রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
What is General Insurance: Types of General Insurance in India
মার্চ 1, 2022

জেনারেল ইনস্যুরেন্সের ধরন

কল্পনা করুন যে, আপনি আপনার বহু প্রতীক্ষিত ছুটি কাটানোর জন্য বাড়ি থেকে বেরোচ্ছেন এবং কিন্তু আপনার বাড়ি, গাড়ি এবং অন্যান্য জিনিসপত্র সম্পর্কে নিরন্তর চিন্তা বেড়ানোর সময় আপনাকে উদ্বিগ্ন করে তুলছে. নিশ্চিতভাবে বলা যায় যে, আপনি এভাবে আপনার ছুটি উপভোগ করতে পারবেন না. এর পরিবর্তে, ক্রমাগত চিন্তা আপনাকে আপনার বাড়ির ব্যাপারে উদগ্রীব করবে এবং আপনি ভাববেন যে, কতক্ষণে আপনি ফিরে আসবেন. এখানেই একটি জেনারেল ইনস্যুরেন্স প্ল্যান কাজে আসে. ইনস্যুরেন্স মূলত দুটি বিভাগে বিভক্ত - লাইফ এবং নন-লাইফ. নন-লাইফ ইনস্যুরেন্স জেনারেল ইনস্যুরেন্স হিসাবেও পরিচিত. এই বিভাগের অধীনে লাইফ ইনস্যুরেন্স ছাড়া অন্য সমস্ত ধরনের ইনস্যুরেন্স অন্তর্ভুক্ত রয়েছে. উপরোক্ত উদাহরণে, একটি জেনারেল ইনস্যুরেন্স পলিসি ব্যবহার করে আপনার সমস্ত জিনিসপত্র কভার করা যেতে পারে. আপনি পাবেন বিভিন্ন ধরনের জেনারেল ইনস্যুরেন্স প্ল্যান, প্রতিটি সম্পদকে একটি নির্দিষ্ট ধরনের ইনস্যুরেন্স পলিসি ব্যবহার করে অন্তর্ভুক্ত করা যেতে পারে. ইনস্যুরেন্স পলিসি যে প্রাথমিক নীতির উপর কাজ করে তা হল আপনার ক্ষতির ক্ষতিপূরণ প্রদান করা. সুতরাং মনে রাখবেন, ইনস্যুরেন্স কোনও সুরক্ষামূলক স্তর নয় যা এটিকে প্রতিরোধ করবে বরং এর পরিবর্তে কোনও ক্ষতি বা লোকসানের জন্য ক্ষতিপূরণ দেবে.  

জেনারেল ইনস্যুরেন্স কীভাবে কাজ করে?

লাইফ ইনস্যুরেন্সের মতো, জেনারেল ইনস্যুরেন্সও অনেক মানুষের ক্ষেত্রে ঘটে যাওয়া ঝুঁকি নিয়ে কাজ করে. কোনও ব্যক্তি ঝুঁকির সম্মুখীন হলেও ক্ষতিগ্রস্ত না-ও হতে পারেন. এটি জেনারেল ইনস্যুরেন্স কোম্পানিগুলিকে আপনার ক্লেমকে সম্মান করতে সাহায্য করে. ঝুঁকি কভার করার জন্য ইনস্যুরেন্স কোম্পানি একটি প্রিমিয়াম চার্জ করে. একই ধরনের ঝুঁকির জন্য ইনসিওর করতে ইচ্ছুক আরও অনেককে একই ধরনের কভারেজ প্রদান করা হয়. এরপরে ক্লেম করলে ইনস্যুরেন্স কোম্পানিগুলি ফান্ডের এই সংগ্রহ থেকে পেআউট অফার করে. যেমন, আপনার অনুপস্থিতিতে আপনার পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করে লাইফ ইনস্যুরেন্স, কোনও জেনারেল ইনস্যুরেন্স প্ল্যান পলিসির শর্তাবলী অনুযায়ী সঠিক সময়ে আপনার টাকা পাওয়া নিশ্চিত করে.  

আপনি কোন ধরনের জেনারেল ইনস্যুরেন্স পলিসি কিনতে পারবেন?

আজকের দিনে যেখানে যেখানে আপনি যে কোনও জিনিস ইনসিওর করতে পারেন যদি আপনি উপযুক্ত টাকা দিতে পারেন, সেখানে আপনি নিম্নলিখিত কিছু প্রধান জেনারেল ইনস্যুরেন্সগুলি কিনতে পারেন -  

#1 হেলথ ইনস্যুরেন্স

আপনার জীবন যতটা গুরুত্বপূর্ণ, আপনার স্বাস্থ্য ঠিক ততটাই গুরুত্বপূর্ণ. 'স্বাস্থ্যই সম্পদ' এই উক্তিটি নিশ্চয়ই জানেন, তাই একটি হেলথ কভার কেনা অবশ্যই যুক্তিযুক্ত. ভারতের অসংখ্য জেনারেল ইনস্যুরেন্স কোম্পানিগুলি রয়েছে, তাই আপনার জন্য সঠিক প্ল্যান নির্বাচন করা হল সবচেয়ে জরুরি বিষয়. হেলথ ইনস্যুরেন্স পলিসিগুলি সাম অ্যাসিওর্ডের নির্দিষ্ট পরিমাণ পর্যন্ত যে কোনও অপ্রত্যাশিত হাসপাতালে ভর্তির জন্য কভারেজ প্রদান করে. আপনি পাবেন বিভিন্ন ধরনের হেলথ ইনস্যুরেন্স যা আপনি আপনার প্রয়োজনের উপর নির্ভর করে থেকে নির্বাচন করতে পারেন. একটি স্ট্যান্ডঅ্যালোন হেলথ ইনস্যুরেন্স প্ল্যান আপনার অগ্রাধিকার হওয়া উচিত, আপনি আপনার নির্ভরশীল বাবা-মা, সন্তান এবং স্বামী/স্ত্রীকে অন্তর্ভুক্ত করার জন্য ফ্যামিলি ফ্লোটার প্ল্যানও কিনতে পারেন. যদি আপনার পরিবারে কোনও রোগ থাকে, তাহলে আপনি একটি ক্রিটিকাল ইলনেস প্ল্যান ব্যবহার করে এটি ইনসিওর্ড করতে পারেন. আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যে সমস্ত হেলথ পলিসির ক্ষেত্রে আপনাকে তাদের কভার বাড়ানোর জন্য হাসপাতালে ভর্তি হতে হবে না. আপনার বেছে নেওয়া প্ল্যানের উপর ভিত্তি করে যে চিকিৎসাগুলির জন্য হাসপাতালে ভর্তি হওয়ার প্রয়োজন নেই তাও হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনেও কভার করা হয়.  

