রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Answers to health insurance FAQs
সেপ্টেম্বর 18, 2014

হেলথ ইনস্যুরেন্স সম্পর্কিত সাধারণত জিজ্ঞাসিত প্রশ্নগুলির উত্তর

আমি যথেষ্ট সুস্থ তাহলে আমার কেন হেলথ ইনস্যুরেন্স প্রয়োজন?? আমার কতটা হেলথ ইনস্যুরেন্স কভার থাকা উচিত?? হেলথ ইনস্যুরেন্সের খরচ বেড়ে যাওয়ার কারণে, সঠিক পলিসি বেছে নেওয়া অত্যন্ত জরুরি হয়ে গেছে. এজন্যই, কীভাবে একটি হেলথ ইনস্যুরেন্স পলিসি বেছে নিতে হয় সে সম্পর্কে আপনাকে জানতে হবে. এ কাজে আপনাকে সাহায্য করার জন্য হেলথ ইনস্যুরেন্সের প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নের তালিকা এখানে দেওয়া হল.

প্রশ্ন1. আমি তরুণ এবং সুস্থ. আমার কি সত্যিই হেলথ ইনস্যুরেন্স প্রয়োজন?

হ্যাঁ.. আপনার ইনস্যুরেন্সের প্রয়োজন হবে. এমনকি যদি আপনি অল্পবয়সী হন, সুস্থ হন এবং কয়েক বছর ধরে ডাক্তারের কাছে না গিয়ে থাকেন, তাহলেও দুর্ঘটনা বা ইমার্জেন্সির মতো অপ্রত্যাশিত ঘটনার জন্য আপনার কভারেজের প্রয়োজন হবে. যদিও আপনার হেলথ ইনস্যুরেন্স কভারেজ নিয়মিত ডাক্তার দেখানোর মতো কম ব্যয়বহুল খরচগুলির জন্য (গৃহীত পলিসির উপর নির্ভর করে) পে নাও করতে পারে, তবে এই কভারেজ নেওয়ার প্রধান কারণ হল গুরুতর অসুস্থতা বা আঘাতের ব্যয়বহুল চিকিৎসা খরচের বিরুদ্ধে সুরক্ষা. কখন মেডিকেল ইমার্জেন্সি প্রয়োজন হতে পারে তা কেউ জানে না. জরুরী অবস্থা দেখা দিলে আর্থিক সুরক্ষা পাওয়ার জন্য - কেনা ভাল হেলথ ইনস্যুরেন্স, কেনা ভালো.

প্রশ্ন2. হেলথ ইনস্যুরেন্স কি লাইফ ইনস্যুরেন্সের মতোই?

না. আপনার অকাল মৃত্যু হলে/অথবা আপনার সাথে কিছু ঘটলে লাইফ ইনস্যুরেন্স আপনার পরিবারকে (অথবা নির্ভরশীলদের) আর্থিক ক্ষতির হাত থেকে রক্ষা করে. পেআউট শুধুমাত্র ইনসিওর্ড ব্যক্তির মৃত্যুর পরে বা পলিসির মেয়াদপূর্তিতে প্রদান করা হয়. আপনি অসুস্থ বা আহত হলে আপনার যে খরচ হতে পারে (চিকিৎসা, রোগ নির্ণয় ইত্যাদির জন্য) হেলথ ইনস্যুরেন্স তা কভার করে আপনাকে অসুস্থতা/রোগ থেকে সুরক্ষিত রাখে. ম্যাচিওরিটিতে কোনও কিছু পে করা হয় না. হেলথ ইনস্যুরেন্স বার্ষিকভাবে রিনিউ করা প্রয়োজন.

প্রশ্ন3. আমার নিয়োগকর্তা আমাকে হেলথ ইনস্যুরেন্স কভারেজ দিয়ে থাকেন. আমার নিজের জন্য কি আর কোনও পলিসি কেনা উচিত?

