ইংরেজি

Claim Assistance
Get In Touch
Car Insurance Depreciation Shield Cover by Bajaj Allianz
জুলাই 23, 2020

কার ইনস্যুরেন্সে ডেপ্রিসিয়েশন শিল্ড কী?

ভারত সরকার ভারতে কার ইনস্যুরেন্স বাধ্যতামূলক করেছে. তবে, দেশের বহু মানুষ কর্তৃপক্ষকে ধোঁকা দেওয়ার জন্য নকল ইনস্যুরেন্স পেপার সাথে রাখেন. তাঁরা বুঝতে পারছেন না, যে এভাবে তাঁরা নিজেদের সবচেয়ে বেশি ক্ষতি করছেন. তাই একটি বৈধ অনলাইন গাড়ির ইনস্যুরেন্স কিনে রাখা হল আপনার সীট বেল্ট বাঁধার মতোই গুরুত্বপূর্ণ একটি বিষয়. গাড়ির ইনস্যুরেন্স কভারেজ
  • আপনার কার ইনস্যুরেন্স আপনাকে বন্যা, ভূমিকম্প, ধস, বজ্রপাত, আগুন এবং হ্যারিকেনের মতো প্রাকৃতিক দুর্যোগের কারণে হওয়া ক্ষতি বা লোকসানের বিরুদ্ধে সুরক্ষিত রাখবে. অনেক ভারতীয় এমন অঞ্চলে থাকেন যেখানে বিপজ্জনক প্রাকৃতিক বিপর্যয় ঘটতে পারে.
  • এটি চুরি বা মানুষের করা কোনও ক্ষতিকর কাজের ফলে হওয়া ক্ষতির হাত থেকে আপনার গাড়িকে রক্ষা করবে.
  • আপনার থার্ড পার্টি কার ইনস্যুরেন্সের কারণে কোনও থার্ড পার্টির প্রতি আইনী দায়বদ্ধতা তৈরি হলে সেই বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না.
  • মেরামতের খরচ এবং পার্টস রিপ্লেস করার খরচ আপনার কম্প্রিহেন্সিভ পলিসি দ্বারা কভার করা হবে.
  • আপনার সহ-যাত্রীদের জন্যও কভারেজ পাওয়া যেতে পারে - আপনার প্রিয়জনদের সুরক্ষিত রাখার একটি অসাধারণ উপায়.
জিরো ডেপ্রিসিয়েশন কভার গ্রাহকদের জন্য এটি জানা অত্যন্ত জরুরি যে, তাঁদের জেনারেল কার ইনস্যুরেন্স সম্পূর্ণ রিইম্বার্সমেন্ট প্রদান করবে না. উদাহরণস্বরূপ, যদি আপনার গাড়ির মেরামতের খরচ ₹1 লাখ হয়, তাহলে আপনার সাধারণ কার ইনস্যুরেন্স শুধুমাত্র ₹70, 000 প্রদান করবে এবং অবশিষ্ট পার্থক্য হিসেবে ₹30, 000 আপনার পকেট থেকে পে করতে হবে. যদি আপনি সমস্ত খরচ বাবদ অতিরিক্ত ব্যয় এড়াতে চান, তাহলে জিরো ডেপ্রিসিয়েশন কভার হল আপনার জন্য সঠিক নির্বাচন. এই কভারটি বেছে নেওয়া হলে আপনাকে রিইম্বার্সমেন্ট দেওয়া হবে, যেখানে আপনার গাড়ির ডেপ্রিশিয়েট করা মূল্যের উপর গুরুত্ব দেওয়া হবে না, যার ফলে আপনার ফিন্যান্সিয়াল বোঝা কমে যাবে. সুতরাং মূলত, একটি জিরো ডেপ্রিসিয়েশন কভার আপনাকে ক্লেম সেটলমেন্টের সময় বেশি খরচ পে করা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে সাহায্য করবে. ভারতের গ্রাহকদের জন্য বিভিন্ন ধরনের কার ইনস্যুরেন্স পলিসি উপলব্ধ রয়েছে যার মধ্যে জিরো ডেপ্রিসিয়েশন কভার রয়েছে. চলুন নিম্নলিখিত টেবিলে স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স পলিসি এবং জিরো ডেপ্রিসিয়েশন কভারের মধ্যে পার্থক্য বিবেচনা করা যাক.
