রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
No Claim Bonus (NCB) in Two Wheeler Insurance
ফেব্রুয়ারি 21, 2023

টু-হুইলার ইনস্যুরেন্সে নো ক্লেম বোনাস (এনসিবি)

এনসিবি কথাটির অর্থ হল নো ক্লেম বোনাস. পূর্ববর্তী পলিসির মেয়াদে কোনও ক্লেম রেজিস্টার না করলে একজন টু-হুইলার পলিসিহোল্ডার এই সুবিধা পাওয়ার যোগ্য হয়ে যান. এই কারণে, কখনও কখনও পলিসিহোল্ডার ইনস্যুরেন্স কোম্পানির কাছে ক্লেম ফাইল করার পরিবর্তে বাইক মেরামতের খরচ বহন করার সিদ্ধান্ত নেন. এই ধরনের পরিস্থিতিতে, তারা এনসিবি পাওয়ার যোগ্য, যা রিনিউয়াল ইনস্যুরেন্স প্রিমিয়ামের পরিমাণের একটি শতাংশ ছাড় প্রদান করে. এই মার্কডাউন ইনস্যুরেন্স প্ল্যানের 'ওন ড্যামেজ প্রিমিয়াম' উপাদানের ক্ষেত্রে প্রযোজ্য এবং সাধারণত 20% থেকে 50% পর্যন্ত হয়.

এনসিবি কেন গুরুত্বপূর্ণ?

টু-হুইলার ইনস্যুরেন্স ওডি প্রিমিয়ামের পরিমাণ কম করার ক্ষেত্রে এনসিবি একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. প্রিমিয়ামের টাকা প্রচুর পরিমাণে বাঁচানোর এটি একটি অসাধারণ উপায় টু-হুইলার ইনস্যুরেন্স রিনিউয়াল যেহেতু এই বোনাসের শতকরা হার ক্রমাগত ক্লেম-মুক্ত বছরের সাথে বৃদ্ধি পায়.

বাইক ইনস্যুরেন্সে নো ক্লেম বোনাসের সুবিধা

নো ক্লেম বোনাস (এনসিবি) হল বাইক ইনস্যুরেন্স প্রোভাইডারদের দ্বারা অফার করা সবচেয়ে গুরুত্বপূর্ণ সুবিধাগুলির মধ্যে অন্যতম. এটি সেই পলিসিহোল্ডারদের পুরস্কার হিসেবে প্রদান করা হয় যাঁরা পূর্ববর্তী পলিসির মেয়াদ চলাকালীন কোনও ক্লেম করেননি. নিম্নলিখিতগুলি হল এনসিবি-এর কিছু সুবিধা:

1. প্রিমিয়ামে ছাড়

যে পলিসিহোল্ডারদের ভাল ড্রাইভিং রেকর্ড রয়েছে এবং পূর্ববর্তী পলিসির মেয়াদের মধ্যে কোনও ক্লেম করেননি, তাঁরা প্রিমিয়ামের উপরে কিছু ছাড় পাওয়ার যোগ্য. ক্লেম-মুক্ত বছরের সংখ্যার সাথে ছাড়ের হার বৃদ্ধি পায়.

2. অনেক বেশি সাশ্রয়

এনসিবি পলিসিহোল্ডারদের প্রিমিয়াম বাবদ টাকা বাঁচাতে সাহায্য করে, যা তাঁরা অন্য কোনও উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন. এই সেভিংস আপনার গাড়ির অন্যান্য খরচের জন্য ব্যবহার করা যেতে পারে বা অন্য পদ্ধতিতে বিনিয়োগ করা যেতে পারে.

3. সহজ রিনিউয়াল

যে পলিসিহোল্ডারদের এনসিবি রয়েছে তাঁরা ফর্মগুলি পূরণ না করে এবং কোনও ডকুমেন্টেশন প্রদান না করে সহজেই তাঁদের পলিসি রিনিউ করতে পারেন.

প্রিমিয়াম গণনার উপর এনসিবি ছাড়ের প্রভাব

বাইক ইনস্যুরেন্সের জন্য প্রিমিয়াম গণনা করার উপরে নো ক্লেম বোনাস (এনসিবি) গুরুত্বপূর্ণ প্রভাব ফেলতে পারে. এনসিবি সেই সকল পলিসিহোল্ডারদের একটি পুরস্কার হিসেবে অফার করা হয় যাঁরা পূর্ববর্তী পলিসির মেয়াদের মধ্যে কোনও ক্লেম করেননি. ক্লেম-মুক্ত বছরের সংখ্যা অনুযায়ী সুবিধার শতকরা হার বৃদ্ধি পায়. উদাহরণস্বরূপ, যদি কোনও পলিসিহোল্ডার ক্লেম না করেই পরপর পাঁচ বছর পলিসি চালিয়ে যান, তাহলে তাঁরা তাদের প্রিমিয়ামের উপরে 50% ছাড় পাওয়ার যোগ্য হতে পারেন. এই সেভিংস পলিসির সামগ্রিক খরচ কম করতে পারে, যা একটি ভাল ড্রাইভিং রেকর্ড রয়েছে এমন পলিসিহোল্ডারদের জন্য এটি আরও সাশ্রয়ী করে তুলতে পারে.

নো ক্লেম বোনাস কীভাবে গণনা করা হয়?

