রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
When Should You Buy Travel Insurance?
মার্চ 31, 2021

আপনি কখন ট্রাভেল ইনস্যুরেন্স কিনবেন, বুকিং করার আগে নাকি পরে?

আপনি নিশ্চয়ই ভাবছেন যে ট্রাভেল ইনস্যুরেন্স কী? ট্রাভেল ইনস্যুরেন্স হল এমন একজন বন্ধুর মতো যে আপনাকে প্রয়োজনের সময় সাহায্য করে. বেশিরভাগ পরিবার এবং ট্যুর অপারেটররা ভ্রমণ, যাত্রাপথ এবং খরচ সম্পর্কে বিভিন্ন প্ল্যান করে থাকেন. যদি তারা একটু বেশি রিসার্চ করে দেখেন, তাহলে তারা দেখতে পাবেন যে, যদি অনাকাঙ্ক্ষিত কোনও কিছু ঘটে তাহলে ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান তাদেরকে আরও বেশি টাকা সাশ্রয় করতে সাহায্য করতে পারে. ভ্রমণের ক্ষেত্রে বেশিরভাগ ইনস্যুরেন্স প্ল্যান চিকিৎসার খরচ, বাতিলকরণের খরচ, ইমার্জেন্সি ক্যাশের প্রয়োজনীয়তা, পরিবহন খরচ এবং অন্য বিভিন্ন খরচ কভার করে থাকে. এখন প্রশ্ন হল- কতদিন আগে আপনার ট্রাভেল ইনস্যুরেন্স কেনা উচিত? এটি কেনার জন্য কি কোনও সঠিক সময় আছে? টিকিট বুক করার পর এটি কিনলে কী আপনি রিইম্বার্সমেন্ট পাবেন? এর উত্তরগুলি খুঁজে পেতে, এটি পড়ুন!  

আপনার কখন ট্রাভেল ইনস্যুরেন্স কেনা উচিত?

সাধারণত, লোকজন তাদের ফ্লাইট, হোটেল এবং অন্যান্য টাচ পয়েন্ট বুকিং করার কিছু সময় পরে ট্রাভেল ইনস্যুরেন্স কিনে থাকেন. এখন প্রশ্ন হল - এই 'কিছু সময়'-কে আপনি কীভাবে নির্ধারণ করবেন?  
  1. জলদি বুকিং এবং বুকিংয়ের তারিখ এবং ভ্রমণ তারিখের মধ্যে দীর্ঘ ব্যবধান.
এর উত্তরটি নির্ভর করবে যেদিন আপনি সবকিছু বুক করেছেন এবং যেদিন আপনি ভ্রমণে বের হয়েছেন তার মধ্যে কতটুকু ব্যবধান রয়েছে, তার উপর. আপনি যদি কয়েক মাস আগে ভ্রমণের জন্য বুকিং করে থাকেন, তাহলে আপনি কিছু সময় অপেক্ষা করে তারপর ট্রাভেল ইনস্যুরেন্স বুক করতে পারেন. এর কারণ হল জলদি বুকিং আপনাকে অধিক জরিমানা না দিয়েই তাড়াতাড়ি বাতিলকরণের সুবিধা দেয়. সুতরাং, আপনি এই নির্দিষ্ট পরিস্থিতিতে ইনস্যুরেন্স ছাড়াই কাজ করতে পারেন.  
  1. দেরিতে বুকিং এবং বুকিংয়ের তারিখ এবং ভ্রমণের তারিখের মধ্যে কম ব্যবধান.
আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই কয়েক মাস আগে থেকে কোনও ট্রাভেল প্ল্যান বুক করে না. আমরা হয়ত আগে থেকেই প্ল্যান করে থাকি, কিন্তু ডিপার্চার তারিখ কাছাকাছি চলে এলেই কেবল আমরা বুকিং করি. এই ক্ষেত্রে, যত তাড়াতাড়ি সম্ভব অর্থাৎ টিকিট এবং থাকার জন্য বুক করার কয়েক দিনের মধ্যেই ট্রাভেল ইনস্যুরেন্স কেনা বুদ্ধিমানের কাজ. এটি করার কারণ খুবই সহজ - আপনি প্রি-ডিপার্চার কভারেজের সুবিধা পাবেন. তাড়াহুড়া করে কোনও প্ল্যান কেনার আগে ট্রাভেল ইনস্যুরেন্স তুলনা করার করার পরামর্শ দেওয়া হয় কারণ এটি প্রয়োজনীয় সমস্ত অন্তর্ভুক্ত বিষয় এবং অতিরিক্ত সুবিধাগুলি সহ সেরা প্ল্যানে বিনিয়োগ করতে সাহায্য করবে. ট্রাভেল ইনস্যুরেন্স পলিসিতে ট্রিপ বাতিলকরণের নিয়মও অন্তর্ভুক্ত থাকে. আপনার ভ্রমণ দুর্ভাগ্যবশত পলিসির ডকুমেন্টে উল্লেখিত কারণে বাতিল হয়ে গেলে আপনি যথেষ্ট রিইম্বার্সমেন্ট পাওয়ার মাধ্যমে ট্রিপটি বাতিল করতে পারবেন. আপনি কত ঘন ঘন ভ্রমণ করার প্ল্যান করেন তার উপরও এই প্রশ্নের উত্তর নির্ভর করতে পারে:
  1. যে সকল ব্যক্তিরা এক বছরে একাধিক ট্রিপ প্ল্যান করেন তাদের জন্য 90টির মতো মাল্টিপল ট্রিপ কভার করা এবং এক বছরের জন্য বর্ধিত একটি প্ল্যানে সর্বাধিক সুবিধা অফার করবে.
  2. যে সকল ব্যক্তিরা এক বছরে শুধুমাত্র একটি বা দুটি ট্রিপে যান, তাদের জন্য একটি ট্রিপ কভার করা একটি ইন্ডিভিজুয়াল ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যানই যথেষ্ট হবে.
 