ধারাবাহিকতা বজায় রাখতে আপনার নিজের জন্য হেলথ ইনস্যুরেন্স কেনার পরামর্শ দেওয়া হয়. প্রথমত, যদি আপনি আপনার চাকরি পরিবর্তন করেন, তাহলে আপনি হয়ত আপনার নতুন নিয়োগকর্তার কাছ থেকে হেলথ ইনস্যুরেন্স নাও পেতে পারেন. এমনও হতে পারে, এক চাকরি থেকে অন্য চাকরিতে যাওয়ার মধ্যবর্তী ট্রানজিশন পিরিয়ডে আপনি স্বাস্থ্য সংক্রান্ত ব্যয়ের সম্মুখীন হতে পারেন. দ্বিতীয়ত, আপনি আপনার পুরনো নিয়োগকর্তার কাছে হেলথ ইনস্যুরেন্সের যে ট্র্যাক রেকর্ড তৈরি করেছেন তা নতুন কোম্পানির পলিসিতে ট্রান্সফার করা যাবে না. আগে থেকে বিদ্যমান রোগগুলি কভার করতে সমস্যা হতে পারে. বেশিরভাগ পলিসির ক্ষেত্রে আগে থেকে বিদ্যমান রোগগুলি শুধুমাত্র 5th বছর থেকে কভার করা হয়. সুতরাং, উপরোক্ত সমস্যাগুলি এড়ানোর জন্য, আপনার কোম্পানি দ্বারা প্রদত্ত গ্রুপ হেলথ ইনস্যুরেন্স পলিসি ছাড়াও আপনাকে একটি প্রাইভেট পলিসি নেওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়.

প্রশ্ন4. হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে কি মাতৃত্বকালীন/প্রেগন্যান্সি সম্পর্কিত খরচ কভার করা হয়?

না. হেলথ ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে মাতৃত্বকালীন/প্রেগন্যান্সি সম্পর্কিত খরচ কভার করা হয় না. তবে, নিয়োগকর্তা কর্তৃক প্রদান করা গ্রুপ ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে প্রায়শই মাতৃত্বকালীন সংক্রান্ত খরচ কভার করে.

প্রশ্ন5. হেলথ ইনস্যুরেন্স কেনার ক্ষেত্রে কি কোনও কর ছাড় পাওয়া যাবে?

হ্যাঁ, একটি কর বেনিফিট পাওয়া যাবে যা ধারা 80ডি-এর অধীনে ছাড় আয়কর আইন 1961-এর - -এর অধীনে কর্তনের আকারে একটি আয়কর ছাড়ের সুবিধা পাওয়া যায়. প্রত্যেক করদাতা নিজের এবং নির্ভরশীলদের জন্য হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পেমেন্টের জন্য করযোগ্য আয় থেকে ₹15,000 বার্ষিক ছাড় পেতে পারেন. বয়স্ক নাগরিকদের জন্য এই ছাড়টি হল ₹20,000. অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনাকে প্রিমিয়াম পেমেন্টের প্রমাণ দেখাতে হবে. (সেকশন 80সি-এর অধীনে ₹1,00,000 ছাড়ের থেকে সেকশন 80ডি-এর সুবিধা আলাদা).

প্রশ্ন6. পলিসি কেনার আগে কি মেডিকেল চেকআপ করা প্রয়োজন?

হেলথ ইনস্যুরারের নিয়মাবলীর উপর ভিত্তি করে 40 বা 45 বছরের বেশি বয়সী কাস্টোমারদের জন্য নতুন হেলথ ইনস্যুরেন্স পলিসি নেওয়ার জন্য মেডিকেল চেকআপ করা প্রয়োজন. সাধারণত পলিসি রিনিউ করার জন্য মেডিকেল চেকআপের প্রয়োজন হয় না.

প্রশ্ন7. পলিসির ন্যূনতম এবং সর্বাধিক মেয়াদ কত?

