রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
What are the 5 Principles of Marine Insurance?
মার্চ 31, 2021

মেরিন ইনস্যুরেন্সের আদর্শ

ব্যাঙ্কিং, ইনস্যুরেন্স এবং অন্যান্য আর্থিক পরিষেবার মতো ইন্ডাস্ট্রি যে কয়েক শতক ধরে টিকে থাকতে সক্ষম হয়েছে, তার মূল কৃতিত্বের দাবিদার হল অপারেটিং আদর্শ. এই আদর্শগুলি তাদের কার্যক্রম নিয়ন্ত্রণ করে, যা তাদের ডেলিভারি স্ট্যান্ডার্ডাইজ করে এবং সম্পর্কিত আন্তর্জাতিক পার্টি ও গ্রাহকদের সাথে তাদের সুসংগত করে তোলে. মেরিন ইনস্যুরেন্স কিছু আলাদা নয়. এটি বিক্রেতা, ডিস্ট্রিবিউটর, ব্যবসায়ী, আইন প্রনয়ণ, কর কর্তৃপক্ষ, ক্রেতা, ইনস্যুরার, লজিস্টিক কোম্পানি এবং অন্যান্য বিভিন্ন সংস্থাকে প্রভাবিত করতে পারে. সুতরাং, প্রতিটি শিপমেন্টের জন্য একটি নির্ঝঞ্ঝাট জীবনচক্র সহজ করে তোলার জন্য, এই ইন্ডাস্ট্রি গ্রহণ করেছে মেরিন ইনস্যুরেন্সের আদর্শ.  

মেরিন ইনস্যুরেন্সের 5টি আদর্শ কী?

সাধারণত ব্যবহারের ক্ষেত্রে মেরিন ইনস্যুরেন্সের আদর্শ ছয়টি আদর্শ অন্তর্ভুক্ত রয়েছে. কিন্তু বিশ্বাসের মর্যাদা দেওয়া আদর্শ-কে সাধারণত প্রত্যেক সম্পর্কিত পক্ষের মধ্যে একটি প্রয়োজনীয় ম্যান্ডেট হিসাবে বিবেচনা করা হয়. এখানে বলা হয় যে, যখন দুই পক্ষ, ইনসিওর্ড ব্যক্তি এবং ইনস্যুরার সম্মত হন, তখন সমস্ত কার্গোর বিবরণ অত্যন্ত সততার সাথে প্রদান করা হবে. বিশ্বাসের মর্যাদার আদর্শ-সহ, এখানে আরও পাঁচটি বিষয় রয়েছে:
  1. ক্ষতিপূরণ: এই আদর্শটি মূলধন বাজারের অন্য যে কোনও নির্দিষ্ট পণ্যের তুলনায় মেরিন ইনস্যুরেন্স পলিসিকে ভিন্ন করে তুলেছে. উদাহরণস্বরূপ, হেজিং এবং মুনাফা করার জন্য ক্যাপিটাল মার্কেটে একটি পুট বা কল কন্ট্র্যাক্ট ব্যবহার করা যেতে পারে. তবে, এখানে রয়েছে বিভিন্ন রকম মেরিন ইনস্যুরেন্সের ধরন ক্ষতির বিরুদ্ধে সুরক্ষার জন্য বিশেষভাবে ডিজাইন করা প্ল্যান. সুতরাং, প্রদেয় ক্লেমগুলি কখনও ইনসিওর্ড সত্তার দ্বারা হওয়া ক্ষতি অতিক্রম করবে না.
 
  1. ইনস্যুরেবল ইন্টারেস্ট: এই আদর্শ 'স্কিন ইন দ্য গেম' হিসেবে পরিচিত বাক্যের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে পারে. এর অর্থ হল ইনস্যুরারের ট্রানজিট সাইকেলের শেষে পণ্যের নিরাপদ আগমনের ক্ষেত্রে কিছু স্বার্থ থাকতে হবে. যদি পণ্যগুলি ঠিক সময়ে পৌঁছায় এবং ক্ষতিগ্রস্ত না হয়, তাহলে ইনসিওর্ড সংস্থা কিছু সুবিধা প্রদান করে, এবং যদি তারা তাদের নির্ধারিত সময়ে কাঙ্ক্ষিত অবস্থায় এসে না পৌঁছায়, তাহলে সেই সত্তাটি এই ক্ষতি বহন করবে. যদি ইনসিওর্ড সংস্থার ক্ষতি বা লাভ অবিলম্বে বহন করা না হয়, তাহলে এটি ন্যূনতম যুক্তিসঙ্গতভাবে বহন করা হবে বা শীঘ্রই অর্জন করা হবে বলে আশা করবে. এভাবে, ইনস্যুরেন্স কভার ইনসিওর্ড সংস্থার 'স্বার্থ' সুরক্ষিত করে.
 