আপনার কি আগে থেকেই ট্রাভেল ইনস্যুরেন্স কেনা উচিত?

যদি আপনি কোনও ট্রিপ প্ল্যান করে থাকেন, সেক্ষেত্রে মনে হতে পারে খুব একটা যুক্তিযুক্ত নয় যদি কেনেন একটি ট্রাভেল ইনস্যুরেন্স. আরও ভালভাবে বুঝতে আপনাকে সহায়তা করার জন্য এখানে একটি উদাহরণ দেওয়া হল: প্রিয়াঙ্কা এবং তাঁর স্বামী মায়াঙ্ক এক বছর ধরে প্রাগ ট্রিপ করার প্ল্যান করছেন. উভয়ই ডিসেম্বরের শেষের দিকে তাঁদের কাজ থেকে ছুটি নিতে চেয়েছিলেন এবং ট্রিপের জন্য যথেষ্ট সেভিংস করেছিলেন. তাঁদের সম্পর্কের সূচনাকারী হিসাবে প্রিয়াঙ্কা সমস্ত বুকিং করেছিলেন - উপযুক্ত সাইট-সিইং ট্যুর, হোটেল, ফ্লাইট এবং এমনকি ক্যাবও. প্ল্যানিং নিয়ে তিনি খুশি ছিলেন! ডিপার্চারের তারিখ এগিয়ে আসার সাথে সাথে মায়াঙ্ক তাঁকে ট্রাভেল ইনস্যুরেন্স কিনতে বলেছিলেন. প্রিয়াঙ্কা ভাবছিলেন যে তাঁরা অবশ্যই যাবেন তাই তিনি যাওয়ার কয়েকদিন আগেই ইনস্যুরেন্স কিনতে পারবেন. তাঁদের যাওয়ার দু'দিন আগে, প্রিয়াঙ্কা সবচেয়ে বড় প্রজেক্টের দায়িত্ব পেলেন. ফাইলটি দিনের শেষ মূহুর্তে তাঁর ডেস্কে এসে পৌঁছাল এবং তিনি এই সুযোগটি হাতছাড়া করতে পারেননি. তিনি বাড়িতে আসলেন এবং মায়াঙ্ক তাঁর স্ত্রীর পেশাদার কমিটমেন্টের প্রতি খুবই সাপোর্টিভ ছিলেন. যাইহোক, যখন তিনি সমস্ত বুকিং বাতিল করতে শুরু করলেন, তখন তিনি দেখতে পেলেন যে সমস্ত বুকিং বিনামূল্যে বাতিল করার শেষ তারিখ পেরিয়ে গেছে. তিনি লাখ টাকায় সমস্ত জরিমানা পরিশোধ করলেন. প্রিয়াঙ্কা কি কোনওভাবে এই খরচগুলি এড়িয়ে যেতে পারতেন?? হ্যাঁ.. বুকিং করার সাথে সাথেই তিনি ট্রাভেল ইনস্যুরেন্স কিনতে পারতেন. বিভিন্ন ইনস্যুরেন্স পলিসি ট্রিপ বাতিল করার জন্য প্রয়োজনীয় কারণ হিসাবে কাজের প্রতি দায়িত্বকে কভার করে.  

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. আপনি কি বুকিং করার পরে ট্রাভেল ইনস্যুরেন্স কিনতে পারবেন?
হ্যাঁ.. বেশিরভাগ ক্ষেত্রেই, বুকিং করার পরপরই ট্রাভেল ইনস্যুরেন্স কেনা হয়. এটি আপনাকে আপনার প্রয়োজনীয় কভারেজের সীমা এবং আপনার পলিসিতে যে কোনও অ্যাড-অন অন্তর্ভুক্ত করা উচিত সে সম্পর্কে একটি সুস্পষ্ট ধারণা দেবে.  
  1. আপনি কি বুকিং করার পরে ট্রিপ বাতিলকরণ ইনস্যুরেন্স নিতে পারবেন?
হ্যাঁ.. যদি আপনার পলিসি অনুযায়ী বাতিল করার কারণটি গ্রহণযোগ্য হয়, তাহলে আপনি পলিসিটির সুবিধা পাবেন. ট্রাভেল ইনস্যুরেন্স প্ল্যান কীভাবে আপনার ট্রিপ সেভ করতে পারে তা সম্পর্কে আরও জানতে বাজাজ অ্যালিয়ান্স ব্লগ দেখুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়