রেসপেক্ট সিনিয়র কেয়ার রাইডার: 9152007550 (মিসড কল)

সেলস: 1800-209-0144| পরিষেবা: 1800-209-5858 সার্ভিস চ্যাট: +91 75072 45858

ইংরেজি

Claim Assistance
Get In Touch
Maximize tax savings with electric vehicles
মার্চ 28, 2023

ইলেকট্রিক গাড়ি কেনার ক্ষেত্রে কর ছাড় সংক্রান্ত সুবিধা: ইভি কীভাবে আপনাকে আয়কর বাঁচাতে সাহায্য করতে পারে

শীঘ্রই হয়তো আমাদের সকলকে ইলেকট্রিক গাড়ি বেছে নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করতে হতে পারে. কিন্তু ইলেকট্রিক গাড়ির দাম অনেক বেশি হওয়ার কারণে আমাদের মধ্যে অনেকেই হয়তো এটি এখনই না কেনার কথা ভাবতে পারেন. তবে, আমাদের অবশ্যই ইলেকট্রিক গাড়ির অফার করা বিভিন্ন সুবিধা বিবেচনা করতে হবে. একটি ইলেকট্রিক গাড়ি কেনার ক্ষেত্রে কর ছাড় সংক্রান্ত সুবিধা এবং কেন এটি কেনা গুরুত্বপূর্ণ, সে সম্পর্কে আরও বিস্তারিত বিবরণ জানতে পড়ুন ইলেকট্রিক কার ইনস্যুরেন্স.

ইভি কীভাবে ট্যাক্স বাঁচাতে সাহায্য করতে পারে?

ভারতীয় ট্যাক্স ব্যবস্থায় একটি গাড়ির মালিক হওয়া বিলাসিতা হিসাবে বিবেচনা করা হয় এবং গাড়ির লোনের ক্ষেত্রে কোনও কর ছাড়ের সুবিধা নেই. তবে, বিশ্বব্যাপী অনিয়ন্ত্রিত দূষণ সম্পর্কিত সমস্যার কারণে, ভারত সরকার ইলেকট্রিক গাড়ির বিক্রি বৃদ্ধি করার লক্ষ্যে পদক্ষেপ গ্রহণ করছে. তাই, সরকার ইনকাম ট্যাক্স কোডে একটি নতুন সেকশন তৈরি করেছে, যা ইলেকট্রিক গাড়ির মালিকদেরকে জন্য কর ছাড় বাবদ ব্যাপক সুবিধা প্রদান করে.

ইভি ট্যাক্স ছাড়ের সেকশন

কেন্দ্রীয় বাজেট 2019 অনুযায়ী, ভারত সরকার ইলেকট্রিক গাড়ি কেনার ক্ষেত্রে ট্যাক্স ছাড় অফার করছে যা ফোর এবং টু-হুইলার উভয় ইলেকট্রিক গাড়ির ক্ষেত্রে প্রযোজ্য. ইলেকট্রিক গাড়ির ক্রেতাদের ট্যাক্স ইনসেন্টিভ প্রদান করার জন্য সরকার আয়কর সেকশন 80ইইবি চালু করেছে. সেকশন 80ইইবি-এর অধীনে, ইলেকট্রিক গাড়ির ক্রেতারা লোনের পরিমাণের উপর ₹1.5 লক্ষ পর্যন্ত ট্যাক্স ছাড় পাওয়ার অধিকারী.

ইলেকট্রিক কার ইনস্যুরেন্স

বাজাজ অ্যালিয়ান্সের ইলেকট্রিক কার জেনারেল ইনস্যুরেন্স দুর্ঘটনা বা অন্যান্য ঘটনার ক্ষেত্রে সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতির বিরুদ্ধে আপনার ইলেকট্রিক গাড়িকে সুরক্ষিত রাখে. ইলেকট্রিক গাড়ির মালিকরা সম্ভাব্য আর্থিক ঝুঁকি থেকে আর্থিকভাবে সুরক্ষিত থাকতে কিনতে পারেন একটি ইলেকট্রিক ভেহিকেল ইনস্যুরেন্স যা কাজে দেবে প্রয়োজনের সময়. এছাড়াও, আপনার ভেহিকেল পলিসিতে একটি ডেডিকেটেড ইভি হেল্পলাইন, অন-সাইট চার্জিং, এসওএস এবং লো-এনাৰ্জি টোইং সহ 11 রোডসাইড অ্যাসিস্টেন্স সার্ভিসেস অন্তর্ভুক্ত করা হয়.