হেলথ ইনস্যুরেন্স পলিসি হল জেনারেল ইনস্যুরেন্স পলিসি যা সাধারণত শুধুমাত্র 1 বছরের জন্য ইস্যু করা হয়. তবে, কিছু কিছু কোম্পানি দুই বছরের জন্যও পলিসি ইস্যু করে থাকে. আপনার ইনস্যুরেন্স পিরিয়ডের শেষের দিকে আপনাকে অবশ্যই আপনার পলিসি রিনিউ করতে হবে.

প্রশ্ন8. কভারেজ অ্যামাউন্ট কী?

কভারেজ অ্যামাউন্ট হল ক্লেমের ক্ষেত্রে প্রদেয় সর্বাধিক অ্যামাউন্ট. এটি "সাম ইনসিওর্ড" এবং "সাম অ্যাসিওর্ড" নামেও পরিচিত. পলিসির প্রিমিয়াম আপনার দ্বারা নির্বাচিত কভারেজ অ্যামাউন্টের উপর নির্ভর করে.

প্রশ্ন9. আমার স্ত্রী এবং সন্তানরা মাইসোর-এ বসবাস করেন কিন্তু আমি বেঙ্গালুরুতে থাকি. আমি কি আমাদের সবাইকে একটি পলিসির অধীনে কভার করতে পারব?

হ্যাঁ, আপনি সম্পূর্ণ পরিবারকে একটি ফ্যামিলি হেলথ ইনস্যুরেন্স পলিসিতে. আপনার হেলথ ইনস্যুরেন্স পলিসিটি সমগ্র ভারতে কার্যকর থাকবে. আপনার এবং আপনার পরিবারের বাসস্থানের কাছাকাছি কোনও নেটওয়ার্ক হাসপাতাল আছে কিনা তা আপনাকে অবশ্যই দেখে নিতে হবে. আপনার বা আপনার পরিবারের বাকি সদস্যরা যেখানে থাকে সেখানে কাছাকাছি ইনস্যুরারের কোনও নেটওয়ার্ক হাসপাতাল আছে কিনা তা আপনাকে অবশ্যই দেখে নিতে হবে. নেটওয়ার্ক হাসপাতাল হল সেই হাসপাতাল যেগুলি সেখানকার খরচের ক্যাশলেস সেটলমেন্টের জন্য টিপিএ (থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটর)-এর সাথে টাই আপ করেছে. আপনার বাসস্থানের আশেপাশে কোনও নেটওয়ার্ক হাসপাতাল না থাকলে আপনি সেটলমেন্টের ক্ষেত্রে রিইম্বার্সমেন্টের বিকল্প বেছে নিতে পারেন.

প্রশ্ন10. হেলথ পলিসির অধীনে কি প্রাকৃতিক চিকিৎসা এবং হোমিওপ্যাথি চিকিৎসা কভার করা হয়?

একটি স্ট্যান্ডার্ড হেলথ পলিসির অধীনে প্রাকৃতিক চিকিৎসা এবং হোমিওপ্যাথি চিকিৎসা কভার করা হয় না. এই কভারেজটি শুধুমাত্র স্বীকৃত হাসপাতাল এবং নার্সিং হোমে অ্যালোপ্যাথিক চিকিৎসার জন্য পাওয়া যাবে.

প্রশ্ন11. হেলথ ইনস্যুরেন্স কি এক্স-রে, এমআরআই বা আলট্রাসাউন্ডের মতো ডায়াগনস্টিক চার্জ কভার করে?

অন্ততপক্ষে এক রাতের জন্য হাসপাতালে থাকা রোগীদের এক্স-রে, এমআরআই, রক্ত পরীক্ষা ইত্যাদির মতো সমস্ত ডায়াগনস্টিক টেস্ট হেলথ ইনস্যুরেন্স কভার করে. ওপিডি-তে প্রেসক্রাইব করা কোনও ডায়াগনস্টিক টেস্ট সাধারণত কভার করা হয় না.

প্রশ্ন12. থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটর কে?

