রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Bike Insurance Fine
ফেব্রুয়ারি 2, 2021

বৈধ পলিসি ছাড়া গাড়ি চালানোর জন্য বাইক ইনস্যুরেন্স ফাইন

ভারতে বৈধ গাড়ির ইনস্যুরেন্স হল বাধ্যতামূলক ডকুমেন্টের একটি অংশ যা মোটরবাইকের রাইডারের কাছে অবশ্যই থাকতে হবে. সরকারী পলিসিতে স্পষ্টভাবে বলা থাকে যে, মোটর ভেহিকেল আইন, 2019 অনুযায়ী গাড়ির ইনস্যুরেন্স ছাড়া ড্রাইভিং করা অবৈধ. তারপরও, ভারতের রাস্তায় চলাচল করা প্রায় 57% গাড়ি ইনসিওর করা নেই. 2017-18 সালে করা সমীক্ষা অনুযায়ী, এই সংখ্যাটি হল 21.11 কোটি. ইনসিওর না করা গাড়ির মধ্যে 60% গাড়ি হল টু-হুইলার, যেটি হল ভারতের সবচেয়ে জনপ্রিয় বাহন. বাইকের ইনস্যুরেন্স হল ভারতের একটি বিতর্কিত সমস্যা, কারণ ইনসিওর্ড নয় এমন বাইকের সংখ্যা বেশি. এমন কিছু নিয়ম আছে, যেগুলি রাইডাররা লঙ্ঘন করার সময় ধরা পড়লে মোটা অঙ্কের বাইক ইনস্যুরেন্স ফাইন দিতে হয়. এই আর্টিকেলে, আমরা আপনার টু-হুইলারের জন্য ইনস্যুরেন্সের গুরুত্ব এবং ইনস্যুরেন্স না থাকার পরিণাম সম্পর্কে আরও ভালোভাবে ব্যাখ্যা করেছি.

2019 সালের মোটর ভেহিকেল আইন

এই আইনটিতে সুস্পষ্টভাবে বলা আছে যে, একজন ব্যক্তির জন্য বৈধ ভেহিকেল ইনস্যুরেন্স ছাড়াই একটি টু-হুইলার চালানো বেআইনি. কোনও ব্যক্তি যদি এমন কোনও পরিস্থিতিতে ধরা পড়ে, তাহলে বড় ধরনের শাস্তি ও ফাইনের বিধান রয়েছে. মোটর-গাড়ির সাথে সম্পর্কিত মৃত্যুর ক্রমবর্ধমান সংখ্যা রোধ করার জন্য এটি করা হয়েছে. সড়ক দুর্ঘটনার কারণে 2019 সালে ভারতে 1,49,000-এরও অধিক মৃত্যু হয়েছিল. এটি খুবই স্পষ্ট যে সড়ক নিরাপত্তা সাধারণ জনতার জন্য একটি উদ্বেগজনক সমস্যা এবং এর সমাধান হিসাবে কঠোর নীতির প্রয়োজন. তাই, আইন লঙ্ঘনের জন্য জরিমানার পাশাপাশি, সরকার একটি থার্ড পার্টি লায়াবিলিটি ইনস্যুরেন্স থাকা বাধ্যতামূলক করেছে. এই ম্যান্ডেট অনুযায়ী, দুর্ঘটনার ক্ষেত্রে থার্ড পার্টির যে ক্ষতি হবে, সেই ক্ষতি থেকে ড্রাইভারদের সুরক্ষিত রাখা হবে.

ফাইন এবং জরিমানা

বাইক ইনস্যুরেন্স পলিসি সম্পর্কিত আইন মেনে না চললে আপনার উপরে একাধিক জরিমানা আরোপ করা হতে পারে.
  • বাইক ইনস্যুরেন্স ফাইন

সম্প্রতি, জরিমানার পরিমাণ বাড়িয়ে ₹2000 ধার্য করা হয়েছে যা আগে ছিল ₹1000. প্রযোজ্য ক্ষেত্রে, 3 মাসের কারাদণ্ডের নিয়মও রয়েছে.
  • নো ক্লেম বোনাস

নো ক্লেম বোনাস বা বাইক ইনস্যুরেন্সে এনসিবি এমন একটি সুবিধা যা আপনি কেবল তখনই পাবেন যদি আপনি আপনার পলিসির মেয়াদের মধ্যে কোনও ক্লেম না করে থাকেন. যদি আপনি 90 দিন বা তার বেশি সময় ধরে বৈধ বাইক ইনস্যুরেন্স ছাড়া থাকেন, তাহলে এনসিবি শেষ হয়ে যাবে.
  • লিগাল লায়াবিলিটি

যেকোনও অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে, যদি আপনি একটি ইনসিওর্ড বিহীন গাড়ি চালানোর সময় কোনও দুর্ঘটনার সম্মুখীন হন, তাহলে সেক্ষেত্রে আপনার বিরুদ্ধে কেবল একটি ক্রিমিনাল বা ফৌজদারি অপরাধই (অবহেলা) চার্জ করা হবে না বরং আপনি থার্ড পার্টির ক্ষতির জন্যও দায়বদ্ধ থাকবেন. এটি আপনাকে দ্বিগুণ ক্ষতিগ্রস্ত করবে.

