রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Renew Driving License Online
এপ্রিল 2, 2021

অনলাইনে ড্রাইভিং লাইসেন্স রিনিউয়াল

মোটর প্রেমীরা অনেক তরুণ বয়স থেকে গাড়ি চালানো শুরু করেন. কিছু ব্যক্তি যারা খুবই আগ্রহী তারা 16 বছরেই ড্রাইভিং লাইসেন্সের (ডিএল) জন্য আবেদন করেন! হ্যাঁ, আপনি ঠিক পড়েছেন, 16. তে. যেহেতু সংশোধিত মোটর গাড়ির নিয়ম অনুযায়ী, নন-গিয়ার্ড মোটরসাইকেলের জন্য একজন 16 বছর বয়সে ড্রাইভিং লাইসেন্স পেতে পারেন. আপনার ড্রাইভিং লাইসেন্স হল ভারতে আইনীভাবে গাড়ি চালানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ডকুমেন্ট. গাড়ি চালানোর সময় যে কোনও ব্যক্তির গাড়ি চালানোর জন্য সবসময় লাইসেন্স থাকা দরকার ফিজিক্যাল ফর্মে বা ইলেকট্রনিক মাধ্যমে. এই সময় এমপরিবহণ বা ডিজিলকারের মতো অ্যাপ্লিকেশনগুলি কাজে আসে. একটি ড্রাইভিং লাইসেন্স, ইস্যু করা হলে, 20 বছরের জন্য বৈধ থাকে. ড্রাইভিং লাইসেন্স, মোটর ইনস্যুরেন্স বা এই ধরনের অন্যান্য বাধ্যতামূলক প্রয়োজনীয় ডকুমেন্টের মেয়াদ শেষ হয়ে গেলে তা নিয়ে গাড়ি চালানোর অনুমতি কারুর নেই. আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব এটি রিনিউ করতে হবে. মেয়াদ শেষ হওয়া লাইসেন্স সহ গাড়ি চালানো এবং লাইসেন্স ছাড়া গাড়ি চালানো সমান. এর ফলে অনেক বেশি পরিমাণে কার/বাইক ইনস্যুরেন্সের ফাইন দিতে হতে পারে মোটর গাড়ির আইন, 2019 এর অধীনে সংশোধিত অনুযায়ী.  

মেয়াদ শেষ হওয়ার পরে অনলাইনে ড্রাইভিং লাইসেন্স রিনিউ করার প্রক্রিয়া কী?