প্যারামিটার রেগুলার হেলথ ইনস্যুরেন্স স্ট্যান্ডার্ড কার ইনস্যুরেন্স
ক্লেম সেটলমেন্ট ঝামেলামুক্ত প্রক্রিয়ার মাধ্যমে সম্পূর্ণ ক্লেম সেটেলমেন্ট ইনস্যুরেন্স ক্লেমের পরিমাণ আপনার গাড়ির বর্তমান মার্কেট ভ্যালু দ্বারা নির্ধারিত হয়, যা ডেপ্রিসিয়েশন বিচারের মাধ্যমে নির্ধারণ করা হয়
প্রিমিয়াম উচ্চ কম
মেরামতের খরচ এবং প্লাস্টিক ফাইবার আপনার ইনস্যুরেন্স কোম্পানি জিরো ডেপ্রিসিয়েশন কভারের অধীনে বেশিরভাগ খরচ বহন করবে. আপনাকে যে কোনও অ-পরিশোধযোগ্য উপাদানের জন্য পরিশোধ করতে হবে. আপনাকে বহন করতে হবে  
গাড়ির বয়স সাধারণত শুধুমাত্র নতুন গাড়ি কভার করে 3 বছরের বেশি বয়সী গাড়ির জন্য নেওয়া যেতে পারে
  জিরো ডেপ্রিসিয়েশন কার ইনস্যুরেন্স বেছে নেওয়ার আগে গুরুত্বপূর্ণ বিষয়গুলি বিবেচনা করা উচিত
  • জিরো ডেপ্রিসিয়েশন কভার সহ একটি কার ইনস্যুরেন্স পলিসির প্রিমিয়াম স্ট্যান্ডার্ড পলিসির চেয়ে বেশি হবে. এর কারণ হল এটি এমন একটি কম্প্রিহেন্সিভ পলিসি যা ডেপ্রিসিয়েশন গ্রাহ্য করে না.
  • জিরো ডেপ্রিসিয়েশন কভারের ক্ষেত্রে, একজন গ্রাহক প্রতি বছর কতগুলি ক্লেম দায়ের করতে পারবেন তার ঊর্ধ্বসীমা নির্দিষ্ট করা থাকে. এর উদ্দেশ্য হল ছোটখাটো সমস্যার জন্য ক্লেম করা থেকে পলিসিহোল্ডারদের নিরুৎসাহিত করা. সর্বাধিক ক্লেম অ্যামাউন্টের সাথে আপনার ইনস্যুরার দ্বারা নির্ধারিত সর্বাধিক ক্লেমের সংখ্যা সম্পর্কে অবশ্য়ই জিজ্ঞাসা করে নিন.
  • জিরো ডেপ্রিসিয়েশন কভার - বেশিরভাগ ক্ষেত্রে - শুধুমাত্র নতুন গাড়ির জন্য উপলব্ধ. কারণ, 5 বছরের বেশি বয়সী গাড়ির জন্য এত বেশি হারে প্রিমিয়াম পে করার কোনও মানে হয় না.
একটি নতুন গাড়ি শুধুমাত্র প্রথম বছরে 100% রিপ্লেসমেন্ট কস্ট পেতে পারে. এটি মাথায় রেখে, গাড়ির মালিকদের 2য় বছর থেকে জিরো ডেপ্রিসিয়েশন কভার পলিসি বেছে নেওয়ার বিষয়ে বিবেচনা করা উচিত. নিশ্চিত করুন যেন আপনার কার ইনস্যুরেন্স ব্যাপক কভারেজ প্রদান করে, যাতে আপনি সর্বাধিক সুবিধা পেতে পারেন এবং আরও সুবিধা পেতে আপনার পলিসি অপটিমাইজ করতে পারেন গাড়ির ইনস্যুরেন্সের কম কোটেশন .

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 3.8 / 5 ভোটের সংখ্যা: 5

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়