সেকশন 80ইইবি-এর জন্য যোগ্যতার মানদণ্ড

ইলেকট্রিক গাড়ি কেনার জন্য কর ছাড়ের মাধ্যমে উৎসাহ প্রদান করার জন্য ধারা 80ইইবি-এর অধীনে মানদণ্ডগুলি নীচে উল্লেখ করা হল.
  • কোনও জটিলতা ছাড়াই শুধুমাত্র যে কোনও ব্যক্তি এই সেকশনের এই বেনিফিটটি ব্যবহার করতে পারেন. অতএব, যদি আপনি এইচইউএফ, এওপি, পার্টনারশিপ, কোম্পানি বা অন্য কোনও ধরনের করদাতা হন, তাহলে আপনি এই ট্যাক্স ছাড় পাওয়ার জন্য যোগ্য নন.
  • অনুগ্রহ করে মনে রাখবেন যে, শুধুমাত্র প্রথমবার ইলেকট্রিক গাড়ি কেনার সময় কোনও ব্যক্তি একবারই এই ট্যাক্স বেনিফিট পাবেন.
  • আপনার ইলেকট্রিক গাড়ি কেনার জন্য যদি আপনি কার লোন নিয়ে থাকেন তবেই কেবল এই সেকশনে ট্যাক্স ছাড় পাওয়া যাবে.
  • এই সেকশনটি 2020-21 অর্থবর্ষে চালু করা হয়, তাই এখন এগিয়ে যাওয়ার এবং এটির সুবিধা নেওয়ার জন্য আদর্শ সময়.

ইভি-এর জন্য ট্যাক্স সংক্রান্ত সুবিধা

যদি আপনি একজন করদাতা হন, তাহলে আপনাকে সুদ পে করা সার্টিফিকেট, ট্যাক্স চালান এবং লোনের ডকুমেন্ট সংগ্রহ করতে হবে এবং ট্যাক্স ছাড় পাওয়ার জন্য আপনার আয়কর রিটার্ন (আইটিআর) ফাইল করার আগে সেগুলি প্রস্তুত করতে হবে.

ট্যাক্স ছাড়ের শর্তাবলী

ট্যাক্স ছাড় পাওয়ার জন্য, ইভি লোন অবশ্যই লাইসেন্স যুক্ত ফিন্যান্সিয়াল প্রতিষ্ঠান বা নন-ব্যাঙ্কিং ফিন্যান্স কোম্পানি থেকে গ্রহণ করতে হবে এবং লোনটি এপ্রিল 1, 2019-এর পরে অনুমোদিত এবং গৃহীত হতে হবে.

ইলেকট্রিক গাড়ির ইনস্যুরেন্স কেন কিনবেন?

ভারতীয় রাস্তায় ইলেকট্রিক গাড়ি এখন একটি অনেক বেশি দেখা যাচ্ছে এবং এই পরিবর্তনের কারণে এই গাড়ি এবং তাদের মালিকদের সুরক্ষার জন্য বিশেষ ইনস্যুরেন্স পলিসিগুলির প্রয়োজন হয়. ভারতে ইলেকট্রিক কার ইনস্যুরেন্স বিভিন্ন সুবিধা প্রদান করে যা মালিক এবং গাড়ি উভয়কেই সুরক্ষিত রাখতে পারে. প্রথমত, ইলেকট্রিক গাড়ির জন্য বিশেষ কম্পোনেন্ট এবং প্রযুক্তির প্রয়োজন, যা মেরামত এবং রিপ্লেসমেন্টের ক্ষেত্রে এগুলিকে আরও ব্যয়বহুল করে তোলে. এর অর্থ হল ইলেকট্রিক কার ইনস্যুরেন্সের প্রিমিয়াম বেশি হতে পারে. ইলেকট্রিক কার ইনস্যুরেন্স থাকলে তা ক্ষতি বা দুর্ঘটনার ক্ষেত্রে মানসিক শান্তি প্রদান করতে পারে, যা নিশ্চিত করে যে মালিককে কোনও বিশাল অঙ্কের মেরামত বিলের খরচ বহন করতে হয় না. এছাড়াও, ইলেকট্রিক বাইক ইনস্যুরেন্স পলিসিগুলি সাধারণত এই ধরনের গাড়ির ব্যাটারির ক্ষতি, আগুন এবং বিস্ফোরণ সহ অনন্য ফিচারগুলির জন্য কভারেজ অফার করে, যা সাধারণত ট্র্যাডিশনাল কার ইনস্যুরেন্স পলিসির অধীনে কভার করা হয় না. এছাড়াও, ইলেকট্রিক কার ইনস্যুরেন্স পলিসির অধীনে চার্জিং ইকুইপমেন্ট কভারেজও পাওয়া যায়. পরিশেষে, কিছু কিছু ইনস্যুরেন্স প্রোভাইডার ইলেকট্রিক গাড়ির মালিকদের জন্য ছাড় এবং অতিরিক্ত সুবিধা অফার করে, যার মধ্যে বাড়িতে চার্জিং স্টেশন ইনস্টল করার জন্য ছাড় এবং ব্যাটারি রিপ্লেসমেন্টের খরচের জন্য কভারেজও অন্তর্ভুক্ত রয়েছে. এক কথায় বলা যায় যে, ইলেকট্রিক বাইক ইনস্যুরেন্স এবং ভারতে ইলেকট্রিক কার ইনস্যুরেন্স বিশেষ কভারেজ প্রদান করে যা এই গাড়ির অনন্য ঝুঁকি এবং ফিচারগুলি বিবেচনা করে এবং মালিকদের সুরক্ষা ও মানসিক শান্তি প্রদান করে.

