক্যালেন্ডার প্রস্তুত করার সময় বর্ষাকালের শুরু, ফসলের চক্র, ফসল বোনার সময়কাল এবং আরও অনেক কিছু মাথায় রাখতে হয়. নীচের টেবিলটি কভারেজ, ফসল জমা দেওয়া ইত্যাদির সময়সীমা দেখায়.
অ্যাক্টিভিটি খরিফ রবি
লোন নেওয়া কৃষকদের জন্য লোনের মেয়াদ (অনুমোদিত লোন) বাধ্যতামূলক ভিত্তিতে কভার করা হয় এপ্রিল - জুলাই অক্টোবর - ডিসেম্বর
কৃষকদের প্রস্তাব গ্রহণের কাট-অফ তারিখ (লোন নেওয়া এবং লোন না-নেওয়া) 31শে জুলাই 31শে ডিসেম্বর
ফলনের তথ্য পাওয়ার কাট-অফ তারিখ ফসল কাটার থেকে এক মাসের মধ্যে ফসল কাটার থেকে এক মাসের মধ্যে
মনে রাখবেন: আরও বিবরণের জন্য অনুগ্রহ করে পিএমএফবিওয়াই-এর ওয়েব পোর্টালটি দেখুন.

ফসলের কভারেজ: পিএমএফবিওয়াই

পিএমএফবিওয়াই স্কিমটি সেই সমস্ত ফসলগুলিকে কভার করে যেগুলির জন্য পূর্বের ফলনের তথ্য রয়েছে এবং উল্লিখিত মরসুমে যেগুলো সময় চাষ করা হয়েছে. নীচে একটি সাধারণ তালিকা রয়েছে যাতে প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনার অধীনে কভার করা ফসলগুলিকে তাদের মরসুমের ভিত্তিতে হাইলাইট করা হয়েছে:
এস.নং /ক্রমিক সংখ্যা. মরসুম ফসলের ধরন
1. খরিফ খাদ্য এবং তৈলবীজ শস্য যেমন খাদ্যশস্য, মিলেট, ডাল ইত্যাদি.
2. রবি খাদ্য এবং তৈলবীজ শস্য যেমন খাদ্যশস্য, মিলেট, ডাল ইত্যাদি.
4. খরিফ এবং রবি বার্ষিক বাণিজ্যিক/উদ্যানপালন ফসল
 

সংক্ষিপ্ত ওভারভিউ: পিএমএফবিওয়াই মোবাইল অ্যাপ্লিকেশন

ক্রপ ইনস্যুরেন্স মোবাইল অ্যাপ্লিকেশনটি তৈরি করেছে কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রক. পিএমএফবিওয়াই ক্রপ ইনস্যুরেন্স অ্যাপটি ব্যবহার করা খুব সহজ, সুবিধাজনক এবং এটি হিন্দি, ইংরেজি এবং মারাঠি এই তিনটি ভাষায় উপলব্ধ. ক্রপ ইনস্যুরেন্স অ্যাপের মূল সুবিধাগুলি হল:
  • ইউজাররা ক্রপ ইনস্যুরেন্সের জন্য আবেদন করতে পারবেন
  • ক্রপ ইনস্যুরেন্স পলিসি ডাউনলোড করতে পারবেন
  • ক্রপ ইনস্যুরেন্স প্রিমিয়াম, পিএমএফবিওয়াই বেনিফিট, লস রিপোর্টের স্ট্যাটাস এবং আরও অনেক কিছু সম্পর্কে জানতে পারবেন

ক্রপ ইনস্যুরেন্স মোবাইল অ্যাপ্লিকেশনে কীভাবে অ্যাক্সেস করবেন?

  1. প্লে স্টোরে যান
  2. 'ক্রপ ইনস্যুরেন্স অ্যাপ' টাইপ করুন
  3. ডাউনলোড করে ইনস্টল করুন
  4. মোবাইল অ্যাপ্লিকেশনটি চালু করুন

কৃষক হিসাবে রেজিস্টার করুন

  1. 'কৃষক' হিসাবে রেজিস্টার করুন-এ ক্লিক করুন
  2. আপনার নাম এবং সঠিক মোবাইল নম্বর লিখুন
  3. 'ওটিপি' লিখে ভেরিফাই করুন’
  4. একটি পাসওয়ার্ড তৈরী করুন
  5. পাসওয়ার্ড নিশ্চিত করুন
  6. ভবিষ্যত রেফারেন্সের জন্য এটি আপনার কাছে রাখুন
  7. 'রেজিস্টার করুন'-এ ক্লিক করুন
মনে রাখবেন: আরও তথ্যের জন্য অনুগ্রহ করে পিএমএফবিওয়াই-এর ওয়েব পোর্টালটি দেখুন.

পিএমএফবিওয়াই-এর পোর্টালে অনলাইন রেজিস্ট্রেশন সম্পন্ন করার প্রক্রিয়া

পিএমএফবিওয়াই-এর সুবিধাগুলি পাওয়ার জন্য একজন ইউজারকে সেলফ-রেজিস্টার করতে হবে. পিএমএফবিওয়াই-এর পোর্টালে অনলাইন রেজিস্ট্রেশন করার ধাপগুলির সংক্ষেপে এখানে দেওয়া হল.
  1. পিএমএফবিওয়াই-এর অফিশিয়াল ওয়েবসাইট দেখুন: https://pmfby.gov.in/
  2. 'ফার্মার কর্নার' আইকনে ক্লিক করুন
  3. যদি ইউজার একজন নতুন রেজিস্ট্রেশনকারী হন, তাহলে 'গেস্ট ফার্মার' আইকনে ক্লিক করুন
  4. পার্সোনাল, আবাসিক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ বিবরণ লিখুন.
  5. 'ইউজার তৈরি করুন' আইকনে ক্লিক করুন
  6. রেজিস্ট্রেশন ফর্ম জমা দেওয়ার পরে, ইউজার অ্যাকাউন্টে লগইন করতে পারবেন এবং রেজিস্টার করা মোবাইল নম্বরের মাধ্যমে প্রোফাইল আপডেট করতে পারবেন.
  7. রেজিস্ট্রেশন সম্পন্ন হয়ে গেলে ইউজারকে একটি ইমেল বা এসএমএসের মাধ্যমে তা জানানো হবে

মূল বিষয়

কৃষি হল জমি চাষ, ফসল উৎপাদন এবং পশু পালনের সাথে সম্পর্কিত শিল্প ও বিজ্ঞান. কৃষির উন্নয়ন মানবসভ্যতা বিকাশে অবদান রেখেছে. পিএমএফবিওয়াই স্কিম হল কৃষকদের ফসল উৎপাদনের জন্য একটি ক্রপ ইনস্যুরেন্স সার্ভিস. প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা হল সমস্ত কৃষি প্রয়োজনের জন্য একটিমাত্র স্কিম.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 1 / 5 ভোটের সংখ্যা: 433

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়