নীচের টেবিলে যেভাবে দেখানো হয়েছে সেভাবে এনসিবি গণনা করা হয়:
ওডি প্রিমিয়ামের উপর 20% মার্কডাউন ইনস্যুরেন্সের পূর্ববর্তী বছরে কোনও ক্লেম করা না হলে বা কিছু মুলতুবি না থাকলে
ওডি প্রিমিয়ামের উপর 25% মার্কডাউন ইনস্যুরেন্সের পরপর 2 বছরে কোনও ক্লেম করা না হলে বা মুলতুবি না থাকলে
ওডি প্রিমিয়ামের উপর 35% মার্কডাউন ইনস্যুরেন্সের পরপর 3 বছরে কোনও ক্লেম করা না হলে বা মুলতুবি না থাকলে
ওডি প্রিমিয়ামের উপর 45% মার্কডাউন ইনস্যুরেন্সের পরপর 4 বছরে কোনও ক্লেম করা না হলে বা মুলতুবি না থাকলে
ওডি প্রিমিয়ামের উপর 50% মার্কডাউন ইনস্যুরেন্সের পরপর 5 বছরে কোনও ক্লেম করা না হলে বা মুলতুবি না থাকলে

এখানে এনসিবি সম্পর্কে কিছু পয়েন্ট দেওয়া হল, যেগুলি টু-হুইলার পলিসিহোল্ডারকে মনে রাখতে হবে:

  1. যদি পলিসিহোল্ডার ক্লেম ফাইল করেন, তাহলে এনসিবি শূন্য হয়ে যায়.
  2. একই শ্রেণীর গাড়ির বিকল্প থাকলে নতুন গাড়িতে এনসিবি ট্রান্সফার করা যেতে পারে.
  3. পলিসির মেয়াদ শেষ হওয়ার তারিখ থেকে এনসিবি-র বৈধতা হল 90 দিন. সুতরাং, এনসিবি সুবিধাটি উপলব্ধ করার জন্য আপনাকে সময়মতো টু-হুইলার ইনস্যুরেন্স পলিসি রিনিউ করতে হবে.
  4. যখন বিদ্যমান গাড়িটি বিক্রি করা হয় এবং একটি নতুন গাড়ি কেনার মাধ্যমে প্রতিস্থাপন করা হয়, তখন এনসিবি তিন বছরের মধ্যে ব্যবহার করা যেতে পারে.
  5. গাড়ির আরসি-তে নাম পরিবর্তনের ক্ষেত্রে এনসিবি পুনরুদ্ধার করা যেতে পারে.
টু-হুইলার ইনস্যুরেন্স হল প্রতিটি বাইকের মালিকের জন্য একটি গুরুত্বপূর্ণ বিনিয়োগ. নির্বাচন করুন অনলাইনে 2-হুইলার ইনস্যুরেন্স কারণ এটি দ্রুত এবং ঝঞ্ঝাট-মুক্ত.

নো ক্লেম বোনাস (এনসিবি) সম্পর্কে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

1. নো-ক্লেম বোনাস (এনসিবি) কী?(এনসিবি)?

এনসিবি সেই সকল পলিসিহোল্ডারদের একটি পুরস্কার হিসেবে অফার করা হয় যাঁরা পূর্ববর্তী পলিসির মেয়াদের মধ্যে কোনও ক্লেম করেননি. এটি মূলত, রাস্তায় নিরাপদ থাকা এবং একটি ভাল ড্রাইভিং রেকর্ড বজায় রাখার জন্য একটি পুরস্কার.

2. নো-ক্লেম বোনাস কীভাবে গণনা করা হয়?

ওন-ড্যামেজ প্রিমিয়ামের শতকরা হিসাবে এনসিবি গণনা করা হয়. ক্লেম-মুক্ত বছরের সংখ্যার সাথে এই শতকরা হার বৃদ্ধি পায়. উদাহরণস্বরূপ, যদি কোনও পলিসিহোল্ডার এনসিবি সুবিধা পান, তাহলে তিনি ওন-ড্যামেজ প্রিমিয়ামে 20% ছাড় পাবেন. যদি তিনি পরপর পাঁচ বছর কোনও ক্লেম না করেন, তাহলে এই হার সর্বাধিক 50% পর্যন্ত বৃদ্ধি পেতে পারে.

3. এনসিবি কি একটি বাইক ইনস্যুরেন্স পলিসি থেকে অন্য পলিসিতে ট্রান্সফার করা যাবে?

Yes, NCB is transferable from one বাইক ইনস্যুরেন্স পলিসি to another. Policyholders can carry forward the NCB discount to their new policy.

4. যদি আমি পূর্ববর্তী পলিসির মেয়াদের মধ্যে কোনও ক্লেম করে থাকি তাহলে কি আমি এনসিবি ক্লেম করতে পারি?

না, এনসিবি শুধুমাত্র সেই পলিসিহোল্ডারদের জন্য উপলব্ধ যাঁরা পূর্ববর্তী পলিসির মেয়াদে কোনও ক্লেম করেননি.

5. আমি কি সেকেন্ড-হ্যান্ড বাইকের জন্য এনসিবি পেতে পারি?

একটি সেকেন্ড-হ্যান্ড বাইকের জন্য এনসিবি বেনিফিট পেতে হলে আপনাকে এনসিবি রিটেনশন সার্টিফিকেট চেয়ে আপনার ইনস্যুরেন্স প্রোভাইডারের কাছে অনুরোধ জানাতে হবে.   ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়