একজন থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটর (সাধারণত টিপিএ হিসাবে উল্লেখ করা হয়) হল আইআরডিএ (ইনস্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি) অনুমোদিত বিশেষজ্ঞ হেলথ কেয়ার সার্ভিস প্রোভাইডার. একটি টিপিএ ইনস্যুরেন্স কোম্পানিকে হাসপাতালের সাথে নেটওয়ার্কিং করা, হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে ক্যাশলেস সুবিধা প্রদানের পাশাপাশি ক্লেম প্রক্রিয়াকরণ এবং সময়মত সেটলমেন্টের মতো বিভিন্ন সার্ভিস সরবরাহ করে.

প্রশ্ন13. ক্যাশলেস হসপিটালাইজেশন বলতে কি বোঝায়?

হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে, রোগী বা তার পরিবারকে হাসপাতালের বিল পে করতে হয়. হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে ক্যাশলেস সুবিধা থাকলে, রোগী হাসপাতাল থেকে ডিসচার্জ হওয়ার সময় হাসপাতালে ভর্তি হওয়ার খরচ সেটল করে না. হেলথ ইনস্যুরারের পক্ষ থেকে সরাসরি থার্ড পার্টি অ্যাডমিনিস্ট্রেটর (টিপিএ) দ্বারা এই বিল সেটলমেন্ট করা হয়. এটি আপনার সুবিধার জন্য করা হয়ে থাকে. তবে, রোগীকে হাসপাতালে ভর্তি হওয়ার আগেই টিপিএ থেকে অ্যাপ্রুভাল নিতে হবে. ইমার্জেন্সি হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে, ভর্তি হওয়ার পরেও অ্যাপ্রুভাল নিতে পারেন. অনুগ্রহ করে মনে রাখবেন যে এই সুবিধাটি শুধুমাত্র টিপিএ-এর নেটওয়ার্ক হাসপাতালে পাওয়া যাবে.

প্রশ্ন14. আমি কি একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারব?

হ্যাঁ, আপনি একাধিক হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনতে পারবেন. ক্লেমের ক্ষেত্রে, প্রতিটি কোম্পানি ক্ষতির নির্দিষ্ট পরিমাণ প্রদান করবে. উদাহরণস্বরূপ, একজন কাস্টোমারের কাছে ইনস্যুরার এ-এর থেকে ₹1 লক্ষ এবং ইনস্যুরার বি- এর থেকে ₹1 লক্ষ কভারেজের হেলথ ইনস্যুরেন্স রয়েছে. ₹1.5 লক্ষ টাকার ক্লেমের ক্ষেত্রে, প্রতিটি পলিসি সাম অ্যাসিওর্ড পর্যন্ত 50:50 অনুপাতে পে করবে.

প্রশ্ন15. আকস্মিক কোনও ঘটনার ক্ষেত্রেও কি কোনও ওয়েটিং পিরিয়ড আছে, যে সময় আমার খরচ সেটল করা হবে না?

যখন আপনি একটি নতুন হেলথ ইনস্যুরেন্স পলিসি কিনবেন, তখন পলিসি শুরুর তারিখ থেকে 30 দিনের একটি ওয়েটিং পিরিয়ড থাকবে, যে সময়ের মধ্যে আপনি হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে কোনও খরচ প্রদান করা হবে না. তবে, দুর্ঘটনার কারণে হওয়া কোনও ইমার্জেন্সি কারণে হাসপাতালে ভর্তি হওয়ার ক্ষেত্রে এটি প্রযোজ্য নয়. পলিসি রিনিউ করার ক্ষেত্রে এই 30 দিনের পিরিয়ড প্রযোজ্য হবে না কিন্তু আগে থেকে বিদ্যমান রোগের কারণে প্রতিটি ওয়েটিং পিরিয়ড প্রভাবিত হতে পারে.

প্রশ্ন16. ক্লেম ফাইল করার পরে পলিসির কভারেজের কী হবে?