#2 মোটর ইনস্যুরেন্স

একটি মোটর গাড়ি কেনা বেশ কঠিন কাজ এবং আপনি নিশ্চিতভাবে এটির কোনও ক্ষতি চান না. ভাঙচুর, ক্ষতি, চুরি বা দুর্ঘটনার যে কোনও ক্ষেত্র মোটর ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হয়. একটি উপযুক্ত মোটর ইনস্যুরেন্স পলিসি নির্বাচন করলে তা নিশ্চিত করে যেন আপনার গাড়ি সর্বদা সুরক্ষিত থাকে. আপনার কার ইনস্যুরেন্স সম্পূর্ণ কভারেজ পাওয়ার জন্য নির্বাচিত অ্যাড-অন ব্যবহার করে কাস্টমাইজ করা যেতে পারে. একটি কার ইনস্যুরেন্স পলিসি শুধুমাত্র আপনার নিজের ক্ষতির জন্য সুরক্ষা নিশ্চিত করে না বরং থার্ড পার্টির খরচও নিশ্চিত করে. এছাড়াও, মোটর ভেহিকেলস অ্যাক্ট, 2019, অনুযায়ী প্রতিটি গাড়ির জন্য অন্তত একটি থার্ড পার্টি ইনস্যুরেন্স কভার থাকা বাধ্যতামূলক করে.  

#3 হোম ইনস্যুরেন্স

আরও এক ধরনের জেনারেল ইনস্যুরেন্স যা আপনার বাড়ির পাশাপাশি এর জিনিসপত্রকে সুরক্ষিত রাখে. আপনি একটি বাড়ির মালিক হতে পারেন বা ভাড়া বাড়িতে থাকতে পারেন, যা-ই হোক না কেন, আপনার জন্যও একটি হোম ইনস্যুরেন্স কভার রয়েছে. একটি হোম কভার আপনার বাড়িকে প্রাকৃতিক ও মনুষ্য সৃষ্ট বিপদের হাত থেকে রক্ষা করে এবং আপনাকে ফিন্যান্সিয়াল সুরক্ষা প্রদান করে.  

#4 ট্রাভেল ইনস্যুরেন্স

বাড়ি থেকে দূরে ভ্রমণ করার সময় কি আপনি কখনও আপনার ব্যাগপত্র হারিয়ে ফেলেছেন? যদি এই ধরনের দুর্ভাগ্যজনক ঘটনা ঘটে থাকে এবং বিশেষত আন্তর্জাতিক ভ্রমণের ক্ষেত্রে, তখন ট্রাভেল ইনস্যুরেন্স থাকা খুবই গুরুত্বপূর্ণ. যখন আপনি বাড়ি থেকে দূরে থাকেন তখন ট্রাভেল ইনস্যুরেন্স কভার আপনার হারিয়ে যাওয়া লাগেজ বা হাসপাতালে ভর্তি হওয়ার জন্য কোনও ফিন্যান্সিয়াল ক্ষতিকে কভার করে. এছাড়াও, ডোমেস্টিক ট্রাভেল ইনস্যুরেন্সও একই ধরনের কভারেজ প্রদান করে.  

#5 কমার্শিয়াল ইনস্যুরেন্স

উপরোক্ত ইনস্যুরেন্স আপনার জীবনের সমস্ত ব্যক্তিগত দিক কভার করে, তবে আপনার ব্যবসার জন্যও এই অতিরিক্ত যত্ন নেওয়ার প্রয়োজন আছে. যে কোনও অপ্রত্যাশিত ব্যবসায়িক ক্ষতি একটি বিশাল ফিন্যান্সিয়াল ক্ষতির কারণ হতে পারে এবং আপনাকে ঋণগ্রস্ত করতে পারে. এই ধরনের অপ্রত্যাশিত ক্ষতি এড়ানোর জন্য, ভারতের বিভিন্ন জেনারেল ইনস্যুরেন্স কোম্পানি থেকে একটি কমার্শিয়াল ইনস্যুরেন্স পলিসি কেনা হল একধাপ এগিয়ে থাকার মত. যদিও এগুলি এমন কিছু বিশিষ্ট ধরনের জেনারেল ইনস্যুরেন্স পলিসি যা আপনি কিনতে পারেন, তবে আপনি আপনার পছন্দের ইনস্যুরারের কাছ থেকে কাস্টমাইজ করা ইনস্যুরেন্স কভারের বিষয়েও অনুসন্ধান করতে পারেন. সবশেষে, বিচক্ষণ হন এবং ইনসিওর্ড থাকুন! *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 4.6 / 5 ভোটের সংখ্যা: 7

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়