উপসংহার

উপসংহারে বলা যায় যে, একটি ইলেকট্রিক গাড়ি কিনলে তা কেবল বায়ু দূষণ কম করতে এবং দীর্ঘস্থায়ী জীবনযাপনের বিষয়টি প্রচার করতেই সাহায্য করে না, বরং বিভিন্ন ট্যাক্স সংক্রান্ত সুবিধাও অফার করে যা আপনাকে আয়কর সাশ্রয় করতে সহায়তা করতে পারে. ভারতে ইলেকট্রিক গাড়ির প্রচারের জন্য সরকারের উদ্যোগ এবং ইনসেন্টিভ অনেক গাড়ি ক্রেতাদের কাছে ইভি গাড়িকে একটি আকর্ষণীয় বিকল্প হিসেবে তৈরি করেছে. এই ট্যাক্স সংক্রান্ত সুবিধাগুলি গ্রহণ করার মাধ্যমে আপনি কেবল একটি পরিচ্ছন্ন পরিবেশে অবদান রাখতে পারবেন তা-ই নয় বরং এর মাধ্যমে অর্থও সাশ্রয় করতে পারবেন. একটি ইলেকট্রিক গাড়ি কেনার সময় ট্যাক্স সংক্রান্ত সুবিধা এবং কীভাবে এই সুবিধাগুলি ক্লেম করতে হয় সে সম্পর্কে সম্পূর্ণরূপে জানার জন্য একজন ট্যাক্স বিশেষজ্ঞ বা আর্থিক উপদেষ্টার সাথে পরামর্শ করার সুপারিশ করা হয়. ভারতের ইলেকট্রিক কমার্শিয়াল গাড়ির ইনস্যুরেন্স কোম্পানিগুলিকে তাদের ইনস্যুরেন্স নিতে উৎসাহিত করার জন্য ইলেকট্রিক গাড়ির ক্ষেত্রে বিশেষ ইনস্যুরেন্স পলিসি অফার করার বিষয়টিও বিবেচনা করতে হবে. ইনস্যুরেন্স হল একটি আগ্রহের বিষয়. লাভ, বাদের তালিকা, সীমাবদ্ধতা, নিয়ম এবং শর্তাবলী সম্পর্কে আরও বিস্তারিত তথ্যের জন্য, অনুগ্রহ করে সেলস সম্পন্ন করার আগে বিক্রয় সম্পর্কিত ব্রোশিওর/পলিসির শব্দাবলী সাবধানে পড়ুন.  

এই প্রবন্ধটি কি সহায়ক ছিল? একে রেটিং দিন

গড় রেটিং 5 / 5 ভোটের সংখ্যা: 18

এখনও পর্যন্ত কোনও ভোট নেই ! প্রথম ব্যক্তি হিসেবে এই পোস্টে রেটিং দিন.

এই প্রবন্ধটি পছন্দ?? আপনার বন্ধুদের সাথে এটি শেয়ার করুন!

আপনার ভাবনা শেয়ার করুন. নীচে একটি কমেন্ট লিখুন!

একটি উত্তর দিন

আপনার ইমেল অ্যাড্রেস প্রকাশিত হবে না. সমস্ত ক্ষেত্র প্রয়োজনীয়