রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
What Do You Need to Know- Knock-for-Knock Agreement?
নভেম্বর 16, 2021

আপনাকে কী জানতে হবে- নক-ফর-নক এগ্রিমেন্ট সম্পর্কে?

প্রায়শই যখন আমরা কার ইনস্যুরেন্স পলিসির ব্যাপারে কথা বলি, তখন সবচেয়ে বেশি আলোচিত দুটি টার্ম হল- থার্ড পার্টি কভার এবং ওন ড্যামেজ. মোটর ভেহিকেল অ্যাক্ট অনুযায়ী, থার্ড পার্টি ইনস্যুরেন্স ভারতের সমস্ত মোটর গাড়ির জন্য বাধ্যতামূলক. ওন ড্যামেজ-এর ক্ষেত্রে, দুর্ঘটনা, মনুষ্যসৃষ্ট বা প্রাকৃতিক দুর্যোগ, চুরি বা সম্পূর্ণ ক্ষতির কারণে আপনার মোটর গাড়ির যে কোনও ক্ষতি হলে তার জন্য কভার সাহায্য করে. যখন আপনার কোনও ত্রুটি ছাড়াই আপনার গাড়ির ক্ষতি হয় তখন থার্ড পার্টি ইনস্যুরেন্স সহায়ক. মেরামতের খরচ সেই চালক বহন করবেন যার জন্য ক্ষতি হয়েছে. যদি ক্লেম করতে চান থার্ড পার্টি কার ইনস্যুরেন্স, নিকটবর্তী পুলিশ স্টেশনে এফআইআর ফাইল করুন. আপনাকে প্রমাণ করতে হবে যে অন্য পক্ষের ভুল ছিল. প্রক্রিয়াটি বিপজ্জনক এবং সময় নিতে পারে. সুতরাং, বেশিরভাগ মানুষ থার্ড পার্টি ইনস্যুরেন্স প্ল্যানের অধীনে ক্লেম করেন না. ভাবছেন, এর পর কী হবে? আসলে, এই সময় নক ফর নক এগ্রিমেন্ট কাজে আসে. এটি সম্পর্কে শোনেননি? আরও জানতে পড়ুন

মোটর ইনস্যুরেন্সে নক ফর নক এগ্রিমেন্ট সম্পর্কে সবকিছু

এই জেনারেল ইনস্যুরেন্স ভারতের কোম্পানিগুলিকে একে অপরের সাথে বার্ষিক ভিত্তিতে একটি চুক্তি স্বাক্ষর করতে হয়. শর্তাবলী অনুযায়ী, উভয় পক্ষের নিজস্ব ক্ষতির কভার থাকলে ইনস্যুরেন্স কোম্পানিকে ক্ষতির জন্য পে করতে চায়. এর অর্থ হল যখন ড্রাইভার কোনও ভুল করেন তখন থার্ড পার্টি কভার ব্যবহার করা হয় না. এই কারণেই আমরা এটিকে নক ফর নক এগ্রিমেন্ট বলি. General insurance council দ্বারা নক ফর নক এগ্রিমেন্ট তৈরি করা হয়. 2001 সালে আইআরডিএআই দ্বারা জিআইসি গঠন করা হয়েছিল এবং ভারতের সমস্ত জেনারেল ইনস্যুরেন্স কোম্পানিগুলিকে প্রতিনিধিত্ব করে. শব্দকোষ অনুযায়ী এর সংজ্ঞা হল, ‘গাড়ির ইনস্যুরেন্স কোম্পানির মধ্যে একটি চুক্তি যার মধ্যে প্রতিটি ইনস্যুরার তার দ্বারা ইনসিওর করা গাড়ির ক্ষতির জন্য পে করেন, কোনও রকম দোষ প্রতিষ্ঠা করার চেষ্টা না করে’.

ভারতে নক ফর নক এগ্রিমেন্টের সুবিধা

নক ফর নক এগ্রিমেন্টের সুবিধাগুলি সম্পর্কে জানতে নীচের তালিকাটি দেখুন:

পলিসিহোল্ডারের জন্য

ইনস্যুরারের জন্য

ক্ষতিগুলি দ্রুত মেরামত করার জন্য হওয়া খরচগুলি পুনরুদ্ধার করে মোটর অ্যাক্সিডেন্ট ক্লেম ট্রিবিউনালে থার্ড পার্টির ক্লেম আনার সময় উদ্ভূত যে কোনও অপ্রত্যাশিত বিলম্ব এড়ানো
এটি সুবিধাজনক কারণ থার্ড পার্টির ক্লেম প্রক্রিয়া জটিল এবং ক্লান্তিকর এটি হল সময় এবং খরচ সাশ্রয়ী
অস্বীকারোক্তি: নক ফর নক এগ্রিমেন্ট বাধ্যতামূলক নয়, তবে এটি হল ইনস্যুরেন্স কোম্পানিগুলির মধ্যে বোঝাপড়ার ফলাফল.

নক ফর নক এগ্রিমেন্টের মধ্যে কোনও আওতা বহির্ভূত বিষয় আছে?

নক ফর নক এগ্রিমেন্টের আওতা বহির্ভূত বিষয়গুলি নীচে তালিকাভুক্ত করা হয়েছে :
  • এটি রেলওয়ে বা ট্রামওয়ের ক্ষেত্রে প্রযোজ্য হবে না.
  • পক্ষের যে কোনও একটির দ্বারা ইস্যু করা কম্প্রিহেন্সিভের চেয়ে কম যে কোনও কভারের জন্য পলিসির দ্বারা কভার করা ক্ষয়/ক্ষতির ক্ষেত্রে প্রয়োগ করা হয় না.
  • এটি শুধুমাত্র পলিসিতে উল্লিখিত প্রযোজ্য ভৌগোলিক অবস্থানে উদ্ভূত অনভিপ্রেত ঘটনা/দুর্ঘটনার ক্ষেত্রে প্রযোজ্য হবে.

মূল বিষয়

নক ফর নক এগ্রিমেন্টটি ভলেন্টারি. গ্রাহকদের কাছে থার্ড পার্টির ক্লেম করার বিকল্প রয়েছে. যদি কোনও গ্রাহক তাদের ওন ড্যামেজ কভার নিতে চান, তাহলে 'নো ক্লেম বোনাস'-এর স্ট্যাটাস হারিয়ে যাবে. একটি মোটর ইনস্যুরেন্স পলিসি ভারতীয় রাস্তায় চলার সময় গুরুত্বপূর্ণ. প্রতিটি সিদ্ধান্ত সাবধানে মূল্যায়ন করুন.

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 1.5 / 5 ভোটের সংখ্যা: 2

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়