ক্লেম ফাইল করার এবং সেটল করার পরে, সেটলমেন্টের জন্য যে পরিমাণ টাকা পে করা হবে তা পলিসির কভারেজ অ্যামাউন্ট থেকে কমে যাবে. উদাহরণস্বরূপ: জানুয়ারি মাসে আপনি এক বছরের জন্য ₹5 লক্ষ কভারেজ সহ একটি পলিসি শুরু করেন. এপ্রিল মাসে, আপনি ₹2 লক্ষ ক্লেম করলেন. মে থেকে ডিসেম্বর মাস পর্যন্ত আপনার জন্য উপলব্ধ কভারেজ হবে অবশিষ্ট ₹3 লক্ষ.

প্রশ্ন17. এক বছরে সর্বাধিক কতবার ক্লেম করা যাবে?

পলিসির মেয়াদকালে যে কোনও সংখ্যক ক্লেম করা যাবে. তবে পলিসির অধীনে সাম ইনসিওর্ড অ্যামাউন্টই হল সর্বাধিক সীমা.

প্রশ্ন18. হেলথ ইনস্যুরেন্স কেনার জন্য কী কী ডকুমেন্ট প্রয়োজন?

হেলথ ইনস্যুরেন্স কেনার জন্য কোনও ডকুমেন্টের প্রয়োজন নেই. এখনও পর্যন্ত, আপনার কোনও প্যান কার্ড বা আইডি প্রুফের প্রয়োজন নেই. ইনস্যুরার এবং টিপিএ-এর নিয়ম অনুযায়ী, ক্লেম জমা দেওয়ার সময় আপনাকে আইডি প্রুফের মতো ডকুমেন্ট জমা দিতে হতে পারে.

প্রশ্ন19. আমি যদি ভারতীয় নাগরিক না হই কিন্তু ভারতে থাকি তাহলে কি আমি এই পলিসিটি নিতে পারব?

হ্যাঁ, ভারতে বসবাসকারী বিদেশী নাগরিকদের হেলথ ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা যেতে পারে. তবে, কভারেজটি শুধুমাত্র ভারতে সীমাবদ্ধ থাকবে.

প্রশ্ন20. হেলথ ইনস্যুরেন্স পলিসির আওতা বহির্ভূত বিষয়গুলি কী কী?

প্রতিটি হেলথ ইনস্যুরেন্স পলিসির ক্ষেত্রে কিছু আওতা বহির্ভূত বিষয় রয়েছে. এগুলি অন্তর্ভুক্ত:
  1. এইডস, কসমেটিক সার্জারি এবং ডেন্টাল সার্জারির মতো স্থায়ী আওতা বহির্ভূত বিষয়গুলি পলিসি কোনওভাবেই কভার করবে না.
  2. চোখের ছানি এবং সাইনোসাইটিসের মতো অস্থায়ী আওতা বহির্ভুত বিষয়গুলি পলিসির প্রথম বছরে কভার করা হয় না কিন্তু পরবর্তী বছরগুলিতে কভার করা হয়.
  3. পলিসি কেনার আগে থেকে বিদ্যমান কোনও রোগের কারণে কোনও জরুরি অবস্থা দেখা দিলে তা কভার করা হবে না. এই "আগে থেকে বিদ্যমান" রোগগুলি সাধারণত পলিসির নিয়ম ও শর্তাবলী অনুযায়ী পলিসি কার্যকর হওয়ার 4 বছর পর থেকে কভার করা হয়.

প্রশ্ন21. হেলথ ইনস্যুরেন্সের জন্য প্রদেয় প্রিমিয়াম নির্ধারণ করার ফ্যাক্টরগুলি কী কী?

হেলথ ইনস্যুরেন্সের অধীনে, বয়স এবং কভারের পরিমাণ হল প্রিমিয়াম নির্ধারণকারী ফ্যাক্টর. সাধারণত, অল্প বয়সী ব্যক্তিদের সুস্থ হিসাবে বিবেচনা করা হয় এবং এ কারণে কম বার্ষিক প্রিমিয়াম পে করতে হয়. বয়স্ক ব্যক্তিরা অনেক বেশি পরিমাণে হেলথ ইনস্যুরেন্স প্রিমিয়াম পে করেন কারণ তাদের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যা বা অসুস্থতার ঝুঁকি বেশি থাকে.