আপনি বাইক ইনস্যুরেন্স ছাড়া ধরা পড়লে কী হবে?

গাড়ির ইনস্যুরেন্স সংক্রান্ত ট্রাফিক নিয়ম লঙ্ঘনের মতো কোনও অপ্রীতিকর পরিস্থিতিতে যদি আপনি একজন ট্রাফিক পুলিশ অফিসারের হাতে ধরা পড়েন, তাহলে নীচের ঘটনাগুলি ঘটতে পারে. আপনাকে আপনার গাড়ির যাবতীয় আইনী ডকুমেন্ট উপস্থাপন করতে বলা হবে. এর মধ্যে সবকিছু রয়েছে যেমন, আপনার রেজিস্ট্রেশন সার্টিফিকেট (আরসি), পলিউশন সার্টিফিকেট এবং অবশ্যই ইনস্যুরেন্স পলিসি. আপনাকে তদন্তকারী অফিসারের কাছে সমস্ত ডকুমেন্ট দেখাতে হবে. যদি আপনার কাছে ডকুমেন্ট না থাকে, তাহলে আপনাকে বাইক ইনস্যুরেন্স ফাইন দিতে হবে. আপনার কাছে কোন কোন ডকুমেন্ট নেই তার উপর ভিত্তি করে আপনার উপর ফাইন ইস্যু করা হবে. একেক রকম ডকুমেন্টের জন্য একেক পরিমাণ ফাইন দিতে হবে. একটি চালান আকারে আপনার উপর ফাইন ইস্যু করা হবে যা ফাইন দেওয়ার জন্য ব্যবহার করা যেতে পারে. এখানে অনলাইন পেমেন্ট অপশনও রয়েছে. বেশিরভাগ ক্ষেত্রে, এই চালানটি স্টেট ডিপার্টমেন্টের ই-চালান ওয়েবসাইটের মাধ্যমে পে করা যেতে পারে. অফলাইন পেমেন্টের ক্ষেত্রে, নিকটবর্তী ট্রাফিক ডিপার্টমেন্ট অফিসে গিয়ে পেমেন্ট করা যেতে পারে. টু হুইলার ইনস্যুরেন্স ফাইন থেকে বাঁচার টিপস
  • নিশ্চিত করুন যে আপনার সমস্ত টু-হুইলার গাড়ির বাইক ইনস্যুরেন্স আছে.
  • অবশ্যই ইনস্যুরেন্সের ডিজিটাল এবং সফ্ট কপি তৈরি করে রাখুন. সফ্ট কপি গাড়িতে এবং ডিজিটাল কপি আপনার মোবাইল ফোনে রাখুন.
  • আপনার ইনস্যুরেন্স পলিসির টু হুইলার ইনস্যুরেন্স রিনিউয়াল পিরিয়ডের দিকে খেয়াল রাখুন এবং সবসময় সময়মতো রিনিউ করুন.
  • থার্ড পার্টি লায়াবিলিটি ইনস্যুরেন্স নেওয়ার বিষয়টি অবশ্যই মনে রাখবেন, কারণ এটি এখন বাধ্যতামূলক.

উপসংহার

ভারতের ট্র্যাফিক পরিস্থিতি এবং ব্যক্তিগত সড়ক নিরাপত্তা নির্দেশিকা দ্বারা নিশ্চিত করা হয় যে, সমস্ত বাইকের মালিকরা বৈধ বাইক ইনস্যুরেন্স পলিসি বহন করে. এটি সারা ভারত জুড়ে নিরাপদ সড়কের জন্য ডিজাইন করা হয়েছে যেটি এক দিক দিয়ে নৈতিক দায়িত্ব এবং অপর দিকে একটি আইনি বাধ্যবাধকতা. যেকোনও নেতিবাচক পরিণাম এড়াতে সাম্প্রতিক পলিসিগুলি মেনে চলুন. এছাড়াও, একটি সংশ্লিষ্ট টু-হুইলার ইনস্যুরেন্স কেনার বিষয়টিও নিশ্চিত করুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়