রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
What is Top Up Health Insurance & How Does it Work?
মার্চ 4, 2021

টপ আপ হেলথ ইনস্যুরেন্স কি?

একটি মেডিকেল ইমার্জেন্সির সময়, একটি হেলথ ইনস্যুরেন্স প্ল্যান আপনার প্রয়োজনগুলো কভার করে. কিন্তু এমন একটি সময় আসে যখন হাসপাতালের বিল হেলথ ইনস্যুরেন্সের পরিমাণের চেয়ে বেশি হয়ে যায়, তখন আপনি অতিরিক্ত পরিমাণটি বহন করতে বাধ্য হন, যা কখনও কখনও আপনার আয়ত্তের বাইরে চলে যায়. তবে, একটি টপ-আপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের মাধ্যমে এই ধরনের সংকট এড়ানোর জন্য একটি বিকল্প রয়েছে.

টপ আপ হেলথ ইনস্যুরেন্স কি?

হেলথ ইনস্যুরেন্স-এর টপ আপ হেলথ ইনস্যুরেন্স কোম্পানিগুলি পলিসিহোল্ডারদের সহায়তা করার জন্য অফার করা একটি অতিরিক্ত কভারেজ যখন তারা তাদের হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের সর্বাধিক সীমা ছাড়িয়ে যায়. উদাহরণস্বরূপ, শ্রীমান এ -এর একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি আছে ₹3 লক্ষের. তিনি বার্ষিক ₹6000 এর প্রিমিয়াম পে করেন. কিন্তু তিনি মনে করেন যে এই কভারেজ যথেষ্ট নয়. সেই অনুযায়ী, যদি তিনি বিদ্যমান হেলথ ইনস্যুরেন্স পলিসির কভারেজ ₹3 লক্ষ থেকে ₹5 লক্ষ পর্যন্ত বাড়ান, তাহলে প্রিমিয়ামের পরিমাণ ₹10,000 হবে. কিন্তু তার পরিবর্তে, তিনি একটি টপ-আপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান বেছে নেন, যার প্রতি 1 লক্ষের টপ-আপের জন্য ₹1000 প্রিমিয়াম রয়েছে. সুতরাং অতিরিক্ত 2 লক্ষ কভারের জন্য, তিনি ₹2000 অতিরিক্ত পে করেন যা হয় মোট বার্ষিক ₹8,000.

হেলথ ইনস্যুরেন্সে টপ আপ কী?

যদি পলিসিহোল্ডারের মেডিকেল ইমার্জেন্সি ক্লেম কভার করা হেলথ ইনস্যুরেন্স পলিসি প্ল্যানের চেয়ে বেশি হয়, তাহলে পলিসিহোল্ডার টপ-আপ প্ল্যান থেকে অতিরিক্ত পরিমাণ ক্লেম করতে পারেন. দুই ধরনের প্ল্যান রয়েছে - টপ-আপ এবং সুপার টপ-আপ.
  1. টপ-আপ প্ল্যান: প্রতি ক্লেমের ভিত্তিতে প্রতি বছর প্রযোজ্য এবং যখন ক্লেমের পরিমাণটি বর্তমান হেলথ ইনস্যুরেন্স পলিসির কভারেজের পরিমাণের চেয়ে বেশি হয় তখন কাজ করে.
  2. সুপার টপ-আপ প্ল্যান: এক বছরে বারবার ক্লেম করলে, পলিসিহোল্ডার হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের কভার শেষ করে ফেলেন আর তখন এটি প্রযোজ্য হয়.
ক্লেম শ্রীমান এ — ₹3 লক্ষের হেলথ ইনস্যুরেন্স + ₹5 লক্ষের টপ-আপ প্ল্যান শ্রীমান বি-– ₹3 লক্ষের হেলথ ইনস্যুরেন্স + ₹5 লক্ষের সুপার টপ-আপ প্ল্যান
ক্লেম 1 — ₹3 লক্ষ হেলথ ইনস্যুরেন্স দ্বারা কভার করা হয় হেলথ ইনস্যুরেন্স দ্বারা কভার করা হয়
ক্লেম 2 — ₹1 লক্ষ পলিসিহোল্ডারদের সম্পূর্ণ পরিমাণটি পে করতে হবে কারণ টপ-আপ প্ল্যানটি শুধুমাত্র সেই পরিমাণ ক্লেম কভার করবে যা হেলথ ইনস্যুরেন্সের কভারেজ প্ল্যানের থেকে বেশি হবে. সুপার-টপ আপ প্ল্যান ক্লেমটি কভার করবে. এক বছরের মধ্যে একাধিক ক্লেমের ক্ষেত্রে, সুপার টপ-আপ প্ল্যানটি অতিরিক্ত পরিমাণ পে করে যদি পলিসিহোল্ডারের হেলথ ইনস্যুরেন্স কভারেজের পরিমাণ শেষ হয়ে যায়.
ক্লেম 3 — ₹4 লক্ষ শুধুমাত্র ₹1 লক্ষ টপ-আপ প্ল্যানের মাধ্যমে কভার করা হবে, যা পলিসিহোল্ডারের হেলথ ইনস্যুরেন্স কভারেজ প্ল্যানের উপর অতিরিক্ত পরিমাণ. পলিসিহোল্ডারকে ₹3 লক্ষ দিতে হবে যেহেতু তিনি ইতিমধ্যেই তাঁর 1ম ক্লেমে হেলথ ইনস্যুরেন্স কভারেজের পরিমাণ অতিক্রম করেছেন. সুপার টপ-আপ প্ল্যান সম্পূর্ণ পরিমাণটি কভার করবে.  