প্রশ্ন22. চিকিৎসার সময় পলিসিহোল্ডারের মৃত্যু হলে হেলথ ইনস্যুরেন্সের অধীনে ক্লেমের টাকা কারা পাবেন?

এর মধ্যে ক্যাশলেস হেলথ ইনস্যুরেন্স পলিসি সেটলমেন্টের অধীনে, ক্লেমটি সরাসরি নেটওয়ার্ক হাসপাতালের সাথে সেটল করা হয়. যদি কোনও ক্যাশলেস সেটলমেন্ট করা না হয় তাহলে পলিসিহোল্ডারের নমিনিকে ক্লেমের টাকা পে করা হবে. পলিসির অধীনে কোনও নমিনি না থাকলে, ইনস্যুরেন্স কোম্পানি ক্লেমের টাকা ডিসবার্স করার ক্ষেত্রে আদালত থেকে প্রদত্ত উত্তরাধিকার সার্টিফিকেটের উপর গুরুত্ব দেবে. অথবা, ইনস্যুরার মৃত ব্যক্তির নিকটতম আইনী উত্তরাধিকারীর কাছে টাকাটি ডিসবার্স করার জন্য ক্লেমের পরিমাণটি আদালতে জমা দিতে পারেন.

প্রশ্ন23. মেডিক্লেম কি হেলথ ইনস্যুরেন্সের মতো একই?

হ্যাঁ, একটি নির্দিষ্ট সীমা পর্যন্ত একই. একটি মেডিক্লেম এবং হেলথ ইনস্যুরেন্সের মধ্যে পার্থক্য, সমন্ধে বিস্তারিতভাবে জানতে বাজাজ অ্যালিয়ান্সের ব্লগ ভিজিট করুন.

প্রশ্ন24. ইনস্যুরেন্সে ক্ষেত্রে, হেলথ ইনস্যুরেন্স এবং ক্রিটিকাল ইলনেস পলিসি বা ক্রিটিকাল ইলনেস রাইডারের মধ্যে পার্থক্য কী?

হেলথ ইনস্যুরেন্স পলিসি হল চিকিৎসা খরচের একটি রিইম্বার্সমেন্ট. ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স হল একটি বেনিফিট পলিসি. একটি বেনিফিট পলিসির ক্ষেত্রে কোনও দুর্ঘটনা ঘটার পর, ইনস্যুরেন্স কোম্পানি পলিসিহোল্ডারকে একটি লামসাম অ্যামাউন্ট পে করে. এর মধ্যে ক্রিটিকাল ইলনেস ইনস্যুরেন্স, -এর অধীনে, ইনসিওর্ড ব্যক্তির যদি পলিসিতে উল্লেখিত কোনও গুরুতর রোগ ধরা পড়ে, তাহলে ইনস্যুরেন্স কোম্পানি পলিসিহোল্ডারকে একটি লামসাম অ্যামাউন্ট পে করবে. এই অ্যামাউন্টটি ক্লায়েন্ট চিকিৎসার জন্য খরচ করবেন কিনা তা ক্লায়েন্টের নিজস্ব বিবেচনার উপর নির্ভর করে.

প্রশ্ন25. কোনও রোগ আগে থেকে ছিল কিনা তা ইনস্যুরেন্স কোম্পানি কীভাবে সিদ্ধান্ত নেবে?

