রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
What is IRDA?
মে 19, 2021

আইআরডিএআই কী? আইআরডিএআই -এর ভূমিকা

ইনস্যুরেন্সের ধারণা প্রায় 6,000 বছর পুরোনো, যে সময়ে সাধারণ মানুষ কোনও ধরনের সেফটি নেট প্রত্যাশা করতেন. এই প্রয়োজনীয়তার গুরুত্ব অনুভূত হয়েছিল এবং বীমার ধারণার জন্ম হয়েছিল. অভিধান অনুসারে ইনস্যুরেন্স কথাটির অর্থ হল “এমন একটি ব্যবস্থা যার মাধ্যমে একটি সংস্থা নির্দিষ্ট পরিমাণ প্রিমিয়াম পেমেন্ট গ্রহণের পরিবর্তে নির্দিষ্ট ক্ষতি, লোকসান, অসুস্থতা বা মৃত্যুর জন্য ক্ষতিপূরণের গ্যারান্টি প্রদান করে”. ক্রমবর্ধমান প্রয়োজনের সাথে নিরাপত্তার এই ধারণা প্রথমে লাইফ ইনস্যুরেন্স এবং তারপরে জেনারেল ইনস্যুরেন্সের জন্ম দেয়. ভারতে যখন ইনস্যুরেন্স চালু করা হয়েছিল তখন তা সরকারী নিয়মাবলীর অধীনে ছিল. তবে, ক্রমবর্ধমান ইনস্যুরেন্স ইন্ডাস্ট্রির কার্যক্রম নিরীক্ষণের জন্য একটি স্ট্যান্ডঅ্যালোন সংস্থা প্রতিষ্ঠা করার জন্য, ভারতের ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি বা আইআরডিএ নামে একটি পৃথক নিয়ন্ত্রক সংস্থা স্থাপন করা হয়েছিল.

আইআরডিএ কী ?

আইআরডিএ বা ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া হল সেই সর্বোচ্চ সংস্থা, যা ভারতের ইনস্যুরেন্স সেক্টর পর্যবেক্ষণ এবং নিয়ন্ত্রণ করে. আইআরডিএ-এর প্রাথমিক উদ্দেশ্য হল পলিসিহোল্ডারদের সুরক্ষা এবং দেশে ইনস্যুরেন্সের বৃদ্ধি সুনিশ্চিত করা. ইনস্যুরেন্স ইন্ডাস্ট্রিকে নিয়ন্ত্রণ করার প্রসঙ্গে বলা যায়, আইআরডিএ শুধুমাত্র লাইফ ইনস্যুরেন্স সেক্টরের দেখভাল করে না, বরং তার পাশাপাশি এটি সেই সমস্ত জেনারেল ইনস্যুরেন্স কোম্পানিগুলিকে নিয়ন্ত্রণ করে যারা দেশের মধ্যে অপারেট করে.

আইআরডিএ-এর ফাংশনগুলি কী?

উপরে আলোচনা অনুযায়ী, ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়ার প্রাথমিক উদ্দেশ্য হল ইনস্যুরেন্স আইনে উল্লিখিত বিধানগুলির বাস্তবায়ন নিশ্চিত করা. এর মিশন স্টেটমেন্ট দ্বারা বিষয়টি আরও ভালো ভাবে বোঝা যেতে পারে, তা হল-
  • ন্যায্য এবং সঠিক ট্রিটমেন্ট নিশ্চিত করার সময় পলিসিহোল্ডারের স্বার্থ সুরক্ষিত রাখা.
  • প্রযোজ্য আইন এবং নিয়মাবলীর আর্থিক স্থিতি নিশ্চিত করার সময় ইনস্যুরেন্স ইন্ডাস্ট্রির ন্যায্য নিয়মাবলী থাকা উচিত.
  • যাতে ইনস্যুরেন্স ইন্ডাস্ট্রিতে কোনও অস্পষ্টতা না থাকে তার জন্য নির্দিষ্ট সময় অন্তর নিয়মাবলী ফ্রেম করা.

ইনস্যুরেন্স সেক্টরে আইআরডিএ-এর ভূমিকা এবং গুরুত্ব কী?