টপ আপ হেলথ ইনস্যুরেন্স কীভাবে কাজ করে?

একটি টপ-আপ হেলথ ইনস্যুরেন্স বর্তমান হেলথ ইনস্যুরেন্স পলিসির পরিমাণ শেষ হওয়ার পরেই প্ল্যানটি সক্রিয় হয়ে যায়. টপ-আপ এবং সুপার টপ-আপ প্ল্যানের মধ্যে পার্থক্য হল - টপ-আপ প্ল্যানটি শুধুমাত্র বর্তমান হেলথ ইনস্যুরেন্স পলিসির উপরে একটি ক্লেম কভার করে. এর বিপরীতে, সুপার টপ-আপ প্ল্যান এক বছরের মধ্যে সংযুক্ত চিকিৎসা খরচের জন্য ক্লেম.

এফএকিউস বা প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

  1. টপ আপ হেলথ ইনস্যুরেন্স কি? কেন কেউ এই প্ল্যানটি উপলব্ধ করবেন?

পলিসিহোল্ডার মনে করেন যে তাদের বর্তমান হেলথ ইনস্যুরেন্স প্ল্যান চিকিৎসা বা স্বাস্থ্যসেবার প্রয়োজনীয়তা কভার করার জন্য যথেষ্ট নয়, পলিসিহোল্ডার কভারেজের পরিমাণ বাড়ানোর জন্য একটি টপ-আপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কিনতে পারেন. টপ-আপ হেলথ ইনস্যুরেন্স হল একটি সাশ্রয়ী প্ল্যান যাতে পলিসিহোল্ডার এই ব্যাপারে নিশ্চিন্ত হন যে জীবনের অনিশ্চয়তার জন্য তিনি নিজেকে কভার করেছেন.
  1. হেলথ ইনস্যুরেন্সে টপ আপ কী? কাদের প্ল্যানটি কিনতে হবে?

হেলথ ইনস্যুরেন্সের টপ-আপগুলি প্রায়শই অতিরিক্ত সুবিধা প্রদানকারীকে বিভ্রান্ত করে যেমন - হসপিটাল ক্যাশ, পার্সোনাল অ্যাক্সিডেন্ট ইনস্যুরেন্স, ইত্যাদি. কিন্তু, টপ-আপটি আসলে এমন একটি পলিসি যা একটি নিয়মিত হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের মতো একই সুবিধা প্রদান করে. প্রতিটি পলিসিহোল্ডারকে তাদের বর্তমান হেলথ ইনস্যুরেন্স বেস প্ল্যানের পাশাপাশি টপ-আপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান কিনতে হবে. এতে আরও ভাল প্রবীণ নাগরিকদের কভারেজ রয়েছে কারণ বয়স্ক যত বেশি হবে হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম তিনি তত বেশি পাবেন. টপ-আপ হেলথ ইনস্যুরেন্স কেনার ফলে প্রিমিয়াম যথেষ্ট কম হতে পারে.
  1. টপ আপ হেলথ ইনস্যুরেন্স কীভাবে কাজ করে?

একটি মাত্র হাসপাতালের বিলের জন্য হেলথ ইনস্যুরেন্স পলিসি এবং টপ-আপ হেলথ ইনস্যুরেন্স উভয়ই একসাথে ক্লেম করা যেতে পারে. প্রতিটি ইনস্যুরার ক্লেমের এই অংশ পে করার জন্য দায়বদ্ধ.

উপসংহার:

একটি টপ-আপ হেলথ ইনস্যুরেন্স প্ল্যান হেলথকেয়ার পলিসি এবং মেডিকেল ইমার্জেন্সি খরচের মধ্যে একটি সেতু হিসাবে কাজ করে. এটি কম খরচে হেলথ ইনস্যুরেন্সের সীমা বাড়ায়. টপ-আপ হেলথ ইনস্যুরেন্স পলিসিহোল্ডারদের জন্য একটি ভাল বিকল্প যাদের ফ্যামিলি ফ্লোটার প্ল্যান আছে বা চিকিৎসা সংক্রান্ত অসুস্থতার ইতিহাস আছে. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়