ইনস্যুরেন্সের জন্য প্রোপোজাল ফর্ম পূরণ করার সময় আপনাকে সেই সমস্ত রোগের বিবরণ দিতে হবে যে রোগে আপনার জীবদ্দশায় আপনি ভুগেছেন. ইনস্যুরেন্সের নেওয়ার সময়, আপনার কোনও রোগ আছে কি না অথবা আপনি কোনও রোগের জন্য চিকিৎসা নিচ্ছেন কিনা সে বিষয়ে আপনার সচেতন থাকতে হবে. কোনটি আগে থেকে বিদ্যমান রোগ এবং কোন রোগটি নতুনভাবে হয়েছে তার মধ্যে পার্থক্য করার জন্য ইনস্যুরাররা তাদের মেডিকেল প্যানেলে এই ধরনের স্বাস্থ্য সংক্রান্ত সমস্যাগুলি উল্লেখ করেন. মনে রাখবেন: যদি এমন হয় যে আপনি কোনও রোগে ভুগছেন তাহলে সেটি সম্পর্কে হেলথ ইনস্যুরেন্স পলিসি কেনার আগেই আপনাকে জানাতে হবে. ইনস্যুরেন্স হল সৎ বিশ্বাসের উপর ভিত্তি করে তৈরি একটি চুক্তি এবং ইচ্ছাকৃতভাবে কোনও তথ্য প্রকাশ না করলে ভবিষ্যতে সমস্যা হতে পারে.

প্রশ্ন26. আমি পলিসিটি বাতিল করলে কী হবে?

আপনি পলিসিটি বাতিল করলে পলিসি বাতিল করার তারিখ থেকে আপনার কভারের অস্তিত্ব শেষ হয়ে যাবে. এছাড়াও, আপনার প্রিমিয়াম আপনাকে স্বল্প সময়ে বাতিলকরণের হারে রিফান্ড করা হবে. আপনি এগুলি পলিসি ডকুমেন্টে পলিসির নিয়ম ও শর্তাবলীর অধীনে দেখতে পাবেন.

প্রশ্ন27. আমি কি বাড়িতে চিকিৎসা নিয়ে হেলথ ইনস্যুরেন্সের অধীনে সেটির জন্য রিইম্বার্স পেতে পারি?

বেশিরভাগ পলিসি বাড়িতে চিকিৎসার সুবিধা অফার করে: a) যদি রোগীর অবস্থা এমন থাকে যে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া সম্ভব নয় অথবা, b) যদি কোনও হাসপাতালে কোনও বেড পাওয়া না যায় এবং যদি শুধুমাত্র বাড়িতে প্রদত্ত চিকিৎসা হাসপাতালে/নার্সিং হোমের চিকিৎসার মতো হয় যা পলিসির অধীনে রিইম্বার্স করার যোগ্য. একে "ডমিসিলিয়ারি হসপিটালাইজেশন" বলা হয় এবং রিইম্বার্স করার যোগ্য অ্যামাউন্টের পাশাপাশি রোগের কভারেজের ভিত্তিতে নির্দিষ্ট সীমাবদ্ধতা সাপেক্ষে এই সুবিধা প্রদান করা হয়.

প্রশ্ন28. কভারেজ অ্যামাউন্ট বলতে কী বোঝায়? এক্ষেত্রে কি কোনও ন্যূনতম বা সর্বাধিক সীমা আছে?

কভারেজের পরিমাণ হল সেই পরিমাণ টাকা যা আপনার করা চিকিৎসা ব্যয়ের জন্য ইনস্যুরেন্স কোম্পানি আপনাকে রিইম্বার্স করবে. সাধারণত, মেডিক্লেম পলিসিগুলি ₹25,000-এর মতো কম কভারেজ অ্যামাউন্ট দিয়ে শুরু হয় এবং সর্বোচ্চ ₹5,00,000 পর্যন্ত হয় (কিছু কিছু প্রোভাইডারের কাছে বিশেষ করে গুরুতর অসুস্থতার জন্য উচ্চতর ভ্যালুর ইনস্যুরেন্স পলিসিও রয়েছে). বাজাজ অ্যালিয়ান্সের হেলথ ইনস্যুরেন্স প্ল্যান সম্পর্কে আরও তথ্যের জন্য আমাদের পেজটি ভিজিট করুন. *নিয়ম এবং শর্তাবলী প্রযোজ্য ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.
নন-নে

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 3

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়