1800 সাল নাগাদ ভারত একটি আনুষ্ঠানিক চ্যানেলের মাধ্যমে ইনস্যুরেন্সের ধারণার সাথে পরিচিত হতে শুরু করেছিল এবং তারপর থেকে তা ইতিবাচক উন্নতি দেখেছে. এটি নিয়ন্ত্রক সংস্থা দ্বারা সমর্থিত হয়েছিল যা বিভিন্ন আইনকে সুসংগত করেছে এবং পলিসিহোল্ডারদের স্বার্থে প্রয়োজনীয় সংশোধন নিয়ে এসেছে. নীচে আইআরডিএ-এর গুরুত্বপূর্ণ ভূমিকাগুলি উল্লেখ করা হল -
  • প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হল পলিসিহোল্ডারের স্বার্থ সুরক্ষিত রাখা.
  • সাধারণ মানুষকে উপকৃত করার জন্য ইনস্যুরেন্স ইন্ডাস্ট্রি যে সংগঠিত পদ্ধতিতে বৃদ্ধি পাচ্ছে তার হার ত্বরান্বিত করা.
  • ডিলিং যাতে ন্যায্য, যথাযথ ভাবে সম্পন্ন করার জন্য আর্থিক সুস্থতা-সহ সামঞ্জস্যপূর্ণ পদ্ধতি নিশ্চিত করার জন্য ইনস্যুরেন্স কোম্পানির দক্ষতার বিষয়টি মাথায় রাখা.
  • জেনুইন ইনস্যুরেন্স ক্লেমের দ্রুত এবং ঝঞ্ঝাট-মুক্ত সেটেলমেন্ট নিশ্চিত করা.
  • একটি সঠিক চ্যানেলের মাধ্যমে পলিসিহোল্ডারের অভিযোগের সমাধান করা.
  • দুর্নীতি এড়ানো এবং জালিয়াতি প্রতিরোধ করা.
  • নিরপেক্ষতা, স্বচ্ছতা নিশ্চিত করা এবং আর্থিক বাজারে ইনস্যুরেন্স কোম্পানিগুলির কার্যকলাপের উপরে নজর রাখা.
  • আর্থিক স্থিতিশীলতার উচ্চ মান-সহ একটি ভরসাযোগ্য ম্যানেজমেন্ট সিস্টেম গঠন করা.

আইআরডিএ দ্বারা নিয়ন্ত্রিত ইনস্যুরেন্স পলিসিগুলি কী কী ধরনের হয়?

ইনস্যুরেন্স সেক্টর-কে দুইটি বৃহত্তর বিভাগে শ্রেণীভুক্ত করা হয় - লাইফ এবং নন-লাইফ, যা জেনারেল ইনস্যুরেন্স হিসাবেও পরিচিত. নাম অনুযায়ী লাইফ ইনস্যুরেন্স হল এমন বীমা, এটি এমন পলিসি দ্বারা নিয়ন্ত্রিত যা আপনার জীবনের নিরাপত্তা নিশ্চিত করে. কিন্তু জেনারেল ইনস্যুরেন্স কী? জেনারেল ইনস্যুরেন্স জীবন ছাড়া অন্যান্য সবকিছু কভার করে, যার মধ্যে রয়েছে হেলথ ইনস্যুরেন্স, কার ইনস্যুরেন্স, টু হুইলার ইনস্যুরেন্স, হোম ইনস্যুরেন্স, কমার্শিয়াল ইনস্যুরেন্স, ট্রাভেল ইনস্যুরেন্স এবং আরও অনেক কিছু. এগুলি হল এমন কিছু গুরুত্বপূর্ণ ভূমিকা যার দেখভাল করে আইআরডিএ. এগুলি উল্লিখিত ভূমিকাগুলিতে সীমাবদ্ধ নয়, এর মধ্যে দেশে ব্যবসা পরিচালনা করার জন্য ইনস্যুরেন্স কোম্পানিগুলিকে রেজিস্ট্রেশনের অনুমোদন প্রদানও অন্তর্ভুক্ত রয়েছে. এটি ইনস্যুরার ও পলিসিহোল্ডারদের মধ্যে উদ্ভূত বিবাদের নিষ্পত্তি করে এবং এই ধরনের আরও বহু দায়িত্ব পালন করে.   *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়