  1. প্রক্সিমেট কারণ: যদি আপনি সৃজনশীল হন এবং একজন দার্শনিকের মতো চিন্তা করেন, তাহলে আপনি কোনও দুটি ইভেন্টের মধ্যে কিছু নির্দিষ্ট ধরনের ক্যাজুয়াল্টি প্রত্যক্ষ করতে পারেন. এটি ব্যবহার করে, যে কোনও কারণের জন্য একটি সত্তা হিসাবে আপনার ইনস্যুরেন্স ক্লেম করতে পারেন, যা আপনাকে ইনস্যুরেন্স কোম্পানির বিরুদ্ধে একটি অযুক্তি-বিহীন সুবিধা প্রদান করে.
  উদাহরণস্বরূপ, আপনি নেদারল্যান্ডসে একটি জাহাজের মাধ্যমে কার্গো পাঠাচ্ছেন. মাঝপথে, কিছু জলদস্যু সেই জাহাজে আক্রমণ করল এবং আপনার কার্গো চুরি হয়ে গেল. তবে, আপনার মেরিন ইনস্যুরেন্স পলিসি শুধুমাত্র প্রাকৃতিক কারণ বা ক্ষতির কারণে হওয়া লোকসান কভার করে. যদি প্রক্সিমেট কারণের আদর্শ বিদ্যমান না থাকে, তাহলে আপনি বলতে পারেন যে যেহেতু পাড়ের কাছে ঘন কুয়াশা থাকার কারণে কর্তৃপক্ষ জলদস্যুদের সঠিক সময়ে দেখতে পাননি, তাই কার্গো প্রাকৃতিক কারণেই চুরি হয়ে গিয়েছে. সুতরাং, প্রক্সিমেট কারণের আদর্শ অনুযায়ী, ইনসিওর্ড সংস্থা কোনও ব্যক্তির হওয়া ক্ষতির জন্য নিকটতম এবং সবচেয়ে জরুরি কারণটি গ্রহণ করবে. ট্রেডের অন্য দিকে, যদি সেই কারণটি ইনস্যুরেন্স পলিসিতে কভার করা হয়, তাহলে ইনস্যুরার ক্লেমটি সেটল করবে এবং একই আদর্শের জন্য তা করতে বাধ্য হবেন.  
  1. সাব্রোগেশন: ক্ষতিপূরণের আদর্শের জন্য সাব্রোগেশন হল অনুসরণকারী আদর্শ. এটি একটি ইনস্যুরেন্স চুক্তি থেকে লাভ করার সুযোগকে সীমাবদ্ধ করে. ক্ষতিগ্রস্ত পণ্যগুলি ডিসপোজ করার পরে, যদি ক্লেম করা পরিমাণ পণ্যের প্রকৃত পরিমাণের চেয়ে বেশি হয়ে যায়, তাহলে সেই অতিরিক্ত অর্থ ইনস্যুরারকে ফেরত দিতে হবে.
  উদাহরণস্বরূপ, ধরে নিন আপনার কাছে একটি নির্দিষ্ট কার্গো বাবদ ₹5,00,000 এর ইনস্যুরেন্স আছে. একটি জাহাজ দুর্ঘটনার ফলে তা ক্ষতিগ্রস্ত হয়. ক্লেমে উল্লেখিত পলিসি অনুযায়ী আপনার ইনস্যুরার আপনাকে ₹4,90,000 পে করলেন. আপনি ₹20,000 এর বিনিময়ে ক্ষতিগ্রস্ত পণ্যগুলি বিক্রি করলেন. ক্লেমের পরিমাণের সাথে এই পরিমাণটি যোগ করার পরে দেখা যাচ্ছে যে আপনি যে পরিমাণ মোট ক্যাশ পেয়েছেন, তা পণ্যের মূল্যের চেয়ে ₹10,000 এর বেশি. সাব্রোগেশন আদর্শ মেনে, এই পরিমাণটি অবশ্যই ইনস্যুরারের কাছে ফেরত দিতে হবে.  
  1. অবদান: মেরিন ইনস্যুরেন্স প্রায়শই এই ধরনের জটিল পরিবহণ কভার করে, যেখানে দুই ইনস্যুরারের মধ্যে কিছু ওভারল্যাপ হতে পারে. দুটি পৃথক ক্ষেত্র বা পলিসির অধীনে একটি কার্গো দুজন ইনস্যুরারের অধীনে ইনস্যুর করা কোনও অমার্জনীয় অপরাধ নয়. যদি কার্গোটি ক্ষতিগ্রস্ত হয় এবং ক্লেমগুলি পে করা হয়, তাহলে দুই জন ইনস্যুরার সেই ক্লেমের দায়বদ্ধতা ভাগ করে নেবে.
  মেরিন ইনস্যুরেন্সের পাঁচটি আদর্শ বুঝে নিলে তা আপনাকে নিজের ইনস্যুরেন্স ভালো ভাবে চুক্তি বোঝার এবং মেনে চলার বিষয়ে সাহায্য করতে পারে. আরও জানুন আমাদের কমার্শিয়াল ইনস্যুরেন্স পলিসি বাজাজ অ্যালিয়ান্সের ওয়েবসাইটে.  

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. আপনি কোন সময়ে মেরিন ইনস্যুরেন্সের নীতি লঙ্ঘন করার বিষয়ে রিপোর্ট করতে পারেন?
নিয়মকানুনের ক্ষেত্রে বাইনারি আচরণ অসম্ভব হলেও তা এই আদর্শগুলির ক্ষেত্রে সম্ভব – এগুলি হয় আপনি মেনে চলবেন অথবা মানবেন না.  
  1. মেরিন ইনস্যুরেন্সের আদর্শগুলির উপরে কারা নজরদারি করেন?
ভারতের জেনারেল ইনস্যুরেন্স কাউন্সিল এই আদর্শগুলি তালিকাভুক্ত করেছে, আপনি যে মুহূর্তে এর মধ্যে কোনও একটি লঙ্ঘন করবেন, তখন আপনি কিছু ক্ষেত্রে ইনস্যুরেন্স চুক্তি ভঙ্গ করবেন এবং সেই সময়ে বিষয়টি আইনের অধীনে বিচার্য হয়ে উঠবে. ইনস্যুরেন্স চুক্তিতে উল্লিখিত আওতা অনুযায়ী ইনস্যুরার সেই বিষয়ে আদালতের দ্বারস্থ হতে পারেন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়