অনলাইনে ড্রাইভারের লাইসেন্স রিনিউ করার জন্য মেয়াদ শেষের তারিখের এক মাস আগে প্রক্রিয়াটি শুরু করার চেষ্টা করুন. আপনার লাইসেন্সের মেয়াদ শেষ হওয়ার পরে তিরিশ দিনের গ্রেস পিরিয়ড উপলব্ধ থাকে, কিন্তু আগে থেকে রিনিউ করে নেওয়া সবসময় ভালো. সকল মুম্বাই বাসীদের জন্য, আপনি কীভাবে ড্রাইভিং লাইসেন্স রিনিউয়াল প্রক্রিয়া শুরু করতে পারেন তা এখানে দেওয়া হল. আগে কাউকে তার ড্রাইভিং লাইসেন্স রিনিউয়ালের জন্য আরটিও-তে যেতে হত. কিন্তু এখন এটি সহজ এবং ঝঞ্ঝাট-মুক্ত প্রক্রিয়া হয়ে উঠেছে যেখানে আপনি অনলাইনে ড্রাইভিং লাইসেন্স রিনিউ করতে পারেন.   ধাপ 1: পরিবহন সেবা ওয়েবসাইটে যান.   ধাপ 2: 'অনলাইন সার্ভিস' ট্যাবের অধীনে, 'ড্রাইভিং লাইসেন্স সম্পর্কিত সার্ভিস' বিকল্পটি নির্বাচন করুন.   ধাপ 3: ড্রপ-ডাউন মেনু থেকে, 'মহারাষ্ট্র' এবং আপনার নির্ধারিত আরটিও নির্বাচন করুন.   ধাপ 4: 'অনলাইনে আবেদন করুন' বিকল্পের অধীনে, 'ড্রাইভিং লাইসেন্সে সার্ভিস' নির্বাচন করুন’. এখানে আপনি অফার করা বিভিন্ন পরিষেবাগুলি খুঁজে পাবেন. 'ডিএল রিনিউয়াল' বিকল্পটি নির্বাচন করুন.   ধাপ 5: আপনার জন্ম তারিখ, ড্রাইভিং লাইসেন্সের বিবরণের মতো প্রয়োজনীয় বিবরণগুলি লিখুন. ডিএল -এর বিবরণ পান বোতামে ক্লিক করুন. এটি সিস্টেম থেকে আপনার বিবরণ আনবে, এবং আপনি উপযুক্ত রাজ্য এবং আরটিও-তে আবেদন করার জন্য এগিয়ে যেতে পারেন. এরপর 'এগিয়ে যান' বিকল্পে ক্লিক করুন’.   ধাপ 6: এখানে, আপনাকে আপনার বর্তমান বিবরণগুলি নিশ্চিত করতে বলা হতে পারে. এছাড়াও, আপনার মোবাইল নম্বর এবং আধারের বিবরণ আপডেট করার সুবিধা রয়েছে. নিশ্চিত করুন যে আপনি সঠিক তথ্য লিখেছেন এবং এগিয়ে যান.   ধাপ 7: পরবর্তী পেজে, আপনি যে সার্ভিসগুলি নির্বাচন করতে চান তা নির্বাচন করুন. এখানে, এই ক্ষেত্রে, অন্যান্যগুলির মধ্যে 'ডিএল রিনিউয়াল' বিকল্পটি খুঁজুন যেমন লাইসেন্স প্রতিস্থাপন, ঠিকানা পরিবর্তন, নাম পরিবর্তন এবং আরও অনেক কিছু. মনে রাখবেন: আপনার ড্রাইভিং লাইসেন্স নম্বর জমা দেওয়ার পর, শুধুমাত্র সেই পরিষেবাগুলি যা আপনার ড্রাইভিং লাইসেন্সের জন্য যোগ্য তা আপনাকে দেখানো হবে.  

ড্রাইভিং লাইসেন্স রিনিউয়াল প্রক্রিয়ার জন্য কী কী ফর্ম এবং ডকুমেন্ট প্রয়োজন?

অনলাইন সুবিধাগুলি চালু করার সাথেও ডিএল রিনিউয়াল প্রক্রিয়া সহজ হয়ে উঠেছে. এটির জন্য ন্যূনতম ডকুমেন্ট এবং ফর্ম লাগে. অনলাইনে ড্রাইভারের লাইসেন্স রিনিউ করা শুরু করার সময় আপনাকে অবশ্যই হাতের কাছে রাখতে হবে এমন ফর্ম এবং ডকুমেন্টের তালিকা এখানে দেওয়া হল.
  • আসল মেয়াদ শেষ হওয়া ড্রাইভিং লাইসেন্স.
  • পাসপোর্ট সাইজের ছবি.
  • যথাযথভাবে পূরণ করা ফর্ম 9. এটি এমন আবেদন ফর্ম যা জমা দিতে হবে.
  • ফর্ম 1 তে একটি ঘোষণা রয়েছে যা আপনি গাড়ি চালানোর জন্য শারীরিকভাবে ফিট কিনা তা বলে (বানিজ্যিক গাড়ির ক্ষেত্রে ফর্ম 1এ).
  • আধার কার্ডের কপি
  এই সহজ প্রক্রিয়াটি নোট করুন এবং মেয়াদ শেষ হওয়ার পরে ড্রাইভিং লাইসেন্স রিনিউ করতে ভুলবেন না. এটি শুধুমাত্র আপনাকে জরিমানা থেকেই বাঁচাবে না বরং এই সুবিধাটি ব্যবহার করার মাধ্যমে, এটি নিশ্চিত করা হয় যে আপনার রেকর্ডগুলি সড়ক পরিবহণ কর্তৃপক্ষের সাথে আপডেট করা হয়েছে. দেখুন কার ইনস্যুরেন্স এবং বাইকের ইনস্যুরেন্স বাজাজ অ্যালিয়ান্সের দ্বারা অফার করা প্ল্যানগুলি এবং আজই আপনার গাড়ির ইনস্যুরেন্স করান!  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 3 / 5 ভোটের সংখ্যা: 2

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়